ঢাকাSaturday , 30 December 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

টি-টোয়েন্টিতে ইতিহাস গড়ার হাতছানি বাংলাদেশের

Sahab Uddin
December 30, 2023 10:24 pm
Link Copied!

সিরিজ জয়ের লক্ষ্যে রোববার মাউন্ট মাউঙ্গানুইয়ের বে ওভালে নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে নিজেদের সেরাটা উজার করে দিতে প্রস্তুত বাংলাদেশ। আগামী ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৬টায়। প্রথম ম্যাচে ৫ উইকেটের জিতে তিন ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ। তবে বৃষ্টির কারণে ভেসে যাওয়া দ্বিতীয় ম্যাচেও নিউজিল্যান্ডের ওপর আধিপত্য বিস্তার করে খেলেছিল টাইগাররা।
শেষ ম্যাচ জিতলেই টানা চতুর্থ টি-টোয়েন্টি সিরিজ জয় দিয়ে বছর শেষ করতে পারবে বাংলাদেশ। চলতি বছর এর আগে এই ফরম্যাটে তিনটি সিরিজ খেলে সবগুলোতেই জয় পেয়েছে টাইগাররা। এরমধ্যে টি-টোয়েন্টির বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশের লজ্জা দিয়েছে টাইগাররা।
জয় পাওয়া তিনটি সিরিজই ঘরের মাটিতে খেলেছে বাংলাদেশ। রোববার শেষ ম্যাচ জিততে পারলেই নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মতো সিরিজ জয়ের পাশাপাশি নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো একটি নির্দিষ্ট ফরম্যাটের সিরিজে অপরাজিত থেকে বছর শেষ করার নজির গড়বে টাইগাররা।
সংক্ষিপ্ত ভার্সনে বাংলাদেশ সব সময়ই দুর্বল দল হিসেবে বিবেচিত হয়ে থাকলেও সিরিজ জয় সম্ভব হলে দলের অগ্রগতির প্রমাণই ফুটে উঠবে। নিউজিল্যান্ডের মাটিতে সিরিজ জয় বিশেষ করে এশিয়ান দলগুলোর জন্য সবসময়ই চ্যালেঞ্জিং।
নেপিয়ারে প্রথম ম্যাচে সহজ জয়ের পর মাউন্ট মাউঙ্গানুইয়েরতে দ্বিতীয় ম্যাচেও দারুণ শুরু করেছিল বাংলাদেশ। এই ভেন্যুতে গেল বছর নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট জয়ের স্বাদ পেয়েছিল টাইগাররা।
ওই টেস্ট জয়ের আগে নিউজিল্যান্ডের আঙিনায় ক্রিকেটের তিন ফরম্যাটেই সব ম্যাচ হেরেছিল বাংলাদেশ। প্রথমবারের মত টেস্ট জয়ের পর ওয়ানডে এবং টি-টোয়েন্টি ফরম্যাটেও হারের বৃত্ত ভাঙার পথ খুঁজে পায় টাইগাররা।
প্রথম ম্যাচে পাওয়া হ্যামস্ট্রিং ইনজুরির কারণে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে খেলতে পারেননি বাংলাদেশের ওপেনার লিটন দাস। প্রথম ম্যাচে অপরাজিত ৪২ রানে ইনিংস খেলে বাংলাদেশের ৫ উইকেটের জয়ে বড় ভূমিকা রাখেন লিটন। হাতে ইনজুরি সমস্যা থাকলেও দ্বিতীয় ম্যাচে খেলার জন্য ফিট ছিলেন সৌম্য সরকার।
সব মিলিয়ে এই ফরম্যাটে ১৯বার মুখোমুখি হয়েছে বাংলাাদেশ ও নিউজিল্যান্ড। এরমধ্যে বাংলাদেশ জয় মাত্র চারটিতে এবং নিউজিল্যান্ড জিতেছে ১৪টিতে। একটি ম্যাচ পরিত্যক্ত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।