সকাল ৮:০৫, বুধবার, ২৮শে জুন, ২০১৭ ইং
/ ক্রিকেট

মালাগার স্ট্রাইকার সান্ড্রো রামিরেজকে দলে ভিড়িয়েছে রিয়াল মাদ্রিদ। সান্ড্রোকে ৬ মিলিয়ন ইউরোতে কিনেছে লা ব্ল্যাঙ্কোরা। তবে চলতি দলবদলে রিয়ালে সান্ড্রোর যোগ দেয়া নিয়ে কোনো খবর শোনা যায়নি। সে যাই হোক, আলভারো মোরাতা ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেওয়ার পর সান্ড্রোকে দলে নেয়াটা সঠিকই মনে করছেন ফুটবল বোদ্ধারা। কিন্তু সমস্যা হলো তিনি হলেন বার্সেলোনা একাডেমির খেলোয়াড়। তাই সান্তিয়াগো বার্নাব্যুতে সান্ড্রোর যোগ দেয়াটা বার্সা সমর্থকরা যে ভালোভাবে দেখবে না, তা বলাই বাহুল্য।

পর্তুগালের ফাইনালের অপেক্ষা

দলকে কনফেডারেশন্স কাপের সেমিফাইনালে তোলার পথে দুই গোল করেছেন পর্তুগালের অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদো। একটি গোলে অবদানও রেখেছেন। এদিকে, ফাইনালে ওঠার লড়াই সামনে রেখে চিলির কোচ হুয়ান আন্তোনিও পিজ্জি জানিয়েছেন, গোল করা থেকে রোনালদোকে দূরে রাখার জন্য পরিকল্পনা সাজিয়ে রেখেছেন তিনি।

বুধবার বাংলাদেশ সময় রাত ১২টায় রাশিয়ার কাজানে কনফেডারেশন্স কাপের প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল ও কোপা আমেরিকা জয়ী চিলি। আগের দিন, নিজেদের লক্ষ্য নিয়ে পিজ্জি আরও জানান, শুধু রোনালদো নয়, পুরো পর্তুগাল দলকে নিয়েই ভাবনা তার।
গত মৌসুমে রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়ন্স লিগের মুকুট ধরে রাখায় দারুণ অবদান ছিল রোনালদোর। দলটির লা লিগার শিরোপা পুনরুদ্ধারেও পর্তুগিজ ফরোয়ার্ড ছিলেন সামনের দিকের যোদ্ধা। পিজ্জিও ভালো করে জানেন কি করতে পারেন রোনালদো। তিনি বলেন ‘আমরা যাদের বিপক্ষে খেলি, তাদের বিশ্লেষণ করি। তাই পর্তুগালকেও একটা দল হিসেবে বিশ্লেষণ করেছি। আমাদের জানার দরকার রোনালদোর দক্ষতাগুলো; কিন্তু আমি মনে করি, আমরা সবাই তা জানি। সে কি করতে পারে তা ১০-১২ বছর ধরে করে দেখাচ্ছে। সে পঞ্চম ব্যালন ডি’অর পেতে পারে।’

অস্ট্রেলিয়ার সঙ্গে ড্র করে জার্মানির পেছনে থেকে গ্রুপ পর্ব শেষ করেছিল চিলি। কোপা আমেরিকার টানা দুইবারের চ্যাম্পিয়নদের অনেকে ফেভারিট মানছে। তবে পিজ্জির বিশ্বাস এসব তার দলের খেলায় প্রভাব ফেলতে পারবে না।

ঠিক হয়েছে কনফেডারেশন্স কাপের সেমির লাইনআপ

ক্যামেরুনকে ৩-১ গোলে হারিয়ে কনফেডারেশন্স কাপে ‘বি গ্রুপ’ চ্যাম্পিয়ন হিসেবে শেষ চারে উঠলো বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। এদিকে, অস্ট্রেলিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করে সেমিফাইনালে উঠলো চিলিও। রাশিয়ার সাচিতে, গোল শূন্য প্রথমার্ধের পর খেলার ৪৮ মিনিটে কারিম ডেমিরবা-র কল্যাণে এগিয়ে যায়, জার্মানরা। ৬৬ মিনিটে ফরোয়ার্ড টিমো ওয়ার্নারের গোলে ২-০ ব্যবধানে জয় পায় জার্মানি। ৭৮ মিনিটে ক্যামেরুণের ভিনসেন্ট আবুবাকার একটি গোল শোধ করে ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা ফেরান। তবে ৮১ মিনিটে টিমো ওয়ার্নার আরো এক গোল করে বিশ্ব চ্যাম্পিয়নদের ৩-১ ব্যবধানে জয় নিশ্চিত করেন। এতে তিন ম্যাচে ৭ পয়েন্ট পেয়ে গ্রুপের সেরা দল হিসেবে শেষ চার নিশ্চিত করলো জার্মানরা।

অন্য ম্যাচে, জেমস ট্রয়েসির গোলে পিছিয়ে পড়েও বদলি খেলোয়াড় মার্টিন রডরিগেজের গোলে, অস্ট্রেলিয়ার সঙ্গে ১-১ সমতা ফেরায় চিলি। তাতেই গ্রুপ রানার্সআপ হয়ে কনফেডারেশন্স কাপের সেমিফাইনালে উঠে যায় চিলি। এতে ফাইনালে টিকিটি পেতে আগামী ২৮ জুন প্রথম সেমিফাইনালে চিলিকে লড়তে হবে ‘এ গ্রুপ’ চ্যাম্পিয়ন পর্তুগালের বিপক্ষে। পরের দিন অর্থাৎ ২৯ জুন দ্বিতীয় সেমিতে মেক্সিকোর প্রতিপক্ষ জার্মানি।

বিমর্ষ লিওনেল মেসি

বেশ বিমর্ষ লিওনেল মেসি। এমনিতে ট্যাক্স ফাঁকি নিয়ে তো ঝামেলায় ছিলেনই। তবে সবকিছুকে ছাপিয়ে, বুরুশিয়া ডর্টমুন্ড ও ফ্রান্সের স্ট্রাইকার উসমান ডেমবেলে-কে বার্সেলোনা দলে না নিতে পারায়, বিমর্ষতা বেড়েছে আর্জেন্টাইন সুপার স্টার মেসি-র। অথচ এই ফ্রেঞ্চ উইঙ্গারই ছিলো বার্সার টপ ফেবারিট। কিন্তু এখনো পর্যন্ত উসমান ডেমবেলে-র ব্যাপারে ইতিবাচক কোনো সিদ্ধান্ত নিতে পারেনি বার্সেলোনা।
এদিকে, প্যারিস সেন্ট জার্মেই ও ইটালির মিডফিল্ডার মার্কো ভেরাত্তি বেতন বাড়ানোর দাবী জানিয়েছেন। সেটা না হলে, তার বার্সা-য় খেলা প্রায় অনিশ্চিত। এই সব ব্যাপারে বার্সেলোনা আছে সিদ্ধান্তহীনতায়। সবকিছু মিলিয়ে লিওনেল মেসি আছেন বিমর্ষতায়।

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে পর্তুগাল সঙ্গে মেক্সিকো

নিউজিল্যান্ডকে ৪-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কনফেডারেশন্স কাপের সেমিফাইনালে উঠলো পর্তুগাল। এদিকে অন্য ম্যাচে, পিছিয়ে থেকেও স্বাগতিক রাশিয়াকে ২-১ গোলে হারিয়ে শেষ চারে জায়গা করে নিয়েছে মেক্সিকো।

