রাত ২:৫৭, বৃহস্পতিবার, ২৯শে মার্চ, ২০১৭ ইং
/ ক্রিকেট

প্রথম প্রীতি ম্যাচটি ড্র করেছিল সাইফ স্পোর্টিং ক্লাব। ২-২ গোলে ড্র করা সেই প্রতিপক্ষের নাম কলকাতার সাউর্দান সমিতি। তবে দ্বিতীয় ম্যাচেই ‘বড় এক নাম’কে হারিয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের নতুন দলটি। প্রতিপক্ষের নাম ইস্ট বেঙ্গল। যদিও বাংলাদেশের নতুন দলটির বিপক্ষে ইস্ট বেঙ্গল খেলিয়েছে অনূর্ধ্ব-২০ দলকে। তাতে কি? ইস্টবেঙ্গল নামটাই যে অনেক কিছু।

কলকাতার বিধাননগর স্পোর্টস কমপ্লেক্সে ম্যাচটি অনুষ্ঠিত হয়েছে মঙ্গলবার সকালে। সাইফ স্পোর্টিং ক্লাবের জয়সূচক গোলদাতা রহীম। ম্যাচ শেষ হওয়ার মিনিট পাচেক আগে গোল করে দলকে দারুণ জয় উপহার দেন চট্টলার এ ফুটবলার।

সাইফ স্পোর্টিং ক্লাবের ব্যবস্থাপনা পরিচালক নাসির উদ্দীন চৌধুরী জাগো নিউজকে জানিয়েছেন, ‘ইস্টবেঙ্গল ক্লাবের অনূর্ধ্ব-২০ দলটি তিন/চার বছর ধরে অনুশীলন করছে। কলকাতার ক্লাবগুলোরতো বয়স ভিত্তিক দল বাধ্যতামূলক। ভারত যুব দলের কয়েকজন খেলোয়াড়ও আছে এ দলে। তাই যুবাদের নিয়ে গড়া দলটি বেশ শক্তিশালী।’

কলকাতার আরেক বড় ক্লাব মোহানবাগানের বিপক্ষেও একটা প্রীতি ম্যাচ খেলার চেষ্টা চালিয়ে যাচেছ সাইফ স্পোর্টিং ক্লাবের কর্মকর্তারা। তবে মোহনবাগানকে পাওয়া কঠিন। কারণ ৪ এপ্রিল ঢাকা আবাহনীর বিপক্ষে তাদের এএফসি কাপের হোম ম্যাচ আছে। আমরা চেষ্টা করে যাচ্ছি। তবে হয়তো সম্ভব হবে না। কারণ মোহনবাগান এখন আবাহনীর বিপক্ষে এএফসি কাপের ম্যাচ নিয়ে ব্যস্ত। তবে আর একটি ম্যাচ খেলবে আমাদের ছেলেরা। তারপর দল ঢাকায় ফিরে আসবে ১০ এপ্রিল’-বলেছেন নাসির উদ্দীন চৌধুরী।

প্রফেশনাল ফুটবলের দ্বিতীয় স্তর বাংলাদেশ চ্যাম্পিয়নশি লিগে রানার্সআপ হয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগে উঠেছে সাইফ পাওয়ারটেক প্রতিষ্ঠিত এ ক্লাবটি। প্রিমিয়ারে উঠেই থেকে থাকেনি, শক্তিশালী দল নিয়ে খেলতে নামবে তারা। সবচেয়ে বড় কথা প্রাক-মৌসুমে ক্লাবটি কন্ডিশনিং ক্যাম্প করছে কলকাতায়। পাশপাশি প্রীতি ম্যাচও খেলছে।

রোনালদো নৈপুণ্যে পর্তুগালের জয়

ইউরো জয়ের পর দারুণ ছন্দেই আছে পর্তুগাল। তার বড় প্রমাণ রেখে চলেছে বিশ্বকাপ বাছাইপর্বেও। গত তিন বাউন্ডে ১৬ বার প্রতিপক্ষের জাল কাঁপিয়েছেন রোনালদোরা। শনিবার রাতে আরও একবার দেখা গেল পর্তুগালের ভয়ঙ্কর রূপটা। যে রূপের আবির্ভাব ওই রোনালদোর হাত ধরেই।

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে হাঙ্গেরির বিপক্ষে জোড়া গোল করেছেন রোনালদো। রিয়াল মাদ্রিদ সুপারস্টারের অসাধারণ নৈপুণ্যে ম্যাচটি পর্তুগাল জিতে নিয়েছে ৩-০ গোলের ব্যবধানে। তিনটি গোলেই ছিল রোনালদোর প্রত্যক্ষ-পরোক্ষ অবদান।

ম্যাচের প্রথম গোলটা আসে ৩২ মিনিটে। রোনালদো বল নিয়ে হাঙ্গেরির ডি-বক্সে ঢুকছিলেন। প্রতিপক্ষ ডিফেন্ডারের বাধা পেয়ে বলটি ঠেলে দিলেন হোসে জুয়েরিওরেকে। বাঁ-প্রান্ত থেকে হোসে বলটি ধরিয়ে দিলেন আন্দ্রে সিলভাকে। পায়ের আলতো ছোঁয়ায় বলটি হাঙ্গেরির জালে জড়ালেন অভিষিক্ত সিলভা (১-০)।

ম্যাচের ৩৬ মিনিটে মাঝমাঠ থেকে উড়িয়ে দেয়া বল আলতো টোকায় রোনালদোকে দিলেন সিলভা। আর দুরপাল্লার এক শটে লক্ষ্যভেদ করেন পর্তুগাল অধিনায়ক (২-০)। এরপর দুহাত বাড়িয়ে তার চিরচেনা ট্রেডমার্ক উদযাপন! আর হাঙ্গেরির কফিনে শেষ পেরেকটা ঠুকে দেন রোনালদোই। ৬৫ মিনিটে ফ্রি-কিক থেকে গোল আদায় করে নেন তিনি।

এ নিয়ে পাঁচ ম্যাচে চারটিতে জয় পেল পর্তুগাল। ১২ পয়েন্ট নিয়ে রোনালদোরা রয়েছেন ‘বি’ গ্রুপের দ্বিতীয় স্থানে। সুইজারল্যান্ড যথারীতি শীর্ষেই আছে। পাঁচ ম্যাচের সবকটিই জয় পেয়েছে সুইসরা; সংগ্রহ পূর্ণ ১৫ পয়েন্ট।

ফুটবলের শ্রেষ্ঠ অভিনেতা নেইমার!

গত বছরের নভেম্বরে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচের সেল্টিকের মুখোমুখি হয়েছিল বার্সেলোনা। সেই ম্যাচে সেল্টিকের রক্ষণসৈনিক মিকায়েল লাস্টিগের সামান্য স্পর্শেই পড়ে গিয়েছিলেন কাতালানদের ব্রাজিলিয়ান তারকা নেইমার। বার্সেলোনার ব্রাজিলিয়ান তারকার এমন কৌশলগত ডাইভে খুব ক্ষেপে গিয়েছিলেন লাস্টিগ।

এবার সেই ম্যাচের স্মৃতিচারণ করে নেইমারকে ফুটবলের শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে আখ্যায়িত করেছেন মিকায়েল লাস্টিগ। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘সে সবসময় খুব সামান্য স্পর্শেই মাটিতে পড়ে যায়। আপনি তাকে ছুঁতেই পারবেন না। আমি বলব ফুটবলের শ্রেষ্ঠ অভিনেতা নেইমার!’ মাঠে অভিনয় করার অভিযোগ এর আগেও পেয়েছেন নেইমার। ২০১৩ সালে এই সেল্টিকের তৎকালীন কোচ নেইল লেননও ব্রাজিলিয়ান এই তারকার বিরুদ্ধে এমন অভিযোগ তুলেছিলেন।

সেই ম্যাচের এই দৃশ্যটি এখনও ভুলতে পারেননি লাস্টিগ। ছবি : সংগৃহীত

কিন্তু নেইমার নিজেকে নিয়ন্ত্রণ করতে পারেননি। বরং সময়ের সঙ্গে তাল মিলিয়ে এখন আরও সুনিপুন কৌশলে তা সম্পন্ন করেন নেইমার। ডাইভ দেওয়ার অপরাধে চলতি মৌসুমেও স্প্যানিশ কোপা ডেল রে’র ম্যাচে হলুদ কার্ড দেখেছেন ২৫ বছর বয়সী এই ব্রাজিলিয়ান। শুধু তাই নয়, চলতি মৌসুমে ইতোমধ্যেই ৯৯বার প্রতিপক্ষের ফুটবলার কর্তৃক ফাউলের শিকার হয়েছেন নেইমার। যা ইউরোপের সেরা পাঁচ লিগের মধ্যে সর্বাধিক।

