সন্ধ্যা ৭:২১, বৃহস্পতিবার, ১৫ই নভেম্বর, ২০১৮ ইং
/ ক্রিকেট

সামনের বছরে জিনেদিন জিদানের সামনে চাকুরির অনেক পথ খুলে যাওয়ার সম্ভাবনা রয়েছে। রিয়াল মাদ্রিদের সাবেক এই কোচ সহসাই আবার কোচের দায়িত্বে ফিরছেন, একথা বলাই যায়।

OkDiario-র ভাষ্য মতো, এই ফ্রেঞ্চ লিজেন্ড একাধিকবার ইংলিশ দল ম্যানচেস্টার ইউনাইটেডের হাল ধরার চেষ্টা করেছেন। তাছাড়া প্যারিস সেন্ট জার্মেইয়ে যাওয়ারও ইচ্ছে ছিল তার। তবে বর্তমানে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখের প্রস্তাব এসেছে জিদানের কাছে। কারণ দলের বর্তমান কোচ নিকো কোভাকের উপর আর আস্থা রাখতে পারছেনা বাভারিয়ানরা।

মৌসুমের শুরুতেই বরুশিয়া ডর্টমুন্ডের কাছে পরাজয় কোভাককে বায়ার্নেক কাছে আস্থাহীনতায় নিয়ে গেছে। শুধু তাই নয়, লিগ টেবিলে পঞ্চম স্থানে নেমে গেছে জার্মান লিগ চ্যাম্পিয়নরা। এই সকল কারণে জিদানের বায়ার্নে যাওয়া এখন সময়ের ব্যাপার মাত্র।

বার্সায় ড. মোহাম্মদ ইউনুস

দ্বিতীয়বারের মতো লিওনেল মেসিদের দল বার্সেলোনায় গেলেন ২০০৬ সালে নোবেল শান্তি পুরস্কার পাওয়া বাংলাদেশের ডক্টর মোহাম্মদ ইউনুস। সেখানে তাঁকে স্বাগত জানান, ক্লাবটির ভাইস প্রেসিডেন্ট জর্ডি মেসট্রে (Jordi Mestre)।

স্টাফদের সঙ্গে দেখা করার পর অনুশীলন শেষে খেলোয়াড়রাও ডক্টর ইউনুসকে স্বাগত জানান। এ সময় তিনি, র্বাসার প্রতি বাংলাদেশের মানুষের ভালোবাসার কথা জানান। কাতালানদের হিরো লিওনেল মেসি যে বর্তমান সময়ের সেরা তারকা একথাও তিনি জানান। আর সেমি যে অনেক বাংলাদেশী ফুটবলারের অনুপ্রেরণা সে কথাও জানান ডক্টর ইউনুস।

এ সময় ডক্টর ইউনুসের নাম লেখা বার্সেলোনার জার্সি উপহার দেয়া হয়। এরআগে, ২০১৬ সালের জানুয়ারি মাসের শেষ দিকে বার্সেলোনায় গিয়েছিলেন উক্টর মোহাম্মদ ইউনুস।

নেপালের সঙ্গে ড্র করেছে বাংলাদেশ

ম্যাচের শেষ মুহূর্তে আঁখি খাতুনের গোলের হার এড়ালো বাংলাদেশ। আজ মঙ্গলবার ইয়াংগুনের থুয়ান্না স্টেডিয়ামে মহিলা প্রি-অলিম্পিক বাছাই পর্বের ম্যাচে নেপালের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে সাবিনা খাতুনের দল। ফলে তিন ম্যাচ শেষে তাদের সংগ্রহ এক পয়েন্ট।

মিয়ানমার ও ভারতের সঙ্গে টানা দু’ম্যাচে হার। মিয়ানমারের কাছে ৫-০ এবং ভারতের সঙ্গে ৭-১ গোলের বড় ব্যবধানে। কিন্তু তৃতীয় ও শেষ ম্যাচে এসে অবশ্য ঘুরে দাঁড়িয়েছে লাল-সবুজের কিশোরীরা। অসহায় আত্মসমর্পণ করেনি। লড়াই করে নেপালের সঙ্গে ড্র করে মাঠ ছেড়েছে সাবিনারা। আগের দুই ম্যাচে চোখ রাখলে শেষ ম্যাচটি বাংলাদেশের জন্য চরম পাওয়াই। সেই হিসেবে এবার অন্তত প্রতিরোধ গড়ে ম্যাচ ড্র করা গেছে।

ম্যাচের ১৭ মিনিটে গোল করে এগিয়ে যায় নেপাল। নিরু থাপা একক প্রচেষ্টা গোল করে এগিয়ে দেন হিমালয়কন্যাদের (১-০)। কিন্তু ম্যাচের বাকি সময়টুকু তাদের উপর আক্রমন করেই খেলে লাল-সবুজের মেয়েরা।

গোল শোধে মরিয়া সাবিনা, মৌসুমী, কৃষ্ণারা একের পর এক আক্রমণ করেও সফল হননি।। অবশেষে গোল শোধ হয় ম্যাচের অন্তিম সময়ে। ইনজুরি টাইমের তৃতীয় মিনিটে ডিফেন্ডার আঁখি খাতুনের গোলে বাংলাদেশ সমতায় ফেরে (১-১)।

আগের দু’ম্যাচে হেরে বাছাই পর্বের এই রাউন্ড থেকে আগেই ছিটকে গেছে বাংলাদেশ। শেষ ম্যাচ সান্ত্বনার ড্র করে তিন খেলায় এক পয়েন্ট পাওয়া সাবিনারা দেশে ফিরবে আগামীকাল বুধবার। অলিম্পিকের প্রাথমিক পর্বের বাছাইয়ে চার গ্রুপের চ্যাম্পিয়ন ও সেরা দু’রানার্সআপ খেলবে দ্বিতীয় রাউন্ডে। আর সেখানে আগে থেকেই রয়েছে উজবেকিস্তান ও ভিয়েতনাম। তৃতীয় রাউন্ডে যাবে তিন দল। সেখানে আগে থেকেই অপেক্ষা করছে পাঁচটি দল। ফাইনাল পর্ব হবে চার দল নিয়ে। শীর্ষ দুটি দল অংশ নেবে ২০২০ সালের টোকিও অলিম্পিকে।

পগবাকে ছাড়াই ফ্রান্স দল

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের পল পগবা ‌ও অ্যান্থনি মার্শালকে ছাড়াই দল ঘোষণা করতে যাচ্ছে ফ্রান্স ফুটবল ফেডারেশন। ইনজুরির কারণে তারা জাতীয় দলের হয়ে আপাতত খেলতে পারছেননা।

তাদের পরিবর্তে দলে নেয়া হচ্ছে মুসা সিসোকো এবং আলেসান্দ্রে লাকাজাত্তিকে। উয়েফা নেশন্স কাপে পরের ম্যাচে ফ্রান্স আগামী ১৬ নভেম্বর মুখোমুখি হবে নেদারল্যান্ডসের। এর চারদিন পর স্তেদ ডি ফ্রান্সে উরুগুয়ের বিপক্ষে একটি প্রীতি ম্যাচে অংম নেবে ‘লা রোজা’রা।

ফ্রান্স ফুটবল ফেডারেশন জানিয়েছে পগবার বা পায়ের গোড়ালিতে সমস্যা আছে। আর মার্শাল পায়ের পেশি সমস্যায় ভুগছেন।

মেসির ফেরার ম্যাচে বার্সার হার

প্রথমার্ধেই দুই গোলে পিছিয়ে পড়া বার্সেলোনাকে দ্বিতীয়ার্ধে পথ দেখিয়েছিলেন সুস্থ হয়ে ফেরা লিওনেল মেসি। কিন্তু উদ্দীপ্ত রিয়াল বেতিসের বিপক্ষে পেরে উঠে নি কাতালানরা। ঘরের মাঠে ৪-৩ গোলে হারল বার্সেলোনা। চলতি লিগে এটি তাদের দ্বিতীয় হার।

ন্যু ক্যাম্পে, ২০ মিনিটে দর্শক-সমর্থকদের স্তব্ধ করে দিয়ে এগিয়ে যায় অতিথিরা। গোলটি করেন স্প্যানিশ ডিফেন্ডার জুনিয়র ফিরপো।

বেতিসের একের পর এক আক্রমণ রুখতে ব্যতিব্যস্ত বার্সেলোনা ৩৪ মিনিটে দ্বিতীয় গোল হজম করে। তেইয়োর পাস পেনাল্টি স্পটের কাছে অরক্ষিত অবস্থায় পেয়ে প্লেসিং শটে ব্যবধান দ্বিগুণ করেন স্পেনের হোয়াকিন।

ম্যাচে ফিরতে মরিয়া বার্সেলোনা দ্বিতীয়ার্ধের শুরু থেকে বারবার আক্রমণ করতে থাকে। ৬৮ মিনিটে মেসি স্পট কিকে ম্যাচে ফেরে বার্সেলোনা। বাঁ দিক দিয়ে ডি-বক্সে ঢোকা জর্ডি আলবা ফাউলের শিকার হলে পেনাল্টি পায় বার্সা।

তবে ৭১ মিনিটে লো সেলসোর জোরালো শট সোজা তার কাছে এলেও বল হাতে লেগে জালে জড়ায়।

দুই বদলি খেলায়াড় মুনির এল হাদ্দাদি ও আর্তুরো ভিদালের নৈপুণ্যে ৭৯ মিনিটে আবারও ব্যবধান কমায় বার্সেলোনা। গোলটির উৎস মেসির দারুণ রক্ষণচেরা পাস।

খানিক বাদে লো সেলসোকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন ক্রোয়াট মিডফিল্ডার ইভান রাকিতিচ।
প্রতিপক্ষে এক জন কম থাকার সুযোগ দারুণভাবে কাজে লাগায় বেতিস। ৮৩ মিনিটে বাঁ দিক থেকে ফিরপোর কাছ থেকে বল পেয়ে ব্যবধান বাড়ান বদলি খেলোয়াড় কানালেস।

শেষের নাটকীয়তা তখনও ছিল কিছু বাকি। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে ভিদালের পাস গোলমুখে পেয়ে জালে পাঠান মেসি। তাতে ব্যবধান কমলেও হার এড়াতে পারেনি বর্তমান চ্যাম্পিয়নরা। এই পরাজয়েও ১২ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বার্সেলোনা।

শীর্ষ তিনে নেই মেসি-রোনালদো

আশ্চর্যজনকভাবে ব্যালন ডি’অর জয়ের দৌড়ে শীর্ষ তিনে নেই পাচবারের বর্ষসেরা খেলোয়াড় লি‌ওনেল মেসি ‌ও ক্রিস্টিয়ানো রোনালদোর নাম। অথচ বিশ্ব সেরা খেলোয়াড় নির্ধারণে ভোট গ্রহণের প্রায় অর্ধেকটা সময় চলে গেছে। তাদের জায়গায় চলতি বছর ব্যালন ডি’অর জয়ে উঠে এসেছে অন্য তিন ফুটবলারের নাম।