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে, খেলার উভয়ার্ধে দুটি করে গোল করে পর্তুগিজরা। রাশিয়ার বিপক্ষে যে দলটি খেলেছিলো তার থেকে পাঁচটি পরিবর্তন আনে পর্র্তুুগাল। তাতে গতি আসে পর্তুগিজ শিবিরে। তাদের এক আক্রমণ নিউজিল্যান্ডের ডিফেন্ডাররা অবৈধভাবে ঠেকাতে গেলে পেনাল্টি পায়, পর্তুগাল। খেলার ৩৩ মিনিটে স্পটকিকে ইউরো চ্যাম্পিয়নদের এগিয়ে দেন ক্রিস্টিয়ানো রোনালদো। এই গোলের চার মিনিট পর বার্নাডো সিলভা আরো এক গোল করলে প্রথমার্ধেই ২-০ ব্যবধানে এগিয়ে যায়, পর্তুগাল। দ্বিতীয়ার্ধে আবারো গোল সংখ্যা বাড়ানোর চেষ্টা করতে থাকে পর্তুগিজরা। ৮০ মিনিটে আন্দ্রে সিলভা ও নির্ধারিত সময়ের ইনজুরি টাইমে ন্যানি আরো এক গোল করলে ৪-০ ব্যাবধানে নিউজিল্যান্ডকে পরাজিত করে পর্তুগাল। তাতে ৩ ম্যাচে, ৭ পয়েন্ট নিয়ে ‘এ গ্রুপ’ চ্যাম্পিয়ন হয়ে শেষ চারে উঠলো রোনালদোর দল। এদিকে কাজানে, অন্য ম্যাচে, স্বাগতিক রাশিয়াকে ২-১ গোলে হারিয়ে প্রতিযোগিতার সেমিফাইনাল নিশ্চিত করেছে মেক্সিকো।

কাজান এরেনায় স্বাগতিক রাশিয়া মুখোমুখি হয়েছিল মেক্সিকোর। ২৫ মিনিটে আলেক্সান্দার সেমদোভ ঘরের দর্শকদের উল্লাসে মাতান। কিন্তু সেই আনন্দ বেশিক্ষণ টেকেনি। ৫ মিনিট পর মিগুয়েল হেরারার লম্বা পাস থেকে মেক্সিকানদের সমতায় ফেরান আলেহান্দ্রো রাজো। দ্বিতীয়ার্ধ পুরোটাই ছিল মেক্সিকোর পক্ষে। ৫২ মিনিটে ২-১ করেন রদ্রিগো বাহেনা। এক গোলে পিছিয়ে পড়ার পর স্বাগতিকরা ৬৮ মিনিটে ১০ জনের দল হয়ে যায়। দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয় ইউরি জিরকোভকে। আর পেরে ওঠেনি আয়োজক দল। ২-১ গোলে জিতে সেমিফাইনালের টিকিট কাটে মেক্সিকো।

জাপান সফরে অবশেষে জয় পেলো কৃষ্ণারা

টানা দুই ম্যাচ পরাজয়ের পর অবশেষে জয়ের দেখা পেলো বাংলাদেশ অনূর্ধ-১৬ নারী ফুটবল দল। বাংলাদেশ ফুটবল ফেডারেশন জানায়, জাপানের ওসাকায় স্বাগতিক দেশের সেইশো হাইস্কুল দলকে ৩-১ গোলে হারায় গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। বাংলাদেশের তিন গোলদাতা হলেন- কৃষ্ণা রানী, আনুচিং মোগিনি ও মার্জিয়া।
২৮তম মিনিটে কৃষ্ণার গোলে এগিয়ে যায় বাংলাদেশ। ৫০তম মিনিটে কাহো ইও মাগোচির হাত ধরে সমতায় ফেরে সেইশো হাইস্কুল। পাঁচ মিনিট পর আনুচিংয়ের গোলে ফের এগিয়ে যায় বাংলাদেশ। ৮৫তম মিনিটে মার্জিয়া লক্ষ্যভেদ করলে জয় নিয়ে মাঠ ছাড়ে গোলাম রব্বানী ছোটনের দল।
চলতি জাপান সফরে এই প্রথম জয়ের দেখা পেল বাংলাদেশ। আগের দুই ম্যাচে সাকাই একাডেমির কাছে ৪-২ ও ৫-০ ব্যবধানে হেরেছিল কৃষ্ণা-মার্জিয়ারা।
আগামী সেপ্টেম্বরে থাইল্যান্ডে হতে যাওয়া এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের প্রস্তুতির জন্য এ ম্যাচগুলো খেলছে মেয়েরা।

সেমিফাইনালে আছাদুজ্জামান একাডেমী

ঢাকা (উত্তর ও দক্ষিণ) সিটি কর্পোরেশন পাইওনিয়ার ফুটবল লিগের সেমিফাইনালের শেষ দুই দলও ঠিক হয়ে গেল। শুক্রবার সেমিফাইনালে নাম লিখিয়েছে আছাদুজ্জামান ফুটবল একাডেমী ও কিংস্টার স্পোর্টিং ক্লাব।
বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে, কোয়ার্টার ফাইনালে আছাদুজ্জামান ফুটবল একাডেমী ৬-০ গোলে টাঙ্গাইল জুনিয়র একাদশকে এবং কিংস্টার স্পোর্টিং ক্লাব ৪-১ গোলে সানরাইজ স্পোর্টিং ক্লাবকে পরাজিত করে।

দিনের প্রথম কোয়ার্টার ফাইনালে আছাদুজ্জামান ফুটবল একাডেমী একচেটিয়া প্রধান্য বিস্তার করে খেলে, গোলের বন্যায় ভাসিয়েছে প্রতিপক্ষকে। জয়ী দলের রিদন চন্দ্র, আওলাদ হোসেন, রায়হান হোসেন, রিদয় হাসান, মো. সাগর ও শামিম রহমান দলের পক্ষে গোল করেন। ম্যাচসেরা হয়েছেন আছাদুজ্জামান ফুটবল একাডেমীর রায়হান হোসেন।
অন্য কোয়ার্টার ফাইনালে ১২ মিনিটে মেরাজ হোসেনের গোলে এগিয়ে যায় কিংস্টার এসসি। মেরাজ নিজের দ্বিতীয় গোল করে ৭৮ মিনিটে। অন্য গোল দুটি করেছে ইরফান ইসলাম ও রেজওয়ান কবীর। ম্যাচসেরা হয়েছেন কিংস্টারের মেরাজ হোসেন।

এবার হবে সেমির লড়াই

কনফেডারেশন্স কাপের ‘এ’ গ্রুপে সেমিফাইনালের দৌড়ে টিকে রয়েছে মেক্সিকো-পর্তুগাল-রাশিয়া। আগামীকাল শনিবার ‘এ’ গ্রুপে নিজ নিজ খেলায় জয় বা ড্র করলেই সেমিফাইনাল নিশ্চিত হবে তাদের। তাই সেমির টিকিট পাওয়ার আশাতেই গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচ খেলতে নামছে মেক্সিকো-পর্তুগাল-রাশিয়া। মেক্সিকোর প্রতিপক্ষ রাশিয়া এবং পর্তুগালের প্রতিপক্ষ নিউজিল্যান্ড।
‘এ’ গ্রুপে ২টি করে ম্যাচ খেলেছে মেক্সিকো-পর্তুগাল-রাশিয়া-নিউজিল্যান্ড। মেক্সিকো ও পর্তুগাল ১টি করে জয় ও ড্র’তে ৪ পয়েন্ট করে সংগ্রহে রাখতে পেরেছে মেক্সিকো ও পর্তুগাল। আর এক জয় ও হারে৩ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানে স্বাগতিক রাশিয়া। তবে ২ খেলায় দু’টিতে হেরে কোন পয়েন্ট এখনো অর্জন করতে পারেনি নিউজিল্যান্ড। কিন্তু কাগজে-কলমে ঠিকই সেমির আশা কিছুটা বেঁচে রয়েছে কিউইদের।
এজন্য পর্তুগালকে হারাতে হবে নিউজিল্যান্ডকে এবং রাশিয়ার বিপক্ষে মেক্সিকোকে জিততে হবে। সেক্ষেত্রে গোল গড়ের হিসেবে সেমিতে যেতে পারবে নিউজিল্যান্ড। তবে কাজটি বেশ কঠিন। কারণ গোল গড়ে বেশ পিছিয়ে রয়েছে তারা। তবে সেমিফাইনালের দৌড়ে বেশ ভালোভাবেই টিকে রয়েছে মেক্সিকো-পর্তুগাল-রাশিয়া। নিজ নিজ খেলায় যারা জিতবে, তারা সহজেই সেমির টিকিট পেয়ে যাবে। আর যদি ‘এ’ গ্রুপের দু’টি ম্যাচই ড্র হয়, তবে সেমিতে খেলবে মেক্সিকো ও পর্তুগাল।
সেমিফাইনাল খেলতে গ্রুপ পর্বের শেষ ম্যাচে আক্রমণাত্মক ফুটবল উপহার দিতে চান রাশিয়ার কোচ স্তানিসলাভ চেরচেসভ, ‘পর্তুগালের বিপক্ষে আগের ম্যাচে ভালো খেলেও আমরা ম্যাচটি হেরেছি। তবে আমাদের সামনে এখন অন্য সমীকরণ। সেমিফাইনালে খেলতে হলে জিততেই হবে। আর ড্র করলে অন্য ম্যাচের ফলের দিকে তাকিয়ে থাকতে হবে। তাই মেক্সিকোর বিপক্ষে ম্যাচে অন্য পরিকল্পনা নিয়ে আমরা মাঠে নামবো। দলের কম্বিনেশনে বেশ পরিবর্তন নিয়ে আসবো।’