২০১৩ সালে স্বদেশী ক্লাব সান্তোস ছেড়ে বার্সেলোনায় নতুন করে ঠিকানা গড়েন নেইমার। এরপর থেকেই আর পেছনের দিকে ফিরে তাকাতে হয়নি তাকে। অসাধারণ পারফরম্যান্স উপহার দিয়ে কাতালান ক্লাবটির আক্রমণভাগের অন্যতম ভরসা হয়ে উঠেন তিনি। চলতি মৌসুমেও রীতিমতো উড়ছেন নেইমার। কাতালান ক্লাবটির হয়ে ৩৫ ম্যাচ খেলে প্রতিপক্ষের জালে বল ঢুকিয়েছেন ১৪বার। সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও ১৯টি।

ছবি : সংগৃহীত

যে কারণেই নেইমারের এমন পারফরম্যান্সে মুগ্ধ বার্সেলোনারই সাবেক ডিফেন্ডার জুলিয়ানো বেলেত্তি। তার মতে, খুব শিগগীরই এই গ্রহের সেরা ফুটবলার হিসেবে বিবেচিত হবেন নেইমার। এ ব্যাপারে তার যুক্তিগুলো হলো, ‘নেইমার খুব ভালো করেই চাপ সামলাতে পারে। মাঠে সে অনেক বেশি অভিজ্ঞ। তাছাড়া বিশ্বের সেরা ক্লাবে খেলে সে। আর সে ব্রাজিলিয়ান যা অবশ্যই তার জন্য বড় গুন। আসছে বছরগুলোতে আরও পরিণত নেইমারকেই দেখতে পারবো আমরা।’

পোডলস্কির স্বপ্নের সমাপ্তি

এ যেন স্বপ্নের সমাপ্তি! ইংল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ারের শেষ অান্তর্জাতিক ম্যাচেও নায়কের ভূমিকায় আবির্ভিূত হলেন লুকাস পোডলস্কি। তার করা গোলেই এদিন বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি ১-০ গোলে হারায় ইংল্যান্ডকে। এর চেয়ে কী আর সুখকর বিদায় হতে পারে!

সিগনাল ইদুনা পার্কে বুধবার রাতে শক্তিশালী ইংল্যান্ডকে আতিথ্য দেয় জার্মানি। এটি ছিল জার্মানির জার্সিতে লুকাস পোডলস্কির ১৩০তম ম্যাচ। ক্যারিয়ারের শেষ আন্তজার্তিক ম্যাচও। যে কারণেই অধিনায়কের দায়িত্বও দেওয়া হয়েছিল ৩১ বছর বয়সী এই স্ট্রাইকারের কাঁধে। জার্মানির জার্সিতে ক্যারিয়ারের শেষ ম্যাচে ভক্ত-অনুরাগীদের মোটেই হতাশ করেননি তিনি।

চরম উত্তেজনাকর ম্যাচটির প্রথমার্ধে কোন দলই গোল করতে পারেনি। এর ফলে সমতায় থেকেই বিরতিতে যায় দুই দল। ম্যাচের বয়স যখন ৬৯ মিনিট তখনই ত্রাতার ভুমিকায় লুকাস পোডলস্কি। ২৫ গজ দূর থেকে অসাধারণ দক্ষতায় গোল করে দলকে এগিয়ে দেন তিনি। তার গোলের সৌজন্যেই উচ্ছ্বাসের জোয়ারে ভাসে স্বাগতিক সমর্থকরা। শেষ পর্যন্ত আর কোনো গোল না হলে পোডলস্কির গোলেই দারুণ এক জয় নিয়ে মাঠ ছাড়ে জোয়াকিম লোর দল।

ব্রাজিল বিশ্বকাপে আর্জেন্টিনাকে হারিয়ে দুই যুগ পর চ্যাম্পিয়ন হয়েছিল জার্মানি। বর্তমানে চলছে রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব। রোববার আজারবাইজানের বিপক্ষে বাছাইপর্বের ম্যাচ খেলবে বর্তমান চ্যাম্পিয়নরা। তারই প্রস্তুতি হিসেবে ইংল্যান্ডের বিপক্ষে প্রীতি ম্যাচে খেলতে নামে জার্মানি।

দিনের অন্য ম্যাচগুলোতে জয়ের দেখা পেয়েছে চেক প্রজাতন্ত্র এবং সাইপ্রাস। নিজেদের মাঠে সাইপ্রাস ৩-১ গোলে কাজাখস্তানকে এবং চেকপ্রজাতন্ত্র ৩-০ গোলে পরাজয়ের স্বাদ উপহার দেয় লিথুয়ানিয়াকে। এছাড়া স্কটল্যান্ড এবং কানাডার ম্যাচটি শেষ হয় ১-১ গোলের সমতায়।

রেফারিকে নিয়ে মন্তব্য করে জরিমানার মুখে পিকে

রেফারির সিদ্ধান্তের প্রতিবাদ করার অভ্যাসটা বেশ পুরনো জেরার্ড পিকের। এই মৌসুমেও বেশ কবার রেফারির সাথে তর্কে জড়িয়েছেন বার্সেলোনা ও স্পেনের এই ডিফেন্ডার। রেফারিকে নিয়ে আবারও মন্তব্য করে জরিমানা গুনতে হচ্ছে ৩০ বছর বয়সী পিকেকে।

স্প্যানিশ কোপা ডেল রেতে অ্যাথলেটিকো বিলবাওয়ের কাছে ২-১ গোলের ব্যবধানে হেরেছে স্প্যানিশ জায়ান্ট ক্লাব বার্সেলোনা। আর এই হারে মেজাজ হারিয়ে রেফারির প্রতি পক্ষপাতদুষ্টতার অভিযোগ এনে জেরার্ড পিকে বলেন আমরা জানি কিভাবে কি হয়!

শুধু তাই নয়, গেল মাসে লা লিগায় ভিয়ারিয়াল ও রিয়াল মাদ্রিদের ম্যাচে রেফারির কিছু সিদ্ধান্তের সমালোচনা করে টুইট করেছেন পিকে। সেই টুইটে রিয়াল মাদ্রিদের পক্ষে রেফারি পেনাল্টি এনে দিয়েছেন বলে অভিযোগও করেছেন এই ডিফেন্ডার।

বুধবার এসব মন্তব্যের জন্য শাস্তি হিসেবে লা লিগা পরিচালনা কমিটি জেরার্ড পিকেকে তিন হাজার ইউরো জরিমানা করেছে। এই তিন হাজার ইউরোর মাঝে ১৫০০ ইউরো জরিমানা করেছেন শুনানিতে অংশ নেওয়া বিচারকরা। বাকি ১৫০০ ইউরো জরিমানার ঘোষণা এসেছে লা লিগা পরিচালনা কমিটির কাছ থেকে।

মেসির জোড়া গোলে বার্সার জয়

‘এমএসএন’ ত্রয়ীর দুর্দান্ত পারফরমেন্সে ঘরের মাঠে বড় জয় পেয়েছে বার্সেলোনা। মেসির জোড়া গোলে পয়েন্ট তালিকার নিচের দিকের ভালেন্সিয়াকে ৪-২ গোলে হারিয়েছে লুইস এনরিকের দল। আর এ জয়ে রিয়ালের সঙ্গে ব্যবধানও কমিয়ে আনলো ক্যাতালান শিবির।

আগের ম্যাচে লা করুনার কাছে হেরে যাওয়া বার্সা ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে ভালেন্সিয়ার বিপক্ষে শুরু থেকেই আক্রমণাত্মক হয়ে খেলতে থাকে। এরই ধারাবাহিকতায় ম্যাচের ১৫ মিনিটে গোলের সুযোগও পায় স্বাগতিকরা। তবে গোলরক্ষককে একা পেয়েও গোলে শট না নিয়ে মেসিকে পাস দেন সুয়ারেজ। কিন্তু ঠিকমতো গোলমুখে শট নিতে পারেননি মেসি।

messi

ম্যাচের ১৯ মিনিটে গোলের সুযোগ পায় সফরকারীরা। কার্লো সোলেরের জোরালো শট ঠেকিয়ে দেন মার্ক-আন্ড্রে টের স্টেগেন। এর দশ মিনিট পর সফরকারী দলকে লিড এনে দেন মানগালা। পারেহোর কর্নারে বুলেট হেডে ভালেন্সিয়াকে এগিয়ে দেন ফরাসি এই ডিফেন্ডার। তবে এগিয়ে গিয়ে অতিথিদের আনন্দ বেশিক্ষণ স্থায়ী হয়নি। ম্যাচের ৩৫ মিনিটে বার্সাকে সমতায় ফেরান সুয়ারেজ। নেইমারের পাস থেকে বাঁকানো শটে গোল করেন উরুগুয়ের এই তারকা।