গত দশ বছর ধরে ব্যালন ডি’অর জয়ে মেসি-রোনালদোই ফিলেন ফেভারিট। তারা পাচবার করে জিতেছেন এই পুরষ্কার। কিন্তু এই বছর পাল্টে গেছে সবকিছু। আর্জেন্টিনার লি‌ওনেল মেসি এবং পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদো হারাতে বসেছেন তাদের এতোদিনের সাম্রাজ্য।

ফক্স স্পোর্টসের রিপোর্টার এরিক মামরথের দাবী অনুযায়ী, বিশ্ব সেরা খেলোয়াড় নির্বাচনের অর্ধেক সময় পেরিয়ে গেলে‌ও মেসি কিংবা রোনালদো সেরা তিন’এর কাতারে আর নেই। পিছিয়ে পড়েছেন তারা। তার মতে, শীর্ষ তিনের শুরুতে আছেন ক্রোয়েশিয়া ‌ও রিয়াল মাদ্রিদ তারকা লুকা মডিরচ, তার পর রিয়ালের আরেক তারকা রাফায়েল ভারানে। এবং তৃতীয় স্থানে আছেন ফ্রান্স ‌ও প্যারিস সেন্ট জার্মেইয়ের কিলিয়েন এমবাপে।

মডরিচ ইতোমধ্যেই ফিফার বর্ষসেরা দ্য বেস্ট পুরষ্কার জিতেছেন। আর ফ্রান্সের অন্য দুই তারকা রাফায়েল ভারানে এবং কিলিয়েন এমবাপে দারুণ এক মৌসুম কাটিয়েছেন এবং এখন‌ও অব্যাহত রেখেছেন। তবে কি এবার নতুন কেউ ব্যালন ডি’অর জিতবেন, তার জন্য অপেক্ষা করতে হবে আগামী ৩ ডিসেম্বর পর্যন্ত। কারণ সেইদিনই যে ঘোষণা করা হবে বিশ্ব সেরা ফুটবলারের নাম।

বড় জয়ে সেমিতে বসুন্ধরা

রাশিয়া বিশ্বকাপ খেলা কোস্টারিকান ফরোয়ার্ড ড্যানিয়েল কলিনড্রেসের হ্যাটট্রিকে ফেডারেশন কাপ ফুটবলের কোয়ার্টার ফাইনালে উঠলো বসুন্ধরা কিংস। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে তারা ৫-১ গোলের বড় ব্যবধানে হারিয়েছে টিম বিজেএমসিকে।

ঢাকার মাঠে ধারাবাহিকভাবে ভালো খেলা কলিনন্ড্রেস কোয়ার্টার ফাইনালে রীতিমতো জ্বলে ওঠেন। দ্বিতীয়, নবম ও পনেরো মিনিটে গোল করে হ্যাটট্রিক পূরণ করেন। দ্বিতীয়ার্ধে আরো দুই গোল করে বসুন্ধরা। ৭০ মিনিটে তৌহিদুল আলম সবুজ ও ৭৯ মিনিটে মতিন মিয়া গোল করেন। খেলা শেষের তিন মিনিট আগে, বিজেএমসি নাইজেরিয়ান ফরোয়ার্ড স্যামসন ইলিয়াসু পেনাল্টি থেকে একটি গোল শোধ করেন।

ভারতের কাছে বড় ব্যবধানে হারল বাংলাদেশ

অলিম্পিক নারী ফুটবলের বাছাইয়ের প্রথম রাউন্ডের দ্বিতীয় ম্যাচে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। আজ রোববার মিয়ানমারে থুউন্না স্টেডিয়ামে ভারতের কাছে ৭-১ গোলে হেরেছে সাবিনা খাতুনের দল। নারী ফুটবলে এটি ভারতের কাছে সবচেয়ে বড় ব্যবধানে হার বাংলাদেশের।

গ্রুপের প্রথম ম্যাচে মিয়ানমারের কাছে ৫-০ গোলে হারের পর ভারতের বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর কথা বলেছিলেন বাংলাদেশ দলের কোচ ও অধিনায়ক। তাদের ব্যাখ্যা ছিল ভারতের কাছে আগে খেলার অভিজ্ঞতা আছে; কিন্তু ঘুরে দাঁড়ানোর পরিবর্তে শোচনীয়ভাবেই পরাজিত হতে হলো বাংলাদেশ নারী ফুটবল দলকে।

খেলার প্রথমার্ধেই ভারতের কাছে ৩-০ ব্যবধানে পিছিয়ে পড়ে বাংলাদেশ। পড়ে আর পেরে ‌ওঠেনি নারীরা। ভারতের পক্ষে বালা দেবী।হ্যাটট্রিকসহ চার গোল করেন। কমলা দেবী দুটি আর একটি গোল করেছেন সানজু যাদব। বাংলাদেশের কৃষ্ণা রানী সরকার ৮১ মিনিটে একটি গোল শোধ করেন।

দুই ম্যাচে ১২ গোল খাওয়া বাংলাদেশ আগামী মঙ্গলবার শেষ ম্যাচ খেলবে নেপালের বিরুদ্ধে।

এক গোলের জয়ে সেমিতে শেখ রাসেল

স্পোর্টস রিপোর্টার

চট্টগ্রাম আবাহনীর বিরুদ্ধে ১-০ গোলের কষ্টের জয়ে ফেডারেশন কাপের সেমি ফাইনালে পা রেখেছে শেখ রাসেল ক্রীড়া চক্র। আজ শনিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দলের হয়ে জয়সূচক গোলটি করেন রাফায়েল ওদুইন। সেমি ফাইনালে শেখ রাসেল লড়বে বসুন্ধরা কিংস-বিজেএমসির মধ্যকার ম্যাচের জয়ী দলের বিরুদ্ধে।

“এ” গ্রুপ থেকে একটি মাত্র ম্যাচ জিতে শেষ আটে উঠে আসা চিটাগাং আবাহনী শেখ রাসেলের সঙ্গে শুরুতে পাল্লা দিয়েই খেলছিল। বা দিক দিয়ে বেশ কয়েকবার আক্রমনও করেছিল তারা। কিন্তু শেখ রাসেলের ডিফেন্স ভাঙ্গতে পারেনি উজ্জ্বল চক্রবর্তীর শিষ্যরা। উল্টো ম্যাচের ৬ মিনিটেই গোল হজম করতে বসেছিল তারা। কপাল ভালো শেখ রাসেলের নাইজেরিয়ান ফরোয়ার্ড রাফায়েল ওদুইওনের হেড সাইডবার ঘেষে বাইরে চলে যায়। নয়তো তখনি পিছিয়ে পড়ে প্রথমার্ধে মাঠ ছাড়তে হতো বর্তমান রানার্সআপদের।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমেই গোলের দেখা পেয়ে যায় সাইফুল বারী টিটুর শিষ্যরা। ৪৭ মিনিটে নাইজেরিয়ান ফরোয়ার্ড রাফায়েল ওদুইনের পা থেকে গোলটি আসে। বা প্রান্ত দিয়ে উজবেক ফরোয়ার্ড আলীসেরের ক্রস চিটাগাং আবাহনীর এক ডিফেন্ডারের লেগে ফিরে আসলে ফিরতি বলে আলতো টোকায় গোল করেন তিনি (১-০)। বলটির দিক বুঝতেই পারেননি গোলরক্ষক নেহাল। কারন রাফায়েলের শট নিজেদের নাইজেরিয়ান ডিফেন্ডার মুফতা লাওয়ালের শরীরে লেগে দিক পরিবর্তিত হয়ে জালে আশ্রয় নেয়।

৬৬ মিনিটে ম্যাচের সবচেয়ে সহজ সুযোগটি হাতছাড়া করেছেন শেখ রাসেলের ফরোয়ার্ড বিপলু আহমেদ। রাফায়েলের বাড়িয়ে দেয়া বল নিয়ে চিটাগাং আবাহনীর গোলরক্ষক নেহালকে একা পেয়েও গোল আদায় করতে পারেননি লাওসের বিরুদ্ধে বাংলাদেশকে জেতানো এ স্ট্রাইকার। বল তুলে দেন গোলরক্ষকের হাতে। শেষদিকে ম্যাচে ফিরে আসতে মরিয়া হয়ে উঠা সফরকারীরা বারবার আঘাত হানলেও সফলতা পায়নি। কারন তাদের আক্রমনে পরিকল্পনার কোনো ছোয়া ছিলো না। উল্টো ৭১ মিনিটে দলের মধ্যমাঠের মূল হাতিয়ার গাম্বিয়ান মিডফিল্ডার মমুদুবাহ হেড নিতে গিয়ে শেখ রাসেলের ডিফেন্ডার এলিসনের সংগে সংঘর্ষে আঘাত পেয়ে মাঠ ছেড়ে হাসপাতালে যেতে হয়।

ম্যাচের শেষ বিশ মিনিট প্রতিপক্ষের উপর চাপ প্রয়োগ করলে‌ও তাতে সফল হয়নি চিটাগাং আবাহনী। অবশেষে অগোছালো আক্রমনের কারনে ব্যর্থতার গ্লানি নিয়েই মাঠ ছাড়তে হয় বর্তমান রানার্সআপদের। বিদায় নিতে হয় শেষ আটের মঞ্চ থেকেই।

আগামীকাল রোববার একই ভেন্যুতে শেষ কোয়ার্টার ফাইনালে বসুন্ধরা কিংসের মুখোমুখি হবে টিম বিজেএমসি। বিকেল পাচটায় শুরু হবে ম্যাচটি। এই ম্যাচের জয়ী দলের বিরুদ্ধেই সেমি ফাইনালে লড়াই করবে শেখ রাসেল।

ভারতের সামনে এবার বাংলাদেশ

মিয়ানমারের কাছে ৫-০ গোলের বড় পরাজয়ের পর বাংলাদেশের এবার ভারত পরীক্ষা। অলিম্পিক বাছাই ফুটবলে ‘সি’ গ্রুপের ম্যাচে আগামীকাল রোববার ভারতের মুখোমুখি হবে সাবিনা খাতুনের দল। মিয়ানমারের ইয়াংগুনের থুয়ান্না স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি।

