সকাল ৭:১৬, বুধবার, ২৭শে মার্চ, ২০১৯ ইং
/ ক্রিকেট

স্বাধীনতা দিবসে দেশবাসীকে শ্রীলংকার বিরুদ্ধে জয় উপহার দিলেন ফুটবলাররা। আগের দুই ম্যাচে বাহরাইন ও ফিলিস্তিনের বিপক্ষে দুর্দান্ত ফুটবল খেলেও ১-০ গোলের ব্যবধানে হারতে হয়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ফুটবল দলকে।

টানা দুই ম্যাচ হেরে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্ব থেকে বিদায়ও নিশ্চিত লাল-সবুজ জার্সিধারীদের। আজ
মঙ্গলবার বাংলাদেশের আনুষ্ঠানিকতার ম্যাচ ছিল শ্রীলংকার বিরুদ্ধে। দেশের মানুষ যখন স্বাধীনতা দিবস উদযাপন করছে তখন সে আনন্দে বাড়তি রং ছড়িয়েছেন ফুটবলাররা। মহান স্বাধীনতার দিনে দেশবাসীকে ২-০ গোলের উপহার দিয়েছেন লাল-সবজু জার্সিধারী অলিম্পিক ফুটবল দল।

বাহরাইনের খলিফা স্পোর্টস সিটি স্টেডিয়ামের গ্যালারিতে কয়েক হাজার বাংলাদেশি জাতীয় পতাকা দুলিয়ে সমর্থন দিয়েছেন ফুটবলারদের। আগের দুই ম্যাচে ভালো খেলার পরও হেরে মন খারাপ করে ঘরে ফেরা প্রবাসী বাংলাদেশিরা মঙ্গলবার আনন্দ-উচ্ছ্বাস করেই সময় কাটিয়েছেন।

এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপে এটি বাংলাদেশের প্রথম জয়। আরে আগে ৩ আসরে বাংলাদেশ ১০ ম্যাচ খেলে কোনো জয় পায়নি। ২০১৫ সালে ভারতের বিরুদ্ধে গোলশূন্য ড্রই ছিল সেরা সাফল্য। এবার ৩ ম্যাচ খেলে একটি জয় নিয়ে ঘরে ফিরছেন জেমি ডে’র শিষ্যরা। টুর্নামেন্টের ১৩ তম ম্যাচ জয় ধরা দিলো বাংলাদেশকে।

বাংলাদেশের প্রথম গোল করেছেন বিপলু আহমেদ ৫ মিনিটে। ১৮ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন টুটুল হোসেন বাদশা।

আইসল্যান্ডের জালে গোল উৎসব ফ্রান্সের

ডিফেন্ডার সামুয়েল উমতিতির পর তিন ফরোয়ার্ড অলিভার জিরুদ, কিলিয়ান এমবাপে ও অঁতোয়ান গ্রিজমান পেলেন গোলের দেখা। তাতে আইসল্যান্ডের জালে গোল উৎসবে মাতল ফ্রান্স। ইউরো বাছাইয়ে নিজেদের মাঠে সোমবার রাতে ‘এইচ’ গ্রুপের ম্যাচে ৪-০ গোলে আইসল্যান্ডকে পরাজিত করে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। এর আগে, মলদোভাকে ৪-১ গোলে হারিয়ে বাছাইপর্ব শুরু করেছিল দিদিয়ের দেশমের দল। অ্যান্ডোরাকে ২-০ গোলে হারিয়ে বাছাই শুরু করা আইসল্যান্ড পেল প্রথম হারের স্বাদ। শুধু তাই নয়, গত ১৭ ম্যাচে মাত্র একটিতে জিতেছে আইসল্যান্ড।

শুরু থেকে বলের নিয়ন্ত্রণে এগিয়ে থাকা ফ্রান্স এগিয়ে যায় উমতিতির দ্বাদশ মিনিটের গোলে। বাঁ দিক থেকে এমবাপের বাড়ানো ক্রসে হেডে লক্ষ্যভেদ করেন বার্সেলোনার এই ডিফেন্ডার।

ব্যবধান দ্বিগুণ করতে একের পর এক আক্রমণ করলেও আইসল্যান্ডের রক্ষণ দেয়াল ভাঙতে পারছিল না ফ্রান্স। খেলার ৬৮ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে ফ্রান্স। ডান দিক থেকে পাভার্দের ক্রস ঝাঁপিয়ে পড়া গোলরক্ষককে ফাঁকি দেওয়ার পর সহজেই জালে জড়িয়ে দেন, অলিভার জিরুদ। ৩৫ গোল নিয়ে ফ্রান্সের সর্বোচ্চ গোলদাতার তালিকায় জিরুদ এককভাবে উঠে এলেন তৃতীয় স্থানে। ৪১ গোল নিয়ে মিশেল প্লাতিনি দ্বিতীয় ও ৫১ গোল নিয়ে থিয়েরি অঁরি আছেন শীর্ষে।

৭৮তম মিনিটে ফ্রান্সের জয় অনেকটাই নিশ্চিত করে দেন এমবাপে। গ্রিজমানের বাড়ানো বল ধরে গায়ের সঙ্গে সেঁটে থাকা ডিফেন্ডারকে ছিটকে দিয়ে নিখুঁত শটে স্কোরলাইন ৩-০ করেন পিএসজি ফরোয়ার্ড।

দুই ফরোয়ার্ডের দারুণ বোঝাপড়ায় চতুর্থ গোলটি পায় ফ্রান্স। এমবাপের ব্যাক হিল করে বাড়ানো বল ধরে আগুয়ান গোলরক্ষকের মাথার ওপর দিয়ে লক্ষ্যভেদ করেন গ্রিজমান।

গ্রুপের অন্য ম্যাচে মলদোভাকে ৪-০ গোলে হারিয়েছে তুরস্ক। অ্যান্ডোরার বিপক্ষে ৩-০ গোলে জিতেছে আলবেনিয়া। দুই রাউন্ড শেষে সমান ৬ করে পয়েন্ট ফ্রান্স ও তুরস্কের। তবে গোল ব্যবধানে এগিয়ে শীর্ষে আছে ফরাসিরা।

গোল নয় আলোচনায় গোলের ছবি

দারুণ এক শটে সোজা গোলপোস্টে বল। তবু গোল নয়, আলোচনার বিষয়বস্তু অন্য। যিনি গোল করেছেন, তিনিও নন। ভাইরাল তাঁর গোলের শট। কারণ, উন্মুক্ত পা। আর তা নিয়েই বিরক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে। অস্ট্রেলিয়ার মহিলা ফুটবলার টায়লা হ্যারিসকে নিয়ে এমন আলোচনায় বিরক্ত দেশের প্রধানমন্ত্রী স্কট মরিসন। তার কাজের স্বীকৃতি তো নয়ই, উল্টো সমালোচনা।

অস্ট্রেলিয়ান ফুটবল লিগের (মহিলা) ম্যাচে গোলপোস্টে কিক করেন টায়লা। সে সময়ই তাঁর শটের ছবি তুলে পোস্ট করা হয় এক প্রতিবেদনে। সেই ছবির নিন্দায় সরব হন নেটিজেনদের একাংশ। ফটোগ্রাফারের পাশাপাশি তাঁদের নিশানায় ছিলেন বছর একুশের হ্যারিস‌ও।

এতেই চটেছেন অস্ট্রেলিয়ার ক্রীড়াপ্রেমী প্রধানমন্ত্রী মরিসন। যাঁরা এই ধরনের কমেন্ট করছেন, তাঁদের ‘ভিতুর ডিম’ আখ্যা দেন তিনি।প্রধানমন্ত্রীর পাশাপাশি, বহু ক্রীড়াবিদই তরুণী মহিলা ফুটবলারের সমর্থনে মুখ খোলেন পরে।

হারের বৃত্তেই বাংলাদেশ

এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ রোববার শক্তিশালী ফিলিস্তিনের কাছে ১-০ গোলে হেরে টুর্নামেন্ট থেকেই বিদায় নিল বাংলাদেশ। দ্বিতীয়ার্ধে দারুণ খেলেও হার এড়াতে পারেননি সুফিল-জনিরা। গ্রুপের শেষ ম্যাচে আগামী মঙ্গলবার শ্রীলঙ্কার বিপক্ষে লড়বে বাংলাদেশের তরুণরা।

‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিন ৯-০ গোলে উড়িয়ে দিয়েছিল শ্রীলঙ্কাকে। সে কারণে আজ বাংলাদেশ প্রথমার্ধে তাদের বিপক্ষে রক্ষণাত্মক খেলে। ম্যাচের ২২ মিনিটে ৩০ গজ দূর থেকে ফিলিস্তিনের হানি আব্দুল্লাহর নেওয়া শট জালে আশ্রয় নিলে পিছিয়ে পড়ে বাংলাদেশ।

