সকাল ৮:৩৬, বৃহস্পতিবার, ২৭শে জুলাই, ২০১৭ ইং
/ ক্রিকেট

নেইমার আছেন দোটানায়! বার্সেলোনায় থাকবেন নাকি প্যারিস সেইন্ট জার্মেইয়ে (পিএসজি) যাবেন? কারণ পিএসজি তাকে দিতে চাচ্ছে ২২২ মিলিয়ন ইউরো। এমন অর্থের হাতছানি কি মিস করবেন নেইমার? করতেও পারেন। সেটা হয়তো ক্লাবের নাম ‘বার্সা’ বলেই।

এই দোটানার মাঝে একটি সুসংবাদ পেলেন নেইমার। আর সেই সুসংবাদটি গণমাধ্যমকে জানিয়েছেন তার বাবা নেইমার সিনিয়র। ব্রাজিলে কর ফাঁকির মামলায় মুক্তি পেয়েছেন বার্সা ফরোয়ার্ড।

নেইমারের বাবা জানান, ‘এই সিদ্ধান্তের মাধ্যমে প্রমাণিত হয় যে আমাদের দেশে ন্যায়বিচার প্রতিষ্ঠিত রয়েছে। নেইমার ও তার পরিবারের সদস্যরা শান্তিতে থাকতে পারছে। এ খবর আমাদের স্বস্তি দিয়েছে। এই মামলাটি এখন আনুষ্ঠানিকভাবে বন্ধ করা হয়েছে। এটাই প্রতীয়মান যে, অন্যায় না করলে মুক্তি পাওয়া যায়।’

২০১১ থেকে ২০১৪। এই চার বছরে আয়ের হিসাব গোপন রাখেন নেইমার! কর ফাঁকির অভিযোগ ওঠে নেইমারের বিরুদ্ধে। বার্সেলোনা ও সান্তোসের সঙ্গে চুক্তির সময় ট্রান্সফার ফি গোপন করেছেন নেইমার, এমন অভিযোগও ওঠে। গত বছর তাকে ৫০.৭ মিলিয়ন পাউন্ড জরিমানা করেছিলেন ব্রাজিলের আদালত।

রিয়ালে যোগ দিলে নেইমারকে স্বাগত জানাব’

নেইমারকে পেতে মুখিয়ে আছে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। সব বাধা উপেক্ষা করে নেইমারকে তাদের চাই-ই-চাই। রিলিজ ক্লোজ হিসেবে ২২২ মিলিয়ন ইউরো খরচ করতে প্রস্তুত ফরাসি জায়ান্টরা।

নেইমার এখন খেলেন বার্সেলোনার হয়ে। কাতালান ক্লাবটির চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদও তাহলে ওত পেতে আছে? বলার অপেক্ষা রাখে না যে, সুযোগ পেলে ব্রাজিলিয়ান সুপারস্টারকে দলে টানতে চাইবে জিনেদিন জিদানের দল।

নেইমারের স্বদেশী ক্যাসেমিরো জানালেন, নেইমারের রিয়াল মাদ্রিদে আসা অসম্ভব কিছু নয়। জিদান শিবিরে গেলে বরং রিয়ালের জন্যই ভালো হবে। আর নেইমারকে আগেভাগেই স্বাগত জানিয়ে রেখেছেন ক্যাসেমিরো! জানালেন, ‘রিয়ালে যোগ দিলে নেইমারকে স্বাগত জানাব।’

neymar

একটা প্রশ্ন ছুড়ে ক্যাসেমিরো বলেন, ‘কেন সে (নেইমার) রিয়ালে খেলতে পারবে না? এখানে এলে আমরা সবাই তাকে স্বাগত জানাব। নেইমার একজন দারুণ ফুটবলার। আমি সবসময়ই তার বন্দনা করি।’

নেইমারের বাবারও প্রশংসা করেন ক্যাসেমিরো, ‘নেইমার তার বাবার পরামর্শে সব করে! তার বাবা এক ভালো মানুষ। তিনি জানান, নেইমারকে কিভাবে সামনে এগিয়ে নিতে হবে। নেইমার বার্সা ছাড়ুক, আর না-ই ছাড়ুক; সবসময়ই তার জন্য শুভকামনা থাকবে।

ব্যালন ডি’অর লড়াইয়ে চার প্রতিদ্বন্দ্বীকে দেখছেন রোনালদো

রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন। আবার জিতেছেন স্প্যানিশ লা লিগাও। বড় দুটি শিরোপা জয়ের পর ব্যালন ডি’অর জয়ের দৌড়ে এগিয়ে ক্রিশ্চিয়ানো রোনালদো। এটা বলার অপেক্ষা রাখে না।

তবে ভোটাভুটির ব্যাপারটাও থেকে যায়। সেক্ষেত্রে ব্যালন ডি’অর জয়ে লড়াইটা হবে কাদের মধ্যে? এমন প্রশ্নই ফুটবলপ্রেমীদের। দৌড়ে এগিয়ে থাকা রোনালদো কী ভাবছেন? তিনি এবার চার ফুটবলারের সঙ্গে নিজের লড়াইটা দেখছেন।

সেই চার ফুটবলার কারা? বার্সেলোনার দুই তারকা- লিওনেল মেসি ও নেইমার, বায়ার্ন মিউনিখের রবার্ট লেভানদোস্কি, আর জুভেন্টাস স্ট্রাইকার গঞ্জালো হিগুয়াইন। ব্যালন ডি’অর লড়াইয়ে এই চার প্রতিদ্বন্দ্বীকে দেখছেন রোনালদো।

তবে এবারও মেসির সঙ্গে লড়াইটা বেশি হবে। স্বীকার করে রোনালদো বলেন, ‘অবশ্যই সব সময়ই দুজনের মধ্যে (আমি এবং মেসি) লড়াইটা হয়ে আসছে। এবারও হয়তো…। তবে আমি মনে করি, লড়াইয়ে থাকছে নেইমার, লেভানদোস্কি, হিগুয়াইনও।’

বার্সায় নেইমারের বিকল্প হতে পারেন যারা

দলবদলের সব কিছু ঠিক হয়ে গেলে নেইমারকে হয়তো ধরে রাখতে পারবে না বার্সেলোনা। পাড়ি জমাতে পারেন প্যারিস সেইন্ট জার্মাইয়ে (পিএসজি)। তাহলে বার্সেলোনার আক্রমণভাগ পড়ে যাবে সংকটে।

আর সেই সংকট উত্তরণে নতুন কাউকে তো বেছে নিতে হবে বার্সার। বলা বাহুল্য যে, দলের প্রাণভোমরা লিওনেল মেসির মতকেই প্রধান্য দেবে কাতালান ক্লাবটি। সেক্ষেত্রে আর্জেন্টাইন সুপারস্টারের প্রথম পছন্দ তারই স্বদেশী পাওলো দিবালা। জুভেন্তাসের হয়ে বাজিমাত করছেন ২৩ বছর বয়সী এই ফরোয়ার্ড।

