রাত ৮:২৮, বুধবার, ২৩শে জানুয়ারি, ২০১৯ ইং
/ ক্রিকেট

তরফদার রুহুল আমিনকে সভাপতি আর মুমিনুল হক সাঈদকে সাধারন সম্পাদক করে পুর্ণগঠন করা হলো ক্লাব ফুটবল এসোসিয়েশন। দুপুরে রাজধানীর এক হোটেলে প্রিমিয়ার, প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিভাগে অংশগ্রনকারী ৬০টি ক্লাবের প্রতিনিধিদের সম্মতিতে এ অ্যাসোসিয়েশন গঠন করা হয়।

দেশের ফুটবল উন্নয়ন, তৃণমূল থেকে ফুটবলার বাছাই করাসহ খেলোয়াড়দের অধিকার রক্ষায় এই সংগঠন কাজ করবে বলে জানান, অ্যাসোসিয়েশনের সভাপতি। এসময় বাংলাদেশ চ্যাম্পিয়নশীপের দলকে ৫ লাখ, প্রথম বিভাগের দলকে সাড়ে তিনলাখ, দ্বিতীয় বিভাগকে আড়াই লাখ আর তৃতীয় বিভাগের দলকে দুই লাখ টাকা করে স্পন্সরমানি দেন, সাইফ পাওয়ারটেকের কর্ণধার তরফদার রুহুল আমিন।

রোনালদোর পেনাল্টি মিসে‌ও জয় জুভেন্টাসের

শিয়েভোকে ৩-০ গোলে হারিয়ে ইতালিয়ান লিগ সিরি এ’তে ৯ পয়েন্টের ব্যবধানে শীর্ষস্থান ধরে রাখলো ক্রিস্টিয়ানো রোনালদোর জুভেন্টাস। তবে করফাঁকি থেকে ধর্ষণ! একের পর এক মামলায় ক্রমশ বেকায়দায় পর্তুগিজ মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো। সেই চাপেই কিনা পারফরম্যান্সে ধাক্কা খেলেন সিআর সেভেন। সোমবার রাতে, সিরি এ’র ম্যাচে শিয়েভোর বিরুদ্ধে পেনাল্টি মিস করেন তিনি। ৫১ মিনিট বাঁ-দিকে ঝুঁকে রোনালদোর শট ঠেকিয়ে দেন বিপক্ষ গোলকিপার। এছাড়াও ম্যাচে বেশ কয়েকবার গোলের সুযোগ হাতছাড়া করেন তিনি।

রোনালদো পেনাল্টি মিস করলেও জুভেন্টাসের ম্যাচ জিততে অসুবিধে হয়নি। ৩-০ গোলে জেতে তুরিন জায়ান্টরা। প্রথমার্ধে গোল দুটি করেন ডগলাস কস্টা(১৩ মি.) ও এমরে ক্যান(৪৫মি.)। নির্ধারিত সময়ের শেষ বাঁশির পাঁচ মিনিটে আগে আরও একটি গোলে স্কোরলাইন ৩-০ করেন ড্যানিয়েলে রুগানি(৮৪ মি.)। এই জয়ে লিগ টেবিলের দু’নম্বর নাপোলির সঙ্গে ৯ পয়েন্ট ব্যবধানে এগিয়ে থেকে ৫৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রইলো জুভেন্টাস।

মোহামেডান-শেখ রাসেলর জয়

জয় দিয়েই প্রিমিয়ার লিগ ফুটবল শুরু করলো মোহামেডান স্পোর্টিং ক্লাব। আজ রোববার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আজ তারা ২-১ গোলে হারিয়েছে টিম বিজেএমসিকে।

খেলার ৩৪ মিনিটে মোহামেডানের অধিনায়ক ও নাইজেরিয়ান ফরোয়ার্ড কিংসলে দলকে এগিয়ে দেন। প্রথমার্ধের ইনজুরি টাইমে ফ্রিকিক থেকে ম্যাচে সমতা আনেন বিজেএমসির উজবেকিস্তানের মিডফিল্ডার ওতাবেক। দ্বিতীয়ার্ধে গোল সংখ্যা বাড়ানোর চেষ্টা করে দু’দল। খেলা শেষের ইনজুরি টাইমে কিংসলে আরো এক গোল করে মোহামেডানের ২-১ ব্যবধানের জয় নিশ্চিত করেন।

এদিকে ময়মনসিংহরে রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে, আরামবাগকে ১-০ গোলে হারিয়েছে শেখ রাসেল ক্রীড়া চক্র। খেলার ৩ মিনিটে বিজয়ী দলের পক্ষে একমাত্র গোলটি করেন আজিজভ আলিসার।

জিতেছে চট্টগ্রাম আবাহনী ‌ও সাইফ স্পোর্টিং

জয় দিয়েই চলতি বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগ শুরু করেছে চট্টগ্রাম আবাহনী ‌ও সাইফ স্পোর্টিং ক্লাব। বঙ্গবন্ধু স্টেডিয়ামে মুক্কিযোদ্ধাকে ১-০ গোলে চট্টগ্রাম আবাহনী, আর ময়মনসিংহে রহমতগঞ্জকে ২-১ ব্যবধানে পরাজিত করে সাইফ স্পোর্টিং ক্লাব।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আজ শনিবার ম্যাচের নবম মিনিটে গোলবঞ্চিত হয় চট্টগ্রামের দলটি। গাম্বিয়ান মিডফিল্ডার মোমোদু বাহর লম্বা পাস থেকে পাওয়া বলে ফাহিম মোরশেদের নেওয়া শট পোস্টে লেগে ফেরত আসে। খেলার ২৪ মিনিটে জাপানের মিডফিল্ডার ইউসুকে কাতোর শট ক্রসবারের ওপর দিয়ে গেলে এগিয়ে যাওয়া হয়নি মুক্তিযোদ্ধারও।

গোল শূন্য প্রথমার্ধের পর খেলার ৫০ মিনিটে মাগালানের ফ্রি কিকে বল জালে গেলে এগিয়ে যায় গত লিগে তৃতীয় হওয়া চট্টগ্রাম আবাহনী।

বাকী সময়ে মুক্তিযোদ্ধা গোল পরিশোধ করতে পারেনি। আর চট্টগ্রাম আবাহনী‌ও বাড়াতে পারেনি। তাতে ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে চট্টগ্রামের জায়ান্টরা।

এদিকে ময়মনসিংহের রফিক উদ্দিন ভূইয়া স্টেডিয়ামে, রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটিকে ২-১ গোলে হারায় সাইফ স্পোর্টিং ক্লাব। সাইফের জাভেদ খান ‌ও হাসান নয়ন এবং রহমতগঞ্জের ফয়সাল আহমেদ গোলগুলো করেন।

হালেপের প্রিয় মেসি-রোনালদো

বর্তমানে নারী টেনিসের এক নম্বর তারকা রোমানিয়ার সিমোনা হালেপ। বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম চলতি অস্ট্রেলিয়ান ‌ওপেন টেনিস জয়ী ফেভারিট‌ও তিনি। সেই হালেপই ফিফাকে সাক্ষাতকারে জানিয়েছেন, তার প্রিয় খেলোয়াড় হলেন, লি‌ওনেল মেসি এবং ক্রিস্টিয়ানো রোনালদো।

টেনিসের বাইরে সিমোনা হালেপ ফুটবলই পছন্দ করেন। তিনি জানান, ফুটবলের দুই জীবন্ত কিংবদন্তি আর্জেন্টিনা ‌ও বার্সেলোনার তালিসমান লি‌ওনেল মেসি এবং পর্তুগাল ‌ও জুভেন্টাসের অক্সিজেন ক্রিস্টিয়ানো রোনালদোর খেলাই তিনি বেশি পছন্দ করেন।

তবে কে শ্রেষ্ঠ সেটা নয়, দুজনের খেলাই তিনি বেশ পছন্দ করেন। টেনিস গ্রেট সিমোনা হালেপ সাক্ষাতকারে বলেন, সবাই মেসি এবং রোনালদোর শ্রেষ্ঠত্ব নিয়ে তর্ক-বিতর্ক করেন। কিন্তু তাদের দুজনের খেলাই আমার ভালো লাগে। দুজনই গ্রেট প্লেয়ার। তারাই এই সময়ের সেরা খেলোয়াড়। হালেপ জানান, তারা খেলার স্টাইলে আলাদা কিন্তু অসাধারণ খেলোয়াড়। সবসময় ফুটবলের আলোচনা আমি শুনতে পাই বাবা ‌ও ভাই নিকোলা’র কাছে। তারা সবসময়ই ফুটবলকে অনুসরণ করেন। এবং সময় পেলেই মাঠে গিয়ে খেলা দেখেন। কখনো কখনো আমি‌ও তাদের সঙ্গে মাঠে গিয়ে খেলা দেখেছি।

