ঢাকাSunday , 17 December 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

বিজয় দিবসে সুখবর পেলো নারী ফুটবল দল

Sahab Uddin
December 17, 2023 12:53 am
Link Copied!

ঘরের মাঠে সিঙ্গাপুরকে দুই ম্যাচে (১ এবং ৪ ডিসেম্বর) বিধ্বস্ত করার পরই ধারণা করা হয়েছিল, ফিফা র্যাংকিংয়ে উন্নতি হবে বাংলাদেশ নারী ফুটবল দলের। অপেক্ষা ছিল কত ধাপ ওপরে ওঠে তা দেখার।

ফিফা এ বছরে মেয়েদের শেষ র্যাংকিং ঘোষণা করেছে শুক্রবার। সেখানে সাবিনা-সানজিদারা এগিয়েছেন দুই ধাপ। ১৪২ থেকে দুই ধাপ এগিয়ে বাংলাদেশ এখন ১৪০ নম্বরে।

গত বছর সেপ্টেম্বরে সাফ জেতার পর বাংলাদেশ নারী ফুটবল দল এক লাফে ১৪৭ থেকে উঠেছিল ১৪০ নম্বরে। বছরজুড়ে বাংলাদেশ ছিল ১৪০ থেকে ১৪২ এর মধ্যে। দুই ধাপ এগিয়ে বছর শেষ করলো সাফ চ্যাম্পিয়ন মেয়েরা।

২০২২ সাল বাংলাদেশের মেয়েরা শেষ করেছিল ১০৫৪.৫৩ পয়েন্ট নিয়ে। ২০২৩ সাল শেষ হচ্ছে ১০৬৮.৫২ পয়েন্ট নিয়ে। সর্বশেষ র্যাংকিংয়ে দক্ষিণ এশিয়ার শেগুলোর মধ্যে কেবল বাংলাদেশই এগিয়েছে।

ভারত ৪ ধাপ পিছিয়ে ৬৫, নেপাল ৪ ধাপ পিছিয়ে ১০৫, শ্রীলঙ্কা ৪ ধাপ পিছিয়ে ১৫৭, পাকিস্তান ১ ধাপ পিছিয়ে ১৫৪, মালদ্বীপ ২ ধাপ পিছিয়ে ১৬২ এবং ভুটান ৩ ধাপ পিছিয়ে ১৭২ নম্বরে অবস্থান করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।