বাছাই পর্বের প্রথম পর্বের হার্ডল টপকাতে বাংলাদেশকে অন্তত রানার্সআপ হতে হবে। তৃতীয় হলে সম্ভাবনা থাকবে খুবই ক্ষীন। কারণ, চার গ্রুপ চ্যাম্পিয়ন ও রানার্সআপদের সঙ্গে দুটি সেরা তৃতীয় দল উঠবে দ্বিতীয় রাউন্ডে। রানার্সআপ হতে হলে বাংলাদেশকে ভারত ও নেপালের বিরুদ্ধে জিততে হবে- আপাতত সমীকরণটা এমনই। দক্ষিণ এশিয়ার এ দুই দলের সঙ্গে ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে বাংলাদেশের।

তাছাড়া ভারত ও নেপালের বিরুদ্ধে ম্যাচের ফলই আভাস দেবে দক্ষিণ এশিয়ার লড়াইয়ে বাংলাদেশের সম্ভাবনা কতুটুকু। এ ম্যাচটিই হবে সাবিনাদের আসল পরীক্ষা। এরআগে, ২০১২ লন্ডন অলিম্পিক বাছাইয়ে ভারতের বিরুদ্ধে খেলেছিল বাংলাদেশ। ঢাকায় অনুষ্ঠিত সে ম্যাচে ভারতের মেয়েদের কাছে ৩-০ গোলে হেরেছিল স্বাগতিকরা। দুই দেশের জাতীয় দলের সবশেষ দেখা হয়েছিল গত বছর ৪ জানুয়ারি শিলিগুড়িতে সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে। বাংলাদেশকে ৩-১ গোলে হারিয়েছিল ভারত।

দেয়ােল পিঠ ঠেকা বাংলাদেশের নারী ফুটবলাররা ভারতের বিপক্ষে এবার জয় ছাড়া অন্যকিছু ভাবছেননা। তাই কঠিণ অনুশীলনে ব্যস্ত রেখেছেন তারা নিজেদেরকে। ভারতকে হারিয়ে পরের রাউন্ডে ‌ওঠার আশা ধরে রাখতে চাইছে কোচ গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা।

আন্ত:কানাডিয়ান ভার্সিটি ফুটবলে ব্রাদার্স এফসি চ্যাম্পিয়ন

বাংলাদেশের আন্ত:কানাডিয়ান ইউনিভার্সিটি ফুটবলে চ্যাম্পিয়ন হয়েছে ব্রাদার্স এফসি। বনানীর সোয়াট খেলার মাঠে আজ তারা পরাজিত করে হক’স আর্মি দলকে। টুর্নামেন্ট সেরা হন, সামিউল এহসান বরকতি। আর সেরা গোলদাতা রিফাত আহমেদ।

ফাইনাল খেলা শেষে বিজয়ী ‌ও বিজিত দলকে পুরস্কৃত করেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন রেজিস্ট্রার ব্রিগেডিয়ার জেনারেল আসাদুজ্জামান সুবহানী (অবসরপ্রাপ্ত), বিজনেস স্কুলের লেকচারার সাহাবুদ্দিন রিফাত ‌ও ফিন্যান্স ডিরেক্টর রিয়াদুজ্জামান হৃদয়।

জুভেন্টাসের হারের দিনে রিয়ালের বড় জয়

ক্রিশ্চিয়ানো রোনালদোর দুর্দান্ত গোলে পিছিয়ে পড়েও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে শেষ সময়ের নাটকে জুভেন্টাসের বিপক্ষে ২-১ গোলের জয় পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। তাতে এই গ্রুপ থেকে সেরা হয়ে নকআউট পর্বে ওঠার আশা প্রায় শেষ হয়ে গেলো ইতালিয়ান ক্লাবটির। অন্য ম্যাচে করিম বেনজেমার জোড়া গোলে, ভিক্টোরিয়া প্লাজেনকে ৫-০ ব্যবধানে বিধ্বস্ত করে নকআউট পর্বের পথে অনেকটাই এগিয়ে গেলো রিয়াল মাদ্রিদ।

ঘরের মাঠ তুরিনোতে, এ ম্যাচের আগে বরং একটু সুবিধাজজনক অবস্থায় ছিলো জুভেন্টাসই। জিতলে নকআউট পর্ব নিশ্চিত। কিন্তু মাঠের খেলায় তেমন দাপট দেখাতে পারেনি ইতালিয়ান চ্যাম্পিয়নরা। যদিও একের পর এক আক্রমণ করে গেছে তারা।

প্রথমার্ধে কোনো দলই সফল না হওয়ার পর একটি গোলই যখন ম্যাচের ভাগ্য গড়ে দিতে পারে মনে হচ্ছিলো, তখনই ক্রিশ্চিয়ানো রোনালদোর দুর্দান্ত গোল। ৫০ গজ দূর থেকে পাওয়া বলটি প্রথম প্রচেষ্টায় যেভাবে জালে পাঠিয়েছেন, তাতে এটি আসরে সেরা পাঁচ গোলের তালিকায় জায়গা পেতেই পারে। সেই সাথে জুভেন্টাসের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে গোলের খাতাও খুললেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ফরোয়ার্ড রোনালদো।

কিন্তু ম্যাচে তখনও অনেক নাটক বাকি। ৮৬ মিনিটে হুয়ান মাতার ফ্রি কিকে ম্যাচে সমতা ফেরায় রেড ডেভিলরা।

ম্যাচে ফিরে যেনো আরো মরিয়া হোসে মরিনহোর দল। শেষ মিনিটে জুভেন্টাসের রক্ষণের ভুল বোঝাবুঝিতে অ্যালেক্স স্যান্দ্রোর ওউন গোলে জয় পেয়ে যায় ম্যানচেস্টার ইউনাইটেড। চার ম্যাচে নয় পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপের শীর্ষে থাকলেও ম্যান ইউর সামনে গ্রুপের অন্য দু’দল ভ্যালেন্সিয়া আর ইয়ং বয়েজের বিপক্ষে ম্যাচ দুটির পর সেরা হওয়া যেনো সময়ের ব্যাপার।

এদিকে, জি গ্রুপে ভিক্টোরিয়া প্লাজেনের মাঠে শুরু থেকেই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। কুড়ি মিনিটেই করিম বেনজেমার গোলে এগিয়েও যায় তারা। এই ফরাসির জোড়া গোলের সাথে ক্যাসিমেরো আর গ্যারেথ বেলের কল্যাণে প্রথমার্ধেই বড় জয় নিশ্চিত করে লা ব্লাঙ্কোরা। ৬৬৭ মিনিটে টনি ক্রুসের গোলে বিশাল জয়ে নকআউট পর্বের খুব কাছে পৌঁছে যায় স্প্যানিশ জায়ান্টরা।

দিনের অন্য ম্যাচে, গ্যাব্রিয়েল জেসুসের জোড়া পেনাল্টিতে শাখতার দোনেস্ককে ৬-০ ব্যবধানে উড়িয়ে দিয়েছে ম্যান সিটি।

কাল বাংলাদেশের প্রতিপক্ষ মিয়ানমার

নারীদের অলিম্পিক ফুটবলের এশিয়া অঞ্চলের বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে আগামীকাল বৃহস্পতিবার বাংলাদেশ মুখোমুখি হবে স্বাগতিক মিয়ানমারের। ইয়াংগুনের থুওয়ান্না স্টেডিয়ামে খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে পাঁচটায়।

এই ম্যাচকে সামনে রেখে বাংলাদেশ দল প্রস্তুতি নিয়েছে। মিয়ানমারে পৌছে অনুশীলন‌ও করে সাবিনা খাতুনের দল। আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বাংলাদেশ নারী দলের কোচ গোলাম রব্বানী ছোটন জানান, শক্তিশালী স্বাগতিক দলের বিপক্ষে তার দল ভালো খেলার লক্ষে মাঠে নামবে। আর মেয়েরা অনেককিছুই এখন‌ও শিখছে। তারা ভালো ফলের জন্য মুখিয়ে আছে। আর মিয়ানমারের সঙ্গে এটাই বাংলাদেশের প্রথম মোকাবেলা। গ্রুপে বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ ভারত ও নেপাল।

মেসি না থাকলেই যাদের লাভ

অনেক মাস পর আবার‌ও বড় ইনজুরিতে পড়েছেন বার্সেলানার আর্জেন্টাইন তালিসমান লি‌ওনেল মেসি। গত ২১ অক্টোবর নিজেদের মাঠে লা লিগার ম্যাচ চলাকালে খেলার ১২ মিনিটেই ২-০ গোলে এগিয়েছিল বার্সেলোনা। ২৫ মিনিটে ডানহাতে ব্যথা পেয়ে মাঠের বাইরে চলে যান মহাতারকা মেসি। বদলি হিসেবে নামেন উসমান দেম্বেলে। ডানহাতের ইনজুরি সেরে উঠতে তার তিন সপ্তাহ সময় লাগবে বলে জানিয়েছেন, ডাক্তাররা। মেসি অসুস্থ হলে লাভ কার- এমন প্রশ্ন উঠেছে ইতোমধ্যেই।

সের্জি রবের্তো

লি‌ওনেল মেসি খেলতে না পারলে দলের অনেকেরই ভাগ্য খুলে যায়। তাদের অন্যতম হলেন, ‘লা মেসিয়’র প্রডাক্ট সের্জি রবের্তো। এই স্প্যানিশ ডিফেন্ডর-ডিফেন্সিভ মিডফিল্ডার-ফরোয়ার্ড সবচেয়ে বেশি সুযোগ পান। মেসির অবর্তমানে তাকে কোচ কখনো কখনো ফরোয়াডর্ হিসেবে কাজে লাগান। রক্ষণভাগ থেকে বল নিয়ে এসে তিনি মিডফিল্ডার এবং ফরোয়ার্ডদের দিতে পারেন। কখনো আবার নিজেই দলের অফেন্সিভ ভূমিকায় থাকেন। তবে রবের্তো বেশিরভাগ সময় রাইট উইঙ্গার হিসেবেই খেলে থাকেন। এবারের প্রথম এল ক্ল্যাসিকোতে দুটি গোলের পেছনে তার অবদান ভোলার নয়।

ইভান রাকিটিচ

পুরো মাঠে পরিশ্রম করে খেলার জুড়ি নেই বার্সার ক্রোয়েশিয়ান তারকা ইভান রাকিটিচের। গত কয়েক বছরে বার্সেলোনায় নিজেকে অপরিহার্য করে তুলেছেন এই মিডফিল্ডার। মেসি না থাকাতে দলের মাঝমাঠের নিপুণ কারিগর হয়ে ‌ওঠেন তিনিই। এই ক্ষমতাকে দারুণভাবে উপভোগ‌ও করেন রাকিটিচ। মেসির অবর্তমানে তাই কাতালানদের কোচ ভালভার্দে প্রতিপক্ষের বিপক্ষে আক্রমণ গড়তে ইভান রাকিটিচের উপর ভরসা রাখছেন।

