বিকাল ৫:৫৪, মঙ্গলবার, ২৩শে জানুয়ারি, ২০১৮ ইং
/ ক্রিকেট

হোম গ্রাউন্ডের সুবিধা‌ও নিতে পারলো না সাইফ স্পোর্টিং ক্লাব। চার চারবার ক্রসপিসে বল লাগিয়ে গোলর মিসের খেসারত দিতে হলো তাদের। এএফসি কাপের প্রি-কোয়ালিফাইং রাউন্ডের হোম ম্যাচে মালদ্বীপের টিমি স্পোর্টসের কাছে ১-০ গোলে হেরেছে সাইফ স্পোর্টিং ক্লাব।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আজ মঙ্গলবার অতিথি দলটির আনাতলি ম্যাচের ২৩ মিনিটে জয় সূচক গোলটি করেন। আগামি ৩০ জানুয়ারী ফিরতি পর্বের ম্যাচ খেলতে মালদ্বীপে যাবে নবাগত সাইফ এসসি। আন্তর্জাতিক এই ফুটবল আসরের বাছাই পর্বে খেলতে হলে নূন্যতম দুই গোলের ব্যবধানে জিততে হবে জামাল ভূঁইয়া-জাহিদ হোসেনদের।

ভাগ্যটা সহায় ছিল না সাইফের। দাপুটে ফুটবল আর একের পর এক আক্রমনে কোনঠাসা করে ফেললেও গোল আদায় করতে পারেননি কিংসলে-শেরিংহ্যামরা। চারটি শটতো টিসি স্পোর্টসের ক্রসবারে লেগে ফিরে এসেছে। আর সাইডবার ঘেঁষে বল বাইরে গেছে আরো কয়েকবার। একম্যাচে এতোগুলো সুযোগ হাতছাড়া হলেতো আর ম্যাচ জেতা যায় না।

বল মাঠে গড়ানোর পর অতিথিদের সাথে সমানতালেই লড়াই করছিল রায়ানের শিষ্যরা। কিন্তু ২৩ মিনিটে আচমকা গোল হজম করতে হয় সাইফ এসসিকে। কিছু বুঝে উঠার আগেই বক্সের ঠিক বাইরে থেকে ঈশান ইব্রাহিমের থ্রু ধরে বক্সের মধ্য থেকে এক ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে ডান পায়ের জোড়ালো শটে নিশিানা ভেদ করেন ভালাসিভ আনাতলি (১-০)। নি:স্তব্দ হয়ে পড়ে পুরো স্টেডিয়াম।

আজ ম্যাচটি দেখতে হাজার পাঁচেক দর্শক মাঠে উপস্থিত হয়েছিলেন। সাইফ এসসি এ ম্যাচে দর্শক টানতে টিকেটের কোন মূল্য রাখেনি। উল্টো মাঠে আগত দর্শকদের জন্য পুরস্কার ঘোষণা করেছিল। ঢাকার এ ক্লাবটির এমন উদ্যেগ ছিল প্রশংসনীয়।

গোল হজমের পর পরই যেনো জেগে উঠেছিল স্বাগতিক শিবির। একের পর এক আক্রমন করে কোনঠাসা করে ফেলে টিসি স্পোর্টসকে। প্রথমার্ধে গোল পরিশোধের মতো বেশ কয়েকটি সুযেগাও এসেছিলো। কিন্তু এনকোচা কিংসলে ও চার্লি শেরিংহাম প্রাপ্ত সুযোগগুলো কাজে লাগাতে পারেননি। এক গোলে পিছিয়ে পরে দ্বিতীয়ার্ধে আরমোড়া ভাঙ্গে সাইফ স্পোর্টিংয়ের। এই অর্ধে পুরোটা সময় আধিপত্য বিস্তার করে খেলতে থাকে স্বাগতিক দলটি। আবদুল্লাহ, শেরিংহ্যামের পর আন্দ্রেসের শট পোস্টে লেগে প্রতিহত হলে ২০ মিনিটেই অন্তত তিনটি গোল বঞ্চিত হয় বাংলাদেশের ক্লাব দলটি। ম্যাচের ৮৫ মিনিট আবারো হতাশ করেন কিংসলে। দুই ডিফেন্ডারকে কাটিয়ে নেয়া এই নাইজেরিয়ানের চিপ ক্রসপিসে লেগে ফিরে।

অথচ এই ম্যাচে ঘীরে চেষ্টার ত্রুটি ছিলো না সাইফ স্পোটিংয়ের কর্মকর্তাদের। চেষ্ঠা করেছেন দেশী সেরাদের দলে ভেড়াতে। এশিয়ান কোটায় যাকে দল নিয়েছে সাইফ, সেই উজবেক মিডফিল্ডার আখরোও নিজেকে প্রমান করেছেন এই ম্যাচে। কিন্তু ‘ভাগ্য’ সহায় না থাকলে যে কিছু হয় না, তা আরো একবার প্রমান হলো এ ম্যাচে।

রিয়াল-বার্সার বড় জয়

স্প্যানিশ লা লিগায় বিশাল জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। দেপোর্তিভো লা করুনাকে ৭-১ গোলে বিধ্বস্ত করে স্বরুপে ফেরার ইঙ্গিত দিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল।

ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে দেপোর্তিভোর বিপক্ষে প্রথমে পিছিয়ে পড়লেও পর্তুগিজ মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো, গ্যারেথ বেল এবং নাচো ফার্নান্দেজের জোড়া গোলে বিশাল জয় পায় জিনেদিন জিদানের দল। রিয়ালের হয়ে অন্য গোলটি করেন লুকা মদ্রিচ।

আরেক খেলায় আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি ও উরুগুয়ের তারকা লুইস সুয়ারেজের নৈপুণ্যে রিয়াল বেটিসকে ৫-০ গোলে উড়িয়ে দেয় বার্সেলোনা। বার্সার অন্য গোলটি ইভান রাকিটিচের। ২০ ম্যাচে ৫৪ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে অবস্থান সুসংহত করেছে ক্যাটালানরা। আর এক ম্যাচ কম খেলে ৩৫ পয়েন্ট পাওয়া রিয়াল মাদ্রিদের অবস্থান চতুর্থ। বার্সেলোনার সঙ্গে তাদের পয়েন্ট ব্যবধান ১৯।

সাফ সেভেন-এ সাইড ফুটবলে বাংলাদেশ চ্যাম্পিয়ন

১২তম সাফ সেভেন-এ সাইড ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। পোখরায়, প্রতিযোগিতার ফাইনালে স্বাগতিক দলকে টাইব্রেকারে ৩-২ গোলে পরাজিত করে শিরোপা জেতে বাংলাদেশ দল।

এরআগে, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ খেলাটি নির্ধারিত সময় পর্যন্ত ১-১ গোলে ড্র ছিলো। অতিরিক্ত সময়েও কোনো দল গোলের দেখা পায়নি। টাইব্রেকারে বাংলাদেশের আশরাফুল, সজীব ও তুহিন গোল করলে ৩-২ ব্যবধানে চ্যাম্পিয়ন হয় লাল-সবুজ পতাকাধারীরা।

ফাইনালের সেরা খেলোয়াড় হন চ্যাম্পিয়ন বাংলাদেশ দলের গোলকিপার আজাদ। আর টুর্নামেন্ট সেরা হন বাংলাদেশ দলের অধিনায়ক উজ্জ্বল।