বিরতির পর অবশ্য নিজেদের রক্ষণভাগ সামলানোর পাশাপাশি আক্রমণেও ওঠে বাংলাদেশ। তাতে বেশ কয়েকটি গোলের সুযোগও পায়। কিন্তু কোনোটিই কাজে লাগাতে পারেনি জিমি ডে’র শিষ্যরা। ম্যাচের ৬৪ মিনিটে মাসুক মিয়া জনির নেওয়া হেড পোস্ট ছুঁইয়ে বাইরে চলে যায়। ৭০ মিনিটে মতিন মিয়া ফাঁকা পোস্টেও বল জড়াতে পারেন নি। এই ম্যাচে ড্র করে ১ পয়েন্ট পাওয়ার সুযোগ হাতছাড়া করে লাল-সবুজের দল। টানা দ্বিতীয় হারে বাছাইপর্ব থেকেই বিদায় নিশ্চিত হয়ে গেল বাংলাদেশের।

পানামা রুখে দিল ব্রাজিলকে

আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচে পানামার সাথে ড্র করেছে ব্রাজিল। পর্তুগালের ড্রাগাওতে নেইমারবিহীন সেলেসাওদের হয়ে এ ম্যাচে ১০ নম্বর জার্সি পরেন তরুণ লুকাস পাকেটা। আর তার একমাত্র গোলেই মান বাঁচে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

গ্যালারিতে বসে দলের জিততে না পারার স্বাক্ষী হলেন নেইমার

আশিভাগ বলের দখল আর মুহুর্মুহু আক্রমণে গোটা সময় ম্যাচের নিয়ন্ত্রণ ছিলো ব্রাজিলের কাছেই। ৩২ মিনিটে লুকাস পাকেটা এগিয়ে দেন ব্রাজিলকে। জাতীয় দলের জার্সিতে এটি তার প্রথম গোল।

তবে ৪ মিনিট পরই সবাইকে চমকে দিয়ে ম্যাচে সমতা ফেরান অ্যাডোলফো মাচাডো। বাকি সময়ে পাকেটা, কুটিনহো, রিকার্লিসনদের কয়েকটি নিশ্চিত গোলের সুযোগ রুখে দিয়ে তিতের দলকে হতাশায় ডোবান পানামার গোলরক্ষক লুইস মেজিয়া।

ইনজুরিতে লি‌ওনেল মেসি

বিশ্বকাপের পর এই প্রথম দেশের হয়ে নেমেছিলেন আর্জেন্টিনা ‌ও বিশ্ব ফুটবলের মহাতারকা লি‌ওনেল মেসি। কিন্তু প্রথম ম্যাচেই ।াঘাত পেলেন তিনি। সেই সাথে দল‌ও হলো পরাজিত। শুক্রবার ভেনেজুয়েলার বিরুদ্ধে ৩-১ গোলে হেরে যায় মেসির দল আর্জেন্টিনা।

আট মাস পর জাতীয় দলে ফেরাটা মোটেই সুখকর হল না মেসির। এতদিন নিজেকেই সরিয়ে রেখেছিলেন জাতীয় দলের জার্সি থেকে। তার মধ্যে ছ’টি প্রীতি ম্যাচ খেলেছে আর্জেন্টিনা। কোনওটাতেই দেখা যায়নি মেসিকে। বিশ্বকাপের শেষ ১৬-তে ফ্রান্সের কাছে হেরে ছিটকে যেতে হয়েছিল তাদেরকে। তারপর ভেনেজুয়েলার ম্যাচ দিয়ে জাতীয় দলে ফেরেন মেসি। কিন্তু চোট আবার তাঁকে ছিটকে দিল। আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন টুইট করে লি‌ওনেলের ইনজুরির কথা জানিয়েছে।

আর্জেন্টিনার হয়ে ১২৯তম ম্যাচ খেলতে নেমেছিলেন লি‌ওনেল মেসি। কিন্তু গ্রোইন ইনজুরির কারণে আপাতত তাঁকে বিশ্রামে থাকতে হবে। এদিকে, আগামী সপ্তাহের মঙ্গলবার মরোক্কোর বিরুদ্ধে আরও একটি প্রীতি ম্যাচ খেলবে আর্জেন্টিনা। এই মুহূর্তে ফ্রেন্ডলি খেলে কোপা আমেরিকার প্রস্তুতি সারছে দক্ষিণ আমেরিকান জায়ান্টরা। আগামী জুন-জুলাইয়ে ব্রাজিলে হবে এবারের কোপা আমেরিকা।

প্রীতি ম্যাচে জার্মানির ড্র ‌ওয়েলসের জয়

ইউরোপের ফুটবলময় রাতে প্রীতি ম্যাচে জার্মানিকে রুখে দিয়েছে সার্বিয়া। জার্মানির উলফসবুর্গে খেলাটি ১-১ গোলে ড্র হয়। এদিকে অন্য ম্যাচে, ত্রিনিদাদ ও টোবাগোকে একমাত্র গোলে পরাজিত করেছে ওয়েলস।

বিশ্বসেরার মর্যাদায় রাশিয়া বিশ্বকাপে গিয়ে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় জার্মানি। উয়েফা নেশন্স লিগে ব্যর্থ। ২০১৮ সালে মোট ছয় ম্যাচেই পরাজয়। অথচ এর আগে, এক বছরে কখনোই এত ম্যাচে হারেনি জার্মান পাওয়ার হাউজ। সব মিলিয়ে সবশেষ ম্যাচের একাদশে ছয়টি পরিবর্তন এনে সার্বিয়ার বিপক্ষে খেলতে নামে জার্মানি। কিন্তু শুরুটা মোটেও ভালো ছিল না। বল দখলে এগিয়ে থাকলেও খেরার ১২ মিনিটেই ফ্রাঙ্কফুটের ফরোয়ার্ড ইয়োভিচের গোলে পিছিয়ে পড়ে স্বাগতিক জামার্নি। পিছিয়ে থেকে ম্যাচে ফেরার চেষ্টা করে তারা। কিন্তু কয়েকবার সুযোগ তৈরি করেও প্রথমার্ধে সমতায় ফেরা হয়নি তাদের।

গোল শোধের চেষ্টায় দ্বিতীয়ার্ধের শুরুতেই সার্বিয়ার সীমানায় আক্রমণ চালায় জার্মানরা। তবে সার্ব গোলকিপার দিমিত্রোভিচের দৃঢ়তায় সমতায় ফেরা হয়নি তাদের। অবশেষে খেলার ৬৯ মিনিটে বায়ার্ন মিউনিখ মিডফিল্ডার গোরেজস্কা ম্যাচে সমতা ফেরান।

খেলা শেষের ইনজুরি টাইমে, মিলান পাভকোভ লালকার্ড পেলে ১০ জনের দলে পরিণত হয় সার্বিয়া। সেই সুযোগ কাজে লাগিয়ে এগিয়ে যাওয়া হয়নি জার্মানির।

এদিকে, অন্য প্রীতি ম্যাচে, অতিরিক্ত সময়ে উডবার্নের একমাত্র গোলে ত্রিনিদাদ এন্ড টোবাগোকে পরাজিত করে, গ্যারেথ বেলের দল ওয়েলস।

সেমিফাইনালে থামল বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টাার

সাফ চ্যাম্পিয়নশিপের পঞ্চম আসরের সেমিফাইনাল থেকেই বিদায় নিয়েছে বাংলাদেশ নারী ফুটবল দল। আজ বুধবার বিকেলে নেপালের বিরাটনগরের শহীদ রঙ্গশালা স্টেডিয়ামে, দ্বিতীয় সেমিফাইনালে ভারতের কাছে ৪-০ ব্যবধানে হেরে বিদায় নিয়েছে গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা। এদিকে, প্রথম সেমিফাইনালে শ্রীলঙ্কাকে একই ব্যবধানে হারিয়ে ফাইনালে উঠেছে স্বাগতিন নেপাল। শুক্রবার শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে দু’দল। আগের চার আসরের প্রতিটিতেই চ্যাম্পিয়ন হয়েছে ভারতের মেয়েরা।

বাংলাদেশের বিপক্ষে গোল করেছেন ভারতের ডালিমা চিবার (১৮ মি.), ইন্দুমতি (২২ ও ৩৭ মি.) ও মানিশা (৯০+৩ মি.)।

সাফের গেল আসরে ফাইনাল খেলেছিল সাবিনা-কৃষ্ণারা। এবার সেমিফাইনালের গন্ডিই পেরুতে পারেনি। বাংলাদেশের তরুণী ফুটবলারদের তুলনায় অনেক ভালো খেলেছে নেপাল ও ভারতের ফুটবলাররা।