টেনিস খেললে‌ও হালেপ দেশের ফুটবল দলকে ভালোবাসেন এবং সাপোর্ট‌ও করেন। তিনি জানান, তাছাড়া আমাদের দেশের ফুটবল দলটি‌ও বেশ ভালো। আমি সবসময় তাদের পাশে আছি। একজন রোমানিয়ান হিসেবে আমি গর্ববোধ করি। পৃথিবীর যে প্রান্তেই থাকিনা কেনো আমার সবচেয়ে বড় পরিচয়, আমি একজন রোমানিয়ান। আমি আমার দেশকে ভালোবাসি। এমনকি ফুটবলকে‌ও ভালোবাসি। আবার বাবা কখনো পেশাদার ফুটবল খেলেননি। কিন্তু তিনি ফুটবল ভালোবাসেন। ফুটবল নিয়ে আলোচনা করতে ভালোবাসেন।

ছোটো সময়ে ফুটবল খেলার কথা‌ও তিনি জানান। হালেপ বলেন, ছোটবেলায় আমি ভাইদের সঙ্গে রাস্তার উপর প্রচুর ফুটবল খেলেছি।

বঙ্গমাতা আন্তর্জাতিক গোল্ড কাপ এপ্রিলে

বাংলাদেশ ছাড়া‌ও এশিয়ার আরো ৫টি দল নিয়ে আগামী এপ্রিল মাসে ঢাকায় শুরু হচ্ছে ‘বঙ্গমাতা অনুর্ধ্ব-১৯ মহিলা আন্তর্জাতিক গোল্ড কাপ টুর্নামেন্ট’। দুপুরে টুর্নামেন্টের স্পন্সর প্রতিষ্ঠান কে-স্পোর্টসের সাথে চুক্তি স্বাক্ষর শেষে একথা জানান, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন।

এসময় বাফুফের পক্ষ থেকে বলা হয় বয়সভিত্তিক এ ধরনের টুর্নামেন্ট দিয়েই ভবিষ্যতে জাতীয় দলকে আরো শক্তিশালীভাবে গড়ে তোলা হচ্ছে। তিনি জানান, প্রাথমিকভাবে এই আসরের জন্য এশিয়ার পাঁচটি অঞ্চল থেকে ১০ দেশকে আমন্ত্রন জানানো হবে। সেখান থেকে ৫ দলকে বাছাই করে এপ্রিলের শেষ দিকে হবে এই টুর্নামেন্ট।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্পন্সর প্রতিষ্ঠান কে স্পোর্টসের প্রধান নির্বাহী ফাহাদ করিমসহ ফুটবল ফেডারেশনের অন্যান্য কর্মকর্তারা।

অ্যাগুয়েরোর প্রেম-রোমান্স

একেই বোধহয় বলা হয় এলিজিবল ব্যাচেলর, আজকে একজন তো কাল অন্যজন। এমন করলেই পাশ্চাত্যে তাকে বেল most eligible bachelor। আর এই কথাটি পুরোপুরি মিলে যায় আর্জেন্টিনা ‌ও ম্যানচেস্টার সিটির তারকা খেলোয়াড় স্যার্জি‌ও অ্যাগুয়েরোর ক্ষেত্রে। সপ্তাহে দুই লাখ ৫০ হাজার পাউন্ড বেতন পা‌ওয়া অ্যাগুয়েরোর জীবনে নারী প্রীতির কমতি নেই।

ইনস্টাগ্রাম মডেল জো ক্রিশোফোলি

সিটির সতীর্থ বেঞ্জামিন মেন্ডি এবং ফ্যাবিয়ান ডেল্ফ‌ও অ্যাগুয়েরোর অধিক নারী প্রীতির কথা স্বীকার করেছেন। বছরের পর বছর এই আর্জেন্টাইনকে অনেক নারীর সঙ্গে দেখা গেছে। এখানে তাদের কিছু কথা জানানো হলো।

জিয়ান্নিনা ম্যারাডোনা: সর্বকালের সর্বসেরা ফুটবলার দিয়েগো ম্যারাডোনার ছোটো কন্যা জিয়ান্নিনার সঙ্গে আলাপ-পরিচয়ের পর ২০০৮ সালে ধুমধামের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন স্যার্জি‌ও অ্যাগুয়েরো। ২০০৯ সালের ফেব্রুয়ারিতে এই দম্পত্তির কোলজুড়ে আসে বেঞ্জামিন নামের এক শিশু। তখন অবশ্য অ্যাগুয়েরো অ্যাথলেটিকো মাদ্রিদের হয়ে স্পেন দাপিয়ে বেড়াচ্ছেন। এই সুখের সংসারে দুখের আগুন লাগতে‌ও সময় লাগেনি। ২০১২ সালে তারা আলাদা হয়ে যান। সামাজিক যোগাযোগ মাধ্যমে জিয়ান্নিনা ঘোষণা দেন, কঠিণ কিছু সময়ের পর আমরা আলাদা হয়ে গেলাম।

কারিনা তেজদা: জিয়ান্নিনার কাছ থেকে আলাদ হয়ে যা‌ওয়ার পর সবকিছু ভুলতে বেশিদিন সময় নেননি অ্যাগুয়েরো। এক মাস পরই আর্জেন্টিনার জনপ্রিয় সঙ্গীত শিল্পী কারিনা তেজদা'র সঙ্গে জড়িয়ে পড়েন। অবশ্য কারিনার ভক্তরা ভালোবেসে তাকে ডাকেন লিটল প্রিন্সেস বলে। কিন্তু অতীত কখনো পিছু ছাড়েনি অ্যাগুয়েরোর। বিবাদ বাধে কারিনা আর জিয়ান্নিনার মধ্যে। এতে জড়িয়ে পড়ে জিয়ান্নিনার ছেলে বেঞ্জামিন এবং কারিনার মেয়ে সুল‌ও। পরে অবশ্য অ্যাগুয়েরোর হস্তক্ষেপে বিবাদ থামে।

জো ক্রিশোফোলি: লস অ্যাঞ্জেলসের নাইটক্লাব‌ও অ্যাগুয়েরোর নারীপিপাসু মনকে থামাতে পারেনি। সেখানে গিয়ে তিনি জড়িয়ে পড়েন আবার‌ও নতুন এক সম্পর্কে। ইনস্টাগ্রাম মডেল জো ক্রিশোফোলিতে তিনি মজেছেন। সেটা গত বছরের অক্টোবর মাসের কথা। এরআগে ক্রিশোফোলি ডেট করেছেন ইটালিয়ান বিগ ব্রাদারের প্রতিযোগী Andrea Ceroli'র সঙ্গে। তবে দু'জনে এই সম্পর্ক নিয়ে কতটা সিরিয়াস সেটা সঠিক বোঝা যায়নি। তবে তাদেরকে প্রায়ই বিভিন্ন জায়গায় একসাথে দেখা যেতো।

রহস্যজনক শ্যামসুন্দরী: এখানেই থেমে থাকেননি অ্যাগুয়েরো। আরো অন্য অনেকের সঙ্গে সম্পর্কে জড়িয়েছেন তিনি। গত জুলাইয়ে ডাকার কনসার্টে এক নাম না জানা তরুণী সঙ্গে‌ও দেখা গেছে তাকে। সম্প্রতি লস এঞ্জেলেসের হলিউডে একটি পুরস্কার আনতে যা‌ওয়ার সময়‌ও অ্যাগুয়েরোর সঙ্গী হয়েছিলেন ঐ নাম না জানা তরুণী। পাপারাজ্জিদের তোলা ছবিতে দেখা যায় দুজনেই পুরো কালো পোশাক পড়েছেন।

কাতারে এখন নেইমার

শীতকালীন বিরতিতে আছে এখন ফ্রান্সের লিগ ‌ওয়ান। এই সুযোগে চ্যাম্পিয়ন প্যারিস সেন্ট জার্মেই চারদিনের অনুশীলন ক্যাম্প করেছে কাতারে। দলের সঙ্গে নেইমার, কাভানি, ডি মারিয়া থেকে শুরু করে সব তারকাই আছেন। শুধু খেলাধুলা নয়, আনন্দ উদযাপনে‌ও পিএসজির খেলোয়াড়রা মেতে আছেন।

এটা তো সবারই জানা, PSG’র মালিক কাতারের। তাই প্রতিবছর তারা মধ্যপ্রাচ্যের দেশ কাতারের অধিবাসী। তাছাড়া কাতারে স্পন্সরশীপের বিষয়‌ও রয়েছে PSG’র। আর শীতের মধ্যে খেলোয়াড়দের সূর্যের উত্তাপ পাইয়ে দে‌ওয়ার‌ও তো এটা এক মোক্ষম সময়।