মেসি খেলতে না পারলে কপাল খুলে যায় রাফিনহা এবং লুইস সুয়ারেজের‌ও। বরাবরই তো তারা চাপা পড়ে থাকেন লি‌ওনেল মেসির আলোক প্রভায়।

সবচেয়ে দামী কিলিয়েন এমবাপে

লিওনেল মেসি ও নেইমারকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে দামী ফুটবলারের তালিকার শীর্ষে উঠে এলেন ফ্রান্সের বিশ্বকাপ জয়ী ও প্যারিস সেন্ট জার্মেইয়ের তরুণ তারকা ফুটবলার কিলিয়েন এমবাপে। সেরা ফরোয়ার্ডদের এই তালিকায় মিশর ও লিভারপুলের তারকা খেলোয়াড় মোহাম্মদ সালাহর নাম থাকলেও শীর্ষ দশে নেই পর্তুগাল ও জুভেন্টাস তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজ-সিআইইএস নামের সুইজারল্যান্ডের একটি পরিসংখ্যান ইনস্টিটিউট প্রতি মাসে ইউরোপের বিভিন্ন লিগের সেরা খেলোয়াড়দের তালিকা প্রকাশ করে থাকে।

মিশর ও লিভারপুলের তারকা খেলোয়াড় মোহাম্মদ সালাহ

তালিকার শীর্ষ দশের শুরুতেই আছেন ফ্রান্স ও পিএসজি তারকা কিলিয়েন এমবাপে। তার মূল্য ধরা হয়েছে ২১৬.৫ মিলিয়ন ইউরো। রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালিস্ট ইংল্যান্ড ও টটেনহ্যাম হর্টসপার তারকা হ্যারি কেন আছেন দ্বিতীয় স্থানে। তার মূল্য ১৯৭.৩ মিলিয়ন ইউরো। পিএসজির ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার ১৯৭ মিলিয়ন উইরো মূল্যে আছেন তালিকার তৃতীয় স্থানে।

আর্জেন্টিনা ও বার্সেলোনার মহাতারকা লিওনেল মেসি

আর আর্জেন্টিনা ও বার্সেলোনার মহাতারকা লিওনেল মেসিকে ষষ্ঠ স্থানে ঠেলে দিয়ে, মিশর ও লিভারপুলের তারকা ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ উঠে এসেছেন চতুর্থ স্থানে। তার মূল্য ১৭৩ মিলিয়ন ইউরো। আর পাঁচবারের বিশ্ব সেরা তারকা মেসির দাম ১৭০.৬ মিলিয়ন। পঞ্চমে আছেন মেসির বার্সা-সতীর্থ ব্রাজিলের ফিলিপ্পে কুতিনহো। তার দাম ১৭১.৩ মিলিয়ন ইউরো। তালিকার শীর্ষ দশে থাকা অন্য ফুটবলাররা হলেন – ম্যানচেস্টার সিটির রাহিম স্টার্লিং (১৬৪.৬), ম্যানচেস্টার ইউনাইটেডের রোমেলু লুকাকু (১৬৪.৩), অ্যাথলেটিকো মাদ্রিদের অ্যান্টোনিও গ্রিজম্যান (১৫৭.৭) এবং জুভেন্টাসের পাওলো দিবালা (১৫৫.৬)।

এই তালিকায় বেশকিছু অনাকাঙ্খিত নাম রয়েছে। তবে ফুটবলারদের পারফরমেন্সের ওপর এই তালিকার স্থান পরিবর্তন হতে পারে। আগামী মাসে কেউ ভালো পারফরমেন্স করলে শীর্ষ দলে উঠে আসতে পারেন। আবার খারাপ করলে নেমে যাওয়ার সম্ভাবনাও রয়েছে।

বার্সার ড্র লিভারপুলের পরাজয়

রেডস্টার বেলগ্রেডের কাছে ২-০ গোলে হেরে চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্ব থেকেই বিদায়ের শঙ্কায় পড়েছে লিভারপুল। তবে ইন্টার মিলানের সাথে ড্র করেও নক আউট পর্ব নিশ্চিত করেছে বার্সেলোনা। অন্য ম্যাচে নাপোলির সাথে ১-১ গোলে ড্র করেছে নেইমারের পিএসজি।

ইয়র্গেন ক্লপ

কখনও কখনও কোন প্রশ্নের উত্তর খুজে পাওয়া যায়না। যেমন লিভারপুল কোচ ইয়র্গেন ক্লপ বুঝতে পারছেননা অ্যানফিল্ডের বাইরে গেলেই তার খেলোয়াড়দের কোন রোগে পেয়ে বসে। তা না হলে, রেডস্টারের কাছেও কেনো অপ্রত্যাশিতভাবে হারতে হবে অলরেডদের।

সার্বিয়ান ক্লাবটির মাঠে ম্যাচের ২২ থেকে ২৯ মিনিটের মধ্যে দু গোল হজম করে প্রথমার্ধেই ব্যাকফুটে চলে যায় দ্য রেডসরা। তবে মোহাম্মদ সালাহরা পরের ৬০ মিনিটেও সে গোল শোধ করতে পারবেনা তা হয়তো ভাবতে পারেনি লিভারপুল সমর্থকরা। এ নিয়ে টানা তিন ম্যাচে অ্যাওয়ে খেলায় হারলো তারা।

তবু ভাগ্য ভালো গ্র“পের অন্য দু দল পিএসজি আর রোমার ম্যাচটি ড্র হওয়ায়, টেবিলে এখনো শক্ত অবস্থান ধরে রেখেছে লিভারপুল। তবে বাকী দু ম্যাচে পা হড়কালেই বিদায়ঘন্টা বেজে যাবে।

লিভারপুলের হতাশার দিনে সানসিরোতে ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানও রুখে দিয়েছে বার্সেলোনাকে। প্রতিপক্ষের পোষ্টে ২৬ শট নিয়েও মাত্র একটি গোল পেয়েছে কাতালানরা। তাও বার্সার জার্সীতে এ ম্যাচেই চ্যাম্পিয়নস লিগে অভিষেক হওয়া ম্যালকমের সৌজন্যে।

৮৩ মিনিটে সে উৎসবের স্থায়ীত্ব ছিলো মাত্র ৪ মিনিট। আর্জেন্টাইন তারকা মাওরো ইকার্দির গোলে ঘরের দর্শকরা খুশী মনেই বাড়ী ফেরার উপলক্ষ্য পেয়ে যায়। এই ড্রতে নকআউট পর্ব নিশ্চিত হয়ে গেছে বার্সেলোনার। ইন্টারমিলান ৭ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে।

গ্রুপ এর ম্যাচে, অ্যাথলেটিকো মাদ্রিদ ২-০ গোলে হারিয়েছে বুরুসিয়া ডর্টমুন্ডকে। নিজেদের মাঠে সওল আর গ্রিজম্যানের গোলে পয়েন্ট টেবিলের দুই নম্বর স্থান ধরে রেখেছে সিমিওনের দল।

সোয়াইনস্টেইগারের পারিবারিক উৎসব

ধুমধামের সঙ্গে স্ত্রীর জন্মদিনের উৎসব পালন করলেন বাস্টিয়ান সোয়াইনস্টেইগার। ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক এই খেলোয়াড় বিয়ে করেছেন বিশ্ব টেনিসের সাবেক এক নম্বর তারকা আনা ইভানোভিচকে। তিনি আজ ৩১ বছরে পা দিলেন। স্ত্রীর জন্মদিনে বেশ হাসিখুশিতেই দেখা যায় সোয়াইনস্টেইগারকে।

যুক্তরাষ্ট্রের বাস্কেটবল দল শিকাগো’র ৩১ নম্বর জার্সি পড়ে স্বামী-স্ত্রী দুজন ছবির জন্য পোজ দেন। আর এই ছবিটিই সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেন জার্মান ফুটবল লিজেন্ড সোয়াইনস্টেইগার। আর ছবির নিচে তিনি লেখেন, ‘শুভ জন্মদিন প্রিয়তমা। তুমি দারুণ একজন স্ত্রী এবং মা।’

বর্তমানে মেজর লিগ সকারে শিকাগো ফায়ারে খেলেন বায়ার্ন মিউনিখের সাবেক তারকা বাস্টিয়ান সোয়াইনস্টেইগার। ২০১৭ সালে ম্যানচেস্টার ইউনাইটেড ছাড়ার পর শিকাগো ফায়ারের হয়ে ৫৫ ম্যাচে সাতটি গোল করেছেন সোয়াইনস্টেইগার।

মোহামেডানের বিদায় শেষ আটে শেখ জামাল

স্পোর্টস রিপোর্টার

শেষ দল হিসেবে ফেডারেশন কাপ ফুটবলের কোয়ার্টার ফাইনালে উঠেছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। আজ মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দিনের দ্বিতীয় খেলায়, ঢাকা মোহামেডানের সাথে ১-১ গোলে ড্র করে তারা। ফলে ৩ খেলায় ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ ‘ডি’ থেকে রানার্স আপ হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে শেখ জামাল। বসুন্ধরা কিংসেরও সমান ৫ পয়েন্ট। তবে গোল পার্থক্যে বসুন্ধরা কিংস এগিয়ে থাকায় গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে শেষ আটে পৌঁছায়।

কোয়ার্টার ফাইনালে জায়গা পেতে গ্রুপের শেষ ম্যাচে শেখ জামালের বিপক্ষে জয়ের প্রয়োজন ছিলো ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডানের। কিন্তু প্রথমে এগিয়ে থেকেও শেখ জামালের সাথে ১-১ গোলে ড্র করে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয় সাদা-কালো জার্সিধারীদের। ল্যান্ডিং ডারবুর গোলে প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে ছিলো মোহামেডান। খেলার ৩৩ মিনিটে গোল পায় তারা। ডি-বক্সের কিছুটা বাইরে মোহামেডানের কিংসলে চিগুজিকে ধাক্কা দেন শেখ জামালের আরিফুল ইসলাম। এতে রেফারি সুজিত ব্যানার্জি ফ্রি-কিকের বাঁশি বাজান। ফ্রি কিক থেকে গাম্বিয়ান মিডফিল্ডার ল্যান্ডিং ডারবু অসাধারণ এক শটে শেখ জামাল গোলরক্ষক নাইমকে পরাস্ত করেন (১-০)।