বুধবার ম্যাচের ১৮ মিনিটেই পিছিয়ে পড়ে বাংলাদেশ। এ সময় কর্নার পায় বাংলাদেশ। কর্নার থেকে উড়ে আসা বলে পা লাগিয়ে জালে জড়ান ডালিমা। ম্যাচের ২২মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ইন্দুমতি। এ সময় ডি বক্সের মধ্যে ডানদিক থেকে সতীর্থের বাড়িয়ে দেওয়া বল পেয়ে যান ইন্দুমতি। কিছুটা সামনে এসে বাংলাদেশের গোলরক্ষককে বোকা বানিয়ে বল জালে পাঠান তিনি।
৩৭ মিনিটে ভারত এগিয়ে যায় ৩-০ ব্যবধানে। এ সময় ইন্দুমতি তার জোড়া গোল পূর্ণ করেন। এবার ভারতের অর্ধ থেকে বল চলে আসে মধ্যমাঠে। সেখান থেকে বল চলে যায় বাংলাদেশের ডি বক্সের বামদিকে। সেখান থেকে ডানদিকে থাকা ইন্দুমতিতে বল বাড়িয়ে দেন এক সতীর্থ। আবারো সেই একইভাবে বাংলাদেশের গোলরক্ষককে পরাস্ত করে একই জায়গা দিয়ে গোল করেন তিনি। তাতে ৩-০ ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় চারবারের চ্যাম্পিয়ন ভারত।

বিরতির পর অবশ্য বাংলাদেশ কিছুটা ভালো খেলে। কিন্তু জালের নাগাল পায়নি। ম্যাচের যোগ করা সময়ে বাংলাদেশের পরাজয়ের কফিনে শেষ পেরেকটি ঠুকেন ভারতের মানিশা। এ সময় জটলার মধ্যে গোল করেন তিনি। তাতে ৪-০ ব্যবধানের জয়ে পঞ্চমবারের মতো ফাইনাল নিশ্চিত হয় ভারতের মেয়েদের।

অবশ্য বাংলাদেশ সেমিফাইনাল টার্গেট করেই সাফ চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছিল। সেই হিসেবে টার্গেট পূরণ হয়েছে। কিন্তু অভিজ্ঞতা আর বয়সের কারণে নেপাল ও ভারতের মেয়েদের সঙ্গে পেরে ওঠেনি বাংলাদেশের তরুণীরা।

সাফ চ্যাম্পিয়নশিপের এবারের আসরে বাংলাদেশের একমাত্র জয় ভুটানের বিপক্ষে। গ্রুপ পর্বে প্রথম ম্যাচে ভুটানকে ২-০ ব্যবধানে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছিল সাবিনা-মারিয়ারা। কিন্তু পরের ম্যাচেই নেপালের কাছে হার মানে ৩-০ ব্যবধানে। আর আজ সেমিফাইনালে ভারতের কাছে হেরে বিদা য় নিল সেমিফাইনাল থেকেই।

বাংলাদেশকে আশাবাদী করছে তরুণরা

বাংলাদেশ ফুটবলকে নিয়ে স্বপ্ন দেখায় আবার‌ও আশাবাদী করছে তরুণরা। কাতারের শিষ্য পর্যায়ের ক্লাব আল আরাবিয়ার সঙ্গে ড্র করে বাহরাইন মিশন শুরু করতে যাচ্ছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। গতকাল মঙ্গলবার রাতে দোহায় শেষ প্রস্তুতি ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে।

৩৭ মিনিটে পেনাল্টি গোলে এগিয়ে যায় স্বাগতিক দলটি। ৬১ মিনিটে বাংলাদেশের রকি গোল করে ম্যাচে ১-১-এ সমতা ফেরান। জেমি ডে’র শিষ্যরা প্রথম প্রস্তুতি ম্যাচে ১-০ গোলে হারিয়েছিল কাতারের আরেক দল আল শাহানিয়াকে।

শুক্রবার বাহরাইনে শুরু হবে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব। সেখানে বাংলাদেশ খেলবে ‘বি’ গ্রুপে বাহরাইন ফিলিস্তিন ও শ্রীলঙ্কার সাথে। এই বাছাই পর্বের প্রস্তুতি হিসেবেই বাংলাদেশ অলিম্পিক ফুটবল দল ১০ দিন বিশেষ কন্ডিশনিং ক্যাম্প করেছে কাতারে। অনুশীলনের পাশপাশি দুটি প্রস্তুতি ম্যাচ খেলার অভিজ্ঞতা নিয়েই কাতার থেকে বাহরাইন যাচ্ছে যুব ফুটবল দল।

রক্ষণ কৌশল নিশ্চিদ্র করতে চায় বাংলাদেশ

সাফ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ভারতের বিপক্ষে রক্ষণভাগে কোন ভুল করতে চায় না বাংলাদেশ। বিরাটনগরে দলের অনুশীলন শেষে এমনটাই জানালেন, রক্ষণভাগের খেলোয়াড় আঁখি খাতুন। আগামী ২০ মার্চ সেমিতে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ।

সাফ নারী ফুটবলের বতর্মান চ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে কঠিন লড়াইয়ের আগে খেলোয়াড়দের কোন চাপে রাখতে চাইছে না বাংলাদেশ। তাইতো অনুশীলন সেশনে হাসি-ঠাট্টা আর হালকা স্ট্রেচিংয়েই পার করলো ফুটবলাররা। গ্রুপ পর্বের শেষ ম্যাচে নেপালের কাছে ৩-০ গোলে পরাজয়ের ধকল সামলাতে টানা দুদিন রিকোভারি সেশন রাখে গোলাম রব্বানী ছোটনের দল। যদিও টিম মিটিংয়ে নিয়মিতই ফুটবলাররা কথা বলছেন ভারত ম্যাচ নিয়ে।

দলের রক্ষণভাগের খেলোয়াড় আখি খাতুন জানান, আগের ম্যাচে আমরা যেসব ভুল করেছি সেগুলো শোধরানোর চেষ্টা চলছে। এখন তো নকআউট, হারলেই বিদায়। আশা করছি, সেমিফাইনালে সেই ভুলগুলো আর হবে না। তাতে প্রতিপক্ষ গোলের তেমন সুযোগ তৈরি করতে পারবেনা।

সাফ ফুটবলে ভারতের বিপক্ষে কখনই জিততে পারেনি সাবিনারা। এবার তাদেরকেই হারানোর সাহস দেখাচ্ছে লাল-সবুজের দল। আখি খাতুন আরো জানান,ভারত বেশ শক্তিশালী দল, সেটা আমরা আগে থেকেই জানি। আর ‌ওদের বিরুদ্ধে আমাদের রেকর্ড‌ও খুব একটা ভালো নয়। কিন্তু আমাদের সামর্থ আছে তাদেরকে হারানোর। আমরা ফাইনাল খেলতে প্রতিজ্ঞ।

সোমবার বাংলাদেশ দল তাদের অনুশীলন সেশনে বসবে কাগজে-কলমে ভুলগুলো ধরিয়ে দেবার জন্য। সেখানেই শেষ মুহূর্তের প্রস্তুতিটা সেরে নেবে বাংলাদেশের মেয়েরা।

রাষ্ট্রদূতের শুভেচ্ছা

বাংলাদেশ নারী ফুটবল দলকে শুভেচ্ছা জানিয়েছেন নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফিহ বিনতে সামস। খেলোয়াড়দের উদ্বুদ্ধ করতে তিনি কাঠমান্ডু থেকে বিরাটনগরে যান তিনি। সেখানে টিম হোটেলে নারী ফুটবল দলের সঙ্গে কিছুটা সময় কাটান রাষ্ট্রদূত। শুভেচ্ছা স্মারক হিসেবে তাঁর হাতে জাতীয় দলের জার্সি তুলে দেন খেলোয়াড়রা।

এসময় রাষ্ট্রদূত দলকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি দলকে ভালো খেলার পরামর্শ দেন। তিনি বলেন, লাল-সবুজের পতাকা নিয়ে বাংলাদেশ দল যে বিদেশের মাটিতে খেলতে এসেছে এটাই তো অনেক বড় পা‌ওয়া। নিশ্চয়ই সেমিফাইনালে ভারতকে হারিয়ে সাফ নারী ফুটবলের ফাইনালে উঠবে বাংলাদেশ দল।

আবার‌ও ইপিএলের শীর্ষে লিভারপুল

ফুলহ্যামকে ২-১ গোলে পরাজিত করে ইংলিশ প্রিমিয়ার লিগে আবারও শীর্ষে উঠে এলো লিভারপুল। এই জয়ে ৩১ ম্যাচে তাদের সংগ্রহ ৭৬ পয়েন্ট। আর এক ম্যাচ কম খেলা ম্যানচেস্টার সিটির পয়েন্ট ৭৪।