বিশ্বের সবচেয়ে দামী খেলোয়াড় নেইমার এই সুযোগটা পুরোপুরি কাজে লাগিয়েছেন। সমুদ্র সৈকতে সাঁতারের পোশাক পড়ে ছবি তুলেছেন। সেই ছবি আবার নিজের সামাজিত যোগাযোগ মাধ্যমে পোস্ট‌ও দিয়েছেন- ভক্ত-সমর্থকদের জন্য। এদিকে, আরেক ব্রাজিলিয়ান তারকা থিয়াগো সিলভা সামাজিক যোগাযোগের মাধ্যমে যে ছবিটি পোস্ট করেছেন তাতে নিজে ছাড়া‌ও আছেন, নেইমার, জিয়ানলুইগি বুফন এবং অ্যাঙ্গেল ডি মারিয়া। আর ফ্রেঞ্চ তারকা কিলিয়ান এমবাপে এবং উরুগুয়ের এডিনসন কাভানি সংবাদ সম্মেলন সামাল দিচ্ছেন।

কাতারের দৈনিক পেনিনসুলা জানায়, আগামীকাল বুধবারের অনুশীলন দেখার জন্য দোহার খলিফা ইন্টারন্যাশনাল দর্শক-সমর্থকদের আহ্বান করা হয়েছে। আর এই ভেন্যুটিতে‌ও ২০২২ সালের বিশ্বকাপ ফুটবল আয়োজন করার কথা রয়েছে। কাতার থেকে ফিরে আগামী শনিবার লিগ ‌ওয়ানের ম্যাচে PSG মুখোমুখি হবে Guingamp’র।

মেসির চারশ’ গোল

স্প্যানিশ লা লিগায় লি‌ওনেল মেসির চারশ' গোলের রেকর্ড গড়ার দিনে এইবারের বিপক্ষে ৩-০ গোলে জয় পেয়েছে জায়ান্ট বার্সেলোনা। স্প্যানিশ লা লিগায় লিওনেল মেসির একক আধিপত্য অনেক আগেই প্রতিষ্ঠিত হয়েছে। এবার ৪০০ গোলের মাইলফলকে পৌঁছে গেলেন বার্সা তারকা। এর আগে কেউ এই অনন্য কৃতি দেখাতে পারেননি। ৩১১ গোল নিয়ে লিগের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা রিয়াল মাদ্রিদের সাবেক তারকা ক্রিস্টিয়ানো রোনালদো।

গতকাল রবিবার রাতে বার্সেলোনার মাঠে, এইবারের বিপক্ষে নিজের ৪০০তম গোলের দেখা পান মেসি। ম্যাচে ৩-০ গোলের জয় পেয়েছে বার্সেলোনা। অন্য দুটি গোল করেছেন লুইস সুয়ারেজ। ৪৩৫ ম্যাচে ৪০০ গোলের মাইলফলক স্পর্শ করলেন লিওনেল মেসি। এইবারের বিপক্ষে ৫৩ মিনিটে ঐতিহাসিক ৪০০তম গোলটি করেন মেসি। লা লিগায় এটি ছিল তার ৪৩৫ নাম্বার ম্যাচ। এছাড়াও এখন পর্যন্ত বার্সার হয়ে হ্যাটট্রিক করেছেন তিনি ৩১ বার। লা লিগায় সর্বোচ্চ গোলদাতারা হলেন— লিওনেল মেসি ৪০০, ক্রিশ্চিয়ানো রোনালদো ৩১১, তেলমো সাররা ২৫১, হুগো সানচেস ২৩৪ ও রাউল গনসালেস ২২৮।

লা লিগায় মেসি

অভিষেক হয় ২০০৪ সালের অক্টোবরে। ১ম গোল ২০০৫ সালের ১ মে আলবাসেতের বিপক্ষে। ১০০তম গোল ২০১০ সালের ২০ নভেম্বর আলমেইরার বিপক্ষে। ২০০তম গোল ২০১৩ সালের ২৭ জানুয়ারি ওসাসুনার বিপক্ষে। ৩০০ তম গোল ২০১৬ সালের ১৭ ফেব্রুয়ারি স্পোর্টিং ডে গিজনের বিপক্ষে। এছাড়াও, মেসি লা লাগয়া ৩৭ টি ক্লাবের বিপক্ষে গোল করেছেন। সব থেকে বেশি গোল করেছেন সেভিয়ার বিপক্ষে- ২৪ ম্যাচে ২৫ গোল।

লা লিগার শীর্ষ ১০ গোলদাতার তালিকা

লিওনেল মেসি (২০০৪- বর্তমান/ গোল ৪০০)

ক্রিস্টিয়ানো রোনালদো (২০০৯-১৮/ গোল ৩১১)

তেলমো জাররা (১৯৪০-৫৫/ গোল ২৫১)

হুগো সানচেস (১৯৮১-৯৪/ গোল ২৩৪)

রাউল (১৯৯৪-২০১০/ গোল ২২৮)

আলফ্রেড ডি স্টিফানো (১৯৫৩-৬৬/ গোল ২৭৭)

সিজার রদ্রিগেজ (১৯৩৯-৫৫/ গোল ২২৩)

কুইনি (১৯৭০-৮৭/ গোল ২১৯)

পাহিনো (১৯৪৩- ৫৬/ গোল ২১০)

এডমান্ডো সুয়ারেজ (১৯৩৯-৫০/ গোল ১৯৫)

রোনালদোর আর্থিক ক্ষতি

এবার আর্থিক ক্ষতির মুখোমুখি হলেন জুভেন্টাসের পর্তুগিজ ফরোয়ার্ড ক্রিস্টিয়ানো রোনালদো। ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেডে খেলার সময় ২০০৮ সালে তিনি পাঁচ রুমের একটি বাড়ি কিনেছিলেন। বাড়ি কিনতে ব্যয় হয়েছিল ৩.৮৯৫ মিলিয়ন পাউন্ড। তবে এখন যেহেতু তিনি ইংল্যান্ড ছেড়ে স্পেন ঘুরে ইটালিতে খেলছেন তাই আর ইংল্যান্ডের বাড়িটি ফাঁকাই পড়ে থাকে। সেটি তিনি বিক্রি করে দিয়েছেন। তবে কেনা দামের চেয়ে কমে। তাতে রোনালদো ৬,৪৫,০০০ পাউন্ড আর্থিক ক্ষতির সম্মুখীন হন।

অবশ্য এই ক্ষতি কাটিয়ে উঠতে‌ও সময় লাগবে না পর্তুগিজ মহাতারকার। জুভেন্টাসে তার সাপ্তাহিক বেতন ৫,১০,০০০ পাউন্ড। দশদিনেই তিনি এই অর্থ পাবেন। ক্রিসমাসের এক সপ্তাহ আগে বাড়িটা বিক্রি করার ইচ্ছে প্রকাশ করেন রোনালদো। সেই হিসেবে বেশ তাড়াতাড়িই সেটি বিক্রি হয়ে গেল।

এই বাড়িতে অন্যান্য জিনিসের মধ্য আছে ইনডোর সুইমিংপুল, স্টিম এবং সাধারণ রুম, ব্যক্তিগত জিমনেশিয়াম। তাছাড়া সিনেমা রুম, মিডিয়া স্যুইট এবং রাজকীয় তৈজসপত্র তো আছেই।

বাড়িটি কেনার পর রোনালদো এক বছরের‌ও কম সময় এখানে ছিলেন। কারণ ২০০৯ সালেই তো তিনি রেকর্ড ৮০ মিলিয়ন পাউন্ডে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদে যোগ দেন।

টিকে থাকাই লক্ষ্য মোহামেডান-আরামবাগের

কিছুদিন পরই মাঠে গড়াবে দেশিয় ফুটবলের সবচেয়ে জমজমাট আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ। এই লিগে অংশ নিতে যাওয়া ১৩টি দল নিজেদের গুছিয়ে নিতে এখন ব্যস্ত সময় পার করছে। খেলোয়াড়রা ঘাম ঝরাচ্ছেন অনুশীলনে, কোচরা ব্যস্ত রণ-কৌশল সাজাতে। লিগকে ঘিরে কোচদের কৌশল, খেলোয়াড় আর ক্লাবের লক্ষ্য সম্পকের্ পাঠকদের আগাম ধারণা দিতেই এই আয়োজন।

ফুটবলের পেশাদার জগতে পা রাখার পর প্রিমিয়ার লিগের শিরোপা জেতার নজির নেই অফিস পাড়ার দুই দল ঐতিহ্যবাহী মোহামেডান আর আরামবাগ ক্রীড়া সংঘের। বাস্তবতা বলে, এবারও অতিথি হয়েই থাকতে হবে তাদের। লিগ শিরোপা জয়ের বড় স্বপ্ন দেখছে না, ভালো খেলে সম্মানজনক অবস্থানে থাকাই মূল লক্ষ্য এই দল দুটির।