বিরতির ঠিক আগে দলকে লিড এনে দেন মেসি। ম্যাচের ৪৪ মিনিটে ডি বক্সে সুয়ারেজকে পিছন থেকে টেনে ধরায় দ্বিতীয় হলুদ কার্ড দেখেন মানগালা আর পেনাল্টি পায় স্বাগতিকরা। তা থেকেই দলকে এগিয়ে দেন মেসি। তবে স্বাগতিকদের এগিয়ে যাওয়ার আনন্দও স্থায়ী হয়নি। প্রথমার্ধের যোগ করা সময়ের প্রথম মিনিটেই বল জালে জড়ান বার্সার সাবেক তারকা মুনির এল হাদ্দাদি।

messi

বিরতি থেকে গোলের জন্য মরিয়া হয়ে ওঠে বার্সা। ম্যাচের ৫২ মিনিটে নিজের দ্বিতীয় গোল করে দলকে লিড এনে দেন মেসি। কর্নার থেকে পাওয়া বল ডান দিকে পেয়ে বিদ্যুৎ গতির শটে আবারও দলকে এগিয়ে দেন পাঁচ বারের বর্ষসেরা এই খেলোয়াড়।

৭১ মিনিটে মেসির কাছ থেকে বল পেয়ে ব্যবধান বাড়ানোর সুযোগ পায় সুয়ারেজ। তবে ছয় গজ বক্সের মুখে পেয়েও দুর্বল লক্ষ্যভ্রষ্ট শট নেন উরুগুয়ের এই তারকা। আর ৭৬ নেইমারের দারুণ ফ্রি-কিক পোস্টে বাধা পায়।

অবশেষে ৮৯ মিনিটে ব্যবধান ৪-২ করেন গোমেস। নেইমারের বাড়ানো বল সহজেই জালে পাঠান পর্তুগালের এই মিডফিল্ডার। এই জয়ের পর ২৮ ম্যাচে বার্সেলোনার পয়েন্ট হলো ৬৩। আর এক ম্যাচ কম খেলা রিয়াল মাদ্রিদ ৬৫ পয়েন্ট নিয়ে শীর্ষে।

শীর্ষস্থান মজবুত করলো রিয়াল

আগের ম্যাচ বার্সা হেরে যাওয়ার রিয়ালের সামনে সুযোগ ছিল পয়েন্টের ব্যবধানটা বাড়িয়ে নেওয়ার। আর এই সুযোগটা ভালোভাবেই কাজে লাগাল রোনালদো-বেনজামারা। আক্রমণ-পাল্টা আক্রমণের ম্যাচে অ্যাথলেটিক বিলবাওকে ২-১ গোলে হারিয়ে বার্সা থেকে পাঁচ পয়েন্ট এগিয়ে গেল জিদানের শিষ্যরা।

বার্সার সঙ্গে ব্যবধান বাড়ানোর লক্ষ্য নিয়ে প্রতিপক্ষের মাঠে ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক হয়ে খেলতে থাকে রিয়াল। এরই ধারাবাহিকতায় ম্যাচের নবম মিনিটে বল জালে জড়ান রোনালদো। তবে রেফারি অফসাইডের বাঁশি বাজালে হতাশ হয় রিয়াল সমর্থকরা। ম্যাচের ২০ মিনিটে রামোসের হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হলে গোল বঞ্চিত হয় রিয়াল।

অবশেষে ম্যাচের ২৫ মিনিটে দলকে লিড এনে দেন বেনজামা। বাঁ-দিক থেকে রোনালদোর বাড়ানো দারুণ পাসে প্রথম শটেই গোল করেন ফরাসি স্ট্রাইকার। ফলে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় রিয়াল।

দ্বিতীয়ার্ধে সমতায় ফিরতে মরিয়া হয়ে খেলতে থাকে বিলবাও। ম্যাচের ৬৩ মিনিটে গোলের সুযোগও পায় স্বাগতিকরা। তবে উইলিয়ামের শট দারুণ ক্ষিপ্রতায় রুখে দেন নাভাস। কিন্তু এর দুই মিনিট পরেই সমতায় ফেরে বিলবাও। বাঁ-দিক থেকে রাউল গার্সিয়ার হেড গোলমুখে পেয়ে ফিরতি হেডে ফাঁকা জালে বল জড়ান স্পেনের ফরোয়ার্ড আদুরিস।

তবে এর তিন মিনিট পরই আবারো এগিয়ে যায় রিয়াল। কর্নার থেকে রোনালদোর মাথা ছুঁইয়ে বল কাসেমিরোর পায়ে এসে পড়ে। বিনা বাধায় লক্ষ্যভেদ করেন ব্রাজিলের এই ডিফেন্ডার। বাকি সময় আর গোল না হলে জয় নিয়েই মাঠ ছাড়ে রিয়াল।

এই জয়ে রিয়াল মাদ্রিদের পয়েন্ট হল ২৭ ম্যাচে ৬৫। ৬০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে বার্সেলোনা।

চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে লড়বে যারা

ম্যানচেস্টার সিটিকে বিদায় করে শেষ আটে জায়গা করে নিয়েছে মোনাকো। আর বেয়ার লেভারকুসেনকে হতাশ করে কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করেছে অ্যাটলেটিকো মাদ্রিদ। বুধবার রাতে এই দুটি ম্যাচের ফল পাওয়ার পরই নির্ধারণ হয়ে গেল চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটটি দল।

কোয়ার্টার ফাইনালে জায়গা পাওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় চমক ছিল বার্সেলোনা-পিএসজি ম্যাচ। প্রথম লেগে ৪-০ গোলে পিছিয়ে ছিল বার্সা। দ্বিতীয় লেগে পিএসজিকে কাতালানরা হারায় ৬-১ গোলের ব্যবধানে। তাই দুই লেগ মিলে ৬-৫ ব্যবধানে জিতে শেষ আটের টিকিট নিশ্চিত করেন মেসি-নেইমার-সুয়ারেজরা।

শেষ আটে জায়গা পাওয়া দলগুলো হলো- বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, অ্যাটলেটিকো মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ, বরুশিয়া ডর্টমুন্ড, জুভেন্টাস, লেস্টার সিটি ও মোনাকো।

শেষ আটে কে কোন দলের বিপক্ষে খেলবে? উত্তর মিলবে আগামীকাল শুক্রবার। বাংলাদেশ সময় বিকেল ৫টায় উয়েফা সদর দপ্তরে অনুষ্ঠিত হবে এই ড্র।

দিবালার গোলে কোয়ার্টারে জুভেন্টাস

পোর্তোর মাঠে জয়ে আগেই শেষ আটে এক পা দিয়ে রেখেছিল জুভেন্টাস। নিজেদের মাঠে ড্র করলেই কোয়ার্টার নিশ্চিত হতো ইতালি চ্যাম্পিয়নদের। তবে আর্জেন্টাইন তারকা দিবালার গোলে জয় দিয়েই শেষ আট নিশ্চিত করেছে জুভেন্টাস। এদিকে শেকস্পিয়ারের অধীনে ছন্দে ফেরা ইংলিশ চ্যাম্পিয়ন লেস্টার সিটিও চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটের টিকেট পেয়েছে।

মঙ্গলবার ঘরের মাঠে অনেকটা নির্ভার হয়েই মাঠে নামে জুভেন্টাস। তবে ম্যাচের শুরু থেকেই ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের করে নিয়ে খেলতে থাকে স্বাগতিকরা। এরই ধারাবাহিকতায় ম্যাচের গোল করে দলকে লিড এনে দেন আর্জেন্টাইন তারকা দিবালা। ম্যাচের ৪০ মিনিটে দিবালার শট গোলরক্ষক ক্যাসিয়াস দারুণ নৈপুণ্যে ঠেকালেও বিপদমুক্ত করতে পারেননি। ফিরতি বলে হিগুয়াইনের শট পেরেইরা হাত দিয়ে ঠেকালে তাকে লাল কার্ড দেখান রেফারি আর পেনাল্টি পায় স্বাগতিকরা। তা থেকেই দলকে এগিয়ে দেন আর্জেন্টিনার ফরোয়ার্ড দিবালা।

ম্যাচের বাকি সময় আর গোলের দেখা পায়নি কোন দল। ফলে দুই লেগ মিলে ৩-০ গোলের জয় নিয়ে শেষ আট নিশ্চিত করে জুভেন্টাস। এদিকে দিনের অপর ম্যাচে সেভিয়াকে ২-০ গোলে হারিয়েছে ইংলিশ চ্যাম্পিয়ন লেস্টার। দুই লেগ মিলিয়ে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়দের জয় ৩-২ ব্যবধানে। প্রথম লেগে ২-১ গোলে জিতেছিল স্পেনের ক্লাবটি।

