রাত ৯:০২, মঙ্গলবার, ১৭ই জানুয়ারি, ২০১৭ ইং
/ ক্রিকেট

সিআইইএস ইউরোপের সবচেয়ে দামি ফুটবলারের একটা তালিকা প্রকাশ করেছে। সেই তালিকার শীর্ষে রয়েছেন বার্সেলোনা সুপারস্টার নেইমার। আর দ্বিতীয় স্থানে রয়েছেন তারই সতীর্থ লিওনেল মেসি। সেরা পাঁচে নেই ক্রিশ্চিয়ানো রোনালদো।

নেইমারের মূল্য প্রায় ২১৬ মিলিয়ন ইউরো। আর মেসির বাজার মূল্য ধরা হয়েছে ১৪৯ মিলিয়ন ইউরো। বর্তমান ট্রান্সফার মূল্য অনুযায়ী এ তালিকা করা হয়েছে।

ব্যালন ডি`অরজয়ী এবং ফিফার বর্ষসেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর মূল্য ১১১ মিলিয়ন ইউরো। এবং তার সতীর্থ গ্যারেথ বেলের দাম ৭৩.৮ মিলিয়ন ইউরো।

সিআইইএস-এর তালিকা অনুযায়ী ইউরোর সবচেয়ে দামি ফুটবলারদের নাম :

নেইমার দ্য সিলভা (২১৬ মিলিয়ন ইউরো), লিওনেল মেসি (১৪৯ মিলিয়ন ইউরো), পল পগবা (১৩৬.৪ মিলিয়ন ইউরো), অ্যান্টোনিও গ্রিজমান (১৩২ মিলিয়ন ইউরো), লুইস সুয়ারেস (১২৭ মিলিয়ন ইউরো), হ্যারি কেন (১২২ মিলিয়ন ইউরো), ক্রিশ্চিয়ানো রোনালদো (১১১ মিলিয়ন ইউরো), মাইকেল আন্টোনিও (১০০ মিলিয়ন ইউরো), ডেলি আলি (৯৬ মিলিয়ন ইউরো), ইডেন হাজার্ড (৮৯ মিলিয়ন ইউরো), গ্যারেথ বেল (৭৩.৮ মিলিয়ন ইউরো)।

ইব্রার গোলে শেষরক্ষা ম্যানচেস্টারের

সফরকারী দল হিসেবে মাঠে নামা লিভারপুলের শুরু থেকেই দাপটটা ছিল বেশি। ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত ১-০ গোলে এগিয়ে ছিল অলরেডরা। তবে ইব্রাহিমভিচের শেষ দিকের গোলে শেষ রক্ষা পায় ম্যানচেস্টার ইউনাইটেড।

চিরপ্রতিদ্বন্দ্বী লিভারপুলের বিপক্ষে পগবার ভুলটা নিশ্চিতভাবে মাফ করতে পারবে না ম্যানইউ সমর্থকরা। নিজের ভুলের জন্য লিভারপুলকে পেনাল্টি দেওয়ার পাশাপাশি সহজ সুযোগ মিস করেন তিনি।

শুরুতেই স্বাগতিক দর্শকদের উল্লাসে ভাসাতে পারতেন পগবা। ১৮ মিনিটে মাঝমাঠ থেকে ডি বক্সের ভিতরে দারুণ এক বল পেয়েছিলেন তিনি। তবে তার বাম পায়ের শট গোলপোস্টের বাইরে দিয়ে বেরিয়ে যায়। ২৭ মিনিটে বড় ভুলটি করেন পগবা। লিভারপুলকে পেনাল্টি উপহার দেন তিনি। ডি বক্সের ভিতরে হেড দিতে বল হাতে লাগে এ ফরাসি তারকার। আর লিভারপুলকে এগিয়ে যাওয়ার সূবর্ণ সুযোগ মিস করেননি মিলনার।

এর পর আক্রমণ প্রতিআক্রমণেই খেলা এগিয়ে যায়। দ্বিতীয়ার্ধেও বেশ কিছু সুযোগ হাতছাড়া হওয়ার পর গোল পেতে ৮৪ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় রেড ডেভিলসদের। ইব্রাহিমভিচের হেড লিভারপুলের জালে জড়ালে উল্লাসে ভাসে স্বাগতিকরা।

এরপর আর গোল না হলে ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয় দুই দলকে। এ ড্রতে ২১ ম্যাচে ৪৫ পয়েন্ট নিয়ে  পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে থাকলো লিভারপুল। সমান সংখ্যক ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে ম্যানচেস্টার ইউনাইটেড আছে ষষ্ঠ স্থানে। আর ৫২ পয়েন্ট নিয়ে সবার উপরে চেলসি।

টটেনহ্যামের টানা ষষ্ঠ জয়

ইংলিশ প্রিমিয়ার লিগে হ্যারি কেনের হ্যাটট্রিকে ওয়েস্ট ব্রমকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে টানা ষষ্ঠ জয় পেলো টটেনহ্যাম। এই জয়ে লিগের পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে উঠে গেছে স্পার্সরা।

লন্ডনের হোয়াইট হার্ট লেনে ম্যাচের প্রথমার্ধের ১২ মিনিটে প্রতিপক্ষের জালে প্রথম বল পাঠান কেন। ম্যাচের ২৬ মিনিটে স্বাগতিকদের ব্যবধান দ্বিগুণ হয় ওয়েস্ট ব্রমের গ্যারেথ ম্যাকলের আত্মঘাতী গোলে।

ম্যাচের দ্বিতীয়ার্ধের ৭৭ মিনিটে নিজের দ্বিতীয় গোলে স্কোরলাইন ৩-০ করেন কেন। ইংলিশ এই ফরোয়ার্ড ৮২ মিনিটে নিজের তৃতীয় গোল পূর্ণ করে হ্যাটট্রিকের স্বাদ পায়। আর এতে ৪-০ গোলের বড় ব্যবধান নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা। এই জয়ে ২১ ম্যাচে ৪৫ পয়েন্ট নিয়ে  পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে উঠে গেছে টটেনহ্যাম।

মেসির সমালোচনা করায় বরখাস্ত বার্সা পরিচালক

‘মেসি বার্সেলোনার অত্যন্ত গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড়। কিন্তু সতীর্থদের ছাড়া মেসি ততটা ভালো পারফর্মার নন!’ – এমন মন্তব্য করে বোমাই ফাটিয়েছিলেন ফুটবল ক্লাব বার্সেলোনার স্পোর্টস ইনিস্টিটিউশনাল রিলেশন বিভাগের প্রধান পেরে গ্রাটাকস। আর এর ফলাফল পেতে ২৪ ঘণ্টাও দেরি হয়নি। বরখাস্তই করা হয়েছে বার্সেলোনার এ পরিচালককে।

শুক্রবার রাতে কাতালান এই ক্লাবটির স্পোর্টস ইনিস্টিটিউশনাল রিলেশন বিভাগের প্রধান পদ থেকে তাকে বরখাস্ত করা হয় গ্রাটাকসকে। শুক্রবার কোপা ডেল রের শেষ আটের ড্র অনুষ্ঠান শেষে গণমাধ্যমকে তিনি বলেন, ‘নেইমার, সুয়ারেজ, ইনিয়েস্তা, পিকে এবং অন্যান্য সতীর্থদের ছাড়া ততটা ভালো খেলোয়াড় নন। তবে অবশ্যই মেসি সেরা খেলোয়াড়। শুধু এটাই।’

তবে গ্রাটাকসের বক্তব্য নিয়ে ততটা মাথা ঘামাননি দলের কোচ লুইস এনরিক।  গ্রাটাকসের বক্তব্যে তিনি বলেন, ‘আমি এসব বিষয় খেলার মধ্যে আনতে চাই না। আমি তার কথা শুনেছি। তিনি বলেছেন মেসিই সেরা খেলোয়াড়।’

তবে বার্সেলোনা কর্তৃপক্ষ এটাকে সহজভাবে নেয়নি। শুক্রবার বার্সেলোনার পক্ষে থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘গ্রাটাকসের কথা ও আমাদের মতামত এক হতে পারেনি।’

উল্লেখ্য, গ্রাটাকসকে স্পোর্টস ইনিস্টিটিউশনাল রিলেশন বিভাগের প্রধান পদ থেকে অব্যাহতি দেওয়া হলেও তাকে বার্সেলোনায় রাখছে কর্তৃপক্ষ। তাদের লা মেসিয়া প্রকল্পের ‘মাসিয়া ৩৬০’তে কাজ করবেন তিনি।

ইতিহাসের সবচেয়ে তলানিতে বাংলাদেশের ফুটবল

এশিয়া কাপ বাছাই পর্বের প্লে-অফের ফিরতি পর্বে ভুটানের কাছে ৩-১ ব্যবধানে পরাজয়কে মনে করা হচ্ছিল বাংলাদেশের ফুটবলের কফিনে শেষ পেরেক ঠুকে দেয়ার মত। লজ্জাজনক ওই পরাজয়ের পর অনেক কথাই উঠছে। বাফুফে কর্মকর্তাদের পদত্যাগ দাবি করা হচ্ছে সচেতন মহল থেকে। যদিও তারা ঠিকই গদি আঁকড়ে পড়ে রয়েছেন, নতুন নতুন পরিকল্পনা দিচ্ছেন, ক্যালেন্ডার ঘোষণা করছেন।