অবশ্য ফুলহ্যামের মাঠ ক্যারাভান কটেজে খেলার শুরু থেকেই প্রাধান্য ছিল লিভরপুলের। তাতে ২৬ মিনিটে ফিরমিনোর কাছ থেকে বল পেয়ে ‘অল রেডদের’ এগিয়ে দেন সাদিও মানে। এক গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায়, লিভারপুল।

দ্বিতীয়ার্ধে প্রতিপক্ষের সীমানায় একের পর এক আক্রমণ করে‌ও ব্যবধান বাড়াতে পারেনি ইয়ুর্গেন ক্লপের দল। তাদের গোল মিসের মহড়ায় খেলার ৭৪ মিনিটে ফুলহ্যামের বাবেল ম্যাচে ১-১-এ সমতা ফেরান।

এরপর গোল সংখ্যা বাড়ানোর জন্য মরিয়া হয়ে ওঠে লিভারপুল। তেমনি এক আক্রমণে পেনাল্টি পায় অ্যানফিল্ডের দলটি। খেলার ৮১ মিনিটে স্পটকিকে মিলনার যে গোলটি করেন তাতেই নিশ্চিত হয় লিভারপুলের ২-১ ব্যবধানের জয়। প্রথম লেগে লিভারপুল ২-০ ব্যবধানে হারিয়েছিল ফুলহ্যামকে।

ভারত বধের পরিকল্পনা বাংলাদেশের

মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপে দ্বিতীয় সেমিফাইনালে ২০ মার্চ ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। তার আগে দলকে মানসিকভাবে চাঙ্গা করাতেই গুরুত্ব দিচ্ছে টিম ম্যানেজম্যান্ট। গ্রুপ পর্বের শেষ ম্যাচে নেপালের বিপক্ষে পরাজয়ের বেদনা ভুলে, সামনের ম্যাচকেই প্রাধান্য দিচ্ছেন কর্মকর্তারা। তাই দলকে ঘুরে দাঁড়ানো শিক্ষাই দিচ্ছে টিম ম্যানেজমেন্ট।

সেমিফাইনালের আগে হাতে সময় দুইদিনেরও বেশী। এ সময়টায় শারীরিকভাবে পূর্ণ ফিট হওয়া যেমন জরুরী, মানসিক শক্তি ফিরে পাওয়াটাও সমান গুরুত্বপূর্ণ। সেমির লড়াইটা আরো কঠিন, সাথে থাকে স্নায়ু চাপ জয়ের‌ও পরীক্ষা। বেশীর ভাগ ফুটবলারই বয়সে একেবারে তরুণ, তাই তাদের মানসিকভাবে উদ্ধুদ্ধ করাটা চ্যালেঞ্জও বটে। প্রক্রিয়ার অংশ হিসেবে তাই মেয়েদের হোটেলেই রেখেছে ম্যানেজম্যান্ট। দলের ম্যানেজার আমিরুল ইসলাম বাবু জানান, তাদেরকে(নারী ফুটবলার) বুস্টআপ করার জন্য ম্যানেজমেন্টের পক্ষ থেকে যত রকমের সহযেগিতা করা দরকার সেটি আমরা করছি। তাদেরকে আমরা মেন্টালি আপ করার চেষ্টা করছি। প্রত্যেকের সাথে আলাদা আলাদাভাবে কথা বলছি। এবং তারা যেন কোনো অবস্থাতেই ম্যাচের বাইরে না যায়, সেইদিকে আমরা লক্ষ্য রেখেছি।

সকালে টিম হোটেলের সামনে কিছুক্ষনের জন্য হালকা স্ট্রেচিং করেন ফুটবলাররা। বিরতির দ্বিতীয় দিন নতুন উদ্যমে অনুশীলন করবেন সাবিনা-সানজিদারা। দলের মিডফিল্ডার মনিকা চাকমা জানান সেমিফাইনালে জয়ে তারা আত্মপ্রত্যয়ী। তিনি বলেন, ছোটখাটো ভুলের জন্য আমরা স্বাগতিকদের সাথে হেরেছি। ভুল থেকে আমরা অনেককিছু শিখেছি। পরের ম্যাচে সেই ভুলের পুন;রাবৃত্তি যাতে না ঘটে সেই চেষ্টা থাকবে আমাদের। তাছাড়া গত দুই বছর ধরে আমরা একসাথে অনুশিলন করছি। সেমিফাইনালে ভারতের বিপক্ষে আমরা আরো ভালো খেলার চেষ্টা করবো।

টানা দুই ম্যাচ কৃষ্ণাকে দলের বাইরে রাখলেও, সেমিতে অন্যতম সেরা এই স্ট্রাইকারকে একাদশে পাওয়া যাবে বলেই বিশ্বাস বাংলাদেশ দলের।

জয়ে শুরু জিদানের

রিয়াল মাদ্রিদে কোচ হিসেবে নিজের দ্বিতীয় স্পেলটা জয় দিয়েই শুরু করলেন জিনেদিন জিদান। নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে, ইসকো আর গ্যারেথ বেলের কল্যাণে সেল্টা ভিগোকে ২-০ গোলে পরাজিত করে লা ব্ল্যাঙ্কোরা।

প্রায় নয় মাস আগে, টানা তিনবার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতানোর পর দায়িত্ব ছেড়ে দিয়েছিলেন জিনেদিন জিদান। সেই থেকেই ছন্নছাড়া ফুটবল খেলা শুরু করেছিল রিয়াল মাদ্রিদ। জায়ান্ট দলটি রীতিমতো খোলসে পরিণত হয়েছিল। কোয়ার্টার ফাইনালের আগেই বাদ পড়ে তারা চ্যাম্পিয়ন্স লিগ থেকে। লিগে‌ও সুবিধা করতে পারছিল না। শীর্ষস্থান তো দূরে থাকে, তৃতীয় স্থানে নেমে যায় তারা। জিদান যেন রিয়ালের সমর্থকদের ভরসার প্রতীক হয়েই ফিরলেন দলে। আর তাঁর ফেরাটাকে জয় দিয়েই স্মরণীয় করে রাখলেন জিদান।

তবে খব যে সহজে জিতেছে রিয়াল মাদ্রিদ সেটা বলা ঠিক হবে না। প্রথমার্ধে তো গোলই পায়নি তারা। রিয়ালের আক্রমনগুলো সফল হয়নি প্রথমার্ধে। বিরতি থেকে ফিরে সেল্টার উপর আবার‌ও চড়া‌ও হয় রিয়াল মাদ্রিদের খেলোয়াড়রা। ৬২ মিনিটে ইসকো গোল করে স্বস্তি নামান রিয়ালের সমর্থকদের মনে।

তবে এই এক গোলের লিড ধরে রাখতে পারা যেকোন দলের জন্যই ভীতিকর। তাই আক্রমনের ধার বাড়ায় জিনেদিন জিদানের শিষ্যরা। খেলার ৭৭ মিনিটে দারুণ এক গোল করে দলকে ২-০ ব্যবধানে এগিয়ে দেন, গ্যারেথ বেল। সেই সাথে তিনি এটা‌ও প্রমান দিলেন, কেন তাঁকে রিয়ালের ধরে রাখা জরুরী।

অবশ্য এই জয়‌ে‌ও লিগ টেবিলের তৃতীয় স্থানে থাকল রিয়াল মাদ্রিদ। এখন‌ও প্রথম স্থানের দল বার্সেলোনার চেয়ে নয় পয়েন্ট পিছিয়ে আছে তারা।

নেপালের কাছে হেরে গ্রুপ রানার্সআপ বাংলাদেশ

সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে নেপালের কাছে ৩-০ গোলে হেরেছে বাংলাদেশ। আর তাতে গ্রুপ রানার্সআপ হয়েই শেষ চাওে জায়গা পেলো তারা। সেমিতে ভারত-অথবা শ্রীলঙ্কার মুখোমুখি হবে সাবিনারা।

ফুটবল শক্তির খেলা। তবে তার চেয়েও গুরুত্বপূর্ন মস্তিস্কের ব্যবহারটাও। সেখানেই পিছিয়ে থাকলো বাংলাদেশের মেয়েরা। তাতে মাত্র ৫ মিনিটেই নিজেদের জালে বল পাঠিয়ে দিলেন মাসুরা পারভীন।

শুধু তাই নয় পাসিং, বল কন্ট্রোল, প্রতিপক্ষের স্ট্রাইকারদের আটকানোর কৌশল। সব বিভাগেই হাবুডুবু খায় গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। ২২ মিনিটে সাবিনা ভান্ডারি যে গোল করলেন, বা প্রান্তে রক্ষণভাগের ভুলটাও তাতে ফুটে উঠলো।