পাওলো দিবালাকে পাওয়া না গেলে আর কে হতে পারেন নেইমারের বিকল্প? এবার মেসি জানালেন তারই আরেক স্বদেশী ও রিয়াল মাদ্রিদের সাবেক খেলোয়াড় অ্যাঙ্গেল ডি মারিয়ার নাম। বর্তমানে পিএসজির হয়ে খেলছেন ডি মারিয়া।

ডি মারিয়াকে পাওয়া না গেলে আর কে হতে পারেন নেইমারের বিকল্প? এবার মেসির পছন্দের তালিকায় যোগ হলেন ওসমানে ডেম্বালে। ২০ বছর বয়সী ফুটবলার ফ্রান্স জাতীয় দলে সুযোগ পেয়েছেন গত বছর। বর্তমানে বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে খেলছেন ডেম্বালে।

মেসি সর্বোচ্চ স্বীকৃতিটা পাচ্ছে না : অরি

২০০৭ থেকে ২০১০। এই তিন মৌসুম বার্সেলোনার হয়ে খেলেছেন থিয়েরি অরি। লিওনেল মেসির সঙ্গে বার্সার আক্রমণভাগে আলো ছড়ান ফ্রান্সের সাবেক এই স্ট্রাইকার। তাই একে অপরকে ভালোভাবেই চেনেন ও জানেন।

আর সেই চেনা-জানা থেকেই মেসিকে নিয়ে অরির মন্তব্য- দলের জন্য মেসি যা করছেন, তার সর্বোচ্চ স্বীকৃতিটা পাচ্ছেন না আর্জেন্টাইন ফরোয়ার্ড। মেসির কঠোর পরিশ্রম ও নিষ্ঠা বিমোহিত করেছে অরিকে। তাইতো সাবেক সতীর্থকে ‘অবিশ্বাস্য ফুটবলার’ বললেন এই ফরাসি।

বয়স ৩০ বছর। মেসির ধার কমেনি। গত মৌসুমেও লা লিগায় বার্সার হয়ে ৩৭ গোল করেন তিনি। ২০১৩ সালের পর আবারও জিতে নেন ইউরোপিয়ান গোল্ডেন বুট। এর আগে ২০১০, ২০১২ ও ২০১৩ সালে গোল্ডেন বুট পুরস্কার জিতেছিলেন মেসি।

মেসি যেমন নিজে গোল করছেন, আবার সতীর্থদের দিয়েও গোল করাচ্ছেন অনেক। এর পুরোপুরি মূল্যায়ন মেসি পাচ্ছেন না বলে মনে করেন অরি, ‘এখনও সে অনেক গোল করছে; আবার করাচ্ছেও। আমি মনে করি, দলের জন্য যা করছে, তার সর্বোচ্চ স্বীকৃতি সে পায় না। মেসির উন্নতির পরিধি এখনও শেষ হয়নি। সে একজন অবিশ্বাস্য ফুটবলার।’

মেসির ফুটবল অধ্যবসায় নিয়ে অরির ভাষ্য, ‘মেসি অনেক পরিশ্রম করতে পারে। নিয়মিত অনুশীলন করে নিজেকে ফিট রাখার জন্য। সবচেয়ে ভালো লাগার বিষয়- সে প্রত্যেকটা ম্যাচই খেলতে চায়।’

মেসি-নেইমারই রোনালদোর প্রেরণা

লিওনেল মেসি এবং নেইমারের মতো খেলোয়াড়রা উচ্চতর পেশাদারিত্ব ধরে রাখতে অনুপ্রাণিত করেছে বলে জানিয়েছেন, রিয়াল মাদ্রিদ ও পর্তুগাল সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো।
৩২ বছর বয়সী রোনালদো, বর্তমানে নাইকির জন্য ব্যক্তিগত প্রচারণায় চীন সফরে আছেন। তিনি বলেন, বিশ্বের সেরা খেলোয়াড়দের মধ্যে সবার সেরা হতে চাওয়ার সুস্থ প্রতিযোগিতা তাকে সব সময়ই আকর্ষণ করে। এ প্রসঙ্গে রোনালদো বলেন, ‘নেইমার, মেসি, রবার্ট লেভান্ডোভস্কি, গঞ্জালো হিগুয়েন, এরা হলেন পৃথিবীর সেরা খেলোয়াড়। সেরা হওয়ার লড়াই করি তাদের সঙ্গে। তবে এটা কোনো যুদ্ধ নয়, এটা হলো একটি সুস্থ প্রতিযোগিতা।’
এ সময় পর্তুগিজ তারকা আরো জানান যে, শীর্ষে উঠতে হলে সবচেয়ে ভাল হতে হবে তার প্রাথমিক অনুপ্রেরণা এবং সেই সঙ্গে নিজের বিশ্রাম-শোয়া-বসাকে শীর্ষস্থান ধরে রাখার জন্য উৎসর্গ করতে হবে।
রোনালদো বলেন ‘এটাই আমার প্রেরণা: এই বিষয়টাই দিনের পর দিন অন্যদের চেয়ে আমাকে আলাদা করেছে। অন্যরা সবার শীর্ষে উঠতে চান কারণ আরও ভালো খেলোয়াড় আছেন যারা যেকোন সময় সেরা হতে পারেন। আপনি একটি বিশ্রাম নিলে কিংবা একটু বেখেয়াল হলেই তারা আপনাকে টপকে শীর্ষে উঠে যাবে।’
তবে চারবারের বিশ্ব সেরা খেলোয়াড় রোনালদো জানান, পেশাদারি জীবনে উচ্চাকাক্সা কিংবা খ্যাতি থাকলেও সবার আগে তার কাছে গুরুত্ব পায় পরিবার। তিনি বলেন, আপনার সুসময় কিংবা দু:সময়ে তো সঙ্গী হিসেবে কাছে থাকে আপনার বান্ধবী, আপনার গাড়ি, আপনার বাড়ি। খ্যাতিও আছে কিন্তু আপনার পরিবারই সবসময়, আপনার ভাল মুহূর্ত কিংবা খারাপ মুহূর্তের সঙ্গী।’