চীনে আট ম্যাচ নিষিদ্ধ ব্রাজিলিয়ান অস্কার

ম্যাচ চলাকালীন সময়ে অখেলোয়াড়সুলভ আচরণের জন্য ব্রাজিলিয়ান মিডফিল্ডার অস্কারকে আট ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে। চাইনিজ সুপার লিগ কর্তৃপক্ষ এ নিষেধাজ্ঞা দেন।

গত রোববার শাংহাই এসআইপিজি ও গুয়াংজু আর অ্যান্ড এফের মধ্যকার ম্যাচের প্রথমার্ধে অস্কারের বাড়িয়ে দেওয়া বল থেকে গোল করে দলকে সমতায় ফেরান সতীর্থ হাল্ক। গোলটি অফসাইডে ছিল বলে ম্যাচ অফিসিয়ালকের কাছে গুয়াংজুর খেলোয়াড়রা অভিযোগ করে। পরে খেলা আবার শুরু হলে অস্কার ইচ্ছাকৃতভাবে গুয়াংজুর দুই খেলোয়াড়ের গায়ে বল মারেন। এ নিয়ে মাঠেই হট্টগোল বেঁধে যায়। অস্কারকে ধাক্কা মেরে মাটিতে ফেলে দেন এক খেলোয়াড়। ঘটনায় জড়িত থাকায় দুই দলের দুজনকে লাল কার্ড দেখান রেফারি।

এদিকে ম্যাচ শেষে রেফারির প্রতিবেদন, ভিডিও রেকর্ড ও সংশ্লিষ্টদের লিখিত ব্যাখ্যার প্রেক্ষিতে অস্কারকে আট ম্যাচ নিষিদ্ধ করে চাইনিজ ফুটবল কর্তৃপক্ষ। সঙ্গে প্রায় ছয় হাজার মার্কিন ডলার জরিমানাও করা হয়েছে এই মিডফিল্ডারকে।

অনন্য রেকর্ড গড়লেন সানচেজ

কনফেডারশন্স কাপে খেলতে নেমে বৃহস্পতিবার রাতে অনন্য এক রেকর্ড গড়লেন বার্সেলোনার সাবেক তারকা স্ট্রাইকার অ্যালেক্সিস সানচেজ। চিলির জাতীয় দলের ফুটবল ইতিহাসে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা বনে গেলেন তিনি। বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে একটি গোল করতেই ইতিহাসের পাতায় নাম লেখান ২৮ বছর বয়সী এই তারকা ফুটবলার।

কাজান অ্যারিনায় খেলতে নেমে জার্মানিকে চমকে দিয়েছিল চিলি। আর সেই চমকে দেয়া ব্যক্তির নাম- সানচেজ। ম্যাচের ৬ মিনিটেই জার্মানদের জাল কাঁপান চিলির প্রাণভোমরা। শেষ পর্যন্ত চিলি অবশ্য জিততে পারেনি। ৪২ মিনিটের মাথায় জার্মানির হয়ে লারস স্টিন্ডল গোল শোধ দিলে ম্যাচটি শেষ হয় ১-১ ব্যবধানে সমতায়।

জার্মানির বিপক্ষে এই গোলটিই সানচেজকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়। জাতীয় দলের হয়ে এটি তার ৩৮তম গোল। ১১২টি আন্তর্জাতিক ম্যাচে চিলির হয়ে প্রতিনিধিত্ব করেছেন সানচেজ। সর্বোচ্চ গোলদাতার তালিকায় তিনি পেছনে ফেলেছেন ৭০ ম্যাচে ৩৭ গোল করা মার্সেলো সালাসকে।

চিলি-জার্মানি ম্যাচও ড্র

নিজেদের প্রথম ম্যাচে দু’দলই জয় পেয়েছিলো। জার্মানি ৩-২ গোলে হারায় অস্ট্রেলিয়াকে। এবং চিলি ২-০ গোলে পরাজিত করে ক্যামেরুনকে। সুতরাং ‘বি’ গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত করতে এই ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই। এমন সমীকরণের ম্যাচে কাজান অ্যারেনায়, অ্যালেক্সিস সানচেজের গোলে খের্লার ৬ মিনিটেই এগিয়ে যায় চিলি। আর্তুরু ভিদাল আর সানচেজ বল দেয়া নেয়া করে জার্মানির সীমানায় প্রবেশ করেন। তারপর দারুণ এক গোলে চিলিকে এগিয়ে দেন সানচেজ।

এগিয়ে থেকে ‌’লা রোজা’রা গোলসংখ্যা বাড়ানোর চেষ্টা করতে থাকে। কিন্তু তাদের চেষ্টাগুলো কখনো জার্মান গোলকিপার টেরস্টেগেন ফিরিয়ে দেন। কখনো আবার চিলিকে গোল বঞ্চিত করেন রক্ষণভাগের খেলোয়াড়রা। এভাবে আক্রমণ আর পাল্টা আক্রমণে এগিয়ে চলে খেলা। অবশেষে ৪১ মিনিটে গোল শোধ করে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। লার্স স্টিনডল গোল করে ম্যাচে ১-১ সমতা ফেরান। এরপরের সময়টা গোলসংখ্যা বাড়ানোর চেষ্টা করেও সফল হয়নি জার্মানি। ১-১ সমতাতেই বিরতিতে যায় দু’দল।

দ্বিতীয়ার্ধে আবারো গোলসংখ্যা বাড়ানোর চেষ্টায় প্রতিপক্ষের ওপর আক্রমণ চালায় চিলি ও জার্মানি। কিন্তু দু’দলের আক্রমনগুলো মাথা কুটে মরে প্রতিপক্ষের সীমানায়।
শেষ পর্যন্ত কোনো দল আর গোলের দেখা না পেলে খেলা শেষ হয় ১-১ সমতায়। তাতে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে দু’দল। এতে দুই ম্যাচে সমান ৪ পয়েন্ট সংগ্রহ করলেও গোল ব্যবধানে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে পেছনে ফেলে শীর্ষে উঠে যায় লাতিন আমেরাকান চ্যাম্পিয়ন চিলি।

ড্র করে বিদায়ের শংকায় অস্ট্রেলিয়া-ক্যামেরুন

এগিয়ে গিয়েও জয় ধরে রাখতে পারলো না ক্যামেরুন। তাতে টুর্নামেন্ট থেকেই বিদায়ের শঙকা এখন তাদের। কনফেডারেশন্স কাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে এশিয়া চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার সঙ্গে ১-১ ড্র করেছে আফ্রিকার নেশন্স কাপের সেরারা।
বিশ্বকাপের আগে এই‘মহড়া’ প্রতিযোগিতায় গ্রুপ পর্বে এখন পর্যন্ত জয়হীন দুই দলই। কোপা আমেরিকার চ্যাম্পিয়ন চিলির কাছে ২-০ গোলে হেরে টুর্নামেন্ট শুরু করেছিলো ক্যামেরুন। আর বিশ্বসেরা জার্মানির কাছে নিজেদের প্রথম ম্যাচে ৩-২ গোলে হেরেছিল অস্ট্রেলিয়া।
সেন্ট পিটার্সবার্গে বৃহস্পতিবার রাতে ম্যাচের প্রথমার্ধের যোগ করা সময়ে এগিয়ে যায় ক্যামেরুন। নিজেদের অর্ধ থেকে সতীর্থের বাড়ানো বল নিখুঁত চিপে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে জালে জড়িয়ে দেন আন্দ্রে-ফ্রাঙ্ক জাম্বো অ্যানগুইসা। ১-০ গোলে এগিয়ে যায় আফ্রিকান চ্যাম্পিয়নরা।

