ঢাকাFriday , 11 August 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস
আজকের সর্বশেষ সবখবর

এশিয়া কাপে পাকিস্তান লেখা জার্সি পরে খেলবে ভারত

parag arman
August 11, 2023 1:49 am
Link Copied!

এশিয়া কাপ শুরু চলতি মাসেই। পাকিস্তান শক্তিশালী দল ঘোষণা করেছে গতকালই। ভারতের দল ঘোষণা করা হতে পারে চলতি সপ্তাহে, কিংবা আগামী সপ্তাহের প্রথমার্ধেই। তবে এরই মধ্যে আলোচনায় উঠে এসেছে টুর্নামেন্টের জার্সি। মজার ব্যাপার হলো ভারতীয় দলের জার্সিতে লেখা থাকবে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের নাম। আর এই বিষয়টি নিয়ে উচ্ছ্বসিত পাকিস্তানের ক্রিকেটপ্রেমীরা।

দ্বিপাক্ষিক সিরিজের মতো এশিয়া কাপ বা বিশ্বকাপের জার্সিতে সামনে বড় করে লেখা থাকে দেশের নাম। এশিয়া কাপের জার্সিতে কিট স্পনসরের নাম লেখা থাকে। কিন্তু বিশ্বকাপের জার্সিতে কিট স্পনসরের নাম লেখা থাকে না, থাকে শুধু সংশ্লিষ্ট দেশের নাম। এ ছাড়া দুই প্রান্তে থাকে দুটি লোগো। এ ক্ষেত্রে দ্বিপাক্ষিক সিরিজ, এশিয়া কাপ ও বিশ্বকাপে তফাত রয়েছে। দ্বিপাক্ষিক সিরিজের জার্সির সামনে একদিকে থাকে ক্রিকেট বোর্ডের লোগো। যেমন- ভারতীয় দলের ক্ষেত্রে বিসিসিআইয়ের লোগো। সেটি থাকে জার্সির বাঁদিকে। ডানদিকে থাকে কিট স্পনসরের লোগো। কিন্তু বিশ্বকাপ বা এশিয়া কাপে সময় সংশ্লিষ্ট দেশের ক্রিকেট বোর্ডের লোগোর অবস্থানে বদল না থাকলেও কিট স্পনসরের লোগোর জায়গায় থাকে ওই টুর্নামেন্টের লোগো।

এই লোগো যে বানানো হয় তাতে টুর্নামেন্টের নামের নীচে লেখা থাকে আয়োজক দেশের নাম। যেমন- বিগত এশিয়া কাপে আয়োজক দেশ ছিল শ্রীলঙ্কা, এশিয়া কাপের লোগোয় শ্রীলঙ্কার নাম লেখা ছিল। অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ হয়েছিল, তাতে লেখা ছিল অস্ট্রেলিয়ার নাম। এবার এশিয়া কাপ আয়োজনের দায়িত্বে পাকিস্তান। ভারত এশিয়া কাপ খেলতে পাকিস্তানে যেতে রাজি হয়নি। অনেক বৈঠকের পর হাইব্রিড মডেলে খেলা হচ্ছে এশিয়া কাপ। পাকিস্তানের থেকে বেশিরভাগ ম্যাচই হবে শ্রীলঙ্কায়। কিন্তু যেহেতু এবারের এশিয়া কাপ আয়োজনের দায়িত্বে পিসিবি, তাই এশিয়া কাপের লোগোতে পাকিস্তান লেখা থাকবে। ফলে শুধু ভারত নয়, সব দলের জার্সিতেই পাকিস্তান লেখা থাকবে।

আবার অক্টোবরে ৫০ ওভারের বিশ্বকাপ আয়োজনের দায়িত্বে রয়েছে বিসিসিআই। সেক্ষেত্রে সব দেশের জার্সিতে যে বিশ্বকাপের লোগো থাকবে তাতে লেখা থাকবে ভারত। সেক্ষেত্রে পাকিস্তানের জার্সিতে ঠাঁই পাবে ভারত! কিন্তু এশিয়া কাপে যেহেতু ভারতকে পাকিস্তান লেখা জার্সি পরে খেলতে হবে সেই বিষয়টি নিয়ে পাকিস্তানের ক্রিকেটপ্রেমীরা উল্লসিত। উল্লেখ্য, ২ সেপ্টেম্বরের পর ১০ সেপ্টেম্বর এশিয়া কাপে ভারত-পাক দ্বৈরথের সাক্ষী থাকতে চলেছেন সকলে। প্রথম দ্বৈরথ গ্রুপ পর্যায়ের। দ্বিতীয় সাক্ষাৎ হতে চলেছে সুপার ফোর পর্যায়ে। এমনকী ফাইনালেও এই দুই দলেরই দ্বৈরথ দেখতে চাইবেন সিংহভাগ ক্রিকেটপ্রেমী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।