ঢাকাTuesday , 23 January 2024
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

চলে গেলেন ইতালির হয়ে সর্বোচ্চ গোল করা ফুটবলার

Sahab Uddin
January 23, 2024 6:22 pm
Link Copied!

মারা গেলেন ইতালির জাতীয় দলের সর্বোচ্চ গোলস্কোরার জিজি রিভা। হার্ট অ্যাটাকের পর একটি হাসপাতালে মৃত্যুর সঙ্গে এক সপ্তাহ লড়াইয়ের পর শেষ পর্যন্ত হেরে গেলেন তিনি। সোমবার (২২ জানুয়ারি) ৭৯ বছর বয়সে মারা যান রিভা।
‘বজ্রের হুংকার’ নামে পরিচিত রিভা ইতালির হয়ে ৪২ ম্যাচ খেলে ৩৫ গোল করেছেন। এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে কেউ তার এই গোলকে ছাড়িয়ে যেতে পারেননি। ১৯৬৫ সালে ইতালির জার্সিতে অভিষেক হয় জিজি রিভার। তখন তিনি খেলতেন ইতালিয়ান ক্লাব ক্যাগলিয়ারির হয়ে।

জাতীয় দলে অভিষেকের পর ১৯৬৮ সালে ইতালিকে ইউরো চ্যাম্পিয়নশিপ জিতিয়েছেন। পাশাপাশি ১৯৭০-এর বিশ্বকাপ ফাইনালেও খেলেছেন ইতালির এই কিংবদন্তি ফুটবলার। যদিও ১৯৭০-এর ফাইনালে ব্রাজিলের কাছে বিধ্বস্ত হয় ইতালি। ফলে বিশ্বকাপ শিরোপা আর জেতা হয়নি রিভার।

১৯৬২ সালে লেনিয়ানো দিয়ে পেশাদার ফুটবলে পা রাখেন রিভা। যদিও সেখানে এক মৌসুম খেলে ক্যাগলিয়ারিতে যোগ দেন তিনি। এরপর ক্যারিয়ারের বাকি সময়টা সেই এক ক্লাবেই পার করে দেন রিভা। ক্যাগলিয়ারির হয়ে ৩১৫ ম্যাচ খেলে এই স্ট্রাইকার করেছেন ১৬৪ গোল। যদিও সব প্রতিযোগিতা মিলিয়ে ক্যাগলিয়ারির হয়ে তার গোল ২০০’র বেশি।

ফুটবল ক্যারিয়ারে বিশ্বজুড়ে সুনাম অর্জন করা রিভা ছোটবেলায় বাবা ও মা’কে হারান। শৈশবটা এতোটাই কষ্টে কেটেছে রিভার যে তিনি এক সাক্ষাৎকারে বলেছিলেন, ফুটবলে নিজের কিছু সাফল্যের বিনিময়ে শৈশবটা বদলাতে চান তিনি।

তার মৃত্যুতে শোক জানিয়েছে ইতালির বেশকিছু ক্লাব। ক্যারিয়ারের বেশিরভাগ সময় কাটানো রিভার ক্লাব ক্যাগলিয়ারি এক্সে শোকবার্তা জানিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।