ভোর ৫:০১, সোমবার, ২০শে আগস্ট, ২০১৭ ইং
/ ক্রিকেট

জয় দিয়েই ইতালিয়ান সিরি’আর শুভ সূচনা করল জুভেন্টাস। গতকাল শনিবার রাতে ক্যাগলিয়ারির বিপক্ষে জুভেন্টাসের ৩-০ ব্যবধানের জয়ে গোল পেয়েছেন আর্জেন্টাইন দুই তারকা পাওলো দিবালা ও গঞ্জালো হিগুয়েন।

প্রতিপক্ষ ক্যাগলিয়ারির মাঠ অ্যালিয়াঞ্জ স্টেডিয়ামে অতিথি হিসেবে খেলতে যায় সিরি’আর বর্তমান চ্যাম্পিয়ন জুভেন্টাস। লাজিওর বিপক্ষে সুপার কাপে হারের পর এই ম্যাচে জয় দিয়ে দারুণভাবে প্রত্যাবর্তন হয় তাদের। স্বাগতিকদের বিপক্ষে ম্যাচের শুরু থেকেই গোল পায় জুভিরা। ম্যাচের ১২ মিনিটে মারিও মানজুকিচের গোলে এগিয়ে যায় জুভেন্টাস। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে জুভিদের ব্যবধান দ্বিগুণ করেন পাওলো দিবালা।

বিশ্রাম শেষে ফিরেও নিজেদের আক্রমণের ধারা অব্যাহত রাখে জুভেন্টাস। ম্যাচের ৬৬ মিনিটে তুরিনোর ক্লাবটিকে ৩-০ ব্যবধানে এগিয়ে দেন আরেক আর্জেন্টাইন তারকা গঞ্জালো হিগুয়েন। তবে জুভেন্টাসের এই ব্যবধানে জয়ে ভূমিকা কম নয় দলটির অভিজ্ঞ গোলরক্ষক বুফনের। নিশ্চিত গোলের সুযোগ পেনাল্টি সেভ করেছেন বিশ্বকাপজয়ী এই গোলরক্ষক। নির্ধারিত সময়ে আর কোনো গোল না হওয়ায় ৩-০ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রির শিষ্যরা।

ফিফা অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপে সাত নারী রেফারী

ফিফা অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করবেন সাতজন নারী রেফারী। তবে তারা সহকারী রেফারী হিসেবে ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়েছেন। আগামী ৬ অক্টোবর থেকে ভারতে শুরু হওয়া ফিফা অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপে সহকারী হিসেবে সাতজন নারী রেফারীকে ম্যাচ পরিচালনার দায়িত্ব দেয়া হয়। আন্তর্জাতিক পুরুষ ফুটবলে এই প্রথমবার নারী রেফারীরা দায়িত্ব পালন করবেন।
ফিফা রেফারীজ কমিটি ৬টি কনফেডারেশনের ২১জন ম্যাচ অফিসিয়ালকে এই বিশ্বকাপ পরিচালনার দায়িত্ব দিয়েছেন। এ প্রসঙ্গে আয়োজক কমিটির এক বিবৃতিতে বলা হয়েছে, ‘এই প্রথমবারের মত পুরুষদের কোন টুর্নামেন্টে ফিফা নারী রেফারীদের মনোনীত করেছে। এতে বিষয়টি এমন স্থানে দাঁড়িয়েছে যে, পুরুষ সতীর্থদের পাশাপাশি নারী রেফারীরাও এখন প্রতিযোগিতায় কাজ করার জন্য নিজেদের যোগ্যতার প্রমান দিয়েছে। ফিফার জন্য এটা জরুরী যে, যে কোন প্রতিযোগিতায় বিশ্বের যে কোন স্থান থেকে ম্যাচ অফিসিয়ালদের যোগ্যতার প্রমান দিতে হবে।’
এর মধ্যে কয়েকজন রেফারীর জন্য এই টুর্নামেন্টটা অত্যন্ত জরুরী। কারণ এখানে নিজেদের প্রমান করতে পারলে তাদের সামনে সুযোগ আসবে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে কাজ করার।
ফিফা রেফারিং কমিটির প্রধান মাসিমো বুসাকা বলেন, আমরা মনে করেছি এখন সময় সময় এসেছে পুরুষদের প্রতিযোগিতায় এলিট নারী সদস্যদের যুক্ত করার। গত বছর তারা পুরুষদের সাথে কাজ করেছে, এখন আমরা দেখতে চাই প্রতিযোগিতায় তারা পুরুষদের সাথে একসাথে কিভাবে কাজ করে।
এই রেফারীরা গত কয়েক মাসে বেশ কিছু সেমিনারে বিভিন্ন ধরনের কার্যক্রমে নিজেদের যোগ্য প্রমান করেছেন। এর মধ্যে ক্লাসরুমে থিওরেটিকাল সেশনের পাশাপাশি মাঠে প্র্যাকটিকালেও তাদের পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়েছে।
ফিফা অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপ আগামী ৬-২৮ অক্টোবর ভারতের গোয়া, গৌহাটি, কোচি, কলকাতা, মুম্বাই ও নয়া দিল্লীতে অনুষ্ঠিত হবে। বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি ২৮ অক্টোবর কলকাতার বিবেকানন্দ যুব ভারতী ক্রীড়াঙ্গন স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।
অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপের জন্য যে সাতজন নারী রেফারীকে সহকারী হিসেবে বেছে নেয়া হয়েছে তারা হলেন : ওক রি হায়াং (কোরিয়া), গ্ল্যাডিস লেংবে(জাম্বিয়া), ক্যারোল অ্যানে চেনার্ড (কানাডা), ক্লডিয়া উমপিয়েরেজ (উরুগুয়ে), অ্যানা-মেরি কিগলে (নিউজিল্যান্ড), কাটেরাইনা মনজুল (ইউক্রেন) ও এস্তার স্তাবলি সুইজারল্যান্ড)।

মৌসুমের শুরুতেই গ্রিজমানের লাল কার্ড

নতুন মৌসুমের শুরুর ম্যাচটি হয়তো ভুলে যেতে চাইবেন অ্যাটলেটিকো মাদ্রিদের স্টাইকার আঁতোয়ান গ্রিজমান। লা লিগায় নতুন দল জিরোনার বিপক্ষে ২-২ ব্যবধানে ড্রয়ের ম্যাচে লাল কার্ড দেখেন অ্যাটলেটিকো আক্রমণভাগের সেরা এ তারকা।

শনিবার রাতে প্রতিপক্ষের মাঠ মোন্টলিভিতে শুরুতে গোল হজম করে পিছিয়ে পড়ে অ্যাটলেটিকো। ম্যাচের প্রথমার্ধে স্বাগতিকদের বিপক্ষে ২-০ ব্যবধানে পিছিয়ে ছিল তারা। বিশ্রাম শেষে মাঠে ফিরেও আধিপত্য ধরে রেখে খেলতে থাকে জিরোনা। তবে দ্বিতীয়ার্ধের ৭৮ মিনিটে কোরেরা ও ৮৫ মিনিটে জিমিনেজের গোলে ২-২ ব্যবধানে সমতা নিয়ে মাঠ ছাড়তে সক্ষম হয় অ্যাটলেটিকো।

ম্যাচের ৬৬ মিনিটে জিরোনার গোর্কা ইরাইজোজকে ট্যাকেল দেওয়ার সময় ডাইভ দেওয়ায় হলুদ কার্ড দেখেন গ্রিজমান। তবে রেফারির ওই সিদ্ধান্ত মেনে নিতে না পারায় কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করেন তিনি। রেফারির সিদ্ধান্তে প্রতিবাদ ও মতবিরোধের জন্য দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছে তাকে। লা লিগায় রিয়াল সোসিয়েদাদ এবং অ্যাটলেটিকোয় ২৫৩ ম্যাচে এই প্রথম লাল কার্ড দেখলেন ফরাসি স্ট্রাইকার গ্রিজমান।

যে যুদ্ধে মেসি শুধুই একা

স্প্যানিশ সুপার কাপে রিয়াল মাদ্রিদের কাছে বড় ব্যবধানে হেরে গেছে বার্সেলোনা। বলার অপেক্ষা রাখে না যে, অনেকটা খাদের কিনারেই কাতালান ক্লাবটি। এখন ঘুরে দাঁড়ানোর পালা বার্সার।

ঘুরে দাঁড়ানোর মিশনে আজ মাঠে নামছে বার্সা। ম্যাচটিতে আর্নেস্তো ভালভার্দের দলের প্রতিপক্ষ রিয়াল বেটিস। ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় রাত ১২টা ১৫ মিনিটে। সরাসরি সম্প্রচার করবে সনি টেন ২।

নেইমার পিএসজিতে চলে যাওয়ায় আক্রমণভাগের শক্তি হারিয়েছে বার্সেলোনা। রিয়াল মাদ্রিদর কাছে দুই লেগ মিলে ৫-১ ব্যবধানে হেরে যাওয়াই তার বড় প্রমাণ। অথচ প্রাক মৌসুমে এই রিয়ালকেই হারিয়েছিল বার্সা। তখন ভালভার্দের দলের আক্রমণভাগ ছিল পরিপূর্ণ!

