ঢাকাTuesday , 12 December 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

বাংলাদেশের টেস্ট নিয়ে আবারও গড়িমসি অস্ট্রেলিয়ার

Sahab Uddin
December 12, 2023 6:54 pm
Link Copied!

২০০০ সালে টেস্ট মর্যাদা পাওয়ার পর অস্ট্রেলিয়ার মাটিতে বাংলাদেশ টেস্ট খেলার সুযোগ পেয়েছে মাত্র একবার। সেটি ছিল ২০০৩ সালে। সেবার ডারউইন ও কেয়ার্নসে দুই টেস্টের সফরটি হয়েছিল জুলাই মাসে। সেটা ছিল অস্ট্রেলিয়ার ক্রিকেট গ্রীষ্মের বাইরে। এরপর ২১ বছর কেটে গেলেও অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট খেলছে না বাংলাদেশ।

আইসিসির ফিউচার ট্যুর পোগ্রাম অনুযায়ী, ২০২৭ সালের মার্চে অস্ট্রেলিয়ায় বাংলাদেশ দলের দুই টেস্টের একটি সিরিজ খেলার কথা। সফরটি হলে অস্ট্রেলীয় ক্রিকেট গ্রীষ্মে অন্তত প্রথমবার টেস্ট খেলার সুযোগ পেত বাংলাদেশ দল। তবে সেই সিরিজটি এগিয়ে আনতে চাইছে স্বয়ং অস্ট্রেলিয়া। বাংলাদেশের বিপক্ষে সিরিজটি ২০২৭ সালের মার্চে না খেলে ২০২৬ সালের আগস্ট-সেপ্টেম্বরে খেলতে চাইছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ইতোমধ্যেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে যোগাযোগ করেছে তারা।

বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী গণমাধ্যমকে বলেন, ‘তারা একটা প্রস্তাব দিয়েছে। তবে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। বিষয়টা এখনো আলোচনার পর্যায়ে আছে।’

মূলত ২০২৬-২৭ গ্রীষ্মের জন্য ইংল্যান্ডের বিপক্ষে দুইটি টেস্ট ম্যাচ আয়োজনের চেষ্টা করছে অস্ট্রেলিয়া। যেটি হবে ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার প্রথম টেস্ট খেলার ১৫০ বছর পূর্তি। সেটি উদযাপন করতেই তোড়জোড় শুরু করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। এছাড়া নিউজিল্যান্ডের বিপক্ষে ৩ টেস্টের পরিবর্তে ৪ টেস্টের সিরিজ খেলতে চায় অজিরা। এমনটা হলে অস্ট্রেলিয়ার গ্রীষ্মের ক্রিকেট সূচিতে আর টেস্ট খেলা হবে না বাংলাদেশের।

এর আগে ২০১৮ সালে ২টি টেস্ট ও ৩টি ওয়ানডে খেলতে অস্ট্রেলিয়ায় যাওয়ার কথা ছিল বাংলাদেশের। সম্প্রচারকদের অনাগ্রহের কথা বলে সেবারও ক্রিকেট অস্ট্রেলিয়া বাংলাদেশ দলকে আতিথেয়তা দেয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।