প্রথমার্ধে পিছিয়ে থাকলেও দ্বিতীয়ার্ধে মাঠে নেমেই গোলের দেখা পেয়ে যায় শেখ জামাল। ৪৮ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে আর্জেন্টাইন ফরোয়ার্ড লুসিয়ানো গোল করে ম্যাচে ১-১-এ সমতা আনেন। ডি বক্সের ভেতরে ডান প্রান্ত থেকে শেখ জামাল অধিনায়ক সলোমন কিং-এর উঁচু ক্রস মোহামেডানের ডিফেন্ডার জুয়েল ক্লিয়ার করতে ব্যর্থ হলে ফাঁকায় বল পেয়ে যান লুসিয়ানো। বাম পায়ের শটে মোহামেডানের জালে বল পাঠাতে ভুল করেননি তিনি (১-১)।

শেষ পর্যন্ত ড্র নিয়েই শেষ আটে পা রাখে ধানমন্ডির দলটি। আগামী ৯ নভেম্বর আসরের দ্বিতীয় কোয়ার্টারে সাইফ স্পোর্টিং ক্লাবের মুখোমুখি হবে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। এবং ১১ নভেম্বর চতুর্থ কোয়ার্টারে বসুন্ধরা কিংস-টিম বিজেএমসির মোকাবেলা করবে।

নওফেলে আঁটকে গেলো বসুন্ধরা

স্পোর্টস রিপোর্টার

ফেডারেশন কাপ ফুটবলে চমক দেখিয়েছে নবাগত নওফেল স্পোর্টিং ক্লাব। শক্তিশালী বসুন্ধরা কিংসকে রুখে দিয়েছে তারা। গ্রুপ ‘ডি’ র শেষ ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়লেও শেষ আটে যেতে বেগ পোহাতে হয়নি প্রথমবারের মতো প্রিমিয়ার লিগ খেলতে আসা বসুন্ধরা কিংসের। তিন ম্যাচে তাদের পয়েন্ট ৫। টানা দ্বিতীয় ড্র এটি তাদের। নিজেদের প্রথম ম্যাচে ঐতিহ্যবাহী মোহামেডানকে ৫-২ গোলে বিধ্বস্ত করেছিল বসুন্ধরা। আর দ্বিতীয় ম্যাচে শেখ জামালের সাথে ১-১ গোলে ড্র করে তারা। বসুন্ধরা শেষ আটে গেলেও বিদায় নিতে হয়েছে নওফেলকে। টানা দুই হারের পর এক ড্র’য়ে এক পয়েন্ট ঝুলিতে ভরেই বিদায় নিতে হয় তাদের।

আজ মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে, ম্যাচের প্রথমে নওফেলের বিরুদ্ধে লিড পায় বসুন্ধরা কিংস। ৩৭ মিনিটে বাম প্রান্ত থেকে ইব্রাহিমের ক্রসে মাসুক মিয়া জনি ডান পায়ের দুরন্ত শটে নওফেল স্পোর্টিং ক্লাবের জাল কাঁপান (১-০)। এই গোলেই প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে থাকে বসুন্ধরা কিংস। তবে ফেবারিটের তকমা থাকলে‌ও প্রত্যাশা মতো খেলতে পারেনি কোটি কোটি টাকা খরচ করে গড়া বসুন্ধরা কিংস।

দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ানোর চেষ্টা করেও ব্যর্থ হতে হয়েছে কিংসকে। ৫২ মিনিটে ডি বক্সের বেশ বাইরে থেকে বসুন্ধরা কিংস-এর কিরগিজ মিডফিল্ডার বখতিয়ার দুশবিকভ-এর নেয়া ডান পায়ের শট অল্পের জন্য ক্রসবারের উপর দিয়ে বাইরে যায়। বসুন্ধরা গোল মিস করলেও নওফেল নিজেদের সুযোগ ঠিকই কাজে লাগায়। দ্বিতীয়ার্ধের ১৫ মিনিটেই ম্যাচে সমতা ফিরিয়ে আনে দলটি। ডি বক্সের সামান্য ভেতর থেকে গিনি’র ফরোয়ার্ড ইসমাইল বাঙ্গুরার পাস থেকে বল পেয়ে মিডফিল্ডার খন্দকার আশরাফুল ইসলাম, ডান পায়ের প্লেসিং শটে নিশানা ভেদ করেন (১-১)।

পরের মিনিটেই আবারো গোলের সুযোগ তৈরি করেছিল নওফেল। আশরাফুল ইসলাম একক প্রচেষ্টায় বল নিয়ে ডি বক্সের ভেতরে বাম পায়ে গোলমুখে শট নেন। তার নেয়া শট বসুন্ধরা কিংস গোলরক্ষক আনিসুর রহমান জিকো ফিস্ট করে প্রতিহত করেন।

তিন পয়েন্টের জন্য মরিয়া হয়ে উঠা বসুন্ধরা কিংস ম্যাচ শেষ হওয়ার পাচ মিনিট আগে আক্রমনে গিয়েছিল। কিন্তু অধিনায়ক কলিনড্রেস ও নাসিরের পরিকল্পিত আক্রমন দারুনভাবে প্রতিহত করেন নওফেল গোলরক্ষক আপেল মাহমুদ। শেষ কয়েক মিনিটে বেশ কয়েকবার আক্রমন করেও নওফেলের ডিফেন্সে চিড় ধরাতে পারেনি বসুন্ধরা কিংস। ফলে ১-১ গোলের ড্র নিয়ে সন্তুষ্ঠ থাকতে হয় বসুন্ধরাকে।

বেতনের আওতায় কিশোর ফুটবলাররা

সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপ জিতে মাত্র দুদিন আগেই দেশে ফিরেছে কিশোর ফুটবলাররা। এবার আরো বড় টুর্নামেন্ট খেলার সুযোগ তাদের সামনে। ইউরোপিয়ান ফুটবল সংস্থা (উয়েফা) আগামী ৬ থেকে ১৪ ডিসেম্বর থাইল্যান্ডে আয়োজন করবে চার জাতি অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপ। সেখানে খেলবে বাংলাদেশ। টুর্নামেন্টের বাকি তিন দল মালদ্বীপ, সাইপ্রাস ও স্বাগতিক থাইল্যান্ড। টুর্নামেন্টের বাকি এক মাস। নেপাল থেকে ফেরার পর সাফজয়ী দলটিকে ছাড়েনি বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। হোটেল থেকে আজ মঙ্গলবার দল নিয়ে কোচ মোস্তফা আনোয়ার পারভেজ বাবু চলে যাবেন সিলেটে।

বিকেএসপি’র সিলেট শাখায় হবে কিশোর ফুটবলারদের অনুশীলন। গতকাল সোমবার বিজয়ী দলের প্রত্যেককে ১ লাখ টাকা করে পুরস্কার দেয়ার ঘোষণা দেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের ফাইনালে টাইব্রেকারে পাকিস্তানকে হারিয়ে শিরোপা জেতে বাংলাদেশ। সেমিফাইনালে বাংলাদেশ টাইব্রেকারে হারায় শক্তিশালী ভারতকে। কিশোর ফুটবলারদের বেতনের আওতায় নেয়ারও চিন্তা করছে বাফুফে। বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেছেন, কিশোর ফুটবলারদের মধ্যে থেকে বাছাই করে প্রতিভাবানদের সঙ্গে তিন বছরের চুক্তি করে তাদের প্রতি মাসে বেতন দেয়া হবে।

আবার‌ও ইংল্যান্ডের জার্সিতে রুনি!

আবার‌ও ইংল্যান্ডের জার্সি গায়ে মাঠে নামছেন ওয়েন রুনি। প্রায় দু’বছর জাতীয় দলের বাইরে রয়েছেন তিনি। কোচ গ্যারেথ সাউথগেটের আমলে ইংল্যান্ডের জাতীয় দলে বিবেচিত হয়নি রুনির নাম। জাতীয় দলের ভবিষ্যৎ পরিকল্পনাতে নিজেকে দেখতে না পেয়ে রুনি গত বছর আগস্টে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা দেন। তবে অবসর ভেঙে জাতীয় দলে ফিরছেন, এমনটা ভাবার কারণ নেই। আসলে থ্রি লায়ন্সদের সর্বোচ্চ গোল স্কোরারকে সসম্মানে বিদায় নেওয়ার সুযোগ করে দিতে চায় ইংল্যান্ড ফুটবল সংস্থা।

চলতি মাসের মাঝামাঝি সময়ে ইংল্যান্ডের হয়ে শেষবার মাঠে নামতে চলেছেন রুনি। ওয়েম্বলিতে আমেরিকার বিপক্ষে প্রীতি ম্যাচে রুনিকে ফেয়ারওয়েল দিতে চায় থ্রি লায়ন্সরা। ১৫ নভেম্বরের ম্যাচটি থেকে প্রাপ্ত অর্থ রুনির স্বেচ্ছ্বাসেবী সংগঠনকে দান করারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পেশাদার ফুটবল চালিয়ে গেলেও প্রিমিয়র লিগের মূল স্রোত থেকে ছিটকে গেছেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সর্বকালের অন্যতম সেরা এই ফরোয়ার্ড। ক্লাবের ইতিহাসে সর্বাধিক গোল করা রুনি ম্যানইউ ছেড়ে পুরনো ক্লাব এভার্টনে ফেরেন। সেখান থেকে মার্কিন যুক্তরাষ্টে পাড়ি দেন।

৩৩ বছর বয়সী তারকা বর্তমানে আমেরিকার মেজর লিগ সকারে ওয়াশিংটনের ডিসি ইউনাইটেডের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। দু’একদিনের মধ্যেই রুনির জাতীয় দলে ফেরার খবর ইংল্যান্ডের ফুটবল সংস্থার তরফে ঘোষণা করার কথা।

আবাহনীর পরাজয়, শেষ আটে শেখ রাসেল

স্পোর্টস রিপোর্টার

মৌসুমের প্রথম ফুটবল আসর ফেডারেশন কাপ ফুটবলের বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা আবাহনীকে পরাস্ত করে গ্রুপ সেরা হিসেবে শেষ আট নিশ্চিত করেছে শেখ রাসেল ক্রীড়া চক্র। আজ সোমবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে, ১-০ গোলে জয় পায় শেখ রাসেল। নিজেদের প্রথম ম্যাচে মুক্তিযোদ্ধা সংসদকে ২-০ গোলে পরাজিত করেছিল তার। এতে দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপ চ্যাম্পিয়ন সাইফুল বারী টিটোর শিষ্যরা। আর এক জয় ‌ও এক পরাজয়ে আবাহনী ৩ পয়েন্ট নিয়ে রানার্সআপ হিসেবে কোয়ার্টার ফাইনালে জায়গা পেয়েছে। অন্যদিকে, টানা দুই হারে খালি হাতেই গ্রুপ পর্ব থেকে ফিরতে হলো এক সময়কার জনপ্রিয় দল মুক্তিযোদ্ধাকে।