নেপালের নম্বর নাইনকে আটকাতে হিমশিম খেতে হয়েছে মাসুরা, আঁখি খাতুনদের। বাংলাদেশের জালে তৃতীয় গোলটি স্বাগতিকদের ফুটবল পরিণত বোধেরই উদাহরণ।

পুরো ম্যাচে বাংলাদেশের আক্রমন একটিই। তবে ৬৩ মিনিটে স্বপ্না যে শট নিয়েছেন তা রুখে দিতে বেগ পেতে হয়নি নেপালি গোলরক্ষককে। আর তাই শহীদ রঙশালা থেকে হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয় সাবিনা-সানজিদাদের।

কাতারে বাংলাদেশের জয়

প্রীতি ম্যাচে কাতারের স্টার্স লিগের দল আল শাহনিয়াকে একমাত্র গোলে হারিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। বাংলাদেশ ফুটবল ফেডারেশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, খেলার ৮৫ মিনিটে খন্দকার আশরাফুল ইসলামের গোলে ১-০ ব্যবধানে জিতে লাল-সবুজের দল। আল শাহানিয়া চলতি কাতার স্টারস লিগে অষ্টম স্থানে আছে।

এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্ব সামনে রেখে বর্তমানে কাতারে অনুশিলন ক্যাম্প করছে বাংলাদেশ। আগামী ২২ মার্চ বাছাই পর্বের ‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক বাহরাইনের মুখোমুখি হবে জেমি ডের দল। গ্রুপের বাকি দুই দল ফিলিস্তিন ও শ্রীলঙ্কা।

বাংলাদেশের আজ নেপাল পরীক্ষা

গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার মিশন নিয়ে আজ শনিবার সাফ নারী ফুটবল চ্যাম্পিয়নশীপে নেপালের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এ ম্যাচের আগে আনুষ্ঠানিক বক্তব্যে বাংলাদেশের কোচ গোলাম রব্বানী ছোটন সাবধানী হলেও, নেপাল কোচ হরি খারকা অতি আত্মবিশ্বাসী। বিরাটনগরে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সোয়া তিনটায়।

২০১০ আর ২০১৪ সাফ চ্যাম্পিয়নশীপের আগে এই দু’দলের দু’বারের দেখায় নেপালের কাছে হেরে কপাল পুড়েছিলো বাংলাদেশের। তবে ৫ বছরের ব্যবধানে সাবিনা-মারিয়াদের এই দল এখন অনেক পরিণত। তাই গত বছর নভেম্বরে অলিম্পিক বাছাইয়ে সবশেষ মুখোমুখিতে তাদের সাথে ড্র করতে পেরেছে গোলাম রব্বানী ছোটনের দল। সে কথা স্মরণ করেই জয়ের কথা বলতে পারছেন বাংলাদেশের কোচ। তিনি জানান, ‘আমরা চাই নেপালকে হারিয়ে গ্রুপ সেরা হতে। তবে আমি মনে করি নেপাল স্বাগতিক হিসেবে এ টুর্নামেন্টে সবচেয়ে বেশি এগিয়ে আছে। তারাই সেরা দল। আশা করছি প্রতিযোগিতামূলক ম্যাচ হবে।’

তবে কোন রাখঢাক না রেখেই স্বাগতিক দলের কোচ জানিয়ে দিলেন তার দল শুধু বাংলাদেশ নয়, সব দলকে হারিয়েই দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্ব অর্জন করতে চায়।

বাংলাদেশ দলের অধিনায়ক জয় দিয়ে গ্রুপ সেরা হয়েই সেমিফাইনালে উঠতে চাইছেন। তিনি বলেন, ‘নেপালের বিপক্ষে মাঝমাঠের খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে। আমি, মারিয়া, মার্জিয়া…কোচ আমাদের সবসময় একসঙ্গে আমাদের মুভ করতে বলেন। একসঙ্গে নিচে নামতে, একসঙ্গে উপরে উঠতে বলেন। যদি আমরা কোচের নির্দেশনা অনুযায়ী পালন করতে পারি অবশ্যই নেপালকে হারাতে পারব।’

লাল-সবুজ দলের জন্য সুখবর একাদশে ফিরছেন অন্যতম স্ট্রাইকার কৃষ্ণা রানী সরকার। ম্যাচের আগের দিন মুল একাদশের বেশীর ভাগ ফুটবলারই কাটিয়েছেন বিশ্রামে।

কাতারেই ৪৮ দলের বিশ্বকাপ!

২০২২ সালের ফিফা বিশ্বকাপ কী ৪৮ দলের হবে, এই নিয়ে প্রশ্নের কোনো কমতি নেই। ফিফাও বিষয়টি নিয়ে সঠিক কোনো সিদ্ধান্তে আসতে পারেনি। তারমধ্যেই আয়োজক দেশের পরিকাঠামোও তৈরি হয়ে গেছে। এই অবস্থায় দল বাড়ানো কতটা সম্ভব হবে তা নিয়েও সংশয় রয়েছে। তবে জানা যায়, আগামী জুন মাসে প্যারিসের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হবে। আজ শুক্রবার মিয়ামিতে ফিফা কাউন্সিলের মিটিংয়ে তাদের পরীক্ষা-নিরিক্ষার রিপোর্ট জমা দেবে আদৌ কাতার বিশ্বকাপের দল ৩২ থেকে ৪৮ করা সম্ভব হবে কিনা তা নিয়ে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত হবে আগামী জুনে ফিফা কংগ্রেসে।

এএফপির খবর অনুযায়ী আজকের আলোচনায় উঠে আসতে পার ২০২২ সালে কাতার বিশ্বকাপে যদি দল বাড়ানো হয় তা হলে কাতার বর্ডার সংলগ্ন আরও এক-দু’টি দেশকে কয়েকটি ম্যাচ আয়োজনের দায়িত্ব দেওয়া হবে। এটাও ঠিক, কাতার সীমান্ত সংলগ্ন একাধিক দেশ যদি এই বিশ্বকাপ কাতারের সঙ্গে করতে রাজি হয় তা হলেই দলের সংখ্যা বাড়ানো সম্ভব হবে।

ফিফার বিবেচনায় এটা‌ও আছে যে, তিন বছরের মধ্যে বিশ্বকাপের পরিকাঠামো তৈরি করার ক্ষমতা রয়েছে কেবল বাহরাইন, কুয়েত, সৌদি আরব, ওমান ও সংযুক্ত আরব আমিরাতের। তবে বাহরাইন, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে তখনই বিশ্বকাপ আয়োজন সম্ভব হবে যদি কাতারের সঙ্গে সরকারি পর্যায়ে সম্পর্ক ঠিক করা সম্ভব হয়। কিন্তু ২০১৭ সাল থেকে কাতারের সঙ্গে এই দেশগুলোর সম্পর্কে ফাঁটল ধরেছে।।

৬ জুন প্যারিসের মিটিংয়ের আলোচনার মূল বিষয়ই থাকবে কাতার বিশ্বকাপে দল বাড়ানো নিয়ে। এটা না হলে, ২০২৬-এ আমেরিকা, মেক্সিকো ও কানাডা বিশ্বকাপে ৪৮ দলের টুর্নামেন্ট করা হবে। দল বাড়লে টুর্নামেন্টে ম্যাচ দাঁড়াবে ৬৪-র জায়গায় ৮০ ম্যাচের। ২০২৬-এ উত্তর আমেরিকার বিশ্বকাপের ৬০টি ম্যাচ হবে আমেরিকায়, কানাডা ও মেক্সিকো ১০টি করে ম্যাচ পেয়েছে। একইভাবে কাতার বিশ্বকাপে ৪৮ দল খেললে অন্তত: দুই দেশে এভাবেই ম্যাচ ভাগ করার পরিকল্পনা রয়েছে ফিফার।

কোয়ার্টার ফাইনালে ম্যানইউ-বার্সা দ্বৈরথ

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে টটেনহ্যাম হর্টসপারের মুখোমুখি হবে ম্যানচেস্টার সিটি। আর ম্যানচেস্টার ইউনাইটেডকে লড়তে হবে বার্সেলোনার বিপক্ষে। এটি যেন ২০০৯ ‌ও ২০১১ সালে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল ম্যাচের পুন:মঞ্চায়ন।

এদিকে আগেরবারের রানার্সআপ লিভারপুলকেই ধরা হচ্ছে খুব সহজেই পৌঁছে যাবে তারা সেমিফাইনালে। কারণ কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ এফসি পোর্তো। সে যাই হোক, চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে বিদায় করে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নে‌ওয়া আয়াক্স আর্মস্টাডামকে সেমির টিকিট পেতে মুখোমুখি হতে হবে ক্রিস্টিয়ানো রোনালদোর দল জুভেন্টাসের।

