ঢাকাSunday , 17 December 2023
  1. world cup cricket t20
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. অ্যাথলেটিক
  4. আইপিএল
  5. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  6. আন্তর্জাতিক
  7. আরচারি
  8. এশিয়া কাপ
  9. এশিয়ান গেমস
  10. এসএ গেমস
  11. কমন ওয়েলথ গেমস
  12. কাবাডি
  13. কুস্তি
  14. ক্রিকেট
  15. টি-টোয়েন্টি বিশ্বকাপ

এবার ইতিহাস বদলাতে চান শান্ত

Sahab Uddin
December 17, 2023 12:49 am
Link Copied!

যে ফরম্যাটে ভাবা হয় সবচেয়ে দুর্বল, দেশের বাইরে যে ফরম্যাটে জিতেছে খুব কম, সেই টেস্টে নিউজিল্যান্ডের মাটিতে কিউইদের বিপক্ষে জয় আছে বাংলাদেশের। তাও অনেক আগে নয়। ২০২২ সালের জানুয়ারিতে মাউন্ট মুঙ্গানুইতে কিউইদের টেস্টে ৮ উইকেটে হারিয়েছিল বাংলাদেশ।

কিন্তু সাদা বলে নিউজিল্যান্ডের মাটিতে কখনই জেতেনি বাংলাদেশ। ওয়ানডে আর টি-টোয়েন্টি ফরম্যাটে তাদের দেশে কখনো কিউইদের হারাতে পারেনি টাইগাররা।

এর আগে নিউজিল্যান্ডের মাটিতে যতবার স্বাগতিকদের মুখোমুখি হয়েছে বাংলাদেশ, প্রতিবার হেরেছে। মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক ও মাহমুদউল্লাহর মতো ঝানু ক্রিকেটার নিয়েও পারেনি। প্রতিবার হারই সঙ্গী থেকেছে।

এবার তো সাকিব, তামিম, মাহমুদউল্লাহদের কেউই নেই। নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে এবার ওয়ানডে সিরিজে কী করবে বাংলাদেশ? সিরিজ জিততে পারলে সেটা হবে অনেক বড় পাওয়া। নিদেনপক্ষে একটি ম্যাচ জিতলেও তো ইতিহাস হবে।

কী লক্ষ্য টাইগারদের? অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ব্যাপারটা ভিন্নভাবে দেখছেন। তিনি বলেন, ‘এর আগে যতবারই (নিউজিল্যান্ডে) এসেছে (বাংলাদেশের) কোনো দল, এটি (নিউজিল্যান্ডের বিপক্ষে সাদা বলে জয়) পারেনি। তবে কোনো না কোনো দলকে তো করতে হবে। আমার মনে হয়, এই দলটার সেই সামর্থ্য আছে। সবাই বিশ্বাস করে, এই বছর আমাদের ভিন্ন ফল হবে, ইনশাআল্লাহ্।’

শান্ত মনে করেন টাইগারদের সাফল্য নির্ভর করছে শুরুর ওপর। সেটা ব্যাটিং কিংবা বোলিং যাই হোক না কেন, শুরু ভালো হলে বাংলাদেশের পারফরম্যান্স ভালো হবে।
তাই টাইগার অধিনায়কের কথা, ‘আমরা কীভাবে ইনিংসটা শুরু করছি। সেটা ব্যাটিং হোক বা বোলিং। আগে থেকেই খুব বড় চিন্তা নেই আমাদের। গুরুত্বপূর্ণ হলো, আমরা কত ভালোভাবে ইনিংসটা শুরু করতে পারি। শুরুটা যদি ভালো হয়, মোমেন্টামটা ক্যারি করতে পারি যেন। তাহলে আপনাআপনিই একটা বড় স্কোর হবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।