কিন্তু ভুটানের কাছে সেই পরাজয়ের ঢেউ যে কোথায় গিয়ে আছড়ে পড়তে পারে, তা হয়তো কারো কল্পনাতেই ছিল না। সেই প্রভাবটা খুব বাজেভাবেই পড়েছে ফিফা র্যাংকিংয়ের ওপর। ফিফা র্যাংকিংই বলছে ইতিহাসের সবচেয়ে তলানিতে গিয়ে ঠেকেছে বাংলাদেশের ফুটবল। আজ (১২ জানুয়ারি) প্রকাশিত ফিফা র্যাংকিংয়ে দেখা যাচ্ছে বাংলাদেশের অবস্থান ১৯০তম।

এর আগে বাংলাদেশের অবস্থান ছিল সর্বনিম্ন ১৮৮তম স্থানে। গত জুন-জুলাইতে এই অবস্থানে নেমেছিল বাংলাদেশের ফুটবল। যদিও বছরটা শেষ করেছিল ১৮৫তম স্থান নিয়ে; কিন্তু নতুন বছরের শুরুটা হলো স্রেফ একটা দুঃসংবাদ নিয়ে। ৫ ধাপ পিছিয়ে বাংলাদেশ চলে গেলো ১৯০তম স্থানে। ফিফার সদস্য মোট ২১১টি দেশ। সর্বনিম্ন ২০৫তম স্থানে রয়েছে মোট ৭টি দেশ।

তবে এ ক্ষেত্রে একটা ভিন্ন জায়গায় স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারে বাফুফে কর্মকর্তারা। কারণ, সাফ অঞ্চলে বাংলাদেশের চেয়েও খারাপ অবস্থায় রয়েছে শ্রীলংকা এবং পাকিস্তান। এ দুই দেশের অবস্থান যথাক্রমে ১৯৬ এবং ১৯৭তম। এশিয়ান অঞ্চলে সর্বশেষ ১৯৮তম স্থানে রয়েছে মঙ্গোলিয়া।

যে ভুটানের কাছে বাংলাদেশে হেরেছিল, তাদের অবস্থান ১৭৬তম। তারা এগিয়েছে এক ধাপ।  সাফ অঞ্চলে সবচেয়ে এগিয়ে ভারত। তাদের অবস্থান ১২৯তম। গত ১১ বছরের মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে তারা। সর্বশেষ ২০০৫ সালে ১২৭তম স্থানে ছিল তারা। এরপর পেছাতে পেছাতে এক সময় ভারতের অবস্থান পৌঁছে গিয়েছিল ১৭১তম স্থানে। সেটা ২০১৪ সালে। ২০১৫ সালেও ছিল ১৬৬তম স্থানে। সেখানে ২০১৬ সালেই তারা এক লাফে চলে আসলো ১৩৫তম স্থানে। এবার এলো ১২৯তম স্থানে। ইতিহাসে সবচেয়ে ভালো র্যাংকিং, ১০০, ১৯৯৩ সালে।

ফিফা র্যাংকিংয়ে কিন্তু শীর্ষস্থানগুলোতে কোনোই পরিবর্তন আসেনি। নতুন বছরের শুরুতে শীর্ষস্থান ধরে রেখেছে লিওনেল মেসির আর্জেন্টিনা। দ্বিতীয় স্থানে আছে নেইমারের ব্রাজিল। তৃতীয় স্থানে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি এবং চতুর্থ স্থানে আছে কোপা চ্যাম্পিয়ন চিলি। ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল আগের অবস্থান ৮ম স্থান ধরে রেখেছে। শীর্ষ ৩৪টি স্থানে কোনই পরিবর্তন আসেনি এবারের ফিফা র্যাংকিংয়ে।

সাবিনা-স্বপ্নাদের সংবর্ধনা বৃহস্পতিবার

পুরুষ ফুটবল দল যেখানে পদে পদে খাবি খাচ্ছে সেখানে একের পর এক সাফল্য আসছে নারী ফুটবলে। অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল দল এএফসি এশিয়ান কাপের চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে। জাতীয় দল প্রথমবারের মতো হয়েছে সাফ চ্যাম্পিয়নশিপে রানার্সআপ।

জাতীয় দল দেশে ফেরার পর বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন তাদের সংবর্ধনা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। বাফুফে সভাপতির সে প্রতিশ্রুতি পূরণ হচ্ছে বৃহস্পতিবার। বাফুফে গোটা দলকে সংবর্ধনা দেবে ওই দিন। জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) টাওয়ার অডিটরিয়ামে দুপুর ১২ টায় হবে এ সংবর্ধনা অনুষ্ঠান।

উল্লেখ্য যে, গত ২৬ ডিসেম্বর থেকে ৪ জানুয়ারি ভারতের শিলিগুড়িতে অনুষ্ঠিত চতুর্থ সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে বাংলাদেশ ১-৩ গোলে হেরেছে ভারতের কাছে। এবারই প্রথম এ টুর্নামেন্টের ফাইনালে খেলেছে বাংলাদেশ। আগের ৩ আসরের দুটিতে সেমিফাইনালে উঠে নেপালের কাছে হেরে বিদায় নেয় লাল-সবুজ জার্সিধারীরা।

আর্জেন্টিনায় ভেঙে ফেলা হলো মেসির মূর্তি

বিশ্বফুটবলের এক যাদুকরের নাম লিওনেল মেসি। ২০১৬ সালে আর্জেন্টিনা কোপা আমেরিকা ফাইনালে হারের পর আন্তর্জাতিক ফুটবল থেকে আকস্মিক অবসরের ঘোষণা দেন। তাকে ফিরিয়ে আনতে দেশটির রাজধানী বুয়েন্স অ্যাইরেসে উন্মোচন করা হয় মেসির অবিকল একটি ব্রোঞ্জের মূর্তি।

মূর্তিটি উন্মোচন করেন বুয়েন্স অ্যাইরেসের মেয়র হোরাশিও লরেত্তা। যেটাতে দেখা যাচ্ছিলো চিরচেনা ভঙ্গিতে বল নিয়ে ছুটছেন মেসি। বুয়েন্স অ্যাইরেসের লা প্লাটা নদীর তীরে মেসির মূর্তিটি শোভা পাচ্ছিলো। তবে সোমবার মেসির এই মূর্তিটিকে নষ্ট করে দিয়েছে নিন্দুকেরা। ওই মূর্তির কোমরের উপর পর্যন্ত কেটে ফেলা হয়েছে। আর কেটে ফেলা অংশটুকুও সেখানে নেই।

এ প্রসঙ্গে বুয়েন্স অ্যাইরেস সিটি কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়, ‘লিওনেল মেসির মূর্তিটি নষ্ট করা হয়েছে। এই ফুটবলারের মূর্তির উপরের অংশ কেটে ফেলা হয়েছে। কেটে ফেলা অংশটুকুও আর সেখানে পাওয়া যায় নি। সিটি কর্তৃপক্ষ আরও বলেন, ‘দ্রুতই মূর্তিটি সংস্কারের কাজ শুরু করা হবে।’

চট্টগ্রাম আবাহনীর কোচ হচ্ছেন সাইফুল বারী টিটু

শেখ জামাল ধানমন্ডি ক্লাবের দায়িত্ব নেয়ার মধ্য দিয়ে ২০১১-১২ মৌসুমে প্রিমিয়ার লিগে কোচিং শুরু করেছিলেন সাইফুল বারী টিটু। সদ্য শেষ হওয়া প্রিমিয়ার লিগে আরামবাগ ক্রীড়া সংঘের দায়িত্বে ছিলেন জাতীয় দলের সাবেক এ কোচ। মাঝে এক মৌসুম ছিলেন মোহামেডানে। আগামী মৌসুমে তাকে দেখা যাবে চট্টগ্রাম আবাহনীর ডাগ-আউটে। ১৮ ফেব্রুয়ারি শুরু হতে যাওয়া শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ দিয়েই চট্টলার দলটিতে অভিষেক হবে তার।

আলোচনা হয়েছে-এর বেশি কিছু বলতে রাজী হননি সাইফুল বারী টিটু ‘সব কিছু চূড়ান্ত না হলে তো কিছু বলা যায় না। আমার সাথে ক্লাবটির কর্মকর্তাদের সঙ্গে কথা হয়েছে। আলোচনা ইতিবাচকই হয়েছে। দেখা যাক, কী হয়!’