বার্সার এস্প্যানি‌ওল শক

এর আগে টানা ২৯ ম্যাচ অপরাজিত ছিলো স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। কিন্তু লিওনেল মেসির পেনাল্টি মিসে কোপ দেল রে’র কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে এস্পানিওলের কাছে হেরে গেছে স্প্যানিশ জায়ান্টরা।

এস্পানিওলের মাঠে ম্যাচের ৭০ ভাগেরও বেশি সময় বলের দখল ধরে রেখেও প্রতিপক্ষের গোলমুখে খুব একটা শট নিতে পারেননি মেসি-সুয়ারেজরা। ৬২ মিনিটে পেনার্টি পেয়ে এগিয়ে যেতে পারতো বার্সা। তবে আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি গোল করতে ব্যর্থ হলে এগিয়ে যাওয়া হয়নি ভালভারদের দলের।

ম্যাচের ২ মিনিট বাকি থাকতে উল্টো গোল করে এস্পানিওলকে ২০০৯ সালের পর বার্সেলোনার বিপক্ষে প্রথম জয় এনে দেন অস্কার মেলেন্ডো। এদিকে, দিনের অন্যম্যাচে, সেভিয়ার কাছে ২-১ গোলে হেরে গেছে অ্যাথলেটিকো মাদ্রিদ।

স্বাধীনতা কাপের উদ্বোধনী ম্যাচ ড্র

ড্র দিয়েই শুরু হয়েছে ওয়ালটন স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্ট। আজ মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে, উদ্বোধনী ম্যাচে চট্টগ্রাম আবাহনীর সঙ্গে ১-১ গোলে ড্র করেছে সাইফ স্পোর্টিং ক্লাব।

এরআগে বিকেলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে স্বাধীনতা কাপের উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক, বীর মুক্তিযোদ্ধা হারুনুর রশিদ, স্পন্সর প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের অপারেটিভ ডিরেক্টর এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কর্মকর্তারা।

এবারের টুর্নামেন্টে প্রিমিয়ার লিগে খেলা ১২টি দল অংশ নিয়েছে। চ্যাম্পিয়ন দল ৫ লাখ ও রানার্স-আপ দল ৩ লাখ টাকা অর্থ পুরস্কার পাবে। এ ছাড়া অংশ নেওয়া প্রত্যেকটি দলকে ২ লাখ টাকা করে অংশগ্রহণ ফি দেয়া হবে।

ভুটানকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

নেপালে, টাইব্রেকারে ভুটানকে ৩-২ গোলে হারিয়ে ১২তম সাফ সেভেন-এ সাইড ফুটবলের ফাইনালে উঠেছে বাংলাদেশ দল। প্রতিযোগিতার দ্বিতীয় সেমিফাইনালে আজ মঙ্গলবার হাড্ডাহাড্ডি লড়াই করেও নির্ধারিত সময়ে কোনো দল গোলের দেখা পায়নি। অতিরিক্ত সময়ের খেলাও গোল শূন্যভাবে অমিমাংশিত থাকে। তাতে ফলাফল নির্ধারণে প্রয়োজন হয় টাইব্রেকারের।

পেনাল্টি শ্যূটআউটে ভুটানকে ৩-২ গোলে হারিয়ে প্রতিযোগিতার ফাইনাল নিশ্চিত করে লাল-সবুজের দল। আগামী ১৮ জানুয়ারি প্রতিযোগিতার শিরোপা লড়াইয়ে বাংলাদেশ মুখোমুখি হবে স্বাগতিক নেপালের।

ম্যানইউয়ের জয়

স্টোক সিটিকে ৩-০ গোলে হারিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলে ম্যানচেস্টার সিটির সাথে ব্যবধান কমালো ম্যানচেস্টার ইউনাইটেড।

ঘরের মাঠ ওল্ড ট্রাফোর্ডে ম্যাচের ৯ মিনিটেই অ্যান্টোনিও ভ্যালেন্সিয়ার গোলে এগিয়ে গিয়েছিলো ম্যান ইউ। ৬০ ভাগ বলের দখল ধরে রেখে একের পর এক আক্রমণে প্রতিপক্ষকে নাজেহাল করা মরিনহোর দলের হয়ে বিরতির আগেই ব্যবধান দ্বিগুণ করেন অ্যান্থনি মার্শিয়াল।

বিরতির পরও একের পর এক আক্রমণ করেছে রেড ডেভিলরা। সে সূত্রে ৭২ মিনিটে আরও এক গোল করে তারা। এবার লক্ষ্যভেদ করেন রোমেলো লুকাকু। এই জয়ে ২৩ ম্যাচে ৫০ পয়েন্ট নিয়ে এখন ম্যান সিটির চেয়ে ১২ পয়েন্ট পেছনে ইউনাইটেড। তাতে কাগজে কলমে শিরোপা জয়ের আশা টিকে আছে তাদের।

আগামীকাল থেকে শুরু স্বাধীনতা কাপ ফুটবল

ওয়ালটন স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্টে আগামীকাল উদ্বোধনী দিনে চট্টগ্রাম আবাহনী লড়বে সাইফ স্পোর্টিংয়ের বিপক্ষে। এক বছর বিরতির পর আবার শুরু হচ্ছে এই টূর্ণামেন্ট।

এ উপলক্ষ্যে আজ বাফুফে ভবনে লোগো উন্মোচন ও সংবাদ সম্মেলন হয়। প্রিমিয়ার লিগে খেলা ১২টি দল অংশ নিবে এই টুর্নামেন্টে। দলগুলো চারটি গ্র“পে প্রতিদ্বন্দ্বিতা করবে। টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল ৫ লাখ ও রানার্স-আপ দল ৩ লাখ টাকা অর্থ পুরস্কার পাবে।

এ ছাড়া অংশ নেওয়া প্রতিটি দল ২ লাখ টাকা করে অংশগ্রহণ ফি পাবে। সংবাদ সম্মেলনে এ কথা জানান, বাফুফের সিনিয়র সহ-সভাপতি সালাম মুর্শেদী। এ সময় উপস্থিত ছিলেন স্পন্সর প্রতিষ্ঠান ওয়ালটন গ্র“পের অপারেটিভ ডিরেক্টর ইকবাল বিন আনোয়ার ও বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ।

সেমিফাইনালে বাংলাদেশ

নেপালে ১২তম সাফ সেভেন-এ সাইড ফুটবলের সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ দল। আজ সোমবার গ্রুপের শেষ ম্যাচে তারা দারুণ নৈপুন্য দেখিয়ে ৮-০ গোলে বিধ্বস্ত করেছে পাকিস্তানকে। তাতে গ্রুপের দুই ম্যাচেই জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে প্রতিযোগিতার শেষ চারে ওঠে বাংলাদেশ।

প্রথমার্ধে বিজয়ী দল ৪-০ গোলে এগিয়েছিলো। বাংলাদেশ দলের তুহিন একাই চার গোল করে, দলের বড় জয় নিশ্চিত করার পাশাপাশি ম্যাচ সেরার পুরস্কারও জেতেন। অধিনায়ক উজ্জ্বল তিনটি এবং অন্য গোলটি করেন সজীব।

