ঢাকাSunday , 2 April 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস
আজকের সর্বশেষ সবখবর

উন্মোচন হলো বিশ্বকাপের লোগো ‘নভরাসা’

Sahab Uddin
April 2, 2023 11:58 am
Link Copied!

ভারতের মাটিতে বসতে চলেছে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। এ আসরের লোগো ‘নভরাসা’ উন্মোচন করা হয়েছে। তবে এখনও চূড়ান্ত হয়নি খেলার সূচি। আগামী ৫ অক্টোবর থেকে শুরু হবে ক্রিকেটের বৈশ্বিক এ আসর। যার ফাইনাল অনুষ্ঠিত হবে ১৯ নভেম্বর। এবার উন্মোচন করা হলো এ আসরের লোগো। লোগোর নাম দেয়া হয়েছে ‘নভরাসা’। মূলত ভারতীয় থিয়েটারে ব্যবহৃত টার্ম থেকে নেয়া হয়েছে এবারের লোগোটির নাম। যেটি প্রতীকী অর্থে ব্যবহার করা হয়েছে। বলা হচ্ছে, এবারের লোগো দিয়ে নয়টি বিষয়কে বোঝানো হয়েছে।
আইসিসির খবরে বলা হয়েছে, ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের লোগো দিয়ে শক্তি, যন্ত্রণা, আবেগ, আনন্দ, সম্মান, গর্ব, সাহসিকতা, গৌরব ও বিস্ময়ের মিশ্রণকে বোঝানো হয়েছে।  বাংলা সাহিতে ‘নবরস’ বিষয়টি বহুল ব্যবহৃত। যার মাধ্যমে নয়টি রসকে বোঝানো হয়। সেগুলো হলো: শৃঙ্গার বা আদি, হাস্য, করুণ, রৌদ্র, অদ্ভুত, বীর, ভয়ানক, বীভৎস ও শান্ত। সাধারণত এই নয়টি রস দিয়েই সাহিত্য রচনা করা হয়। এবার সাহিত্যের এই বিষয়টি চলে এসেছে ক্রিকেট পাড়ায়।
প্রসঙ্গত, এবারের বিশ্বকাপে সব মিলিয়ে ৪৬ দিনে ১০টি দল খেলবে মোট ৪৮টি ম্যাচ। এ জন্য ব্যাঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধর্মশালা, গোহাটি, হায়দরাবাদ, কলকাতা, লখনৌ, ইন্দোর, রাজকোট ও মুম্বাইয়ের স্টেডিয়াম প্রস্তুত করা হয়েছে। এ ছাড়া অফিশিয়াল ওয়ার্মআপের জন্য আরও কয়েকটি ভেন্যু প্রস্তুত করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।