ঢাকাTuesday , 24 October 2023
  1. world cup cricket t20
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. অ্যাথলেটিক
  4. আইপিএল
  5. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  6. আন্তর্জাতিক
  7. আরচারি
  8. এশিয়া কাপ
  9. এশিয়ান গেমস
  10. এসএ গেমস
  11. কমন ওয়েলথ গেমস
  12. কাবাডি
  13. কুস্তি
  14. ক্রিকেট
  15. টি-টোয়েন্টি বিশ্বকাপ

বাংলাদেশের বিপক্ষে ম্যাচকে ‘বড় ম্যাচ’ বললেন মার্করাম

Sahab Uddin
October 24, 2023 12:46 am
Link Copied!

বিশ্বকাপে শ্রেষ্ঠত্বের বেশ কিছু রেকর্ড এরই মধ্যে করে ফেলেছে দক্ষিণ আফ্রিকা। রানবন্যায় ভাসিয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং শ্রীলঙ্কার মতো দলগুলোকে। জিতেছে বড় রানের ব্যবধানে। অপরদিকে বাংলাদেশ দল ডুবছে হতাশায়। প্রথম ম্যাচে জয়ের পর টানা তিন ম্যাচ হেরেছে সাকিব আল হাসানের দল। সে বিবেচনায় এবারের বিশ্বকাপে দুই-দলের অবস্থান দুই মেরুতে।

মঙ্গলবার (২৪ অক্টোবর) মুম্বাইয়ে বাংলাদেশের মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা। এবারের আসরে মাঠের পারফরম্যান্সের দিকে তাকালে বাংলাদেশের জয়ের সম্ভাবনা নেই বললেই চলে। তবে গত বিশ্বকাপে প্রোটিয়াদের হারানোর সেই সুখস্মৃতি নিয়ে আত্মবিশ্বাস তৈরি করে দিয়েছে টাইগারদের মনে। ফলে মাঠে ঘটে যেতে পারে যে কোনো কিছু। এর আগে ২০০৭ বিশ্বকাপেও বাংলাদেশের সামনে হোঁচট খেয়েছিল প্রোটিয়ারা।

সবচেয়ে বড় কথা, মাত্র এক বছর আগেই ঘরের মাঠে বাংলাদেশের কাছে ওয়ানডে সিরিজে হেরেছিলো দক্ষিণ আফ্রিকা।

যার ফলে বাংলাদেশকে কোনো দিক থেকেই ‘ছোট’ দল মনে করছে না দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এইডেন মার্করাম। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে এসে নিজেদের দুঃস্বপ্নের কথাই যেন মনে করালেন প্রোটিয়া অধিনায়ক।

রোববার (২৩ অক্টোবর) সংবাদ সম্মেলনে মার্করাম বলেন, ‘যখনই বাংলাদেশের বিপক্ষে খেলা হয়, এটা অবশ্যই আমাদের জন্য বড় ম্যাচ। অতীতে আমরা তাদের বিপক্ষে ভালো খেলিনি। ইংল্যান্ডের বিপক্ষে যা করেছি এটা আমাদের বাড়তি অনুপ্রেরণা জোগাবে। যেন সঠিক মনোভাব এবং আগ্রাসনের সঙ্গে খেলতে পারি সে দিকেই নজর থাকবে আমাদের। আশা করি সেটাই জন্য যথেষ্ট হবে।’

বাংলাদেশকে হারানো সহজ হবে কি না, এমন প্রশ্নের জবাবে মার্করাম বলেন, ‘নাহ্, আমার মনে হয়, আপনি কখনো বলতে পারেন না; কোনো দলের সঙ্গে খেলার এটাই সঠিক সময়। আমরা সবাই দেখেছি যে, বিশ্বকাপে যে কোনো দল যে কাউকে হারাতে পারে। আর আপনি যদি এই বিষয়টা না মানেন, আমার মনে হয় ক্রিকেট আপনাকে এর শাস্তি দিতে পারে।’

এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত ৪টি ম্যাচ খেলেছে দক্ষিণ আফ্রিকা। ৩টি ম্যাচে জয় পেয়েছে প্রোটিয়ারা। নেদারল্যান্ডসের বিপক্ষে বিশ্বকাপের প্রথম ধাক্কা খেয়েছিল তারা। যে কারণে আগামীকাল বাংলাদেশকে কোনো মতেই সহজভাবে নিতে চায় না দক্ষিণ আফ্রিকার অধিনায়ক।অপরদিকে বড় প্রত্যাশা নিয়ে বিশ্বকাপে এলে তেমন কিছুই করে দেখাতে পারেনি বাংলাদেশ। ৪টি ম্যাচ খেলে আফগানিস্তানের বিপক্ষে পেয়েছে একমাত্র জয়। বাকি ৩টিতে টানা হেরেছে সাকিব আল হাসানের দল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।