দ্বিতীয়ার্ধে গোল পরিশোধের চেষ্টা করতে থাকে অস্ট্রেলিয়া। ম্যাচের ৬০ মিনিটে পেনাল্টির সুযোগ কাজে লাগিয়ে অস্ট্রেলিয়াকে সমতায় ফেরান মার্ক মিলিগান। ডি বক্সের মধ্যে গের্সব্যাচ ফাউলের শিকার হওয়ার পর ভিডিও দেখে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি।
এই ড্রয়ের সুবাদে দুই দলের পয়েন্ট ১ করে। তবে গোল পার্থক্যে অস্ট্রেলিয়া তৃতীয় ও ক্যামেরুন চতুর্থ স্থানে রয়েছে। কিন্তু দুই ম্যাচে এক পয়েন্ট পাওয়ায় কনফেডারেশন্স কাপের গ্রুপ পর্ব থেকেই বিদায়ের শংকা এখন অস্ট্রেলিয়া ও ক্যামেরুনের।

জাপানে কৃষ্ণাদের আবারও হার

প্রস্তুতি ম্যাচে আবারও হারলো বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল দল। দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে গতকাল বুধবার ওসাকার সাকাই একাডেমি দলের কাছে কৃষ্ণারা পরাজিত হয় ৫-০ গোলে। অবশ্য এরআগে গত সোমবার প্রথম প্রস্তুতি ম্যাচে একই দলের কাছে হেরেছিল তারা ২-৪ গোলে।
ওসাকা সফরে বাংলাদেশের মেয়ের অনুশীলনের পাশাপাশি খেলবে ৩টি প্রস্তুতি ম্যাচ। ২৩ জুন তৃতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে কুষ্ণা-স্বপ্নাদের প্রতিপক্ষ ওসাকা কাইসেই হাই স্কুল। আগামী সেপ্টেম্বরে থাইল্যান্ডে অনুষ্ঠিতব্য এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে খেলবে বাংলাদেশ। তার প্রস্তুতি হিসেবেই দ্বিতীয়বারের মতো জাপান সফরে গেছে কৃষ্ণা-স্বপ্নারা। এ ছাড়া দলটি সিঙ্গাপুর ও চীন সফরও করেছে বাংলাদেশের মেয়েরা। জাপান থেকে ফিরে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল দল জুলাই-আগস্টে সফর করবে দক্ষিণ কোরিয়া ও ভিয়েতনাম। চূড়ান্ত পর্বে বাংলাদেশের প্রতিপক্ষ জাপান, অস্ট্রেলিয়া ও উত্তর কোরিয়ার মতো শক্ত প্রতিপক্ষরা।

পর্তুগালকে পেছনে ফেলে গ্রুপ শীর্ষে মেক্সিকো

প্রথমে পিছিয়ে পড়েও ২-১ ব্যবধানে নিউজিল্যান্ডকে হারিয়ে জয় পেয়েছে মেক্সিকো। আর তাতে দুই ম্যাচে সমান চার পয়েন্ট পেলেও রোনালদোর পর্তুগালকে পেছনে ফেলে, গোল পার্থক্যে গ্রুপের শীর্ষে উঠে গেলো ‌‌‌‌‌’এল ট্রায়ো’-রা।
বুধবার রাতে সোচিতে ওশিয়ানিয়া চ্যাম্পিয়ন নিউ জিল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছে মেক্সিকো। তাদের দুটি গোলই এসেছে দ্বিতীয়ার্ধে।
ম্যাচের শুরু থেকে বেশ কয়েকটি সুযোগ নষ্ট করার পর ৪২ মিনিটে খেলার ধারার বিপরীতে এগিয়ে যায় নিউজিল্যান্ড। লেইটন লুইসের কাছ থেকে বল পেয়ে গোল করেন ফরোয়ার্ড ক্রিস উড। তবে বেশিক্ষণ এই গোল ধরে রাখা সম্ভব হয়নি, নিউজিল্যান্ডের।

দ্বিতীয়ার্ধে গোল পরিশোধের জন্য প্রতিপক্ষের ওপর দারুণ চাপিয়ে খেলে মেক্সিকানরা। খেলার ৫৪ মিনিটে রাউল হিমেনেসের গোল ১-১ সমতায় ফেরায় মেক্সিকোকে। আর ৭২ মিনিটে তাদের জয়সূচক গোলটি করেন ওরিবে পেরাল্তা।
এই জয়ে ৪ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে উঠে এসেছে পর্তুগালের সঙ্গে প্রথম ম্যাচে ২-২ গোলে ড্র করা মেক্সিকো। তবে ইউরোপ চ্যাম্পিয়নরা গোল কম করায় দ্বিতীয় স্থানে তারা।

রাশিয়াকে হারিয়ে গ্রুপের শীর্ষে পর্তুগাল

স্বাগতিক রাশিয়াকে হারানোর জন্য শেষ পর্যন্ত রোনালদোর গোলটিই যথেষ্ট প্রমান হলো। মস্কোতে কনফেডারেশন্স কাপ ফুটবলে নিজেদের দ্বিতীয় ম্যাচে রাশিয়াকে একমাত্র গোলে হারিয়ে গ্রুপের শীর্ষে উঠে গেলো ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল।
আগের ম্যাচে মেক্সিকোর সঙ্গে ড্র করায়, গ্রুপে শীর্ষস্থান ধরে রাখতে রাশিয়ার সঙ্গে জয়টা জরুরীই ছিলো পর্তুগালের। গোল দিলেন রিয়াল মাদ্রিদ তারকা; তার একমাত্র গোলে কনফেডারেশন্স কাপে স্বাগতিকদের হারাল ইউরো চ্যাম্পিয়নরা। ‘এ’ গ্রুপে দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপে শীর্ষে রয়েছে পর্তুগাল। ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে বিশ্বকাপের ‘মহড়া’ টুর্নামেন্ট কনফেডারেশন্স কাপের আয়োজক রাশিয়া। অবশ্য রোনালদো সব সবময় ২১ জুনে গোল করে আসছেন। এরআগে, ২০১০ সালে বিশ্বকাপের ম্যাচে উত্তর কোরিয়ার বিপক্ষে স্কোর করেছিলেন রোনালদো। ২০১২ সালে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে রোনালদোর গোলেই জয় পেয়েছিলো পর্তুগিজরা।

মস্কোয় বুধবারের ম্যাচের ৮ মিনিটেই এগিয়ে যায় পর্তুগাল। রাফায়েল আদেলিনোর বাড়ানো ক্রসে রোনালদোর নিখুঁত হেড ঠিকানা খুঁজে পায়। রাশিয়ার রক্ষণে চাপ ধরে রেখে ৩২ মিনিটে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পেয়েছিল অতিথিরা। কিন্তু ছয় গজ বক্সের ভেতর থেকে রোনালদোর নিচু শট গোলরক্ষকের পায়ে লেগে ফেরে।

গোল শোধে মরিয়া রাশিয়া প্রথমার্ধের সেরা সুযোগ তৈরি করে ৪১ মিনিটে। গোলোভিনের নিচু ক্রস ভালো জায়গায় পেয়েও বাইরে মেরে তা নষ্ট করেন স্ট্রাইকার ইস্মোলভ। গোলরক্ষকের দৃঢ়তায় ৫০ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেতে পারেনি পর্তুগাল। এফসি পোর্তোর স্ট্রাইকার আন্দ্রে সিলভার হেড শেষ মুহূর্তে হাত বাড়িয়ে আটকান আকিনফিভ। এরপর থেকে পর্তুগালের রক্ষণে প্রচণ্ড চাপ দিতে থাকে রাশিয়া। কিন্তু পেপে-ব্রুনো আলভেসদের রক্ষণদেয়ালে চিড় ধরাতে পারেননি ইস্মোলভ-জিরকভরা। শেষ দিকে পর্তুগাল ম্যাচের নিয়ন্ত্রণ মুঠোয় নিলে চেনা মাঠে, চেনা সমর্থকদের সামনে হার নিয়ে মাঠ ছাড়ে রাশিয়া।

