ঢাকাThursday , 26 October 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস
আজকের সর্বশেষ সবখবর

সাকিবের হঠাৎ দেশে ফেরা, কী ভাবছে বিসিবি?

Sahab Uddin
October 26, 2023 6:03 pm
Link Copied!

মুম্বাই থেকে এখন কলকাতায় টিম বাংলাদেশ। ইডেন গার্ডেনে নেদারল্যান্ডস আর পাকিস্তানের বিপক্ষে ম্যাচ। কিন্তু বিশ্বকাপ কভার করতে যাওয়া বাংলাদেশের সাংবাদিকরা কলকাতা এসে জানলেন, দলের সাথে ‘সিটি অব জয়ে’ আসেননি অধিনায়ক সাকিব আল হাসান।

ব্যক্তিগত কাজের কথা বলে বুধবার মুম্বাই থেকে সরাসরি রাজধানী ঢাকায় সাকিব। শুধু দেশে ফেরাই নয়, বুধবার সকালে ঢাকায় পা রেখে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সেই বিকেএসপির প্রথম কোচ ফাহিম স্যারকে (নাজমুল আবেদিন ফাহিম) সাথে নিয়ে হোম অব ক্রিকেটের ইনডোরে একান্তে ৩ ঘণ্টার দীর্ঘ প্র্যাকটিস সেশনও কাটিয়েছেন।

কোচ ফাহিম নিশ্চিত করেছেন, আজ বৃহস্পতিবার সারা দিন এবং আগামীকাল শুক্রবারও এক সেশন অনুশীলন করবেন সাকিব এবং সেটা তার অধীনেই।

বিশ্বকাপে বাংলাদেশ এরই মধ্যে ৫টি ম্যাচ খেলে ফেলেছে। আফগানদের বিপক্ষে প্রথম খেলায় অনায়াসে জয় পেলেও নিউজিল্যান্ড, ইংল্যান্ড, ভারত ও দক্ষিণ আফ্রিকার সাথে দাঁড়াতেই পারেনি টাইগাররা।

সামনে আর ৪ ম্যাচ বাকি। যার পরের দুটি খেলাই কলকাতায়, ২৮ অক্টোবর নেদারল্যান্ডস আর ৩১ অক্টোবর পাকিস্তানে বিপক্ষে।

পুরো দল ভারতে। এরকম অবস্থায় অধিনায়ক দেশে এসেছেন ছোটবেলার কোচের কাছে। বিষয়টা কেমন দেখাচ্ছে।

নানা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সবার মনে। সবার আগে প্রশ্ন উঠেছে, বিশ্বকাপের মাঠ ছেড়ে সাকিবের যদি দেশে ছেলেবেলার কোচের কাছেই আসতে হয়, তাহলে কোটি কোটি টাকা খরচ করে এত এত ভিনদেশি কোচ রাখার দরকার কী?

সাকিব যেহেতু দেশে ফিরেছেন তার গুরুর কাছে। তাহলে ধরেই নেওয়া যায়, হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে, টেকনিক্যাল ডিরেক্টর শ্রীধরন শ্রীরাম ও সহকারী প্রশিক্ষক হলেও যিনি ব্যাটিংটা দেখছেন সেই নিক পোথাসের পক্ষে তার বর্তমান সমস্যার সমাধান দেওয়া সম্ভব নয়।

বোর্ড ব্যাপারটা কিভাবে দেখছে? এটা কি বোর্ডের জন্য এক বিরাট অস্বস্তির কারণ নয়? বোর্ড কর্তারা কি বিব্রত নন?

