ঢাকাFriday , 19 January 2024
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ : যে ফরম্যাটে খেলা হবে এবারের টুর্নামেন্ট

Sahab Uddin
January 19, 2024 6:21 pm
Link Copied!

দুই বছর পর আবারো মাঠে গড়াতে যাচ্ছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। এবারের বিশ্বকাপটি অনুষ্ঠিত হবে দক্ষিণ আফ্রিকায়। যদিও এবারের আসরটি হওয়ার কথা ছিল শ্রীলঙ্কায়। তবে বোর্ডে সরকারি হস্তক্ষেপে শ্রীলঙ্কার বোর্ডকে আইসিসি নিষিদ্ধ করার পর এটি নিয়ে যাওয়া হয় দক্ষিণ আফ্রিকায়। ফলে সর্বশেষ তিনবারের মধ্যে দ্বিতীয়বার সেখানে হচ্ছে এ টুর্নামেন্ট।
১৯৯৮ সাল থেকে এখন পর্যন্ত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ হয়ে আসছে ১৬ দল নিয়ে। ১৯৮৮ সালে অনুষ্ঠিত প্রথম অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ অবশ্য হয়েছিলো ৮ দল নিয়ে। তবে ২০২৬ সাল থেকে এই টুর্নামেন্টের দল সংখ্যা বেড়ে দাঁড়াবে ২৪-এ।

১৬ দলের বিশ্বকাপে শুক্রবার (১৯ জানুয়ারি) উদ্বোধনী দিনে দুটি ম্যাচ রয়েছে। পচেফস্ট্রুমে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা খেলবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ব্লুমফন্টেইনে আরেক ম্যাচে মুখোমুখি হবে আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্র।

এবারের অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপে ১৬ দল খেলবে চারটি গ্রুপে ভাগ হয়ে। প্রতি গ্রুপের শীর্ষ ৩ দল উঠবে সুপার সিক্স পর্বে। গ্রুপ পর্ব থেকে উঠে আসা ১২ দল সুপার সিক্সে খেলবে দুটি গ্রুপে ভাগ হয়ে। সুপার সিক্সের দুই গ্রুপের একটিতে থাকবে ‘এ’ ও ‘ডি’ গ্রুপের দলগুলো। অন্য গ্রুপে ‘বি’ ও ‘সি’ গ্রুপের দল।

তবে সুপার সিক্সে প্রথম পর্বে একই গ্রুপে থাকা দলগুলো পরস্পরের সঙ্গে খেলবে না। যার অর্থ হচ্ছে, ‘এ’ গ্রুপ থেকে সুপার সিক্সে ওঠা একটি দল ‘ডি’ গ্রুপের বাকি তিন দলের সঙ্গে খেলবে। কোন এক গ্রুপ থেকে ওঠা দলগুলো সুপার সিক্সে একে অপরের মুখোমুখি হবে না।

সুপার সিক্সের দুই গ্রুপ থেকে চারটি দল উঠবে সেমিফাইনালে। আর সেমিফাইনালের দুই জয়ী দল খেলবে ১১ ফেব্রুয়ারির ফাইনালে।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের গ্রুপ
গ্রুপ ‘এ’: বাংলাদেশ, ভারত, আয়ারল্যান্ড, যুক্তরাষ্ট্র
গ্রুপ ‘বি’: ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, স্কটল্যান্ড
গ্রুপ ‘সি’: অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে, নামিবিয়া
গ্রুপ ‘ডি’: আফগানিস্তান, পাকিস্তান, নিউজিল্যান্ড, নেপাল

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।