আর পর্তুগালের হয়ে ৭৪ তম গোলটি করার ম্যাচ সেরার পুরস্কারও জেতেন ক্রিস্টিয়ানোর রোনালদো। সিআর সেভেন সাফল্য পেলেও নিজের শততম ম্যাচটিকে জয়ের রঙে রাঙাতে পারেননি রাশিয়ার গোলকিপার ও অধিনায়ক ইগর আকিনফেভ। পরাজয়ই সঙ্গী হলো তার।

আদালতে রোনালদোর হাজিরা ৩১ জুলাই

কর ফাঁকির মামলায় শেষ পর্যন্ত আদালতে হাজির হতে হচ্ছে রিয়াল তারকা রোনালদোকে। আগামী ৩১ জুলাই সিআরসেভেনকে আদালতে হাজিরা দিতে হবে বলে এরই মধ্যে স্পেনের সংবাদ মাধ্যমগুলোতে খবর বেরিয়েছে। মাদ্রিদের পোসলোর আদালতে স্থানীয় সময় সকাল ১১ টায় রোনালদোকে অবশ্যই উপস্থিত থাকতে বলা হয়েছে।

কয়েক দিন আগে রোনালদোর বিরুদ্ধে ১৪.৭ মিলিয়ন ইউরোর কর ফাঁকির অভিযোগ আনে দেশটির ট্যাক্স কর্তৃপক্ষ। অভিযোগপত্রে বলা হয়, ২০১১ থেকে ২০১৪ সালের মধ্যে এ অপরাধে জড়িত ছিলেন তিনি। তবে বরাবরই এ ধরনের অভিযোগ প্রত্যাখ্যান করে আসছেন চারবারের বর্ষসেরা এই ফুটবলার।

এদিকে স্পেনের কর কর্তৃপক্ষের এমন অভিযোগে ভীষণ বিরক্ত রোনালদো। তাই এই দেশ ছেড়ে দিতে চান তিনি। গত নভেম্বরে রিয়ালের সঙ্গে পাঁচ বছরের নতুন চুক্তি করা ৩২ বছর ফরোয়ার্ডকে পেতে চাইছে ম্যানচেস্টার ইউনাইটেড ও পিএসজিসহ অনেক ক্লাব।

রাতে রাশিয়া-পর্তুগালের হাইভোল্টেজ ম্যাচ

কনফেডারেশনস কাপের দ্বিতীয় ম্যাচে আজ পর্তুগালের মুখোমুখি হচ্ছে স্বাগতিক রাশিয়া। হাইভোল্টেজ এই ম্যাচে দর্শকদের তুমুল আগ্রহ। বুধবার বাংলাদেশ সময় রাত ৯টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে। ম্যাচের সব টিকিটও বিক্রি হয়ে গেছে বলে জানিয়েছে আয়োজকরা।
প্রথম ম্যাচে মেক্সিকোর বিপক্ষে রোনালদো ছিলেন গোলহীন, ২-২ গোলের ড্রয়ে জয়হীন থাকে তার দল। তবে রাশিয়ার শুরুটা হয়েছে দুর্দান্ত। প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে ‘এ’ গ্রুপে সবার ওপরে আছে ২০১৮ বিশ্বকাপের আয়োজকরা। আজ তাই কিছুটা হলেও নির্ভার থাকবে স্বাগতিক দল।
অন্যদিকে পর্তুগালের ওপর থাকবে জয়ের চাপ। কিন্তু এমন গুরুত্বপূর্ণ ম্যাচে রোনালদো নির্ভার হয়ে খেলতে পারবেন তো? রিয়াল মাদ্রিদ তারকার মাঠের বাইরের সময়টা যে ভালো যাচ্ছে না। মাথায় ওপরে ঝুলছে স্পেনের কর কর্তৃপক্ষের দায়ের করা কর ফাঁকির মামলা। যে মামলায় রোনালদোকে ৩১ জুলাই স্পেনের আদালতে হাজিরা দিতে। পর্তুগিজ ফরোয়ার্ড কনফেডারেশনস কাপে মনোযোগ দিতে পারছেন তো?
২০০৮ ইউরোতে তুরস্কের বিপক্ষে প্রথম ম্যাচ জেতে পর্তুগাল। এরপর দুটো বিশ্বকাপ এবং দুটো ইউরোতে জয় নেই আর। যদিও তার পরও ২০১৬ ইউরো জিততে সমস্যা হয়নি পর্তুগালের। আর রোনালদোও ঠিকই ২০১২ ইউরোর সর্বোচ্চ গোলদাতা হন যৌথভাবে, ২০১৬ আসরের দ্বিতীয় সর্বোচ্চ।

জাপানে প্রথম ম্যাচ হেরেছে কৃষ্ণারা

জাপান সফররত বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল দল প্রথম ম্যাচ হেরেছে। সোমবার ওসাকার সাকাই একাডেমির মাঠে কৃষ্ণারা ২-৪ গোলে হেরেছে স্বাগতিকদের কাছে। প্রথমার্ধ শেষ হয় ১-১ গোলে। সাকাই একাডেমি দলের হাসনো কুরকি ২টি, কাতা হাওয়া ও মানাকা গোল করেছেন। বাংলাদেশের গোল করেন সিরাত জাহান স্বপ্না ও মারজিয়া।

অষ্টম মিনিটে স্বাগতিকদের এগিয়ে দেন হাসনো কুরকি। ৪২ মিনিটে সমতা আনেন স্বপ্না। দ্বিতীয়ার্ধের খেলা শুরুর ৭ মিনিটের মাথায় আবার এগিয়ে যায় সাকাই একাডেমি। গোল করেন স্বাগতিক দলের কাতা গাওয়া।

তবে দ্বিতীয়বার সমতায় ফিরতে বেশি সময় নেয়নি লাল-সবুজ জার্সিধারীরা। মারজিয়ার ৫৫ মিনিটে করা গোলে ম্যাচে ফেরে বাংলাদেশ। এর পর দুটি গোল আদায় করে স্বাগতিক দল ৪-২ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে। প্রথম গোল করা হাসনো ব্যবধান ৩-২ করেন ৬৭ মিনিটে। ৮০ মিনিটে মানাকা করেন দলের চতুর্থ গোল।

সফরে বাংলাদেশের মেয়ের সেখানে অনুশীলনের পাশাপাশি খেলবে ৩টি প্রস্তুতি ম্যাচ। দ্বিতীয় ম্যাচ ওসাকা কাইসেই হাই স্কুলের বিপক্ষে বুধবার। তৃতীয় ম্যাচ ২৩ জুন সাকাই একাডেমির বিপক্ষে।

আগামী সেপ্টেম্বরে থাইল্যান্ডে অনুষ্ঠিতব্য এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে খেলবে বাংলাদেশ। তার প্রস্তুতি হিসেবেই দ্বিতীয়বারের মতো জাপান সফরে গেছে কৃষ্ণা-স্বপ্নারা। এ ছাড়া দলটি সিঙ্গাপুর ও চীন সফরও করেছে বাংলাদেশের মেয়েরা। জাপান থেকে ফিরে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল দল জুলাই-আগষ্টে সফর করবে দক্ষিণ কোরিয়া ও ভিয়েতনাম। চূড়ান্ত পর্বে বাংলাদেশের প্রতিপক্ষ জাপান, অস্ট্রেলিয়া ও উত্তর কোরিয়া।

সুফিয়া কামাল সম্মাননা পেল অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল দল

কৃষ্ণা, স্বপ্না, সানজিদারা এখন জাপান সফর করছেন। সেপ্টেম্বরে তাদের সামনে কঠিন পরীক্ষা-এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বের খেলা থাইল্যান্ডে। তার প্রস্তুতি হিসেবেই এ সফর নারী ফুটবলারদের। প্রথম প্রস্তুতি ম্যাচে ভালো খবর দিতে পারেনি তারা, সোমবার হেরেছে সাকাই একাডেমির বিপক্ষে। তবে দেশ থেকে তারা একটা ভালো খবরই পেয়েছে। বাংলাদেশ মহিলা পরিষদ অনূর্ধ্ব-১৬ নারী ফুটবলারদের দিয়েছে সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি বেগম সুফিয়া কামাল সম্মাননা।