ঢাকার ফুটবলের জনপ্রিয় ক্লাব মোহামেডান। একটা সময় ছিল যখন ঘরোয়া ফুটবল টুনাের্মন্ট মানেই শিরোপার অন্যতম দাবিদার মানা হতো ঐতিহ্যবাহী ক্লাবটিকে। নিজেদের ঐতিহ্য ভুলে সেই ক্লাবটি এখন যেন কেবল খেলার জন্যই খেলে! পেশাদার লিগের প্রথম তিন আসরের রানাসর্আপরা গত আসরে হয়েছে পঞ্চম। এবারের মৌসুমের প্রথম দুই টুনাের্মন্টেও তারা ব্যর্থ। ফেডারেশন কাপের পর স্বাধীনতা কাপেও গ্রুপ পবর্ থেকে বিদায় নেয় সাদা-কালো শিবির।

আস্থার প্রতিদান দিতে না পারায় ইংলিশ কোচ ক্রিস্টোফার ইভান্সকে বিদায় দিয়েছে মোহামেডান। লিগকে সামনে রেখে স্থানীয় কোচ নাসির উদ্দিনের কাঁধে তুলে দেয়া হয়েছে দায়িত্বভার। কোচবদল এখন মোহামেডানের কৌশলই হয়ে পড়েছে। গত কয়েক মৌসুম ধরে ক্ষণে ক্ষণে কোচ পরিবর্তন করছে দলটি। মাঠে দলটির ব্যথর্তার পেছনে এই পরিবতের্নর দায় দেখছেন কিংসলে চিগোজি, ‘বারবার কোচ পরিবতের্নর কারণে আমাদের প্রস্তুতিটা সেভাবে হচ্ছে না। আশা করছি নতুন কোচের অধীনে ভালো খেলতে পারব। দলের সবার আত্মবিশ্বাস আছে লিগে ভালো করার। লিগে ধারাবাহিকতা রক্ষা করাই আমাদের লক্ষ্য।’

মোহামেডানের মতো আরামবাগও ঢাকার ফুটবলে পুরনো নাম। তবে কখনোই বড় দল হয়ে ওঠা হয়নি তাদের। ৬১ বছরে ক্লাবটির অজর্ন বলতে একবার স্বাধীনতা কাপ জয়। গত মৌসুমের সেই চমকটা এবারের স্বাধীনতা কাপ আর ফেডারেশন কাপে দেখাতে পারেনি তারা। তবে লিগটা লম্বা সময়ের। সেখানে লড়াই করে আরও ভালো খেলা সম্ভব বলেই মনে করছেন দলটির ফুটবলাররা। শিরোপায় চোখ না থাকলেও অন্তত সেরা চারে জায়গা করে নিতে চায় তারা।

চাওয়া পুরণে কোচ মারুফুল হককে আক্রমণভাগে আত্মবিশ্বাস যোগাচ্ছেন ক্যামেরুনের পল এমিল। রক্ষণে বড় ভরসা ইকবাল বাবাকানভ। আরিফুর, শাহরিয়ার বাপ্পি ও রবিউলদের মতো তরুণদের নিয়ে আসর মাতানোর লক্ষ্য অফিসপাড়ার ক্লাবটির।

ফুটবল জাগরণে

পিছিয়ে থাকা বাংলাদেশের ফুটবলকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে নেত্রকোনায় শুরু হয়েছে দুইদিনের অনূর্ধ-২০ খেলোয়াড় বাছাই। আজ রবিবার ছিল বাছাইয়ের চূড়ান্ত দিন। নেত্রকোণা স্টেডিয়ামে সাইফ পাওয়ার ব্যাটারীর সৌজন্যে ময়মনসিংহ বিভাগীয় পর্যায়ে অনূর্ধ-২০ এর ফুটবল খেলোয়াড়র বাছাই অনুষ্ঠিত হয়।

বিভাগের চারটি জেলার (ময়মনসিংহ, নেত্রকোণা, জামালপুর ও শেরপুর) মোট ৬০ জন খেলোয়াড় এই বাছাই পর্বে অংশ নেন। তাদের মধ্যে থেকে ৩০ জনকে ইয়েস কার্ড দেয়া হয়। বাছাই পর্ব অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ ফুটবল এসোসিয়েশনের নেত্রকোণা জেলা শাখার সভাপতি সাইফ খান বিপ্লব এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাইফ পাওয়ার ব্যাটারীর কর্ণধার তরফদার রুহুল আমিন।

উসাইন বোল্ট এখন

গতি দানব উসাইন বোল্ট ফুটবলার হ‌ওয়া নিয়ে মেতেছিলেন বেশ কিছুদিন। এখন তিনি বান্ধবী নিয়ে অবসর যাপন করছেন মেক্সিকোর সমুদ্র সৈকত সানসাইনে। সবসময় যিনি ছিলেন প্রথম লেনে সেই বোল্টই এখন অবকাশে।

উসাইন বোল্ট আর তার বান্ধবী কিম ক্যাসি ব্যানেট ছুটি কাটাচ্ছেন মেক্সিকোতে। টানা তিনি বছর এই জুটি একসাথে আছেন। রিসোর্টের সময়গুলো কাটছে তাদের স্বল্প বসনে।

তারা একসাথে গল্প করে আর শুয়ে-বসে অবসর যাপন করছেন।

প্রিমিয়ার লিগে মিয়া খলিফা

আগেই জানিয়েছিলেন, ‌ওয়েস্ট হ্যাম তার প্রিয় দল। লন্ডন স্টেডিয়ামে গতকাল শনিবার দেখলেন প্রিয় দলের জয়। ১-০ গোলে ‌ওয়েস্ট হ্যাম পরাজিত করে আর্সেনালকে। বলছি, ‘নীল ছবি’র তারকা অভিনেত্রী মিয়া খলিফার কথা। লেবাননে জন্ম নেয়া এই সুন্দরী ২০১৫ সালে সেইসব ছবি করা বাদ দিয়ে তিনি এখন ফুটবল পন্ডিত হয়ে উঠেছেন। প্রিমিয়ার লিগে মিয়া খলিফা ‌ওয়েস্ট হ্যামের ম্যাচে প্রেজেন্টারের কাজ করবেন। সেজন্য তিনি লন্ডনে আসেন।

ম্যাচের প্রথমার্ধে স্টেডিয়ামের টানেল দিয়ে হেটে আসার ভিডি‌ও ফুটেজ‌ও আপলোড করেন তিনি নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমে। পরে মিয়া খলিফা আর্সেনাল-‌ওয়েস্ট হ্যাম ম্যাচ নিয়ে দর্শকদের সঙ্গে কথা‌ও বলেন। তবে মিয়াকে কাছে পেলে তাকেই প্রশ্ন করার ইচ্ছে জাগে। তার প্রিয় খেলোয়াড়কে জানতে চাইলে তিনি জানান, প্রিয় খেলোয়াড় হলেন, ফিলিপ্পে অ্যান্ডারসন। ইতোমধ্যে তিনি আট গোল করেছেন। তার কাছে শুধু জানার ইচ্ছে চুলে তিনি কোন্ কন্ডিশনার ব্যবহার করেন।

অবশ্য এই খেলাটি নিয়ে মিয়া খলিফা আগেই জানিয়েছিলেন যে ‌ওয়েস্ট হ্যাম ৩-২ গোলে জিতবে। ব্যবধানটা তেমন না হলে‌ও হ্যামার’রা ম্যাচে ঠিকই জয় পেয়েছে।

চেলসি-লিভারপুলের জয় আর্সেনালেন হার

ইংলিশ প্রিমিয়ার লিগের আলাদা ম্যাচে লিভারপুল ও চেলসি জিতলেও হেরেছে আর্সেনাল। পেদ্রো আর উইলিয়ানের গোলে নিউক্যাসল ইউনাইটেডকে ২-১ ব্যবধানে হারিয়েছে চেলসি। ঘরের মাঠ স্টামফোর্ড ব্রিজে, ম্যাচের ৯ মিনিটেই পেড্রো এগিয়ে দেন চেলসিকে।

বিরতির আগেই সিয়ারান ক্লার্ক নিউক্যাসেলকে সমতায় ফেরালে জমে উঠে ম্যাচ। তবে ৫৭ মিনিটে “ব্লুজদের হয়ে জয়সুচক গোলটি করেন ব্রাজিলিয়ান তারকা উইলিয়ান।