ঘুরে দাঁড়ানোর মিশনে আজ লুইস সুয়ারেজকেও পাচ্ছে না বার্সা। রিয়ালের বিপক্ষে খেলতে নেমে ইনজুরিতে পড়েছিলেন সুয়ারেজ। যে যুদ্ধে মেসি শুধুই একা। আক্রমণভাগে তাকেই হাল ধরতে হবে। সেটা পারবেন কি মেসি? সময়ই সব বলে দেবে!

আজ মাঠে নামছে রিয়াল-বার্সা

ভ্যালেন্সিয়া-লাস পালমাস ম্যাচ দিয়ে শুক্রবার শুরু হয়েছে লা লিগা। তারপরও ঠিক পূর্ণতা পাচ্ছিল না বিশ্বের অন্যতম সেরা এ লিগ। সেটা রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার কারণে। আজ রোববারই দূর হচ্ছে সে অপূর্ণতা— মাঠে নামছে দুই পরাশক্তি।
বাংলাদেশ সময় রাত সোয়া ১২টায় ন্যু ক্যাম্পে রিয়াল বেতিসকে আতিথ্য দেবে বার্সেলোনা। বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ খেলবে দেপোর্তিভো লা করুনার মাঠে। রাত সোয়া ২টায় শুরু হবে ম্যাচটি। এদিন আরেক ম্যাচে অ্যাথলেটিক বিলবাওয়ের প্রতিপক্ষ গেটাফে।
স্পেনের যে প্রান্তেই খেলা হোক, এ সপ্তাহের ম্যাচগুলোতে বারবার উচ্চারিত হবে ‘বার্সেলোনা’ শব্দটি। বার্সেলোনার লাস রাম্বলাসে বৃহস্পতিবারের সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে ম্যাচগুলোয় অংশ নেয়া খেলোয়াড়দের বাহুতে থাকবে কালো বন্ধনী। জনাকীর্ণ স্থানে ভ্যান তুলে দেয়ার অভিনব ওই হামলায় ১৪ জন নিহত হন, আহত হন শতাধিক ব্যক্তি।
নিহতদের স্মরণে বার্সেলোনা বিশেষ জার্সি পরে রিয়াল বেতিসের বিপক্ষে খেলবে। যেখানে খেলোয়াড়ের নামের স্থলে লেখা থাকবে ‘বার্সেলোনা’। জার্সির সামনের অংশে কাতালান ভাষায় লেখা থাকবে ‘আমরা সকলেই বার্সেলোনার’। এছাড়া খেলোয়াড়দের বাহুতে থাকবে কালো বন্ধনী। ম্যাচের আগে পালিত হবে এক মিনিটের নীরবতা।

‘কঠিন এ সময়ে নিহত এবং তাদের পরিবারের প্রতি আমরা সংহতি প্রকাশ করছি। যে যার জায়গা থেকে একে অপরকে সহায়তার জন্যই আমরা এখানে আছি’— এ সম্পর্কে বলছিলেন বার্সেলোনার কোচ আর্নেস্টো ভালভার্দে। এ ম্যাচ দিয়েই কাতালান ক্লাবটির কোচ হিসেবে লা লিগায় অভিষিক্ত হচ্ছেন ৫৩ বছর বয়সী এ কোচ।
রিয়ালের কাছে গত মৌসুমে লা লিগা খোয়ানো বার্সেলোনা লিগ শুরু করছে দুঃসময়কে সঙ্গী করে। প্রবল প্রতিপক্ষ রিয়ালের কাছে স্প্যানিশ সুপার কাপের দুই লেগে হেরে মৌসুম শুরু হয়েছে। বার্সা ছেড়ে পিএসজি-তে নাম লেখানো নেইমারের বিকল্পও খুঁজে পায়নি সময়ের অন্যতম সেরা ক্লাবটি। এদিকে আছে ইনজুরির খড়্গ। বেতিসের বিপক্ষে হয়তো এসব প্রভাব ফেলবে না। কারণ সর্বশেষ ১২ মোকাবেলায় বার্সাকে হারাতে পারেনি ক্লাবটি। সর্বশেষ জয় ২০০৮ সালে। ২০০৮ সালেই হার দিয়ে মৌসুম শুরুর সর্বশেষ নজির আছে বার্সার।
রিয়ালও দুর্দান্ত রেকর্ড নিয়েই দেপোর্তিভোর মুখোমুখি হচ্ছে। সর্বশেষ ১৩ ম্যাচের ১২ জয় মাদ্রিদের ক্লাবটির, আরেক ম্যাচ ড্র হয়। রিয়ালকে হারানোর সর্বশেষ অনুভূতি ২০০৮-০৯ মৌসুমে পেয়েছিল দেপোর্তিভো। ২০১৪ সালে এ দলটির বিপক্ষে পাওয়া ৮-২ গোলের জয়টি রিয়ালের অ্যাওয়েতে সবচেয়ে বড়।

চার গোল দিয়েও খুশি নন কিশোর ফুটবলারদের কোচ

চার গোলের জয়-শুরুর ম্যাচে এমন ফল একজন কোচের জন্য খুশিরই বটে। তবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ ফুটবল দলের কোচ মোস্তফা আনোয়ার পারভেজ শুক্রবার শ্রীলংকাকে উড়িয়ে দিয়েও খুশি হননি। ছেলেদের কাছে আরো গোল প্রত্যাশা ছিল তার। গোল পাওয়ার স্বস্তির চেয়ে সুযোগ হারানোর অস্বস্তিটাই বেশি কোচের। পরের ম্যাচগুলোয় তিনি আরো বেশি গোল প্রত্যাশা করছেন তার শিষ্যদের কাছে।

শুক্রবার নেপালের কাঠমাণ্ডুতে চতুর্থ সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী ম্যাচে শ্রীলংকার বিরুদ্ধে বাংলাদেশের করা চার গোলের তিনটিই ফরোয়ার্ড ফয়সাল আহমেদ ফাহিমের। ম্যাচের সেরা খেলোয়াড়ও হয়েছেন সিরাগঞ্জের এ কিশোর। ফাহিম প্রসঙ্গে মোস্তফা আনোয়ার ফয়সাল বলেছেন, ‘ওর খেলা সম্পর্কে আমার আগে থেকেই ধারণা ছিল। দুর্দান্ত খেলেছিল গত বছর মালয়েশিয়ায় সুপার মক কাপে। শুধু ফয়সাল নয় এই দলে আরও জনা পাঁচেক ফুটবলার আছে, যাদের ওপর ভরসা করতে পারি। আমি খুশি ফয়সাল ম্যাচ সেরা হয়েছে বলে।’

বাংলাদেশ দলের কোচ পারভেজ ভালো করেই জানেন, ট্রফি ধরে রাখায় তাদের সামনে বড় বাধা হয়ে দাঁড়াবে ভারত, যাদের হারিয়ে দুই বছর আগে এই টুর্নামেন্টে বাংলাদেশ হয়েছিল প্রথম চ্যাম্পিয়ন। তো ভারত কেমন দল তা তো দেখতে হবে তাই না? তাই তো শনিবার ‘বি’ গ্রুপের ভারত-মালদ্বীপ ম্যাচটি মাঠে বসেই দেখেছেন মোস্তফা আনোয়ার পারভেজ। তবে একা নন, পুরো দল নিয়ে আনফা কমপ্লেক্সে গিয়েছিলেন কোচ। ভারতের কিশোরদের গোল করা দেখে হয়তো আফসোসেই পুড়েছেন পারভেজের শিষ্যরা। সুযোগ কাজে লাগিয়ে মালদ্বীপের জালে গুনে গুনে ৯ গোল দিয়েছে ভারত।

তবে ভারত নয়, আপাতত বাংলাদেশের মাথায় ভুটানের বিপক্ষে ম্যাচ। মঙ্গলবার এ দলটির বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচ খেলতে নামবে লাল-সবুজ জার্সিধারী কিশোররা। শেষ ম্যাচ জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমিফাইনালে পা রাখবে তারা।

ভুটানের বিপক্ষে ম্যাচটি অন্য কারণেও অনেক গুরুত্ব আছে বাংলাদেশের জন্য। গত বছর অক্টোবরে এশিয়ান কাপ বাছাইয়ের প্লে-অফের ফিরতি ম্যাচে ভুটানের কাছে জাতীয় দল হেরেছিল ৩-১ গোলে। কিশোররা নিশ্চয়ই চাইবে সিনিয়রদের হয়ে হারের প্রতিশোধ নিতে!