জার্মান বর্ষসেরা ফুটবলার ফিলিপ লাম

২০১৭ সালে জার্মান বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন বায়ার্ন মিউনিখের সাবেক অধিনায়ক ফিলিপ লাম।
গত মে মাসে অষ্টমবারের মত বায়ার্ন মিউনিখের হয়ে বুন্দেসলিগা শিরোপা জেতার পরে লাম অবসরের ঘোষা দেন। ২০০২ থেকে ২০১৭ সাল পর্যন্ত বায়ার্ন মিউনিখের হয়ে খেলেছেন এই জার্মান সাবেক অধিনায়ক। মাঝে অবশ্য ২০০৩-০৫ পর্যন্ত ধারে খেলেছেন স্টুটগার্টে। এই সময়ে মধ্যে বায়ার্নের হয়ে ৩৩২ ম্যাচে করেছেন ১২ গোল। ১৩ বছরের দীর্ঘ ক্যারিয়ারে বায়ার্ন মিউনিখকে উপহার দিয়েছেন ছয়টি ডিএফবি-পোকাল শিরোপা ও একটি চ্যাম্পিয়নস লীগ শিরোপা। ২০১৪ সালে খেলেছেন জার্মানীর জার্সি গায়ে শেষ বিশ্বকাপ।
তারকা এই ডিফেন্ডার অবসরের পরেই বায়ার্নের হল অব ফেমে জায়গা করে নিয়েছেন। গত মৌসুমে ক্লাবকে আরেকটি লীগ শিরোপা উপহার দেবার পুরস্কার হিসেবেই তিনি বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন। এই পুরস্কারের জন্য জার্মান ক্রীড়া সাংবাদিকরা লামকে একচেটিয়া ভোট দিয়ে মনোনীত করেছেন। এই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন যথাক্রমে রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার টনি ক্রুস ও বরুসিয়ার ডর্টমুন্ডের হয়ে ৩১ গোল করে লীগের সর্বোচ্চ গোলদাতার কৃতিত্ব অর্জন করা পিয়েরে-এমেরিক-অবামেয়াং।
প্রথমবারের মত জার্মান বর্ষসেরা ফুটবলার হিসেবে লাম এই বছর তার বায়ার্ন সতীর্থ জেরম বোয়াটেংয়ের স্থলাভিষিক্ত হয়েছেন। এর আগে তিনি এই ভোট প্রক্রিয়ায় দ্বিতীয় ও তৃতীয় স্থান লাভ করেছিলেন।
মর্যাদাকর এই পুরস্কারের জন্য মনোনীত হয়ে লাম বলেন, ‘এটা আমার জন্য অনেক বড় একটি প্রাপ্তি। আমি সত্যিকার অর্থেই দারুন কৃতজ্ঞ। আমি মনে করি যে সমস্ত সাংবাদিক আমাকে ভোট দিয়ে নির্বাচিত করেছেন তারা আমার পুরো ক্যারিয়ারটাই প্রত্যক্ষ করেছেন। ইতিহাস ঘাটলে দেখা যাবে বর্ষসেরা ফুটবলার হিসেবে খুব কম ডিফেন্ডারই এই কৃতিত্ব অর্জন করেছেন। এই পুরস্কার প্রাপ্তিতে সাধারণত ফরোয়ার্ডরাই এগিয়ে থাকেন।
ক্লাব ইতিহাসে প্রথমবারের মত নিজের ৩০ বছরের মেয়াদে হফেনহেইমকে চ্যাম্পিয়নস লীগে খেলার যোগ্যতা প্রাপ্তিতে সহায়তা করায় বর্ষসেরা ম্যানেজারের জন্য মনোনীত হয়েছেন জুলিয়ান নাগেলসমান।

আন্ত: বিশ্ববিদ্যালয় ফুটবলের ফাইনালে গ্রিন ও ফারইস্ট ইউনিভার্সিটি

ওয়ালটন আন্ত: বিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের (ফারাজ চ্যালেঞ্জ কাপ) ফাইনালে উঠেছে ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও স্বাগতিক গ্রিন ইউনিভার্সিটি। আজ সোমবার কমলাপুরে বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে, প্রথম সেমিফাইনালের প্রতিদ্বন্দ্বিতাপূর্ন ম্যাচে সিটি ইউনিভার্সিটিকে ২-১ গোলে হারিয়ে ফাইনালে ওঠে ফারইস্ট ইউনিভার্সিটি। ম্যাচ সেরা হন জয়ী দলের আহসানউল্লাহ।
দ্বিতীয় সেমিফাইনালে স্বাগতিক গ্রিন ইউনিভার্সিটি ৩-০ গোলে ব্র্যাক ইউনিভার্সিটিকে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয়ন। ম্যাচ সেরা হন জয়ী দলের রানা।
টুর্নামেন্টের ফাইনাল খেলা হবে আগামী বুধবার বিকেল ৪টার সময় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে।

বার্সাতেই থাকছেন নেইমার

বার্সেলোনাতেই থাকছেন নেইমার। স্প্যানিশ পত্রিকা ‘স্পোর্ট’ জানিয়েছে, বার্সেলোনায় থাকার ব্যাপারটি লিওনেল মেসি ও লুইস সুয়ারেজকে নিশ্চিত করেছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার। অবশ্য এরআগেই বার্সার সভাপতি জোসেফ বার্তেমেউ ঘোষণা দিয়ে রেখেছিলেন, ‘নেইমার বিক্রি যোগ্য নহে।’
স্প্যানিশ পত্রিকা ‘স্পোর্ট’ জানায়, মেসি ও সুয়ারেজের কাছে নেইমার বলেছে যে, ‘আমি থাকছি।’ প্রাক-মৌসুম প্রস্তুতির অংশ হিসেবে ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপের খেলায় নিয়ে যুক্তরাষ্ট্রে রয়েছে এখন বার্সেলোনা। নেইমারকে দলে রাখার বিষয়ে এরআগে দায়িত্ব দেয়া হয়েছিলো মেসি-সুয়ারেজ-পিকে কে। পত্রিকাটি জানায়, এক ঘন্টারও বেশি সেই বৈঠকে সতীর্থরা নেইমারকে বুঝাতে সমর্থ হন। এবং পিএসজি-র চেয়েও যে তার ভবিষ্যত কাতালান ক্লাবেই ভালো সে বিষয়ে নেইমার সন্তুষ্ট হন।

এর আগে, নেইমারকে দলে পেতে ২২ কোটি ২০ লাখ ইউরো দিতে চেয়েছিল ফ্রান্সের দল প্যারিস সেন্ট জার্মেই।
২০১৩ সালে ব্রাজিলিয়ান দল স্যান্টোস থেকে বার্সেলোনায় যোগ দেন নেইমার। পরে আরো পাঁচ বছর তার সঙ্গে চুক্তি বাড়ায় কাতালানরা। সেই চুক্তি শেষ হবে ২০২১ সালের অক্টোবরে।

ম্যানচেস্টারের কাছে রিয়ালের পরাজয়

ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নস কাপে টাইব্রেকারে রিয়াল মাদ্রিদকে ২-১ গোলে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারায়, সাবেক ক্লাবের বিপক্ষে রেড ডেভিলদের প্রথমার্ধে লিড পাইয়ে দেন, ২১ বছর বয়সী ফ্রান্সের তরুণ ফরোয়ার্ড জেসে লিংগার্ড।

গ্যারেথ বেল ইন অ্যাকশন

দ্বিতীয়ার্ধে ম্যাচে সমতা ফেরাতে মরিয়া রিয়াল মাদ্রিদ। লস ব্লাঙ্কোরা সমতায় ফেরে ৬৯ মিনিটে ক্যাসিমিরোর গোলে। এরপর টাইব্রেকারে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে গোল করতে ব্যর্থ হন অ্যান্তোনিও মার্শাল, স্কট ম্যাকতমিনে এবং ভিক্টর নিলসন লিন্ডলফ। আর রিয়ালের হয়ে গোল করতে পারেননি কোভেচিচ, অস্কার রড্রিগেজ, ফ্রাঙ্কোয়েস হার্নান্দেজ এবং ক্যাসিমিরো।