ইনজুরিতে মাঠের বাইরে নেইমার

ঘরের মাঠে পিএসজিকে উড়িয়ে দিয়ে ইতিহাস সৃষ্টি করে ফুরফুরে মেজাজে আছে মেসি-নেইমারদের বার্সা। এ অবস্থায় আজ রাতে লা লিগায় দেপোতির্ভো লা করুনার বিপক্ষে মাঠে নামবে কাতালান শিবির। তবে এ ম্যাচে ইনজুরির কারণে দল থেকে ছিটকে গেছেন ব্রাজিলিয়ান তারকা নেইমার। ক্লাবের নিজস্ব ওয়েবসাইটে এক বিৃবতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিবৃতিতে জানানো হয়, অ্যাবডাক্টর পেশিতে চোট পাওয়ায় লা লিগায় দেপোতির্ভো লা করুনার বিপক্ষে মাঠে নামতে পারবেন না নেইমার। এ কারণে দলের সঙ্গে অনুশীলনও করেননি ব্রাজিলিয়ান এই তারকা।

এদিকে পাকস্থলীর সমস্যার কারণে এ ম্যাচে খেলতে পারবেন না নেইমারের স্বদেশি রাফিনিয়াও। দেপোতির্ভো লা করুনার মাঠে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সোয়া নয়টায়।

আগুয়েরোর গোলে শেষ চারে ম্যানসিটি

সার্জিও আগুয়েরো ও ডেভিড সিলভার গোলে সহজেই এফএ কাপের সেমি-ফাইনালে উঠেছে ম্যানচেস্টার সিটি। প্রিমিয়ার লিগের অবনমন অঞ্চলের দল মিডলসবরোকে ২-০ গোলে হারিয়েছে পেপ গার্দিওলার দল।

শনিবার মিডলসবরোর মাঠে তৃতীয় মিনিটেই এগিয়ে যায় সিটি। ডান দিক দিয়ে পাবলো জাবালেতার পাস পেয়ে স্বাগতিকদের জাল কাঁপান ডেভিড সিলভা। দ্বিতীয়ার্ধের শুরুতে ব্যবধান দ্বিগুণ করার বেশ কয়েকটি সুযোগ হারায় তারা। এরপর ১-০ ব্যবধানে এগিয়ে থেকেই প্রথমার্ধের খেলা শেষ করে ম্যানসিটি।

দ্বিতীয়ার্ধে ম্যাচের ৬৭তম মিনিটে গোল পেয়ে যান আগুয়েরো। জার্মান মিডফিল্ডার সানের কাছ থেকে পাওয়া বল মিডলসবরোর জালে পাঠান আগুয়েরো। এর ৪ মিনিট পর আগুয়েরো আরেকবার প্রতিপক্ষের জালে বল পাঠালেও তা অফসাইডের খড়গে পড়ে কাঁটা যায়। ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হওয়ায় ২-০ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে ম্যানসিটি।

চলে গেলেন আরেক রেফারি শেখ বদরউদ্দিন

গত বছর ৩ নভেম্বর ইন্তেকাল করেছেন সাবেক ফিফা রেফারি মনিরুল ইসলাম। চার মাসের ব্যবধানে চলে গেলেন আরেক রেফারি শেখ বদরউদ্দিন। দ্রুতই দুইজন অভিভাবক হারালেন দেশের ফুটবল রেফারিদের এ প্রজন্ম।

সাবেক ফিফা রেফারি ও বাংলাদেশ ফুটবল ফেডারেশন রেফারিজ কমিটির সদস্য শেখ বদরউদ্দিন ইন্তেকাল করেছেন আজ (শনিবার) সন্ধ্যা পৌনে ৬টার দিকে। দীর্ঘদিন ধরে তিনি ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও লিভার সমস্যায় ভুগছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬১ বছর। তিনি স্ত্রী, এক ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। শেখ বদরউদ্দিনের মৃত্যুতে বাফুফের সভাপতি কাজী মো. সালাউদ্দিনসহ নির্বাহী কমিটির সব কর্মকর্তা-কর্মচারী শোক এবং তার পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছেন।

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে রিয়াল

নিজেদের মাঠে বড় জয়ে আগেই চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটের পথে অনেকটা এগিয়ে ছিল রিয়াল। তবে নাপোলির সামনে সুযোগ ছিল ঘরের মাঠে জয় দিয়ে শেষ আটে জায়গা করে নেওয়ার। কিন্তু রামোসের দুর্দান্ত পারফরমেন্সে এবার প্রতিপক্ষের মাঠেও ৩-১ গোলের জয়ে নাপোলিকে বিদায় করে দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে ওঠে গেছে রিয়াল মাদ্রিদ। আর দুই লেগ মিলে মাদ্রিদের দলটির জয় ৬-২ ব্যবধানে।

শেষ ষোলোর প্রথম লেগে ৩-১ গোলে হারায় ঘরের মাঠে জয়ের কোন বিকল্প ছিল না নাপোলির সামনে। আর সেই লক্ষ্যে শুরুটাও দুর্দান্ত করে তারা। একের পর এক আক্রমণে ব্যতিব্যস্ত করে রাখে রিয়াল গোলরক্ষককে। ম্যাচের ২৪ মিনিটে অবশেষে গোলের দেখাও পায় স্বাগতিকরা। মারেক হামসিকের দারুণ পাস পেয়ে ছয় গজ বক্সের বাঁ-দিক থেকে কোনাকুনি শটে দলকে এগিয়ে দেন মের্টেন্স।

ম্যাচের ২৯ মিনিটে সমতায় ফেরার সুযোগ পায় রিয়াল। তবে গোলরক্ষককে কাটিয়ে রোনালদোর নেওয়া শট পোস্টে লেগে ফিরে আসলে হতাশ হয় সফরকারী দলের সমর্থকরা। এর আট মিনিট পর ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পায় স্বাগতিক শিবির। বেলজিয়ামের ফরোয়ার্ড মের্টেন্সের কোনাকুনি শট গোলরক্ষককে পরাস্ত করলেও পোস্ট এড়াতে পারেনি।

বিরতি থেকে ফিরে আসল রূপে ফিরে রিয়াল। ম্যাচের ৫১ মিনিটে দলকে সমতায় ফেরান রামোস। টনি ক্রুসের কর্নারে হেডে বল জালে পাঠান রিয়াল অধিনায়ক। ছয় মিনিট পর রামোসের আরেকটি চমৎকার হেডে স্বাগতিক দলের খেলোয়াড় মের্টেন্সের মাথায় লেগে বল জালে জড়ালে শেষ আটের টিকেট নিশ্চিত করে ফেলে রিয়াল। আর যোগ করা সময়ে নাপোলির কফিনে শেষ পেরেকটি ঠোকেন বদলি নামা মোরাতা। বাঁ-দিক থেকে রোনালদোর শট গোলরক্ষক ঠেকানোর পর ফিরতি বল জালে পাঠান স্পেনের এই স্ট্রাইকার।

বার্সার কোচ হতে জান জাভি

বার্সেলোনার মাঝ মাঠের কাণ্ডারি ছিলেন তিনি। পেপ গার্দিওলা, টিটো ভিলানোভা কিংবা লুইস এনরিকের প্রথম মৌসুমে একের পর এক বার্সার হয়ে শিরোপা জয়ে অবদান রেখেছেন। বলা হয়, মেসির পেছনে যদি জাভি হার্নান্দেজ না থাকতেন, তাহলে হয়তো আজকের এই ‘মেসি’ই তৈরি হতে পারতেন না। বার্সার ফুটবলার ট্রেনিং ক্যাম্প লা মাসিয়ায় মেসির সতীর্থ ছিলেন তিনি। সেই জাভি বার্সার সঙ্গেও সম্পর্ক চিন্ন করেছেন দুই বছর আগে।

তবে, নাড়ির টান তো আর অস্বীকার করা যায় না। ভবিষ্যতে আবারও বার্সায় ফিরতে চান তিনি। তবে মেসিদের সতীর্থ হয়ে নয়। এবার শিক্ষকের ভূমিকায়। অথ্যাৎ কোচ হয়ে। এখনই নয়, একদিন বার্সেলোনার কোচ হওয়ার স্বপ্ন দেখেন তিনি। তখন হয়তো আর মেসিরা খেলবেন না বার্সার এই দলটিতে।

চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় রাউন্ডের প্রথম লেগে পিএসজির কাছে বিধ্বস্ত হওয়ার পর টানা সমালোচনার মুখে বার্সা কোচের পদ ছাড়েন লুইস এনরিক। এই মৌসুম শেষেই তিনি ন্যু ক্যাম্পকে বিদায় জানাবেন। তার আগেই জ্বল্পনা তুঙ্গে, কে হচ্ছেন বার্সার পরবর্তী কোচ! এমনই এক সময়ে জাভির হঠাৎ বার্সার কোচ হতে চাওয়ার পেছনে কী কারণ?