গ্রুপের প্রথম ম্যাচে বাংলাদেশ একই ব্যবধানে হারিয়েছিলো মালদ্বীপকে। ফাইনালের টিকিট পেতে আগামীকাল বাংলাদেশকে লড়তে হবে ভুটানের বিপক্ষে।

সোসিয়েদাদকে হারিয়েছে বার্সেলোনা

প্রথমে দুই গোলে পিছিয়ে থেকেও আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসির নৈপুণ্যে স্প্যানিশ লিগায় রিয়াল সোসিয়েদাদকে ৪-২ গোলে হারিয়েছে শীর্ষ দল বার্সেলোনা।

নিজেদের মাঠ মিউনিসিপাল স্টেডিয়ামে খেলার ১১ মিনিটে ব্রাজিলিয়ান তারকা উইলিয়ান জোসের গোলে এগিয়ে যায় রিয়াল সোসিয়েদাদ। ৩৪ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন হুয়ানমি।

দুই গোলে পিছিয়ে পড়ার পর ৩৯ মিনিটে ব্রাজিলিয়ান তারকা পলিনহোর গোলে ব্যবধান কমায় বার্সা। বিরতির পর আবার‌ও আক্রমনে আসে বার্সা। ৫০ মিনিটে লুইস সুয়ারেজ গোল করে খেলায় সমতা আনেন।

এরপর ৭১ মিনিটে আরো এক গোল করে কাতালানদের ৩-২-এ এগিয়ে দেন সুয়ারেজ। আর ৮৫ মিনিটে লিওনেল মেসির গোলে বার্সার বড় জয় নিশ্চিত হয়। এই জয়ে ১৯ ম্যাচে ৫১ পয়েন্ট নিয়ে লিগের শীর্ষ স্থান আরো সুসংহত করলো বার্সেলোনা। এক ম্যাচ কম খেলে তাদের চেয়ে ১৯ পয়েন্ট পিছিয়ে চতুর্থ স্থানে রয়েছে আরেক জায়ান্ট রিয়াল মাদ্রিদ।

লিভারপুলের কাছে ম্যানচেস্টার সিটির পরাজয়

ইংলিশ প্রিমিয়ার লিগে দুই জায়ান্টের লড়াইয়ে পয়েন্ট টেবিলের শীর্ষ দল ম্যানচেস্টার সিটিকে ৪-৩ গোলে হারিয়েছে লিভারপুল।

ঘরের মাঠ অ্যানফিল্ডে ম্যাচের ৯ মিনিটেই অ্যালেক্স অক্সলেড চ্যাম্বারলেইনের গোলে এগিয়ে যায় লিভারপুল। বিরতির আগেই অবশ্য ম্যাচে সমতা ফেরান লেরয় স্যান।

খেলার ৫৯ মিনিটে রবার্ট ফারমিনো আর ৬১ মিনিটে সাদিও মানের গোলে জয় প্রায় নিশ্চিত করে ফেলে ‘অল রেড’রা। ৬৮ মিনিটে মোহাম্মদ সালাহও গোল উৎসবে যোগ দিলে বড় জয়ের আশায় ছিল লিভারপুল।

তবে ৮৪ মিনিটে বার্নার্ডো সিলভা আর ইনজুরি সময়ে গোন্ডোগান ম্যান সিটির হয়ে গোল করলে ম্যাচে উত্তেজনা ছড়িয়ে পড়ে। কিন্তু অতিরিক্ত চার মিনিটে দু’বার সুবর্ণ সুযোগ নষ্ট করেছেন সার্জিও অ্যাগুয়েরো।

তাতে ৪-৩ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ইয়ুর্গেন ক্লপের দল। এই পরাজয়ের পরও ২৩ ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে এখনও টেবিলের শীর্ষেই ম্যানসিটি।

আর্সেনালের পরাজয়

বোর্নমাউথের কাছে হারলো আর্সেনাল। ইংলিশ প্রিমিয়ার লিগের খেলায় আজ রবিবার আর্সেনালকে ২-১ গোলে হারিয়েছে বোর্নমাউথ। এতে তারা ভালোভাবেই প্রমান হলো সানচেজ ছাড়া আর্সেনালের আক্রমনভাগ নখদর্পহীন।

নিজেদের মাঠ ভিটালিটি স্টেডিয়ামে খেলার প্রথমার্ধে আর্সেনালকে কোনো সুযোগই দেয়নি স্বাগতিক বোর্নমাউথ। তবে নিজেরা‌ও গোলের সুযোগ তৈরি করতে পারেনি।

তবে দ্বিতীয়ার্ধে গোলের চেষ্টা করতে থাকে গানার’রা। অবশেষে খেলার ৫২ মিনিটে হেক্টর বেলেরিন এগিয়ে দেন আর্সেনালকে। পিছিয়ে পড়ে দমে যায় নি বোর্নমাউথ। গোল পরিশোধের চেষ্টা করতে থাকে তারা। অবশেষে খেলার ৭০ মিনিটে ম্যাচে সমতা ফেরান কালাম উইলসন।

এই গোলের রেশ কাটতে না কাটতেই খেলার ৭৪ মিনিটে ইবে গোল করে বোর্নমাউথের জয় নিশ্চিত করেন।

নামতেই হলো ফরাশগঞ্জকে

বিপিএলে নিজেদের শেষ ম্যাচে শেখ জামালের বিপক্ষে প্রশ্নবোধক জয় পেয়ে অবনমনের শঙ্কা কমিয়েছিল ফরাশগঞ্জ; কিন্তু শেষ রক্ষা হয়নি। আজ শনিবার রহমতগঞ্জ ২-০ গোলে সাইফ স্পোর্টিং ক্লাবের বিপক্ষে জেতায়, ফরাশগঞ্জ আবার প্রিমিয়ার লিগ থেকে নেমে গেলো বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগে।

যদিও সাইফ ও রহমতগঞ্জের ম্যাচের ফল নিয়েও প্রশ্ন উঠেছে। রহমতগঞ্জের কোচ কামাল আহমেদ বাবু সাইফ স্পোর্টিং ক্লাবের যুব দলেরও কোচ। দুইয়ে দুইয়ে চার মিলে যাওয়ায় অনেকের সন্দেহ এ দুই দলের ম্যাচ নিয়েও।

বঙ্গবন্ধু জাতীয় স্টেয়িামে, রহমতগঞ্জ প্রথামার্ধে করা দুই গোলে হারিয়েছে প্রিমিয়ার লিগে নবাগত দল সাইফ স্পোর্টিংকে। দ্বিতীয় মিনিটে শাহেদের গোলে এগিয়ে যায় রহমতগঞ্জ। ৩৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন সোহেল রানা।

এই জয়ে রহমতগঞ্জ টিকে থাকলো প্রিমিয়ার লিগে। ২২ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে লিগ শেষ করলো পুরনো ঢাকার ক্লাবটি। ফরাশগঞ্জ নেমে গেলো ২২ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে। আগের দিন বিজেএমসির সঙ্গে ড্র করে অবনমন ঠেকিয়েছিল মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র।