ভুটানের বিরুদ্ধে বড় ব্যবধানে জয়ের লক্ষ্য নিয়েই খেলতে নামবে বাংলাদেশ। তবে কোচ শুধু এ ম্যাচটিকেই নয়, গুরুত্ব দিতে চান সব ম্যাচেই, ‘শুধু এই ম্যাচ নয়, পুরো টুর্নামেন্টই গুরুত্বের সঙ্গে নিয়েছে বাফুফে। যদি আমরা ফাইনালে উঠতে পারি তাহলে বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন নেপালে আসবেন।’

ম্যানচেস্টার ইউনাইটেডের টানা দ্বিতীয় জয়

ইংলিশ প্রিমিয়ার লিগে টানা দ্বিতীয় ম্যাচে জয় পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। প্রথমার্ধে এক গোলে এগিয়ে থাকলেও দ্বিতীয়ার্ধে সোয়ানসি সিটির জালে গোল উৎসবে মাতে রেড ডেভিলরা। এ সময় লুকাকু, পগবা ‌ও মার্শালের কল্যাণে ৪-০ গোলের বড় জয় পায় তারা।
সোয়ানসি-র মাঠ লিবার্টি স্টেডিয়ামে, খেলার ৪৫ মিনিটে আইভোরি কোস্টের ডিফেন্ডার এরিক বেইলির গোলে ১-০ তে এগিয়ে যায় হোসে মরিনহোর দল। দ্বিতীয়ার্ধে রীতিমতো সোয়ানিস-র জালে গোলের বন্যা বইয়ে দেয় হোসে মরিনহোর দল।
৮০ মিনিটে বেলজিয়ান তারকা রোমেলো লুকাকু ব্যবধান দ্বিগুণ করেন। এই গোলের রেশ না কাটতেই পল পগবার গোলে ৩-০ তে এগিয়ে যায় ম্যানচেস্টার ইউনাইটেড। খেলা শেষের ৬ মিনিট আগে ফ্রেঞ্চ স্ট্রাইকার অ্যান্থনি মার্শাল রেড ডেভিলদের ৪-০ ব্যবধানে জয় নিশ্চিত করেন।

জেএফএ কাপ অনুর্ধ্ব-১৪ নারী ফুটবল

আগামী রবিবার থেকে দেশের ছয় ভেন্যূতে শুরু হবে জেএফএ কাপ অনুর্ধ্ব-১৪ জাতীয় মহিলা ফুটবলের আসর। জাপান ফুটবল এসোসিয়েশনের আর্থিক সহায়তায় তৃতীয়বারের মত এ আসর আয়োজন করছে বাফুফে।
প্রতিযোগিতা উপলক্ষে আজ বৃহস্পতিবার বাফুফে ভবনে সংবাদ সম্মেলনে প্রতিযোগিতার বিভিন্ন তথ্য উপস্থাপন করেন বাফুফের উইমেন্স উইংয়ের চেয়ারপার্সন মাহফুজা আক্তার কিরন। সংবাদ সম্মেলনে আরো উপস্থিাত ছিলেন বাফুফের মিডিয়া কমিটির চেয়ারম্যান আমিরুল ইসলাম বাবু, স্পন্সর প্রতিষ্ঠান ওয়ালটনের অপারেটিভ ডিরেক্টর এফ এম ইকবাল বিন আনোয়ার ডন, বাফুফের উইমেন্স উইংয়ের সদস্য নাসরিন আক্তার বেবী ও মিডিয়া ম্যানেজার আহসান আহমেদ অমিত।
প্রাথমিক পর্বের ছয় ভেন্যূর মধ্যে গাইবান্ধা ও যশোর ভেনূর খেলা বন্যার কারণে পরে শুরু হবে। ছয় ভেন্যু চ্যাম্পিয়ন ও সেরা দুই রানার্স-আপ নিয়ে অক্টোবরে ঢাকায় হবে চুড়ান্ত পর্ব। চলতি বছরের শেষভাগে সাফ অনুর্ধ্ব-১৪ নারী ফুটবলে প্রাথমিক বাছাই এ আসর থেকেই করবে বাফুফে। চ্যাম্পিয়ন দল পঞ্চাশ হাজার এবং রানার্স-আপ দল পচিশ হাজার টাকা অর্থ র্পুকারের পাশাপাশি ট্রফি ও খেলোয়াড়রা ব্যক্তিগত মেডেল পাবে। এছাড়া সেরা খেলোয়াড় ও সর্বোচ্চ গোলদাতাও পুরস্কার পাবে।
আসরের টাইটেল স্পন্সর জাপান ফুটবল এসোসিয়েশন টুর্ণামেন্ট আয়োজনে তিরিশ হাজার ডলার প্রদান করেছে। বাকী অর্থ আসবে স্থানীয় স্পনসের কাছ থেকে প্রথম পর্বে অংশগ্রহনকারী দল পনের হাজার টাকা এবং ম্যাচ জয়ের জন্য পাচ হাজার টাকা পাবে। চুড়ান্ত পর্বে অংশগ্রহন ফি হবে পচিশ হাজার এবং ম্যাচ জয়ে পাবে পাঁচ হাজার করে। এছাড়া প্রতি ভেন্যুর আয়োজকরা পাবে তিরিশ হাজাার টাকা করে।

সুপার কাপ জিতে ডেল বস্ককে ছুঁলেন জিদান

দায়িত্ব নেওয়ার দুই মৌসুমের মধ্যেই শিরোপা সাফল্যে রিয়াল মাদ্রিদের তৃতীয় সেরা কোচের তালিকায় উঠে আসলেন জিনেদিন জিদান। প্রায় ২০ মাসে লা ব্ল্যাঙ্কোদের সাতটি ট্রফি জিতিয়ে তিনি স্পেনের বিশ্বকাপ জয়ী দলের কোচ ভিসেন্তে ডেল বস্ককে ছুঁয়ে ফেললেন। এগুলো সবই তার সাফল্যের স্বীকৃতি।
নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে গতকাল বুধবার রাতে, স্প্যানিশ সুপার কাপে দ্বিতীয় লেগের ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে ২-০ গোলে হারিয়ে ৫-১ গোল গড়ে রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন করার পাশাপাশি শিরোপা সাফল্যে ডেল বস্ককেও ছুঁয়ে ফেলেন, ফ্রান্সের বিশ্বকাপ জয়ী দলের মিডফিল্ডার জিনেদিন জিদান।
এরআগে গত ৮ আগস্ট মেসিডোনিয়ার স্কপিয়েতে, কাসেমিরো ও ইসকোর গোলে ইউরোপা লিগ জয়ী ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেডকে ২-১ ব্যবধানে হারিয়ে সুপার কাপ জিতে নেয় ‘লা ব্ল্যাঙ্কো’রা। তাতে বার্নাব্যুতে কোচের দায়িত্ব পাওয়ার ১৯ মাসে রিয়াল মাদ্রিদকে ছয়টি ট্রফি এনে দেন ‘জিজ্জু’।
২০১৬ সালের জানুয়ারিতে রাফায়েল বেনিটেজের পরিবর্তে রিয়াল মাদ্রিদের দায়িত্ব দেয়া হয় জিদানকে।চার মাসের মাথায় তিনি দলকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা পাইয়ে দেন। আর গত মৌসুমে তিনি রিয়াল মাদ্রিদকে ’লা লিগা’ চ্যাম্পিয়ন করান। আর তার নেতৃত্বে ওয়ার্ল্ড কাব কাপের শিরোপা জিতে রিয়াল আবারও প্রমান করে বর্তমান বিশ্বে তারাই সেরা দল। এরপর আবারও তারা ধরে রাখে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা। গত রাতে আসেনসিও এবং করিম বেনজেমার প্রথমার্ধে দেয়া দুই গোলে বার্সেলোনাকে ২-০ তে হারায় রিয়াল মাদ্রিদ। প্রথম লেগে ৩-১ গোলে এগিয়ে থাকায় ৫-১ ব্যবধানে স্প্যানিশ সুপার কাপ জেতে রিয়াল। তাতে সাতটি শিরোপা জিতিয়ে সাফল্যের বিচারে ছেন তৃতীয় স্থানে, ডেল বস্ককের সঙ্গী হন জিদান। আটটি শিরিপো জেতানো লুইস মুলনি আছেন দ্বিতীয় স্থানে। আর ৯টি লিগ, ২টি ইউরোপিয়ান কাপ, ২টি কোপা ডেল রে এবং একটি ইন্টারকন্টিনেন্টাল কাপ-সহ মোট ১৪টি শিরোপা জিতিয়ে মিগুয়েল মুনজ আছেন সবার ওপরে।
সুপার কাপ জিতে চলতি মৌসুমে এই নিয়ে দ্বিতীয় ট্রফি পেলো জিনেদিন জিদানের রিয়াল মাদ্রিদ। তাছাড়া দশম সুপার কাপ শিরোপাও এটি রিয়ালের। এর আগে ২০১২ সালে এই বার্সেলোনাকে হারিয়েই সুপার কাপে চ্যাম্পিয়ন হয়েছিলো লা ব্ল্যাঙ্কোরা।

আপিলে হেরে গেল রিয়াল, রোনালদোর নিষেধাজ্ঞা বহাল

বার্সেলোনার বিপক্ষে স্প্যানিশ সুপার কাপে রোববার রাতে দুটি হলুদ কার্ড দেখে এক ম্যাচ নিষিদ্ধ হন রোনালদো। তার সঙ্গে রেফারিকে ধাক্কা দেওয়ায় আরো চার ম্যাচের নিষেধাজ্ঞা দেওয়া হয় পর্তুগীজ সুপারস্টারকে। তাতে পাঁচ ম্যাচের জন্য নিষিদ্ধ হন রিয়াল মাদ্রিদের প্রাণভোমরা।

তার এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করে রিয়াল। তারা আশাবাদী ছিল তাদের আপিলে রোনালদোর নিষেধাজ্ঞা কমবে। তাদের বিশ্বাস ছিল রোনালদোর দ্বিতীয় হলুদ কার্ডটি যেহেতু ডাইভিংয়ের অভিযোগ দেওয়া হয়েছে, আপিলে এটি অন্তত বাতিল হবে। কিন্তু কোনো পরিবর্তন হয়নি। আপিলে হেরে গেছে রিয়াল মাদ্রিদ। তাতে ক্রিস্টিয়ানো রোনালদোর পাঁচ ম্যাচের নিষেধাজ্ঞা বহাল থাকল। আজ বুধবার রিয়াল মাদ্রিদের করা আপিল খারিজ করে দেয় স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনের কম্পিটিশন কমিটি।