যদিও নিজেই এই জ্বল্পনাকে উড়িয়ে দিয়েছেন জাভি। তিনি জানিয়ে দিয়েছেন, একদিন বার্সার কোচ হতে চাই। তবে, নিকট ভবিষ্যতে অবশ্যই নয়। অথ্যাৎ, কেউ যাতে মনে না করে, আমি এনরিকের উত্তরসূরি হতে চাই।

৩৭ বছর বয়সী জাভি এখন খেলছেন কাতারের ক্লাব আল সাদে। লে প্যারিসিয়ানকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘বার্সার কোচ হওয়া আমার স্বপ্ন এবং এ লক্ষ্যে আমি নিজেকে গড়ে তুলছি। আগামী দিনে কোচ হওয়ার জন্য আমি কাজ করে যাচ্ছি।’

লুইস এনরিকের পরিবর্তে কোচ হবেন কি না? জানতে চাইলে তিনি বলেন, ‘এনরিকের পরিবর্তে কোচ হওয়া অসম্ভব। কারণ, কোচ হওয়ার জন্য পরীক্ষা দিতে হয়, পাশ করতে হয়। এখনও আমি পরীক্ষা দিইনি। পাশ করা তো দুরে থাক। এখনও আমি নিজেকে ফুটবলারই ভাবছি।’

অস্ট্রেলিয়াকে ১৮৮ রানের লক্ষ্য দিলো ভারত

চতুর্থ দিনে ব্যাট করতে নেমে লিডটা খুব বেশি বড় করতে পারলো না স্বাগতিক ভারত। হ্যাজেলউড ও স্টর্কের বোলিং তোপে দ্বিতীয় ইনিংসে ২৭৪ রানেই শেষ হয় স্বাগতিকদের ইনিংস। আর এতে জয়ের জন্য অস্ট্রেলিয়ার সামনে লক্ষ্য দাঁড়ায় ১৮৮ রান।

আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান পূজারা-রাহানে দিনের শুরুতে সতর্ক হয়েই ব্যাট করছিলেন। তবে অর্ধশত পূরণ করে খুব বেশি সময় আর উইকেটে থাকতে পারেননি রাহানে। ব্যক্তিগত ৫২ রানে স্টার্কের ফুল লেন্থ বলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান আজিঙ্কা। এর সঙ্গে সঙ্গে পূজারা-রাহানের ১১৮ রানের জুটি।

স্টর্কের পরের বলেই বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান করুণ নায়ার। ব্যক্তিগত ৯২ রানে হ্যাজেলউডের বলে স্লিপে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে যান পূজারা। এরপর দ্রুত অশ্বিন (৪), যাদব (১), ও ইশান্ত শর্মা (৬) সাজঘরে ফিরলে ২৭৪ রানেই শেষ হয় স্বাগতিকদের ইনিংস।

এর আগে চলতি টেস্টের প্রথম ইনিংসে ১৮৯ রানেই থেমে যায় ভারত। জবাবে ২৭৬ রান তোলে অস্ট্রেলিয়া।

নাপোলির বিপক্ষে মাঠে নামবে রোনালদো

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ফিরতি লেগে নাপোলির বিপক্ষে আজ মাঠে নামবে রিয়াল মাদ্রিদ। আর এ ম্যাচে চোট কাটিয়ে দলে ফিরছেন রিয়াল মাদ্রিদ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। নাপোলির মাঠে ম্যাচটি শুরু হবে মঙ্গলবার বাংলাদেশ সময় রাত পৌনে দুইটায়।

এর আগে শেষ ষোলোর প্রথম লেগে নিজেদের মাঠে ৩-১ গোলের জয় পায় রিয়াল। তাই বড় কোন অঘটন না ঘটলে শেষ আট নিশ্চিত জিদানের শিষ্যদের। তবে প্রতিপক্ষের মাঠে খেলা হওয়ায় কিছুটা সতর্ক গ্যালাকটিকোরা।

তবে মাঠে নামার আগে কিছুটা স্বস্তি বইছে রিয়াল শিবিরে। চোট কাটিয়ে দলের সঙ্গে যোগ দিয়েছেন দলের সেরা তারকা রোনালদো। অনুশীলনের সময় চোট পাওয়ায় লা লিগার শেষ ম্যাচে এইবারের বিপক্ষে খেলতে পারেননি পর্তুগিজ তারকা রোনালদো।

এছাড়াও দলের একাদশে আজ দেখা যাবে মার্সেলো ও টনি ক্রুস। আগের ম্যাচে এই দুই তারকাকে বিশ্রাম দিয়েছিলেন কোচ জিনেদিন জিদান। তবে এবার পুরো শক্তির দল নিয়েই মাঠে নামতে যাচ্ছেন রিয়াল।

গ্রিজম্যানের নৈপুণ্যে অ্যাথলেটিকোর জয়

ঘরের মাঠে দুর্দান্ত জয় পেয়েছে অ্যাথলেটিকো মাদ্রিদ। রোববার গ্রিজম্যানের জোড়া গোলে ভ্যালেন্সিয়াকে ৩-০ গোলে হারিয়েছে সিমিওনের শিষ্যরা।

আগের ম্যাচে রিয়াল মাদ্রিদকে হারিয়ে চমক দেখানো ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক হয়ে খেলতে থাকে অ্যাথলেটিকো। এরই ধারাবাহিকতায় ম্যাচের ১০ মিনিটে গোল করে দলকে লিড এনে দেন গ্রিজম্যান। ফলে ১-০ তে এগিয়ে থেকে বিরতিতে যায় স্বাগতিকরা।

বিরতির পর ম্যাচের ৪৮ মিনিটে কেভিন গামেইরোর গোলে লিড দ্বিগুণ করে অ্যাতলেটিকো। আর ৮৩ মিনিটে গ্রিজম্যান নিজের দ্বিতীয় গোল করলে ৩-০ গোলের দারুন জয় নিয়ে মাঠ ছাড়ে অ্যাথলেটিকো।

সান্ডারল্যান্ডের মাঠে সিটির জয়

ইংলিশ প্রিমিয়ার লিগে সান্ডারল্যান্ডের মাঠে জয় পেয়েছে ম্যানচেস্টার সিটি। আর্জেন্টাইন ফরোয়ার্ড আগুয়েরো ও লেরয় সানের গোলে স্বাগতিকদের ২-০ গোলে হারায় গার্দিওলার শিষ্যরা।

নিজেদের মাঠে ম্যাচের শুরু থেকেই প্রতিপক্ষের উপর আক্রমণাত্মক হয়ে খেলতে থাকে সান্ডারল্যান্ড। ম্যাচের ২০ মিনিটে ভালো একটি সুযোগও পায় স্বাগতিকরা। তবে ইংলিশ তারকা জার্মেইন ডিফোর শট পোস্টে লেগলে হতাশ হয় স্বাগতিক শিবির। এরপর খেলার নিয়ন্ত্রণ নিজেদের করে নেয় সিটিজেনরা। ম্যাচের ৪২ মিনিটে গোল করে ম্যান সিটিকে এগিয়ে দেন আগুয়েরো। স্টার্লিংয়ের বাড়ানো নিচু ক্রস থেকে ডি বক্সের ভেতরে বল পেয়ে সহজেই জালের ঠিকানা খুঁজে পান এই তারকা।

বিরতি থেকে ফিরে ব্যবধান দ্বিগুণ করে সফরকারী দল। ম্যাচের ৫৯তম মিনিটে সিলভার বাড়ানো বলে কোনাকুনি শটে গোলরক্ষককে পরাস্ত করেন জার্মানির উঠতি তারকা মিডফিল্ডার সানে। বাকি সময় আর গোল না হলে জয় নিয়েই মাঠ ছাড়ে গার্দিওলার শিষ্যরা। এ জয়ে ২৬ ম্যাচে ৫৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উঠেছে সিটিজেনরা।

এদিকে দিনের অপর ম্যাচে এভারটনকে ৩-২ গোলে হারিয়ে ২৭ ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে টটেনহ্যাম হটস্পার। ৬৩ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে চেলসি।