খোঁজ নিয়ে জানা গেছে, বোর্ডের শীর্ষ কর্তাদের প্রায় সবাই বিব্রত। এবং তাদের সবার ভেতরেই একটা বড় ধরনের অস্বস্তি কাজ করছে।

সাকিবের এভাবে চলে আসা জাতীয় দলের কোচিং স্টাফদের সামর্থ্য নিয়ে প্রশ্ন তোলার শামিল-সেটা অনুভব করছেন সবাই। তবে কেউই এ নিয়ে খোলামেলা মন্তব্য করতে রাজি হননি।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শীর্ষ কর্তার প্রশ্ন, বিশ্বকাপের সময় এভাবে অধিনায়ক দল ফেলে দেশে ফেরত আসেন কী করে? টিম ম্যানেজমেন্ট বিশেষ করে হেড কোচ অনুমতি দিলেন কিভাবে?

জাতীয় দলের স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস  এ ব্যাপারে কথা বলতে গিয়ে অনেক রেখেঢেকে মন্তব্য করেছেন। প্রথমে সরাসরি কিছু বলতে চাননি। তবে পরে বুঝিয়ে দিয়েছেন, সাকিবের এভাবে চলে আসা এবং দেশে ফিরে বিকেএসপির প্রথম কোচের অধীনে প্র্যাকটিস করার ঘটনাটা নানা রটনা ও প্রশ্নের জন্ম দিয়েছে। এবং তিনিসহ বোর্ড পরিচালকরা বিব্রত। বিষয়টা রীতিমত অস্বস্তিকর।

যদিও এমন ঘটনাকে অস্বাভাবিক মানতে নারাজ জালাল ইউনুস। সাকিবের ছেলেবেলার কোচ ফাহিমেরও এখানে কোনো দায় দেখছেন না। তার ব্যাখ্যা, ‘এখানে কোচ ফাহিমের কোনই দোষ নেই। সাকিব তার সাবেক ছাত্র। বিভিন্ন সময় আগেও নানা সমস্যায় গুরুর শরণাপন্ন হয়েছে বহুবার।’

জালাল যোগ করেন, ‘নিজ দলের কোচিং স্টাফের বাইরে ছেলেবেলার কোচ এবং মেন্টরের শরণাপন্ন হওয়া যাবে না, এমন কোনো কথা নেই। বিশ্বে অমন নজির আছে ভুরি ভুরি। অনেক নামী ও দামি ক্রিকেটার অফফর্মে পড়ে জাতীয় দলের কোচিং স্টাফদের রেখে ছুটে যান প্রথম গুরুর কাছে। কারণ, তিনিই তাকে গড়ে তুলেছেন। সেই ক্রিকেটারের সব কিছুই গুরু ও মেন্টরের নখদর্পনে।’

‘এমনকি দেশের বাইরে কোনো সাবেক বড় ক্রিকেট তারকার পরামর্শ নেওয়ার নজিরও আছে ভুরি ভুরি। কাজেই ফাহিমের কাছে সাকিবের ছুটে আসাকে কোনো ব্যতিক্রমি ও অস্বাভাবিক ঘটনা বলতে আমি নারাজ। এটা হতেই পারে। অতীতেও সাকিব, তামিম, মুশফিক, রিয়াদরা বহুবার দেশে এর ওর কাছে গিয়ে নিজের সমস্যার কথা বলে পরামর্শ নিয়েছে। সেটা কোনো অন্যায় না।’

কিন্তু বিশ্বকাপের সময় দলকে বিদেশে রেখে একটা ওয়ার্ল্ডকাপ ম্যাচের ৭২ ঘণ্টা আগে দেশে চলে আসার নজির কি আছে? জালাল নিরুত্তর।

তবে জানা গেছে, বোর্ডের পক্ষ থেকে টিম ম্যানেজমেন্টর কাছে প্রশ্ন রাখা হয়েছে সাকিবকে দেশে আসার অনুমতি দেওয়া হলো কেন? হেড কোচ হাথুরুসিংহের কাছে কারণও নাকি জানতে চাওয়া হয়েছে।

তবে এতে করে ভিনদেশি কোচদের গুণগত মান এবং তাদের সামর্থ্য হয়েছে প্রশ্নবিদ্ধ, সে সম্পর্কে একটি কথাও বলেননি বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।