ম্যানইউ-বার্সার মধ্যকার বিজয়ী দলকে সেমিফাইনাল খেলতে হবে লিভারপুল ‌ও পোর্তো’র মধ্যকার বিজয়ী দলের সাথে। স্পার্স-ম্যানসিটির মধ্যকার ম্যাচের বিজয়ী দলকে শেষ চারের ম্যাচে লড়তে হবে আয়াক্স অথবা জুভেন্টাসের সঙ্গে। চ্যাম্পিয়ন্স লিগে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের খেলা হবে এপ্রিলের ৯ ‌ও ১০ তারিখ। আর সেমিফাইনাল হবে ৩০ এপ্রিল ‌ও ১ মে। আর আগামী ১ জুন শনিবার অ্যাথলেটিকো মাদ্রিদের মাঠ ‌ওয়ান্দা মেট্রোপলিটন স্টেডিয়ামে হবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল ম্যাচটি।

সেমিফাইনালে বাংলাদেশ

ভুটানকে ২-০ গোলে হারিয়ে নেপালে নারীদের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে এক ম্যাচ হাতে রেখেই সেমিফাইনালে জায়গা করে নিলো বাংলাদেশ। গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে আগামী ১৬ মার্চ স্বাগতিক নেপালের মুখোমুখি হবে টুর্নামেন্টের বর্তমান রানার্সআপরা।

জিতলেই সেমিফাইনালের টিকিট। সমীকরনটা সহজ। আবার এই সমীকরন কখনো কখনো চাপও তৈরি করে। শহীদ রঙশালায় মৌসুমী, স্বপ্নাদের রক্তে হয়তো সেই চাপ-ই বয়ে গিয়েছিলো। তা না হলে প্রথমার্ধে কোথায় হারিয়ে গেলো খেলার সেই সৌন্দর্য। ভুটানের রক্ষনে গিয়ে সব বাংলাদেশের সব আক্রমনই মাটিচাপা।

দ্বিতীয়ার্ধে অন্য রুপে গোলাম রব্বানী ছোটোনের দল। শুরুতেই মনিকা চাকমার কর্ণারকে গোলে রুপে দেন পুরো মাঠ দাপিয়ে বেড়ানো মৌসুমী। আন্তর্জাতিক ফুটবলে যার তার প্রথম গোল। ব্যবধান বাড়ানোর সুযোগগুলোকে এরপর কাজে লাগাতে পারেননি তহুরা, স্বপ্নারা। গোল মিসের মহড়া হতাশা বাড়াছিলো লাল-সবুজ শিবিরে। তখনই ছাইভস্ম থেকে বের হয়ে এসে তিন ডিফেন্ডারকে কাটিয়ে সাবিনা খাতুনের বিশ্বমানের গোল।

এ নিয়ে ভুটানের বিপক্ষে অপরাজেয় থাকার রেকর্ড ধরে রাখলো বাংলাদেশ। তবে গোলসংখ্যার চিত্র আফসোসে পুড়িয়েছে দলকে। স্ট্রাইকিংয়ে কৃষ্ণার অভাবটা পুরন করতে পারেননি স্বপ্না। তবে সুখবর দ্বিতীয় ম্যাচেই ফিরছেন তিনি।

জিদানের বেতন

২০১৮ সালের ৩১ মে রিয়াল মাদ্রিদকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে হ্যাটট্রিক শিরোপা জেতানোর পরই সবাইকে অবাক করে দিয়ে কোচের পদ থেকে অব্যাহতি নেন ফ্রান্সের জিনেদিন জিদান। টানা নয় মাস কোনো কাজে না জড়িয়ে পরিবারকে দিয়েছেন সময়। রিয়াল মাদ্রিদের এই বাজে অবস্থা থেকে বের করে আনার জন্য আবার‌ও জিনেদিন জিদানকে কোচের দায়িত্বে ফিরিয়ে আনা হয়। সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে এখন জিদানের বেতন কাঠামো।

ফুটবলপ্রেমিদের সেই আগ্রহ মেটাতেই স্প্যানিশ দৈনিক El Confidencial সোমবার জানায়, শুধু ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত রিয়াল মাদ্রিদে থাকার জন্য জিনেদিন জিদানের সঙ্গে শুধু একটি চুক্তিই হয়নি, হয়েছে সুন্দর একটি আর্থিক লেনদেনও। চুক্তি অনুযায়ী জিদান বার্ষিক ১২ মিলিয়ন ইউরো পাবেন। সেই সঙ্গে দেয়া হবে তাকে, সিরিজ বোনাস ‌ও অন্য সবার মতো বোনাস সমূহ।

অবশ্য বার্ষিক বেতন পা‌ওয়ার তালিকায় অন্য অনেক কোচের চেয়ে পিছিয়ে আছেন জিদান। সবচেয়ে বেশি বেতন পান অ্যাথলেটিকো মাদ্রিদের আর্জেন্টাইন কোচ দিয়েগো সিমি‌ওনে। তার বেতন ২১ মিলিয়ন ইউরো। আর পর্তুগিজ কোচ হোসে মরিনহোকে ম্যানচেস্টার ইউনাইটেড বেতন দিত ১৭.২ মিলিয়ন ইউরো করে।

বাংলাদেশর সাফ মিশন কাল

ভুটানের বিপক্ষে ম্যাচ দিয়ে বাংলাদেশের মেয়েদের সাফ চ্যাম্পিয়নশীপের মিশন শুরু হচ্ছে আগামীকাল। এই ম্যাচ জিতেই সেমিফাইনাল নিশ্চিত করতে চায় সাবিনা-সানজিদারা।

আজ বুধবার সকালে মুল ভেন্যু শহীদ রংশালায় অনুশীলন করে মেয়েরা। প্রথম ম্যাচে নেপালের কাছে ৩-০ গোলে ভুটান হারায় অনেকটাই চাপমুক্ত বাংলাদেশ। তুলনামুলক দুর্বল ভুটানকে বড় ব্যাবধানে হারানোর লক্ষ্যেই মাঠে নামবে গোলাম রব্বানী ছোটনের দল।

তবে অনুশীলনে হালকা চোট পাওয়ায় ম্যাচের আগ পর্যন্ত পর্যবেক্ষনে থাকছেন কৃষ্ঞা রানী সরকার। বাংলাদেশ সময় বিকেল সোয়া তিনটায় শুরু হবে ম্যাচটি।

কোয়ার্টার ফাইনালে জুভেন্টাস-ম্যানসিটি

দ্বিতীয় লেগে ক্রিস্টিয়ানো রোনালদোর হ্যাটট্রিকে অ্যাথলেটিকো মাদ্রিদকে ৩-০ গোলে হারিয়ে গড় গোলের হিসেবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে ইটালিয়ান জায়ান্ট জুভেন্টাস। অন্য ম্যাচে, শালকে জিরো ফোরকে ৭-০ গোলে বিধ্বস্ত করে দুই লেগ মিলিয়ে ১০-২ ব্যবধানে শেষ আটের টিকিট পায় ম্যানচেস্টার সিটি।

প্রথম লেগে অ্যাটলেটিকো মাদ্রিদের মাঠে ২-০ গোলের পরাজয়ে, চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে ওঠার সমীকরণটা কঠিনই করে ফেলেছিল জুভেন্টাস। ভরসা ছিল রোনালদোর অতিমানবীয় সামর্থের উপর। শেষ পর্যন্ত তার হ্যাটট্রিকে স্প্যানিশ জায়ান্ট অ্যাথলেটিকো মাদ্রিদকে ৩-০ গোলে পরাজিত করে জুভেন্টাস। তাতে ৩-২ গোল গড়ে শেষ আটে খেলা নিশ্চিত করে জুভেন্টাস।

অবশ্য নিজেদের মাঠে, বল দখলের পাশাপাশি আক্রমণেও আধিপত্য ছিল জুভেন্টাসের। তাতে খেলার ২৭ মিনিটে, বের্নারদেস্কির ক্রসে মাথা ছুঁইয়ে দলকে এগিয়ে দেন, জুভেন্টাসের পর্তুগিজ ফরোয়ার্ড রোনালদো। এক গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় ইটালিয়ান জায়ান্টরা।

দ্বিতীয়ার্ধের শুরুতেই গোলের দেখা যায় জুভেন্টাস। ৪৯ মিনিটে রোনালদো হেড অ্যাথলেটিকোর গোলকিপার ঠেকানোর আগেই বল খুঁজে পায় জালের ঠিকানা। পরে ভিএআর প্রযুক্তিতে তা নিশ্চিত করা হয়। খেলা শেষের চার মিনিট আগে স্পটকিকে গোল করে নিজের হ্যাটট্রিক পুরণের পাশাপাশি দলকে কোয়ার্টার ফাইনালে নিয়ে যান। জুভেন্টাসের তৃতীয় ফুটবলার হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে ফিলিপ্পো ইনজাগি ও আলেসান্দ্রো ডেল পিয়েরোর পর নকআউট পর্বে হ্যাটট্রিক করলেন পাঁচবারের বিশ্বসেরা খেলোয়াড় ক্রিস্টিয়ানো রোনালদো।