বিশ্বকাপ বাছাইপর্বের জন্য ব্রাজিলের দল ঘোষণা

ইনজুরির কারণে ব্রাজিলের আক্রমণভাগে জায়গা পাননি গ্যাব্রেইল জেসুস। তার পরিবর্তে জায়গা পেয়েছেন দিয়েগো সুজা। রক্ষণভাগে আছেন অভিজ্ঞ তিন ডিফেন্ডার ;পিএসজির থিয়াগো সিলভা, জুভেন্টাসের দানি আলভেজ, ও রিয়াল মাদ্রিদের মার্সেলো।

বিশ্বকাপ বাছাইপর্বে উরুগুয়ে ও প্যারাগুয়ের বিপক্ষে ব্রাজিলের ঘোষিত দলে জায়গা হয়নি চেলসির ডিফেন্ডার ডেভিড লুইসের। স্কোয়াডে ফিরেছেন রিয়াল মাদ্রিদের ক্যাসেমিরো।

আগামী ২৩ মার্চ লুইস সুয়ারেজের উরুগুয়ের বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। আর ২৮ মার্চ ঘরের মাঠে প্যারাগুয়েকে স্বাগত জানাবে তিতের দল।

ব্রাজিলের স্কোয়াড :
গোলরক্ষক: এডারসন (বেনফিকা), আলিসন (রোমা), ওয়েভার্টন (আটলেটিকো পিআর)

ডিফেন্ডার: মিরান্ডা (ইন্টার মিলান), মারকুইনহোস (পিএসজি), থিয়াগো সিলভা (পিএসজি), জিল (শানদং লুয়েনং), দানি আলভেস (জুভেন্টাস), ফ্যাগনার (করিন্থিয়ান্স), মার্সেলো (রিয়াল মাদ্রিদ), ফেলিপে লুইস (আটলেটিকো মাদ্রিদ)

মিডফিল্ডার: কাসেমিরো (রিয়াল মাদ্রিদ), রেনাতো আগুস্তো (বেইজিং গুয়ান), পাওলিনহো (এভারগ্রান্ড), উইলিয়ান (চেলসি), ফার্নানদিনহো (ম্যানচেস্টার সিটি), জিলিয়ানো (জেনিত), ফিলিপে কুটিনহো (লিভারপুল), দিয়েগো (ফ্লামেঙ্গো)

ফরোয়ার্ড: নেইমার (বার্সেলোনা), ডগলাস কস্তা (বায়ার্ন মিউনিখ) রবার্তো ফিরমিনো (লিভারপুল), দিয়েগো সুজা (স্পোর্ট রেসিফি)।

পেকুয়ায় ফুটবলের ক্ষুদে বীরদের রাজকীয় সংবর্ধনা

২০১৪ সালে ২য় স্থান, ২০১৫ ও ২০১৬-১৭ সালের টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে পেকুয়া উপজেলার দুটি প্রাথমিক বিদ্যালয়। দু’বারেই জাতীয় ক্ষুদে ফুটবল বীরদের বরণ করে নেয় পেকুয়াবাসী। কিন্তু ২০১৫ সালের রাজাখালী সরকারী প্রাথমিক বিদ্যালয়কে দেয়া সংবর্ধনাকে হার মানিয়েছে শনিবার দেয়া সংবর্ধনা। বেলা ১১টায় স্বরণকালের বৃহৎ সংবর্ধনার আয়োজন করে রাজকীয়ভাবে দেশীয় ফুটবলের ক্ষুদে বীরদের বরণ করে নেয় পেকুয়া উপজেলা পরিষদসহ সর্বস্থরের পেকুয়াবাসী।

গত ২ মার্চ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শক্তিশালী প্রতিপক্ষ সিলেটের জৈন্তপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়কে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে কক্সবাজার জেলার পেকুয়া উপজেলা টইটং সরকারী প্রাথমিক বিদ্যালয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই সময় প্রধান অতিথি থেকে চ্যাম্পিয়ন ও পরাজিত দলের মাঝে পুরস্কার বিতরণ করেন।

এদিকে দেশীয় ফুটবলের ক্ষুদে বীরদের বরণ করতে দল-মত নির্বিশেষে অসংখ্য শিক্ষার্থী ও এলাকাবাসী সকাল ৮টা থেকে চকরিয়াস্থ বরইতলি রাস্তা মাথা থেকে পেকুয়াস্থ চৌমহুনী মোড় পর্যন্ত পুরো রাস্তার দুই পার্শ্বে দাঁড়ায়। বেলা ১১টায় বরইতলি রাস্তার মাথায় শোভাযাত্রার আগমন হলে তাদের ফুলেল শুভেচ্ছায় স্বাগত জানায় এলাকাবাসী।

Portugal

নির্মাণ করা হয় অর্ধশতাধিক তোরণ। ৩ শতাধিক মোটর সাইকেল, শতাধিক সিএনজি আর ৫০টির মতো বড় ট্রাক-পিকাপ নিয়ে হারবাংস্থ ইনানী হোটেল মাঠ থেকে সর্বস্থরের মানুষ শোভাযাত্রায় দুপুরে চৌমহুনীস্থ সংবর্ধনা মঞ্চে নিয়ে আসে তাদের। লোকে লোকারণ্য হয়ে যায় সংবর্ধনার মাঠ। ক্ষুদে বীরদের এক নজর দেখতে মঞ্চ ঘিরে ধরেন জনতা। কোলাহল সামলাতে অসহায় হয়ে পড়ে পুলিশ।

সাংবাদিক এস.এম হানিফের সভাপতিত্বে সংবর্ধনা মঞ্চ পরিচালনা করেন পেকুয়া উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আবুল কাশেম ও প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি হানিফ চৌধুরী। এ সময় কক্সবাজার জেলা আ’লীগের সদস্য এস,এম গিয়াস উদ্দিন, জিএম কাশেম, উম্মে কুলসুম মিনু, চকরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান জাফর আলম, পেকুয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজু, চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সাহেদুল ইসলাম, চ্যাম্পিয়ন দল টইটং সরকারী প্রাথমিক বিদ্যালয় ফুটবল দলের পরিচালক টইটং ইউপির চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরী, উজানটিয়া ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম, রাজাখালী ইউপির চেয়ারম্যান ছৈয়দনুর, প্রধান শিক্ষক নুর মুহাম্মদ, অধিনায়ক বুলেট, পেকুয়া বাজার সমিতির সেক্রেটারি মিনহাজ উদ্দিন, পেকুয়া ঋণদান সমিতির সাধারণ সম্পাদক তারেক ছিদ্দিকী, উপজেলা সেচ্ছাসেবকলীগ সম্পাদক নেজাম উদ্দিন, উপজেলা ছাত্রলীগের সভাপতি কপিল উদ্দিন বাহাদুর, সহ-সভাপতি মেহেদী হাসান ফরায়েজী, সাধারণ সম্পদক এহেতেসামুল হক, ছাত্রদলের সভাপতি কামরান জাদিদ মুকুট, উপজেলা ছাত্রলীগ নেতা ওসমান সরওয়ার বাপ্পিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ শুভেচ্ছা বক্তব্য রাখেন।

বার্সাকে বিদায় বললেন এনরিকে

চ্যম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে পিএসজির বিপক্ষে ৪-০ গোলে বিধ্বস্ত হওয়ার পর থেকেই গুঞ্জন শুরু হয় বার্সায় আর থাকছেন না এনরিকে। অবশেষে সেই গুঞ্জন সত্যে রূপ নিল। লা লিগায় স্পোর্টিং গিজনের বিপক্ষে ৬-১ গোলের জয়ের পর লুইস এনরিকে নিজেই জানিয়ে দিলেন চলতি মৌসুম শেষেই বার্সেলোনা ছেড়ে যাচ্ছেন তিনি।

ম্যাচ শেষে ক্যাম্প ন্যুতে সংবাদ সম্মেলনে এনরিকে বলেন, `চলতি মৌসুম শেষেই আমি আর বার্সেলোনার কোচ থাকছি না। ক্লাব কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই আমার উপর আস্থা রাখার জন্য। সেই সঙ্গে খেলোয়াড়দের কাছেও কৃতজ্ঞতা প্রকাশ করছি।`

২০১৪ সালের জুনে বার্সেলোনার কোচ হিসেবে যোগ দেন এনরিকে। বার্সার পা ফেলার প্রথম বছরই দলকে ট্রেবল জেতান তিনি। পরের মৌসুমে ঘরোয়া ফুটবলের ডাবল জিতে নেয় কাতালানরা। লু্ইস এনরিকের অধীনে এখন পর্যন্ত মোট ৮টি মুকুট ঘরে তুলেছে মেসিরা। ১৯৯৬ থেকে ২০০৪ সালে অবসর নেওয়ার আগ পর্যন্ত বার্সেলোনার হয়ে মাঠ মাতিয়েছিলেন এনরিকে।

