ঢাকাThursday , 21 December 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

এশিয়ান কনফেডারেশনে যোগ দিচ্ছেনা রাশিয়া

parag arman
December 21, 2023 1:31 pm
Link Copied!

উয়েফা ছেড়ে এশিয়ান ফুটবল কনফেডারেশনে (এএফসি) যোগ দেবার একটি সুযোগ এসেছিল রাশিয়ার সামনে। কিন্তু রাশিয়ান ফুটবল এসোসিয়েশনের বেশীরভাগ সদস্য এএফসিতে যোগ না দিয়ে উয়েফাতে থেকে যাবার ব্যাপারে ভোট দিয়েছে। যদিও ইউক্রেনে সামরিক আগ্রাসনের কারনে সব ধরনের ফুটবল থেকে রাশিয়াকে নিষিদ্ধ করেছে ইউরোপীয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

এ সম্পর্কে রাশিয়ান ফুটবল ইউনিয়নের সহ-সভাপতি আখমেদ আয়ডামিরোভ রাষ্ট্রীয় সংবাদ সংস্থা টিএএসএস’এ বলেছেন, ‘এশিয়ায় না যাবার ব্যপারে আমরা সিদ্ধান্ত নিয়েছি। সবাই এই সিদ্ধান্তের ব্যপারে একমত হয়েছে। আমরা ইউরোপে নিজেদের টিকিয়ে রাখার জন্য লড়াই করে যাবো। রাশিয়া মানেই ইউরোপ। আমরা অবশ্যই এই লড়াইয়ে জয়ী হবো।’

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনের সামরিক আগ্রাসন শুরু করার চার দিন পর রাশিয়াকে ফুটবল থেকে নিষিদ্ধ করে ফিফা ও উয়েফা। যে কারণে আগামী বছর জার্মানীতে অনুষ্ঠিতব্য ইউরো চ্যাম্পিয়নশীপে খেলতে পারছে না রাশিয়া।

উয়েফা ছেড়ে এএফসিতে যোগ দিলে রাশিয়ার সামনে আবারো ফুটবলে ফিরে আসার সুযোগ ছিল। কিন্তু এএফসিতে গেলে বিভিন্ন দিক থেকে রাশিয়ার ক্ষতি বেশী হতো। বিশেষ করে রাশিয়ান যে সমস্ত ক্লাব বিভিন্ন ইউরোপীয়ান প্রতিযোগিতা যেমন চ্যাম্পিয়ন্স লিগে খেলে থাকে তাদের সামনে আর কোন সুযোগ থাকতো না। এতে করে ক্লাবগুলো বিপুল পরিমান আর্থিক ক্ষতির সমুক্ষীন হতো।

রাশিয়ান ফুটবল ইউনিয়ন সূত্র আরো জানিয়েছেন এএফসিতে যোগ দিলে বিষয়টি ফিফাও ভাল চোখে দেখতো না। এ সম্পর্কে রাশিয়ান ফুটবল ইউনিয়নের সদস্য মিখাইল জারশোভিচ বলেছেন, ‘ফিফার পক্ষ থেকে যেহেতু কোন ধরনের গ্যারান্টি আমরা পাইনি, সে কারনেই এএফসির ব্যপারে সবাই নেতিবাচক মনোভাব পোষন করেছে।’

জারশোভিচ আরো জানিয়েছেন মস্কো উয়েফার সাথে এসব বিষয়ে প্রতিনিয়ত যোগাযোগ রাখছে। আগামী বছর পরিস্থিতির উন্নতি হবে বলে তিনি আশাবাদী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।