এর ফলে স্প্যানিশ সুপার কোপার আজকের ম্যাচে রোনালদো খেলতে পারছেন না। খেলতে পারবেন না স্প্যানিশ লা লিগার পরবর্তী চারটি ম্যাচেও। মৌসুমের শুরুতেই রোনালদোর মতো একজন তারকার এমন নিষেধাজ্ঞা রিয়াল মাদ্রিদের জন্য বড় ধাক্কা হয়ে উঠবে।

কুতিনহো-ডেম্বেলের চুক্তির ‘খুব কাছে’ বার্সা

নেইমার পিএসজিতে চলে যাওয়া পর থেকেই ফিলিপে কুতিনহো ও উসমান ডেম্বেলের পিছু ছুটছে বার্সেলোনা। কাতালান ক্লাবটি এই দুজনকে দিয়ে নেইমারের শূন্যতা পূরণ করতে চাইছে। কিন্তু এখনো তাদের দলে ভেড়াতে পারেনি। তবে বার্সেলোনার মহাব্যবস্থাপক পেপ সেগুরা জানিয়েছেন, কুতিনহো-ডেম্বেলের সঙ্গে চুক্তির ‘খুব কাছে’ চলে এসেছেন তারা।

কিছুদিন আগে কুতিনহোর জন্য বার্সার দ্বিতীয় দফা ১০০ মিলিয়ন ইউরোর প্রস্তাব প্রত্যাখ্যান করে দিয়েছে লিভারপুল। এর পরপরই অবশ্য ২৫ বছর বয়সি ব্রাজিলিয়ান প্লেকেমার ক্লাব ছাড়ার অনুমতি চেয়ে লিভারপুলের কাছে আবেদন করেছেন। ডেম্বেলের ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডও বার্সার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। তবে বুধবার রাতে স্প্যানিশ সুপার কাপের ফিরতি লেগে রিয়ালের কাছে হারের পর বার্সার মহাব্যবস্থাপক সেগুরা দাবি করলেন, এই দুই খেলোয়াড়কে ন্যু ক্যাম্পে নিয়ে যাওয়াটা সময়ের ব্যাপার মাত্র।

স্প্যানিশ টেলিভিশন চ্যানেল ‘টিভি-৩’কে সেগুরা বলেছেন, ‘কুতিনহো ও ডেম্বেলে দুজনই খুব কাছে। আমরা আশা করছি যে, তারা শেষ পর্যন্ত বার্সা জার্সি পরবে। চুক্তি সম্পন্ন না হওয়া পর্যন্ত আমি আর কিছু বলতে পারব না। আমরা জানি দলকে সাহায্য করতে হবে, শক্তিশালী করতে হবে এবং আমরা এটাই করে যাচ্ছি।’

স্প্যানিশ সংবাদমাধ্যমের খবর, ফ্রেঞ্চ উইঙ্গার ডেম্বেলেকে ছাড়তে ডর্টমুন্ড নাকি রাজিও হয়ে গেছে। ডেম্বেলে ও কুতিনহোকে লা লিগায় রোববার বার্সার প্রথম ম্যাচে রিয়াল বেতিসের বিপক্ষে দেখা যাবে কি না, এমন প্রশ্নে বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে অবশ্য বলেছেন, ‘আমি জানি না।’

বার্সাকে হারিয়ে স্প্যানিশ সুপার কাপের শিরোপা রিয়ালের

ঘরের মাঠে বড় ব্যবধানে হারের পর ফিরতি লেগে রিয়ালের মাঠে জয়ের স্বপ্ন নিয়েই মাঠে নেমেছিল মেসি-সুয়ারেজরা। তবে জ্বলে উঠতে পারলেন না দলের তারকারা। ফলে আবারও হেরে গেল ভালভার্দের শিষ্যরা। আর বার্সাকে ২-০ গোলে হারিয়ে দুই লেগ মিলিয়ে ৫-১ গোলের জয়ে স্প্যানিশ সুপার কাপের শিরোপা নিজেদের করে নিল জিনেদিন জিদানের দল।

পাঁচ ম্যাচের নিষেধাজ্ঞা পাওয়া রোনালদোকে ছাড়াই ঘরের মাঠে খেলতে নামে রিয়াল। তবে শুরু থেকেই বার্সার ছন্দহীন, একের পর এক ভুল পাস ও খেলোয়াড়দের মধ্যে ছিল বোঝাপড়ায় ঘাটতি থাকায় ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের করে নেয় রিয়াল। এরই ধারাবাহিকতায় ম্যাচের চতুর্থ মিনিটে বার্সা গোলরক্ষক মার্ক আন্ড্রে টের স্টেগেনকে বকা বানিয়ে প্রায় ৩০ গজ দূর থেকে বল জালে জড়ান আসেনসিও।

ম্যাচের ৩৩ মিনিটে লুকাস ভাসকেসের শট পোস্টে লাগলে সে যাত্রায় বেঁচে যায় বার্সা। তবে ছয় মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন করিম বেনজেমা। মার্সেলোর পাস থেকে জোরালো শটে লক্ষ্যভেদ করেন ফরাসি স্ট্রাইকার।

বিরতি থেকে ফিরে ম্যাচে ফিরতে মরিয়া হয়ে ওঠে বার্সা। ম্যাচের ৫৩ মিনিটে ব্যবধান করানোর সুযোগও পেয়েছিলেন মেসি। তবে তার নেওয়া কোনাকুনি শট ক্রসবারে লাগে। ৭১ মিনিটে গোলরক্ষককে একা পেয়েও গোল করতে দুর্বল শট নেন সার্জিও রবের্তো। ফিরতি বলে জোরালো শট নিলেন মেসি, তা ঝাপিয়ে পড়ে ঠেকান নাভাস। ফিরতি বলে সামনে ঝাঁপিয়ে হেড করেন সুয়ারেস, বল গিয়ে লাগে পোস্টে।

বাকি সময় আর গোল না হলে হারের স্বাদ নিয়েই মাঠ ছাড়ে বার্সা। আর এ বছরে চতুর্থ এবং মৌসুমে দ্বিতীয় শিরোপা জিতলো রিয়াল।এটা রিয়ালের দশম স্প্যানিশ সুপার কাপ।

ম্যারাডোনা-গাঙ্গুলি ফুটবল ম্যাচ

১৯৮৬ ফিফা বিশ্বকাপ জয়ী আর্জেন্টাইন কিংবদন্তী দিয়াগো ম্যারাডোনার সঙ্গে একটি প্রীতি ফুটবল ম্যাচ খেলবেন ভারতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। কলকাতার বারাসাতে ২ অক্টোবর ‘ম্যাচ ফর ইউনিটি’ শীর্ষক ম্যাচটি অনুষ্ঠিত হবে।
গাঙ্গুলি ছাড়াও ভারতীয় হকি দলের সাবেক অধিনায়ক ধনরাজ পিল্লাই, জনপ্রিয় বাংলা অভিনেতা আবির চ্যাটার্জি এবং দুই ক্রিকেটার মনোজ তিওয়ারি ও দ্বীপ দাসগুপ্ত ম্যাচটিতে অংশ নেবেন বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়। আগামী ২-৪ অক্টোবর ম্যারাডোনা কলকাতায় অবস্থান করবেন বলে ধারণা করা হচ্ছে। এছাড়া ভারতের সাবেক ফুটবল গ্রেটরা এ ম্যাচে অংশ নেবেন।
ম্যারাডোনার এ সফরের আয়োজক প্রতিষ্ঠানের পক্ষ থেকে শতদ্রু দত্ত জানান, ‘ফুটবলের বাইরের তারকারা একজন একজন করে মাঠে নামবেন। হতে পারে সেটা প্রথম ৩০ মিনিটের পর। আমরা চাই প্রথমার্ধে সিরিয়াস ফুটবল খেলা হোক। ম্যারাডোনার সঙ্গে যাতে সকলের হাত মেলানো সম্ভব হয় সে ধারনা থেকেই এটা করা হচ্ছে।’

বিপিএলের আজ ‌ও আগামীকালের খেলা স্থগিত

টানা বৃষ্টিতে বঙ্গবন্ধু স্টেডিয়াম খেলার অনুপযুক্ত হওয়ায় আজ বুধবার এবং আগামীকাল বৃহস্পতিবারের বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগ-বিপিএলের খেলা স্থগিত করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন-বাফুফে।
বেশ কিছুদিন ধরে টানা বৃষ্টি হচ্ছিলো। তাতে করে বঙ্গবন্ধু স্টেডিয়ামে বিপিএলের খেলা চালানোতে মাঠ আরো বেশি অনুপযোগী হয়ে পড়ে। কিন্তু বিকল্প মাঠের ব্যবস্থা করা কিংবা খেলা স্থগিতের কোনো উদ্যোগ নেয় নি বাফুফে। অবশেষে টনক নড়েছে তাদের। মাঠ খেলার অনুপযোগী হওয়ায় আজ সাইফ স্পোর্টিং ক্লাব ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র এবং আগামীকালের আরামবাগ ক্রীড়া সংঘ ও ব্রাদার্স ইউনিয়নের মধ্যকার খেলা স্থগিত করা হয়।