অঘটনে কনকাক্যাফের ফাইনালে জ্যামাইকা

কনকাক্যাফ ফুটবলে অঘটনের জন্ম দিয়ে ফাইনালে উঠে গেলো জ্যামাইকা। বর্তমান চ্যাম্পিয়ন মেক্সিকোকে একমাত্র গোলে হারিয়ে কনকাক্যাফ গোল্ডকাপের ফাইনালে উঠলো জ্যামাইকা। সেই সঙ্গে ২০১৫ সালের ফাইনালে মেক্সিকোর কাছে পরাজয়ের প্রতিশোধও নিলো ‘রেগে বয়েজ’ দল। সম্প্রতি রাশিয়ার কনফেডারেশন্স কাপে খেলার পর বেশ কিছু বিশ্রামে রেখে আসে মেক্সিকানরা। কিন্তু ক্যার্লিফোনিয়ার সান্তা কারায়, আক্রমণ কিংবা দল দখলে জ্যামাইকার চেয়ে বেশ এগিয়েই ছিলো ‘এল ট্রায়ো’-রা। বল পজিশনে শতকরা ৬৮ ভাগ আর গোলবারে শ্যূট নেওয়ার েেত্র ১২-৯ এ এগিয়েছিলো মেক্সিকো। কিন্তু জ্যামাইকান গোলকিপার আন্দ্রে ব্লেক সফল হতে দেন নি মেক্সিকানদের। উপরুন্ত খেলা শেষের দুই মিনিট আগে, কেমার লরেন্স ২৪ গজ দূর থেকে ফ্রিকিকে যে গোলটি করেন তাতেই টানা দ্বিতীয়বারের মতো কনকাক্যাফের ফাইনালে উঠে যায়, জ্যামাইকা। আগামী বুধবার তারা শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে স্বাগতিক যুক্তরাষ্ট্রের।

আন্ত:বিশ্ববিদ্যালয় ফুটবলের সেমিতে গ্রিন ও ব্র্যাক ইউনিভার্সিটি

ওয়ালটন ১ম আন্ত: বিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনালে উঠেছে সিটি, গ্রিন, ফারইস্ট ও ব্র্যাক ইউনিভার্সিটি । আগামীকাল সোমবার কমলাপুর স্টেডিয়ামে, টুর্নামেন্টের দুটি সেমিফাইনাল খেলা হবে। দুপুর ২টায় প্রথম সেমিতে মুখোমুখি হবে সিটি ইউনিভার্সিটি ও ফারইস্ট ইউনিভার্সিটি। বিকেল ৪টায় দ্বিতীয় সেমিফাইনালে মাঠে নামবে স্বাগতিক গ্রিন ও ব্র্যাক ইউনিভার্সিটি।
এদিকে, আজ রবিবার কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে চারটি কোয়ার্টার ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়। প্রথম কোয়ার্টারে আইইউবি কে ১-০ গোলে হারিয়ে সেমিতে উঠে সিটি ইউনিভার্সিটি। সেরা খেলোয়াড় নির্বাচিত হন জয়ী দলের রেজাউল। দ্বিতীয় ম্যাচে ইউল্যাব কে ২-১ গোলে পরাজিত করে শেষ চার নিশ্চিত করে স্বাগতিক গ্রিন ইউনিভার্সিটি। সেরা খেলোয়াড় নির্বাচিত হন জয়ী দলের সুমন রেজা। তৃতীয় খেলায়, ফারইস্ট ইউনিভার্সিটি ১-০ গোলে আইইউবিএটিকে পরাজিত করে শেষ চারে নাম লেখায়। সেরা খেলোয়াড় হন জয়ী দলের সোহাগ। এদিকে চতুর্থ কোয়ার্টারে ড্যাফোডিল ইউনিভার্সিটিকে ৬-০ গোলের বড় ব্যবধানে পরাজিত করে সেমিতে উঠে শক্তিশালী ব্র্যাক ইউনিভার্সিটি। হ্যাটট্রিকসহ চার গোল করে ম্যাচ সেরা হন জয়ী দলের রাকিন।

গোল্ডকাপের ফাইনালে ফাইনালে যুক্তরাষ্ট্র

কোস্টারিকাকে ২-০ গোলে হারিয়ে কনকাক্যাফ গোল্ডকাপের ফাইনালে উঠলো যুক্তরাষ্ট্র। কোস্টারিকার বিপে শুরুতে মাঠে নামানো হয়নি যুক্তরাষ্ট্রের অভিজ্ঞ খেলোয়াড় কিন্ট ডেম্পসিকে। দ্বিতীয়ার্ধে যখন তাকে নামানো হলো তখনও খেলা ০-০ গোলে ড্র অবস্থায়। নেমে অভিজ্ঞতার ঝলক দেখালেন, মাঠ মাতালেন, দলকে জয় পাইয়ে দিলেন, নিজে গোল করলেন, দর্শক মন জয় করলেন, আরও একবার সেরা খেলোয়াড় হলেন, সবশেষে যুক্তরাষ্ট্রকে কনকাক্যাফ গোল্ডকাপের ফাইনালে নিয়ে গেলেন।

কিন্ট ডেম্পসি

টেক্সাসের এটি এন্ড টি স্টেডিয়ামে, খেলার প্রথমার্ধে সুযোগ পেলেও, কোনো দল গোল করতে পারেনি। দ্বিতীয়ার্ধে গোলের চেষ্টা করতে থাকা যুক্তরাষ্ট্র, ৭২ মিনিটে জোজি আলটিডোরের কল্যাণে এগিয়ে যায়। এই গোলের ১০ মিনিট পর অভিজ্ঞ খেলোয়াড় কিন্ট ডেম্পসি গোলে ২-০ ব্যবধানে জয় পায় স্বাগতিকরা। এতে জাতীয় দলের হয়ে ৫৭ গোল করে ল্যান্ডন ডনোভানকে ছুঁয়ে ফেললেন ডেম্পসি। এই জয়ে কনকাক্যাফ গোল্ডকাপের ফাইনালে উঠে গেলো যুক্তরাষ্ট্র।
মেক্সিকো ও জ্যামাইকার বিজয়ীর সঙ্গে আগামী বুধবার শিরোপা লড়াইয়ে নামবে যুক্তরাষ্ট্র।

নাইকি’র প্রচারে রোনালদো

তিনদিনের সফরে চীনে আছেন এখন পর্তুগাল ও রিয়াল মাদ্রিদের সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো। তাঁর স্পন্সর প্রতিষ্ঠান ‘নাইকি’র নতুন পণ্য প্রচারের কাজে চীন ভ্রমণ করছেন চারবারের বিশ্ব সেরা এই ফুটবলার।

নাইকি পণ্যের প্রচার কাজে তিনি ঘুরে বেড়াবেন বেইজিং ও সাংহাই। এই সফরে রোনালদো চীনের তরুণদের উদ্বুদ্ধ করবেন ফুটবল খেলা এবং ফুটবল কালচারে।

