বিকাল ৫:৫১, বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০১৯ ইং
/ ক্রিকেট

ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপ ফুটবলে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখকে ২-১ গোলে হারিয়েছে ইংলিশ দল আর্সেনাল। মৌসুম শুরুর আগে ক্যার্লিফোনিয়ায়, প্রস্তুতিমূলক এই টুর্নামেন্টে গোলশূন্য প্রথমার্ধের পর দুই দলই গোলের জন্য মরিয়া হয়ে লড়ে।

খেলার ৪৯ মিনিটে লেফটব্যাক লুকাস পোজানস্কির আত্মঘাতি গোলে লিড নেয় আর্সেনাল। তবে খেলার ৭১ মিনিটে বায়ার্নের ফরোয়ার্ড রবার্ট লিউয়ান্ডোস্কি ম্যাচে সমতা ফেরান। নির্ধারিত সময়ের দুই মিনিট আগে, এডি কেইতা আর্সেনালের ২-১ ব্যবধানের জয় নিশ্চিত করেন।

নেশন্স কাপে নাইজেরিয়া তৃতীয়

আফ্রিকা কাপ অব নেশন্স কাপে তৃতীয় হয়েছে সুপার ঈগল নাইজেরিয়া। গত রাতে তারা একমাত্র গোলে তিউনিসিয়াকে হারিয়ে তৃতীয় স্থানে থেকে টুর্নামেন্ট শেষ করে।

খেলার মাত্র ৩ মিনিটে স্ট্রাইকার ওডিয়ন ইঘালোর করা গোলটি ম্যাচের ভাগ্য গড়ে দেয়। ম্যাচের প্রথম আক্রমণ থেকেই গোল আদায় করে নেয় নাইজেরিয়া। কলিন্সের বাড়ানো বল তিউনিসিয়ান গোলরক্ষক ও ডিফেন্ডাররা ক্লিয়ার করতে ব্যর্থ হলে, বল পেয়ে গোল করে দলকে এগিয়ে দেন ইঘালো।

৫ গোল নিয়ে পুরো টুর্নামেন্টের টপ স্কোরার এখন ইঘালো যার ৪ টি গোলই আসলো গ্রুপ পর্বের পর। রাউন্ড অব ১৬ তে ক্যামেরুনের বিপক্ষে ৩-২ গোলে জয়ের ম্যাচে জোড়া গোল করেছিলেন তিনি। সেমিতে আলজেরিয়ার কাছে হারলেও সমতাসূচক একমাত্র গোলটি এসেছিল সাবেক এই ওয়াটফোর্ড স্ট্রাইকারের পা থেকে।

শুক্রবার বাংলাদেশ সময় রাত ১ টায় আফ্রিকা কাপ অব নেশন্সের ফাইনালে মুখোমুখি হবে সাদিও মানের সেনেগাল ও রিয়াদ মাহরেজের আলজেরিয়া। সেনেগালের সামনে সুযোগ থাকছে প্রথমবারের মতো এই আসরের শিরোপার স্বাদ নেওয়া, অপরদিকে ১৯৯০ সালের পর ফের শিরোপায় চোখ আলজেরিয়ার।

বাংলাদেশের গ্রুপে বিশ্বকাপের স্বাগতিক কাতার

বিশ্বকাপ ফুটবলের বাছাইয়ে বাংলাদেশের গ্রুপে আছে স্বাগতিক কাতার। মালয়েশিয়ার কুয়ালালামপুরে এশিয়ান ফুটবল কনফেডারেশনের হেড কোয়ার্টারে আজ বুধবার ২০২২ সালের কাতার বিশ্বকাপ ফুটবলের ড্র অনুষ্ঠিত হয়।

বিশ্বকাপ ফুটবলে খেলার পাশাপাশি ২০২৩ সালে চীনে অনুষ্ঠিতব্য এশিয়ান কাপের জন্য‌ও এই ড্র প্রযোজ্য হবে। এশিয়ার সেরা ৪০টি দেশ নিয়ে এই ড্র অনুষ্ঠিত হয়। এই যৌথ ড্রয়ে বাংলাদেশ, কম্বোডিয়া, গুয়াম, মালয়েশিয়া এবং মঙ্গোলিয়া বাছাইপর্বের প্রথম রাউন্ডের বাধা পার হয়ে দ্বিতীয় রাউন্ডে উন্নীত হয়।

বসুন্ধরার বড় জয়

মতিন মিয়ার হ্যাটট্রিকে বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্বে ব্রাদার্স ইউনিয়নকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে বসুন্ধরা কিংস। এদিকে, নোয়াখালীতে রাফায়েল ওডোইনের হ্যাটট্রিকে নোফেল স্পোর্টিং ক্লাবকে হারিয়েছে শেখ রাসেল ক্রীড়া চক্র। আর বঙ্গবন্ধু স্টেডিয়ামে, রহমতগঞ্জ ৩-২ গোলে পরাজিত করেছে বিজেএমসিকে।

নীলফামারীর শেখ কামাল স্টেডিয়ামে আজ মঙ্গলবার, খেলার ৩২ মিনিটে সতীর্থের বাড়ানো বল ধরে বাঁ দিক দিয়ে ডি-বক্সে ঢুকে দারুণ এক শটে ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে বসুন্ধরাকে লিড এনে ইব্রাহিম।

এই গোলের সাত মিনিট পর কলিনদ্রেসের কাছ থেকে বল পেয়ে মতিন মিয়া হেড করে ব্যবধান দ্বিগুণ করেন। দ্বিতীয়ার্ধের শুরুতে ডি-বক্সের জটলার ভেতর থেকে ব্যবধান আরও বাড়ান জাতীয় দলের এই ফরোয়ার্ড। ৬৭ মিনিটে বখতিয়ারের ছোট করে বাড়ানো বল প্লেসিং শটে হ্যাটট্রিক পূরণ করেন মতিন মিয়া। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে সোলেরার পাস ধরে ছোট ডি-বক্সের বাঁ প্রান্ত থেকে ব্যবধান আরও বাড়ান রানা। ২০ ম্যাচে ১৯ জয় ও এক ড্রয়ে ৫৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বসুন্ধরা। ব্রাদার্সের পয়েন্ট ১৬।

অন্য ম্যাচে নোয়াখালীর শহীদ ভুলু স্টেডিয়ামে নাইজেরিয়ান ফরোয়ার্ড ওডোইনের হ্যাটট্রিকে নোফেলকে ৪-০ গোলে হারানো শেখ রাসেল ২০ ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে। আর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে টিম বিজেএমসিকে ৩-২ গোলে হারানো রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটির পয়েন্ট ১৯। টানা পঞ্চম হারের স্বাদ পাওয়া বিজেএমসি ৮ পয়েন্ট নিয়ে তলানিতে রয়েছে।

জামালের বিপক্ষে আবারও সাইফের জয়

দুই গোল হজমের পর দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে সমতায় ফিরল শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। কিন্তু শেষ রক্ষা হয়নি। বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্বেও সাইফ স্পোর্টিংয়ের কাছে হেরেছে তারা।

ময়মনসিংহের রফিক উদ্দিন ভূইয়া স্টেডিয়ামে সোমবার পাঁচ গোলের ম্যাচে ৩-২ ব্যবধানে জিতে সাইফ। প্রথম পর্বে শেখ জামালকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছিল সাইফ।

ম্যাচের তৃতীয় মিনিটে দেইনের আন্দ্রেস করদোবার বাড়ানা বল প্লেসিং শটে জালে জড়িয়ে সাইফকে এগিয়ে নেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড আলেক্সসান্দ্রো সেলিন।

আগের দুই ম্যাচে ড্র করা সাইফ ব্যবধান দ্বিগুণ করে ৩০তম মিনিটে। কর্দমাক্ত মাঠে এক খেলোয়াড়ের শট পোস্টে লেগে থেমে যায়; দ্রুত দৌড়ে গিয়ে বুলেট গতির শটে জাল খুঁজে নেন কলম্বিয়ার ফরোয়ার্ড কর্দোবা।