প্রীতি ফুটবল ম্যাচে ম্যানচেস্টার সিটির পরাজয়

প্রীতি ফুটবল ম্যাচে গিরোনার কাছে ১-০ গোলে হেরে গেছে জায়ান্ট ম্যানচেস্টার সিটি।
হাঁটুর ইনজুরি কাটিয়ে আট মাস পর মাঠে নেমেছিলেন জার্মান মিডফিল্ডার ইকে গুন্ডোগান। তবে ৭১ মিনিটে তিনি মাঠে নেমেও সিটির হার ঠেকাতে পারেন নি তিনি। ম্যাচের ১৪ মিনিটেই পোর্তুর গোলে এগিয়ে যায় স্প্যানিশ দল গিরোনা।
বিরতির আগে-পরে ক্লডিও ব্রাভো, ক্রিস্টিয়ান স্টুয়ানি, বার্নার্ডো সিলভার কয়েকটি সুযোগ জালের ঠিকানা খুঁজে না পেলে ম্যাচে সমতা ফেরাতে পারেনি পেপ গার্দিওলার দল। তাতে প্রথমবারের মত স্প্যানিশ লা লিগায় উঠে আসা দলটি দারুণ এক জয় দিয়ে মৌসুম শুরুর প্রস্তুতি নেয়।

ইউরোপ সেরার লড়াইয়ে মেসি-রোনালদো

ইউরোপ সেরার লড়াইয়ে আবারও মুখোমুখি লিওনেল মেসি এবং ক্রিস্টিয়ানো রোনালদো। তবে এই লড়াইয়ের তৃতীয় প্রতিদ্বন্দ্বী হলেন গিয়ানলুইগি বুফন। উয়েফা বর্ষসেরা খেলোয়াড় হওয়ার লড়াইয়ে আছেন তারা।

আজ মঙ্গলবার উয়েফা বর্ষসেরা খেলোয়াড় হওয়ার লড়াইয়ে থাকা মেসি, রোনালদো এবং বুফনের নাম প্রকাশ করে।
আগামী ২৪ আগস্ট উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠানে উয়েফা বর্ষসেরা খেলোয়াড়ের নাম ঘোষণা করা হবে।

পাওলিনিহোকে কিনলো বার্সেলোনা

চার বছরের জন্য বার্সেলোনায় যোগ দিতে যাচ্ছেন ব্রাজিলের মিডফিল্ডার পাওলিনিহো। তার বার্সেলোনায় যোগ দিতে যাওয়ার বিষয়টি আগের দিন জানিয়েছিলো তার ক্লাব গুয়াংজু এভারগ্রান্দের কোচ লুইস ফিলিপ্পে স্কলারি। সোমবার কাতালান ক্লাবটিও ব্যাপারিট নিশ্চিত করেছে।
আগামী বৃহস্পতিবার ২৯ বছর বয়সী এই খেলোয়াড়ের মেডিকেল পরীক্ষা হবে। তারপর বিভিন্ন বিষয়ে সমঝোতায় পৌঁছালে চুক্তি হবে বলে জানায় বার্সেলোনা।
পাওলিনিহোকে কিনতে চার কোটি ইউরো খরচ হচ্ছে বার্সেলোনার। কাম্প নউয়ে তার বাই আউট ক্লজ ১২ কোটি ইউরো।
আক্রমণভাগের গুরুত্বপূর্ণ সদস্য নেইমার ২২ কোটি ২০ লাখ ইউরো ট্রান্সফার ফিতে পিএসজিতে চলে যাওয়ার পর এই প্রথম খেলোয়াড় কিনল লা লিগার অন্যতম সফল ক্লাবটি।
২০১৫ সালে টটেনহ্যাম হটস্পার থেকে গুয়াংজুতে নাম লেখান পাওলিনিহো। চীনের দলটির হয়ে জিতেছেন দুটি চাইনিজ সুপার লিগ ও একটি এএফসি চ্যাম্পিয়ন্স লিগসহ মোট ছয়টি শিরোপা।
নেইমারের শূন্যতা পূরণে লিভারপুলের ফিলিপে কৌতিনিয়ো ও বরুসিয়া ডর্টমুন্ডের উসমান দেম্বেলেকেও নিতে চায় বার্সেলোনা।

অবশেষে জিতলো মোহামেডান

বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলের আগে তিন-তিনটি ম্যাচে মাঠে নেমেছিল মোহামেডান স্পোর্টিং ক্লাব। একটিতেও জয়ের মুখ দেখেনি তারা। কোনো কোনো ম্যাচে ভালো খেলেও শেষ মুহূর্তের গোলে হারকে সঙ্গী করে মাঠ ছেড়েছে তারা।
সোমবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে নিজেদের চতুর্থ ম্যাচে মাঠে নামে সাদা-কালো শিবির। প্রতিপক্ষ জায়ান্ট কিলার ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাব। যারা ঢাকা আবাহনীর মতো বড় দলের বিপক্ষে জয় তুলে নিয়েছে। আজ মোহামেডানকেও তেমন তিক্ত স্বাদ দেওয়ার প্রত্যয় নিয়েই মাঠে নেমেছিল পুরান ঢাকার দলটি। কিন্তু প্রত্যাশা আর প্রাপ্তির সম্মিলন ঘটেনি। উল্টো মোহামেডান গোল উৎসব করেছে তাদের বিপক্ষে। হারিয়েছে ৪-০ গোলের ব্যবধানে। যার তিনটি গোলই এসেছে প্রথমার্ধে। দ্বিতীয়ার্ধে হয়েছে অপর গোলটি।
সোমবার মাত্র ৯ মিনিটের ব্যবধানে (১৯ থেকে ২৮ মিনিট) তিন গোল করে মোহামেডান। ম্যাচের ১৯ মিনিটে বিপলু আহমেদ গোল করে এগিয়ে নেন দলকে। ২৪ মিনিটে তকলিস আহমেদের গোলে ব্যবধান দ্বিগুণ হয়। ২৮ মিনিটে অনিক হোসেন গোলের দেখা পেলে ব্যবধান হয় ৩-০। এই ব্যবধানে এগিয়ে থেকে বিশ্রামে যায় সাদা-কালো শিবির।
বিরতির পর মাঠে নেমেই ব্যবধান ৪-০ করেন কিংসলে সিসোজিক। শেষ পর্যন্ত আর কোনো গোল না হলে বড় ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে ঢাকা মোহামেডান।
এই জয়ের ফলে পয়েন্ট টেবিলের ১১তম স্থান থেকে মোহামেডান উঠে এসেছে অষ্টম স্থানে। ৪ ম্যাচ থেকে ৩ পয়েন্ট নিয়ে তারা এখন অষ্টম স্থানে অবস্থান করছে। অন্যদিকে নবম স্থানে নেমে গেছে ফরাশগঞ্জ। ৪ ম্যাচ থেকে তাদের সংগ্রহ ৩ পয়েন্ট।

পাঁচ ম্যাচ নিষিদ্ধ রোনালদো

স্প্যানিশ সুপার কাপে এল ক্যাসিকোর প্রথম লেগে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে ৩-১ গোলে হারানোর পর দু:সংবাদ এলো রিয়াল মাদ্রিদের জন্য। দলের সেরা তারকা ক্রিস্টিয়ানো রোনালদো নিষিদ্ধ হলেন পাঁচ ম্যাচের জন্য।
ঐ ম্যাচে লাল কার্ড পাওয়া এবং রেফারিকে ধাক্কা দেওয়ার অপরাধে তাকে পাঁচ ম্যাচে নিষিদ্ধ করা হয়েছে। শুধু তা-ই নয়, চারবারের ব্যালন ডি’অর জয়ী এই তারকাকে দু’হাজার ৭০০ পাউন্ড অর্থাৎ দু’লাখ ৮৩ হাজার পাঁচশ’ টাকা জরিমানাও করা হয়। এ তথ্য লন্ডনের ইংরেজী দৈনিক দ্যা মেইলের। রোববার রাতে ন্যু ক্যাম্পে, বার্সেলোনার বিপরে ম্যাচের ৮০ মিনিটে গোল করে জার্সি খুলে উদযাপন করেন সিআরসেভেন।

তাতে হলুদ কার্ড দেখানো হয় রিয়াল মাদ্রিদ সুপারস্টারকে। পরে দ্বিতীয় হলুদ কার্ড পেলে রেফারি, রোনালদোকে লাল কার্ড দেখিয়ে মাঠ ছাড়ার নির্দেশ দেন। রেফারির সঙ্গে দ্বিমত পোষণ করে তার পিঠে ধাক্কা দেন রোনালদো। আর এই অসদাচরণের জন্য তার ওপর নেমে এলো নিষেধাজ্ঞা।

অভিষেকে নেইমারের ২২২ মিলিয়নের ঝলক

বার্সেলোনার সঙ্গে ট্রান্সফারের সব প্রক্রিয়া শেষে গতকাল রাতে প্যারিস সেইন্ট জার্মেইয়ে (পিএসজি) অভিষেকটা হয়ে গেল নেইমারের। ফরাসি ক্লাবটিতে অভিষেকেই আলো ছড়ালেন ব্রাজিলিয়ান তারকা। গুইনগ্যাম্পের বিপক্ষে পিএসজির ৩-০ ব্যবধানে জয়ে গোল করে ২২২ মিলিয়নের ঝলক দেখালেন নেইমার।