দেশে থাকলে কৃষ্ণারাই গ্রহণ করতেন এ সম্মাননা অ্যাওয়ার্ড। মঙ্গলবার সকালে বাংলা একাডেমিতে আয়োজিত এক অনুষ্ঠানে সমাজের বিভিন্ন ক্ষেত্রে নারীদের অবদানের জন্য দেয়া হয়েছে এ অ্যাওয়ার্ড। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের মহিলা কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ নারী ফুটবল দলের পক্ষে সম্মানা স্মারক গ্রহণ করেন।

বাঙালি নারী জাগরণের অগ্রদূত কবি বেগম সুফিয়া কামালের ১০৬তম জন্মবার্ষিকী ২০ জুন। ১৯১১ সালের এই দিনে তিনি জন্মগ্রহণ করেছিলেন বরিশালের শায়েস্তাবাদে। তার হাত ধরেই প্রতিষ্ঠা হয়েছিল বাংলাদেশ মহিলা পরিষদ। তিনি ছিলেন এ সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি। সুফিয়া কামালের জন্মবার্ষিকী উপলক্ষ্যে মঙ্গলবার বিভিন্ন কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ মহিলা পরিষদ। এর মধ্যে ছিল সুফিয়া কামাল স্মারক বক্তৃতা, সুফিয়া কামাল সম্মাননা পদক প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

জয়ে শুরু বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির

জয় দিয়েই কনফেডারেশন্স কাপ মিশন শুরু করলো বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। এশিয়ান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারায় তারা ৩-২ গোলে। লারস স্টিনডল, জুলিয়ান ড্রাক্সলার ও লিওন গোরেতজকা-র কল্যাণে রাশিয়ার সাচিতে এই জয় পায় বিশ্ব চ্যাম্পিয়নরা।
সাচির ফিস্ট স্টেডিয়ামে, খেলার শুরুতেই আক্রমণাত্মক ছিলো বিশ্ব চ্যাম্পিয়নরা। কিন্তু এশিয়ান চ্যাম্পিয়নরা সেই চাপে তখনও ভেঙে পড়েনি। তবে বেশিক্ষণ তা ঠেকানোও সম্ভব হয়নি। খেলার ৫ মিনিটেই স্টিনডলের কল্যাণে ১-০ ব্যবধানে এগিয়ে যায়, জার্মানরা। আক্রমণ পাল্টা আক্রমণে এগিয়ে যায় খেলা। ৪১ মিনিটে অস্ট্রেলিয়ান মিডফিল্ডার টমাস রজিক ম্যাচে সমতা আনেন। প্রথমার্ধ শেষের মিনিটখানেক আগে, পেনাল্টি থেকে জার্মানদের এবার ২-১ ব্যবধানে এগিয়ে দেন, জুলিয়ান ড্রাক্সলার।
বিরতি থেকে ফিরে দ্বিতীয়ার্ধে আবারো ব্যবধান বাড়ানোর চেষ্টা করতে থাকে বিশ্ব চ্যাম্পিয়নরা। সাফল্য আসে খেলার ৪৮ মিনিটে। এ সময় দলকে ৩-১ ব্যবধানে এগিয়ে দেন, লিওন গোরেতজকা। পিছিয়ে থেকেও দমে যায় নি, অস্ট্রেলিয়া। বারবার গোল পরিশোধের চেষ্টা করতে থাকে তারা। হানা দেয় জার্মান সীমানায়। অবশেষে গোলের দেখা পায় তারা ৫৬ মিনিটে। টমি জুরিকের গোলটি সঠিক ছিলো কিনা সেটা জানার জন্য সহায়তা নেয়া হয় প্রযুক্তির। অর্থাৎ ভিডিও অ্যাসিসটেন্ট রেফারির। তবে এরপর আর কোনো সমস্যায় পড়তে হয়নি জোয়াকিম লৌয়ের শিষ্যদের। ৩-২ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে তারা।
আগামী বৃহস্পতিবার গ্রুপের দ্বিতীয় ম্যাচে জার্মানিকে লড়তে হবে চিলির বিপক্ষে। এদিকে একই দিন অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ ক্যামেরুণ।

বাদল রায়কে বিওএ-র সাহায্য

সিঙ্গাপুরে চিকিৎসাধীন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের সহ-সভাপতি বাদল রায়ের উন্নত চিকিৎসার জন্য বিওএ’র পক্ষ থেকে ১০,০০০ মার্কিন ডলারের সমপরিমান অর্থ আট লাখ চল্লিশ হাজার টাকা অনুদান হিসেবে দেয়া হয়। বিওএ-র মহাসচিব সৈয়দ শাহেদ রেজার কাছ থেকে বাদল রায়ের পক্ষে এই অর্থ গ্রহণ করেন সাবেক জনপ্রিয় ফুটবলার এবং তাঁর সতীর্থ আব্দুল গাফ্ফার। এ সময় উপস্থিত ছিলেন বিওএ’র মিডিয়া কমিটির সদস্য সচিব ও কোষাধ্যক্ষ কাজী রাজীব উদ্দীন আহমেদ চপল, উপ-মহাসচিব আসাদুজ্জামান কোহিনুর, রফিকুল ইসলাম টিপু এবং বাদল রায়ের ভাই সঞ্জয় রায়। এ সময় বিওএ-র সকল সদস্যের পক্ষ থেকে বাদল রায়ের শারিরীক উন্নতি এবং দ্রুত আরোগ্য কামনা করা হয়।

অন্তিম মুহূর্তের গোলে জয় বঞ্চিত পর্তুগাল

ক্রীড়া ডেস্ক :

ফিফা কনফেডারেশনস কাপের মিশন জয় দিয়ে শুরু করেতে পারেনি ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। রোববার রাতে তারা দুই-দুইবার এগিয়ে গিয়েও মেক্সিকোর সঙ্গে ২-২ গোলে ড্র করে পয়েন্ট ভাগাভাগি করেছে।

রোববার ম্যাচের ৩৪ মিনিটে এগিয়ে যায় পর্তুগাল। কিন্তু বেশিক্ষণ এগিয়ে থাকতে পারেনি তারা। ৪২ মিনিটে গোল শোধ দেয় মেক্সিকো। এরপর ৮৬ মিনিটে আবারো এগিয়ে যায় পর্তুগীজরা। আর ম্যাচের যোগ করা সময়ে আবারো গোল করে ম্যাচে সমতা ফেরায় মেক্সিকো। ফলে ড্র ভিন্ন অন্য কোনো ফল হয়নি এই ম্যাচে।

ম্যাচের ৩৪ মিনিটে পর্তুগালের অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদোর বাড়িয়ে দেওয়া বল গোল পোস্টের সমানে পেয়ে যান রিকার্ডো কোয়ারেসমাা। তিনি মেক্সিকোর গোলরক্ষককে বোকা বানিয়ে ফাঁকা পোস্টে বল জড়ান। ৪২ মিনিটে ডি বক্সের মধ্যে মেক্সিকোর সিসারিতোর উঁচু করে বাড়িয়ে দেওয়া বলে হেড দিয়ে জালে জড়ান জাভিয়ের হার্নান্দেজ। তাতে ১-১ গোলের সমতা নিয়েই বিশ্রামে যায় উভয় দল।

বিরতির পর ৮৬ মিনিটে পর্তুগালের সেদরিক সোয়ারেস গোল করে আবারো এগিয়ে নেন দলকে। কিন্তু আবারো ম্যাচে সমতা ফেরায় মেক্সিকো। ম্যাচের যোগ করা সময়ে (৯০+১) হেক্টর মরেনো গোল করে পতুর্গালের কাছ থেকে একটি পয়েন্ট ছিনিয়ে আনেন।

বুধবার পর্তুগাল তাদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক রাশিয়ার। রাশিয়া তাদের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে শুভসূচনা করেছে শনিবার।

 