যদিও ক্লাবটির ফুটবল কমিটির চেয়ারম্যান তরফদার মো. রুহুল আমিন রোববার টিটুকে কোচ নিয়োগ দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন, ‘আগামী মৌসুমের জন্য আমরা সাইফুল বারী টিটুকে কোচের দায়িত্ব দিচ্ছি। শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ দিয়েই তিনি দায়িত্ব শুরু করবেন।’

শেষ মুহূর্তের গোলে চতুর্থ রাউন্ডে আর্সেনাল

ইংলিশ ফুটবলের দ্বিতীয় গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা এফ এ কাপের তৃতীয় রাউন্ডের ম্যাচে দ্বিতীয় সারির দল প্রেস্টন নর্থ এন্ডের মাঠে হোঁচট খেতে বসেছিল আর্সেনাল। তবে শেষ দিকে অলিভিয়ে জিরুদের দেওয়া গোলে ২-১ ব্যবধানে স্বস্তির জয়ে এফএ কাপের চতুর্থ রাউন্ডে উঠেছে আর্সেন ওয়েঙ্গারের শিষ্যরা।

প্রতিপক্ষের মাঠে শুরুতেই পিছিয়ে পড়ে আর্সেনাল। ৭ম মিনিটে বাঁ-দিকে ছয় গজ বক্সের ঠিক বাইরে থেকে কোনাকুনি শটে গোলটি করেন ইংলিশ ফরোয়ার্ড ক্যালাম রবসন।

দ্বিতীয়ার্ধের ১ম মিনিটে ডি বক্সের ঠিক বাইরে থেকে জোরালো শটে দলকে সমতায় ফেরান ওয়েলসের মিডফিল্ডার অ্যারন র্যা মজি। অবশেষে ৮৯তম মিনিটে লুকাজ পেরেসের বাড়ানো বল থেকে প্রতিপক্ষের জালে বল পাঠিয়ে জয় নিশ্চিত করেন ফরাসি স্ট্রাইকার জিরুদ।

এদিকে দিনের আরেক ম্যাচে রিডিংকে ৪-০ গোলে উড়িয়ে চতুর্থ রাউন্ডে ওঠে ম্যানচেস্টার ইউনাইটেড।

জিদানের বর্ষপূর্তিতে রিয়ালের দুর্দান্ত জয়

সান্তিয়াগো বার্নাব্যুতে বুধবার রাতে জিনেদিন জিদানের বর্ষপূর্তির দিনে দুর্দান্ত জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ। সেভিয়াকে ৩-০ ব্যবধানে হারিয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ৩৮ ম্যাচ অপরাজিত থাকলো মাদ্রিদের ক্লাবটি। গত বছর এই দিনে মূল কোচ হিসেবে জিদান দায়িত্ব নেওয়ার পর উয়েফা চ্যাম্পিয়নস লিগ ও সম্প্রতি ক্লাব বিশ্বকাপ জেতে ক্লাবটি।

ইনজুরির কারণে গ্যারেথ বেল আগে থেকেই দলের বাইরে ছিলেন। আর ক্রিশ্চিয়ানো রোনালদো ছিলেন বিশ্রামে।এদিকে করিম বেনজেমাকেও বেঞ্চে রেখে একাদশ সাজান জিদান।  রক্ষণের দুই ভরসা রামোস ও পেপেও ছিলেন না। অনেকটা ভেবে চিন্তেই দল সাজাতে হয় জিদানকে।

তবে বেশি ম্যাচ খেলার সুযোগ না পাওয়া রদ্রিগেজ ছিলেন এইদিন মূল দলে। ঘরের মাঠে প্রথমার্ধের ১১ মিনিটে ডি বক্সের বাইরে থেকে জোরালো শটে বল জালে পাঠান কলম্বিয়ার এই মিডফিল্ডার।

ম্যাচের ৩০ মিনিটে  ক্রুসের কর্নারে লাফিয়ে হেডে ব্যবধান দ্বিগুণ করেন ভারানে। প্রথমার্ধ শেষ হবার দুই মিনিট আগে ৪৩ মিনিটে পেনাল্টি থেকে নিজের দ্বিতীয় গোলটি করে জয় নিশ্চিত করে ফেলেন রদ্রিগে। পরবর্তীতে ৩-০ ব্যবধানের সহজ জয় নিয়েই মাঠ ছাড়েন জিনেদিন জিদানের শিষ্যরা। আর এ জয়ে কোপা দেল রের কোয়ার্টার ফাইনালে ওঠার পথে এগিয়ে গেলো ইউরোপ চ্যাম্পিয়নরা।

পারলেন না বাংলাদেশের মেয়েরা

ইতিহাসকে আর রাঙাতে পারলো না বাাংলাদেশের নারী ফুটবল দল। প্রথমবারের মতো মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেই ইতিহাস গড়েছিলেন সাবিনা-স্বপ্নারা। ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হতে পারলে ওই ইতিহাসকে আরো রাঙাতে পারতো নারী ফুটবল দল।

কিন্তু প্রতিপক্ষ ভারত বলে সেটা হলো না। আগের তিনবারের চ্যাম্পিয়নদের কাছে বাংলাদেশ হেরেছে ৩-১ গোলে। প্রথমার্ধের খেলা শেষ হয়েছিল ১-১ গোলে।

বিস্তারিত আসছে…

এগিয়ে গিয়েও জিততে পারলো না লিভারপুল

দুইবার এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত আর জেতা হয়নি লিভারপুলের। ইংলিশ প্রিমিয়ার লিগে সোমবার সান্ডারল্যান্ডের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা।

প্রতিপক্ষের ম্যাচের ১৯ মিনিটে ড্যানিয়েল স্টারিজের গোলে এগিয়ে যায় লিভারপুল। ক্রোয়েশিয়ার ডিফেন্ডার দেইয়ান লোভরেনের ফ্লিক গোলমুখে পেয়ে হেডে বল জালে পাঠান ড্যানিয়েল স্টারিজ। কিন্তু ছয় মিনিট পরেই সমতায় ফেরে স্বাগতিকরা। ডিফেন্ডার রাগনার ক্লাভান নিজেদের ডি-বক্সে  মিডফিল্ডার দিদিয়ের এনদংকে ফাউল করলে পেনাল্টি পায় সান্ডারল্যান্ড।পেনাল্টিতে গোল করে দলকে এগিয়ে নিয়ে যায় ডিফো।

দ্বিতীয়ার্ধের ৭২ মিনিটে  লিভারপুলকে  আবারো এগিয়ে নেন সাদিও মানে। কিন্তু তার হ্যান্ডবলেই ম্যাচে দ্বিতীয় পেনাল্টি পায় স্যান্ডারল্যান্ড। এবারও জালে বল পাঠাতে কোনো ভুল করেননি ডিফো। ৩ পয়েন্টের আশায় শেষ সময়ে লিভারপুলের কোনো প্রচেষ্টাই আর কাজে আসেনি। ২০ ম্যাচে ৪৪ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছে ক্লপের শিষ্যরা।

মালদ্বীপকে গুঁড়িয়েই স্বপ্নের ফাইনালে বাংলাদেশ

লক্ষ্যটা ছিল ফাইনালে ওঠা। সেটা যে এত দাপটের সঙ্গে পূরণ হবে ভাবা যায়নি আগে। মালদ্বীপকে গুঁড়িয়ে দিয়েই মেয়েদের সাফ ফুটবলের ফাইনালে উঠেছে বাংলাদেশ।

বাংলাদেশকে প্রথমবারের মতো সাফ ফুটবলের ফাইনালে তুলতে হ্যাটট্রিক করেছেন সিরাত জাহান স্বপ্না। জোড়া গোল সাবিনা খাতুনের। এই দুই ফরোয়ার্ডের সঙ্গে গোলের খাতায় নাম লেখালেন ডিফেন্ডার নার্গিস খাতুনও। ৬-০ গোলের বিশাল জয়ে স্বপ্ন পূরণের শেষ ধাপে পৌঁছে গেছে গোলাম রব্বানী ছোটনের দল। সেখানে প্রতিপক্ষ তিন বারের চ্যাম্পিয়ন শক্তিশালী ভারত, যাদের রুখে দিয়েই গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছিল সাবিনারা।

মালদ্বীপের বিপক্ষে কখনও না হারার রেকর্ড বজায় রাখল বাংলাদেশ। গত সাফে ৩-১ আর এসএ গেমসে ২-০ গোলে মালদ্বীপকে হারিয়েছিল কৃষ্ণারা।

ভারতের বিপক্ষে সব শেষ ম্যাচের রক্ষণাত্মক কৌশল ছেড়ে বেরিয়ে মালদ্বীপের বিপক্ষে আক্রমণাত্মক ফুটবলে ফেরার কথা বলেছিলেন বাংলাদেশ কোচ। শেষ পর্যন্ত সেই কৌশলেই এল সাফল্য।

তবে শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে সোমবার দ্বিতীয় সেমি-ফাইনালে শুরুর দিকে কিছুটা অগোছালো ফুটবল খেলা ছোটনের দল ষষ্ঠ মিনিটে ধাক্কা খেতে বসেছিল। ডিফেন্ডার শিউলি আজিম ব্যাক পাস দিতে গিয়ে বল তুলে দেন শাহুলা তাউফেজের পায়ে। বিপদসীমায় ঢুকে পড়া এই মিডফিল্ডারকে শট নেওয়ার আগে বল গ্লাভসবন্দী করেন সাবিনা আক্তার।

একাদশ মিনিটে স্বপ্নার দুর্দান্ত গোলে এগিয়ে যায় বাংলাদেশ। প্রতিপক্ষের এক ডিফেন্ডারের কাছ থেকে বল কেড়ে নেওয়ার পর আরও দুই ডিফেন্ডারকে কাটিয়ে মাপা শটে গোল করেন এই ফরোয়ার্ড।