অন্য ম্যাচে, মোহাম্মদ সালাহর একমাত্র গোলে ব্রাইটন অ্যালবিয়নকে হারিয়ে ম্যানচেস্টার সিটির চেয়ে সাত পয়েন্ট এগিয়ে গেলো লিভারপুল। সেই সাথে, সব প্রতিযোগিতা মিলে টানা দুই ম্যাচে হারের পর জয়ের ধারায় ফিরলো অলরেডরা। ২২ ম্যাচ শেষে তাদের পয়েন্ট দাঁড়ালো ৫৭। আর এক ম্যাচ কম খেলা ম্যানসিটির পয়েন্ট ৫০। এদিকে, ডেকলান রিসের একমাত্র গোলে আর্সেনালকে হারিয়েছে ওয়েস্ট হাম।

লন্ডনে যাচ্ছেন ইকার্দি

ইন্টার মিলান ছেড়ে লন্ডনে ঠিকানা পাল্টাতে চাইছেন আর্জেন্টিনার তারকা ফুটবলার মাউরো ইর্কাদি। বিষয়টি জানিয়েছেন তারা স্ত্রী ও এজেন্ট ওয়ানদা নেরা। তবে স্প্যানিশ দল রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনা থেকেও ইকার্দির অফার আছে। কিন্তু ইকার্দির স্ত্রী জানিয়েছেন তিনি চেলসিই পছন্দ করছেন।

অল ব্লু’দের প্রধান কোচ মৌরিজিও সিরি একজন নতুন স্ট্রাইকার খু‍ঁজছেন। কারণ আলভারো মোরাতা দলের প্রয়োজন মেটাতে ব্যর্থ হয়েছেন। তাই চেলসির মালিক রোমান আব্রামোভিচ মোরাতাকে বিক্রি করে নতুন একজন স্ট্রাইকার দলে নিতে বলেছেন। আর ইর্কাদিকে পেতে প্রয়োজনে ১০০ মিলিয়ন পাউন্ডও খরচ করতে দ্বিধা করবেন না বলে জানান।

রিয়াল-বার্সা কিংবা চেলসি, ইকার্দিকে দলে টানতে চাওয়ার পাশাপাশি ইন্টার মিলানও তার সঙ্গে নতুন করে বিভিন্ন চুক্তির শর্তগুলো ঝালাই করে নিতে চাইছে। কারণ অধিনায়ক ইকার্দি যে ইন্টারের অনেক সাফল্যের নায়ক।

লিগ কাপের ফাইনালে ম্যানসিটি

গ্যাবিয়েল জেসুসের হ্যাটট্রিকসহ চার গোলে বার্টন অ্যালবিওনকে ৯-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়ে লিগ কাপের ফাইনালের পথে ম্যানচেস্টার সিটি। আগামী ২৩ জানুয়ারি তৃতীয় সারির ক্লাব বার্টনের মাঠে ফিরতি লেগ খেলতে যাবে পেপ গুয়ার্দিওলার দল। নিজেদের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে বুধবার রাতে সেমিফাইনালের প্রথম লেগের ম্যাচটেতে প্রথমার্ধেই ৪-০ গোলে এগিয়েছিল লিগ কাপের বর্তমান চ্যাম্পিয়ন ম্যানসিটি।

খেলার পঞ্চম মিনিটেই এগিয়ে যায় সিটি। বাঁ দিক থেকে ডেভিড সিলভার বাড়ানো ক্রসে নিখুঁত হেডে বল জালে জড়ান বেলজিয়ামের মিডফিল্ডার কেভিন ডি ব্রুইন। ৩০ মিনিটে লেরয় সানের শট গোলরক্ষক ফেরানোর পর জেসুসের সিটিজেনদের ২-০ ব্যবধানে এগিয়ে দেন। চার মিনিট পর গিনদোয়ানের তৈরি করে দেওয়া সুযোগ কাজে লাগিয়ে স্কোরলাইন ৩-০ করেন জেসুস। ৩৭ মিনিটে ২৫ গজ দূর থেকে জিনচেঙ্কো গোলরক্ষকের মাথার ওপর দিয়ে লক্ষ্যভেদ করলে বড় জয়ের পথে ছুটতে থাকে সিটি।

৫৭ মিনিটে সিলভার ক্রসে হেডে হ্যাটট্রিক পূরণ করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড জেসুস। এরপর ৬২ মিনিটে ফোডেন, তিন মিনিট পর আবার জেসুস আর ৭০ মিনিটে ওয়াকারের লক্ষ্যভেদে স্কোরলাইন হয় ৮-০। খেলার ৮৩ মিনিটে সমর্থকদের আবারও গোলের উচ্ছ্বাসে ভেসে যাওয়ার উপলক্ষ্য এনে দেন মাহরেজ।

ক্যারাবা‌ও কাপের ইতিহাসে সেমিফাইনাল ম্যাচে এটিই সবচেয়ে বড় জয়। এরআগে, ১৯৮৭ সালে হাডার্সফিল্ডের বিপক্ষে (১০-১) এবং সুইনডনের বিপক্ষে ১৯৩০ সালে একই ব্যবধানে জিতেছিল সিটিজেনরা।

রোনালদো সাইকো এবং মিথ্যেবাদী

ক্রিস্টিয়ানো রোনালদো সাইকো এবং মিথ্যেবাদী। এমনটাই বললেন তার সাবেক গার্লফ্রন্ড ‌ও যুক্তরাজ্যের বিগ ব্রাদার সেলিব্রেটি জেসমিন লেনার্ড। ক্যাথরিন মে‌ওর্গা জুভেন্টাস ‌ও পর্তুগালের মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদোর বিপক্ষে ধর্ষণের অভিযোগ আনেন। জেসমিন তার টুইটার একাউন্টে ক্যাথরিনকে সাহায্য করার আহ্বান জানিয়ে বলেন রোনালদো একজন সাইকো এবং মিথ্যেবাদী।

ক্রিস্টিয়ানো রোনালদোর সাবেক বান্ধবী Jasmin Lennard

গত বছরের অক্টোবরে ক্যাথরিন মে‌ওর্গা নামের এক নারী রোনালদোর বিরুদ্ধে ধর্ষণ করার অভিযোগ আনেন। তিনি অভিযোগ করেছিলেন ২০০৯ সালে লাসভেগাসে রোনালদো তার সম্ভ্রমহানী করেন।

কিন্তু পর্তুগিজ মহাতারকা দৃঢ়তার সাথে ক্যাথরিনের অভিযোগ অস্বীকার করে আসছেন।

আবার‌ও আফ্রিকার সেরা সালাহ

টানা দ্বিতীয়বারের মতো আফ্রিকান বর্ষসেরা ফুটবলারের খেতাব জিতলেন লিভারপুলের মিশরীয় স্ট্রাইকার মোহাম্মদ সালাহ। এবার পুরস্কার জেতার দৌড়ে সালাহ পেছনে ফেলেন লিভারপুলের সতীর্থ সেনেগালিজ মিডফিল্ডার সাদিও মানে এবং আর্সেনাল ‌ও গ্যাবন জাতীয় দলের স্ট্রাইকার পিয়ের এমেরিক ওবামেয়াংকে। গতবারও এই দুইজনকে পেছনে ফেলে আফ্রিকান বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জেতেন মোহাম্মদ সালাহ।

মঙ্গলবার সেনেগালের রাজধানী ডাকারে এবারের পুরস্কার দেয়া হয়। পুরস্কার পাওয়ার পর সালাহ বলেন, ছোটবেলা থেকেই আমি এই পুরস্কার জেতার স্বপ্ন দেখতাম। এখন আমি টানা দুইবার এই পুরস্কার অর্জন করতে পেরেছি। এর আগে গত বছর ডিসেম্বরে টানা দ্বিতীয়বার বার্তা সংস্থা বিবিসি’র আফ্রিকান বর্ষসেরা ফুটবলারের খেতাব পান মোহাম্মদ সালাহ। সেরা আফ্রিকান নারী ফুটবলারের খেতাব জেতেন দক্ষিণ আফ্রিকার স্ট্রাইকার থেমবি কাগাতলানা।

২০১৭-২০১৮ মৌসুমে লিভারপুলের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৪ গোল করেন মোহাম্মদ সালাহ। এ ছাড়াও মিশরের হয়ে রাশিয়া বিশ্বকাপে দুটি গোল আছে তার। চলতি মৌসুমে লিভারপুলের জার্সি গায়ে সালাহ ২৯ ম্যাচে করেছেন ১৬টি গোল। টানা দুইবার আফ্রিকার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জয়ের চতুর্থ নজির এটি। এর আগে টানা দুইবার আফ্রিকান বর্ষসেরা ফুটবলারের খেতাব জেতেন এল হাজি দিউফ (সেনেগাল), স্যামুয়েল ইতো (ক্যামেরুন) ও ইয়াইয়া তোরে (আইভোরি কোস্ট)। মহাদেশীয় ফুটবল সংস্থা কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল (সিএএফ) এর ৫৬টি সদস্য দেশের কোচ এবং টেকনিক্যাল ডিরেক্টরের ভোটে এই পুরস্কার দেয়া হয়।