এই সময়ে তিনি নাইকি-র নতুন পণ্য সিআর৭ লেখা বুট পড়েন। সোনালি এবং লাল রঙের এই বুটের পেছনে পর্তুগালের পতাকা আঁকা রয়েছে।

এবারের দলবদলে পর্তুগিজ এই তারকাকে দলে নিতে চেয়েছিলো ম্যানচেস্টার ইউনাইটেড। তবে তিনি বার্নাব্যুতেই থাকতে পছন্দ করছেন।

নেইমারের জোড়া গোল বার্সার জয়

নেইমারের জোড়া গোলে ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নস কাপে জুভেন্টাসকে ২-১ গোলে হারিয়েছে বার্সেলোনা। যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে ১৫ মিনিটেই দুর্দান্ত এক গোল করে ব্রাজিলিয়ান তারকা নেইমার এগিয়ে দেন কাতালানদের। ১১ মিনিট পর ব্যবধান দ্বিগুণ করে আবারো তিনি প্রমাণ করেন, কেনো প্যারিস সেন্ট জার্মেই তাঁকে পেতে ২২২ মিলিয়ন ইউরো খরচ করতেও রাজি। নতুন রিক্রুট ডগলাস কস্তা আর আগের মৌসুমে ইতালিয়ান চ্যাম্পিয়নদের সবচে’ বড় অস্ত্র পাওলো দিবালা গোল করতে ব্যর্থ হলে বার্সাকে টপকে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে ওঠা জুভদের খুঁজেই পাওয়া যায়নি। অবশ্য ৬৩ মিনিটে একটি গোল শোধ দেন জর্জিও কিয়েলিনি। এতে জয় দিয়েই বার্সা কোচ হিসেবে ক্যারিয়ার শুরু করলেন আর্নেস্তো ভালভারদে।

বাংলাদেশের প্রতিপ আজ ফিলিস্তিন

এএফসি অনূর্ধ্ব-২৩ ফুটবলে বাংলাদেশ আজ গ্র“পের শেষ ম্যাচে খেলবে স্বাগতিক ফিলিস্তিনের সঙ্গে। প্রতিযোগিতা শুরুর আগে গ্র“পের সেরা ধরে নেওয়া হয়েছিল জর্ডান বা ফিলিস্তিনকে। বাংলাদেশকে ৭-০ গোলে ভাসিয়ে জর্ডান সেই পথে এগিয়ে যায় ভালোভাবেই। দ্বিতীয় ম্যাচে তাজিকিস্তানের সঙ্গে এগিয়ে গিয়েও ৩-১ গোলে পরাজিত হয়েছিল বাংলাদেশ। তবে বাংলাদেশ কোচ অ্যান্ড্রু ওর্ড চান স্বাগতিক ফিলিস্তিনের সঙ্গে কিছুটা লড়াই করতে, ‘শেষ ম্যাচ থেকে কিছু সুখস্মৃতি নিয়ে ফিরতে পারলে সেটা হবে আমাদের জন্য ভবিষ্যতের প্রেরণা।’ বাংলাদেশ সময় রাত সাড়ে দশটায় শুরু হবে ম্যাচটি।

অবশষেে পিএসজিতেই যাচ্ছেন নেইমার

বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যেতে ইচ্ছুক নেইমার। দলটির সঙ্গে চুক্তি করতে রাজি বলে ইএসপিএন এফসিকে জানিয়েছে ফরাসি ক্লাবটির এক ঘনিষ্ঠ সূত্র।
আর তা সত্যি হলে, বাই আউট ক্লজের ২২ কোটি ২০ লাখ ইউরো দিয়ে নেইমারকে দলে নেওয়ার পরিকল্পনা নিয়ে এখন এগুতে পারে পিএসজি।
সূত্রটি জানিয়েছে, নেইমার ও তার বাবা গত কয়েক দিন ধরে পিএসজির উচ্চাভিলাষী কাতারি মালিকদের ও ক্লাবের ক্রীড়া বিষয়ক পরিচালক আন্তেরো এনরিকের সঙ্গে আলোচনা করেছেন। ক্লাবটির সঙ্গে কমপক্ষে চার বছরের জন্য বড় ধরনের একটি চুক্তি করতে নাকি রাজি হয়েছেন তারা।
শেষ পর্যন্ত পিএসজিতে আসলে সব কর দেওয়ার পর বছরে প্রায় তিন কোটি ইউরো পাবেন ২৫ বছর বয়সী নেইমার।
বর্তমানে বার্সেলোনার প্রাক-মৌসুম সফরে দলের সঙ্গে যুক্তরাষ্ট্রে আছেন নেইমার। ফরাসি একটি পত্রিকা জানিয়েছে, পিএসজিতে যাওয়ার বিষয়টি এরই মধ্যে বেশকজন সতীর্থকে জানিয়েছেন তিনি।
তবে বার্সেলোনার সভাপতি জোজেপ মারিয়া বার্তোমেউয়ের মতে, উয়েফার ফিন্যান্সিয়াল ফেয়ার প্লের নিয়ম অনুযায়ী নেইমারের বাই আউট ক্লজের বিরাট অঙ্কের অর্থ দেওয়া পিএসজির জন্য অসম্ভব। সময়ের অন্যতম সেরা এই ফুটবলার কাম্প নউয়েই থাকবেন বলে দৃঢ় বিশ্বাসের কথা সম্প্রতি বিবিসিকে জানান তিনি।

লিভারপুলের জয়

প্রাক-মৌসুম প্রস্তুতির অংশ হিসেবে ‘প্রিমিয়ার লিগ এশিয়া ট্রফি’র ম্যাচে লিস্টারকে ২-১ গোলে হারিয়েছে লিভারপুল। হংকংয়ে খেলার ১২ মিনিটেই ইসলাম স্লিমানির গোলে এগিয়ে যায় লিস্টার। পিছিয়ে পড়ে গোল পরিশোধের চেষ্টা করতে থাকে ‘রেড ডেভিল’-রা। ২০ মিনিটে মোহাম্মদ সালাহ ম্যাচে ১-১ এ সমতা ফেরান। প্রথমার্ধ শেষের এক মিনিট আগে, ব্রাজিলিয়ান তারকা খেলোয়াড় কুটিনহো যে গোলটি করেন তাতেই জয় পায় জার্গেন কপের দল। এরআগে নিজেদের প্রথম ম্যাচে ক্রিস্টাল প্যালেসকে হারিয়েছিলো লিভারপুল।

জেনে নিন জমজমাট এল ক্ল্যাসিকোর তারিখ

ফুটবল দুনিয়ার সবচেয়ে সেরা লড়াই কোনটি? এ প্রশ্ন করা হলে চোখ বন্ধ করে সবাই উত্তর দেবে, ‘কেন এল ক্ল্যাসিকো?’ ঠিক ধরেছেন। রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার মধ্যকার ঐতিহ্যবাহী এই লড়াইটিই দেখার জন্য যেন সারা বছর উন্মুখ হয়ে থাকে সারা বিশ্বের ফুটবল প্রেমীরা। এখানে বিশ্বসেরা দুটি ক্লাবই নয় শুধু, মুখোমুখি হয় বিশ্বসেরা ফুটবলাররাও। এ কারণে জমজমাট লড়াইটি সবাইকে আকর্ষণ করে বেশি।