প্রিমিয়ার লিগের অষ্টম আসরে বাইলজ উপেক্ষা করে শেখ রাসেল ক্রীড়া চক্রের বিপক্ষে ম্যাচের মাঝপথে রেফারির সিদ্ধান্তের প্রতিবাদ করে মাঠ থেকে চলে যাওয়ায় বহিস্কার হয়েছিলো ফরাশগঞ্জ; কিন্তু সব নিয়ম উপেক্ষা করে দশম আসরে দলটিকে আবার খেলার সুযোগ দেয় বাফুফে। তবে বাফুফের বিশেষ সুবিধা পেয়ে প্রিমিয়ারে ফিরলেও আবার নেমে যেতে হলো তাদের।

ড্র করে‌ও সেমিতে রিয়াল

নুমান্সিয়ার সাথে ২-২ গোলে ড্র করেও প্রথম লেগে জয়ের সুবাদে স্প্যানিশ কোপা দেল রে’র কোয়ার্টার ফাইনালে উঠলো রিয়াল মাদ্রিদ। ক্রিস্টিয়ানো রোনালদো, গ্যারেথ বেল, করিম বেনজেমাসহ প্রথম সারির ১০ খেলোয়াড়কে ছাড়াই ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে খেলতে নামে জিনেদিন জিদানের দল।

তৃতীয় সারির দলটির বিপক্ষে ম্যাচের ১০ মিনিটে রিয়ালকে এগিয়ে দেন লুকাস ভাসকুয়েজ। প্রথমার্ধের শেষ মিনিটে গুইলের্মো ম্যাচে সমতা ফেরান। ৫৯ মিনিটে ভাসকুয়েজ ম্যাচে নিজের দ্বিতীয় গোল করে স্বাগতিকদের এগিয়ে দিলেও ম্যাচের ৮ মিনিট বাকি থাকতে আবারো খেলায় সমতা ফেরাতে সক্ষম হয় নুমান্সিয়া।

বাকি সময়ে আর গোল করতে না পারায় তৃতীয় বিভাগের দলটির বিপক্ষেও ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয় রিয়াল মাদ্রিদকে। প্রথম লেগে ৩-০ গোলের জয় পাওয়ায় শেষ আটে নাম লেখায় তারা।

চেলসি-আর্সেনাল ম্যাচ ড্র

ইংলিশ লিগ কাপের সেমিফাইনালের প্রথম লেগে গোলশূণ্য ড্র করেছে দুই জায়ান্ট চেলসি ও আর্সেনাল। ঘরের মাঠ স্টামফোর্ড ব্রিজে বলের দখলে খুব বেশি এগিয়ে না থাকলেও আর্সেনালের গোলমুখে একের পর এক আক্রমণ করেছে চেলসি।

তবে এডেন হ্যাজার্ড, আলভারো মোরাতা, সেসক ফ্যাব্রিগাসরা একের পর এক সুযোগ নষ্ট করায় এগিয়ে যেতে পারেননি। অন্যদিকে, মেসিুট ওজিল বিহীন আর্সেনাল। তাতে ম্যাড়ম্যাড়ে গোলশূণ্য ড্র দিয়ে শেষ হয় বড় দুই দলের লড়াই।

ফ্রান্স লিগ কাপের সেমিতে পিএসজি

আমিয়াঁরকে ২-০ গোলে হারিয়ে ফ্রান্সের লিগ কাপের সেমিফাইনালে উঠেছে পিএসজি। বুধবার রাতে নেইমার ও আদ্রিওঁ রাবিওর গোলে জয় পেয়েছে দলটি।

প্রতিপক্ষের মাঠে ম্যাচের শুরু থেকেই পিএসজি খেলতে থাকে বলের নিয়ন্ত্রণ রেখে। ম্যাচ ১০ মিনিট গড়াতেই আক্রমণ চালিয়ে ব্যর্থ হন নেইমার। ২২ মিনিটে এমবাপের শট লক্ষ্যভ্রষ্ট হয়।

অন্যদিকে বিরতির আগেই লাল কার্ড দেখে মাঠ ছাড়েন আমিয়াঁরের ফরাসি গোলরক্ষক রেসিচ। গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে এসে পিএসজিকে লিড দেন নেইমার।

খেলার ৫৩ মিনিটে পেনাল্টি পেয়ে স্পট কিকে দলকে লিড এনে দেন নেইমার। এরপর ম্যাচের ৭৭ মিনিটে ডি মারিয়ার ক্রসে মাথা ছুইয়ে ব্যবধান দ্বিগুণ করেন ফরাসি মিডফিল্ডার আদ্রিওঁ রাবিও।

পরে আর সেই গোল শোধ দিতে পারেনি আমিয়াঁরের খেলোয়াড়রা। ফলে নেইমাররা জয় নিয়েই মাঠ ছাড়েন।

ক্যাম্পে ফিরেছেন সাবিনা-মারিয়ারা

অনুর্ধ্ব-১৫ সাফের শিরোপা জয়ের পর ছুটি পেয়েছিলেন মারিয়া-মনিকারা। ১৫ দিন পরিবারের সঙ্গে কাটিয়ে আজ বুধবার আবার এক ছাদের নিচে আবাসিক ক্যাম্প শুরু করেছেন তারা।

আঁখি-তহুরা-মনিকাদের সামনে নতুন বছরে কঠিন চ্যালেঞ্জ। তারই প্রস্তুতি শুরু হচ্ছে। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) বছর জুড়ে মেয়েদের আবাসিক ক্যাম্প পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে। সিনিয়র-জুনিয়র মিলিয়ে ৩৫ জন ফুটবলারকে ডাকা হয়েছে ক্যাম্পে, যার মধ্যে জাতীয় দলের অধিনায়ক সাবিনা খাতুনও আছেন। নিজে অনুশীলনের পাশাপাশি জুনিয়রদের সহকারী কোচের দায়িত্ব পালন করবেন সাবিনা। আজ থেকে দু’বেলাই অনুশীলন হবে। ৩৮ ফুটবলার নিয়ে চলবে দীর্ঘ ক্যাম্প। ২০১৮ সালে মেয়েরা অংশ নেবে আটটি আন্তর্জাতিক টুর্নামেন্টে। তার চেয়ে বড় কথা, আগামী ফিফা নারী অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে চোখ রেখে দীর্ঘমেয়াদি এ প্রস্তুতি শুরু করতে যাচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। জাতীয় দলের কোচ গোলাম রব্বানী ছোটন বলেছেন, এ বছর মেয়েদের সামনে ব্যস্তু সূচি। তাদের ঘুরিয়ে-ফিরিয়ে সব প্রতিযোগিতায় খেলানো হবে। সামনে হংকংয়ে চার জাতি টুর্নামেন্ট আছে, এরপর এএফসি, সাফ আর এশিয়াড। সব প্রতিযোগিতায় আমরা ভালো খেলতে চাই।

অনূর্ধ্ব-১৫ দলের ২৩ ফুটবলারের সঙ্গে ক্যাম্পে থাকছেন আরো ১২ জন। থাইল্যান্ডে অনুষ্ঠিত এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের যারা ছিলেন অনূর্ধ্ব-১৫ দলের বাইরে তারাও যথারীতি থাকছেন ক্যাম্পে। এর বাইরে সিনিয়র খেলোয়াড় বলতে জাতীয় দলের স্ট্রাইকার সাবিনা খাতুন। তিনি অবশ্য দুটি বয়সভিত্তিক দলের সঙ্গেই ছিলেন ভিন্ন পরিচয়ে- কোচের ভূমিকা ছিল সাতক্ষীরার এ গোলকন্যার। বাংলাদেশের মেয়েদের ফুটবলে এখন বয়সভিত্তিক খেলোয়াড়দের নিয়েই হয় জাতীয় দল। সাবিনা খাতুন ছাড়াও দুইজন ছিলেন জাতীয় দলের। এরমধ্যে মাইনু প্রু মারমা কিছুদিন আগে মা হয়েছেন।