তিন ফরোয়ার্ডে সাজানো বাংলাদেশের আক্রমণভাগের মূল খেলোয়াড় সাবিনা খাতুনকে শুরু থেকে কড়া পাহারায় রাখে ডিফেন্ডাররা। তবে সাবিনা-স্বপ্নার মিলিত প্রচেষ্টায় ২২তম মিনিটে ঠিকই ব্যবধান দ্বিগুণ করে নেয় বাংলাদেশ। সতীর্থের লম্বা করে বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে বাঁ দিক থেকে আক্রমণ শানানো সাবিনার নিখুঁত পাস প্লেসিং শটে জালে জড়িয়ে দেন স্বপ্না।

মালদ্বীপের রক্ষণে চাপ ধরে রাখা বাংলাদেশ প্রথমার্ধের শেষ দিকে ব্যবধান আরও বাড়িয়ে নিতে পারত। ৩৫তম মিনিটে ডান দিক থেকে কৃষ্ণা রানী সরকারের শট পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়।

৪৮তম মিনিটে ম্যাচ নিজেদের মুঠোয় নিয়ে নেয় বাংলাদেশ। স্বপ্নার বাড়ানো ক্রসে দারুণ শটে লক্ষ্যভেদ করেন সাবিনা। চার মিনিট পর মালদ্বীপকে আরও কোণঠাসা করে ফেলে বাংলাদেশ। ডান দিক থেকে স্বপ্নার বাড়ানো বলে ডিফেন্ডার নার্গিস খাতুনের ঝুলিয়ে নেওয়া শট ক্রসবারের ভেতরের কানায় লেগে ঠিকানা খুঁজে পায়।

প্রথমবারের মতো সেমি-ফাইনালে ওঠা মালদ্বীপের ম্যাচে ফেরার আশা ৫৮তম মিনিটে একেবারে শেষ করে দেয় বাংলাদেশ। মার্জিয়ার বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে সাবিনাকে বাড়ান স্বপ্না। সাবিনার ফিরতি পাস থেকে পাওয়া বল মাপা শটে জালে পৌঁছে দিয়ে হ্যাটট্রিকের আনন্দে মাতেন স্বপ্না।

মার্জিয়াকে মরিয়ম ফেলে দিলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পট কিক থেকে স্কোরলাইন ৬-০ করেন সাবিনা। প্রতিযোগিতায় বাংলাদেশের এই ফরোয়ার্ডের গোল হলো ৭টি।

৬৪তম মিনিটে ডি বক্সের বাইরে থেকে মার্জিয়ার ফ্রি কিক পোস্টে লেগে প্রতিহত হয়। ফিরতি বলে পাওয়া সুযোগটি কাজে লাগাতে পারলে হ্যাটট্রিকের আনন্দে ভাসতে পারতেন সাবিনা কিন্তু উড়িয়ে মেরে তা নষ্ট করেন।

আফগানিস্তানকে ৬-০ গোলে হারিয়ে শুরু করা বাংলাদেশ দ্বিতীয় ম্যাচে স্বাগতিক ভারতকে গোলশূন্য ড্রয়ে রুখে দেয়। দুই দলের পয়েন্ট সমান হলেও গোল পার্থক্যে এগিয়ে থেকে প্রথমবারের মতো গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমি-ফাইনালে উঠে বাংলাদেশ।

সোমবার প্রথম সেমি-ফাইনালে নেপালকে ৩-১ ব্যবধানে হারিয়ে টানা চতুর্থবারের মতো ফাইনালে ওঠে ভারত। প্রতিযোগিতাটির টানা তিনবারের চ্যাম্পিয়নদের বিপক্ষে আগামী বুধবার শিরোপা লড়াইয়ে নামবে বাংলাদেশ।

ফকিরাপুল-সাইফ স্পোর্টিং ক্লাব ম্যাচ ড্র

মার্সেল বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগে সোমবার (০২ জানুয়ারি) বিকেলে মুখোমুখি হয় সাইফ স্পোর্টিং ক্লাব ও ফকিরাপুল ইয়াংমেন্স ক্লাব। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটি গোলশূন্য ভাবে ড্র হয়েছে।
পয়েন্ট টেবিলের শীর্ষে উঠার সুযোগ ছিল ফকিরাপুলের। এই ম্যাচে জয় পেলে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে যাওয়ার সুযোগ ছিল দলটির। কিন্তু জয় না পাওয়ায় শীর্ষে যাওয়া হয়নি তাদের। ফলে, শীর্ষেই রইলো সাইফ স্পোর্টিং ক্লাব।
এই ড্রয়ের ফলে ১২ ম্যাচের ৫টিতে জিতে ও ৭টিতে ড্র করে ২২ পয়েন্ট সাইফ স্পোর্টিং ক্লাবের। অন্যদিকে ১২ ম্যাচের ৫টিতে জিতে, ৬টিতে ড্র করে ও ১টিতে হেরে ২১ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে অবস্থান করছে ফকিরাপুল ইয়াংমেন্স ক্লাব।
২০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে অগ্রণী ব্যাংক স্পোর্টস ক্লাব। লিগে আরও দুটি করে ম্যাচ পাবে এই তিনটি দল।

দুই সাবিনায় মজেছে শিলিগুড়ি

ম্যাচে সাবিনা খাতুন একাই করেছিলেন ৫ গোল। ফলে মাঠে আসা দর্শকদের সঙ্গে অন্যান্য দেশের সাংবাদিকরাও সাবিনাকে জাত স্ট্রাইকারের সার্টিফিকেট দিচ্ছেন। আর ভারতের বিপক্ষে গোলশূন্য ড্রয়ের ম্যাচের নায়ক তো বাংলাদেশের গোলরক্ষক সাবিনা আক্তার ।
মেয়েদের সাফ চ্যাম্পিয়ানশিপে প্রথমে কেউই বাংলাদেশকে হাতে গোনেনি। স্বাগতিক ভারতের পর নেপাল ও ইউরোপীয় বংশোদ্ভুত খেলোয়াড়দের সমন্বয়ে গঠিত আফগানিস্তানকেই এগিয়ে রেখেছিল সবাই । কিন্তু টুর্নামেন্টর দিন যতই গেছে, বেড়েছে বাংলাদেশের মেয়েদের কদর। ডেথ গ্রুপে থেকেও গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে নাম লেখানোই শিলিগুড়ির দর্শকদের মুখে এখন বাংলাদেশের মেয়েদের প্রশংসা। নিয়মিত মাঠে আসা দর্শকেরা তো দুই সাবিনা ও কৃষ্ণাদের জার্সি নম্বর আলাদা করেই চিনতে পারছে । এছাড়া বিদেশি সাংবাদিকদের মুখে মুখেও সাবিনা খাতুন, সাবিনা আক্তারদের প্রশংসা।
ভারত ম্যাচের পর কথা হয়েছিল সরকারি চাকরিজীবী অমল সেনের সঙ্গে । স্ট্রাইকার সাবিনা ও গোলরক্ষক সাবিনাকে তো দক্ষিণ এশিয়ার সেরাদের তালিকায় রাখলেন তিনি, ‘আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ তো অনেক ভালো খেলেই বড় জয় পেয়েছে । ভারতকেও তো জিততে দিল না তারা । আমার বিশ্বাস বাংলাদেশ ফাইনালে খেলবে নিশ্চিত। বাংলাদেশের দুই সাবিনা (গোলরক্ষক সাবিনা ও স্ট্রাইকার সাবিনা ) তো দক্ষিণ এশিয়ার সেরাদের কাতারে ।’ ভারতের বিপক্ষে ছাড়া প্রতিপক্ষ সব দেশের বিপক্ষেই বাংলাদেশকে সমর্থন দিবেও বলে জানালেন অমল সেন।
প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৬-০ গোলের জয় দিয়ে শূরু হয়েছিল বাংলাদেশের যাত্রা । ম্যাচে সাবিনা খাতুন একাই করেছিলেন ৫ গোল। ফলে মাঠে আসা দর্শকদের সঙ্গে অন্যান্য দেশের সাংবাদিকরাও সাবিনাকে জাত স্ট্রাইকারের সার্টিফিকেট দিচ্ছেন। আর ভারতের বিপক্ষে গোলশূন্য ড্রয়ের ম্যাচের নায়ক তো বাংলাদেশের গোলরক্ষক সাবিনা আক্তার। ফলে ভারতের দর্শকদের চোখে তিনিই ভিলেন। গ্রুপ পর্বের শেষ ম্যাচে নিশ্চিত পাঁচটি গোল রক্ষা করেছিলেন সাবিনা। সব কিছু মিলিয়ে দুই সাবিনাতে মজেছে শিলিগুড়ি ।