আগামী ৮ নভেম্বর এবারের আসরের প্রথম কোয়ার্টার ফাইনালে ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন আরামবাগ ক্রীড়া সংঘের মুখোমুখি হবে ঢাকা আবাহনী। আর ১০ নভেম্বর সেমি ফাইনালে যাওয়ার লড়াইয়ে চিটাগাং আবাহনীর বিরুদ্ধে ময়দানী লড়াইয়ে নামবে শেখ রাসেল কেসি।

ম্যাচের শুরু থেকেই আবাহনীকে চেপে ধরে শেখ রাসেল। কিক অফের দুই মিনিটেই গোলের সুযোগও পেয়েছিল। কিন্তু দলের উজবেক ফরোয়ার্ড আজিজভের নেয়া ডান পায়ের শট ক্রসবারের উপর দিয়ে চলে না গেলে জয়ের ব্যবধান আরো বড় হতো। তবে গোলের জন্য খুব বেশী সময় অপেক্ষা করতে হয়নি তাদের। ৩০ মিনিটেই লিড পায় সাইফুল বারী টিটোর শিষ্যরা। বা-প্রান্ত দিয়ে আক্রমণে যায় শেখ রাসেল। ডি বক্সের বাইরে থেকে মিডফিল্ডার মেজবাহ উদ্দিনের চমৎকার ক্রস থেকে উজবেক স্ট্রাইকার আজিজভ আলিসের হেডের সাহায্যে আবাহনীর জালে বল পাঠান (১-০)।

এরপর আবাহনী গোল পরিশোধে মরিয়া হয়ে উঠেছিল। প্রথমার্ধে একটি সহজ সুযোগ হাতছাড়াও হয় তাদের। শেষ পর্যন্ত তারা আর গোলের মুখ দেখেনি। তাই মৌসুমের প্রথম পরাজয়ের গ্লানি নিয়ে মাঠ ছাড়তে হয় জাকারিয়া বাবুর শিষ্যদের।

বড় জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন সাইফ স্পোর্টিং

স্পোর্টস রিপোর্টার

বড় জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই ‌ওয়ালটন ফেডারেশন কাপ ফুটবলের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে সাইফ স্পোটিং ক্লাব। আজ সোমবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ব্রাদার্স ইউনিয়নকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে তারা। টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে “বি” গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই শেষ আটে পা রাখলো জন হলের শিষ্যরা। নিজেদের প্রথম ম্যাচে টিম বিজেএমসিকে ১-৩ গোলে হারিয়েছিল সাইফ। এই গ্রুপ থেকে রানার্সআপ হিসেবে বিজেএমসি কোয়ার্টার ফাইনালের টিকেট পেয়েছে। তাদের পয়েন্ট মাত্র ৩। আর দুই হারে মৌসুমের প্রথম আসর থেকে বিদায় নিতে হলো গোপীবাগের দলটিকে। দুই ম্যাচে সাত গোল হজমের বিপরীতে মাত্র একটি গোল করেছে তারা।

এদিন লড়াইটি ছিল ব্রাদার্সের জন্য বাচা-মরার। হারলেই বাদ। আর বড় ব্যাবধানে জিতলে সুযোগ ছিলো টুর্নামেন্টে টিকে থাকার। এমন কঠিন সমীকরনের চাপ নিয়ে মাঠে নামে ফারফানের শিষ্যরা। মাঠে নেমে সেই চাপটা সামলাতে পারেনি তারা। প্রথমার্ধে এক মুহূর্তের জন্যও সাইফের সামনে প্রতিরোধ গড়তে পারেনি গোপীবাগের দলটি। উল্টো প্রথমার্ধেই ৩ গোল হজম করে তারা। সাইফ এসসি গোলের সূচনা করে ১৩ মিনিটেই। রহমত মিয়ার গোলে লিড পায় দলটি। কলম্বিয়া থেকে উড়িয়ে আনা ডিফেন্ডার ড্যানিয়েল কর্ডোভার কাছ থেকে বল পেয়ে ডি বক্সের অনেক বাইরে থেকে ডান পায়ের জোড়ালো শটে দূর্দান্ত এক গোল করেন রহমত (১-০)।

এরপর ব্রাদার্সের রক্ষনদূর্গ এলোমেলো করে দেন সাইফের কোরিয়ান ফরোয়ার্ড সেনগিল পার্ক। তার পায়ের জাদুতে খেই হারিয়ে ফেলে গোপীবাগের দলটি। আর এ সুযোগে ম্যাচের ৩১ মিনিটেই গোলের গ্রাফটা আরো একধাপ উপরে নিয়ে যান জাবেদ খান। গোলের পেছনে বড় ভূমিকা রেখেছেন কোরিয়ান এই ফরোয়ার্ড। ডান দিক থেকে তার লব ব্রাদার্সের গোলরক্ষক সুজন চৌধুরী গ্রিপে নিতে ব্যার্থ হন। পাশেই দাঁড়ানো জাবেদ সেই বলটি আলোতো হেডে জালে জড়ালে উল্লাসে মেতে উঠে সাইফ সমর্থকরা (২-০)।

৯ মিনিটের ব্যবধানে আবারো গোলের দেখা পায় শিরোপা প্রত্যাশিরা। এবারো গোলের সুযোগ তৈরি করে দেন পার্ক। ডান দিক থেকে তার মাইনাস রুখতে ব্যর্থ হন ব্রাদার্সের ডিফেন্ডাররা। দৌড়ে এসে সে বলটি নিখুতভাবে জালে পাঠান সাইফের রাশিয়ান ফরোয়ার্ড ডেনিস (৩-০)।

দ্বিতীয়ার্ধে কিছুটা গাছাড়া ভাব নিয়ে খেলে সাইফ এসসি। ব্রাদার্সও নিজেদের ডিফেন্সে শক্তি বাড়িয়ে দেয়। বেশ কয়েকবার আক্রমন করেও গোলের দেখা পাচ্ছিলনা প্রথমার্ধে এগিয়ে থাকা দলটি। অবশেষে ব্রাদার্সের রক্ষনে ম্যাচের ৮৩ মিনিটে চির ধরান সাজ্জাদ হোসেন। ডানদিক থেকে নাসিরের বাড়ানো বল আলতো টোকায় গোল করেন এ মিডফিল্ডার (৪-০)।

আর অতিরিক্ত সময়ের অন্তিম মুহূর্তে দলের পঞ্চম ও নিজের দ্বিতীয় গোলটি করেন ডেনিস। শেষ পর্যন্ত ৫-০ গোলের জয় নিয়েই মাঠে ছাড়ে সাইফ।

গ্রুপ সেরা আরামবাগ

স্পোর্টস রিপোর্টার

এর আগে, দুটি দলই একটি করে ম্যাচ জিতেছিল। তিন পয়েন্ট নিয়েই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়েছিল চট্টগ্রাম আবাহনী ও আরামবাগ ক্রীড়া সংঘের। তাই গ্রুপ পর্বে এসে দু’দলের দ্বৈরথটি ছিল গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াই। সে লড়াইয়ের মূল সময় ছিল ২-২ গোলে ড্র। গোল ব্যবধান সমান থাকায় গ্রুপ চ্যাম্পিয়ন খুঁজে নিতে টাইব্রেকারের সাহায্য নিতে হয় রেফারীকে। ভাগ্য নামের সে খেলায় জয় পায় আরামবাগ ক্রীড়া সংঘ। চট্টগ্রাম আবাহনীকে ৪-২ (২-২) গোলে পরাস্ত করে টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপ সেরা হয়েই কোয়ার্টার ফাইনালে পা রাখে ক্লাবপাড়ার দলটি।

বন্দরনগরীর দলটি এক জয়ে ৩ পয়েন্ট সংগ্রহ করেছে। রানার্সআপ হিসেবে শেষ আটে পৌঁছায় তারা‌ও। আগামী ৮ নভেম্বর আরামবাগ ক্রীড়া সংঘ সেমি ফাইনালে যাওয়ার লড়াইয়ে মুখোমুখি হবে ‘সি’ গ্রুপ রানার্সআপ দলের বিরুদ্ধে। আর চট্টগ্রাম আবাহনীকে ১০ নভেম্বর লড়তে হবে ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন দলের সাথে।

নিজেদের প্রথম ম্যাচে রহমতগঞ্জ এমএফএসকে ৩-১ গোলে পরাজিত করেছে আরামবাগ। চট্টগ্রাম আবাহনীও একই দলের বিরুদ্ধে সমান ব্যবধানে জয় পায়। তাই এ ম্যাচটি গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে পরিনত হয়েছিল। আজ রোববার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দিনের একমাত্র ম্যাচে শিরোপা প্রত্যাশী চট্টগ্রাম আবাহনীর মুখোমুখি হয় আরামবাগ। ম্যাচে ফেবারিট ছিল বন্দরনগরীর দলটি। ৮ মিনিটে গোলও পেয়ে যায় তারা। দলের নাইজেরিয়ান ফরোয়ার্ড আওয়ালা মাগালান গোল করে লিড এনে দিয়েছিলেন (১-০)।

প্রথমার্ধ শেষ হওয়ার ৬ মিনিট আগেই ব্যবধান দ্বিগুন করে বড় জয়ের ইঙ্গিত দিয়েছিলেন চট্টগ্রাম আবাহনীর গাম্বিয়ার মিডফিল্ডার মমদুবাহ। বাপ্রান্ত দিয়ে একক প্রচেষ্টায় বল নিয়ে বাম পায়ের অসাধারণ শটে আরামবাগের জালে বল পাঠান (২-০)।

তবে প্রথমার্ধের অতিরিক্ত সময়ে এক গোল পরিশোধ করে আরামবাগ ম্যাচে ফেরার চেষ্টায় কিছুটা সফল হয়। নিজেদের সীমানায় কেস্ট কুমার বোস আরামবাগ মিডফিল্ডার জাহিদ হোসেনকে ফাউল করলে রেফারি নাহিদ পেনাল্টির বাঁশি বাজান। স্পট কিক থেকে গোল করে সমর্থকদের উল্লাসে মাতিয়ে তোলেন উজবেক ফুটবলার নরমাটুভিচ (২-১)।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমে ম্যাচে সমতা ফেরানোর জন্য প্রানান্তর চেষ্টা করে আরামবাগ। তবে তারা সফল হয় ৮৫ মিনিটে। মিডফিল্ডার শাহরিয়ার বাপ্পির অসাধারণ ভলিতে সমতা আনে আরামবাগ (২-২)। ম্যাচের বাকি সময় গোল না হওয়ায় ২-২ গোলে ড্র হয় খেলাটি। ফলে বাইলজ অনুযায়ী গ্রুপ চ্যাম্পিয়ন নির্ধারণে খেলা গড়ায় টাইব্রেকারে। পেনাল্টি শ্যূট আউটে জয় পায় আরামবাগ।