রোববার রাতে গুইনগ্যাম্পের বিপক্ষে জয়ে নেইমার ছাড়াও একটি গোল পেয়েছেন এডিনসন কাভানি। অবশ্য পিএসজির প্রথম সাফল্যটি এসেছে প্রতিক্ষ খেলোয়াড়ের আত্মঘাতি গোলে।

শেষপর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়লেও প্রতিপক্ষের মাঠে ম্যাচের প্রথমার্ধে কোনো গোল পায়নি পিএসজি। ম্যাচের ৩৫ মিনিটে নেইমার সুযোগ পেলেও গুইনগ্যাম্পের গোলরক্ষকের দৃঢ়তায় সেটি হয়ে উঠেনি। তবে বিশ্রাম শেষে মাঠে নেমে নিজেদের ভুলেই পিছিয়ে পড়ে স্বাগতিক গুইনগ্যাম্প। ম্যাচের ৫২ মিনিটে ডি-বক্সের মধ্যে ব্যাকপাস দিয়েছিলেন ইকোকো। কিন্ত সেই বল ঝাপিয়ে পড়েও রক্ষা করতে পারেননি গোলরক্ষক।

ম্যাচের ৬২ মিনিটে নেইমারের পাস ধরে পিএসজির ব্যবধান দিগুন করেন দলটির উরুগুইয়ান তারকা এডিনসন কাভানি। ম্যাচের ৮২ মিনিটে কাভানির পাস থেকে হেডে ঠিকমতো মাথা ছোঁয়াতে পারেননি নেইমার। তবে কাভানির ফিরতি পাসে বল পেয়ে ডান পায়ের জোরালো শটে পিএসজিতে নিজের প্রথম গোলটি করলেন ২২২ মিলিয়ন ইউরোতে ট্রান্সফারের রেকর্ড গড়া তৈরি করা নেইমার। শেষপর্যন্ত ৩-০ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়তে সক্ষম হয় লিগ ওয়ানের ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

বার্সাকে হারিয়ে শিরোপার পথে এগিয়ে গেল রিয়াল

স্প্যানিশ লিগ শুরুর আগেই দুর্দান্ত এক সুপার ক্লাসিকো দেখার সুযোগ পেল ফুটবলপ্রেমীরা। কি ছিল না এ ম্যাচে। বার্সার হয়ে গোল করলেন মেসি। জবাবে রোনালদোও করলেন দুর্দান্ত এক গোল। আর শেষ পর্যন্ত স্প্যানিশ সুপার কাপের প্রথম লেগে বার্সেলোনাকে ৩-১ গোলে হারিয়ে আরেকটি শিরোপা জয়ের পথে এগিয়ে গেল রিয়াল মাদ্রিদ।

চলতি মৌসুমে পিএসজিতে চলে যাওয়া নেইমারকে ছাড়াই ঘরের মাঠ ন্যু ক্যাম্পে প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচ খেলতে নামে বার্সা। রিয়ালের প্রথম একাদশেও ছিলেন না রোনালদো। আর সেই সুযোগে ম্যাচের শুরু থেকেই সফরকারী দলের উপর চড়াও হয়ে খেলতে থাকে বার্সা। ম্যাচের দশম মিনিটে গোলের সুযোগও পায় স্বাগতিকরা। তবে নাভাসের বরাবর বল মেরে দলকে গোল বঞ্চিত করেন সুয়ারেজ।

প্রথমার্ধে বলার মত কোন আক্রমণ করতে পারেনি চ্যাম্পিয়ন্স লিগ জয়ী রিয়াল। এদিকে প্রথমার্ধে ছিল হলুদ কার্ডের ছড়াছড়ি। দুই দলের হয়ে কার্ড দেখেন কাসেমিরো, বেল, কারভাহাল, মেসি ও পিকে।

দ্বিতীয়ার্ধে জমে ওঠে ম্যাচ। ম্যাচের ৫০ মিনিটে পিকের ভুলে এগিয়ে যায় রিয়াল। বাঁ দিক থেকে মার্সেলোর ক্রস বিপদমুক্ত করতে গিয়ে নিজের জালে জড়িয়ে দেন স্প্যানিশ এই ডিফেন্ডার। একটু পরই সমতায় ফেরার সুযোগ পান মেসি। তবে ডান দিক থেকে আলবার নিচু ক্রসে পা লাগাতে পারেননি পাঁচবারের বর্ষসেরা এই খেলোয়াড়।

ম্যাচের ৫৫ মিনিটে বেনজেমার ক্রসে কারভাহালের শট গোললাইন থেকে ফেরান আলবা। ৫৮তম মিনিটে দুয়ো ধ্বনির মধ্য দিয়ে মাঠে নামেন রোনালদো। ম্যাচের ৭১ মিনিটে গোলের সহজ সুযোগ নষ্ট করেন মার্সেলো। তার নেয়া শট ফিরিয়ে দেন মার্ক-আন্ড্রে টের স্টেগেন।

ম্যাচের ৭৭ মিনিটে সমতায় ফেরে বার্সা। ডি বক্সে সুয়ারেজকে ফেলে দিলে পেনাল্টি পায় স্বাগতিকরা। আর স্পট কিক থেকে বল জালে জড়ান মেসি। ম্যাচের ৮০ মিনিটে নিজের জাদু দেখান রোনালদো। পাল্টা আক্রমণে ইসকোর বাড়ানো বল ধরে পিকেকে বোকা বানিয়ে ডি-বক্সে ঢুকেই জোরালো শটে বল জালে জড়িয়ে স্বাগতিক দর্শকদের দুয়ো ধ্বনির জবাব দেন পর্তুগিজ অধিনায়ক।

গোলের পর জার্সি খুলে উৎযাপন করতে গিয়ে দেখেন হলুদ কার্ড। আর যেটিই পরে বিপদ দেকে আনল তার জন্য। দুই মিনিট পর ডি-বক্সে ডাইভের অভিযোগে রোনালদোকে দ্বিতীয় হলুদ কার্ডের সঙ্গে লাল কার্ড দেখান রেফারি। রেফারির এই সিদ্ধান্ত নিয়েও বিতর্ক উঠতে পারে। তবে লাল কার্ড দেখে মেজাজ হারিয়ে হাত দিয়ে রেফারির পিঠে ধাক্কা দেওয়ার জন্য শাস্তির মুখোমুখি হতে পারেন চার বারের বর্ষসেরা এই ফরোয়ার্ড।

এদিকে দশ জনের রিয়ালের বিপক্ষেও সুবিধা নিতে পারেনি মেসি-সুয়ারেজরা। উল্টো ম্যাচের শেষ দিকে পাল্টা আক্রমণে লুকাস ভাসকেসের বাড়ানো বলে মার্কো আসেনসিওর বাঁ পায়ের দুর্দান্ত শটে বল জালে জড়ালে জয় নিশ্চিত করে ফেলে জিদানের দল।

বার্সার মাঠে এ জয়ে স্প্যানিশ ফুটবলের মৌসুম শুরুর ট্রফিও ঘরে তোলার লক্ষ্যেও অনেক এগিয়ে গেল রিয়াল। বুধবার ফিরতি লেগে ঘুরে দাঁড়াতে হলে এক প্রকার অসাধ্যই সাধন করতে হবে মেসিদের।

১২ ম্যাচ নিষিদ্ধ হতে পারেন রোনালদো

স্প্যানিশ সুপার কাপের প্রথম লেগে চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে ৩-১ গোলে হারিয়ে আরেকটি শিরোপা জয়ের পথে এগিয়ে গেল রিয়াল মাদ্রিদ। তবে এ জয়ের রাতে রিয়াল সমর্থকদের জন্য হতাশা হল রোনালদোর লাল কার্ড। সঙ্গে মেজাস হারিয়ে রাফারিকে ধাক্কা দেওয়ার অভিযোগে ১২ ম্যাচ নিষিদ্ধও হতে পারেন চারবারের বর্ষসেরা এই খেলোয়াড়।

বার্সার মাঠ ন্যু ক্যাম্পে রোনালদোকে ছাড়াই মাঠে নামে রিয়াল। ম্যাচের ৫৮ মিনিটে স্বাগতিক দর্শকদের দুয়ো ধ্বনির মধ্য দিয়ে বেনজামার পরিবর্তে মাঠে নামেন রোনালদো। ম্যাচের ৮০ মিনিটে নিজের জাদু দেখান রোনালদো। পাল্টা এক আক্রমণে ইসকোর বাড়ানো বল ধরে পিকেকে বোকা বানিয়ে ডি-বক্সে ঢুকেই জোরালো শটে বল জালে জড়িয়ে স্বাগতিক দর্শকদের দুয়ো ধ্বনির জবাব দেন পর্তুগিজ অধিনায়ক।

গোলের পর জার্সি খুলে উৎযাপন করতে গিয়ে দেখেন হলুদ কার্ড। আর যেটিই পরে বিপদ দেকে আনল তার জন্য। দুই মিনিট পর ডি-বক্সে ডাইভের অভিযোগে রোনালদোকে দ্বিতীয় হলুদ কার্ডের সঙ্গে লাল কার্ড দেখান রেফারি। তবে লাল কার্ড দেখে মেজাজ হারিয়ে হাত দিয়ে রেফারির পিঠে ধাক্কা দিয়ে বসেন চার বারের বর্ষসেরা এই ফরোয়ার্ড।