এদিকে, জার্মান দল শালকে জিরো ফোরকে ৭-০ গোলে উড়িয়ে দিয়ে দুই লেগ মিলিয়ে ১০-২ ব্যবধানে শেষ আটে ঠেছে ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার সিটি। দুটি গোল করেন স্যার্জিও অ্যাগুয়েরো। আর একটি করে গোল করেন রাহিম স্টার্লিং, লেরয় সানে, বের্নার্দো সিলভা, গ্যাব্রিয়েল জেসুস ও ফিল ফোডেন।

বঙ্গমাতা আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবল

জমকালো আয়োজনে উন্মোচন করা হল বঙ্গমাতা আন্র্জাতিক অনূর্ধ্ব-১৯ নারী গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের লোগো। আগামী ২২ মার্চ থেকে শুরু হবে ছয় জাতির এই গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট।

এ সময় দলগুলোর গ্রুপিংয়ের ড্র অনুষ্ঠানো হয়। এই টুর্নামেন্টে ‘বি’ গ্রুপে স্বাগতিক বাংলাদেশের প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত ও কিরগিজস্তান। আর ‘এ’ গ্রুপে আছে মঙ্গোলিয়া, তাজিকিস্তান ও লাওস। সম্প্রতি এদেশের মেয়েরা অনেক ভালো করছে উল্লেখ করে বাফুফে ও আয়োজক প্রতিষ্ঠান কে-স্পোর্টসের কর্মকর্তারা আশা করছেন, প্রথমবারের মতো আয়োজিত বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ গোল্ডকাপ টুর্নামেন্টেও বাংলাদেশের কিশোরীরা সেই ধারাবাহিকতা বজায় রাখবে।

জিদান আবার রিয়ালে

আবার‌ও রিয়াল মাদ্রিদের কোচ হলেন জিনেদিন জিদান। তাঁকে জায়গা দিতে সরে যেতে হয় সান্তিয়াগো সোলারিকে। অবশ্য স্প্যানিশ সংবাদ মাধ্যমগুলো খবরটা জানিয়েই রেখেছিল। বাকি ছিল রিয়াল মাদ্রিদের ঘোষণার। সান্তিয়াগো সোলারিকে বরখাস্ত করে জিনেদিন জিদানকে আবারও লা ব্ল্যাঙ্কদের কোচ করার কথা জানিয়ে দিয়েছে বার্নাব্যু কর্তৃপক্ষ।

দ্বিতীয় মেয়াদে জিদানের হাতে ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত দায়িত্ব দেয়া হয়েছে। ক্লাবটির সাবেক ও ফ্রান্সের বিশ্বকাপ জয়ী মিডফিল্ডার জিদান টানা তিন মৌসুম চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়ে নয় মাস আগে রিয়ালের কোচের পদ ছেড়েছিলেন।

আর দায়িত্ব পাওয়ার পাঁচ মাসের মধ্যে বরখাস্ত হলেন সোলারি। যদিও তাকে একেবারেই ক্লাবছাড়া করছে না রিয়াল। তাকে অন্য দায়িত্বে নিয়োগের কথাও জানিয়েছে ক্লাবটি। চলতি মৌসুমে হুলেন লোপেতোগিকে সরিয়ে সোলারিকে নিয়োগ করা হয় রিয়ালের কোচ হিসেবে।

জিদান ২০১৬ সালের জানুয়ারিতে মৌসুমের মাঝপথে ভাঙাচোরা-বিধ্বস্ত এক রিয়ালের দায়িত্ব নিয়েছিলেন। দায়িত্ব নিয়েই চমক দেখান। দ্রুত গুছিয়ে নেন দলকে। পরে পাঁচ মাসের মাথায় রিয়ালকে চ্যাম্পিয়ন্স লিগ টাইটেল জেতান।

সেখানেই থামেননি জিদান। পরের মৌসুমে জেতান লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার ডাবল। গত মৌসুমে টানা তৃতীয় চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি উঁচিয়ে ধরে গত ৩১মে হুট করেই রিয়ালের কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়ান ৪৬ বছর বয়সী এ ফ্রেঞ্চম্যান।

দ্বিতীয় মেয়াদে দায়িত্বে ফিরলেন আবারও রিয়ালের চরম দুঃসময়ে। মার্চের শুরুতে এক সপ্তাহের মধ্যে কোপা ডেল রে, লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ থেকে রিয়াল ছিটকে পড়ার পর পুরনো যোদ্ধার শরণাপন্ন হয় লস ব্ল্যাঙ্কোসরা।

জিদান প্রথম মেয়াদে দায়িত্ব নিয়ে যে সাফল্যের ফুলঝুরি ছুটিয়েছিলেন, মাঠে তার অন্যতম কারিগর ছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। তিনি এখন জুভেন্টাসে পাড়ি জমিয়েছেন। দ্বিতীয় মেয়াদে সিআর সেভেনের মতো একজনকে ছাড়া জিদানের পরীক্ষাটা আরও কঠিনই হতে যাচ্ছে।

পিছিয়ে পড়ে‌ও স্বস্তির জয় রিয়ালের

নিজেদের মাঠে টানা দুই এল ক্ল্যাসিকোতে হারের পর প্রবল চাপে থাকা রিয়াল মাদ্রিদ লা লিগার শিরোপা দৌড়ে বেশ খানিকটা পিছিয়ে থাকলেও রিয়াল ভায়াদোলিদকে হারিয়ে লিগ টেবিলের শীর্ষ তিনে টিকে রইল লা ব্ল্যাঙ্কো-রা। এক গোলে পিছিয়ে পড়েও অ্যাওয়ে ম্যাচে ভায়াদলিদকে ৪-১ ব্যবধানে পরাজিত করে মাদ্রিদ। যদিও শেষ বেলায় ক্যাসেমিরো লাল কার্ড দেখে মাঠ ছাড়ায় দশ জনের দল নিয়ে খেলতে হয় রিয়ালকে। দুটি গোল করেন করিম বেনজেমা। আর একটি করে গোল করেন ভারান ও লুকা মড্রিচ।

দু’টি এল ক্ল্যাসিকো ও চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে শেষ পাঁচটি ম্যাচের মাত্র একটিতে জিতেছিল রিয়াল মাদ্রিদ। সেটা আবার ছিল অ্যাওয়ে ম্যাচ। সান্তিয়াগো বার্নাব্যুতে শেষ চারটি ম্যাচেই হারতে হয়েছে তাদের। তাই কতটা যে চাপে আছে সেটা সহজেই বুঝা যায়।

খেলার ২৯ মিনিটে সার্জি‌ওর পাস থেকে ভায়াদলিদকে এগিয়ে দেন, তুহামি। তবে ম্যাচে ফিরতে‌ও বেশি সময় নেয়নি রিয়াল মাদ্রিদ। ৩৪ মিনিটে নাচোর পাস থেকে সমতা ফেরান ভারানে। ১-১ গোলের সমতায় বিরতিতে যায় দু’ল।

দ্বিতীয়ার্ধের শুরুতেই পেনাল্টি পায় যায় সান্তিয়াগো সোলারির দল। ৫১ মিনিটে স্পট কিকে গোল করে ব্যবধান ২-১-এ নিয়ে দেন করিম বেনজামা। ৫৯ মিনিটে আবার জ্বলে ওঠেন এই ফরাসি ফরোয়ার্ড। টনি ক্রুজের পাস থেকে ম্যাচে নিজের দ্বিতীয় গোল করেন তিনি। মাদ্রিদ এগিয়ে যায় ৩-১ গোলে। ৮৫ মিনিটে বেনজামার কাছ থেকে বল পেয় ৪-১ ব্যবধানে দলকে এগিয়ে দেন লুকা মড্রিচ।

এই জয়ে ২৭ ম্যাচে ৫১ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের তৃতীয় স্থান ধরে রাখল রিয়াল মাদ্রিদ। সমান ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বার্সেলোনা। দ্বিতীয় স্থানে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের সংগ্রহ ৫৬ পয়েন্ট।

কম্বোডিয়াকে হারাল বাংলাদেশ

দীর্ঘ পাঁচ মাস পর আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমেই জয় পেল বাংলাদেশ ফুটবল দল। নমপেনে ফিফা ফ্রেন্ডলি ম্যাচে স্বাগতিক কম্বোডিয়াকে ১-০ গোলে পরাজিত করে বিজয়ীর বেশেই মাঠ ছাড়ে জেমি ডে’র শিষ্যরা।