সকার ক্লাবের ‘চ্যাম্পিয়নের’ আনন্দ

ম্যাচের পর সকার ক্লাবের খেলোয়াড়রা যেভাবে উল্লাস করলেন এবং ছবিতে পোজ দিলেন তাতে লিগের খোঁজ-খবর না রাখা কারো মনে প্রশ্ন জাগতেই পারে- ফেনীর দলটি কি চ্যাম্পিয়ন হয়ে গেলো? ঠিক তা নয়, মুক্তিযোদ্ধাকে হারানোর পরই তাদের এ উচ্ছ্বাস। জয়টি যে তাদের নতুন করে জীবন দিয়েছে। হারলে বা ড্র করলে তারা অবনমন হতো বাংলাদেশ প্রিমিয়ার লিগ থেকে। এ জয় তাদের টিকে থাকার সুযোগ করে দিয়েছে। তাই তো ম্যাচের পর তাদের এতো আনন্দ, এতো উচ্ছ্বাস। শনিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে সকার ক্লাব ২-০ গোলে হারিয়েছে মুক্তিযোদ্ধাকে। গোল করেছেন শাহরান হাওলাদার ও ঘানার থুয়াম ফ্রাঙ্ক।
এটি ছিল দুই দলের শেষ লিগম্যাচ। তবে মুক্তিযোদ্ধার শেষ হলেও হয়নি সকার ক্লাবের। তাদের এখন প্লে-অফ ম্যাচ খেলতে হবে উত্তর বারিধারা ক্লাবের সঙ্গে। দুই দলের পয়েন্টই ১৮ করে। মুক্তিযোদ্ধার ছিল তৃতীয় হওয়ার সুযোগ। জিতলে ব্রাদার্স ও শেখ জামালকে টপকে যেতো তারা; কিন্তু মাঠে তেমন কোনো কোনো আগ্রহ তাদের মধ্যে দেখা যায়নি। লিগটা শেষ করছে-এটাই যেন বড় তৃপ্তি তাদের কাছে।
মুক্তিযোদ্ধার পরাজয়ে লিগের আরো দুটি স্থান চূড়ান্ত হয়ে গেলো। চ্যাম্পিয়ন ও রানার্সআপ নির্ধারণ হয়েছিল আগেই। মুক্তিযোদ্ধার হারে তৃতীয় হলো গতবারের চ্যাম্পিয়ন শেখ জামাল (৩২ পয়েন্ট। আর চতুর্থ ব্রাদার্স (৩০ পয়েন্ট)। ব্রাদার্সের সমান পয়েন্ট নিয়ে গোলগড়ে মুক্তিযোদ্ধা শেষ করলো পঞ্চম স্থানে থেকে।

ভারতকে রুখে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ

বছরের শেষ দিনে ভারতের শিলিগুড়ি থেকে দেশবাসিকে দারুন সুখবর উপহার দিলো নারী ফুটবলাররা। নারী সাফ চ্যাম্পিয়নশিপের ম্যাচে স্বাগতিকদের রুখে দিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ।
শনিবার শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে অনুষ্ঠিত বাংলাদেশ ও ভারতের ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। মেয়েদের ফুটবলে এটি ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম ড্র। আগের ৬ ম্যাচের সবকটিই জিতেছিল ভারত।
গ্রুপ চ্যাম্পিয়ন হতে বাংলাদেশের প্রয়োজন ছিল ড্র। প্রত্যাশিত সে ড্র করেই সাবিনা-কৃষ্ণারা নতুন উচ্চতায় নিয়ে গেলেন দেশের নারী ফুটবলকে। গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ায় বাংলাদেশ সোমবার সেমিফাইনাল খেলবে মালদ্বীপের বিপক্ষে। ভারতকে সেমিফাইনাল খেলতে হবে নেপালের বিপক্ষে। সেমিফাইনালে অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ পাওয়ায় বাংলাদেশের ফাইলালে ওঠার সম্ভাবনাও উজ্জ্বল হলো।

অবনমনের আরও কাছে ফেনী সকার

জেবি বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলের ২১তম রাউন্ডে টিম বিজেএমসির বিপক্ষে ২-১ গোলে হেরে অবনমনের আরও কাছে চলে এলো ফেনী সকার ক্লাব। কেননা, নিজেদের ২১তম ম্যাচ শেষে ১৫ পয়েন্ট নিয়ে দলটি টেবিলের একেবারে তলানিতে পড়ে আছে।
ফেনীর চেয়ে দুই পয়েন্ট এগিয়ে থেকে ১১ নম্বরে উত্তর বারিধারা। লিগে দলটির বাকি আছে আর একটি মাত্র ম্যাচ। শেষ রাউন্ডের খেলায় ফেনী যদি মুক্তিযোদ্ধা সংসদের বিপক্ষে জয় পায় আর উত্তর বারিধারা যদি মোহামেডানের বিপক্ষে হেরে যায় তাহলেই কেবল অবনমন এড়াতে পারবে সকারুরা।
অবনমনের শিকার বাদ পড়া দলকে আগামী মৌসুমে খেলতে হবে বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগে। আর এই ইভেন্টের শীর্ষ টিম উঠে আসবে বাংলাদেশ প্রিমিয়ার লিগে।
মঙ্গলবার বঙ্গবন্ধু স্টেডিয়ামে ম্যাচের শুরুতে অবশ্য এগিয়ে ছিল সকার ক্লাব ফেনী। ১৩ মিনিটে শাহরানের গোল তাদের ১-০ তে লিড এনে দেয়।
কিন্তু, ম্যাচের শেষ পর্যন্ত তারা এই লিড ধরে রাখতে পারেনি। দ্বিতীয়ার্ধের ৫২ মিনিটে স্যামসন ইলিয়াসু বিজেএমসিকে ১-১ সমতায় ফেরান। আর ৮৮ মিনিটে নাইজেরিয়ান বেবেক ফেনীর জালে বল জড়ালে নির্ধারিত সময় শেষে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে টিম বিজেএমসি।

সেমিফাইনালে চোখ বাংলাদেশের

ভারতের শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘার ২৬ ডিসেম্বর ২০১৬ থেকে ৪ জানুয়ারি ২০১৭ পর্যন্ত অনুষ্ঠিত হবে সাফ মহিলা চ্যাম্পিয়নশিপের চতুর্থ আসর। এই আসরে অংশ নিবে বাংলাদেশ মহিলা জাতীয় ফুটবল দল। আর বাংলাদেশ দলকে এই টুর্নামেন্টে স্পন্সর করেছে দেশের স্বনামধন্য ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস, অটোমোবাইলস, হোম অ্যাপ্লায়েন্স ও টেলিকমিউনিকেশন পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওয়ালটন।
ভারত যাওয়ার আগে শনিবার বাংলাদেশ দলের অধিনায়ক সাবিনা খাতুন, সহ-অধিনায়ক মাইনু মারমা ও প্রধান কোচ গোলাম রাব্বানী ছোটন আনুষ্ঠানিক এক সংবাদ সম্মেলন দলের বিভিন্ন দিক নিয়ে কথা বলেন।
বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাকে অনুষ্ঠিত এই সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সাফে বাংলাদেশ দলের পৃষ্ঠপোষক ওয়ালটন গ্রুপের স্পোর্টস এন্ড ওয়েলফেয়ার বিভাগের প্রধান এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সদস্য ও নারী শাখার চেয়ারম্যান মিস মাহফুজা আক্তার কিরণ, বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ ও ওয়ালটনের এজিএম মেহরাব হোসেন আসিফসহ অন্যান্যরা।
সংবাদ সম্মেলনে জানানো হয় বাংলাদেশ দলের প্রথম ল্য আফগানিস্তানকে হারিয়ে সেমিফাইনাল খেলা। এরপর প্রতিপ অনুযায়ী কৌশল নির্ধারণ করে ফাইনাল খেলা।
এ বিষয়ে বাংলাদেশ দলের অধিনায়ক সাবিনা খাতুন বলেন, ‘আমাদের গ্রুপের দুটি দল ভারত ও আফগানিস্তান খুবই শক্তিশালী। যেহেতু আফগানিস্তানের সঙ্গে আমাদের প্রথম ম্যাচ, সেহেতু আমাদের টার্গেট হবে আফগানিস্তানকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করা। এরপর ফাইনালে যে দল আসবে তাদের বিপে খেলার জন্য কৌশল নির্ধারণ করা। সবাই আমাদের জন্য দোয়া করবেন। আমরা আমাদের সেরাটা দিয়ে খেলার চেষ্টা করব। ইনশাল্লাহ ভালো কিছু দিতে পারব।’
দলের প্রস্তুতির বিষয়ে বাংলাদেশ দলের প্রধান কোচ গোলাম রাব্বানী ছোটন বলেন, ‘আমাদের প্রস্তুতি কিন্তু সেপ্টেম্বর মাসেই শুরু হয়েছে। এরপর নভেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে আমরা সাফের জন্য প্রস্তুতি শুরু করি। আমাদের প্রস্তুতি ভালো। আমরা আমাদের দলের বেশ কয়েকজন সিনিয়র খেলোয়াড়কে (তাদের ব্যক্তিগত কারণে) নিতে পারছি না। সাফের জন্য ১৫ জন তরুণ ও ৫ জন অভিজ্ঞ খেলোয়াড় নিয়ে দল গঠন করা হয়েছে। ১৫ জন তরুণ খেলোয়াড়দের মধ্যেও প্রায় দশজনের অভিজ্ঞতা রয়েছে। আমাদের গ্রুপের দুটি দলই বেশ শক্তিশালী। ভারতের সঙ্গে হয়তো জয় পাওয়া কঠিন হবে। তবে তাদের বিপে লড়াই করতে পারবে আমাদের মেয়েরা। আমরা চাই আফগানিস্তানের বিপরে ম্যাচটি জিতে সেমিফাইনাল নিশ্চিত করতে। এরপর ধাপে ধাপে কৌশল নির্ধারণ করে এগিয়ে যেতে।’
বাংলাদেশ দলের জন্য পুরস্কার ঘোষণা করেছে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন। পুরস্কারের বিষয়ে ওয়ালটন গ্রুপের স্পোর্টস এন্ড ওয়েলফেয়ার বিভাগের প্রধান এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘আমি মনে করি আমাদের দলটি যথেষ্ট শক্তিশালী। যদিও ভারত ও আফগানিস্তানের খেলোয়াড়রা অনেক অভিজ্ঞ। তারপরও আমার বিশ্বাস তরুণ ও অভিজ্ঞদের সম্মিলনে গঠিত দলটি ভালো কিছু করতে পারবে। বাংলাদেশ দল যদি সাফে চ্যাম্পিয়ন হতে পারে তাহলে দলের প্রত্যেককে ওয়ালটনের একটি করে ১০ সিএফটির ফ্রিজ দিব। আর যদি রানার্স-আপ হয় তাহলে প্রত্যেককে একটি করে ওয়ালটনের ৩২ ইঞ্চি এলইডি টিভি দিয়ে উৎসাহিত করব। বাংলাদেশ দলের জন্য ওয়ালটন গ্রুপের প থেকে শুভকামনা জানাচ্ছি।’
এ ছাড়াও সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বাফুফের কার্যনির্বাহী কমিটির সদস্য ও নারী শাখার চেয়ারম্যান মিস মাহফুজা আক্তার কিরণ।
সাফে ‘বি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপ শক্তিশালী ভারত ও আফগানিস্তান। ২৯ ডিসেম্বর প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপ আফগানিস্তান। আর ৩১ তারিখ দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ খেলবে স্বাগতিক ভারতের বিপ।ে
এর আগে বাংলাদেশ সাফের তিনটি আসরে অংশ নিয়েছিল। তার মধ্যে ২০১০ সালে ঘরের মাঠে সেমিফাইনাল খেলেছিল। ২০১২ সালে শ্রীলঙ্কার অনুষ্ঠিত সাফে অবশ্য গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়েছিল বাংলাদেশের মেয়েরা। আর ২০১৪ সালে পাকিস্তানে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপে সেমিফাইনালে খেলেছিল বাংলাদেশ দল।