এবার অবশ্য ফুটবলপ্রেমীরা নিয়মিত দুটি এল ক্ল্যাসিকোর সঙ্গে আরও তিনটি এল ক্ল্যাসিকো বোনাস পাচ্ছেন। মৌসুম শুরুর আগেই একবার এই স্বাদ পেয়ে যাচ্ছেন তারা। মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত প্রাক-মৌসুম প্রস্তুতিমূলক টুর্নামেন্ট ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপে একবার মুখোমুখি হচ্ছে রিয়াল-বার্সা। ২৬ জুলাই এই ম্যাচটি মাঠে গড়াবে।

আবার মৌসুম শুরুর আগেই স্প্যানিশ সুপার কাপে লাল লিগা এবং কোপা ডেল রে চ্যাম্পিয়ন হিসেবে পরস্পর মুখোমুখি হচ্ছে রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনা। হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে দু’বার এল ক্ল্যাসিকোয় মাতবেন ফুটবল প্রেমীরা। প্রথম ম্যাচটি বার্সার মাঠ ন্যু ক্যাম্পে ১২ আগস্ট। ফিরতি ম্যাচটি বার্নাব্যুতে ১৫ আগস্ট।

তবে এল ক্ল্যাসিকোর আসল মজাটাই যেন এসব ম্যাচ দিয়ে পূরণ হওয়ার নয়। আসল এল ক্ল্যাসিকো যে লা লিগায়। সেই তারিখটিও এবার সমর্থকদের জন্য প্রকাশ হয়ে পড়েছে। লা লিগার ফিকশ্চার পুরোপুরি প্রকাশ না হলেও লা লিগায় দুটি ম্যাচেরই তারিখ প্রকাশ হয়ে গেছে। প্রথম এল ক্ল্যাসিকোটি অনুষ্ঠিত হবে ডিসেম্বরের শেষ দিকে। ২০ ডিসেম্বর বার্নাব্যুতে হওয়ার কথা প্রথম এল ক্ল্যাসিকো।

লা লিগায় ফিরতি এল ক্ল্যাসিকোটি অনুষ্ঠিত হবে মৌসুমের একেবারে শেষ মাসে। অর্থ্যৎ আগামী বছর মে মাসের ৬ তারিখ। ৩৮ রাউন্ডের মধ্যে ৩৬তম রাউন্ডে এসে লিগে ন্যু ক্যাম্পে দ্বিতীয়বার মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনা।

ইউনাইটেডের কাছে সিটির পরাজয়

রোমেলু লুকাকু এবং মার্কাস রাসফোর্ডের গোলে নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটিকে ২-০ গোলে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। বৃহস্পতিবার হিউস্টনে, মৌসুম পূর্ব ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নশীপে পরস্পরের মুখোমুখি হয়েছিল ইংলিশ প্রিমিয়ার লীগের এই দুই জায়ান্ট।
ম্যাচে ইউনাইটেডের হয়ে দ্বিতীয় ম্যাচে অংশ নিয়ে নিজের দ্বিতীয় গোলটি আদায় করেন ব্রিটিশ রেকর্ড অর্থে এভারটন থেকে ইউনাইটেডে যোগ দেয়া বেলজিয়ান তারকা লুকাকু। এদিন রাসফোর্ডও প্রশংসনীয় পারফর্মেন্স অব্যাহত রাখেন। যুক্তরাষ্ট্র সফরে তিনটি ম্যাচ থেকে তিন গোল আদায় করেন এই উদীয়মান টিনএজ তারকা।
এটি ছিল বিদেশের মাটিতে প্রথম কোন ম্যানচেস্টার ডার্বি। গত ২২ মে ম্যানচেস্টারে অনুষ্ঠিত কনসার্টে সন্ত্রাসী হামলায় হতাহতদের স্মরণে ম্যাচের শুরুতে সম্মান প্রদর্শন করে প্রতিদ্বন্দ্বী ক্লাব দু’টি।
ম্যাচের ৩৭তম মিনিটে রোমেলু লুকাকুর গোলে লীড পায় ম্যানচেস্টার ইউনাইটেড। পল পগবার দূরপাল্লার একটি শটের বলে একেবারেই সিটির গোলবারের সামনে গিয়ে পড়লে সেটি নিয়ন্ত্রণে নেয়ার চেষ্টা করেন সিটি গোলরক্ষক এডারসন। তবে এর আগেই গোললাইন থেকে বলটি জালে জড়িয়ে দেন লুকাকু (১-০)।
দুই মিনিট পরেই একটি প্রতিআক্রমণ থেকে ব্যবধান দ্বিগুণ করে ইউনাইটেড। ম্যাখিথারিয়ানের যোগান থেকে বল নিয়ে এবার নিচু শটে সিটিজেনদের জালে জড়িয়ে দেন টিনএজ ইংল্যান্ড স্ট্রাইকার রাসফোর্ড (২-০)। ম্যাচের দ্বিতীয়ার্ধেও আক্রমনের ধারা অব্যাহত রেখেছিল ইউনাইটেড। ৫৩তম মিনিটে নিজের দ্বিতীয় গোল পাবার দারুণ একটি সুযোগও সৃষ্টি করেছিলেন লুকাকু। তাবে তার নেয়া বাঁকানো শটের বলটি বারে লেগে দিক পরিবর্তন করে। এই অর্ধে অবশ্য দুই দলের কোচই পরখ করে নেয়ার জন্য বেশ ক’জন খেলোয়াড়কে বদলী করেন।