‘রিয়ালকে নিয়ে চিন্তিত নয় বার্সা’

চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির কাছে ৪-০ গোলে হার; এই ধকল সামলে উঠতে শুরু করেছে বার্সেলোনা। তার বড় প্রমাণ- অ্যাটলেটিকো মাদ্রিদের মাঠে দিয়েগো সিমিওনের দলকে ২-১ ব্যবধানে পরাজিত করেছে বার্সা। এই জয়ে স্প্যানিশ লা লিগার শিরোপার দৌড়ে অনেকখানি এগিয়ে আসলো লুইস এনরিকের দল।

২৪ ম্যাচ খেলা বার্সার সংগ্রহ ৫৪ পয়েন্ট; অবস্থান দ্বিতীয়। রিয়াল মাদ্রিদ যথারীতি শীর্ষেই আছে। লস ব্লাঙ্কসদের ঝুলিতে জমা আছে ৫৫ পয়েন্ট। বার্সার চেয়ে এক ম্যাচ কম খেলেছে জিনেদিন জিদানের রিয়াল।

২৪ পয়েন্ট নিয়ে সেভিয়ার অবস্থান তৃতীয়। বার্সার কাছে হেরে অ্যাটলেটিকো শিরোপা দৌড়ে বেশ খানিকটা পিছিয়ে পড়েছে। ২৪ ম্যাচে দিয়েগো সিমিওনির দলের পুঁজি ৪৫।

এদিকে অ্যাটলেটিকোর বিপক্ষে ম্যাচের পর বার্সার ফরোয়ার্ড নেইমার জানালেন, প্রতিপক্ষ নিয়ে চিন্তিত নয় বার্সা; এমনকি রিয়াল মাদ্রিদকে নিয়ে নয়। বার্সার যত সব চিন্তা ও ভাবনা নিজেদের নিয়ে। ব্রাজিলিয়ান সুপারস্টারের ভাষায়, ‘আমরা অন্য কোনো প্রতিপক্ষ নিয়ে চিন্তা করি না। নিজেদের নিয়েই ভাবছি। আমাদের প্রতিপক্ষ ভালো করবে কিংবা ব্যর্থ হবে; এমনই তো! আমি এই জয়ে (অ্যাটলেটিকোর বিপক্ষে) খুশি। আমরা জানতাম, ম্যাচটা আমাদের জন্য কঠিন হবে। দলের সবাইকে অভিনন্দন।’

বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবলের ফাইনাল বৃহস্পতিবার

বৃহস্পতিবার ফাইনালের মধ্য দিয়ে শেষ হবে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল প্রতিযোগিতা। বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলবে চট্টগ্রাম বিভাগের দল কক্সবাজারের পেকুয়া উপজেলার টেটং সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সিলেট বিভাগের জৈন্তাপুর উপজেলার কামরাঙ্গী সরকারি প্রাথমিক বিদ্যালয়।

একই দিন বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলবে  রাজশাহী বিভাগের চারঘাট উপজেলার বড়বড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও রংপুর বিভাগের লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার টেপুরগাড়ি বিকে সরকারি প্রাথমিক বিদ্যালয়।

এ দিকে বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টে তৃতীয় হয়েছে বরিশাল বিভাগের বরগুনার আমতলী উপজেলার পশ্চিম গাজীপুর অগ্রদূত সরকারি প্রাথমিক বিদ্যালয়। সোমবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে তারা ২-১ গোলে খুলনা বিভাগের যশোরের চৌগাছা উপজেলার পাতিবিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়কে পরাজিত করেছে।

বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টে তৃতীয় হয়েছে খুলনা বিভাগের ঝিনাইদহের দোহারো সরকারি প্রাথমিক বিদ্যালয়। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত স্থান নির্ধারণী ম্যাচে তারা ২-১ গোলে হারিয়েছে ঢাকা বিভাগের টাঙ্গাইলের বাগুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়কে।

দ্বিতীয় বিভাগ ফুটবল লিগে চ্যাম্পিয়ন নবাবপুর

দুই দলেরই প্রথম বিভাগে ওঠা নিশ্চিত হয়েছিল আগে। নবাবপুর ক্রীড়া চক্র ও কসাইটুলি সমাজ কল্যাণ পরিষদের প্লে-অফ লড়াইটা ছিল চ্যাম্পিয়নশিপ নির্ধারণের। সে লড়াইয়ে জিতেছে নবাবপুরের দলটি। সোমবার অনুষ্ঠিত প্লে-অফ ম্যাচে নবাবপুর ক্রীড়া চক্র ২-০ গোলে জিতেছে।

১৩ মিনিটে লিমনের গোলে এগিয়ে যায় নবাবপুর ক্রীড়া চক্র। কসাইটুলি আপ্রাণ চেষ্টা করেও ম্যাচে ফিরতে পারেনি। উল্টো শেষ বাঁশির কিছু সময় আগে গোল খাওয়ায় হারের ব্যবধানটা বড় হয় তাদের।

লিগ শেষে ১১ ম্যাচে ২ দলের পয়েন্টই ছিল ২৬ করে। আগামী মৌসুমে এ দুটি দল খেলবে প্রথম বিভাগ ফুটবল লিগে।

নেইমারের জন্য বিশ্বরেকর্ড গড়তে চান মরিনহো

ফুটবলে ট্রান্সফার ফির ইতিহাসে সবচেয়ে দামি ফুটবলার কে? উত্তর- পল পগবা। ১১ কোটি ইউরোর (৮৯.৩ মিলিয়ন পাউন্ড) বিনিময়ে জুভেন্টাস থেকে ম্যানচেস্টার ইউনাইটেডে পাড়ি জমান ফরাসি এই মিডফিল্ডার। তবে নেইমারের জন্য নিজেদের দখলে থাকা এই বিশ্বরেকর্ড ভাঙতে চান ম্যানইউ কোচ হোসে মরিনহো।

ইতোমধ্যে ব্রাজিলিয়ান সুপারস্টারের সঙ্গে যোগাযোগ শুরু করে দিয়েছেন মরিনহো। ইংলিশ মিডিয়ার খবর এমনই। তবে পর্তুগিজ কোচের জন্য কাজটি কি সহজ হবে? কেননা ২০২১ সাল পর্যন্ত নেইমারের সঙ্গে চুক্তি রয়েছে বার্সেলোনার।

ব্রিটিশ দৈনিক দ্য ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, নেইমারকে দলে টানতে তার বাই-আউট ক্লজ হিসেবে ১৮০ মিলিয়ন পাউন্ড খরচ করতে হবে ম্যানইউকে। যদি আরও এক বছর সময় নেয়, অর্থাৎ আগামী মৌসুমে তাকে পেতে হলে খরচ বেড়ে দাঁড়াবে ২০০ মিলিয়ন পাউন্ডে।

এর পরের বছর হলে ট্রান্সফার-ফি দাঁড়াবে ২২৫ মিলিয়ন পাউন্ড। এভাবে ২০২১ পর্যন্ত জ্যামিতিক হারে নেইমারের ট্রান্সফার-ফি বাড়তে থাকবে।

প্রথম সেমিতে মুখোমুখি টিসি স্পোর্টস ও মানাং মার্সিয়াংদি

দেশের দুই জনপ্রিয় ক্লাব মোহামেডান ও আবাহনী বিদায় নিয়েছে গ্রুপ পর্ব থেকেই। দ্বিতীয় শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপে বাংলাদেশের পতাকা এখন আয়োজক চট্টগ্রাম আবাহনীর হাতে। প্রথম আসরের চ্যাম্পিয়ন চট্টলার দলটি সাফল্য ধরে রাখতে পারলে এবারও ঘরে থেকে যাবে ট্রফি।

প্রথম আসরেও আবাহনী বিদায় নিয়েছিল গ্রুপ পর্ব থেকে। শেষ চার পর্যন্ত যেতে পেরেছিল মোহামেডান। এবার দুই দলই হতাশ করেছে ফুটবলামোদীদের। গ্রুপ পর্ব থেকে আবাহনী বিদায় নিয়েছে পয়েন্টের ব্যবধানে, মোহামেডানের বিদায় গোল গড়ে। দুই দলই একটি করে ম্যাচ জিতেছে, ড্র করেছে এবং হেরেছে।

গ্রুপ পর্বের বাধা পেরিয়ে শেষ চারে জায়গা করে নেয়া ৪ দলের মধ্যে তিনটিই বিদেশি। দক্ষিণ কোরিয়ার পোচেয়ন সিটিজেন ফুটবল ক্লাব, মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাব ও নেপালের মানাং মার্সিয়াংদি ক্লাবের সঙ্গে ফাইনালে ওঠার দৌঁড়ে চট্টগ্রাম আবাহনী।