মেক্সিকোকে হারাতে পারেনি রোনালদোর পর্তুগাল

ফিফা কনফেডারেশন্স কাপের সূচনাটা মোটেও ভালো হলো না ইউরো চ্যাম্পিয়ন পর্তুগালের। ক্রিশ্চিয়ানো রোনালদোর দল শেষ মুহূর্তে এসে জয় বঞ্চিত হলো। ম্যাচ শেষ হলো ২-২ গোলের ড্রয়ে। ফলে পয়েন্ট ভাগাভাগি করে নিতে হলো পর্তুগাল এবং মেক্সিকোকে।

ফিফা কনফেডারেশন্স কাপের পর্দা উঠেছে একদিন আগে। আজ নিজেদের প্রথম ম্যাচ খেলতে নেমেছিল বিশ্বসেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো অ্যান্ড কোং। কিন্তু ম্যাচটা থেকে জয় তুলে মাঠ থেকে বের হতে পারেনি তারা।

গোল করতে পারেননি রোনালদো। পর্তুগালের পক্ষে গোল দুটি করেন রিকার্ডো কাওয়ারেশমা এবং সেদরিক সোয়ারস। মেক্সিকোর হয়ে গোল দুটি করেন হ্যাভিয়ের হার্নান্দেজ এবং হেক্টর মোরেনো।

কাজান এরেনা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হয়ে ম্যাচটি। খেলার শুরু থেকে পর্তুগাল আক্রমণ আর পাল্টা আক্রমণে মেক্সিকোর রক্ষণ ব্যস্ত করে তোলে। যার ফল এলো ৩৪ মিনিটে। এ সময় রোনালদোর পাস থেকে বল পেয়ে ডান পায়ের শটে মেক্সিকোর জাল কাঁপাকন কাওয়ারেশমা।

খেলার ৪২ মিনিটে গোলটি শোধ করে দেয় মেক্সিকো। দলটির সেরা তারকা হ্যাভিয়ের হার্নান্দেজ দারুণ এক হেডে সমতায় ফেরান মেক্সিকোকে। কার্লোস ভেলা ক্রসটি দিয়েছিলেন তাকে।

খেলার ৮৬তম মিনিটে গিয়ে পর্তুগালকে আবারও এগিয়ে দেন সেদরিক সোয়ার্স। ডান পায়ের দারুণ এক শটে জাল কাঁপান তিনি মেক্সিকোর; কিন্তু লিড ধরে রাখতে পারলো না পর্তুগাল। ইনজুরি সময়ে এসে রোনালদোদের সর্বনাশ করেন হেক্টর মোরেনো। জোনাথন ডস সান্তোসের কাছ থেকে বল পেয়েই দারুণ এক হেডে পর্তুগিজদের জয় কেড়ে নেন মোরেনো।

রাতে মুখোমুখি জার্মানি-অস্ট্রেলিয়া

ফিফা কনফেডারেশন্স কাপের গ্রুপ পর্বে আজ রাতে প্রথম মাঠে নামছে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। প্রতিপক্ষ এএফসি অঞ্চলের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। রাত ৯টায় শুরু হবে ম্যাচটি। সরাসরি দেখাবে সনি সিক্স ও টেন ২।

ফিফা কনফেডারেশন্স কাপ
জার্মানি-অস্ট্রেলিয়া
সরাসরি, রাত ৯টা, সনি সিক্স ও টেন ২

হকি ওয়ার্ল্ড লিগ
স্কটল্যান্ড-পাকিস্তান
সরাসরি, বিকাল ৫টা, স্টার স্পোর্টস ২

হল্যান্ড-কানাডা
সরাসরি, সন্ধ্যা ৭টা, স্টার স্পোর্টস ২

দক্ষিণ কোরিয়া-মালয়েশিয়া
সরাসরি, রাত ১১টা, স্টার স্পোর্টস ২

আর্জেন্টিনা-চীন
সরাসরি, রাত ১টা, স্টার স্পোর্টস ২

এশিয়ান প্রিমিয়ার লিগ
দুবাই ওয়ারিয়র্স-নেপাল স্টর্মস
সরাসরি, বেলা ২-৩০টা, সনি সিক্স

টেনিস : জেরি ওয়েবার ওপেন
সরাসরি, বিকেল ৪টা, সনি ইএসপিএন

আফ্রিদির আশা ৩০০ ছাড়িয়ে যাবে পাকিস্তান

ভারতীয় ব্যাটিং লাইন-আপ বেশ শক্তিশালী। রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, যুবরাজ সিংদের নিয়ে গড়া এই ব্যাটিং লাইন-আপের বিপক্ষে জয় পেতে হলে তিনশোর ওপরে রান তোলাই শ্রেয়। এটা বলার অপেক্ষা রাখে না।

সেমিফাইনালেই যেমন বাংলাদেশের ছুড়ে দেয়া ২৬৫ রানের লক্ষ্যমাত্রা ভারত টপকে গেছে মাত্র ১ উইকেট হারিয়ে। চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে আজ মুখোমুখি ভারত-পাকিস্তান। স্বপ্নের ফাইনাল! মহারণ, আগুনে লড়াই। অনেকে অনেক বিশেষণে বিশেষায়িত করে থাকেন এই দ্বৈরথকে।

যাই হোক, ফাইনালের লড়াইটা হচ্ছে ফাইনালের মতোই! দুই ওপেনার ফাখর জামান ও আজহার আলির দুর্দান্ত ব্যাটিংয়ে দারুণ সূচনা পেয়েছে পাকিস্তান। দুই ওপেনারই তুলে নিয়েছেন ফিফটি। ভারতীয় বোলাররা হয়ে পড়েছেন কোণঠাসা!

এই রিপোর্ট লেখা পর্যন্ত পাকিস্তানের সংগ্রহ ২০ ওভারে বিনা উইকেটে ১১৪ রান। ফাখর জামান ৫২ ও আজহার আলি ৫২ রানে অপরাজিত আছেন।

 

পাকিস্তানের শুভসূচনায় খুশি শহিদ খান আফ্রিদি। দলটির সাবেক অধিনায়কের আশা, সরফরাজ আহমেদের দল ৩০০ রান ছাড়িয়ে যাবে। ভারতের সামনে ছুড়ে দেবে বড় লক্ষ্যমাত্রা। যা সহায়ক হবে শিরোপা জয়ের জন্য।

নিজের অফিসিয়াল টুইটার পেজে আফ্রিদি লিখেছেন, ‘ছেলেরা দারুণ সূচনা করেছে। এটা ধরে রাখ। আশা করছি, তিনশো রান ছাড়িয়ে যাবে পাকিস্তান।

রোনালদোর সামনে আজ মেক্সিকো

পর্তুগালকে প্রথমবারেরমত ইউরো চ্যাম্পিয়নশিপের শিরোপা এনে দেয়ার পর এবার ক্রিশ্চিয়ানো রোনালদোর সামনে একটি বৈশ্বিক শিরোপা জয়ের সুযোগ। যে টুর্নামেন্টে খেলারই সুযোগ পায়নি লিওনেল মেসি। চার বছর আগে এই শিরোপাটি জিতেছিলেন নেইমার। এবার ফিফা কনফেডারেশন্স কাপের পোস্টার বয় ক্রিশ্চিয়ানো রোনালদো। নিজেদের প্রথম ম্যাচেই কনকাকাফ অঞ্চলের চ্যাম্পিয়ন মেক্সিকোর মুখোমুখি রোনালদোর পর্তুগাল।

এ বছর কী জেতেননি রোনালদো। রিয়াল মাদ্রিদকে উপহার দিয়েছেন লা লিগা শিরোপা, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের টানা দু’বারের শিরোপা। ইউরো চ্যাম্পিয়নশিপ। আরও কত কী। এবার তার সামনে আরও একটি মুকুট জয়ের সুবর্ণ সুযোগ। রাশিয়া থেকে তিনি যদি ফিফা কনফেডারেশন্স কাপ জিততে পারেন, তাহলে সেটা হবে ফুটবলে তার শ্রেষ্ঠত্ব নির্ধারণের আরও একটি গুরুত্বপূর্ণ ধাপ।

মেক্সিকোকে দিয়েই ফিফা কনফেডারেশন্স কাপের যাত্রা শুরু করছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। যদিও রোনালদোকে ভয় পাচ্ছে না বলেই জানিয়েছে মেক্সিকো কোচ হুয়ান কার্লোস ওসোরিও। তবে কিভাবে রিয়াল মাদ্রিদের এই সুপারস্টারকে থামাবে, সে কথা কিন্তু জানাননি।