ম্যাচে ফিরতে মরিয়া শেখ জামালের ভালো একটি সুযোগ নষ্ট হয় ৫৩তম মিনিটে। সতীর্থের ক্রসে এমিল সাম্বু পা ছোঁয়ানোর পর বল ক্রসবারে লেগে ফিরে।

তিন মিনিট পর বাঁ দিক দিয়ে আক্রমণে ওঠা শাখাওয়াত হোসেন রনি কোনাকুনি শটে শেখ জামালকে ম্যাচে ফেরান। ৫৮তম মিনিটে এবু কান্তের ক্রস বুক দিয়ে নামিয়ে নিখুঁত শটে সমতাও ফেরান জাতীয় দলের এই ফরোয়ার্ড।

৭৩তম মিনিটে করদোবার ছোট করে বাড়ানো বল ধরে কিছুটা এগিয়ে দুই ডিফেন্ডারের ফাঁক গলে দারুণ শটে সাইফকে ফের এগিয়ে নেন সেলিনের বদলি নামা রহিম উদ্দিন। বাকিটা সময় এ গোল ধরে রেখে লিগে ১২তম জয় নিয়ে মাঠ ছাড়ে সাইফ।

২০ ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে সাইফ। ২১ ম্যাচে নবম হারের স্বাদ পাওয়া শেখ জামালের পয়েন্ট ২৪।

আফ্রিকা নেশন্স কাপের সেমিফাইনাল আজ

আফ্রিকা নেশন্স কাপের সেমিফাইনাল আজ। ফাইনালে ‌ওঠার লড়াইয়ে আজ রোববার রাতে মুখোমুখি হবে সেনেগাল-তিউনিসিয়া এবং আলজেরিয়া-নাইজেরিয়া।

কায়রোর এয়ার ডিফেন্স স্টেডিয়ামে প্রথম সেমিতে বাংলাদেশ সময় রাত দশটায় ২০০৪ সালের চ্যাম্পিয়ন তিউনিসিয়া খেলবে সেনেগালের বিপক্ষে। যারা কখনই এই টুর্নামেন্টের শিরোপা জেতেনি। যদিও সাদিও মানের সেনেগালকেই ধরা হচ্ছে ফেবারিট।

অন্য সেমিতে রাত একটায় মাঠে নামবে তিনবারের চ্যাম্পিয়ন নাইজেরিয়া এবং ১৯৯০-র চ্যাম্পিয়ন আলজেরিয়া। এর আগে দু’দল আন্তর্জাতিক ফুটবলে মুখোমুখি হয়েছে ২০ বার। যেখানে সুপার ঈগলদের জয় ৮ ম্যাচে, অন্যদিকে আলজেরিয়া জিতেছে সাতটিতে।

গ্রিজম্যান এখন বার্সেলোনায়

ফ্রা ও অ্যাথলেটিকো মাদ্রিদের ফরোয়ার্ড অ্যান্টোনিও গ্রিজম্যানকে কিনে নিয়েছে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। জানা গেছে, তার জন্য বাইআউট চুক্তির শর্ত অনুযায়ী অ্যাথলেটিকোকে ১২০ মিলিয়ন ইউরো(১০৭ মিনিয়ন পাউন্ড) কাতালানদের দিতে হয়েছে।

ফ্রান্সের ২৮ বছর বয়সী বিশ্বকাপ জয়ী এই তারকার সাথে পাঁচ বছরের চুক্তি করেছে বার্সেলোনা। তাতে চুক্তির পরিমান বেড়ে দাঁড়িয়েছে ৮০০ মিলিয়ন ইউরো(৭১৭ পাউন্ড)। এতে করে নেইমার, কিলিয়েন এমবাপে, ফিলিপ্পে কুটিনহো, জোয়াও ফেলিক্স ও ওসমান দেম্বেলের পর বিশ্বের ষষ্ঠ দামী খেলোয়াড়ের কাতারে নাম লেখালেন গ্রিজম্যান।

তবে বার্সার সাথে চুক্তি হওয়ার আগেই গত মে মাসে অ্যাথলেটিকো ছাড়ার ঘোষণা দিয়েছিলেন অ্যান্টোনিও গ্রিজম্যান।

জিতেই চলেছে বসুন্ধরা

বাংলাদেশে প্রিমিয়ার লিগ ফুটবলে মুখোমুখি হয় বসুন্ধরা কিংস ও আরামবাগ ক্রীড়া চক্র। গতকাল বৃহস্পতিবারের স্থগিত করা ম্যাচে ৩-০ গোল ব্যবধানে জয় পেয়েছে বসুন্ধরা কিংস।

বিপিএল ফুটবলের প্রথম লেগে আরামবাগ ক্রীড়া চক্রকে ৩-২ গোলে পরাজিত করে বসুন্ধরা কিংস।

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্বক খেলতে থাকে বসুন্ধরা কিংস। কয়েকটি গোলের সুযোগ পেলেও গোল করতে পারেনি বসুন্ধরা কিংস। ফলে প্রথমার্ধে গোল শূন্য ড্র নিয়ে বিরতিতে যায় দুইদল।

দ্বিতীয়ার্ধের ম্যাচের ৫৪ মিনিটে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড মার্কোস দি সিলভার সফল স্পট কিকে এগিয়ে যায় বসুন্ধরা। ডি-বক্সে এক খেলোয়াড়ের হাতে বল লাগলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি।

এরপর ম্যাচের ৬৮মিনিটে ডান দিক থেকে বখতিয়ার দুইশবেকভের ক্রস থেকে পাওয়া বল নিয়ন্ত্রণে নিয়ে ডি-বক্সের ভেতর থেকে সহজে ব্যবধান দ্বিগুণ করেন দেনিয়েল কলিনদ্রেস সোলেরা। আর ম্যাচের ৭৬ মিনিটে কোনাকুনি শটে ব্যবধান আরও বাড়ান কোস্টা রিকার এই ফরোয়ার্ড।

এ জয়ে ১৯ ম্যাচে ৫৫ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষ স্থানে আছে বসুন্ধরা কিংস। আর ২০ ম্যাচে দশম হারের স্বাদ পাওয়া আরামবাগ ২৬ পয়েন্ট নিয়ে আছে পঞ্চম স্থানে।

নেশন্স কাপের সেমিফাইনালে নাইজেরিয়া

দক্ষিণ আফ্রিকাকে ২-১ গোলে পরাজিত করে আফ্রিকা নেশন্স কাপের সেমিফাইনালে উঠলো নাইজেরিয়া। আগামী রোববার ফাইনালে ওঠার লড়াইয়ে নাইজেরিয়ার প্রতিপক্ষ আইভোরিকোস্ট।

মিশরের কায়রোতে, খেলার ২৭ মিনিটে অ্যালেক্স ইয়োবির ক্রসে বল পেয়ে দ্বিতীয় প্রচেষ্টায় নাইজেরিয়াকে এগিয়ে দেন, স্যামুয়েল চুকুয়েজ। বিরতির পর গোল শোধে নাইজেরিয়ার সীমানায় বারবার হান দেয়, দক্ষিণ আফ্রিকা। ৭১ মিনিটে সতীর্থের ফ্রিকিকে মাথা ছুঁইয়ে বঙ্গানি জঙ্গু ম্যাচে ১-১-এ সমতা আনেন।

নির্ধারিত সময়ের খেলা শেষের এক মিনিট আগে মোসেজ সিমনের কর্নার থেকে বল পেয়ে নাইজেরিয়ার পক্ষে জয়সূচক গোলটি করেন উইলিয়াম ট্রোস্ট একং।

কোপার ফাইনালে অ্যাডভেঞ্চার!

