ঢাকাSaturday , 18 March 2023
  1. অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. এশিয়া কাপ
  7. এশিয়ান গেমস
  8. এসএ গেমস
  9. কমন ওয়েলথ গেমস
  10. কাবাডি
  11. কুস্তি
  12. ক্রিকেট
  13. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  14. টেনিস
  15. তায়কোয়ান্ডো

ওয়ানডে ক্রিকেটে নতুন রেকর্ড গড়লেন সাকিব

Sahab Uddin
March 18, 2023 12:07 pm
Link Copied!

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ৩০০ উইকেট ও ৭ হাজার রানের কীর্তি ছিল কেবল সনাথ জয়সুরিয়া ও শহীদ আফ্রিদির। সে ক্লাবে এবার যোগ দিলেন সাকিব আল হাসানও। তবে টাইগার অলরাউন্ডার সবচেয়ে কম ম্যাচ খেলে এ মাইলফলক স্পর্শ করার রেকর্ড গড়েছেন।
ইংল্যান্ড সিরিজে ৩০০ ‍উইকেটের মাইলফলক স্পর্শ করা সাকিব শনিবার (১৮ মার্চ) আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ৯৩ রানে আউট হওয়ার আগে ছুঁয়ে ফেলেন ৭ হাজার রানের মাইলফলক। ২১৬ ইনিংস শেষে তার রান এখন ৭০৬৯ রান।

রানের হিসেবে এমন অর্জনে সাকিব অবশ্য তামিমের পেছনে আছেন। টাইগার ওপেনার অনেক আগেই ৭ হাজার করেছেন, স্পর্শ করেছেন ৮ হাজার রানের মাইলফলকও। তবে ৩০০ উইকেট আর ৭ হাজার রানের হিসেবে বাংলাদেশিদের মধ্যে এমন কীর্তি আছে কেবল সাকিবেরই। আন্তর্জাতিক ক্রিকেটের হিসেবে অবশ্য তৃতীয়।

লঙ্কান কিংবদন্তি সনাথ জয়সুরিয়া ও পাক কিংবদন্তি শহীদ আফ্রিদিরি পর এমন কীর্তি গড়লেন টাইগার অলরাউন্ডার। মাইলফলক স্পর্শ করার ক্ষেত্রে পেছনে থাকলেও, তাদের তুলনায় কম ম্যাচ খেলে দ্রুততমর রেকর্ড গড়েছেন সাকিব।

৭ হাজার রান ও ৩০০ উইকেটের ক্লাবে প্রবেশ করতে টাইগার অলরাউন্ডারের লেগেছে ২২৮ ম্যাচ। এ কীর্তি গড়তে লঙ্কান কিংবদন্তি জয়সুরিয়ার লেগেছিল ৩৯৭ ম্যাচ। ২০০৭ সালে কলম্বোয় বাংলাদেশের বিপক্ষে ম্যাচে ওয়ানডে ক্যারিয়ারে জয়সুরিয়া যখন ৩০০ উইকেট তুলে নেন, তখন অবশ্য তার রান ছাড়িয়ে গিয়েছিল ১২ হাজার।

অন্যদিকে এ মাইলফলক স্পর্শ করতে আফ্রিদির লেগেছিল ৩৪১ ম্যাচ। ২০১২ সালের এশিয়া কাপে ভারতের বিপক্ষে ম্যাচে ৭ হাজার রানের ক্লাবে প্রবেশ করার দিন তার উইকেট সংখ্যা ছিল ৩৪৩।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।