নেইমােরর পরিবর্তে দিবালা

নেইমারের বার্সেলোনা ছাড়ার গুঞ্জন নতুন মাত্রা পাচ্ছে দিনকে দিন। ব্রাজিলিয়ান এই তারকা নাকি বার্সা ছেড়ে ফরাসি দল প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)-এ যেতে রাজি হয়েছেন! এমনটা হলে বার্সেলোনার আক্রমণভাগে দেখা দেবে শূন্যতা। এই শূন্যতা জুভেন্টাসের আর্জেন্টাইন তারকা পাওলো দিবালাকে দিয়ে পূরণ করতে চান লিওনেল মেসি।
বার্সেলোনার আক্রমণভাগ দীর্ঘদিন ধরে সামলাচ্ছেন লিওনেল মেসি, লুইস সুয়ারেজ ও নেইমার। এই ত্রয়ী মিলে অসংখ্যবার ফাঁকি দিয়েছেন প্রতিপক্ষের রক্ষণভাগকে। এদের বোঝাপড়াটাও বেশ ভালো। মেসি নিজেও হয়তো চান তাদের এই আক্রমণত্রয়ী অটুট থাকুক। কিন্তু পেশাদার ফুটবলের তাগিদে নেইমার যদি পিএসজিতে পাড়ি জমান তাহলে তার জায়গায় স্বদেশী উঠতি তারকা দিবালাকে চান মেসি। এমনটাই জানিয়েছে স্পেনের সংবাদ মাধ্যমগুলো।
দিবালাকে বলা হয় আগামীর মেসি। কেন বলা হয় তা জুভেন্টাসের জার্সিতে ইতোমধ্যে প্রমাণও করেছেন। এক দলে মেসি-দিবালাকে খেলতে দেখা অনেকের কাছেই স্বপ্নের মতো একটা ব্যাপার। যদিও আর্জেন্টিনার হয়ে বেশ কয়েকটি ম্যাচ একসঙ্গে খেলেছেন এই দু’জন। স্পেনের সংবাদ মাধ্যমের এই তথ্য সত্যি হলে মেসি-দিবালাকে বার্সেলোনার জার্সিতে দেখার সুযোগ মিলবে ভক্ত-সমর্থকদের। তবে সেক্ষেত্রে নেইমারকে ছাড়তে হবে বার্সেলোনাকে।
২০১৫ সাল থেকে জুভেন্টাসের হয়ে ইতালিয়ান ফুটবল মাতাচ্ছেন তরুণ দিবালা। ক্লাবের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়িয়েছেন ২০২২ সাল পর্যন্ত। জুভিদের হয়ে ৬৫ ম্যাচ খেলে করেছেন ৩০ গোল।

এগিয়ে গিয়েও হারলো বাংলাদেশ

সোহেল মিয়ার গোলে প্রথমে এগিয়ে থেকে ম্যাচ জয়ের যে সম্ভাবনা জাগিয়েছিল বাংলাদেশর তরুণরা, শেষ পর্যন্ত তা ধরে রাখতে পারে নি। তাতে জয়ের আনন্দের পরিবর্তে বিষাদ-বেদনা নিয়ে মাঠ ছাড়লো অনূর্ধ্ব-২৩ দল। এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে তাজিকিস্তানের সঙ্গে পরাজিত হয় বাংলাদেশ।
ফিলিস্তিনের হেবরনের দুরা স্টেডিয়ামে শুক্রবার যুবাদের হারটি ৩-১ গোলের। ‘ই’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে জর্ডানের কাছে ৭-০ ব্যবধানে হেরেছিল অ্যান্ড্রু অর্ডের দল।
শুরু থেকেই প্রতিপক্ষের ওপর চাপিয়ে খেলতে থাকে বাংলাদেশ। গোছালো ফুটবল খেলার ফল ৩৩তম মিনিটে পেয়ে যায় বাংলাদেশ। ডি-বক্সের বাঁ দিক থেকে অধিনায়ক সোহেল রানার জোরালো শট প্রতিপক্ষের এক খেলোয়াড়ের গায়ে লেগে সোহেল মিয়ার পায়ে যায়; আলতো টোকায় লক্ষ্যভেদ করেন এই ফরোয়ার্ড।
দ্বিতীয়ার্ধে একটু একটু করে ছন্দ হারাতে থাকে বাংলাদেশ। ৫৪তম মিনিটে গোলদাতা সোহেল মিয়াকে তুলে নিয়ে সাদ উদ্দিনকে নামান কোচ। পরের মিনিটে রক্ষণের ভুলে গোল হজম করে বসে বাংলাদেশ। সতীর্থের বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে দ্রুত আক্রমণে ঢোকা আমিরঝোন সাফারোভকে ডাইভ দিয়ে আটকাতে পারেননি গোলরক্ষক আনিসুর রহমান। এরপর সামনে থাকা তিন ডিফেন্ডারও পারেননি তাজিক এই ফরোয়ার্ডকে ঠেকাতে।
৬৪তম মিনিটে হাসান মুহাম্মদজোনির শট আনিসুর ফেরানোর পরপরই তাজিকিস্তানের আরেকটি প্রচেষ্টা পোস্টে লেগে ফিরলে বেঁচে যায় বাংলাদেশ।
ডি-বক্সের মধ্যে ৬৬তম মিনিটে সাফারোভকে গোলরক্ষক ফাউল করলে পেনাল্টি পায় তাজিকিস্তান। নোজিম বাবাদজানোভের স্পট কিক আনিসুর ফেরালেও পুরোপুরি বিপদমুক্ত করতে পারেননি। ডিফেন্ডাররাও ব্যর্থ। দ্রুত দৌড়ে গিয়ে ফিরতি শটে দলকে এগিয়ে নেন নোজিমই।
৮৬তম মিনিটে বাংলাদেশের ম্যাচে ফেরার আশা শেষ হয়ে যায়। ওইবেক আব্দুগাফারোভের বাড়ানো বলে জুরাবায়েভ জইরের শটে পরাস্ত হন আনিসুর।
আগামী রোববার গ্রুপের শেষ ম্যাচে স্বাগতিক ফিলিস্তিনের মুখোমুখি হবে বাংলাদেশ।

কৃষ্ণাদের ঘরে ফেরা

প্রথম ম্যাচে পরািজত হয়েই দিক্ষণ কোরিয়া সফর শুরু করেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী দলের ফুটবলাররা কিন্তু পরের ম্যাচেই জয়ের পথে হাঁটে কৃষ্ণারা। শেষ পর্যন্ত ৪ ম্যাচে দুই জয়, একটি করে হার ও ড্র দিয়ে দক্ষিণ কোরিয়া সফর শেষ করে গতকাল রাতে ঢাকা এসে পৌছেছে গোলাম রব্বানী ছোটনের দল।

গোল্ডকাপ ফুটবলের সেমিফাইনালে যুক্তরাষ্ট্র

এল সালভাদরকে ২-০ গোলে হারিয়ে কনকাক্যাফ গোল্ডকাপ ফুটবলের সেমিফাইনালে উঠলো স্বাগতিক যুক্তরাষ্ট্র। গতকাল বুধবার রাতে ফিলাডেলফিয়ায়, প্রথমার্ধেই গোল দুটি করে স্বাগতিকরা। শুরুতে যুক্তরাষ্ট্রের বিপে দারুণ প্রতিরোধ গড়ে তুললেও, শেষ রা হয়নি এল সালভাদরের। ৪১ মিনিটে ওমর গঞ্জালেজের গোলে এগিয়ে যায়, স্বাগতিকরা। এর রেশ না কাটতেই প্রথমার্ধের ইনজুরি টাইমে এরিক লিজাহ দলকে ২-০ তে এগিয়ে দেন। বাকী সময়ে গোল বাড়াতে মরিয়া হয়েও সফল হয়নি যুক্তরাষ্ট্র। আর এল সালভাদরও ব্যবধান কমাতে পারে নি। এই জয়ে যুক্তরাষ্ট্র উঠে গেলো গোল্ডকাপের শেষ চারে। ফাইনালের টিকিট পেতে ২২ জুলাই টেক্সাসে স্বাগতিকদের প্রতিপ কোস্টারিকা।