কয়লা ধুইলে ময়লা যায় না। এটা আবার‌ও সত্য প্রমান করলেন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল চলাকালে মাঠে অনুপ্রেবশকারী কিনসে ‌ওলানস্কি। এই নারী জানান, তিনি আর তার বন্ধু গত রোববার কোপা আমেরিকা কাপের ফাইনালে পেরু আর ব্রাজিলের ম্যাচ চলাকালে‌ও মাঠে প্রবেশ করতে চেয়েছিলেন। কিন্তু তাদের সেই চেষ্টা সফল হতে পারেনি। ব্যর্থ করে দেয়া হয়েছে।

গত বছর মাদ্রিদে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি হয় দুই ইংলিশ ক্লাব টটেনহ্যাম ‌ও লিভারপুল। সেই ম্যাচ চলাকালে ওলানস্কি সাঁতারের পোষাক পড়ে মাঠে প্রবেশ করেছিলেন। এবং পরে তাকে নিরাপত্তারক্ষীরা মাঠ থেকে সরিয়ে নেয়।

ইউটিউবার ভিতালি ডোরোভেটস্কি ‌ও তার বান্ধবী ‌ওলানস্কির আগের সেই অপচেষ্টা ব্যর্থ হয়েছে বলে তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছেন। ‌ওলানস্কি তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে জানান, ‘ব্রাজিলের কোপা আমেরিকা জয়ে আমরা গর্ববোধ করছি। কিন্তু এই ফাইনালে‌ও আমাদের একটি অ্যাডভেঞ্চার প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।’

বাফুফেকে এজিএমের তারিখ ঘোষণার তাগিদ বিএফসিএ’র

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের বার্ষিক সাধারন সভার তারিখ ঘোষণার তাগিদ দিয়েছে বাংলাদেশ ফুটবল ক্লাব এ্যাসোসিয়েশন। আজ সোমবার বিকেলে স্থানীয় পূর্বানী হোটেলে বাংলাদেশ ফুটবল ক্লাব এ্যাসোসিয়েশনের সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বিএফসিএ’র সভাপতি তরফদার মোঃ রুহুল আমিন।

এ সময় সভাপতি তরফদার মোঃ রুহুল আমিন, বাফুফের প্রতি অতিসত্বর এজিএমের তারিখ ঘোষনার জন্যে জোর আহবান জানান। প্রশ্ন রাখেন এজিএম তো প্রতি বৎসর হওয়া নিয়ম অথচ চার বৎসর পর নির্বাচন এলে ঢাকার বাইরে গোপনে হুট করে এজিএম কেন? তিনি বাফুফে সভাপতিকে দ্রুত এজিএমের ব্যবস্থা করার আহ্বান জানান। অন্যথায়, সব ক্লাবকে নিয়ে ফিফা ও এএফসির কাছে নালিশ করারও হুমকি দেন তরফদার নো: রুহুল আমিন।

তিনি আরো বলেন পাতানো খেলা ফুটবলের ক্যান্সার, এই ক্যান্সার এখন বাফুফের ভিতর থেকে শুরু হয়েছে। দ্রুত পাতানো খেলা বন্ধের কার্যকর ব্যবস্থা নিতে বলেন তিনি।
বিপিএলের ক্লাবগুলকে গতবারের মতো অংশগ্রহন মানি দ্রুত পরিশোধ করতে, অন্য সকল লীগের অংশগ্রহন মানি প্রদানের জোর আহবান জানান।

এসময় শাকিল মাহমুদ চৌধুরী বর্তমান বাফুফের সভাপতিকে তার মিষ্টি কথায় তৃতীয় মেয়াদের জন্যে তাকে নির্বাচিত করায় সভায় ক্ষমা প্রাথী। এবং সভাপতির বিভিন্ন অনিয়ম ও দুর্নিতির ফিরিস্তি তুলে ধরেন। তিনি বলেন বাফুফের বিরুদ্ধে দুদক দুর্নীতি তদন্তে আমরা লজ্জিত। তিনি স্মরন করিয়ে দিয়ে বলেন চার মাস আগে কেনো এখনই সভাপতির বিরুদ্ধে অনাস্থা দিয়ে সরে আসুন।

সভায় সাবেক ফুটবলার আবদুল গাফফারসহ বিভিন্ন ক্লাব কর্মকর্তারা বর্তমান বাফুফের সভাপতি ও সাধারন সম্পাদকের বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও কুকৃর্তি তুলে ধরেন।

এক যুগ পর কোপা চ্যাম্পিয়ন ব্রাজিল

পেরুকে ৩-১ গোলে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জিতেছে ব্রাজিল। গ্যাব্রিয়েল জেসুস লালকার্ড দেখলে শেষ ২০ মিনিট ১০ জনের দল নিয়ে খেলে স্বাগতিকরা। এ নিয়ে নয়বার এই টুর্নামেন্টের শ্রেষ্ঠত্ব অর্জন করলো পাঁচবারের বিশ্বকাপ জয়ীরা।

মারাকানা। ব্রাজিলের ফুটবল ইতিহাসের এক কান্নার নাম। ১৯৫০ সালের বিশ্বকাপে যে মাঠে ফাইনালে হারার স্মৃতি এখনো তাড়িয়ে বেড়ায় ব্রাজিলিয়ানদের। তবে এই ট্রফি কিছুটা হলেও ঘোচাবে সেই দু:খ!

গ্র“প পর্বে এই পেরুর বিপক্ষেই সেলেসাওরা জিতেছিলে ৫-০ ব্যবধানে। ফাইনালে রিকার্ডো গার্সিয়ার দল রাতারাতি বদলে যাবে, এমনটা ভাবার লোকের সংখ্যা ছিলো হাতেগোনা। এভারটন সোয়ার্সের গোলে স্বাগতিকদের জয়ের ধারণাটা সত্যি হতে থাকে ১৫ মিনিটেই।

তবে পাওলো গুরেইরো পেনাল্টি থেকে ব্যবধান কমিয়ে কিছুটা চমকে দিয়েছিলেন মারাকানার ৭০ হাজার দর্শককে। প্রথমার্ধের ইনজুরি সময়ে গ্যাব্রিয়েল জেসুস গোল করলে ২-১ এ লিড নেয় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

৫৪ ভাগ বল দখলে রাখা সেলেসাওরা ১০ জনের দলে রুপ নেয় ৭০ মিনিটে জেসুস দ্বিতীয় হলুদ কার্ড দেখলে। তবে একজন বেশি নিয়ে খেলার সুযোগটি নিতে পারেনি দু’বারের কোপা আমেরিকা জয়ীরা।

উল্টো ৯০ মিনিটে পেনাল্টিতে রিচারলিসন গোল করলে নিশ্চিত হয়ে যায় ২০০৭ সালের পর আন্তর্জাতিক ফুটবলে কোন আসরের শিরোপা জিতছে ব্রাজিল। দানি আলভেস প্রতিযোগিতার সেরা খেলোয়াড় নির্বাচিত হন।

ডাচদের হারিয়ে যুক্তরাষ্ট্র চ্যাম্পিয়ন

নেদারল্যান্ডসকে ২-০ গোলে পরাজিত করে বিশ্বকাপ ফুটবলে টানা দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হলো যুক্তরাষ্ট্র। এতে করে, মোট চারবার বিশ্বকাপ শিরোপা জিতলো তারা।

ফ্রান্সের লি‌ঁওয়ে ডাচদের হারানোর পথে বেশকিছু রেকর্ড‌ও গড়েন যুক্তরাষ্ট্রের ফুটবলাররা। তবে ইনজুরিতে জর্জরিত যুক্তরাষ্ট্র নিয়মিত একাদশের বেশ কয়েকজনকে নামাতে পারেনি এদিন। তাদের শক্তিমত্তার কোনো হেরফের হয়নি। বল প্রসেশন, আক্রমণ কিংবা টার্গেটে বল রাখা সবকিছুতেই এগিয়ে ছিল কোচ জিল এলিসের দল। অবশ্য দলকে চ্যাম্পিয়ন বানিয়ে তিনি‌ও ইতিহাসের অংশ হয়ে গেলেন। বিশ্বের একমাত্র কোচ হিসেবে কোনো দলকে দুইবার বিশ্ব চ্যাম্পিয়ন করানোর রেকর্ড গড়েন জিল এলিস।