অভিজ্ঞতা অর্জনই লক্ষ্য ছোটনের

স্পোর্টস রিপোর্টার

আগামী মাসেই শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে সিনিয়র নারী সাফ চ্যাম্পিয়নশীপ। আসন্ন এ আসরে অংশ নেয়ার আগে বাংলাদেশের মেয়েদের অংশ নিতে হবে ২০২০ সালের টোকিও অলিম্পিক গেমসের এশিয়া মহাদেশের বাছাইয়ে। আজ রোববার থেকে মিয়ানমারে শুরু হওয়া অলিম্পিক বাছাইকে নিজেদের সাফ প্রস্তুতি হিসেবেই দেখছে লাল-সবুজরা। যদিও গ্রুপ পর্বের বাঁধা টপকানোর সুযোগ আছে। তবুও গোলাম রব্বানী ছোটনের শিষ্যদের মূল লক্ষ্য সিনিয়র সাফের শিরোপা।

মিয়ানমারের রাজধানী ইয়াংগুনের থুউন্না স্টেডিয়ামে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হবে স্বাগতিক স্বাগতিকদের বিরুদ্ধে। আসন্ন এ আসরে অংশ নিতে আগামীকাল সকাল পোনে এগারটায় ঢাকা ছাড়বে সাবিনা-কৃষ্ণারা। ‘সি’ গ্রুপে থাকা লাল-সবুজ জার্সীধারীদের অপর দুই প্রতিপক্ষ দক্ষিণ এশিয়ার আরেক শক্তিশালী দল ভারত ও নেপাল। ভারতের বিরুদ্ধে ১১ নভেম্বর এবং গ্রুপ পর্বের শেষ ম্যাচ ১৩ নভেম্বর নেপালের বিরুদ্ধে মাঠে নামবে বাংলাদেশ। চার গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়নসহ দুই সেরা রানার্স আপ দল দ্বিতীয় পর্বের টিকিট পাবে। আগামী বছরের এপ্রিলে চীন, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া ও থাইল্যান্ডের সঙ্গে যোগ দিবে বাছাইপর্ব থেকে সুযোগ পাওয়া দলগুলো।

একের পর এক আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলছে বাংলাদেশের মেয়েরা। গত তিন মাসে তিনটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়ে নিজেদের অভিজ্ঞতার ঝুলিটা আরো সমৃদ্ধ করেছে মৌসুমী-আঁখিরা। অলিম্পিকের এই মিশনে তাজিকিস্তান মিশনের স্কোয়াডই অপরিবর্তিত থাকছে। শুধু দলের সঙ্গে যোগ দিচ্ছেন দলের অভিজ্ঞ ফুটবলার সাবিনা খাতুন। আসন্ন এ আসরে নিজেদের লক্ষ্য সম্পর্কে কোচ গোলাম রব্বানী ছোটন বলেন, ‘বাংলাদেশের জন্য কঠিন হবে। কারণ সবাই সিনিয়র দল। ভালো দল সবগুলো। আমরা অভিজ্ঞতা নিতে যাচ্ছি। সামনে সিনিয়র সাফ চ্যাম্পিয়নশিপ আছে। সেটার প্রস্তুতি হবে এ বাছাইপর্বের মাধ্যমে। আসলে আমাদের দলের বেশিরভাগ ফুটবলারের বয়স আঠারোর নিচে। সাবিনা শুধু দলের সঙ্গে যোগ দিবেন। তাই কঠিন চ্যালেঞ্জই হবে আমাদের জন্য। আশা করবো ভালো খেলতে।’ দলের নতুন ফুটবলারদের সম্পর্কে কোচ বলেন, ‘তরুন ফুটবলাররা ভালো করছে। তারা এরইমধ্যে নিজেদের প্রমান করেছে। আশাকরি মিয়ানমারেও ভালো করবে। আমাদের হারানোর কোন ভয় নেই। সেখানে চাপহীন ফুটবল খেলে প্রতিপক্ষ দলগুলো সম্পর্কে বেশ ভালো ধারনা পাওয়া যাবে।’

জয়ে ফিরল রিয়াল মাদ্রিদ

কোচ বরখাস্ত করেই জয়ের ধারায় ফিরলো স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। লা লিগার ম্যাচে তারা ২-০ গোলে পরাজিত করেছে রিয়াল ভায়াদোলিদকে। এতে জয় দিয়ে নিজের প্রথম অ্যাসাইনমেন্ট শেষ করলেন অন্তবর্তীকালীন কোচ সান্তিয়াগো সোলারি।

নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে, প্রথমার্ধের খেলা গোল শূন্যভাবেই শেষ হয়। বেশকিছু আক্রমন করেও প্রথমার্ধে গোল পায়নি রিয়াল মাদ্রিদ। তবে ভায়াদোলিদের দুটো আক্রমন রিয়ালের বারে লেগে প্রতিহত হলে এগিয়ে যা‌ওয়া হয়নি তাদের। অবশেষে খেলার ৮৩ মিনিটে কিকো অলিভাসের ‌ওউন গোলে এগিয়ে যায় রিয়াল। নির্ধারিত সময়ের খেলা শেষের দুই মিনিট আগে স্যার্জিও রামোসের পেনাল্টি গোলে ২-০ ব্যবধানে জয় পায় ‘লা ব্ল্যাঙ্কো‘রা।

এতে ১১ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের ষষ্ঠস্থানে উঠে এলো রিয়াল মাদ্রিদ।

মোহামেডানের জয়, জামাল-বসুন্ধরার ড্র

স্পোর্টস রিপোর্টার

নবাগত নওফেল এসসি’র কাছে হারলেই বাদ। এমন সমীকরনের ম্যাচে ঠিকই জয় তুলে নিয়ে মৌসুমের প্রথম আসর ফেডারেশন কাপের কোয়ার্টার ফাইনালের আশা বাঁচিয়ে রেখেছে ঐতিহ্যবাহী মোহামেডান এসসি। আজ শনিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে নাইজেরিয়ান ফরোয়ার্ড কিংসলে চিগুজির জোড়া গোলে স্বস্তি ফিরেছে মতিঝিল ক্লাবপাড়ার দলটিতে। নবাগতদের বিরুদ্ধে ২-০ গোলে পরাস্ত করে শেষ আটের লড়াইটা বেশ জমিয়ে তুলেছে সাদা-কালোরা।

কারণ গ্রুপ ‘ডি’তে রয়েছে চার দল। মোহামেডান নিজেদের প্রথম ম্যাচে ২-৫ ব্যবধানে হেরেছিল আরেক নবাগত বসুন্ধরা কিংসের কাছে। ফলে দুই ম্যাচে তিন পয়েন্ট জমা হলো তাদের ঝুলিতে। আর টানা দুই ম্যাচ হেরে ব্যাকফুটে নওফেল। তাদের আর কোন আশা নেই। নিজেদের প্রথম ম্যাচে শেখ জামালের কাছে ০-১ গোলে হেরেছিল তারা। একই গ্রুপের অপর ম্যাচে পয়েন্ট ভাগ করেছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও বসুন্ধরা কিংস। এ ড্র’য়ে দু’দলের ঝুলিতে জমা হলো ৪ পয়েন্ট করে। শেষ ম্যাচে জয় পেলে দু’দলই পৌঁছে যাবে প্রতিযোগিতার শেষ আটে।

দুইদিন বিরতি শেষে আজ আবার মাঠে গড়ায় ফেডারেশন কাপ। শুরু থেকেই মোহামেডানকে চেপ ধরেছিল নবাগত দল ন‌ওফেল। কিন্তু একের পর আক্রমন করেও গোলের মুখ দেখেনি দলটি। ফরোয়ার্ডদের গোল মিসের মহরায় হতাশ হতে হয় তাদের। উল্টো ৬৯ মিনিটে লিড নেয় সাদা-কালোরা। ডি বক্সের ভেতরে ল্যান্ডিং ডারবু’র থ্রু পাস নওফেলের রক্ষণভাগের খেলোয়াড় ঠিকমত ক্লিয়ার করতে ব্যর্থ হলে অনেকটা ফাঁকায় বল পেয়ে যান মোহামেডানের নাইজেরিয়ান ফরোয়ার্ড কিংসলে চিগুজি। বল ধরেই ডান পায়ের শটে নওফেলের জাল কাঁপান তিনি (১-০)। পরের মিনিটেই কিংসলে চিগুজি ব্যবধান দ্বিগুণ করেন। এবার হেডের সাহায্যে নিশানা ভেদ করেন এ নাইজেরিয়ান (২-০)। কিংসলের জোড়া গোলেই ২-০ গোলের জয়ের স্বস্তি নিয়ে ক্লাবে ফিরে যায় মোহামেডান।

দিনের অপর ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই শক্তিশালী শেখ জামাল ও বসুন্ধরা কিংস। এ ম্যাচে জয় পায়নি কোন দল। ম্যাচের আট মিনিটেই এগিয়ে যায় বসুন্ধরা। দলটির ব্রাজিলয়ান মিডফিল্ডার ভিনিসাস গোল করে উৎসবে মাতিয়ে তুলেছিলেন (১-০)।

তবে সে লিড বেশী সময় ধরে রাখতে পারেনি নবাগতরা। মাত্র ৪ মিনিটের ব্যবধানেই ম্যাচে সমতা ফিরিয়ে আনে শেখ জামাল। পয়েন্ট ভাগের গোলটি করেন গাম্বিয়ান ফরোয়ার্ড সলোমন। বক্সের ঠিক বাইরে থেকে জোড়ালো শটে নিশানা ভেদ করেন তিনি (১-১)। শেষ পর্যন্ত ড্র’য়ের সান্তনা নিয়েই মাঠ ছাড়ে দু’দল।

পাকিস্তানকে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার

কিশোরদের সাফ চ্যাম্পিয়নশীপের শিরোপা পূনরুদ্ধার করেছে বাংলাদেশ। শক্তিশালী পাকিস্তানকে ফাইনালের মহারণে টাইব্রেকারে ৩(১)-২(১) গোলে পরাস্ত করে লাল-সবুজের পতাকার সম্মান বৃদ্ধি করেছে মেহেদী, জুনায়েদ, আদনানরা। এ ম্যাচেও জয়ের নায়ক গোলরক্ষক মেহেদী হাসান। যশোরের এ কিশোরের বীরত্বে টাইব্রেকারে পাকদের বিরুদ্ধে দারুণ এক জয় পায় মোস্তফা আনোয়ার পারভেজের শিষ্যরা। ম্যাচের মূল সময় ১-১ গোলে ড্র ছিল। আগামীকাল রোববার বিকেল তিনটায় সাফের শিরোপা নিয়ে দেশে ফিরবে লাল-সবুজের দল। সেমি ফাইনালে গত আসরের রানার্সআপ ভারতকে পরাস্ত করে ফাইনালে উঠেছিল বাংলাদেশ। ঐ ম্যাচেও টাইব্রেকারে মেহেদী জাদুতে ভারতকে ধরাশায়ী করেছিল বাংলার কিশোররা।

