ঢাকাWednesday , 1 March 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

জিদানকে অসম্মান করা সেই প্রেসিডেন্টের পদত্যাগ

Sahab Uddin
March 1, 2023 7:42 am
Link Copied!

বিশ্বকাপজয়ী সদস্য জিনেদিন জিদানকে নিয়ে অসম্মানজনক কথা বলেছিলেন ফ্রান্স ফুটবল ফেডারেশনের (এফএফএফ) সভাপতি নোয়েল লে গ্রেত। বিতর্কিত মন্তব্য করার একদিন পর ক্ষমা চান তিনি। এরপর দায়িত্ব থেকে সরে যেতে হয় তাকে। এবার আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করলেন তিনি।
মঙ্গলবার (২৮ জানুয়ারি) পদত্যাগ করেন গ্রেত। আনুষ্ঠানিক পদত্যাগের খবর নিশ্চিত হওয়ার আগেই গ্রেতের বিরুদ্ধে নারীদের যৌন হয়রানি ও অসদাচরণের অভিযোগ উঠেছিল। যদিও গ্রেত সব অভিযোগই অস্বীকার করেছেন। তিনি জানিয়েছেন, এসব অভিযোগ যে মিথ্যা, সেটা তার আইনজীবী প্রমাণ করে দেখাবেন।

গত জানুয়ারিতে জিদানকে নিয়ে বিতর্কিত মন্তব্য করে ব্যাপক তোপের মুখে পড়েন গ্রেত। তিনি বলেছিলেন, ‘জিদানের যা ইচ্ছা, তা করতে পারে। আমি পরোয়া করি না। তার সঙ্গে আমার কখনও দেখা হয়নি। দেশমের দায়িত্ব ছিন্ন করার কথা আমরা কখনও ভাবিইনি। জিদান যেখানে ইচ্ছা যেতে পারেন, কোনো ক্লাবে বা যে কোনো জায়গায়।’

এরপর ফ্রান্সের খেলোয়াড়, ক্রীড়ামন্ত্রী, রাজনীতিবিদ থেকে শুরু করে অনেকেই সমালোচনা করতে থাকেন গ্রেতের। যার পরিপ্রেক্ষিতে পরিস্থিতি অনুধাবন করে দ্রুতই ক্ষমা চেয়ে নেন তিনি। জিদানকে নিয়ে এফএফএফ প্রেসিডেন্টের এমন মন্তব্য হজম হয়নি পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পের। তার সমালোচনা করে এমবাপ্পে টুইটারে লেখেন, ‘জিদানই ফ্রান্স। তার মতো একজন কিংবদন্তিকে আমরা এভাবে অসম্মান করতে পারি না।’

তুমুল সমালোচনার পর এএফপিকে দেয়া সাক্ষাৎকারে ক্ষমা প্রার্থনা করেন লে গ্রেত। তিনি জানান, তার বক্তব্যে জিদানকে নিয়ে ভাবনার সঠিক প্রতিফলন ঘটেনি। সেই সঙ্গে নিজের মন্তব্যকে ‘আনাড়ি’ আখ্যা দিয়ে বিষয়টিকে ‘ভুল বোঝাবুঝি’ বলে দাবি করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।