তবে আসন্ন এএফসি অনূর্ধ্ব-২৩ ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বকে সামনে রেখে কম্বোডিয়া সফরে গিয়েছে বাংলাদেশ দল। সেখানে তারা আজ শনিবার কম্বোডিয়ার মুখোমুখি হয়। প্রথমার্ধে দাপুটে ফুটবল খেললেও গোলের দেখা পায়নি।

দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার আর‌ও বাড়ায় লাল-সবুজের দল। ম্যাচের ৮৩ মিনিটে কাঙ্খিত গোলের দেখা পায় বাংলাদেশ। এ সময় বদলি হিসেবে নামা রবিউল হাসান গোল করে এগিয়ে নেন দলকে। তাকে গোলে সহায়তা করেন আরেক বদলি খেলোয়াড় মাহবুবুর রহমান সুফিল। বাকি সময়ে এই গোলটি অবশ্য শোধ দিতে পারেনি কম্বোডিয়া। তাতে পাঁচ মাস পর আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমে জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। আর ঘরের মাঠে হার মেনে মাঠ ছাড়ে কম্বোডিয়ার খেলোয়াড়রা।

অবশ্য অতীতে কখনো কম্বোডিয়ার কাছে হারেনি বাংলাদেশ। আগের তিনবারের দেখায় দুইবারই জিতেছিল বাংলাদেশ। একবার হয়েছিল ড্র। আজ আরো একবার জয় নিয়ে মাঠ ছাড়ল লাল-সবুজের প্রতিনিধিরা।

এর আগে ২০০৯ সালেও আন্তর্জাতিক প্রীতি ম্যাচে বাংলাদেশ ১-০ গোলে জিতেছিল। তার আগে ২০০৭ সালে বাংলাদেশের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল কম্বোডিয়া। আর ২০০৬ সালে এএফসি চ্যালেঞ্জ কাপে বাংলাদেশ ২-১ গোলে হারিয়েছিল কম্বোডিয়াকে।

রেকর্ড গড়ে কোয়ার্টার ফাইনালে ম্যানইউ

ইনজুরি সময়ে মার্কাস রাশফোর্ডের নাটকীয় পেনাল্টি গোলে প্যারিস সেন্ট জার্মেইকে বিদায় করে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে উঠলো ম্যানচেস্টার ইউনাইটেড। পিএসজির মাঠে ৩-১ গোলের জয়ে ঘরের মাঠে ২-০ গোলের হারকে পাল্টে দিয়ে শেষ আট নিশ্চিত করে ওলে গানার সোলসকায়ারের শিষ্যরা। আরেক ম্যাচে, রোমাকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে পোর্তো।

আজ বৃহস্পতিবার ভোরে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর ম্যাচে ইতিহাস গড়ল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। প্রথম লেগে প্যারিস সেন্ট জার্মেইয়ের বিরুদ্ধে ২-০ গোলে হেরেছিল ইপিএলের দলটি। কিন্তু প্যারিসের মাঠে একেবারে শেষ মুহূর্তে রাশফোর্ডের পেনাল্টি গোলে তাদেরকে ১-৩ ব্যবধানে পরাজিত করে অ্যা‌ওয়ে গোলের সুবিধা নিয়ে শেষ আটে পৌঁছে গেল সোলসকায়ারের দল। এর আগে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে আর কোনও দল প্রথম লেগে ঘরের মাঠে দুই বা তার বেশি গোলে পিছিয়ে পড়ে পরের রাউন্ডের টিকিট জোগার করতে পারেনি। রাশফোর্ড ছাড়া দুটি গোল করেন বেলজিয়ান স্ট্রাইকার লুকাকু। তবে এই ম্যাচেও নাটক হল ভিডিও অ্যাসিসটেন্স রেফারি বা ভিএআর নিয়ে। তবে এদিন কিন্তু অধিকাংশ সময় খেলার নিয়ন্ত্রণ ছিল প্যারিসের দলটির হাতেই। ৭৩ শতাংশ বলের দখল রেখেও তাদের হারতে হয় মূলত কয়েকটি ছোট ভুলে।

দারুণ ফর্মে আছেন রোমেলো লুকাকু। ম্যাচের একেবারে দ্বিতীয় মিনিটেই কেহ্রেরের মিসপাস থেকে বল ধরে গোলরক্ষক বুফনকে কাটিয়ে গোল করেন তিনি। এরপর খেলা ধরে নিয়েছিল ফরাসি ক্লাবটি। ১০ মিনিট বাদেই এমবাপের পাস থেকে সেই গোল শোধ করে করেন বের্নাত ভেলাস্কো।

কিন্তু খেলার গতির বিরুদ্ধে আধঘন্টার মাথায় আবার একটি ভুলের সুযোগে গোল করেন লুকাকু। এক্ষেত্রে দায়ী সেন্ট জার্মেইয়ের গোলরক্ষক জিয়ানলুইগি বুফন। রাশফোর্ডের একটি দূরপাল্লার শট, তিনি আটকাতে পারলেও, বল তাঁর হাত থেকে ছিটকে যায়। ফিরতি বল পেয়েই জালে জড়িয়ে দেন লুকাকু।

বিরতিতে তো বটেই দ্বিতীয়ার্ধেও প্রায় পুরো সময়ই ফলাফল ছিল ১-২। তবে বেশ কিছু গোলের সুযোগ পেয়েছিলেন জার্মেইয়ের ফুটবলাররা। এমবাপে ডেভিড দ্য ভিয়াকে একা পেয়েও বল জালে জড়াতে পারেননি। বের্নাতের আরেকটি শট পোস্টে লেগে ফিরে আসে। এইভাবে খেলা শেষ হলে সহজেই দুই লেগ মিলিয়ে প্যারিসের দলটি পরের রাউন্ডে উঠে যেত। সেটাই হচ্ছে, ধরে নিয়েছিলেন সবাই। কিন্তু হাওয়া পাল্টে দিল ভিএআর।

ইনজুরি টাইমের খেলা যখন চলছে সেই সময় দিয়োগো দালোতের একটি দূরপাল্লার শট জার্মেইয়ের বক্সের মধ্যে কিম্পেম্বের হাতে লাগে। রেফারির নজর এড়ালেও ভিএআর দেখে পেনাল্টি দেওয়া হয়। বক্সের মধ্যে থেকে বল জালে জড়াতে ভুল করেনি মারমকাস রাশফোর্ড।

এতে দুই লেগ মিলিয়ে ফলাফল দাঁড়ায় ৩-৩। একটি বেশি অ্যাওয়ে গোল করার সুবাদে পরের রাউন্ডে উঠে যায় ম্যাঞ্চেস্টার ইউনাইটেড।

দিনের অন্য ম্যাচে, নিজেদের ঘরের মাঠে ইতালির এএস রোমা ক্লাবকে ৩-১ গোলে পরাস্ত করে পর্তুগিজ ক্লাব এফসি পোর্তো। প্রথম লেগে পোর্তো ১-২ গোলে পিছিয়ে ছিল। ফলে দুই লেগ মিলিয়ে রোমাকে ৪-৩ ব্যবধানে পিছনে ফেলে কোয়ার্টারফাইনালে উঠে যায় তারা।

বাংলাদেশ ফুটবল দল এখন কম্বোডিয়ায়

বাংলাদেশ ফুটবল দল এখন কম্বোডিয়ার রাজধানী নমপেনে। কম্বোডিয়ার বিপক্ষে ফিফা টায়ার-১ এর অ‌ওতায় একটি প্রীতি ম্যাচ খেলতে বাংলাদেশ ফুটবল দল দুপুরে ঢাকা ছেড়ে সেদেশের রাজধানী নমপেনে পৌঁছেছে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায়। থাই এয়ার যোগে লাল-সবুজ জার্সিধারীরা সেদেশে যায়।

বিমান বন্দর থেকে র‌ওনা দিয়ে SUNWAY হোটেলে পৌঁছায় দল বাংলাদেশ সময় রাত ন’টায়। রাতে আর কোনো কর্মসূচি রাখা হয়নি। বিশ্রামে থাকবেন জামাল ভূঁইয়ারা। আগামীকাল বৃহস্পতিবার সকাল থেকেই অনুশীলনে নেমে পড়বে জেমি ডে’র শিষ্যরা।

কারণ শনিবারই যে বাংলাদেশকে মুখোমুখি হতে হবে স্বাগতিক কম্বোডিয়ার। নমপেনের অলিম্পিক স্টেডিয়ামে খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় সাড়ে পাঁচটা থেকে।