ঢাকাFriday , 12 January 2024
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

নেইমারের শত্রুর হাতে ব্রাজিল দল

parag arman
January 12, 2024 9:30 pm
Link Copied!

ব্রাজিল জাতীয় দলের হেড কোচ হয়েছেন ডোরিভাল জুনিয়র। এর আগে সাও পাওলোর দায়িত্বে ছিলেন তিনি। বৃহস্পতিবার রিও ডি জেনিরোতে তাকে নতুন কোচ হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে।

নেইমার তখনই কেবলই নিজের ডানা মেলতে শুরু করেছেন। খেলেন সান্তোসে। ২০১০ সালে আতলেতিকো গুইয়ানিয়েন্সের বিপক্ষে একটা ম্যাচের ঘটনা। তাঁকে পেনাল্টি নিতে না দিয়ে অন্য একজন পেনাল্টি নিতে পাঠানো সান্তোসের তখনকার কোচের সঙ্গে মাঠেই বিবাদে জড়িয়ে পড়েন নেইমার। খারাপ ব্যবহার করেন কোচের সঙ্গে। এমনকি ড্রেসিংরুমে গিয়েও গালাগাল করেন কোচকে।

যে আচরণের শাস্তি হিসেবে নেইমারকে পরের ম্যাচে বাদ দেওয়ার পাশাপাশি মাসিক বেতনের এক-তৃতীয়াংশ জরিমানাও করেন সান্তোসের কোচ। কিন্তু এ ঘটনার জন্য বড় শাস্তিটা আসলে কোচ নিজেই পান পরে। সান্তোসের বোর্ড সভায় সবাই পক্ষ নেন ১৮ বছর বয়সী নেইমারের, চাকরি হারান ক্লাবকে ৯ মাসের মধ্যে ব্রাজিলিয়ান ঘরোয়া ফুটবলের অন্যতম বড় দুটি ট্রফি ও শতকরা প্রায় ৬৫ ভাগ ম্যাচ জেতানো কোচ।

এবার সেই দোরিভালের হাতেই দায়িত্ব দেওয়া হয়েছে ব্রাজিল ফুটবল দলের।  পরিচিতি অনুষ্ঠানে ডোরিভাল জানিয়েছেন, ব্রাজিল গ্রহের সর্বাধিক সাফল্য পাওয়া দল। তবে সম্প্রতি সময়টা যেমন যাওয়ার কথা, তেমনটা যাচ্ছে না। আবার দ্রুত ঘুরে দাঁড়ানো অসম্ভবও নয়। তার মতে, দলটাকে নির্ভার করতে পারলেই সাফল্য আসবে। তিনি সেটা পারবেন এই কথাও দিয়েছেন।

ডোরিভাল জুনিয়র বলেছেন, ‘আমি গ্রহের সবচেয়ে বেশি সাফল্য পাওয়া দলের প্রতিনিধিত্ব করতে এসেছি। যে দল বিশ্বের অনেককে অনুপ্রাণিত করেছে। দলটি অবশ্যই ওই সাফল্যেই ধারায় ফিরবে। আমাদের সময়টা খারাপ যাচ্ছে ঠিক। কিন্তু দ্রুত ঘুরে দাঁড়ানো অসম্ভব এমন পর্যায়ে যায়নি।’

২০০২ সালে ব্রাজিল পঞ্চম বিশ্বকাপ জিতেছে। পরের প্রতিটি আসরে হেক্সা জয়ের মিশন নিয়ে বিশ্ব মঞ্চে পা দিয়ে ব্যর্থ হয়েছে সেলেসাওরা। কার্লোস দুঙ্গা, লুইস ফেলিপে স্কলারি, তিতে, ফার্নান্দো দিনিজরা দায়িত্ব নিয়ে সাফল্য এনে দিতে পারেননি। তাদের দল নির্বাচন নিয়েও প্রশ্ন ছিল। ডোরিভাল জানিয়েছেন, এই দলটা তার নয়, ব্রাজিলের। সুতরাং এখানে পক্ষপাতিত্বের সুযোগ নেই।

তিনি বলেন, ‘এখানে কারো দোষ নেই, কারো হস্তক্ষেপ নেই। এখন আমাদের দরকার, সমস্যার সমাধান বের করা। আমাদের একটি নির্ভার জাতীয় দল দাঁড় করাতে হবে। ব্রাজিল খুব শক্তিশালী দল, যা নিজে নিজেই রূপান্তরিত হয়েছে। তবে এখন যেভাবে যাচ্ছে, এভাবে চলতে পারে না। চলুন, এটাকে শিক্ষা হিসেবে নিয়ে ঘুরে দাঁড়ানোর পথ খুঁজি।’

ব্রাজিলের নতুন কোচ জানিয়েছেন, নেইমার যতদিন ফিট থাকবেন জাতীয় দলে বিবেচিত হবেন। তবে নেইমারহীন জীবনের সঙ্গে দ্রুত মানিয়েও নিতে হবে, ‘নেইমার ছাড়া আমাদের খেলতে শিখতে হবে। কারণ সে এখন ইনজুরিতে আছে। নেইমার বিশ্বের সেরা তিন ফুটবলারের একজন, সে ফিট হলে অবশ্যই তাকে দলে বিবেচনা করা হবে।’

ব্রাজিলের ডাগ আউটে দ্রুতই বড় দুটি পরীক্ষা দিতে হবে ডোরিভাল জুনিয়রের। আগামী ২৩ মার্চ ইংল্যান্ড ও ২৬ মার্চ স্পেনের বিপক্ষে ম্যাচ খেলবে তার ব্রাজিল। যেটা তার জন্য জাত চেনানোর সেরা সুযোগ। ওই দুই প্রীতি ম্যাচের আগে ব্রাজিল ফুটবল কনফেডারেশন ডোরিভালের বাকি কোচিং স্টাফ চূড়ান্ত করার ব্যাপারে আশাবাদী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।