ঢাকাFriday , 12 January 2024
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

বাফুফেকে অর্থ জরিমানা করলো ফিফা

parag arman
January 12, 2024 9:38 pm
Link Copied!

বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) মোটা অঙ্কের অর্থ জরিমানা করেছে আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। আন্তর্জাতিক ম্যাচে শৃঙ্খলাভঙ্গ করায় এই সাজা দেওয়া হয়েছে বাফুফেকে। জরিমানার অর্থের পরিমাণ ৩০ হাজার ২৫০ সুইস ফ্রাংকা। টাকায় যা প্রায় ৩৯ লাখ। গত বছর তিন ম্যাচে ফিফার নিয়ম ভঙ্গ করেছে বাংলাদেশ ফুটবল দল ও ভক্তরা।

২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম রাউন্ডে মালদ্বীপ সফরে গিয়ে ফিফার নিয়ম ভাঙেন ফুটবলাররা। দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ১৪ নম্বর ধারায় প্রায় সাড়ে ছয় লাখ টাকা জরিমানা করা হয়েছে বাফুফেকে।

পাঁচদিন পর বসুন্ধরা কিংস অ্যারেনায় মালদ্বীপের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম রাউন্ডের দ্বিতীয় লেগ খেলে বাংলাদেশ। ওই ম্যাচে ২-১ গোলে স্বাগতিকরা জিতে বিশ্বকাপ বাছাইয়ের মূল পর্বে জায়গা পায়। ওই ম্যাচে গ্যালারিতে সমর্থকরা বাজি-পটকা ফোটান। যা ফিফার ১৭ নম্বর ধারার পরিপন্থী। যে কারণে বাফুফেকে প্রায় ১৮ লাখ টাকা জরিমানা করা হয়।

তৃতীয় অভিযোগও গ্যালারিতে ফিফার নিয়ম অমান্য করে বাজি-পটকা ফোটানো ও নিরাপত্তাবিধি ভাঙার কথা বলা হয়েছে। এছাড়া মাঠে দর্শকও ঢুকে পড়ে। ওই ঘটনায় প্রায় সাড়ে ১৪ লাখ টাকার জরিমানা করা হয়েছে ফুটবল ফেডারেশনকে।

এর আগে গ্যালারিতে দর্শকরা হট্টগোল করায় ব্রাজিল ও আর্জেন্টিনাকে জরিমানা করেছে ফিফা। তিন রকম সাজা পেয়েছে আর্জেন্টিনা। ৫০ হাজার ফ্রাংক জরিমানায় আপিল করতে পারবে আর্জেন্টিনা। তবে ২০ হাজার ফ্রাংক জরিমানাটি আপিলঅযোগ্য। এছাড়া ঘরের মাঠে একটা ম্যাচে স্টেডিয়ামের ধারণক্ষমতার অর্ধেক দর্শক নিয়ে খেলতে হবে মেসিদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।