ঢাকাTuesday , 26 December 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

এবার খাজার অন্য রকম প্রতিবাদ

Sahab Uddin
December 26, 2023 5:23 pm
Link Copied!

ফিলিস্তিনিদের সমর্থন জানিয়ে পার্থ টেস্টে এক বিশেষ জুতা পরে খেলতে চেয়েছিলেন অজি ওপেনার উসমান খাজা। তবে আইসিসি খাজাকে তা করতে দেয়নি। তবে মঙ্গলবার (২৬ ডিসেম্বর) থেকে শুরু হওয়া পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টে জুতায় পায়রার স্টিকার লাগিয়ে খেলতে চেয়েছিলেন তিনি। তবে আইসিসির আপত্তি থাকায় সেটাও করতে পারেননি খাজা। তবে একেবারে সাদা জুতা পরে মাঠে নামেননি তিনি। খাজা তার জুতায় নিজের দুই মেয়ের নাম লিখে খেলতে নেমেছেন।
কোনো ক্রিকেটারকে আইসিসি রাজনৈতিক ও ধর্ম বিষয়ক কিছু পরে মাঠে নামার অনুমতি দেয় না। ফলে খাজা পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে ফিলিস্তিনিদের সমর্থনে যুদ্ধবিরোধী ও মানবাধিকারের স্লোগানসংবলিত জুতা পরে মাঠে নামতে পারেননি। তবে সে টেস্টে হাতে কালো বাহুবন্ধনী পরে খেলেছেন খাজা। যার কারণে তাকে তিরস্কার করে আইসিসি।

এদিকে মেলবোর্ন টেস্টে জুতায় শান্তির প্রতীক পায়রার স্টিকার লাগিয়ে খেলতে চেয়েছিলেন খাজা। আইসিসির আপত্তিতে সেটিও পারেননি। অবশেষে জুতায় নিজের দুই মেয়ে আয়েশা ও আয়লার নাম লিখে খেলতে নামেন বাঁহাতি এই ওপেনার।

প্রথম টেস্টে আইসিসির নিষেধাজ্ঞার পর খাজা বলেছিলেন, ‘যখন আমি দেখি হাজার হাজার নিরপরাধ শিশু মারা যাচ্ছে, ওই জায়গায় আমি আমার দুটি মেয়েকে কল্পনা করি। কী হতো যদি ওখানে ওরা থাকত?’

মঙ্গলবার টেস্ট শুরুর আগে অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী নিক হকলি সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা উজির (উসমান খাজা) সঙ্গে বসেছিলাম। চেয়েছিলাম এমন কিছু খুঁজে বের করার, যেটা কিনা নিরপেক্ষ, ধর্মনিরপেক্ষ ও অরাজনৈতিক হবে। সেভাবেই শান্তির প্রতীক পায়রার কথা মাথায় আসে। কিন্তু আইসিসি হয়তো বিষয়টা নিয়ে আরও গভীরভাবে চিন্তা করেছে।’

সোমবার (২৫ ডিসেম্বর) বড়দিনে ইনস্টাগ্রামে একটি রিল পোস্ট করেন খাজা। সেখানে তিনি লেখেন, ‘সবাইকে বড়দিনের শুভেচ্ছা। কিছু সময় আপনার হাসা ছাড়া উপায় থাকে না। বক্সিং ডেতে আপনাদের সঙ্গে দেখা হবে। #ইনকনসিসটেন্ট (স্ববিরোধিতা) #ডাবলস্ট্যান্ডার্ডস (দ্বিচারিতা)’।

এদিকে মেলবোর্ন টেস্টে টস হেরে প্রথমে ব্যাটিং করছে অস্ট্রেলিয়া। আলোকস্বল্পতার কারণে দুই সেশনের পর খেলা বন্ধ রয়েছে। ৪২.২ ওভার খেলা হয়েছে, যেখানে অস্ট্রেলিয়ার সংগ্রহ দাঁড়িয়েছে ২ উইকেটে ১১৪ রান। খাজা আজ আউট হয়েছেন ১০১ বলে ৪২ রান করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।