গোলরক্ষক সাবিনা অসুস্থ। এখন জাতীয় দলের বড় মুখ বলতে সাবিনা-কৃষ্ণারাই। সাবিনা খাতুনই এখন মাঠে সামনে থেকে নেতৃত্ব দেবেন জাতীয় দলের। সর্বশেষ জাতীয় দলের অধিনায়কও ছিলেন তিনি।

অনূর্ধ্ব-১৫ দলের ২৩ জন মাহমুদা আক্তার, আখি খাতুন, নাজমা, আনাই মগিনি, নিলুফা ইয়াসমিন নিলা, মারিয়া মান্ডা, মনিকা চাকমা, তহুরা খাতুন, শামসুন্নাহার, আনুচিং মগিনি, মার্জিয়া, রূপনা চাকমা, সাগরিকা, দীপা খাতুন, রুনা আক্তার, রুমী আক্তার, লাবনী আক্তার, শামসুন্নাহার, মুন্নী আক্তার, সোহাগী কিসকু, সাজেদা খাতুন, রিতুপর্ণা চাকমা, সুলতানা পারভীন উঠছেন ক্যাম্পে। উঠছেন অনূর্ধ্ব-১৬ দলের রোকসানা বেগম, রূপা আক্তার, মাসুরা পারভীন, নারগিস খাতুন, শিউলি আজিম, সানজিদা আক্তার, রাজিয়া খাতুন, কৃষ্ণা রানী সরকার, রেখা, জোসনা ও আরিফা। সেই সঙ্গে সাবিনা খাতুন।

এসএসসি পরীক্ষা শেষে ক্যাম্পে যোগ দেবেন মিশরাত জাহান মৌসুমী, ইসরাত জাহান রতœা, সিরাত জাহান স্বপ্না। তারা আসলেই পূর্ণতা পাবে ক্যাম্পের। অনূর্ধ্ব-১৬ দলের এক খেলোয়াড় সুলতানাকে ডাকেনি বাফুফে। কারণ জেএসসি পরীক্ষার কথা বলে তিনি চলে গেছেন। এরপর থেকে বাফুফের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন তার।

মেয়েদের জন্য ২০১৮ অনেক ব্যস্ত বছর। মার্চ মাসে হংকংয়ে হবে আমন্ত্রণমূলক চারজাতি অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল টুর্নামেন্ট। সেখানে অংশ নেয়ার আমন্ত্রণ পেয়েছে বাংলাদেশ। ২ থেকে ১২ মে থাইল্যান্ডে অনুষ্ঠিত হবে এএফসি ফুটসাল চ্যাম্পিয়নশিপ। প্রথমবারের মতো ফুটসালে অংশ নেবেন বাংলাদেশের মেয়েরা।

অনূর্ধ্ব-১৮ বয়সের এ টুর্নামেন্টে খেলবে স্বাগতিক থাইল্যান্ডসহ ১৩ দেশ তিন গ্রুপে ভাগ হয়ে। তিন গ্রুপ চ্যাম্পিয়নের সঙ্গে বেস্ট রানার্সআপ দল উঠবে সেমিফাইনালে। এ টুর্নামেন্টের চ্যাম্পিয়ন ও রানার্সআপরা খেলবে এ বছর আর্জেন্টিনায় অনুষ্ঠিতব্য যুব অলিম্পিক গেমসে। এর বাইরে এ বছর মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৫, অনূর্ধ্ব-১৮ এবং মূল সাফ হবে। আছে এএফসি অনূর্ধ্ব-১৯ ও এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ। ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত এশিয়ান গেমস ফুটবলে প্রথমবারের মতো খেলবে বাংলাদেশের মেয়েরা।

শেষ আটে অ্যাথলেটিকো মাদ্রিদ

স্প্যানিশ কোপা দেল রে’র কোয়ার্টার ফাইনালে উঠলো জায়ান্ট অ্যাথলেটিকো মাদ্রিদ। থার্ড টায়ারের দল লেইডাকে দ্বিতীয় লেগের ম্যাচে ৩-০ গোলে হারায় তারা। তাতে ৭-০ গোল গড়ে শেষ আটে উঠে যায় দিয়েগো সিমি‌ওনের দল।

ঘরের মাঠ ওয়াডা মেট্রোপলিটানোতে ম্যাচের প্রথমার্ধে জালের ঠিকানা খুঁজেই পায়নি গ্রিজম্যান বিহীন অ্যাথলেটিকো। তবে বিরতি থেকে ফেরার পর খেলার ৫৭ মিনিটে ঠিকই দলকে এগিয়ে দেন ইয়ানিক কারাস্কো।

৭৪ মিনিটে কেভিন গ্যামেইরোর গোলে জয় নিশ্চিত হয়ে গিয়েছিলো অ্যাথলেটিকোর। তবে ম্যাচে ৯ মিনিট বাকি থাকতে ভিটোলো আরও এক গোল করলে বড় জয় দিয়ে শেষ আটে পা রাখে প্রথম লেগে চার গোলের জয় পাওয়া ‘লা রোজা’রা। শেষ ষোলোর আরেক ম্যাচে আজ রাতে নুম্যান্সিয়ার মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ।

ফাইনালের পথে ম্যানসিটি

বদলি খেলোয়াড় সার্জি‌ও অ্যাগুয়েরোর কল্যাণে ব্রিস্টল সিটিকে পরাজিত করে ইংলিশ লিগ কাপে ফাইনালের পথে একধাপ এগিয়ে গেলো জায়ান্ট ম্যানচেস্টার সিটি। নিজেদের মাঠ ইতহাদ স্টেডিয়ামে ব্রিস্টলকে ২-১ গোলে হারায় পেপ গার্দ‌িওয়ালার দল।

খেলার শুরু থেকেই গোলের জন্য প্রতিপক্ষের ‌ওপর দারুণভাবে চাপিয়ে খেলতে থাকে ম্যানচেস্টার সিটি। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতায় বারবার হতাশ হতে হয় স্বগতিকদের। উল্টো ৪৪ মিনিটে নিজেদর সীমানায় জন স্টোনসকে অবৈধভাবে বাধা দে‌ওয়ায় রেফারি পেনাল্টির নির্দেশ দেন। স্পটকিকে গোল করে ব্রিস্টলকে এগিয়ে দেন ববি রিড।

বিরতির পর গোল শোধের চেষ্টা করতে থাকে সিটিজেনরা। রাহিম স্টার্লিংয়ের কাছ থেকে বল পেয়ে ম্যাচে সমতা ফেরান ম্যানচেস্টার সিটির বেলজিয়ান ফরোয়ার্ড কেভিন ডি ব্রুইন।

৭০ মিনিটে বদলি হিসেবে মাঠে নামা আর্জেন্টাইন ফরোয়ার্ড স্যার্জি‌ও অ্যাগুয়েরো যে গোলটি করেন তাতেই নিশ্টত হয় ম্যানচেস্টার সিটির ২-১ ব্যবধানের জয়।
আগামী ২৪ জানুয়ারি ব্রিস্টলের মাঠে হবে ফিরতি লেগের ম্যাচটি।