সাফের জন্য বাংলাদেশ দল ঘোষণা

চলতি মাসের ২৬ তারিখ থেকে ভারতের শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘায় শুরু হচ্ছে চতুর্থ সাফ মহিলা চ্যাম্পিয়নশিপ। এই টুর্নামেন্টে অংশ নিতে সোমবার রাতে ভারত যাবে বাংলাদেশ মহিলা জাতীয় দল।
তার আগে শনিবার সাফ চ্যাম্পিয়নশিপ উপল্েয ২০ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। দলে অবশ্য তরুণ খেলোয়াড়দের প্রাধান্য বেশি। পাঁচ জন রয়েছেন সিনিয়র খেলোয়াড়।
তারা হলেন- তারকা খেলোয়াড় সাবিনা খাতুন, গোলরক সাবিনা আক্তার, রওশন আরা, মুনমুন আক্তার ও মাইনু মারমা।
২০ সদস্যের বাংলাদেশ দল :
খেলোয়াড় অবস্থান
১. সাবিনা আক্তার গোলরক
২. শিউলি আজিম ডিফেন্ডার
৩. শামসুন্নাহার ডিফেন্ডার
৪. নার্গিস খাতুন ডিফেন্ডার
৫. মাসুরা পারভীন ডিফেন্ডার
৬. সানজিদা আক্তার মিডফিল্ডার
৭. মাইনু মারমা মিডফিল্ডার
৮. মিসরাত জাহান মৌসুমী মিডফিল্ডার
৯. সিরাত জাহান স্বপ্না ফরোয়ার্ড
১০. সাবিনা খাতুন ফরোয়ার্ড
১১. মার্জিয়া মিডফিল্ডার
১২. কৃষ্ণা রাণী সরকার ফরোয়ার্ড
১৩. নিলুফা ইয়াসমিন নীলা ডিফেন্ডার
১৪. মারিয়া মান্ডা মিডফিল্ডার
১৫. আনাই মোগিনি ডিফেন্ডার
১৬. ইশরাত জাহান রতœা মিডফিল্ডার
১৭. অনুচিং মোগিনি ফরোয়ার্ড
১৮. রওশন আরা গোলরক
১৯. মুনমুন আক্তার ফরোয়ার্ড
২০. মাহমুদা আক্তার গোলরক।

অগ্রণী ব্যাংকের পঞ্চম জয়

মার্সেল বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগে বৃহস্পতিবার একটি ম্যাচ অনুষ্ঠিত হয়। দিনের একমাত্র ম্যাচে মুখোমুখি হয় ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব ও অগ্রণী ব্যাংক লিমিটেড স্পোর্টস ক্লাব। ম্যাচে ১-০ গোলে জয় পেয়েছে অগ্রণী ব্যাংক। লিগে এটা তাদের পঞ্চম জয়। অন্যদিকে ভিক্টোরিয়ার ষষ্ঠ হার।
বৃহস্পতিবার কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ম্যাচের ১০ মিনিটেই এগিয়ে যায় অগ্রণী ব্যাংক। গোল করে দলকে এগিয়ে নেন জিল্লুর। তার গোলে এগিয়ে থেকেই বিশ্রামে যায় অগ্রণী ব্যাংক।
বিরতির পর অগ্রণী ব্যাংক যেমন ব্যবধান বাড়াতে পারেনি, তেমনি ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাবও পারেনি ব্যবধান কমাতে। ফলে জিল্লুর করা গোলটিই অগ্রণী ব্যাংকের জন্য উল্লাসের উপলক্ষ্য হয়ে দাঁড়ায়।
এ জয়ের ফলে ১০ ম্যাচ থেকে ১৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে অবস্থান নিয়েছে অগ্রণী ব্যাংক। অন্যদিকে ১০ ম্যাচ থেকে ৮ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের সপ্তম স্থানে অবস্থান করছে ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব।

সাফে জাতীয় মহিলা ফুটবল দলের স্পনসর ওয়ালটন

সাফ মহিলা চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ জাতীয় মহিলা ফুটবল দলের স্পনসর হলো ওয়ালটন। আগামী ২৬ ডিসেম্বর ভারতের শিলিগুড়ির কাঞ্চনজঙ্গা স্টেডিয়ামে শুরু হবে এই টুর্নামেন্ট।
বৃহস্পতিবার বাফুফে ভবনে সংবাদ সম্মেলনে ওয়ালটনকে আনুষ্ঠানিকভাবে উপস্থাপন করিয়ে দেওয়া হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ, বাফুফের সদস্য ও মহিলা ফুটবল কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ এবং পৃষ্ঠপোষক ওয়ালটন গ্রুপের স্পোর্টস অ্যান্ড ওয়েলফেয়ার বিভাগের প্রধান এফএম ইকবাল বিন আনোয়ার (ডন)।
ওয়ালটনের পক্ষ থেকে ডন বলেন, ‘আমরা দীর্ঘদিন ধরেই বাফুফে এবং মহিলা ফুটবলের সঙ্গে আছি। ভবিষ্যতে থাকবো বলেই আশা করি। আমরা মহিলা জাতীয় ফুটবল দলকে নগদ ৫ লাখ টাকা দিচ্ছি। এছাড়াও অনুশীলন জার্সি এবং আনুষাঙ্গিক সরঞ্জাম দেব। যার মূল্যমান হবে প্রায় দুই লাখ টাকা।’
আসন্ন সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ পড়েছে গ্রুপ ‘বি’তে। এই গ্রুপে বাংলাদেশের সঙ্গে আছে বর্তমান চ্যাম্পিয়ন ভারত এবং আফগানিস্তান।

কিশোর ফুটবলারদের প্রশংসায় সালাউদ্দিন

লক্ষ্য ছিল প্রথমবারের মতো সুপার মক কাপের কাপ পর্বে ওঠার। বাংলাদেশের কিশোর ফুটবলাররা সেটা পারেনি অল্পের জন্য। তবে প্লেট পর্বের শিরোপা ঠিকই ধরে রেখেছে বাংলাদেশের কিশোর ফুটবলাররা। মালয়েশিয়ায় অনুষ্ঠিত এ টুর্নামেন্টে বাংলাদেশ অনূর্ধ্ব-১৪ দল টানা তৃতীয়বার প্লেট পর্বে চ্যাম্পিয়ন হয়েছে।
প্লেট শিরোপা জিতে সোমবার গভীর রাতে দেশে ফিরেছে পারভেজ বাবুর শিষ্যরা। মঙ্গলবার বিকেলে কিশোর ফুটবলারদের শুভেচ্ছা জানিয়ে বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন বলেছেন,‘তোমাদের এ সাফল্যে আমি আনন্দিত। তবে মনে করবা এটা শুরু। তোমাদের জন্য আমরা দীর্ঘ মেয়াদী প্রশিক্ষণ ক্যাম্পের আয়োজন করবো। এখানেই তোমাদের থেমে থাকলে চলবে না। একজন ভালো ফুটবলার হতে তোমাদের অনেক পরিশ্রম করতে হবে। আমার বিশ্বাস তোমরা আগামীতে দেশের সম্মান বয়ে আনতে পারবে।’