আজ শনিবার পাকিস্তানের বিরুদ্ধে একাদশে ছিলেন না গোলরক্ষক মেহেদী। লাল কার্ডের সমস্যা দূর হওয়ায় এক নম্বর গোলরক্ষক মিতুল মারমা সুযোগ পান। তবে ম্যাচের অন্তিম মুহূর্তে তাকে নামানোর জন্য কোচ হয়তো রিজার্ভ বেঞ্চ রেখে দিয়ে দিয়েছিলেন মেহেদীকে। সে টোটকা বেশ ভালোই কাজে লেগেছে। কারণ ম্যাচ যখন ১-১ গোলের সমতায় শেষ হওয়ার পথে, তখনি কোচ আনোয়ার পারভেজ মিতুল মারমাকে তুলে নিয়ে মাঠে নামান মেহেদীকে। তার হয়তো অঘাত বিশ্বাস ছিল ১৫ বছর বয়সী এই গোলরক্ষকের উপর। কোচের সে বিশ্বাসের প্রতিদান গুনে গুনে দিয়েছেন মেহেদী।

টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা উচ্ছ্বাস

১-১ গোলে ম্যাচ শেষ হওয়ার পর শুরু আসল রোমাঞ্চ, টাইব্রেকার। একেতো ফাইনালের স্নায়ুচাপ, তার উপর টাইব্রেকার। দু’য়ে মিলে বাংলাদেশের প্রথম শট নিতে গিয়েই ক্রসবারের অনেক উপর দিয়ে বল বাইরে পাঠিয়ে দিয়ে দলকে বিপদে ফেলে দেন রাজন হাওলাদার। সে চাপটা সামলে প্রতিপক্ষের জুনায়েদ সাহার শট বাঁ-দিকে ঝাঁপিয়ে পড়ে প্রতিহত করে লাল-সবুজ শিবিরকে উল্লাসে মাতিয়ে তোলেন মেহেদী। এরপর বাংলাদেশের হয়ে গোল করেন তৌহিদুল ইসলাম। পাকিস্তানের হয়ে দ্বিতীয় শট নিতে আসা আদনান জাষ্টিনের শটটিও দারুন দক্ষতার সঙ্গে ডান দিকে ঝাঁপিয়ে রক্ষা করে শিরোপার পথ প্রসারিত করেন মেহেদী। এরপর লাল-সবুজদের হয়ে টানা দু’টি গোল করেন রাজা আনসারি ও রুস্তম ইসলাম দুখু মিয়া। পাকিস্তানের মহিব উল্লাহ ও ওয়াসীফ নিশানা ভেদ করে ব্যাধান ৩-২ এ নামিয়ে আনেন। বাংলাদেশের হয়ে শেষ শট নিতে আসা রবিউল আলম স্কোর করতে পারলেই ৪-২ ব্যবধানে শিরোপা উল্লাস করতে পারতো বাংলাদেশ। কিন্তু বাংলাদেশী এ কিশোর বোকার মতো শট তুলে দেন পাকিস্তানী গোলরক্ষকের হাতে। জমে উঠে ম্যাচ।

আবারো কঠিন পরীক্ষার মুখোমুখি হন গোলরক্ষক মেহেদী। তার উপরই নির্ভর করছিল সব। শট ফেরাতে পারলেই শিরোপার স্বাদ। নয়তো আবারো পেনাল্টি শুট আউটের মুখোমুখি। এমন টেনশনের মুখোমুখি হয়েও মেহেদী নিজেকে সংবরন করেছেন সাবলীলভাবেই। ঠান্ডা মাথায় পাকিস্তানের মোদাস্সর নাজারের শটটি রুখে দেন পা দিয়ে। আর সঙ্গে সঙ্গে শিরোপা পূনরুদ্ধারের উল্লাসে মেতে উঠে বাংলাদেশ। ২০১৫ সালেও ফাইনালে ভারতের কিশোরদের বিরুদ্ধে টাইব্রেকারে শিরোপা জয় করেছিল লাল-সবুজরা।

নেপালের এএনএফএ কমপ্লেক্স গ্রাউন্ডে দুপুরে শুরু হওয়া এ ম্যাচে শুরু থেকেই বেশ আক্রমনাত্মক খেলেছিল বাংলার কিশোররা। তিন মিনিটেই গোলের সহজ সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি রাসেল। গোলরক্ষককে একা পেয়েও নিশানা ভেদ করতে পারেননি এ ফরোয়ার্ড। ৯ মিনিট পর উচ্ছ্বাসও মিস করেন গোলের সুযোগ। তবে ২৫ মিনিটে আত্মঘাতি গোলে এগিয়ে যায় বাংলাদেশ। কর্ণার থেকে বল ক্লিয়ার করতে গিয়ে হেড দিয়ে নিজেদের জালেই বল পাঠিয়ে দেন পাকিস্তানী ডিফেন্ডার হাসিব আহম্মেদ খান (১-০)। এগিয়ে যাওয়ার উৎসবে মেতে উঠে লাল-সবুজরা।

কিন্তু এরপরই যেনো ছন্দপতন ঘটে বাংলাদেশের। নিজেদের খুঁজে পাচ্ছিল না আনোয়ার পারভেজের শিষ্যরা। আর এ সুযোগটা কাজে লাগিয়ে ম্যাচের ৫৪ মিনিটে পেনাল্টি থেকে সমতা ফিরিয়ে আনে পাকিস্তান। বাংলাদেশী ডিফেন্ডার হেলাল নিজেদের বক্সে প্রতিপক্ষের এক ফরোয়ার্ডকে রাফ ট্যাকল করলে রেফারী সুদীপ কুমার পেনাল্টির নির্দেশ দেন। স্পটকিক থেকে গোল করেন মহিব উল্লাহ (১-১)। শেষ পর্যন্ত সমতায় ম্যাচ শেষ হলে টাইব্রেকারে নিস্পত্তি হয় শিরোপা ভাগ্য।

শিরোপায় টার্গেট অনুর্ধ্ব-১৫ দলের

নেপালে সাফ অনুর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশীপের ফাইনাল আগাড়ীয়াল শনিবার। বাংলাদেশ সময় দুপুর ২.৪৫ মিনিটে আনফা কমপ্লেক্সে পাকিস্তানের মোকাবেলা করবে বাংলাদেশ।

২০১৫ সালে নিজেদের মাটিতে ভারতকে হারিয়ে টুর্নামেন্টের প্রথম শিরোপা জিতেছিলো বাংলাদেশের কিশোররা। সেবার অবশ্য সাফের এই আসরটি হয়েছিলো অনূর্ধ্ব-১৬ বছর বয়সীদের নিয়ে। ২০১৭ সালে থেকে এএফসি অনূর্ধ্ব-১৬ টুর্নামেন্টের সঙ্গে সঙ্গতি রাখার জন্য অনূর্ধ্ব-১৫ বয়সীদের নিয়ে টুর্নামেন্টটি হচ্ছে। পরের আসরেই শিরোপাটা ধরে রাখতে পারেনি বাংলাদেশ।

২০১৭ সালে নেপালের কাছে ৪-২ গোলের হারে সেমিফাইনাল উৎরে আর ফাইনালে পৌছা হয়নি বাংলাদেশের। ভুটানের সঙ্গে তৃতীয় স্থানের জন্য লড়াই করে তারা। তবে ঐ ম্যাচে ভুটানকে ৮-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়ে তৃতীয় হয়েছিলো লাল-সবুজরা। এবার সেই হারানো শিরোপা পুনরুদ্ধারের মিশন বাংলাদেশ দলের। টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন ভারতকে সেমিফাইনালেই বিদায় করে দিয়েছে বাংলার অদম্য কিশোররা। এখন শুধু ফাইনালে পাকিস্তান বধের পালা। সেই লক্ষ্যেই আজ খেলতে নামবে বাংলাদেশ দল।

সেমিফাইনালে ভারতকে হারিয়ে দিয়েও জয় উৎজাপন করেনি বাংলাদেশ দল। কারণ একটাই দলের সবার লক্ষ্য ফাইনাল জেতা। সেমিফাইনালে জয়ের নায়ক বলা যায় গোলরক্ষক মেহদীকে। কারণ সেমিফাইনালে টাইব্রেকারে অতন্ত্র প্রহরীর দায়িত্বপালন করে বাংলাদেশকে জিতিয়েছেন তিনি।

অধিনায়কের দায়িত্বও তার কাধে। ফাইনাল জিতে বাংলাদেশের পতাকা নেপালের মাটিতে উড়ানোর লক্ষ্য এই কিশোরের, ফাইনাল ম্যাচটার দিকেই আমাদের সব মনযোগ। এই ম্যাচটা জিততেই হবে আমাদের। ম্যাচ জিতলে বাংলাদেশের পতাকা বিদেশের মাটিতে উড়াতে পারবো। পাকিস্তান শক্ত প্রতিপক্ষ। সেটি আমাদের মাথায় আছে। যে কোন কিছুর বিনিময়ে ফাইনাল জিততে চাই। এতোদিন স্যাররা আমাদের যা শিখিয়েছেন সেটি যদি মাঠে প্রয়োগ করতে পারি ইনশাল্লাহ ম্যাচটা আমরা জিতবো।

বাংলাদেশ দলের কোচ মোস্তফা আনোয়ার পারভেজ বলেছেন, ম্যাচ বাই ম্যাচ খেলে ছেলেরা ফাইনালে এসেছে। সম্পূর্ণ কৃতিত্বই তাদের।আমরা তাদের যেভাবে বলেছি, যে কৌশল অবলম্বন করতে বলেছি তারা সেটিই করেছে। ফাইনালে শক্ত প্রতিপক্ষ পাকিস্তান। ফাইনালটাকে আমরা ফাইনালের মতো করেই খেলবো।

টুর্নামেন্টে বাংলাদেশ দল এ পর্যন্ত একটি ম্যাচও হারেনি। কোচ পারভেজ এই কৃতিত্বও দিয়েছেন ফুটবলারদের উপরই। ফাইনালের জন্য তার দল প্রস্তুত বলেও জানান বাংলাদেশ দলের কোচ,‘বিষয়টা খুবই আনন্দের যে আমরা এই পর্যন্ত একটি ম্যাচও হারিনি। ফুটবলাররা উজ্জীবিত আছে। ফাইনালে ফুটবলাররা তাদের শতভাগ দেয়ার জন্য প্রস্তুত আছে। এখন শুধু প্রয়োজন দেশবাসীর দোয়া।