প্রথমার্ধের খেলায় আক্রমন আর পাল্টা আক্রমনে দুদলই প্রতিপক্ষকে ব্যতিব্যস্ত রাখে। তাতে গোল পা‌ওয়া হয়নি কোনো দলের। দ্বিতীয়ার্ধে‌ও আক্রমনের ধার কমেনি কোনো দলের। খেলার ৬১ মিনিটে অধিনায়ক মেগান রেপিনোই স্পটকিক থেকে গোল করে এগিয়ে দেন যুক্তরাষ্ট্রকে। শুধু তাই নয়, ৩৪ বছর দুই মাস বয়সী মেগান এই গোলের মাধ্যমে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের ফাইনালে গোল করার কৃতিত্ব দেখান। এরআগে, তারই সতীর্থ কার্লি লয়েড ৩২ বছর ৩৫৪ দিনে গোল করে সেই রেকর্ডের মালিক ছিলেন।

৬৯ মিনিটে রোজ লাভেল্লা দ্বিতীয় গোলটি করেন। এতে বিশ্বকাপের এক টুর্ণামেন্টে সবচেয়ে বেশি ২৬টি গোল করার রেকর্ড‌ও গড়ে যুক্তরাষ্ট্রের মেয়েরা। সেই সঙ্গে টানা দ্বিতীয়বার বিশ্বকাপ জয়ের পাশাপাশি মোট চারবার বিশ্ব চ্যাম্পিয়ন হলো মিয়া হ্যামের উত্তরসূরিরা।

বিজেএমসিকে হারাল বসুন্ধরা কিংস

প্রিমিয়ার ফুটবল লিগে টিম বিজেএমসিকে ২-০ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রাখলো বসুন্ধরা কিংস। অবশ্য দারুণভাবে ছুটে চলা বসুন্ধরা কিংসকে এ পর্যন্ত ছোট একটা ধাক্কা টিম বিজেএমসিই দিয়েছিল। দ্বিতীয় পর্বে অবশ্য কোনো চমক দেখাতে পারেনি তারা। প্রত্যাশিত জয়ই পেয়েছে বসুন্ধরা কিংস।

নীলফামারীর শেখ কামাল স্টেডিয়ামে, খেলার শুরুতে আক্রমনে এগিয়ে ছিলো বসুন্ধরাই। তেমনি এক আক্রমনে খেলার ২৮ মিনিটে সতীর্থের নেয়া কর্নারে মাথা ছুঁইয়ে বসুন্ধরাকে এগিয়ে দেন রক্ষণভাগের খেলোয়াড় ফয়সাল।

দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ায় বসুন্ধরা। খেলার ৮১ মিনিটে দলকে ২-০ গোলে এগিয়ে দেন, দলের ব্রাজিলিয়ান মিডফিল্ডার মার্কোস। বাকী সময়ে আর কোনো গোল না হলে ২-০ ব্যবধানে জয় নিয়েই মাঠ ছাড়ে বসুন্ধরা কিংস।

এতে ১৮ ম্যাচে ৫২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা, ঢাকা আবাহনীর চেয়ে ৭ পয়েন্টে এগিয়ে এখন বসুন্ধরা।

কোপা আমেরিকার ফাইনাল আজ

কোপা আমেরিকা ফুটবলের শিরোপা জয়ে আজ রাতে স্বাগতিক ব্রাজিলের প্রতিপক্ষ পেরু। এ ম্যাচে স্বাগতিকরা ফেভারিট হলেও বেশ সাবধানী। পঁচা শামুকে পা কাটতে নারাজ দলের কোচ তিতে। এদিকে, পেরুও চাইছে তৃতীয়বারের মতো কোপা আমেরিকার শিরোপা ঘরে তুলতে। সেমিফাইনালে তারা চিলিকে ৩-০ গোলের ব্যবধানে পরাজিত করে সেই দাবীটাও ইতোমধ্যে জানিয়ে রেখেছে। ব্রাজিলের মারাকানা স্টেডিয়ামে খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় আজ রাত দুটায়।

ফেভারিট হিসেবেই মাঠে নামবে স্বাগতিক ব্রাজিল। কোপায় ১৩ ম্যাচে পেরুর কাছে পরাজয় মাত্র একটিতে। তাছাড়া গ্র“প পর্বে পেরুকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছিল তারা। তিতের দলের শিরোপা জয়ে সেটাই বড় অনুপ্রেরণা। তবু সাবধানী ব্রাজিল। তারকা মিডফিল্ডার কাসিমেরো জানিয়েছেন প্রতিপক্ষকে কখনো দুর্বল ভাবতে নেই। তিনি বলেন,’আমরা স্বাগতিক। আমরাই ফেভারিট। সবই ঠিক আছে। তাই বলে পেরুকে খাটো করে দেখছিনা। তাদেরও জেতার সামর্থ আছে। আর সেমিফাইনালেই তার প্রমান দিয়েছে পেরু।’

এদিকে, চমকের উপরেই আছে পেরু। ৩৬ বছর পর বিশ্বকাপের মূলপর্বে উঠে আসার পর, ৪৪ বছর পর এবার কোপা‘র ফাইনালে। প্রতিপক্ষ প্রবল শক্তিধর ব্রাজিল। যাদেরকে হারিয়েই ১৯৭৫ সালে দ্বিতীয় ও শেষবারের মতো জিতেছিল কোপা আমেরিকার শিরোপা। দলে কোনো নামীদামী খেলোয়াড় না থাকলেও ব্রাজিলকে পরাজিত করেই তৃতীয়বার কোপা আমেরিকার শিরোপা জিততে চায় তারা।

ফুটবল ঐতিহ্য আর দলীয় শক্তির বিচারে, পেরুর চেয়ে ব্রাজিল অনেকটা এগিয়ে থাকলেও ফাইনালের স্নায়ুযুদ্ধে জয়ী হতে পারলেই কেবল শিরোপা জেতা যাবে।

ইংল্যান্ডকে হারিয়ে তৃতীয় সুইডেন

নারী বিশ্বকাপে স্থান নির্ধারনী ম্যাচে কখনো হারেনি সুইডেন। যতবার তারা খেলেছে ততবারই জিতেছে। এবার‌ও তার অন্যথা হলোনা। প্রথমার্ধের দুই গোলে তারা ২-১ ব্যবধানে ইংল্যান্ডকে হারিয়ে তৃতীয় হয় সুইডেন। এর আগে, ১৯৯১ ‌ও ২০১১ সালে‌ও তৃতীয় হয়েছিল সুইডিশরা।

ফ্রান্সের নিসে, খেলার ১১ মিনিটেই এগিয়ে যায় সুইডেন। কোসোভারে আসলানি দারুণ এক গোল করে এগিয়ে দেন সুইডেনকে। ব্যবধান দ্বিগুণ করতে‌ও বেশি সময় নেয়নি সুইডিশরা। ২২ মিনিটে সোফিয়া জ্যাকবসন গোল করে দলকে ২-০ ব্যবধানে এগিয়ে দেন।

লায়নেসরা পরে খেলায় ফেরার চেষ্টা করেন। ৩১ মিনিটে ইংল্যান্ডের ফ্রান কিরবি গোল করে ব্যবধান ২-১-এ নামিয়ে আনেন। এরপর এলেন হোয়াইট গোল করলে‌ও হ্যান্ডবলের অভিযোগে রেফারি তা বাতিল করেন। আর ম্যাচে ফিরতে পারেনি ইংল্যান্ড। তাতে ২-১ গোলের জয়ে মাঠ ছাড়ে সুইডেন।

কোপায় আর্জেন্টিনা তৃতীয়

মহাতারকা লি‌ওনেল মেসির লাল কার্ড পা‌ওয়ার ম্যাচে কোপা আমেরিকা ফুটবলের তৃতীয় স্থান দখল করলো শিরোপা জয়ে খেলতে আসা আর্জেন্টিনা। উত্তেজনা ছড়ানো ম্যাচে আক্রমণাত্মক খেলা দিয়ে গত দুইবারের চ্যাম্পিয়ন চিলিকে ২-১ গোলে হারিয়ে কোপা আমেরিকায় তৃতীয় হয়েছে আর্জেন্টিনা।

ব্রাজিলের সাও পাওলোর করিন্থিয়ান্স স্টেডিয়ামে বাংলাদেশ সময় শনিবার রাতে, শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে আর্জেন্টিনা। সাফল্যও পায় দ্রুত। লি‌ওনেল মেসির দারুণ এক ফ্রিকিকে আগুয়েরো বল পেয়ে চিলির গোলরক্ষককে কাটিয়ে ফাঁকা জালে বল পাঠিয়ে দলকে এগিয়ে দেন।

