ঢাকাWednesday , 18 October 2023
  1. world cup cricket t20
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. অ্যাথলেটিক
  4. আইপিএল
  5. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  6. আন্তর্জাতিক
  7. আরচারি
  8. এশিয়া কাপ
  9. এশিয়ান গেমস
  10. এসএ গেমস
  11. কমন ওয়েলথ গেমস
  12. কাবাডি
  13. কুস্তি
  14. ক্রিকেট
  15. টি-টোয়েন্টি বিশ্বকাপ

পুনের মাঠও বাংলাদেশের প্রতিপক্ষ!

Sahab Uddin
October 18, 2023 10:29 pm
Link Copied!

পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়াম বিশ্বের অন্যতম সেরা হাই-স্কোরিং ভেন্যু। বৃহস্পতিবার এই মাঠেই ভারতের বিপক্ষে বাংলাদেশ খেলতে নামবে। স্বাগতিক ভারত ছাপিয়ে তাই এই ভেন্যু হতে যাচ্ছে বাংলাদেশের আরেক প্রতিপক্ষও! এমন কথা শুনে বিস্মিত হলেও বাস্তবতা সেটাই। অন্তত পাঁচ ওয়ানডে খেলা হয়েছে বিশ্বের যেসব ভেন্যুতে, তার মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ রান রেট পুনের। সাত ম্যাচে ওভারপ্রতি রান এসেছে ৬.০৯ করে। ইন্দোর স্টেডিয়ামে রান রেট সর্বোচ্চ— ৬.৩১। এমন অবস্থায় বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে ভারতের পাশাপাশি পুনের মহারাষ্ট্র স্টেডিয়ামের নাম আসছেই!

পুনেতে দলগুলো বিস্ফোরক ব্যাটিংয়ে দ্রুত রান তুলতে পারে। এর আউটফিল্ডও দুর্দান্ত। মাঠ তুলনামূলক কিছুটা ছোটও। যার ফলে দারুণ এই ব্যাটিং উইকেটে ব্যাটাররা স্বাচ্ছন্দ্যে ব্যাটিং করতে পারেন। ওভারপ্রতি রান তোলায় দ্বিতীয় স্থানে থাকা এই ভেন্যুতে ব্যাটারদের স্ট্রাইকরেটও ভালো। সবচেয়ে বেশি স্ট্রাইকরেটে (১০০.২৫) রান তোলার রেকর্ড ইন্দোরের। পুনেতে সেটা ৯৭.৪৮।

এই ভেন্যুতে সবশেষ ওয়ানডে হয়েছিল ২০২১ সালে। ভারত-ইংল্যান্ডের ওই সিরিজে রান উৎসব হয়েছিল। পুনেতে শেষ তিন ওয়ানডের ছয় ইনিংসের মধ্যে পাঁচটিতেই রান হয়েছে ৩১৫-এর বেশি। সর্বশেষ সাত ম্যাচের পাঁচটিতে প্রথমে ব্যাট করা দল তিনশ ছাড়িয়েছে। পরে ব্যাট করেও তিনবার তিনশো রান ছাড়িয়েছে দলগুলো।

ব্যাটিং উইকেটে বাংলাদেশের অনভ্যস্ততার কারণেই পুনের মাঠ বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে দেখা হচ্ছে। ব্যাটিং বান্ধব উইকেটে নিয়মিত ৩০০ কিংবা সাড়ে তিনশ রান অনায়াসে করা গেলেও বাংলাদেশ এই জায়গায় বেশ দুর্বল। বাংলাদেশের জন্য তাই বৃহস্পতিবারের ম্যাচটি চ্যালেঞ্জিং হতে যাচ্ছে। সঙ্গে প্রতিপক্ষ হিসেবে শক্তিশালী ভারত তো আছেই।

এটা নতুন নয় যে ভালো ব্যাটিং উইকেটে অন্যদলগুলো রানের বন্যা বইয়ে দিলেও সেখানে ব্যতিক্রম কেবল বাংলাদেশ। স্লো উইকেটে নিয়মিত খেলার কারণে ব্যাটিং উইকেটে শটস খেলতে গিয়ে তারা বিপদ ডেকে আনে। তার মধ্যে বাংলাদেশের টপ অর্ডারও ফর্মহীনতায় ভুগছে। এই অবস্থায় কালকের ম্যাচে বাংলাদেশ পুনের ভেন্যুর চ্যালেঞ্জ কতখানি উতরে যেতে পারে, সেটাই দেখার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।