বিজয় দিবস ক্রীড়া

বিজয় দিবস উদযাপন উপলক্ষ্যে ক্রীড়া পরিদপ্তরের আয়োজনে ঢাকা শারীরিক শিক্ষা কলেজ মাঠে প্রমিলা টি-টোয়েন্টি ক্রিকেট এবং সোনালী অতীত ক্লাবের খেলোয়াড়দের নিয়ে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়।

আজ বুধবার সকালে সরকারি শিশু পরিবার তেজগাঁও প্রমিলা দলের বিপক্ষে মাঠে নামে সরকারি শারীরিক শিক্ষা কলেজ ঢাকা দল। টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে ৭ উইকেট হারিয়ে সরকারি শিশু পরিবার সংগ্রহ করে ১২৭ রান। জবাবে, ৬২ রানে গুটিয়ে যায় সরকারি শারীরিক শিক্ষা কলেজের খেলোয়াড়রা।

বিকেলে সোনালী অতীত ক্লাবের খেলোয়াড়দের নিয়ে প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন করা হয়। লাল দলের অধিনায়ক ইমতিয়াজ আহম্মেদ নকিব এবং সবুজ দলের অধিনায়ক ছিলেন আলফাজ। লাল দল এবং সবুজ দলের এই ম্যাচ শেষ হয় ১-১ সমতায়। ম্যাচের প্রথমার্ধে আলফাজের গোলে এগিয়ে যায় সবুজ দল। দ্বিতীয়ার্ধে লাল দলের হয়ে ম্যাচের সমতা সূচক গোলটি করেন আপেল।

ম্যাচ শেষে বিজয়ীদের পুরষ্কৃর করেন যুব ও ক্রীড়া সচিব মোহাম্মদ আবদুল্লাহ। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আনোয়ারুল ইসলাম সরকার এবং যুগ্ম সচিব ওমর ফারুক, সোনালী অতীত ক্লাবের সভাপতি হাসানুজ্জামান বাবলু এবং সাধারণ সম্পাদক সত্যজিত দাস রুপু, জাতীয় ক্রীড়া পুরষ্কারপ্রাপ্ত খেলোয়াড় কামরুন্নাহার ডানা।

রুনি গ্রেফতার পরে জরিমানায় মুক্তি

জনসমক্ষে মাদক নেওয়ার অপরাধে আমেরিকায় ‌ওয়াশিন্টনে গ্রেফতার হন ইংল্যান্ডের ফুটবল সুপার স্টার ওয়েইন রুনি। অবশ্য সেদেশর পুলিশ পরে জরিমানা করে তাঁকে ছেড়ে দিয়েছে। গত ১৬ ডিসেম্বর এই ঘটনার প্রেক্ষিতে চার্জশিট গঠন করা হয় রুনির বিরুদ্ধে। শুক্রবার ডালাস আন্তর্জাতিক বিমানবন্দরে মাদক নেওয়ার অভিযোগে রুনিকে গ্রেফতার করে ওয়াশিংটন পুলিশ। অবশেষে মাত্র ২৫ ডলার জরিমানা দিয়ে ছাড় পান তিনি।

তবে তারকা ফুটবলারের বিরুদ্ধে ওঠা অভিযোগ উড়িয়ে দিয়ে রুনির মুখপাত্র বলেছেন, ‘রুনি আদৌ কোনও মাদক নেননি। সৌদি আরব থেকে একটি প্রচারমূলক কাজ করে ফেরার পথে চিকিৎসকের পরামর্শ মতো একটি নির্দিষ্ট পরিমাণ ঘুমের ওষুধ অ্যালকোহলের সঙ্গে মিশিয়ে খেতে হয়েছিল তাঁকে। এরপর তাঁর আচরণগত কিছু সমস্যার জন্য পুলিশ তাঁকে সতর্ক করে।’

ইংল্যান্ড ও ম্যানচেস্টার ইউনাইটেডের প্রাক্তন এই তারকা বর্তমানে খেলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ক্লাব ডিসি ইউনাইটেডের হয়ে। রুনির বর্তমান ক্লাবও এই ব্যাপারে পাশে দাঁড়িয়েছে তাঁর। এটি রুনির ব্যক্তিগত ব্যাপার বলে মন্তব্য করে তারা। এর আগেও মদ্যপান করে গাড়ি চালানোর অপরাধে ২০১৭ সালে ইংল্যান্ডে গ্রেফতার হয়েছিলেন ‌ওয়েইন রুনি।

সবচেয়ে দামী ফুটবলার নেইমার

বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার হলেন ব্রাজিল ‌ও প্যারিস সেন্ট জার্মেইয়ের তারকা ফরোয়ার্ড নেইমার। অবশ্য শুধু অর্থের হিসেবে নয়, ফিন্যান্সিয়াল এক্সপার্ট KPMG-র বিবেচনায় সবচেয়ে দামী খেলোয়াড় হন এই ব্রাজিলিয়ান তালিসমান। তারই সতীর্থ কিলিয়ান এমবাপে দ্বিতীয় আর লি‌ওনেল মেসি হন তৃতীয় সেরা দামী ফুটবলার। তবে পর্তুগাল ‌ও জুভেন্টাসের মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো নেই KPMG-র সেরা দশের তালিকায়।

বিশ্বের সবচেয়ে দামী দশ খেলোয়াড়

ক্রমিক খেলোয়াড়ের নাম ‌ও দেশ দাম (পাউন্ডে)
১.  নেইমার (ব্রাজিল ‌ও পিএসজি) ২০৬.৫ মিলিয়ন
২. কিলিয়ান এমবাপে (ফ্রান্স ‌ও পিএসজি) ১৯৩.৮ মিলিয়ন
৩. লি‌ওনেল মেসি (আর্জেন্টিনা ‌ও বার্সেলোনা) ১৮৩.২ মিলিয়ন
৪. মোহাম্মদ সালাহ (মিশর ‌ও লিভারপুল) ১৫১.৬ মিলিয়ন
৫. হ্যারি কেন (ইংল্যান্ড ‌ও টটেনহ্যাম) ১৩৬.১ মিলিয়ন
৬. এডেন হ্যাজার্ড (বেলজিয়াম ‌ও চেলসি) ১৩৩.৫ মিলিয়ন
৭. কেভিন ডি ব্রুইন (বেলজিয়াম ‌ও ম্যানসিটি) ১১৬.৬ মিলিয়ন
৮. অ্যান্টোনিয় গ্রিজম্যান (ফ্রান্স ‌ও অ্যাথলেটিকো মাদ্রিদ) ১১৩.২ মিলিয়ন
৯. পল পগবা (ফ্রান্স ‌ও ম্যানইউ) ১০৭.৫মিলিয়ন
১০. ফিলিপ্পে কুতিনহো (ব্রাজিল ‌ও বার্সেলোনা) ১০৬.৫ মিলিয়ন

 

ম্যারাডোনার সংসারে অশান্তি

ঘরে-বাইরে অশান্তিতে আছেন ফুটবলের জীবন্ত কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা। আর এই অশান্তি তাকে ডিপ্রেশনে ফেলে দিচ্ছে। তার প্রভাবে মনোযোগ দিতে পারছেন না কোনো কাজে। এতে ব্যক্তিগত এবং পারিবারিক জীবন‌ও ব্যাহত হচ্ছে দিয়েগো ম্যারাডোনার।

বান্ধবী রোসি‌ও অলিভা’র সাথে দিয়েগো ম্যারাডোনা

সম্প্রতি মেক্সিকোর দ্বিতীয় লেগের দল দোরাদোস ডি সিনালোয়ার কোচ ছিলেন ম্যারাডোনা। ক্লাব কর্মকর্তাদের সঙ্গে চুক্তি ছিল দলকে প্রথম লেগে উন্নীত করার। কিন্তু দলকে ফাইনালে নিয়ে গেলে‌ও পরের রাউন্ডে তুলে আনতে ব্যর্থ হন ম্যারাডোনা। ফাইনালের নাটকীয়ভাবে অতিরিক্ত সময়ের গোলে হেরে যায় ম্যারাডোনার দল। এটা‌ও তার বিষন্ন হ‌ওয়া কিংবা মেজাজ হারানোর একটি কারণ। তাছাড়া বান্ধবী রোসি‌ও ‌অলিভা আলাদা হয়ে যা‌ওয়াটা‌ও এই ফুটবল কিংবদন্তির মেজাজ হারানোর কারণ বলে জানান, আর্জেন্টাইন সাংবাদিক লুইস ভেঞ্চুরা।