খেলার ২২ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন দিবাল। মাঝমাঠ থেকে জিওভানি লো সেলসোর বাড়ানো বল দারুণ দক্ষতায় নিয়ন্ত্রণে নিয়ে ডি-বক্সে ঢুকে আগুয়ান গোলরক্ষকের ওপর দিয়ে জালে পাঠান তিনি।

ম্যাচের শুরু থেকেই বারবার দুদলের খেলোয়াড়রা বিতণ্ডায় জড়িয়ে পড়ায় উত্তেজনা বাড়ছিল ক্রমশ। এমনই এক ঘটনায় ৩৭ মিনিটে লাল কার্ড দেখেন মেসি। বল দখলের লড়াইয়ের পর চিলির ডিফেন্ডার গ্যারি মেদেলের সঙ্গে ধাক্কাধাক্কিতে জড়িয়ে পড়েন আর্জেন্টিনার অধিনায়ক।

বিরতি থেকে ফিরে খেলার ৫৯ মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান ২-১-এ নামিয়ে আনেন আর্তুরো ভিদাল। লো সেলসো চিলির মিডফিল্ডার চার্লেস আরানগিসকে ফাউল করলে ভিডিও প্রযুক্তির সাহায্য নিয়ে স্পটকিকের সিদ্ধান্ত দেন রেফারি।

কোপা আমেরিকার গত দুই আসরের ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হেরেই শিরোপা স্বপ্ন ভেঙেছিল আর্জেন্টিনার। এবার ছিল না কোনো শিরোপার হাতছানি। তবে এই জয় ক্ষতে প্রলেপ হয়ে এল কিছুটা।

কোপার শিরোপা চায় ব্রাজিল

বিশ্বকাপ ছাড়া আর সব ট্রফিই জিতেছেন ব্রাজিলের ৩৬ বছর বয়সী তারকা খেলোয়াড় দানি আলভেস। কোনো আক্ষেপ থাকার কথা নয়। তবে এবারের কোপা আমেরিকা কাপের ফাইনালে উঠে ট্রফি জয়ের ঘোষণা দিয়েছেন তিনি। আগামীকাল রোববার ফাইনালে পেরুর মুখোমুখি হবে স্বাগতিক ব্রাজিল।

আলভেস বলেন, ‘কত বয়স হল বা এখনও পর্যন্ত ক’টা ট্রফি জিতেছি তা ধরে বসে থাকলে এগনো সম্ভব নয়। ব্রাজিলবাসীরা এই ট্রফির জন্য সাগ্রহে অপেক্ষা করছে। তাই পেরুকে যেকোনও মূল্যে হারিয়ে আমাদের চ্যাম্পিয়ন হতে হবে।’

ক্যারিয়ারে এখন পর্যন্ত ৪১টি ট্রফি জিতেছেন দানি আলভেস। এর মধ্যে রয়েছে ২০০৭ সালে কোপা আমেরিকা জয়ও। সেই খেতাবের স্মৃতিচারণে তাঁর মন্তব্য, ‘সেবার প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে হেরেছিলাম আমরা। কিন্তু রবিনহোর দুরন্ত গোলক্ষুধা ব্রাজিলকে জয়ের চেনা রাস্তায় ফিরিয়েছিল। কোয়ার্টার-ফাইনালে চিলিকে ৬-১ গোলে চূর্ণ করেছিলাম। কিন্তু শেষ চারের লড়াইয়ে উরুগুয়ে দুরন্ত প্রতিদ্বন্দ্বিতা মেলে ধরেছিল। টাইব্রেকারে পেনাল্টি মিস করেছিলাম আমি। তা সত্ত্বেও ওই কঠিন ম্যাচ জিতে ফাইনালে পৌঁছেছিলাম। শেষ ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার মুখোমুখি হয়েছিল ব্রাজিল। সেই ম্যাচে আমরা ৩-০ গোলে জিতেছিলাম। শেষ গোলটি আমারই ছিল।’

এবারেও আর্জেন্টিনার বিরুদ্ধে দারুণ পারফরম্যান্স করেছেন আলভেস। ব্রাজিলের প্রথম গোলের নেপথ্য কারিগর তিনি। ডানপ্রান্ত সচল রাখার দায়িত্ব তাঁকেই দিয়েছিলেন কোচ তিতে। ফাইনালে পেরুর বিরুদ্ধে একই ভূমিকা পালন করতে প্রস্তুত আলভেস। ‘কোচ আমায় বলেছেন, ‘আক্রমণ গড়ার পাশাপাশি রক্ষণ অটুট রাখতে। সেটাই আমার কাজ। দলের প্রয়োজনে নিজেকে নিংড়ে দিতে কোনওদিন চেষ্টার ত্রুটি করিনি। রোববারও করবো না। গ্রুপ পর্বে পেরুকে ৫-০ গোলে হারালেও ফাইনাল সম্পূর্ণ নতুন ম্যাচ। বিপক্ষকে হাল্কাভাবে দেখলে হারতে হবে।’

আলভেস বলেন, ‘ফুটবল আমায় দু’হাত ভরে দিয়েছে। ছেলেবেলায় প্রচণ্ড আর্থিক অনটন ছিল আমাদের। তাই অর্থের জন্যই মাত্র ১৫ বছর বয়সে বাড়ি ছেড়েছিলাম। তখন‌ও ভাবিনি এরকম খ্যাতি পাব। কিন্তু পরিবারের বাকিদের গর্বিত করে তোলার লক্ষ্যেই কঠিন লড়াই লড়েছি। তাই এখনও ফুটবলকে এতটা ভালোবাসি।’

৪৪ বছর পর কোপার ফাইনালে পেরু

টানা দুইবারের চ্যাম্পিয়ন চিলিকে ৩-০ গোলে বিধ্বস্ত করে কোপা আমেরিকা ফুটবলের ফাইনালে উঠেছে পেরু। আজ ভোরে ব্রাজিলের পোর্তো আলেগ্রেতে খেলার শুরু থেকে দারুণ দাপট দেখায় পেরু। শেষ পর্যন্ত ৩-০ গোলের বড় জয়ে ৪৪ বছর পর আবার‌ও কোপা আমেরিকার ফাইনালে পেরুভিয়ানরা।

খেলার ২১ মিনিটে এডিসন ফ্লোরেস এগিয়ে দেন পেরুকে। সতীর্থের বাড়ানো ক্রসে আন্দ্রে কারিলো হেড করার পর দূরের পোস্টে থাকা এডিসন ফ্লোরেস দারুণ ভলিতে বল জালে পাঠান।

৩৮ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ইয়োশিমার ইয়োতুন। সতীর্থের লম্বা করে বাড়ানো বল কারিলো নিয়ন্ত্রণ নেওয়ার আগে বিপদমুক্ত করতে পোস্ট ছেড়ে বেরিয়ে যান চিলির গোলরক্ষক গ্যাব্রিয়েল আরিয়াস। কিন্তু আটকাতে পারেননি তিনি। কারিলোর ক্রস বুক দিয়ে নামিয়ে ফাঁকা পোস্টে লক্ষ্যভেদ করেন ইয়েসিমার। এতে প্রথমার্ধেই ২-০ গোলে লিড নেয় পেরু।

পিছিয়ে থাকা চিলি দ্বিতীয়ার্ধে ম্যাচে ফেরার চেষ্টা করেও সফল হয়নি। উল্টো খেলা শেষের ইনজুরি টাইমে, রেনাতোর কাছ থেকে বল পেয়ে গোলরক্ষককে কাটিয়ে পাওলো গুয়েরেরো আরো এক গোল করে পেরুর ৩-০ ব্যবধানের জয় নিশ্চিত করেন। অবশ্য শেষের বাঁশি বাজার আগ মুহূর্তে ব্যবধান কমানোর সুযোগ ছিল চিলির। কিন্তু এদুয়ার্দো ভারগাসের দুর্বল পেনাল্টি ফিরিয়ে দেন গোলরক্ষক পেদ্রো গালেস। এই জয়ে ১৯৭৫ সালের পর প্রথমবার ফাইনাল নিশ্চিত করলো পেরুভিয়ানরা, যেখানে তাদের প্রতিক্ষায় স্বাগতিক ব্রাজিল। আগামী রোববার রিও ডি জেনেরোতে শিরোপা লড়াইয়ে স্বাগতিক ব্রাজিলের মুখোমুখি হবে পেরু।