বার্সাতেই কুটিনহো

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে লিভারপুল ছেড়ে বার্সেলোনায় যাচ্ছেন ব্রাজিলিয়ান তারকা ফিলিপ কুটিনহো। তার ট্রান্সফার ফি প্রায় ১ হাজার ৬শ’ কোটি টাকা। এতে স্বদেশি নেইমারের পর বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ দরে দলবদল করতে যাচ্ছেন কুটিনহো।

ব্রাজিলিয়ান তারকা নেইমার বার্সেলোনা ছেড়ে যাওয়ার পর থেকেই কুটিনহোকে নে‌ওয়ার চেষ্টায় ছিলো কাতালান ক্লাবটি। নেইমারের শুণ্যস্থান পূরণে আরেক ব্রাজিলিয়নকেই যেনো প্রয়োজন ছিলো তাদের। লিভারপুলের কোচ ইয়ুর্গেন ক্লপ তখন বলেছিলেন, ফিলিপ কুটিনহো বিক্রির জন্য নয়! কিন্তু শেষ পর্যন্ত তিনি ধরে রাখতে পারলেন না তাকে।

২০১৩-তে ইতালিয়ান ক্লাব ইন্টার মিলান ছেড়ে লিভারপুলে যোগ দেয়ার সময় তার ট্রান্সফার ফি ছিলো ৮ দশমিক ৫ মিলিয়ন পাউন্ড। কিন্তু এই পাঁচ মৌসুমে ইংলিশ ক্লাবটির হয়ে ১৮১ ম্যাচে ৪২ গোল করা ছাড়াও ধীরে ধীরে কুটিনহো নিজেকে নিয়ে যান অন্য এক উচ্চতায়। আর তাতেই বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ট্রান্সফার ফি-তে ফুটবলের মহাতারকা মেসির সতীর্থ হতে চলেছেন মিডফিল্ডার কুটিনহো।

ট্রান্সফার ফি ১৪ কোটি ২০ লাখ পাউন্ড হলেও কুটিনহোর জন্য বার্সেলোনার কাছ থেকে লিভারপুল পাবে সাড়ে ১০ কোটি পাউন্ড। ক্লাবটি বাকি অর্থ পাবে শর্ত সাপেক্ষে। চুক্তি অনুযায়ী ন্যু ক্যাম্পে তাকে থাকতে হবে সাড়ে পাঁচ বছর। আর এবার তাকে কেনার জন্য অন্য ক্লাবকে গুণতে হবে অন্তত ৪০ কোটি ইউরো বা সাড়ে ৩৫ কোটি পাউন্ড।

২৫ বছর বয়সী কুটিনহো নিজে কতটা উদগ্রীব ছিলেন বার্সায় যোগ দিতে, তা অনুমান করা মোটেও কঠিন নয়। লিভারপুলে তার সতীর্থরা অবকাশযাপনের জন্য চলে গেছেন দুবাইয়ে। কিন্তু শেষ মুহূর্তের আলোচনার ফল জানতেই তিনি মেরিসাইডে অধীর অপেক্ষায় ছিলেন এই সুখবরটি শোনার জন্য। আজ রোববার রাতে দলবদলের বাকি বিষয়গুলো বিশ্বের দ্বিতীয় দামি এই ফুটবলার স্পেনে গিয়েই সেরে ফেলবেন বলে ধারণা করা হচ্ছে।

আবার‌ও বোকায় তেভেজ

চাইনিজ ক্লাব সাংহাই সেনহুয়ার ছাড়ছেন আর্জেন্টাইন তারকা কার্লোস তেভেজ। তিনি যোগ দেবেন স্বদেশী ক্লাব বোকা জুনিয়র্সে। ২০১৭ সালের জানুয়ারিতে সপ্তাহে প্রায় ৭ লাখ ৩০ হাজার ইউরোর বিনিময়ে সেনহুয়াতে যোগ দিয়েছিলেন তেভেজ।

বোকার অফিসিয়াল ‌ওয়েবসাইটে ক্লাব সতীর্থদের সঙ্গে তেভেজের অনুশিলনের ছবি প্রকাশ করা হয়। তেভেজের সাথে এখন‌ও সেনহুয়ার দুই বছরের চুক্তি বাকি রয়েছে।

চাইনিজ সুপার লিগে বাজে মৌসুম কাটানো ৩৩ বছর বয়সী তেভেজ মাত্র ৪টি গোল করেছেন। ইনজুরির কারণে অথবা ফর্মহীনতায় মৌসুমের প্রায় অর্ধেক সময়ই তেভেজ বিশ্রামে ছিলেন। এমনকি নভেম্বরে সেনহুয়ার এফএ কাপ জয়েও তেভেজ দলে ছিলেন না। কাপ ফাইনালে সাংহাই এসআইপিজির বিপক্ষে দুই লেগের কোনটিতেই তিনি অংশ নেননি।

আবার‌ও চ্যাম্পিয়ন আবাহনী

আবার‌ও বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগ বিপিএলে চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা আবাহনী। শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে ২-০ গোলে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো পেশাদার ফুটবলের শিরোপা জিতলো আকাশি-হলুদ শিবির।

আজ শুক্রবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে, খেলার ২৩ মিনিটে ডিফেন্ডার নাসিরেরর গোলে এগিয়ে যায় ঢাকা আবাহনী। এরপর দু’দলই গোল সংখ্যা বাড়ানো আর গোল পরিশোধের চেষ্টা করতে থাকে। তাতে আক্রমণ আর পাল্টা আক্রমণে জমে ‌ওঠে খেলা। কিন্তু প্রথমার্ধে কোনো দল গোলে দেখা পায়নি। এক গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় ঢাকার জায়ান্টরা।

দ্বিতীয়ার্ধে আবার‌ও দু’দলের আক্রমণে খেলাটি দারুণ উপভোগ্য হয়ে ‌ওঠে। খেলা শেষের ইনজুরি টাইমের পঞ্চম মিনিটে সানডে আরো এক গোল করলে এক ম্যাচ হাতে রেখেই আরেকটি শিরোপা উৎসবে মাতলো আকাশী-হলুদরা। মৌসুমের প্রথম টুর্নামেন্ট ফেডারেশন কাপের ট্রফিও ঘরে নিয়েছে ধানমন্ডির ক্লাবটি। এটি আবাহনীর প্রিমিয়ার লিগের ষষ্ঠ শিরোপা। বাঁচামরার ম্যাচে তাদের কাছে হেরে চতুর্থবার চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্নভঙ্গ হলো শেখ জামালের।

২১ ম্যাচে ১৬ জয় ও ৩ ড্রয়ে ৫১ পয়েন্ট নিয়ে শিরোপা নিশ্চিত করা আবাহনী আগামী বৃহস্পতিবার চট্টগ্রাম আবাহনীর সঙ্গে শেষ ম্যাচ খেলবে। ৪৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা শেখ জামাল একই দিনে খেলবে ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাবের সঙ্গে।