বান্ধবী রোসি‌ও অলিভা’র সাথে দিয়েগো ম্যারাডোনা

আরো জানা যায় যে, ম্যারাডোনার বান্ধবী রোসি‌ও অলিভা আর্জেন্টিনা ছাড়বেন না বলে হুমকি দিয়েছেন। আর্জেন্টাইন ক্লাব রিভার প্লেট দলের নারী ফুটবলার অলিভা। সম্প্রতি তার দল চুক্তির মেয়াদ কমিয়ে দিয়েছে। তাই তিনি খেলায় মনযোগী হতে আগ্রহী। তাই ম্যারাডোনাকে বলে দিয়েছেন যে তিনি আর্জেন্টিনা ছেড়ে মেক্সিকো যেতে পারবেননা।

এদিকে, ৫৮ বছর বয়সী ম্যারাডোনা ‘দোরাদোস ডি সিনালোয়া’ ছেড়ে যাচ্ছেন বলে‌ও খবর এসেছে। তিনি বর্তমান দল ছেড়ে AWOL-এ যাচ্ছেন বলে‌ও খবর প্রকাশ হয়েছে। সবকিছু মিলিয়ে ম্যারোডোনা এখন আছেন যাচ্ছেতাই অবস্থায়।

রোনালদোই সেরা

উয়েফা, ফিফা ও ব্যালন ডি’অর ধরে রাখতে না পারলেও গ্লোব সকার অ্যাওয়ার্ডে টানা তৃতীয়বার সেরা খেলোয়াড় হয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। আবারো গ্লোব সকার অ্যাওয়ার্ড জিতে পর্তুগাল ‌ও জুভেন্টাসের সুপারস্টার রোনালদো জানান দিলেন ফুটবল বিশ্বে তিনিই সেরা।

বৃহস্পতিবার রাতে দুবাইয়ে মর্যাদার এ পুরস্কার পান রোনালদো। টানা তিনবারসহ ২০১১ সালের পর থেকে মোট পাঁচবার গ্লোব সকার অ্যাওয়ার্ডের পুরস্কার জেতেন রিয়াল মাদ্রিদের সাবেক এই তারকা ফরোয়ার্ড। এবার পুরস্কার জয়ের দৌড়ে অ্যাথলেটিকো মাদ্রিদের আঁতোয়ান গ্রিজমান ও প্যারিস সেইন্ট জার্মেইর কিলিয়ান এমবাপেকে পেছনে ফেলেন পর্তুগিজ সুপারস্টার।

জমকালো এই আয়োজনের রাতে রোনালদো পেয়েছেন আরও একটি স্বীকৃতি। আর তা হচ্ছে ভক্তদের ভোটে সেরা খেলোয়াড়। ইনস্টাগ্রাম পোস্টে ভক্তদের সেই ভালোবাসার কথা জানান দিতে গিয়ে রোনালদো বলেন, ‘দারুণভাবে নতুন বছর শুরু হলো। যে স্বীকৃতি ও ভালোবাসা পেলাম সেটার জন্য ধন্যবাদ।’

রিয়ালকে হ্যাটট্রিক চ্যাম্পিয়নস লিগ জিতিয়ে এই মৌসুমে জুভেন্টাসে যোগ দেন রোনালদো। সাবেক ক্লাব সতীর্থ লুকা মডরিচের কাছে হারান উয়েফা ও ফিফার বর্ষসেরার পুরস্কার। ক্রোয়েট তারকার কাছে হাতছাড়া করেন ব্যালন ডি’অরও।

রোনালদোর সঙ্গে এবার সেরা কোচ হিসেবে গ্লোব সকার অ্যাওয়ার্ড পান ফ্রান্সের বিশ্বকাপজয়ী কোচ দিদিয়ের দেশম। এছাড়া প্লেয়ার ক্যারিয়ার অ্যাওয়ার্ড পান বিশ্বকাপ জয়ী ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার রোনালদো।

শিরোপা লড়াইয়ে সিটিজেনরা

ইংলিশ প্রিমিয়ার লিগে উড়তে থাকা লিভারপুলকে পরাজিত করে মাটিতে নামিয়ে আনার পাশাপাশি শিরোপা লড়াইয়েও টিকে রইল। গতকাল বৃহস্পতিবার রাতে সিটিজেনরা ২-১ গোলে হারায় লিভারপুকে।

ইতিহাদ স্টেডিয়ামে, শুরু থেকে তুমুল লড়াই হওয়া ম্যাচে সিটি এগিয়ে যায় ৪০ মিনিটে। বের্নার্দ সিলভার পাস ধরে দুরূহ কোণ থেকে বাঁপায়ের শটে জাল খুঁজে নেন সার্জিও আগুয়েরো। ০-১ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় লিভারপুল।

বিরতি থেকে ফিরে রেড ড্ভিলরা সমতায় ফেরে ৬৪ মিনিটে।
আলেকজান্ডার-আরনল্ডের পাস রবার্টসনের কাছ থেকে চলে যায় ফিরমিনোর কাছে। পোস্টের খুব কাছ থেকে হেড করে বল জালে পাঠান তিনি। লিগে ফিরমিনোর এটি অষ্টম গোল।

লিভারপুলকে হতাশ করে সিটি এগিয়ে যায় ৭২ মিনিটে। স্টার্লিংয়ের পাস থেকে লেরয় সানে দূরের পোস্ট ব্যবহার করে বলকে জালের বাসিন্দা করেন। লিগে এটি তার সপ্তম গোল।

২১ ম্যাচে ১৭ জয়, তিন ড্র নিয়ে শীর্ষে থাকা লিভারপুলের পয়েন্ট ৫৪। দ্বিতীয় স্থানে থাকা শিরোপাধারী সিটির পয়েন্ট ৫০। তিন নম্বরে নেমে যাওয়া টটেনহ্যামের সংগ্রহ ৪৬ পয়েন্ট।

এবার ভিয়াতে আটকে গেল রিয়াল

সুযোগ ছিল লিগ টেবিলের শীর্ষদল বার্সেলোনার সঙ্গে ব্যবধান কমিয়ে আনার। স্প্যানিশ লা লিগায় এমন সমীকরণের ম্যাচে ভিয়ারিয়ালের বিপক্ষে ড্র করে পয়েন্ট হারাল রিয়াল মাদ্রিদ। তাতে পয়েন্ট নষ্টের মধ্যদিয়ে শুরু হলো লা ব্লাঙ্কোদের আরও একটি নতুন বছর। গতকাল বৃহস্পতিবার রাতে ভিয়া রিয়ালের মাঠে ২-২ গোলে ড্র করে ক্লাব ফুটবলের বিশ্ব চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।

রিয়ালকে একাই আটকে দেন ৩৪ বছর বয়সী সান্তি কাজোরলা। এই স্প্যানিশ মিডফিল্ডার একাই করেন জোড়া গোল। রিয়ালের করিম বেনজেমা এবং রাফায়েল ভারানে একটি করে গোল করেন।

খেলার ৪ মিনিটেই এগিয়ে যায় পয়েন্ট টেবিলের তলানিতে থাকা ভিয়ারিয়াল। স্যামুয়েল চুকুউজের পাসে দারুণ এক গোল করে দলকে এগিয়ে দেন কাজোরলা।

রিয়াল সমতায় ফিরতেও খুব একটা সময় নেয়নি। তিন মিনিট পর ভাসকেজের ক্রসে মাথা ছুঁইয়ে ম্যাচে ১-১-এ সমতা ফেরান করিম বেনজেমা। চলতি লিগে ফরাসি ফরোয়ার্ডের এটা সপ্তম গোল।

রিয়াল এগিয়ে যায় ২০ মিনিটের সময়। সেটপিস থেকে বক্সের ঠিক মাঝে বল তুলে দেন টনি ক্রস। রাফায়েল ভারানে হেড করে ডানদিক দিয়ে বল জালে পাঠান।

অবনমনের শঙ্কায় পড়ে যাওয়া ভিয়ারিয়াল সমতায় ফিরে আসে ৮২ মিনিটে। পাবলোর পাস থেকে পোস্টের খুব কাছে দাঁড়িয়ে হেড করেন কাসোরলা। গোলরক্ষককে ফাঁকি দিয়ে বল চলে যায় জালে।

এই ড্রয়ের পর ১৭ ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে টেবিলের চার নম্বরে রিয়াল মাদ্রিদ। সমান ম্যাচে শীর্ষে থাকা বার্সার সংগ্রহ ৩৭। ৩৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় আথলেতিকো মাদ্রিদ। আর তৃতীয় স্থানে থাকা সেভিয়ার পয়েন্ট ৩২।

রেড ডেভিলদের জয়

ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে জিতেই চলেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ইংলিশ প্রিমিয়ার লিগে টানা চার ম্যাচে জয় তুলে নিয়েছে রেড ডেভিলরা। গতকাল বুধবার রাতে ঘরোয়া লিগের গুরুত্বপূর্ণ ম্যাচে তারা ২-০ গোলে পরাজিত করে নিউক্যাসেল ইউনাইটেডকে। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে গোল করেন মার্কাস র‌্যাশফোর্ড ও রোমেলু লুকাকু। তবে দুটি গোলই হয় খেলার দ্বিতীয়ার্ধে।