হারের বৃত্তেই চট্টগ্রাম মোহামেডান

মার্সেল বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগে মঙ্গলবার একটি ম্যাচ অনুষ্ঠিত হয়। কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামের দিনের একমাত্র ম্যাচে মুখোমুখি হয় টিএন্ডটি ক্লাব ও চট্টগ্রাম মোহামেডান।
ম্যাচে মোহামেডানকে ২-১ গোলের ব্যবধানে হারিয়েছে টিএন্ডটি ক্লাব। লিগে টিএন্ডটি ক্লাবের এটা তৃতীয় জয়। অন্যদিকে চট্টগ্রাম মোহামেডানের পঞ্চম হার। ১০ ম্যাচে মাঠে নেমে মোহামেডান জয় পেয়েছে মাত্র ১টিতে। ড্র করেছে ৪টি।
মঙ্গলবার ম্যাচের ২৬ মিনিটে টিএন্ডটি ক্লাবের তানজিমুল হাসান গোল করে এগিয়ে নেন দলকে (১-০)। তার এই গোলটি ৬৮ মিনিটে চট্টগ্রাম মোহামেডানের ফরহাদ শোধ দেন (১-১)। কিন্তু সমতায় বেশিক্ষণ থাকতে পারেনি চট্টলার মোহামেডান। পরের মিনিটেই টিএন্ডটি ক্লাবের রাসেল আহমেদ গোল করে আবারো এগিয়ে নেন দলকে (২-১)। এই গোলটি আর শোধ দিতে পারেন সাদা-কালো জার্সিধারীরা। ফলে ২-১ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে মতিঝিলের টিএন্ডটি ক্লাব।
এ জয়ের ফলে ১০ ম্যাচ থেকে ১২ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে অবস্থান করছে টিএন্ডটি ক্লাব। আর ১০ ম্যাচ থেকে ৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের একেবারে তলানিতে অবস্থান নিয়েছে চট্টগ্রাম মোহামেডান।

রেলিগেশন শঙ্কায় ফেনী সকার

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলে রেলিগেশনের একেবারে দ্বারপ্রান্তে ফেনী সকার ক্লাব। ধারণা করা হচ্ছিল আরামবাগ ক্রীড়া সংঘের বিপক্ষে জয় নিয়ে রেলিগেশন শঙ্কা কিছুটা হলেও কাটাবে তারা। কিন্তু সেটা আর হল কই? সন্তুষ্ট থাকতে হল গোলশূন্য ড্র নিয়েই।
আর এই ড্র’তে যেটা হল ২০ রাউন্ড শেষে ১৫ পয়েন্ট নিয়ে থাকতে হল টেবিলের একেবারে তলানিতে, যা দলটির রেলিগেশনের শঙ্কা আরও ঘনীভূত করে তুললো।
তবে দলটির রেলিগেশন কাটানোর আশা একেবারেই শেষ হয়ে যায়নি। কেননা লিগে সকারুদের বাকি আছে আর মাত্র দুটি ম্যাচ। আর এই দুই ম্যাচের দুটিতেই জয় পেলে রেলিগেশন থেকে নিজেদের রক্ষা করতে পারবে কোচ লাডিবাবা লুলার শিষ্যরা।
এর আগে সোমবার আরামবাগ ক্রীড়া সংঘের বিপক্ষে খেলতে নেমে শুরুটা ভালই করেছিল সকার ক্লাব ফেনী। ১৭ মিনিটে এগিয়ে যাবার দারুণ এক সুযোগও পেয়েছিল দলটি। কিন্তু সুযোগটি কাজে লাগাতে পারেননি মিডফিল্ডার হিমু। গোল পোস্টের একেবারে সামনে থেকে গোলরক্ষক মিতুল হাসানকে একা পেয়েও তাকে পরাস্ত করতে পারেননি।
পারেনি আরামবাগও। তাই গোলশূণ্য ড্র নিয়েই যেতে হয়, প্রথমার্ধের বিরতিতে। বিরতির পরেও ম্যাচের বাদ বাকি সময় জুড়ে ওই একই চিত্র। দু’দলই আক্রমণে গিয়েছে। কিন্তু জালে বল জড়াতে পারেনি কেউই।
ফলে নির্ধারিত সময় শেষে গোল শূন্য ড্র’তে পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছাড়তে হয় দু’দলকে।

চেনচোর জোড়া গোলে বড় জয় চট্টগ্রাম আবাহনীর

চেনচো গাইলেতসেনের জোড়া গোলে জেবি বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলে ১৯তম রাউন্ডের ম্যাচে টিম বিজেএমসিকে ৩-০ গোলে হারিয়ে মৌসুমের ১৩তম জয় তুলে নিল চট্টগ্রাম আবাহনী। আর এই জয়ে ৪৩ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থান অক্ষুন্ন রাখলো মামুনুল ইসলামরা। দলের হয়ে অপর গোলটি করেছেন মোহাম্মদ ইব্রাহিম। এদিকে চট্টগ্রাম আবাহনীর কাছে এই হারে ২১ পয়েন্ট নিয়ে টেবিলের নবমস্থানে পড়ে রইলো টিম বিজেএমসি।
এর আগে সোমবার বঙ্গবন্ধু স্টেডিয়ামে কিক অফের তিন মিনিটেই চট্টগ্রাম আবাহনীকে ১-০ তে এগিয়ে দেন চেনচো। ম্যাচের একেবারে শুরুতেই পিছিয়ে পড়ে প্রথমার্ধেই সমতায় ফিরতে চেয়েছে টিম বিজেএমসি। কিন্তু দলটির আক্রমণ ভাগের ব্যর্থতায় সেই লক্ষ্যে সফল হয়নি দলটি।
উল্টো প্রথমার্ধ শেষের একেবারে শেষ মুহূর্তে চেনচো দ্বিতীয়বারের মত বিজেএমসি জালে বল জড়ালে ২-০ তে লিড নিয়ে প্রথমার্ধের বিরতিতে যায় কোচ জোসেফ পাভলিকের শিষ্যরা। বিরতি থেকে ফিরে আক্রমণ ভাগকে আরও শান দিয়ে বিজেএমসি সীমানায় অল অ্যাটাক আক্রমণ রচনা করে চট্টগ্রাম আবাহনী। তাতে অবশ্য দলটি সফলও হয়েছে। কেননা ম্যাচের বয়স যখন ৬৬ মিনিট তখন জ্বলে উঠেন ফরোয়ার্ড মোহাম্মদ ইব্রাহিম। তার সেই জ্বলনে ৩-০ তে পিছিয়ে পড়ে ম্যাচ থেকেই ছিটকে যায় টিম বিজেএমসি।
তবে ব্যবধান কমাতে রেফারির শেষ বাঁশি পর্যন্ত লড়ে গেছে বিজেএমসি। কিন্তু লাভ হয়নি। নির্ধারিত সময় শেষে মাঠ ছাড়তে হয়েছে ৩-০তে হারের গ্লানি নিয়েই।