এদিকে ফিফা আইনে আর্টিকেল ৯৬ অনুযায়ী, রেফারিকে ধাক্কা দিলে ৪ থেকে ১২ ম্যাচ পর্যন্ত নিষেধাজ্ঞার বিধান রয়েছে। এখন দেখা যার রোনালদো কত ম্যাচ নিষিদ্ধ হন।

পরাজয় দিয়ে শুরু চ্যাম্পিয়ন চেলসি’র

গ্যারি কাহিল ও সেস ফ্যাব্রেগাসের লাল কার্ডের মাশুল গুনতে হয়েছে বর্তমান চ্যাম্পিয়ন চেলসিকে। প্রিমিয়ার লীগের প্রথম ম্যাচেই শনিবার বার্নালির কাছে ৩-২ গোলে পরাজিত হয়ে হোঁচট খেয়েছে ‘অল ব্লু’রা।
প্রথমার্ধেই তিন গোলে পিছিয়ে থাকা চেলসি দ্বিতীয়ার্ধে আলভারো মোরাতা ও ডেভিড লুইজের গোলে ম্যাচে ফিরে আসলেও হার এড়াতে পারেনি। বার্নলির পক্ষে স্যাম ভোকসের গোল জয় নিশ্চিত করে। ম্যাচের ১৪ মিনিটে নতুন অধিনায়ক কাহিলের লাল কার্ডেই মূলত পিছিয়ে পড়ে চেলসি। এন্টোনিও কন্টের দলের পক্ষে এই ক্ষতি পূরণ করা পুরো ম্যাচে আর সম্ভব হয়নি। গত পাঁচ মৌসুমে এটা কাহিলের প্রথম লাল কার্ড । স্টিভেন ডেফোরকে আটকাতে গিয়ে লাল কার্ডের ফাঁদে পড়েন কাহিল। বেলজিয়ান এই ফরোয়ার্ডকে অনেকটা অনিচ্ছাকৃতভাবেই বুক দিয়ে ট্যাকেল করতে গিয়ে কাহিল নিজেকে সামলাতে পারেননি। কিন্তু রেফারী ক্রেইগ পাওসন তাকে সর্বোচ্চ শাস্তি প্রদান করে মাঠ ত্যাগে বাধ্য করেন। চেলসি খেলোয়াড়রা বাকি সময়টা একজন কম নিয়ে খেলে নিজেদের গুছিয়ে ওঠার চেষ্টা করে ব্যর্থ হয়েছে। ৮১ মিনিটে ফ্যাব্রেগাস দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ত্যাগ করলে চেলসির সুযোগ কার্যত শেষ হয়ে যায়। পাওসনের একটি ফ্রি-কিকের সিদ্ধান্তে ফ্যাব্রেগাস বিরোধীতা করতে গিয়ে লাল কার্ডের শিকার হন। স্ট্যামফোর্ড ব্রীজে মৌসুমের শুরুতেই এই পরাজয় দারুণ হতাশ করেছে চেলসি সমর্থকদের।
কাহিলের অনুপস্থিতিতে চেলসির রক্ষণভাগ যেন পুরোটাই এলোমেলো হয়ে যায়। লুইজ কিছুটা সামলে ওঠার চেষ্টা করলেও শেষ পর্যন্ত তা কাজে আসেনি। আর এই সুযোগটাই নিয়েছে সফরকারী বার্নলি। ২৪ মিনিটে ম্যাথু লোটনের ক্রস থেকে স্ট্রাইকার ভোকসের ভলি চেলসি গোলরক্ষক থিবাট কোরটোয়িসকে পরাস্ত করে। বিরতির ছয় মিনিট আগে লেফট-ব্যাক স্টিফেন ওয়ার্ড ব্যবধান দ্বিগুণ করেন। জ্যাক কর্কের সাথে বল আদান প্রদান করে বামপায়ের জোড়ালো শটে ওয়ার্ড গোল নিশ্চিত করেন। ৪০ মিনিটে চেলসির পক্ষে প্রথম একটি শটের সুযোগ সৃষ্টি করেন লুইজ। কিন্তু গোলপোস্টের অনেক উপর দিয়ে সেই শট বাইরে চলে যায়। ৪৩ মিনিটে ফ্রি-কিক থেকে ডেফোরের শট ভোকেস গোলে পরিণত করলে বিরতির আগে বার্নালি বড় জয়ে আভাস দেয়। এই গোলে স্ট্যামফোর্ড ব্রীজ পুরোটাই হতবাক হয়ে যায়। তারা রেফারী পাওসনের ওপর নিজেদের ক্ষোভ ঝাড়তে থাকে। অন্যদিকে বার্নালি সমর্থকরা উচ্চস্বরে গান গেয়ে ওঠে, ‘আমরা লীগের শীর্ষে অবস্থান করছি।’ প্রথমার্ধের স্টপেজ টাইমে এন’গোলো কান্টের শট ডিফ্লেকটেড হয়ে বাইরে চলে যায়। মার্কোস আলোনসোর শট কোনরকমে রক্ষা করেন বার্নালি গোলরক্ষক টম হিটন। প্রথমার্ধের পুরোটাই অবশ্য একমাত্র উইলিয়ানই নিজের নামের প্রতি সুবিচার করেছেন।
এই ব্রাজিলিয়ানের ৬৯ মিনিটের ক্রস থেকে মাত্র নয় মিনিট আগে মাঠে নামা মোরাতা বার্নালি রক্ষনভাগকে ফাঁকি দিয়ে চেলসির পক্ষে ডেডলক ভাঙ্গেন। পাঁচ মিসিট পরে মোরাতা দ্বিতীয় গোলের সুযোগ নষ্ট করেন। অবশ্য গোলটিতে অফ-সাইডের সিদ্ধান্ত ছিল। ম্যাচ শেষে নয় মিনিট আগে কর্ককে ফাউলের অপরাধে ফ্যাব্রেগাস দ্বিতীয় হলুদ কার্ড পেলে চেলসির সব আশা শেষ হয়ে যায়। মোরাতার পাস থেকে ৮৮ মিনিটে লুইজের গোল কেবল ব্যবধানই কমিয়েছে।

আজ রাতে স্প্যানিশ সুপার কাপের ধ্রুপদি লড়াই

ন্যু ক্যাম্পে স্প্যানিশ সুপার কাপের প্রথম লেগে রাতে ধ্রুপদি লড়াই এল ক্লাসিকোতে মুখোমুখি হচ্ছে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। বাংলাদেশ সময় রাত দু’টায় এ ম্যাচ দিয়েই স্বদেশে ট্রফির লড়াই শুরু করবে দুই জায়ান্ট। রিয়ালের একাদশে রোনালদো, বেল বেনজেমা থাকলেও নেইমারকে ছাড়াই মেসি ও সুয়ারেজকে নিয়ে মানিয়ে নিতে হবে বার্সাকে।
গত মাসে মিয়ামিতে প্রাক মৌসুম প্রস্তুতি ম্যাচে বার্সেলোনা ৩-২ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদকে। আর ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে উয়েফা সুপার কাপের ট্রফি দিয়েই নতুন মৌসুম শুরু করেছে জিনেদিন জিদানের দল। ফলে মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে সত্যিকার অর্থে দু’দলের লড়াইটা হবে সমানে সমান; ঝাঁজটাও হবে অন্য রকম।
প্রাক মৌসুম প্রস্তুতিতে কোনো ম্যাচই জিততে পারেনি রিয়াল। কিন্তু প্রতিযোগিমূলক খেলায় এসেই জিদানের দল সেই পুরনো চেহারায়। উয়েফা সুপার কাপের ওই ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনালদো শেষ দিকে কয়েক মিনিটের জন্য মাঠে নামলেও রামোস-বেল-ইসকোরাই বুঝিয়ে দিয়েছেন, নতুন মৌসুমের জন্য তাঁরা কতটুকু তৈরি। যদিও নিষেধাজ্ঞার কারণে আজ মাঠে নামছেন না ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মডরিচ। তাঁর জায়গা নিতে পারেন তাঁরই স্বদেশি মাতেও কোভাচিচ। তবে বার্সার বিপক্ষের যেকোনো ম্যাচই ট্রফি আর মর্যাদার লড়াই। তাই কোনো ছাড় না দিতে নিশ্চিতভাবেই প্রথম একাদশেই থাকছেন রোনালদো, বেল, বেনজেমা।
অন্যদিকে, বড় চ্যালেঞ্জের মুখে বার্সেলোনা। একে তো লুইস এনরিকের বিদায়ের পর নতুন কোচ আর্নেস্তো ভালভার্দে এখনও পুরো গুছিয়ে উঠতে পারেন নি। তার ওপর অনেক নাটকের জন্ম দিয়ে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার পিএসজিতে যোগ দেয়ায় ভেঙে গেছে জনপ্রিয় ‘এমএসএন’ত্রয়ী । সেই শূণ্যস্থান পূরণে লিভারপুল থেকে কুতিনহো আর বরুশিয়া ডর্টমুন্ড থেকে উসমান ডেম্বেলেকে আনার চেষ্টাও এখনও সফল হয়নি। অবশ্য, গত সপ্তাহে শাপেকোয়েনসের বিপক্ষে হুয়ান গাম্পার ট্রফির ম্যাচে এভারটন থেকে বার্সায় ফেরা জেরার্ড দেলোফু দারুণ খেলায় তার ওপরই ভরসা রাখবেন কোচ। আজ জিতলে নেইমার ধাক্কা সামলানোর পথে অনেকটাই এগিয়ে যাবে ক্যাটালানরা।
আগামী বুধবার এই প্রতিযোগিতার ফিরতি লেগটা হবে সান্তিয়াগো বার্নাব্যুতে।

নেইমারের আর বাধা থাকল না

বার্সেলোনায় দুর্দান্ত ফর্মেই ছিলেন নেইমার। প্রাক মৌসুমের প্রস্তুতিতেও আলো ছড়িয়েছেন তিনি। হঠাৎ গুঞ্জন ওঠে, নেইমার পাড়ি জমাচ্ছেন নতুন ঠিকানায়। আর সেই ঠিকানার নাম- প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। সেটা আর গুঞ্জন থাকেনি। রূপ নেয় বাস্তবে।

রেকর্ড পারিশ্রমিকের বিনিময়ে বার্সা থেকে পিএসজিতে যোগ দেন নেইমার। রিলিজ ক্লজ হিসেবে নেইমারের জন্য ২২২ মিলিয়ন ইউরো খরচ করেছে পিএসজি। দলবদলের ইতিহাসে যা সর্বোচ্চ। নেইমারের ঠিক পরে রয়েছেন পল পগবা। ফরাসি এই মিডফিল্ডারের জন্য ম্যানচেস্টার ইউনাইটেড খরচ করেছিল ১০৫ মিলিয়ন ইউরো!

