ঢাকাThursday , 18 January 2024
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

কেমন ছিল এক যুগ পার করা বিপিএলের আগের ৯ আসর

Sahab Uddin
January 18, 2024 7:16 pm
Link Copied!

সময়ের হিসেবে এক যুগ পেরিয়েছে বিপিএল। অপেক্ষায় দশম আসর। আগের ৯ আসরে সফলতম দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। চারবার শিরোপা ঘরে তুলেছে কুমিল্লা। দু’নামে ঢাকার তিন শিরোপা। ব্যক্তিগত অর্জনে সবাইকে ছাড়িয়ে সাকিব আল হাসান। ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, আশার জাইদি, তামিম ইকবালরাও রাঙ্গিয়েছেন বিপিএল। টুর্নামেন্টের আগের ৯ আসরের হাইলাইটস।
এক যুগ পার করেছে বিপিএল। শত স্বপ্ন আর সম্ভাবনা নিয়ে ২০১২ সালে শুরু হয়েছিল পথচলা। নিজেদের সেরা দাবি করলেও, বোর্ড ও ফ্র্যাঞ্চাইজিদের অপেশাদারিত্ব, মানসম্মত ক্রিকেটারের অভাব, সম্প্রচারের নিম্নমানসহ নানা ইস্যুতে প্রশ্নবিদ্ধ এক টুর্নামেন্ট।

এবার হওয়ার কথা ছিল ত্রয়োদশ আসর। তিনটা আসর হারিয়ে গেছে। ফিক্সিংকাণ্ডসহ নানা বিতর্কের মুখে ২০১৪ আর করোনার জন্য ২০২০ ও ২০২১ সালে টুর্নামেন্ট হয়নি।

বারবার নাম বদল দর্শকদের বিরক্তির কারণ। সবচেয়ে বেশি রদবদল সিলেট ও ঢাকার। ব্যতিক্রম কুমিল্লা ভিক্টোরিয়ান্স। পেশাদারিত্বের সুফলও পেয়েছে, সর্বোচ্চ চারবার চ্যাম্পিয়ন হয়ে। তিন শিরোপা ঘরে তুলেছে ঢাকা। প্রথম দু’আসরে গ্ল্যাডিয়েটর্স আর চতুর্থ আসরে ডায়নামাইটস নামে। একবার করে চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স ও রাজশাহী রয়্যালস।

দলীয় সর্বোচ্চ রান রংপুর রাইডার্সের। চিটাগং ভাইকিংসের বিপক্ষে করেছিল ৪ উইকেটে ২৩৯ রান। সর্বনিম্ন ৪৪ রান খুলনা টাইটান্সের। প্রতিপক্ষ সেই রংপুর।
টুর্নামেন্ট সেরায় একজনের রাজত্ব। তিনি সাকিব আল হাসান। ৯ আসরে ৪ বার ম্যান অব দ্যা টুর্নামেন্ট বিশ্বসেরা অলরাউন্ডার। সেরার তালিকায় নাম উঠিয়েছেন মাহমুদউল্লাহ ও নাজমুল শান্ত। আশার জাইদি, ক্রিস গেইল ও আন্দ্রে রাসেলও একবার করে।

আসর সেরা হতে না পারলেও সর্বোচ্চ রানের রেকর্ডটা তামিম ইকবালের দখলে। ৮৯ ম্যাচে প্রায় ৩ হাজার রান তুলেছেন বাংলাদেশ ওপেনার। সেরা বোলার সাকিব আল হাসান। ১০০ ম্যাচে তার উইকেট ১৩২।

আইপিএলের মত বিপিএল একজনকে মনে রাখবে আজীবন। ক্যারিবিয়ান ব্যাটিং দানব ক্রিস গেইল। সেরা ইনিংসটা তার দখলে। ২০১৭ আসরে গেইলের ১৪৬ রানের অপরাজিত ইনিংসে প্রথমবার শিরোপা জিতেছিল রংপুর রাইডার্স। বিপিএলে সর্বাধিক ৫ সেঞ্চুরি ও ১৪৩ ছয়ের রেকর্ডও তার।

গেইল অধ্যায় শেষ। কারা মাতাবেন দশম আসর। চ্যাম্পিয়ন তালিকায় পুরনো দল নাকি নতুন। সব উত্তর নিয়ে হাজির হচ্ছে বিপিএল অ্যাকশন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।