প্রথমবার ফাইনালে নেদারল্যান্ডস

প্রথমবারের মতো নারী বিশ্বকাপ ফুটবলের ফাইনালে উঠেছে নেদারল্যান্ডস। বুধবার রাতে ফ্রান্সের লিঁও-য়ে, অতিরিক্ত সময়ে দেয়া একমাত্র গোলে পরাজিত করে তারা সুইডেনকে।

নির্ধারিত সময়ে দুই দলই আক্রমন আর পাল্টা আক্রমন করে খেলতে থাকে। বেশকিছু সুযোগ তৈরি করেও কোনো দল গোলের দেখা পায়নি। ফলাফল নির্ধারণে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। ৯৯ মিনিটে জ্যাকি গ্রোয়েনেন যে গোলটি করেন তাতেই নেদারল্যান্ডস, প্রথমবারের মতো পৌঁছে যায় প্রতিযোগিতার ফাইনালে। আগামী রোববার শিরোপা লড়াইয়ে ডাচরা মুখোমুখি হবে যুক্তরাষ্ট্রের।

কোপার ফাইনালে ব্রাজিল

বল দখলের লড়াইটা প্রায় সমান সমান হলেও আক্রমণে এগিয়েছিল আর্জেন্টিনাই। দুই দুইবার পোস্ট বল লাগায় জয় পাওয়া হয়নি তাদের। অন্যদিকে, হাতেগোনা যে কটি সুযোগ পায় তার সঠিক ব্যবহার করেছে ব্রাজিল। ফলে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইয়ে আর্জেন্টিনাকে হারিয়ে কোপা আমেরিকার ফাইনালে উঠেছে তারা।

আজ বুধবার বাংলাদেশ সময় সকালে আসরের প্রথম সেমিফাইনালে বেলো হরিজন্তেতে আর্জেন্টিনার বিপক্ষে ২-০ গোলে জিতেছে ব্রাজিল। স্বাগতিকদের পক্ষে লক্ষ্যভেদ করেন গ্যাব্রিয়েল জেসুস ও রবার্তো ফিরমিনো।

সেমিফাইনাল থেকে বিদায় নেওয়ায় জাতীয় দল আর্জেন্টিনার জার্সিতে লিওনেল মেসির শিরোপা জয়ের স্বপ্ন আরও একবার মুখ থুবড়ে পড়ল। আর ১২ বছর পর কোপা আমেরিকার ফাইনালে উঠল আটবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। চলতি আসরে পাঁচ ম্যাচ খেললেও এখন পর্যন্ত কোনো গোল হজম করেনি তারা।

এদিন বল দখলে ব্রাজিলের চেয়ে কিছুটা এগিয়ে ছিল আর্জেন্টিনা। শুরুতে এলোমেলো খেললেও গোলের সুযোগ তৈরি করা এবং গোলমুখে শটে নেওয়ায় ব্যাপক প্রাধান্য ছিল মেসিদেরই। আর্জেন্টিনার ১৪টি শটের বিপরীতে ব্রাজিল নেয় মাত্র চারটি শট। তবে কাজের কাজটা করেছে তিতের শিষ্যরাই। বল জালে জড়িয়েছে দুইবার।

খেলা মাঠে গড়ানোর পর পাওয়া প্রথম ভালো সুযোগটা কাজে লাগিয়ে এগিয়ে যায় ব্রাজিল। ১৯তম মিনিটে ডি-বক্সের ভেতরে লিভারপুল স্ট্রাইকার ফিরমিনোর পাস পেয়ে গোলপোস্টের খুব কাছ থেকে লক্ষ্যভেদ করেন জেসুস। এই গোল আর্জেন্টিনা শোধ করতে পারত ১০ মিনিট বাদেই। তবে বার্সা তারকা মেসির নেওয়া ফ্রি-কিকে সার্জিও আগুয়েরোর হেড ক্রসবারে লাগে।

বিরতির পর ৫৭তম মিনিটে আবারও ভাগ্যের ফেরে হতাশ হতে হয় আর্জেন্টিনাকে। ডি-বক্সের ভেতরে বাম দিক থেকে মেসির নেওয়া বাম পায়ের জোরালো শট পোস্টে বাধা পেয়ে ফিরে আসে।

এরপর ৭১তম মিনিটে ব্রাজিলের জয় নিশ্চিত হয়ে যায়। গোলটির কারিগর ম্যানচেস্টার সিটির স্ট্রাইকার জেসুস। পাল্টা আক্রমণে মাঝমাঠ থেকে বল নিয়ে ছোটার পথে আর্জেন্টিনার তিন ডিফেন্ডারকে পরাস্ত করেন তিনি। এরপর পাস দেন ফাঁকায় দাঁড়িয়ে থাকা ফিরমিনোকে। ব্যবধান দ্বিগুণ করতে ভুল করেননি তিনি।

পোর্তো অ্যালেগ্রেতে বাংলাদেশ সময় বৃহম্পতিবার (৪ জুলাই) সকালে দ্বিতীয় সেমিফাইনালে পেরুকে মোকাবেলা করবে গেল দুইবারের কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলি। এই ম্যাচের জয়ী দলের বিপক্ষে আগামী রবিবার রাতে রিও ডি জেনেইরোর মারাকানা স্টেডিয়ামে ফাইনাল ম্যাচ খেলতে নামবে ব্রাজিল।

তার আগের রাতে করিন্থিয়াস অ্যারেনায় খেলতে নামবে দ্বিতীয় সর্বোচ্চ ১৪ বারের কোপা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে তারা মুখোমুখি হবে চিলি ও পেরুর মধ্যকার ম্যাচের পরাজিত দলের।

ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের কাছে হেরে স্বপ্নভঙ্গ হলো ইংল্যান্ডের। নারী বিশ্বকাপ ফুটবলের প্রথম সেমিফাইনালে পেনাল্টি মিসেরও মাশুল দিতে হয় তাদের। তাতে ২-১ গোলের পরাজয়ে প্রথমবার নারী বিশ্বকাপের ফাইনাল খেলার আশাও ভাঙে হ্যারি নেভিলের দলের।

খেলার ১০ মিনিটে উইঙ্গার ক্রিস্টেইন প্রেস এগিয়ে দেন যুক্তরাষ্ট্রকে। তবে ম্যাচে সমতা আনতেও বেশি সময় নেয়নি ইংল্যান্ড। ১৯ মিনিটে ১-১-এ সমতা আনেন অ্যালোন হোয়াইট।

আর ৩১ মিনিটে অ্যালক্স মর্গান যে গোলটি করেন তাতেই ফাইনালে পৌছে যায় যুক্তরাষ্ট্র।

অবশ্য ৮৪ মিনিটে ম্যাচে সমতা আনার সুযোগ পেলেও তা কাজে লাগাতে পারেনি ইংলিশ নারীরা। ৮৪ মিনিটে ইংলিশ অধিনায়ক স্টেপ হাওটনের স্পটকিক ঠেকিয়ে দলকে যুক্তরাষ্ট্রের গোলকিপার অ্যালিস নাইহের। উল্টো ৮৬ মিনিটে ব্রাইট দুই হলুদ কার্ড লাল কার্ডে পরিনত হলে বিপদ আরও বাড়ে ইংল্যান্ডের।

স্টেড ডি লিওয়ে এই জয়ে টানা তৃতীয়বার বিশ্বকাপের ফাইনালে উঠল যুক্তরাষ্ট্র। আর চতুর্থ শিরোপা জয়ের লড়াইয়ে নামবে মিয়া হ্যামের উত্তরসূরিরা।

