ঢাকাMonday , 1 January 2024
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের জন্য বাংলাদেশ দল ঘোষণা

Sahab Uddin
January 1, 2024 5:21 pm
Link Copied!

আসন্ন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিশ^কাপে দলকে নেতৃত্ব দিবেন মাহফুজুর রহমান রাব্বি। তার সহকারী হিসেবে থাকবেন আহরার আমিন।
সদ্য অনুর্ধ্ব-১৯ এশিয়া কাপে চ্যাম্পিয়ন হওয়া দলটিই বিশ্বকাপের জন্য নির্বাচিত করা হয়েছে। আজ মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামের সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে যুব বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেন নির্বাচক হান্নান সরকার। বিশ^কাপের জন্য স্ট্যান্ডবাই খেলোয়াড়ও রাখা হয়েছে।
আগামী ১৯ জানুয়ারি থেকে দক্ষিণ আফ্রিকায় শুরু হবে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের ১৫তম আসর। এবারের যুব বিশ^কাপের আয়োজক ছিলো শ্রীলংকা। কিন্তু সরকারি হস্তক্ষেপের কারনে গত ১০ নভেম্বর আইসিসি শ্রীলংকা ক্রিকেটের সদস্যপদ স্থগিত করার কারনে যুবাদের বিশ্বকাপ আয়োজনের সুযোগ পায় দক্ষিণ আফ্রিকা।
টুর্নামেন্টে মোট ১৬ দলকে চার গ্রুপে ভাগ করা হয়েছে। ‘এ’ গ্রুপে বাংলাদেশের সাথে থাকছে বর্তমান চ্যাম্পিয়ন ভারত, আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্র। ‘বি’ গ্রুপে রয়েছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ড, গ্রুপ- ‘সি’তে শ্রীলংকা, অস্ট্রেলিয়া, জিম্বাবুয়ে ও নামিবিয়া এবং গ্রুপ- ‘ডি তে রয়েছে আফগানিস্তান, পাকিস্তান, নিউজিল্যান্ড ও নেপাল।
২০ জানুয়ারি ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ^কাপ মিশন শুরু করবে বাংলাদেশ। এরপর ২২ জানুয়ারি আয়ারল্যান্ড, এবং ২৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ। গ্রুপ পর্বে বাংলাদেশের সবগুলো ম্যাচই ব্লুমফন্টেইনে অনুষ্ঠিত হবে।
প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ তিনটি করে মোট ১২ দল উত্তীর্ণ হবে সুপার সিক্সে। ৩০ জানুয়ারি থেকে শুরু হবে সুপার সিক্স পর্ব।
সুপার সিক্সের ১২ দল দু’টি গ্রুপে ভাগ হয়ে খেলবে। সুপার সিক্সের দুই গ্রুপের সেরা চার দল সেমিফইনালে খেলবে। ১১ ফেব্রুয়ারি ফাইনাল দিয়ে পর্দা নামবে যুব বিশ^কাপের।
এই নিয়ে তৃতীয়বার দক্ষিণ আফ্রিকায় বসছে যুব বিশ্বকাপের আসর। ২০২০ সালে প্রথমবারের মত যুব বিশ্বকাপের শিরোপা জিতেছিলো বাংলাদেশ। ঐবারও দক্ষিণ আফ্রিকার মাটিতে অনুষ্ঠিত হয়েছিলো বিশ^কাপ।
বাংলাদেশ দল : মাহফুজুর রহমান রাব্বি (অধিনায়ক), আহরার আমিন (সহ-অধিনায়ক) আশিকুর রহমান শিবলি, জিসান আলম, মোহাম্মদ রিজওয়ান, আদিল বিন সিদ্দিক, আশরাফুজ্জামান, আরিফুল ইসলাম, মোহাম্মদ শিহাব, শেখ পারভেজ জীবন, মোহাম্মদ রাফিউজ্জামান, রোহানাত দৌল্লাহ বর্ষণ, ইকবাল হোসেন ইমন, ওয়াসি সিদ্দিক ও মারুফ মৃধা।
স্ট্যান্ড বাই : নাঈম আহমেদ, রিজান হোসেন, আশরাফুল হাসান, তানভির আহমেদ, একান্ত শেখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।