সোমবার এমএ আজিজ স্টেডিয়ামে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে নেপাল ও মালদ্বীপের দুই ক্লাব। পরের দিন দ্বিতীয় সেমিফাইনালে চট্টগ্রাম আবাহনীর প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া পোচেয়ন সিটিজেন ফুটবল ক্লাব। ২ মার্চ শেষ হবে চট্টগ্রাম আবাহনী আয়োজিত শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের দ্বিতীয় আসর।

আশা বাঁচিয়ে রাখলো আফগান সাহিন আসমায়ে

চট্টগ্রাম আবাহনীর কাছে হার দিয়ে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ শুরু করেছিল আফগানিস্তানের সাহিন আসমায়ে এএফসি। পরের ম্যাচেই দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে আফগান ক্লাবটি।

বুধবার চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত নিজেদের দ্বিতীয় ম্যাচে সাহিন আসমায়ে ৩-১ গোলে হারিয়েছে নেপালের মানাং মার্সিংয়াদি ক্লাবকে। এ জয়ে আফগানিস্তানের ক্লাবটির সেমিফাইনালে ওঠার সম্ভাবনা বেঁচে রইলো।

সাহিন আসমায়ের জয়ের নায়ক অধিনায়ক আমিরুদ্দিন শরিফী। দ্বিতীয় শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপে প্রথম হ্যাটট্রিক করেছেন এ আফগান যুবক। ৩৮ মিনিটে গোল করে এগিয়ে দেন দলকে। ব্যবধান দ্বিগুণ করেন ৬৫ মিনিটে।

৭২ মিনিটে নেপালের ক্লাবটির বিমল বাসনেত গোল করে ব্যবধান কমালেও শেষ রক্ষা হয়নি। ৭৭ মিনিটে পেনাল্টি পায় আফগানিস্তানের ক্লাবটি। আমিরুদ্দিন হ্যাটট্রিক করে দলের জয়ও নিশ্চিত করেন।

সাহিন আসমায়ের জয়ে দুই ক্লাবের পয়েন্টই ৩ করে। রাতের ম্যাচে চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে মোহামেডান জিতে গেলে জমে যাবে ‘বি’ গ্রুপের খেলা।

বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টকে গিনেস বুকে ওঠানোর উদ্যোগ

ছেলেদের বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টে খেলোয়াড় ১০ লাখ ৯২ হাজার ৪২০ এবং মেয়েদের বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টে খেলোয়াড় ১০ লাখ ৯১ হাজার ৩৩২ জন। দুটি টুর্নামেন্ট মিলে মোট অংশগ্রহণকারী ফুটবলার ২১ লাখ ৮৩ হাজার ৭৫২ জন।

এত বেশি সংখ্যক ফুটবলার নিয়ে কোনো টুর্নামেন্ট বিশ্বে আছে কি না তা জানা নেই কারো। অনেকের ধারণা এটা বিশ্ব রেকর্ড। সে রেকর্ড ঘাঁটা শুরু করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। যদি বিশ্বে এর চেয়ে বেশি খেলোয়াড় নিয়ে কোনো টুর্নামেন্ট না হয় তাহলে বাংলাদেশের এ বিশাল ফুটবলযজ্ঞ স্থান পাবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকডর্সে।

বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপকে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকডর্সে যুক্ত করার উদ্যোগের কথা জানিয়ে বাফুফের সহ-সভাপতি ও ডেভেলপম্যান্ট কমিটির চেয়ারম্যান বাদল রায় বলেছে, ‘আমরা খবর নিয়েছি, বিশ্বের কোথায় এতো সংখ্যক প্রতিষ্ঠান ও ফুটবলার নিয়ে প্রতিযোগিতা আয়োজন হয় না। আমরা দুটি আয়োজনকে রেকর্ডবুকে অন্তর্ভুক্ত করার উদ্যেগ নিয়েছি।’

football

তৃণমুল থেকে ফুটবল উন্নয়নের এ বিশাল কাজটি করছে সরকার। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগো ২০১০ সালে যাত্রা শুরু করে ছেলেদের বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট। মেয়েদের বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের যাত্রা তার পরের বছর।

ছেলেদের বিভাগে দেশের ৬৪ হাজার ২৬০টি প্রাথমিক বিদ্যালয় ও মেয়েদের বিভাগে ৬৪ হাজার ১৯৬টি প্রাথমিক স্কুলের প্রায় ২২ লাখ ছাত্র-ছাত্রী নিয়ে যে টুর্নামেন্ট চলছে তার চূড়ান্ত পর্ব শুরু হয়েছে বুধবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। দুই বিভাগেই অংশ নিচ্ছে ১৪টি করে স্কুল। বিভাগীয় চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল খেলছে শিরোপা নির্ধারনী এ পর্বে। ২ মার্চ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবলের ফাইনাল।

জাতীয় দল বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় খাবি খেলেও ভালো করছে বয়সভিত্তিক দলগুলো। এর পেছনে প্রধান ভূমিকা স্কুলভিত্তিক এ দুটি টুর্নামেন্টের। মেয়েদের ফুটবলে যে সম্ভাবনার হাতছানি সবকিছুর প্রধান উৎস বঙ্গমাতা ফুটবল। সরকারের এতবড় ফুটবলযজ্ঞের পরও সেটাকে কাজে লাগাতে পারছে না বাফুফে। বিশ্বের কোনো দেশের সরকার তাদের ফেডারেশনকে এভাবে প্রতিভা খোঁজার ক্ষেত্র তৈরি করে দেয় কি না সেটাও গবেষার বিষয়।

football

চূড়ান্ত পর্ব শুরুর দিন মন্ত্রণালয় ও বাফুফের যৌথ উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে উঠে এসেছিল ক্ষুদে ফুটবলারদের পরিচর্যার প্রসঙ্গটি। বাফুফে থেকে সুনির্দিষ্ট প্রস্তাব পেলে এ কাজটি করার প্রতিশ্রুতিও দিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন বলেছেন, ‘প্রতিযোগিতা আয়োজনের পাশাপাশি প্রতিভাবান খেলোয়াড়দের পরিচর্যা সংক্রান্ত প্রস্তাবে মন্ত্রণালয় সম্মত হয়েছে। বাজেটে বিষয়টি যুক্ত করার কথা জানিয়েছেন মন্ত্রণালয়ের দায়িত্বশীলরা। এটা মন্ত্রণালয়ের চমৎকার উদ্যোগ। এ আয়োজন থেকে বাংলাদেশ ফুটবল অনেক কিছু পেয়েছে। এ উদ্যোগের জন্য মন্ত্রণালয়ের কাছে আমরা কৃতজ্ঞ।’

এ আয়োজন থেকে উঠে আসা ছেলে-মেয়েরা আগামীতে জাতীয় দলে প্রতিনিধিত্ব করবে বলে আশাবাদ ব্যক্ত করে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, ‘চলমান আয়োজনে যে বাচ্চারা অংশগ্রহণ করছে। তারা ভবিষ্যতে জাতীয় দলে প্রতিনিধিত্ব করে দেশের ভাবিমূর্তি উজ্জ্বল করবে বলে আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি।’

মোহামেডান-চট্টগ্রাম আবাহনী ম্যাচ গোলশূন্য

ম্যাচটি বেশি গুরুত্বপূর্ণ ছিল মোহামেডানের কাছে। হার দিয়ে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব শুরু করা ঢাকার জায়ান্টদের সেমিফাইনালে ওঠার সম্ভাবনা তৈরি করতে দ্বিতীয় ম্যাচে জয়ের বিকল্প ছিল না চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে; কিন্তু সাদা-কালোরা সেটা পারেনি। আয়োজকদের সঙ্গে গোলশূন্য ড্র করায় বিদায় ঘণ্টা বাজার অপেক্ষায় তারা।

জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করা চট্টগ্রাম আবাহনী দ্বিতীয় ম্যাচ জিতলে সেমিফাইনাল প্রায় নিশ্চিত করে ফেলতো। ড্রয়ের পর এখন তাদের শেষ ম্যাচ থেকেও এক পয়েন্ট প্রয়োজন হতে পারে। গ্রুপের শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ নেপালের মানাং মার্সিয়াংদি ক্লাব।

এ ম্যাচ ড্রয়ে অনেকটা জমে গেছে ‘ডি’ গ্রুপ। অবস্থাটা এমন দাঁড়িয়েছে গ্রুপের চার দলের সামনেই আছে সেমিফাইনালে যাওয়ার সুযোগ।