আফ্রিকান নেশন্স কাপে মাদাগাস্কারের চমক

আফ্রিকান নেশন্স কাপে চমক দেখিয়ে জয়যাত্র অব্যাহত রেখেছে মাদাগাস্কার। দলটি এবারই প্রথম নেশন্স কাপে খেলতে এসেছে। আজ সোমবার তারা ‘বি’ গ্রুপের ম্যাচে ২-০ গোলে হারায় তিনবারের চ্যাম্পিয়ন নাইজেরিয়াকে। তাতে গ্রুপের শীর্ষ দল হিসেবে নিশ্চিত করে মাদাগাস্কার শেষ ১৬-র টিকিট।

মিশরে প্রথম দুই ম্যাচে চার পয়েন্ট তুলে নিয়ে রীতিমতো চমক দেখায় মাদাগাস্কার। তবে তখন‌ও যে আরো চমকের বাকী ছিলো সেটা বুঝতে পারেনি কেউ। গ্রুপের শেষ ম্যাচে খেলতে নামে তারা তিনবারের চ্যাম্পিয়ন নাইজেরিয়ার বিপক্ষে।

খেলার ১৩ মিনিটে লালাইনা নোমেনজানাহারির গোলে লিড নেয় মাদাগাস্কার। পিছিয়ে থেকে গোল শোধের চেষ্টা করে‌ও সফল হয়নি নাইজেরি। উল্টো বিরতি থেকে ফিরে কার্লোস আন্দেরিয়াতিসনোরি ২-০ গোলে এগিয়ে দেন মাদাগাস্কারকে।

ব্রাজিলকে হারাতে প্রস্তুত আর্জেন্টিনা

গ্রুপ পর্বে খারাপ পারফরমেন্স করে‌ও কোপা আমেরিকা কাপের সেমিফাইনালে উঠেছে আর্জেন্টিনা। তাদের সেমিফাইনালে ওঠার সঙ্গে সঙ্গেই ফুটবল বিশ্বে নতুন আলোড়ন। শুধু কোপা আমেরিকায় কেন, বিশ্বের যে কোনও প্রান্তে ব্রাজিল বনাম আর্জেন্টিনা মানেই উত্তেজনার স্রোত। আবেগের বহিঃপ্রকাশ। শুধু এই দুটি দেশই নয়, ফুটবলবিশ্বও যেন দুই শিবিরে ভাগ হয়ে যায়।

নেইমার বনাম লি‌ওনেল মেসির দ্বৈরথ আগামী মঙ্গলবারের সেমিফাইনালে হচ্ছে না ঠিকই, কিন্তু বেলো হরিজন্তের এই ম্যাচ নিয়ে আলোচনার কমতি নেই। ভেনেজুয়েলার বিরুদ্ধে ম্যাচ জিতেই আর্জেন্টিনা কোচ লি‌ওনেল স্কালোনি বলেছেন, ‘ব্রাজিলের বিরুদ্ধে ম্যাচ মানেই ফুটবলপ্রেমীদের কাছে আলাদা একটা আবেগ।’

তিনি আরো জানান, ‘মেসি হল, মেসি। সবার চেয়ে সেরা। ও বিশ্বের এক নম্বর।’ শুক্রবার কোয়ার্টার ফাইনালে গোল করতে না পারলেও দলের নিউক্লিয়াস ‌ও অধিনায়কের উপর পূর্ণ আস্থা কোচের। ‘মেসি নিয়ে অনেকে-অনেক কথা বলছে। কিন্তু আমি জানি ও কতটা অপরিহার্য। মাঠে, ড্রেসিংরুমে, সতীর্থদের সঙ্গে ওর রসায়নই আলাদা।’

এদিকে আর্জেন্টিনার অধিনায়ক লি‌ওনেল মেসি বলছেন, ‘ব্রাজিলের সঙ্গে সমানভাবে পাল্লা দেওয়ার জন্য আমরা প্রস্তুত।’

টাইব্রেকারে ব্রাজিল জিতেছে প্যারাগুয়ের সাথে। সেটা মাথায় রাখতে চান না মেসিদের কোচ। বরং তিনি সেলেসা‌ওদের বিষয়ে অনেক সাবধানী, ‘এক অর্থে এই ম্যাচে কোচিং করানোটা খুব কঠিন। কিন্তু একই সঙ্গে আবার এই ম্যাচে কোচিং করানোটা দারুণ উপভোগ্যও। আমরা চেষ্টা করবো ওদের আটকাতে এবং ম্যাচটা জিততে।’

দু’গোলে হারলেও ভেনেজুয়েলা তাদের খেলার অনেকটাই উন্নতি করেছে। ১৯৭৫ সালে কোপাতেই আর্জেন্টিনা ১১-০ গোলে হারিয়েছিল দলটিকে।

শনিবার থেকেই ব্রাজিলকে হারানোর অঙ্ক কষতে শুরু করেছেন স্কোলানি| বলেন, ‘ব্রাজিলে এভার্টনের মতো ফুটবলার আছে। সে এবার খুবই ভাল খেলছে। আমরা জানি একটা শক্তিশালী দলের বিরুদ্ধে খেলতে নামব।’ তবে তাঁরাও যে তৈরি থাকবেন, তার‌ও ইঙ্গিত দিয়ে আর্জেন্টিনার কোচ, ‘পরিকল্পনা অনুযায়ী খেলব। ওদের সমস্যায় ফেলার জন্য আমাদেরও কিছু ভাবনা আছে। কোপা জিততেই হবে আর্জেন্টিনাকে।’

জার্মানিকে বিদায় করে সেমিতে সুইডেন

জার্মানিকে বিদায় করে দিয়ে নারী বিশ্বকাপ ফুটবলের সেমিফাইনালে উঠেছে সুইডেন। প্রথমে পিছিয়ে থেকে‌ও তারা ২-১ গোলে জয় পায়। আগামী ৩ জুলাই ফাইনালে ‌ওঠার লড়াইয়ে তাদের প্রতিপক্ষ নেদারল্যান্ডস।

ফ্রান্সের রেনে-তে খেলার শুরুতেই এগিয়ে যায় জার্মানরা। খেলার ১৬ মিনিটে লিনা মিগুয়েল দারুণ এক গোলে এগিয়ে দেন জার্মানিকে। তবে ম্যাচে সমতা ফেরাতে‌ও বেশি সময় নেয়নি সুইডেন। ২২ মিনিটে সোফিয়া জ্যাকবসন ম্যাচে ১-১-এ সমতা ফেরান। নারী বিশ্বকাপে ৩৯৪ মিনিট পর প্রথম গোল হজম করলো জার্মানি। এভাবেই বিরতিতে যায় দু’দল।

বিরতি থেকে ফিরে ব্যবধান বাড়ানোর জন্য মরিয়া হয়ে ‌ওঠে সুইডিশরা। খেলার ৪৮ মিনিটে স্টিনা ব্ল্যাকস্টেনিয়াস সুইডেনকে ২-১ ব্যবধানে এগিয়ে দেন।

বাকী সময়ে আর কোনো গোল হয়নি। এতে ২০১১ সালের পর এবারই প্রথম বিশ্বকাপ ফুটবলের সেমিফাইনালে উঠলো সুইডিশরা।

সেমিফাইনালে আর্জেন্টিনা

ভেনেজুয়েলাকে ২-০ গোলে হারিয়ে কোপা আমেরিকা ফুটবলের সেমিফাইনালে উঠেছে ১৪ বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ফাইনালে ওঠার ম্যাচে তাদের প্রতিপক্ষ আটবারের চ্যাম্পিয়ন স্বাগতিক ব্রাজিল। এদিকে, অন্য সেমিতে টাইব্রেকারে কলম্বিয়াকে ৫-৪ গোলে পরাজিত করে শেষ চারের টিকিট নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন চিলি।

আগের তিনবারের মোকাবেলায় ভেনেজুয়েলার কাছে জিততে পারেনি আর্জেন্টিনা। আর এবারের টুর্নামেন্টের শুরু থেকেই বাজে পারফরমেন্সে থাকা লিওনেল মেসির দল শিরোপা জিততে এলেও তার কোনো ঝলক দেখাতে পারেনি। তবে এ ম্যাচে আর্জেন্টিনাই গোলের সুযোগ তৈরি করেছে বেশি।

