ঢাকাSunday , 17 December 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

‘বিজয়ের দিনে’ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের রেকর্ড জয়

Sahab Uddin
December 17, 2023 12:45 am
Link Copied!

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে দুর্দান্ত জয় পেল বাংলাদেশের নারী ক্রিকেট দল। জয়ের পাশাপাশি এই ম্যাচে রেকর্ড গড়েছে নিগার সুলতানা জ্যোতিরা। আর সেটি এসেছে বাংলাদেশের বিজয় দিবসের দিনেই। একদিকে বিজয় দিবসের আনন্দ, অন্যদিকে এমন জয়- দুইয়ে মিলে উচ্ছ্বসিত টাইগ্রেসরা।
শনিবার (১৬ ডিসেম্বর) ইস্ট লন্ডনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২৫০ রান সংগ্রহ করে বাংলাদেশ। ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহের দিনে স্বাগতিকদের ইনিংস থামে ৩৬.৩ ওভারে মাত্র ১৩১ রান তুলে। তাতে ১১৯ রানের বড় জয় পায় বাংলাদেশ।

এ দিন ব্যাট করতে নেমে টাইগ্রেসদের ভালো শুরু এনে দেন শামিমা-ফারজানা জুটি। ১৪.২ বল স্থায়ী জুটিতে আসে ৬৬ রান। এলিজ-মারি ম্যাক্সের বলে শামিমা উইকেটের পেছনে ধরা পড়লে এই জুটি ভাঙে। ৪৮ বলে ৫ চারে ৩৪ রান করেন শামিমা।

দ্বিতীয় উইকেট জুটিতে আরও ৫৪ রান যোগ করেন ফারজানা ও মুরশিদা। দলীয় ১১০ রানে টাকার এই জুটি ভাঙেন। আউট হওয়ার আগে ৭৬ বলে ৩ চারে ৩৫ রান করেন ফারজানা।

তৃতীয় উইকেট জুটিতে দ্রুত রান তোলায় নজর দেন মুরশিদা ও অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। এই জুটি ৮৭ বলে ৮০ রান যোগ করে। দলীয় ১৯০ রানে এমলাবার বলে বোল্ড হন ৪৮ বলে ৫ চারে ৩৮ রান করা জ্যোতি।

এরপর আর কোনো উইকেট হারায়নি বাংলাদেশ। স্বর্ণা ও মুরশিদার জুটি শেষ ৫৩ বলে ৬০ রান যোগ করে। সেঞ্চুরির কাছাকাছি গিয়েও ওভার না থাকায় আক্ষেপ নিয়ে ফিরতে হয়েছে মুরশিদাকে। ১০০ বলে ১২ চারে ৯১ রানে অপরাজিত থাকেন তিনি। আরেক অপরাজিত ব্যাটার স্বর্ণা ২৮ বলে ২ চারে ২৭ রান করেন।

জয়ের জন্য ২৫১ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ধাক্কা খায় দক্ষিণ আফ্রিকা। দলীয় ৯ রানে পরপর দুটি উইকেট হারায় দলটি। এরপরে ৪১ রানের একটি জুটি হয়। কিন্তু তারপরেই আবার নিয়মিত বিরতিতে উইকেট হারাতে তাকে স্বাগতিকরা। শেষ পর্যন্ত ১৩১ রানে গিয়ে সবকটি উইকেটের বিদায় ঘটে। দলের পক্ষে সর্বোচ্চ ৩৫ রান করেন এলিজ-মারি মার্কস। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন নাহিদা আক্তার।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।