কনফেডারেশন্স কাপে নিজেদের প্রথম ম্যাচের আগেই কিভাবে রোনালদোকে থামাবেন? এ প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে মেক্সিকো কোচকে। যেমনটা প্রশ্নের মুখোমুখি হতে হয় অধিকাংশ কোচকেই। প্রায় সবাই একটা না একটা উত্তর দিয়ে যান এবং ম্যাচে নেমে ভুল করেন। মেক্সিকো কোচ একটু কুটনৈতিক হওয়ার চেষ্টা করলেন। চুপ থাকাকেই হয়তো স্রেয় মনে করলেন তিনি।

তবুও পর্তুগিজ তারকার প্রতি সম্মান এবং শ্রদ্ধা রেখেই বললেন, তারা তাকে ভয় পান না। মাঠে নামার আগে মেক্সিকো ফুটবলাররা খুব ভালো করে রোনালদোর খেলার ভিডিও দেখলেন। কৌশল তৈরির চেষ্টা করলেন। হয়তো সে অনুযায়ী মাঠে নিজেদের প্রয়োগ করার চেষ্টাও করবেন।

মেক্সিকো ডিফেন্ডার কার্লোস সালসেডো ইএসপিএনকে বলেন, ‘বিশ্বের যে কোনো ফুটবলারকে মার্কিং করতে আমি কোনো ভয় পাই না। তিনি ক্লাব পর্যায়ে হোক আর জাতীয় দলের পর্যায়ে যত বড় তারকা হোন। কোচ ওজারিও জানেন কিভাবে একজন ফুটবলারকে থামাতে হয়। এটা শুধু কার্লোস সালসেডোর একার দায়িত্ব নয়। পুরো দলেরই দায়িত্ব। আমরা শুধু চাই সাফল্য।’

ম্যানচেস্টারে দানি আলভেজ

ম্যানচেস্টার সিটিতে যোগ দিচ্ছেন দানি আলভেজ। ব্যাকেরি সাগনা এবং গেইল ক্লিচি চুক্তি শেষে দল ছাড়ায় ডিফেন্সে অভাব দেখা দেয় সিটিজেনদের। তাই দু’বছরের জন্য দানি আলভেজকে পেতে চাইছে ম্যানচেস্টার সিটি। কোচ পেপ গার্দিওলার অধীনে আগামী মৌসুমের জন্য দল ঘোছাচ্ছে তারা। আর তাই জুভেন্টাসের ব্রাজিলিয়ান এই রাইটব্যাক দানি আলভেজকে পাওয়ার কথাটা তারা জুভেন্টাসকে জানিয়েও দিয়েছে।
তবে তুরিনের দল জুভেন্টাসের সঙ্গে এখনও এক বছরের চুক্তি বাকী রয়েছে আলভেজের। সিটিজেনরা মনে করছে পাঁচ মিলিয়ন ইউরোতে আলভেজকে কেনা যাবে। তবে চলতি বছরের শুরুতে আলভেজ নিজে আবারো বার্সেলোনায় খেলার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছিলেন।

জয়ে শুরু স্বাগতিক রাশিয়ার

জয় দিয়েই কনফেডারেশন্স কাপ শুরু করলো স্বাগতিক রাশিয়া। বিশ্বকাপের প্রস্তুতিমূলক টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে নিউজিল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে সেমিফাইনালে পথে একটা বাধা পার হলো স্বাগতিকরা। তবে পর্তুগাল ও মেক্সিকোর সঙ্গে একই গ্রুপে থাকা রাশিয়ার সেমি-ফাইনালে খেলার পথ বেশ কঠিন।
প্রথমবার কনফেডারেশনস কাপে খেলছে রাশিয়া। স্বাগতিক হওয়ার সুবাদে এ টুর্নামেন্টে তাদের অভিষেক। আর প্রথম ম্যাচেই তারা হাসিমুখে মাঠ ছাড়ল, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকেও খুশি করল তারা।
সেন্ট পিটার্সবুর্গে শুরু থেকে শেষ পর্যন্ত দাপট দেখিয়েছে রাশিয়া। দুইবার সুযোগ নষ্টের পর মাইকেল বোক্সালের আত্মঘাতী গোলে এগিয়ে যায় তারা। ৩১ মিনিটে ডেনিস গ্লুশাকোভের শট পোস্টে লেগে ফিরে এলে নিজেদের জালে বল জড়ায় নিউজিল্যান্ডের এ ডিফেন্ডার।
অন্যের উপহার দেওয়া গোলে সন্তুষ্ট থাকেনি স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে ৬৯ মিনিটে ফিওদর স্মলভ প্রতিপক্ষের জালে বল জড়ান। চার ম্যাচে এটি তার তৃতীয় আন্তর্জাতিক গোল।
এ নিয়ে কনফেডারেশনস কাপের ১০টি ম্যাচের একটিও জিততে পারল না নিউজিল্যান্ড। আগের ৯টি কনফেডারেশন্স কাপে তিনবার চ্যাম্পিয়ন হয়েছিলো স্বাগতিক দল। এবার কি রাশিয়ার সেই সৌভাগ্য হবে? উত্তরের জন্য অপেক্ষা করতেই হবে। তবে শুরুর জয়টা তাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে অনেকখানি।
কাজানে আজ রোববার ‘এ’ গ্রুপের ম্যাচে মেক্সিকোর মুখোমুখি হবে ক্রিস্তিয়ানো রোনালদোর পর্তুগাল। একই দিন মস্কোয় ‘বি’ গ্রুপের ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে মাঠে নামবে টানা দুইবারের কোপা আমেরিকার চ্যাম্পিয়ন চিলি।

বাদল রায়ের শারীরিক অবস্থার উন্নতি

ধীরে ধীরে বাদল রায়ের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে। এরআগে চলতি মাসের ৫ জুন রাত ৩টার দিকে আকস্মিক ব্রেইন ষ্টোকে আক্রান্ত হন সাবেক তারকা ফুটবলার ও খ্যাতিমান ক্রীড়া সংগঠক বাদল রায়। এরপর চিকিৎসার জন্য তাকে স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে গত ৭ জুন সন্ধ্যায় এয়ার অ্যাম্বুলেন্সে করে বাদল রায়কে উন্নত চিকিৎসার জন্য পাঠানো হয় সিঙ্গাপুরের গ্লিনেগেলস হাসপাতালে। সেখানে প্রায় ৪ঘন্টা ধরে বাদল রায়ের মস্তিস্কে সফল অস্ত্রপচার করা হয়।
আজ শনিবার (১৭ জুন) বিকেলে সিঙ্গাপুর থেকে মুঠোফোনে বাদল রায়ের স্ত্রী মাধবী রায় জানান, আইসিইউ থেকে গতকাল শুক্রবার বাদলকে ৮২৩ নম্বর কেবিনে আনা হয়। আজ তাকে চেয়ারে বসানো হয়েছে। টিউব এর মাধ্যমে তরল খাবার দেয়া হচ্ছে। ডাক্তার বলেছেন, আগামী সোমবার সরাসরি মুখে খাবার খেতে দিবেন। তার বুকে একটা ইনফেকশন রয়েছে তাই বেশি কথা বলতে ডাক্তার নিষেধ করেছেন। তিনি আরো জানান, টিভি দেখা, ল্যাপটপ ব্যবহার, পেপার পড়া, লেখালেখি ও মোবাইল ব্যবহার করতে চাইলে তিনি ব্যবহার করতে পারবেন, তবে সাবধানে। অবশ হয়ে থাকা বাম পা এখন ভালভাবে নড়াতে পারছেন। তবে বাম হাতটায় এখনও সমস্যা আছে। মাধবী রায় আরো বলেন, তার বড় মেয়ে গঙ্গাত্রী রায় শুক্রবার রাত একটায় অস্ট্রেলিয়ার মেলবোর্ন থেকে সিঙ্গপুরে তার বাবার কাছে এসে পৌঁছেছে। সবমিলে দেশবাসীর দোয়া ও ভালবাসায় বাদল আগের চেয়ে অনেক ভাল আছে এবং বেশ দ্রুত সবকিছুর উন্নতি হচ্ছে।