দল বদল হলো। কিন্তু পিএসজির হয়ে মাঠে নামার ব্যাপারটা আটকে দিয়েছিল বার্সা। রেকর্ড অর্থে ক্লাব বদল করলেও আন্তর্জাতিক ছাড়পত্র না আসায় মাঠে এখনও নামতে পারেননি নেইমার। বার্সা শর্ত জুড়ে দেয়, বাই আউট ক্লজের অর্থের সব পরিশোধ করলেই কিনা মাঠে নামতে পারবেন এই ব্রাজিলিয়ান।

লিগ ওয়ানের শিরোপা হাতছাড়া করা পিএসজি বিষয়টি আমলে নেয়। পরিশোধ করে দেয় শর্ত জুড়ে দেয়া অর্থ। মানে, বার্সাকে ২২২ মিলিয়ন ইউরো দিয়েছে পিএসজি। তাই ফরাসি ক্লাবটির হয়ে মাঠে নামতে আর কোনো বাধা থাকল না নেইমারের। রোববারই দানি আলভেজ, থিয়াগো সিলভাদের সঙ্গে খেলতে দেখা যাবে তাকে!

২০২৬ সালের বিশ্বকাপ ফুটবল স্বাগতিক হবে মরক্কো

২০২৬ সালের ফুটবল বিশ্বকাপের স্বাগতিক হতে মরক্কো লড়বে বলে জানিয়েছে দেশটির ফুটবল ফেডারেশন। বিশ্বকাপের এই আসর আয়োজনে আগ্রহী দেশগুলোর সিদ্ধান্ত জানানোর শেষ দিন ছিল গতকাল শুক্রবার।
গত এপ্রিলে সম্মিলিতভাবে ২০২৬ আসর আয়োজনের ইচ্ছার কথা জানায় যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো। আসরটির আয়োজক কারা হবে, এই সিদ্ধান্ত ২০২০ সালে নেবে ফিফা।
আফ্রিকা মহাদেশে এ পর্যন্ত একবার বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে- ২০১০ সালে, দক্ষিণ আফ্রিকায়। এবার নিয়ে পঞ্চমবারের মতো ফুটবলের সবচেয়ে বড় টুর্নামেন্ট আয়োজনের জন্য লড়বে মরক্কো।
আয়োজক হওয়ার লড়াইয়ে জুলাইয়ে দেশটিকে সমর্থন জানায় কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল। বর্তমানে ফুটবল বিশ্বকাপ হয়ে থাকে ৩২ দলের। আগামী দুটি আসরও হবে তাই। তবে চলতি বছরের শুরুতে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী ২০২৬ সালের বিশ্বকাপ হবে ৪৮ দলের।
২০১৮ বিশ্বকাপের স্বাগতিক রাশিয়া ও ২০২২ বিশ্বকাপের স্বাগতিক কাতার। ফলে আয়োজক নির্বাচনে ফিফার পর্যায়ক্রমিক নিয়মানুযায়ী ২০২৬ আসরের আয়োজক হওয়ার জন্য লড়তে পারবে না ইউরোপ ও এশিয়া মহাদেশ। তাই বাকি চার মহাদেশ থেকে এর স্বাগতিক নির্বাচন করা হবে।

জয়ে শুরু আর্সেনালের

ইংলিশ প্রিমিয়ার লিগের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ উদ্বোধনী ম্যাচে আর্সেনাল ৪-৩ গোলে হারিয়েছে লেস্টারসিটিকে। জেমি ভার্দি-র দুই গোলও জেতাতে পারেনি লেস্টারকে। অ্যারিটেস স্টেডিয়ামে, খেলার প্রথম মিনিটেই ফরাসি ফরোয়ার্ড আলেসান্দ্রে ল্যাকাজেত্তি এগিয়ে দেন, আর্সেন ওয়েঙ্গারের দলকে। তবে তিন মিনিট পরই ম্যাচে সমতা ফেরান, জাপানের ফরোয়ার্ড শিনজি ওকাজাকি। এরপর ২৮ মিনিটে জেমি ভার্দি আরো এক গোল করে ২-১-এ এগিয়ে দেন লেস্টারকে। দ্বিতীয়ার্ধের শুরুতে ড্যানি ওয়েলবেক ম্যাচে ২-২ গোলে সমতা ফেরান। ৫৯ মিনিটে ভার্দি আবারও এগিয়ে দেন লেস্টারকে, কিন্তু শেষ রা হয়নি। অ্যারন রামসি এবং অলিভার জিরুদ আরো দুই গোল করে আর্সেনালকে ৪-৩ গোলের জয় এনে দেন।

রেকর্ড গড়ে ওয়াটফোর্ডে আন্দ্রে গ্রে

ক্লাব রেকর্ড ট্রান্সফার ফিতে বার্নলি থেকে ইংলিশ ফরোয়ার্ড আন্দ্রে গ্রেকে দলে ভিড়িয়েছে ওয়াটফোর্ড।

গ্রের সঙ্গে ওয়াটফোর্ডের পাঁচ বছরের চুক্তি হয়েছে। ২৬ বছর বয়সি এই ফরোয়ার্ডকে কিনতে ক্লাবটিকে গুনতে হয়েছে ১৮.৫ মিলিয়ন পাউন্ড।

বুধবার ওয়াটফোর্ড এক বিবৃতিতে গ্রের সঙ্গে চুক্তির বিষয়টি নিশ্চিত করেছে।

গ্রীষ্মের দলবদলে ওয়াটফোর্ডের কেনা সপ্তম খেলোয়াড় গ্রে। আগামী শনিবার প্রিমিয়ার লিগে লিভারপুলের বিপক্ষে ম্যাচেই নতুন ক্লাবের জার্সিতে অভিষেক হতে পারে তার।

গ্রে গত মৌসুমে ১২ গোল করে বার্নলির প্রিমিয়ার লিগ থেকে অবনমন এড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। ক্লাবটির হয়ে দুই মৌসুমে তিনি ৩৩ গোল করেন।

যে কারণে অভিষেক দেরি হচ্ছে নেইমারের

প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) জার্সিতে অভিষেকটা আরেকটু লম্বা হতে পারে নেইমারের। কারণ তার ট্রান্সফার নিয়ে বার্সেলোনার সঙ্গে ঝামেলাটা যে এখনও শেষ হচ্ছে না পিএসজির।

নেইমারের ট্রান্সফার ফি’র পুরো অর্থ এখনো বুঝে পায়নি বার্সেলোনা। কাতালান ক্লাবটি জানিয়েছে পিএসজি ট্রান্সফারের ২২২ মিলিয়ন ইউরোর পুরো ফি পরিশোধ না করলে নেইমারের ট্রান্সফারকে অস্বীকার করবে তারা।

পিএসজির হয়ে অভিষেকের জন্য নেইমারের ট্রান্সফার সার্টিফিকেট প্রয়োজন রয়েছে। এজন্য কাতালান ক্লাবটিকে একটি আন্তর্জাতিক ট্রান্সফার সার্টিফিকেট দিতে হবে। তবে এখনও নির্ধারিত ফি না পাওয়ায় তারা সেটা দিতে দেরি করছে।

বার্সেলোনার কাছ থেকে সবুজ সংকেত না পাওয়ায় পিএসজির হয়ে অ্যামিনসের বিপক্ষে ফরাসি লিগ ওয়ানের প্রথম ম্যাচে মাঠে নামতে পারেননি নেইমার। একই সমস্যার কারণে রোববার লিগ ওয়ানে গুইনগ্যাম্পের বিপক্ষেও পিএসজির দর্শক হিসেবে খেলা দেখতে হবে ব্রাজিলিয়ান এ তারকাকে।

কয়েকদিন আগে ২২২ মিলিয়ন ইউরোর ট্রান্সফারের ইতিহাস গড়ে বার্সেলোনা থেকে পিএসজিতে নাম লিখিয়েছেন নেইমার। স্বদেশী তারকা থিয়াগো সিলভা ও দানি আলভেজদের ক্লাবটিতে ৫ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন ২৫ বছর বয়সি এ তারকা।