কোয়ার্টার ফাইনালে গ্রিন, সিটি, ড্যাফোডিল ও সাউদার্ন ইউনিভার্সিটি

ওয়ালটন আন্তঃবিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের ডি- গ্রুপ থেকে গ্রিন ও সিটি ইউনিভার্সিটি এবং এ- গ্রুপ থেকে ড্যাফোডিল ও বি- গ্রুপ থেকে সাউদার্ন ইউনিভার্সিটি কোয়ার্টার ফাইনালে খেলা নিশ্চিত করেছে। এরআগে শেষ আটে খেলা নিশ্চিত করে ব্র্যাক ও ফারইস্ট ইউনিভার্সিটি।
আজ বুধবার কমলাপুরে, বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে প্রথম ম্যাচে স্বাগতিক গ্রিন ইউনিভার্সিটি ২-১ গোলে পরাজিত করে গণ ইউনিভার্সিটিকে। এটি গ্রিন ইউনিভার্সিটির টানা ৩য় জয়। ম্যাচ সেরা হন জয়ী দলের মুস্তাক। দ্বিতীয় খেলায় নর্থ সাউথ ইউনিভার্সিটি গোল শূণ্য ড্র করে সাউদার্ন ইউনিভার্সিটির সাথে। ম্যাচ সেরা হন নর্থ সাউথের মৃদুল।
এদিকে জয়ের ধারা অব্যাহত রেখেছে ব্র্যাক ইউনিভার্সিটি। তারা টানা চতুর্থ জয় তুলে নেয় ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিকে ১-০ গোলে হারিয়ে। ম্যাচ সেরা হন জয়ী দলের ক্যাপ্টেন আনাফ। দিনের শেষ ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ড্যাফোডিল ২-০ গোলের জয় পায় সোনারগাঁওয়ের বিপক্ষে। উল্লেখ আগামীকাল বৃহস্পতিবার টুর্নামেন্টের বিরতি। শুক্রবার কমলাপুর স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে গ্রুপ পর্বের শেষ ৪টি ম্যাচ।

মেয়ে ফুটবল দলের আরো একটি জয়

কোরিয়া সফরে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ ফুটবল দলের মেয়েরা আরো একটি জয়ের দেখা পেয়েছে। এবার তারা ৩-০ গোলে পরাজিত করে দক্ষিণ কোরিয়ার ওজু মিডল স্কুল বালিকা এফসিকে। বাংলাদেশের পক্ষে গোল তিনটি করেন সানজিদা, নারগিস ও স্বপ্না।

চেলসির সঙ্গে কোন্তের আরো দুই বছরের চুক্তি

ইংলিশ দল চেলসির সঙ্গে আরো দুই বছরের জন্য নতুন চুক্তি করলেন ইটালিয়ান কোচ অ্যান্টোনিও কোন্তে। ২০১৬ সালে ইউরো ফুটবলের পর ইটালি ছেড়ে চেলসি-র কোচের দায়িত্ব নেন তিনি। এবং প্রথম মৌসুমেই দলকে প্রিমিয়ারশীপ জেতান।
লিগে ৩৮ ম্যাচের মধ্যে ৩০টিতে জয় পায় ‘অল ব্লু’-রা। এরমধ্যে টানা ১৩ ম্যাচে অপরাজিতও থাকে কোন্তের দল। তবে প্রিমিয়ার লিগের শিরোপা জিতলেও ডাবল অর্জন করতে পারে নি চেলসি। গত মে মাসে উইম্বলিতে এফএ কাপের ফাইনালে চেলসি ২-১ গোলে পরাজিত হয় আর্সেনালের কাছে। চুক্তি অনুযায়ী জুভেন্টাসের সাবেক কোচ ৪৭ বছর বয়সী কোন্তের বেতন বৃদ্ধি পাবে এবং অন্যান্য সুযোগ-সুবিধাও বাড়বে। চেলসির সঙ্গে নতুন চুক্তি শেষে কোন্তে বলেন, ‘নতুন চুক্তিতে আমি খুব খুশি।’ আরো আরো জানান, ‘প্রথম বছরে আমরা বেশ কষ্ট করেছি। এবং দারুণ সাফল্যও পেয়েছি। তার জন্য আমি বেশ খুশি। তবে শীর্ষস্থান ধরে রাখতে আমাদেরকে আরো পরিশ্রম করতে হবে। আমার প্রথম বছরে চেলসি অনেক সমর্থন দিয়েছে। আর ধারাবাহিকভাবে দলেই সাফল্য ধরে রাখতে নিশ্চয়ই আবারো তেমনই সাপোর্ট পাওয়া যাবে।’

আইসিসি কাপে এসি মিলানকে হারালো বুরুশিয়া

ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপে এসি মিলানকে ৩-১ গোলে হারিয়েছে বুরুশিয়া ডর্টমুন্ড। চীনের তিয়ানহে স্টেডিয়ামে এবারের নতুন রিক্রুট রিকার্ডো রড্রিগেজ, ফ্রাঙ্ক রসিকে প্রথম একাদশে নিয়েই মাঠে নামে মিলান। তবে উল্টো ম্যাচের ১৬ মিনিটেই নুরি সাহিনের গোলে এগিয়ে যায় বরুশিয়া। কুড়ি মিনিটে গ্যাব্রিয়েল পালেতার বিরুদ্ধে ফাউলের অভিযোগে পেনাল্টি পেয়ে ব্যবধান দ্বিগুণ করেন পিয়েয়েরে এমেরিক অবামায়েং। অবশ্য এর চার মিনিট পরই ইতালিয়ানদের হয়ে এক গোল শোধ করেন বাক্কা। বিরতির পরও ম্যাচে ঘযুরে দাঁড়াতে পারেনি মিলান। বরং ৬২ মিনিটে অবামায়েং আরও এক গোল করলে বড় জয় পায় জার্মান জায়ান্টরা।

ম্যানচেস্টারে ১৫ বছর থাকার ইচ্ছে মরিনহোর

ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেডে ১৫ বছর কোচের দায়িত্বে থাকতে চান পর্তুগিজ কোচ হোসে মরিনহো। সেই সঙ্গে ফিরিয়ে আনতে চান অ্যালেক্স ফার্গুসনের যুগকেও।
মরিনহো গত বছর ওল্ড ট্রাফোর্ডে যোগ দিয়েছেন। ডেভিড ময়েস ও লুইস ভ্যান গলের পর তিনি ম্যানচেস্টারে যোগ দেন। ফার্গুসনের মতো দীর্ঘসময় ধরে তিনি রেড ডেভিলদের হয়ে কাজ করার ইচ্ছে পোষণ করেন। এবং তিন দশক ধরে ফার্গি দলকে যেরকম সাফল্য পাইয়ে দিয়েছেন, সেরকম সাফল্য এনে দিতে মরিনহোও কাজ করতে চান। কিন্তু মজার ব্যাপার হলো, বিভিন্ন দলকে অনেক সাফল্য পাইয়ে দেয়া এই কোচ, কোনো ক্লাবে তিন মৌসুমের বেশি থাকেন নি। এদিকে, ২০১৩ সালে ফার্গুসনের অবসরে যাওয়ার পর এখনো ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জিততে পারে নি, রেড ডেভিলরা।