গণমাধ্যমের খবরকে মিথ্যা-বানোয়াট বললেন সালাহউদ্দিন

বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) সভাপতি কাজী সালাহউদ্দিনের বিরুদ্ধে গণমাধ্যমের অর্থ দুর্নীতি সংক্রান্ত প্রচারিত খবরকে মিথ্যা, বানোয়াট ও ষড়যন্ত্র বলে উল্লেখ করলেন সভাপতি খোদ নিজেই। সোমবার (১৯ ডিসেম্বর) বিকেলে বাফুফে ভবনে এক প্রেস ব্রিফিংয়ে গণমাধ্যমের সামনে তিনি নিজের স্বচ্ছতার অবস্থান তুলে ধরেন।
আত্মপক্ষ সমর্থণ করে এ সময় কাজী সালাহউদ্দিন বলেন, ‘এই সবই মিথ্যা ও বানোয়াট খবর। কারণ এর কোন বাস্তব ভিত্তি নেই। যেটা আমি বুঝতে পারছি, বাফুফে নির্বাচনে আমার কাছে যে গ্রুপটি হেরে গেছে, তারা বাংলাদেশ ফুটবল নিয়ে বিভিন্ন সময় ভিত্তিহীন সব অভিযোগ করে আসছে। তাদের আরও সুবিধা হয়ে গেছে ভুটানের কাছে বাংলাদেশ ওই ম্যাচটি হেরে যাওয়ায়। এটাকে উদ্দেশ্য করে পত্র পত্রিকা ও টিভিগুলো বিভিন্ন রকমের সংবাদ প্রচার করে যাচ্ছে। সেটা আপনারা করতেই পারেন। এখানে আমার কোন অভিযোগ নেই, কারণ এটি একটি গণতান্ত্রিক দেশ, আপনারা আপনাদের মতামত দেবেন এটাই স্বাভাবিক। কিন্তু আমার অভিযোগ হল, কিছু কিছু জায়গায় কিছু কিছু অসত্য খবর ছাপানো হচ্ছে। যার বিরুদ্ধে আমি তীব্র প্রতিবাদ জানাচ্ছি।’
উল্লেখ্য গত রোববার (১৮ ডিসেম্বর) দেশের একটি দৈনিক প্রত্রিকা ও বেসরকারী টেলিভিশনে কাজী সালাহউদ্দিনের আর্থিক অস্বচ্ছতা নিয়ে একটি প্রতিবেদন প্রচার করে। যেখানে বলা হয়, ‘বঙ্গবন্ধু গোল্ডকাপের চ্যাস্পিয়ন নেপালকে চ্যাম্পিয়নশিপের জন্য নির্ধারিত টাকা দেয়া হয়নি। যেহেতু টুর্নামেন্টটি জাতির জনকের নামে সেহেতু এতে করে দেশের বর্তমান প্রধানমন্ত্রীর ভাব মুর্তি ক্ষুণ্ণ হয়েছে। বঙ্গবন্ধু গোল্ডকাপ সরাসরি সম্প্রচারের কথা যে সরঞ্জামাদি কেনা হয়েছে, সেখানে দুর্নীতি হয়েছে। বাংলাদেশ নারী ফুটবল উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ ও কাজী সালাহউদ্দিনের ইস্টার্ন ব্যাংকের অ্যাকাউন্ট থেকে সম্প্রতি অস্বাভাবিক পরিমাণ অর্থ লেনদেন হয়েছে। ইউরো ২০১৬’র ফাইনাল ম্যাচে প্রধানমন্ত্রীর পরিবারের সদস্যরা খেলা দেখবেন উল্লেখ করে ৪টি টিকিট কেনা হয়েছে। প্রতিটি টিকিটের মূল্য ১০ হাজার ইউরো।’
এসব অভিযোগের প্রেক্ষিতে সালাহউদ্দিন বলেন ‘আমার বিরুদ্ধে যদি কোন অভিযোগ থাকে তাহলে সেটা আমি নিজে মোকাবেলা করবো। কারণ আমি জানি আমরা আমাদের জায়গায় স্বচ্ছ। কিছু কিছু গণমাধ্যম বলছে সরকার আমার বিরুদ্ধ তদন্ত করবে। হ্যাঁ, সরকার সেটা করতেই পারে। আমার কোনো অসুবিধা নেই। সরকার তদন্ত করলে আমরা তার উত্তর দিয়ে দেব। আমি আবার বলছি এখানে কোন কিছুই অন্যায় হচ্ছে না।’
আর ইউরো ফুটবলের টিকিট ক্রয় ও বিক্রয় সংক্রান্ত অভিযোগটিকে অস্বীকার করে সালাহউদ্দিন জানান, ‘আমার বিরুদ্ধে বলা হয়েছে ইউরো কাপের ফাইনালের টিকিট বেচে আমি ৪০ হাজার ইউরো আয় করেছি। কোনো টিকিটই আমরা নেইনি এবং কোন টিকিট আমরা কিনিনি।’

রোনালদোর হ্যাটট্রিকে রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন

ফিফা ক্লাব বিশ্বকাপের ফাইনালে জাপানের ক্লাব কাশিমা অ্যান্টলার্সকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে রিয়াল মাদ্রিদ। এটা তাদের পঞ্চম ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপা এবং গেল তিন বছরের মধ্যে দ্বিতীয় শিরোপা।
রোববার জাপানের ইয়োকোহামার নিশান স্টেডিয়ামে অতিরিক্ত সময়ে ৪-২ গোলে কাশিমা অ্যান্টলার্সকে হারিয়ে শিরোপা জিতে নেয় রিয়াল। নির্ধারিত সময়ে ম্যাচে ২-২ গোলের সমতা ছিল। অতিরিক্ত সময়ের ৯৭ ও ১০৪ মিনিটে রোনালদো গোল করে দলের জয় নিশ্চিত করেন।
এর আগে ৬০ মিনিটের সময় পেনাল্টি থেকে আরো একটি গোল করেন রোনালদো। আর ম্যাচের ৯ মিনিটে করিম বেনজেমার গোলে লিড নিয়েছিল রিয়াল। কাশিরা অ্যান্টলার্সের গাকু শিবাসাকি ম্যাচের ৪৪ ও ৫২ মিনিটে গোল করে ম্যাচে সমতা ফেরান। অতিরিক্ত সময়ে রোনালদোর দুই গোলে ভাঙে সেই সমতা।
রোববার কাশিমা অ্যান্টলার্সের বিপক্ষে গোলের দেখা পেতে বেশি সময় নেয়নি রিয়াল। ম্যাচের ৯ মিনিটের মাথায় ডি বক্সের বাইরে থেকে শট নেন রিয়ালের লুকা মদ্রিচ। তার শট ফিরিয়ে দেন অ্যান্টলার্সের গোলরক্ষক। ফিরতে বলে জোরালো শট নিয়ে বল জালে জড়ান করিম বেনজেমা (১-০)।
৪৪ মিনিটে অ্যান্টলার্সের গাকু শিবাসাকি গোল করে ম্যাচে সমতা ফেরান (১-১)। সমতা নিয়েই শেষ হয় প্রথমার্ধের খেলা। বিরতির পর ৫২ মিনিটে গাকু শিবাসাকি নিজের জোড়া গোল পূর্ণ করে অ্যান্টলার্সকে এগিয়ে নেন (১-২)। গোটা স্টেডিয়ামকে ভাসান আনন্দে। কিন্তু ৮ মিনিট পর পেনাল্টি পায় রিয়াল। পেনাল্টি থেকে গোল করে ম্যাচে সমতা ফেরান ক্রিস্টিয়ানো রোনালদো (২-২)।
এই সমতা নিয়েই শেষ হয় নির্ধারিত ৯০ মিনিটের খেলা। তাই সমতা ভাঙার জন্য ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানে ম্যাচের ৯৭ মিনিটে করিম বেনজেমার থ্রো থেকে বল পেয়ে যান রোনালদো। তিনি নিশানা ভেদ করতে ভুল করেননি (৩-২)। আর ১০৪ মিনিটের মাথায় টনি ক্রুসের সহায়তায় নিজের হ্যাটট্রিক পূর্ণ করেন রোনালদো। তাতে রিয়ালের জয় নিশ্চিত হয় ৪-২ গোলে।

ব্রাদার্স ইউনিয়নের জয়

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলে জয় পেয়েছে ব্রাদার্স ইউনিয়ন। রোববার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অগাস্টিন ওয়ালসনের শেষ মুহুর্তের গোলে ২-১ ব্যবধানে উত্তর বারিধারাকে হারিয়েছে ব্রার্দাস।
ম্যাচের ১১ মিনিটেই এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল ব্রার্দাস। কিন্তু দলটির হাইতিয়ান ফরোয়ার্ড অগাস্টিন ওয়ালসনের বাঁকানো ফ্রি কিক কোনোমতে পাঞ্চ করে মাঠের বাইরে পাঠান উত্তর বারিধারার গোলরক্ষক।
২৯ মিনিটে উত্তর বারিধারার ডিফেন্ডার মো. রকি ব্রাদার্সের ওয়ালসনের চিপ ক্লিয়ার করতে গিয়ে নিজেই নিজেদের জালে বল জড়াতে যাচ্ছিলেন। কিন্তু সৌভাগ্যক্রমে তার নেওয়া শট সাইড পোস্ট কাঁপিয়ে চলে আসে। ৩৮ মিনিটে ব্রাদার্স ইউনিয়ন আরো একটি সুযোগ পেয়েছিল। কাজে লাগাতে পারেনি।
অবশেষে ম্যাচের ৬১ মিনিটে ব্রাদার্সের মান্নাফ রাব্বী হেডে গোল করে সমর্থকদের আনন্দে মাতান (১-০)। তবে তাদের আনন্দ বেশিক্ষণ স্থায়ী হয়নি। ৬৭ মিনিটে ব্রাদার্সের খালেকুজ্জামান সবুজ নিজেদের জালে নিজে বল জড়িয়ে উত্তর বারিধারাকে গোল উপহার দেন (১-১)।
ম্যাচের নির্ধারিত সময়ের ৩ মিনিট আগে হাইতিয়ান ফরোয়ার্ড অগাস্টিন ওয়ালসনের গোলে আবারো এগিয়ে যায় ব্রাদার্স। প্রথম গোল করা মান্নাফ রাব্বী ওয়ালসনকে কাট ব্যাক করে গোল করার সুযোগ তৈরি করে দেন। ফলে ২-১ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে ব্রাদার্স ইউনিয়ন।
এ জয়ের ফলে ২০ ম্যাচ থেকে ২৭ পয়েন্ট নিয়ে ব্রাদার্স ইউনিয়ন পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে অবস্থান নিয়েছে। অন্যদিকে ২০ ম্যাচ থেকে ১৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের একাদশতম স্থানে রয়েছে উত্তর বারিধারা।