মিশরের সালাহ আফ্রিকার সেরা

আফ্রিকার সেরা ফুটবলারের পুরস্কার জিতলেন লিভারপুলের তারকা ফুটবলার মোহাম্মদ সালাহ। মিশরের এই ফুটবলারই তার দলকে রাশিয়া বিশ্বকাপের টিকিট পাইয়ে দেন। বৃহস্পতিবার রাতে আফ্রিকান ফুটবল কনফেডারেশন মহাদেশীয় সেরা খেলোয়াড়ের পুরস্কার দেয়।

রোমা থেকে অল রেডদের সঙ্গে যোগ দে‌ওয়ার পর চলতি লিগে ২৩টি গোল করেছেন মোহাম্মদ সালাহ। আফ্রিকান বর্সসেরা খেলোয়াড় পুরস্কার জয়ে দ্বিতীয় স্থানে আছেন সালাহ’র টিমমেট সেনেগালের সাদি‌ও মানে। আর তৃতীয় স্থানে আছেন গ্যাবনের পিয়েরে-এমরিক আবামায়েং।

আফ্রিকার সেরা পুরস্কার জয়ের পর মোহাম্মদ সালাহ নিজের অনুভূতি জানাতে গিয়ে বলেন, `আমার কাছে এটা স্বপ্ন সত্যি হ‌ওয়ার মতোই। জাতীয় দল এবং ক্লাবের হয়ে ২০১৭ সালটি দারুণ কেটেছে আমার।’ তিনি আর‌ও জানান, `২৮ বছর পর দেশকে বিশ্বকাপে নিয়ে যা‌ওয়া এবং রোমা ‌ও লিভারপুলের হয়ে চমতকার একটি মৌসুম কেটেছে আমার।’

কোয়ার্টারের পথে রিয়াল

বছরের প্রথম ম্যাচে বড় জয় দিয়ে শুরু করছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। তাতে কোপা দেল’রের কোয়ার্টার ফাইনালের পথে এক ধাপ এগিয়ে গেলো জিনেদিন জিদানের দল। বৃহস্পতিবার রাতে কোপা দেল রে’র শেষ ষোলোর প্রথম লেগে নুমানসিয়াকে ৩-০ গোলে পরাজিত করেছে লা ব্ল্যাঙ্কোরা। রিয়ালের জয়ে একটি করে গোল করেন গ্যারেথ বেল, ইস্কো ও বোরজা মায়োরাল।

ম্যাচের ৩৫ মিনিটে রিয়ালকে এগিয়ে দেন বেল। স্বাগতিক খেলোয়াড় কার্লোস গনসালেস রিয়ালের লুকাস ভাসকেসকে ফাউল করলে স্পট কিকের নির্দেশ দেন রেফারি। এসময় সফল পেনাল্টিতে রিয়ালকে এগিয়ে নেন ওয়েলশ তারকা বেল। ১-০ ব্যবধানে এগিয়ে থেকে বিশ্রামে যায় রিয়াল।

বিরতির পরে ম্যাচের ৭৪ মিনিটে ইসকোকে বদলি হিসেবে নামান জিদান। পাল্টা আক্রমণ থেকে সমতা ফেরানোর আশা জাগায় স্বাগতিকরা। ৭৭ মিনিটে ইনিগো পেরেসের শট ক্রসবারে লেগে বাইরে গেলে বেঁচে যায় রিয়াল। কার্লোস গুতিয়ারেস ভাসকেসকে ডি-বক্সে ফাউল করলে আবার পেনাল্টি পায় রিয়াল।

ম্যাচের ৮৯ মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান বাড়ান ইসকো। যোগ করা সময়ের প্রথম মিনিটে আশরাফ হাকিমির দারুণ ক্রসে খুব কাছ থেকে হেড করে দলের তৃতীয় গোলটি করেন মায়োরাল। আর গোল না হওয়ায় ৩-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে লস ব্লাঙ্কোরা।

বার্সাকে জিততে দেয়নি সেল্টা

দীর্ঘদিনের ইনজুরি শেষে ফিরলেন ‌ওসমান ডেম্বেলে। কিন্তু এমন সুখবরের দিনে জিততে পারলো না বার্সেলোনা। মেসি-সুয়ারেজই যে তাদের প্রাণভোমরা সেটা আবার‌ও প্রমাণ করলো কাতালানরা। লিওনেল মেসি ও লুইস সুয়ারেজবিহীন কোপা দেল’রের ম্যাচে বার্সাকে ১-১ ব্যবধানের ড্রয়ে রুখে দিয়েছে সেল্টা।

বৃহস্পতিবার রাতে কোপা দেল রের শেষ ষোলোর প্রথম লেগের ম্যাচে মুখোমুখি হয় বার্সা ও সেল্টা। দলের আক্রমণভাগে সেরা দুই তারকা মেসি ও সুয়ারেজ না থাকলেও ইনজুরি কাটিয়ে বার্সার হয়ে এ ম্যাচে মাঠে নেমেছেন উসমান ডেম্বেলে। প্রতিপক্ষের মাঠে অসংখ্য সুযোগ হাতছাড়া করে শেষপর্যন্ত জয় ছাড়াই মাঠ ছাড়তে হয়েছে তাদের।

ম্যাচের শুরুতে এগিয়ে ছিল বার্সাই। ১৫ মিনিটে বার্সাকে এগিয়ে দেন উইঙ্গার হোসে আরনাইস। তবে ব্যবধান ধরে রাখতে পারেনি বার্সেলোনা। ৩১ মিনিটে দুরূহ কোণ থেকে জোরালো শটে সেল্টাকে সমতায় ফেরান ডেনমার্কের ফরোয়ার্ড পিয়োনে সিস্তো। ১-১ ব্যবধানে সমতায় থেকে বিশ্রামে যায় দু’দল।

দ্বিতীয়ার্ধে গোলের বেশ কিছু সুযোগ নষ্ট করে বার্সা। তবে শেষপর্যন্ত আর গোল না হওয়ায় এ ব্যবধানেই মাঠ ছাড়তে হয়েছে তাদের। শেষ ষোলোর প্রথম লেগে জয় না পাওয়ায় ঘরের মাঠে ফিরতি লেগে পুরো শক্তির দল নিয়ে জয়ের প্রত্যাশা থাকবে বার্সেলোনার।

রিয়াল-বার্সার অন্য লড়াই

স্প্যানিশ লা লিগার বিরতির মাঝেই শুরু হয়েছে কোপা দেল রে’র শেষ ষোলোর খেলা। এই লড়াইয়ে আজ বৃহস্পতিবার রাতে আলাদা আলাদা ম্যাচে মাঠে নামছে স্প্যানিশ দুই জায়ান্ট রিয়াল মাদ্রিদ ‌ও বার্সেলোনা।

বাংলাদেশ সময় রাত বারোটায় শেষ ষোলোর প্রথম লেগে সেল্টা ভিগোর মুখোমুখি হবে বার্সেলোনা। তবে দলের দুই মহাতারকা লিওনেল মেসি ও লুইস সুয়ারেজকে ছাড়াই খেলতে নামতে হচ্ছে কোচ ভালভার্দের দলকে। বড়দিন আর নতুন বছরের ছুটি কাটিয়ে দলের সাথে যোগ দিলেও সেল্টার মাঠ ব্যালাইডোজে খেলতে যাননি তারা। তবে চার মাসের দীর্ঘ ইনজুরি কাটিয়ে এ ম্যাচ দিয়েই ফিরছেন ওসমান ডেম্বেলে।