তাতে করে খেলার দশ মিনিটেই এগিয়ে যায় লিওনেল স্কালোনির দল। লিওনেল মেসির কর্নার থেকে বল পেয়ে দারুণ কৌশলে দলকে এগিয়ে দেন, ইন্টার মিলান ফরোয়ার্ড জ্যাভিয়ার মার্তিনেজ। কোপা আমেরিকায় দ্বিতীয় ও দলের হয়ে এটি তার ষষ্ঠ গোল।
তবে পিছিয়ে থেকে গোল শোধের চেষ্টা কওে ভেনেজুয়েলাও। কিন্তু সফল হয়নি তারা।

উল্টো বিরতি থেকে ফিরে ব্যবধান দ্বিগুণ করে আর্জেন্টিনা। খেলার ৭৪ মিনিটে ভেনেজুয়েলার গোলরক্ষক ফারিনেজের ভুলে, বদলি খেলোয়াড় লো সেলসো ২-০ গোলের লিড এনে দেন আর্জেন্টিনাকে। এতে করে আগামী বুধবার কোপা আমেরিকার ফাইনালের টিকিট পেতে স্বাগতিক ব্রাজিলের মুখোমুখি হবে আর্জেন্টিনা।

অন্য কোয়ার্টার ফাইনালে, চিলি ও কলম্বিয়ার ম্যাচটি গোল শূন্য অবস্থায় শেষ হয়। এরপর পেনাল্টি শ্যূট আউটে ৫-৪ গোলে জিতে টানা তৃতীয়বার সেমিফাইনাল নিশ্চিত করে বর্তমান চ্যাম্পিয়ন চিলি।

ইরানি মেসির কান্ড!

আবার‌ও আলোচনায় উঠে এসেছন লি‌ওনেল মেসি। তবে এবার আর খেলা দিয়ে নয়- এমন কি নিজের কারণে‌ও নয়। প্রায় তাঁর মতো দেখতে এক ব্যক্তি নাকি ২৩ মহিলার সঙ্গে প্রতারণা করেছেন। এমন অভিযোগে আবার‌ও আলোচনায় উঠে এসেছেন মেসি। অথচ নিজের খেলা, নিজের ক্লাব, পরিবারের প্রতি নিবেদিত প্রাণ লিওনেল মেসি। খেলা ও পরিবারের প্রতি তাঁর এই আনুগত্য বিশ্ববিখ্যাত। এই মুহূর্তে বিশ্বের সব থেকে কম বিতর্কিত খেলোয়াড়। ২০১৭ সালে ১ জুলাই ছোটবেলার প্রেমিকাকেই বিয়ে করেন মেসি।

স্পেনের একটি ক্রীড়া সংবাদপত্রের মতে, বার্সা তারকার মতো দেখতে এক ব্যক্তি নিজেকে মেসি বলে দাবি করে ২৩ জন মহিলার সঙ্গে রাত কাটিয়েছেন, এমনই অভিযোগ উঠে আসছে। অভিযুক্তের নাম রেজা পারাস্তেস। যে ইরানিয়ান মেসি নামেও পরিচিত।
নিজের সোশ্যাল মিডিয়ায় রেজা মেসির মতো জার্সি পরে একাধিক ছবি প্রকাশ করেছেন। প্রথম দর্শনে তো ভুল হওয়া অস্বাভাবিক নয়। তবে ইনি ফুটবল খেলেন না।

রেজা দাবি করেছেন, তাঁর বিরুদ্ধে ওঠা সব অভিযোগ ভিত্তিহীন। তিনি যদি একটি মহিলার সঙ্গেও প্রতারণা করতেন, তাহলে কী তাঁর বিরুদ্ধে কোনও অভিযোগ দায়ের হত না। তিনি তো এখন জেলে থাকতেন। তাই এই সব মিথ্যে অভিযোগ করে কোনও লাভ নেই। এই সব গুজবে শুধু তাঁর ভাবমূর্তি খারাপ করা হচ্ছে।

এই খবরের জেরে তাঁকে একাধিক বার হেনস্থার মুখে পড়তে হয়েছে বলে দাবি করেন রেজা। এমনকি তাঁর পরিবারও নাকি তাঁকে হেনস্থা করেছে। এই গুজবের বিরুদ্ধে আইনি পথে লড়াই করবেন বলে জানিয়েছেন রেজা।

এএফসি কাপের দ্বিতীয় পর্বে আবাহনী

ভারতের মিনার্ভা পাঞ্জাবকে একমাত্র গোলে হারিয়ে এএফসি কাপের দ্বিতীয় রাউন্ডে উঠলো বাংলাদেশের চ্যাম্পিয়ন দল আবাহনী। এই জয়ে প্রথমবারের মতো বাংলাদেশের কোনো দল এএফসি কাপের দ্বিতীয় রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করলো।

ভারতের গৌহাটিতে, আক্রমন পাল্টা আক্রমনের এই খেলার প্রথমার্ধে কোনো দল গোলের দেখা পায়নি। দ্বিতীয়ার্ধেও চলে গোলের চেষ্টা। অবশেষে যোগ করা সময়ের তৃতীয় মিনিটে মামুনুলের কর্নারে মাথা ছ্ুঁইয়ে আবাহনীকে জয় এনে দেন, আফগান ডিফেন্ডার মাসিহ সাইঘানি।

এতে করে, ছয় ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে ভারতের আরেক দল চেন্নাইয়ান এফসির চেয়ে ২ পয়েন্ট এগিয়ে থেকে ‘ই গ্রুপ’ চ্যাম্পিয়ন হয়ে, এএফসি কাপের ইন্টার জোনাল প্লে-অফের সেমিফাইনালে খেলবে এখন ঢাকার জায়ান্টরা।

বদলে যাচ্ছে বঙ্গবন্ধু স্টেডিয়াম

বদলে যাচ্ছে বঙ্গবন্ধু স্টেডিয়াম। নতুন এক চেহারায় দেখা যাবে তাকে। অবশ্য তার জন্য অপেক্ষা করতে হবে ২০২২ সালের জুন মাস পর্যন্ত। মঙ্গলবার ‘ঢাকাস্থ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের অধিকতর উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। ৯৮ কোটি ৩৬ লাখ ২৭ হাজার টাকা ব্যয়ে বদলে দেয়া হচ্ছে এই স্টেডিয়ামের চেহারা। অবশ্য স্টেডিয়ামের বর্তমান কাঠামো ঠিক রেখেই সংস্কার কাজ করা হবে।

স্টেডিয়াম সংস্কারে থাকছে- মাঠ উন্নয়ন, গ্যালারির শেড নির্মাণ, গ্যালারিতে চেয়ার স্থাপন, আন্তর্জাতিক ও স্থানীয় খেলোয়াড়দের ড্রেসিংরুম আধুনিকায়ন, ফ্লাডলাইট স্থাপন, সিসিটিভি ক্যামেরা স্থাপন, জেনারেটর স্থাপন, এলইডি জায়ান্ট স্ক্রিন বসানো, নতুন অ্যাথলেটিক ট্র্যাক স্থাপন, ডিজিটাল বিজ্ঞাপন বোর্ড স্থাপন, মিডিয়া সেন্টার তৈরি, টিকিট কাউন্টার, ডোপ টেস্ট রুম তৈরি, চিকিৎসা কক্ষ, ভিআইপি বক্স নির্মাণ, প্রেসিডেন্ট বক্স, টয়লেট উন্নয়ন, চিকিৎসা সরঞ্জাম, সাব-স্টেশন সরঞ্জাম, এসি ও সৌর প্যানেল সরবরাহ।

২০১১ সালে আইসিসি বিশ্বকাপ ক্রিকেট উপলক্ষে প্রায় ৩২ কোটি টাকা ব্যয়ে সংস্কার করা হয়েছিল এই স্টেডিয়ামটির। ৮ বছর পর আরো বড় ধরনের সংস্কার হচ্ছে দেশের খেলাধুলার প্রধান এ ভেন্যুটি।