ঢাকাWednesday , 8 November 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

এক ম্যাচেই যেসব রেকর্ড গড়লেন ম্যাক্সওয়েল

Sahab Uddin
November 8, 2023 1:14 am
Link Copied!

এক ম্যাচেই যেন রেকর্ডবুক লণ্ডভণ্ড করে দিয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল। তর্কসাপেক্ষে বিশ্বকাপ ইতিহাস তথা ওয়ানডে ইতিহাসের সেরা ইনিংসটি খেলে ফেলেছেন ম্যাক্সওয়েল। দলের ৭ উইকেট পড়ে যাওয়ার পর কামিন্সকে নিয়ে তিনি জুটি গড়ে দলের জয় নিশ্চিত করেন। ম্যাচ শেষে অপরাজিত থাকেন ২০১ রানে।

বিশ্বকাপ ইতিহাসে অস্ট্রেলিয়ার এটিই সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড। তাছাড়া মুম্বাইর ওয়াংখেড়ে স্টেডিয়ামেও এটি সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড।

বিশ্বকাপে আফগানদের বিপক্ষে ১০টি ছক্কা হাঁকিয়েছেন ম্যাক্সওয়েলে। বিশ্বকাপে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা মারার তালিকায় তিনি পঞ্চম স্থানে রয়েছেন। ১৭টি ছক্কা হাঁকিয়ে মরগান রয়েছেন সবার ওপরে।

সবচেয়ে কম বলে ওয়ানডে ডাবল সেঞ্চুরির তালিকায় ম্যাক্সওয়েল দ্বিতীয় স্থানে। ১২৮ বলে তিনি ডাবল সেঞ্চুরি করেন। ১২৬ বলে ডাবল সেঞ্চুরি করে সবার ওপরে ইশান কিশান।

ওপেনার নয়, এমন ব্যাটারদের ভেতর গ্লেন ম্যাক্সওয়েলের ইনিংসটিই সর্বোচ্চ রানের ইনিংস। এর আগে জিম্বাবুয়ের চার্লস কভেন্ট্রির ১৯৪ রানের ইনিংসটিই ছিল সর্বোচ্চ।

ছয় নম্বরে ব্যাট করতে নেমে ওয়ানডে ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ রানের ইনিংস খেলেন ম্যাক্সওয়েল। এর আগে কপিল দেব ১৭৫ রানের ইনিংস খেলেছিলেন জিম্বাবুয়ের বিপক্ষে।

বিশ্বকাপে তৃতীয় সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস খেলেন ম্যাক্সওয়েল। এর আগে ২৩৭ রান করেছিলেন মার্টিন গাপটিল ও ২১৫ রান করেছিলেন ক্রিস গেইল।

রান তাড়া করায় ওয়ানডেতে এটিই সর্বোচ্চ রানের ইনিংস। এর আগে ফখর জামান দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৯৩ রানের ইনিংস খেলে এক নম্বরে ছিলেন। তাছাড়া এটিই অস্ট্রেলিয়ার কোনো ব্যাটারের সর্বোচ্চ ওয়ানডে ইনিংস।
কামিন্সকে নিয়ে ২০২ রানের অতিমানবীয় জুটি গড়েন ম্যাক্সওয়েল। যা ওয়ানডে ইতিহাসে ৭ম উইকেটে সর্বোচ্চ রানের জুটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।