এদিকে, বাংলাদেশ সময় রাত দু’টায় ন্যুমানসিয়ার বিপক্ষে ম্যাচে করিম বেনজেমাকে পাচ্ছে না জিনেদিন জিদানের রিয়াল মাদ্রিদ। ইনজুরির কারণে খেলা হচ্ছে না এই ফ্রেঞ্চ স্ট্রাইকারের। অবশ্য দ্বিতীয় বিভাগের দলটির বিপক্ষে প্রথম সারির আরো কয়েকজনকে বেঞ্চে বসিয়ে রাখতে পারেন জিনেদিন জিদান।

আর্সেনাল-চেলসি ম্যাচ ড্র

ইংলিশ প্রিমিয়ার লিগে আর্সেনাল ‌ও চেলসির মধ্যকার ম্যাচে কোনো দল জয় পায়নি। অ্যামিরেটস স্টেডিয়ামে গত রাতে এই দুই জায়ান্টের ম্যাচটি ২-২ গোলে ড্র হয়। ঘরের মাঠে আর্সেনালের হয়ে একটি করে গোল করেন উইলশেয়ার ও বেল্লেরিন। অন্যদিকে চেলসির হয়ে একটি করে গোল করেন এডেন হ্যাজার্ড ও মার্কোস অ্যালোনসো।

দুই দলের হাড্ডাহাড্ডি লড়াইয়ে প্রথমার্ধে গোলের দেখা পায়নি কোনো দলই। দ্বিতীয়ার্ধে চেনা মাঠে শুরুতে এগিয়ে ছিল আর্সেনাল। ম্যাচের ৬৩ মিনিটে প্রথম গোলের দেখা পায় দলটি। ডি-বক্সে বাঁ দিক থেকে জোরালো শটে পোস্ট ঘেঁষে বল জালে পাঠান ইংলিশ মিডফিল্ডার জ্যাক উইলশেয়ার। তবে চার মিনিট পরই সমতায় ফেরেন আর্সেনাল। ম্যাচের ৬৭ মিনিটে সফল স্পট কিকে চেলসির হয়ে গোল করেন হ্যাজার্ড। বেলজিয়ামের এই মিডফিল্ডার ডি-বক্সে ফাউলের শিকার হলে পেনাল্টি পায় ব্লুজরা।

ম্যাচের ৮৪ মিনিটে এগিয়ে যায় চেলসি। এ সময় ইতালিয়ান ডিফেন্ডার জাপ্পাকোস্তার কাছ থেকে বল পেয়ে স্প্যানিশ ডিফেন্ডার মার্কোস আলোনসোর করা গোলে চেলসির জয়ের আশা জেগেছিল। তবে শেষ পর্যন্ত জয় নিয়ে ফিরতে পারেনি ইয়ুর্গেন ক্লুপের দল। ইনজুরি টাইমের দ্বিতীয় মিনিটে বেল্লেরিনের গোলে ২-২ গোলের সমতায় খেলা শেষ হয়। ফলে পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছাড়তে হয়েছে তাদের।

এ ড্রতে ২২ ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের তৃতীয় স্থানে আছে চেলসি। সমান ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আর্সেনাল। আর ২২ ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে পেপ গার্দি‌ওয়ালার ম্যানচেস্টার সিটি।

বার্সার জন্য প্রস্তুত কুতিনহো

স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনায় যা‌ওয়ার জন্য প্রস্তুত লিভারপুলের ব্রাজিলিয়ান তারকা ফিলিপ্পে কুতিনহো। তাড়াতাড়িই তিনি দলবদল প্রক্রিয়া শেষ করতে চাইছেন। তবে এর আগে ২৫ বছরের কুতিনহোকে দলে পেতে বার্সা ১১৯ মিলিয়ন পাউন্ডের যে প্রস্তাব দিয়েছিলো সেটি প্রত্যাক্ষান করে লিভারপুল। তবে আর্থিক পরিমান বাড়িয়ে নিতে চাইলে বার্সার সঙ্গে নতুন করে আলোচনা করতে প্রস্তুত ‘অল রেড’রা।

চলতি মৌসুমে লিভারপুলের হয়ে ২০ ম্যাচে ১২ গোল করেছেন কুতিনহো। তবে এর আগেই ২০২২ সাল পর্যন্ত লিভারপুলের সঙ্গে চুক্তি আছে তার। তবে সমস্যা সমাধানে স্পন্সর প্রতিষ্ঠান নাইকি‌ও নাকি এগিয়ে এসেছে বার্সেলোনার হয়ে। এমন খবরকে সঠিক নয় বলে মন্তব্য করে লিভারপুল কতৃপক্ষ। সে যাই হোক কুতিনহোকে দলে পেতে হলে বার্সাকে টাকার অঙ্কটা আর‌ও বাড়াতে হবে।

সাম্বা ডি’অর জিতলেন নেইমার

তৃতীয়বারের মতো সাম্বা ডি’অর পুরস্কার জিতলেন ব্রাজিলের তারকা ফুটবলার নেইমার। ইউরোপ সেরা ব্রাজিলিয়ান তারকা হিসেবে এই পুরস্কার দেয়া হয়। সমর্থক, সাংবাদিক ও বাছাইকরা সাবেক খেলোয়াড়দের ভোটে সাম্বা ডি’অরের সেরা খেলোয়াড়কে বেছে নেয়া হয়। এটি নেইমারের ক্যারিয়ারের তৃতীয় সাম্বা ডি’অর জয়। প্যারিস সেইন্ট-জার্মেইর এই সুপারস্টার এর আগে ২০১৪ ও ২০১৫ সালে বার্সেলোনার হয়ে এই পুরস্কার জিতেছিলেন। এবার নেইমার পেয়েছেন শতকরা ২৭.৭১ ভোট। আর নিকটতম প্রতিদ্বন্দ্বী কুতিনহো পেয়েছেন শতকরা ১৬.৬৪ ভোট।

সাম্বা ডি’অর হাতে কুতিনহো

নেইমারের আগে তিনবার এই পুরস্কার জয়ের কৃতিত্ব দেখিয়েছিলেন থিয়াগো সিলভা। ২০০৮ সালে সর্বপ্রথম পুরস্কারটি জিতেছিলেন ব্রাজিলের সাবেক তারকা প্লেমেকার কাকা। ২০১৬ সালে জেতেন লিভারপুলের মিডফিল্ডার ফিলিপ কুতিনহো। তবে এবার তিনি দ্বিতীয় স্থানে আছেন। তৃতীয় স্থানে রয়েছেন রিয়াল মাদ্রিদের ডিফেন্ডার মার্সেলো। পরের স্থানগুলোতে রয়েছেন পলিনহো, কাসিমেরো ও গ্যাব্রিয়েল জেসুস।

গত আগস্টে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোতে বার্সেলোনা থেকে পিএসজিতে যোগ দেবার পর থেকে ফ্রেঞ্চ জায়ান্টদের হয়ে নেইমার ২০টি ম্যাচে করেন ১৭ গোল। আগামী ফেব্রুয়ারিতে প্যারিসে আনুষ্ঠানিকভাবে নেইমারের হাতে সাম্বা ডি’অর ট্রফি তুলে দেয়া হবে।