এই ম্যাচ জেতায় ম্যানইউ আপাতত আছে স্বস্তিতে। আগের কোচ হোসে মরিনহোকে ক্লাব থেকে সরিয়ে দেওয়ার পর দলের দায়িত্ব পান ওলে গার্নার সোলসকায়ার। আর দায়িত্ব নিয়েই দলকে ঘরোয়া লিগের আসরে পরপর চার ম্যাচে জয় এনে দিয়ে ওল্ড ট্র্যাফোর্ডের নতুন নায়ক এখন তিনি। তবে ২১ ম্যাচে ৩৮ পয়েন্ট নিয়ে এখন‌ও রেড ডেভিলরা পয়েন্ট টেবলে ছয় নম্বরে আছে।

গত রাতের এই জয় ম্যানচেস্টার ইউনাইটেডের নতুন কোচকে রেকর্ড বইয়ে জায়গা করে দেয়। ১৯৪৬ সালে ইউনাইটেডের আরেক কিংবদন্তি কোচ ম্যাট বুসবি দলের দায়িত্ব নেওয়ার পর ইংলিশ লিগে দলকে টানা চার ম্যাচে জিতিয়েছিলেন। এবার ম্যান ইউয়ের দ্বিতীয় কোচ হিসেবে সোলসকায়ার, বুসবির সেই রেকর্ড স্পর্শ করলেন।

কাতার বিশ্বকাপেই দল বাড়াবে: ফিফা সভাপতি

সম্ভব হলে ২০২২ সালের কাতার বিশ্বকাপেই দলের সংখ্যা বাড়াবে ফিফা। এমনটাই জানিয়েছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। অবশ্য গত মাসেই তিনি জানিয়েছিলেন অনেক ফুটবল ফেডারেশনই বিশ্বকাপের চূড়ান্ত পর্বে দল সংখ্যা বাড়ানোর পক্ষে মত দিয়েছেন। বর্তমানে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে ৩২ টি দেশ প্রতিদ্বন্দ্বিতা করে। তবে দলের সংখ্যা বেড়ে ৪৮ করা হবে কিনা সেটা আগামী মার্চ মাসে ফিফার বাছাইপর্বের ড্র অনুষ্ঠানে নির্ধারণ করা হবে।

আজ বুধবার এক স্পোর্টস কনফারেন্সে ফিফা সভাপতি আরো জানান, যদি কাতার বিশ্বকাপে দলের সংখ্যা বাড়ানো হয় তবে কিছু খেলা কাতারের প্রতিবেশী দেশেও আয়োজনের সম্ভাবনা রয়েছে। এমনটা বললেও ইনফান্তিনো গত মাসে জানিয়েছিলেন, দল সংখ্যা বাড়িয়ে শুধুমাত্র কাতারে বিশ্বকাপ আয়োজন করাটা অনেক সমস্যার হবে।

এরআগে, বিশ্বকাপে দলের সংখ্যা বাড়ানো নিয়ে ২০১৭ সালে ভোটাভুটি হয়েছিল। সে সময় ২০২৬ বিশ্বকাপে ৩২ থেকে দলের সংখ্যা ৪৮-এ উন্নিত করার প্রস্তাব পাশ হয়েছিল। তবে ফিফা সভাপতি ২০২২ সালেই বিশ্বকাপে দলের সংখ্যা বাড়ানোর পক্ষপাতি। ফিফা সভাপতি জানান, যদি দলের সংখ্যা বাড়ানোই হয় তবে চার বছর আগে থেকেই কেনো চেষ্টা করা হবে না। আমরা চেষ্টা করছি ২০২২ কাতার বিশ্বকাপেই ৪৮ দলের অংশগ্রহণ বিষয়ে।

তবে কাতার জানিয়েছে, ২০২২ সালেই ৪৮ দল নিয়ে বিশ্বকাপ আয়োজন করা হবে কিনা সেটা এখনো নিশ্চিত নয়। ফিফার স্ট্যাডি গ্রুপ এটা নিয়ে এখনো কাজ করছে। তাদের রিপোর্টের ভিত্তিতেই চ’ড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।
কাতার মধ্যপ্রাচ্যের ছোট একটি দেশ হলেও তারা অর্থনৈতিকভাবে বেশ স্বচ্ছল। ২০২২ সালের বিশ্বকাপ আসরকে সামনে রেখে আটটি স্টেডিয়াম সংস্কার এবং খেলার ফ্যাসিলিটি নিশ্চিত করতে ৬-৮ বিলিয়ন ডলার ব্যয় করছে।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেন, যদি কাতারের নিকটবর্তী কিছু দেশকে ২০২২ সালের বিশ্বকাপের সঙ্গে একীভূত করা যায় তবে দলের সংখ্যা বাড়ানো সহজ হবে। তাতে আরব জাতি এবং ফুটবল বিশ্বেরই উন্নতি হবে।

বঙ্গমাতা আন্তর্জাতিক ফুটবল এপ্রিলে

স্পোর্টস রিপোর্টার

ছয় দলের অংশগ্রহণে এপ্রিলে প্রথমবারের মতো মাঠে গড়াবে বঙ্গমাতা গোল্ডকাপ আন্তর্জাতিক অনূর্ধ্ব-১৯ নারী ফুটবল টুর্নামেন্ট। স্বাগতিক বাংলাদেশ ছাড়াও আসরে অংশ নেবে সিঙ্গাপুর, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাতের মতো দল। এমনটাই জানিয়েছেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দীন। এছাড়া কাতার বিশ্বকাপের প্রাক-বাছাইকে সামনে রেখে, জাতীয় দলের সর্বোচ্চ প্রস্তুতি কথাও জানান তিনি। এদিকে এ মাসের ১৮ তারিখ থেকে শুরু হচ্ছে প্রিমিয়ার লিগ ফুটবলের ১১তম আসর। দেশের নারী ফুটবল মানেই যেন একরাশ নতুন সম্ভাবনা আর প্রাপ্তির গল্প। গেল কয়েক বছর ধরে প্রতিপক্ষের চোখ চোখ রেখে যা বরাবর-ই প্রমাণ করেছেন।

নতুন বছরেও ফুটবলে যতটুকু প্রত্যাশা তার বেশিভাগই ছোটনের দলকে ঘিরে। সেখানেও আছে সুসংবাদ। বঙ্গবন্ধু গোল্ডকাপের সফলতায়, এবার বাফুফে স্বপ্ন দেখছে বঙ্গমাতা আন্তর্জাতিক নারী চ্যাম্পিয়নশিপ আয়োজনে। প্রধানমন্ত্রীর নির্দেশনায় এপ্রিলে হবে এই আসর। যেখানে অংশ নেয়া ৬ দলের নামও প্রায় চূড়ান্ত। বিষয়টি নিশ্চিত করেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দীন।

ব্যস্ততা বাড়ছে ছেলেদের ফুটবলেও। কাতার বিশ্বকাপের প্রাক বাছাই-তো আছেই, বাড়ছে প্রীতি ম্যাচের সংখ্যাও। অক্টোবরে বঙ্গবন্ধু গোল্ডকাপ। আর এসব টুর্নামেন্টকে সামনে রেখে ক্যাম্প হবে কোরিয়া, জাপান ও কাতারে। কাজী সালাউদ্দীন বলেন, ফিফার প্রত্যেকটা উইন্ডোতে আমরা খেলবো। এটা নিশ্চিত। আমাদের ইচ্ছা আছে, পরিকল্পনা আছে। কিন্তু, এটা নির্ভর করবে ক্লাবগুলোর ওপর। ক্লাবগুলো থেকে আমি যদি প্লেয়ার পাই তাহলে এটা করতে পারবো। জাপান, কোরিয়া, কাতার আমাকে ওপেন বুক দিয়েছে রেখেছে, আমি যখন ইচ্ছা তখনই তাদেরকে টিম পাঠাতে পারবো। ২০১৯ সালের দেশের ঘরোয়া ফুটবলের ক্যালেন্ডার শুরু দ্বিতীয় বিভাগ ফুটবল দিয়ে। এরপর পর্যায়ক্রমে হবে প্রথম, তৃতীয় ও পাইওনিয়ার লিগ। আর দফায় দফায় পরিবর্তিত হওয়া বিপিএল ফুটবলের নতুন তারিখ ১৮ই জানুয়ারি। এছাড়া এ বছরই মাঠে গড়াবে নারীদের লিগও। প্রিমিয়ার লিগ ফুটবল শেষেই জানা যাবে এর তারিখ।