দুপুর ১:৩১, বৃহস্পতিবার, ২৩শে নভেম্বর, ২০১৭ ইং
/ ক্রিকেট

বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলে আজ মঙ্গলবার দিনের প্রথম ম্যাচে রাজশাহী কিংসকে ২ উইকেটে হারিয়েছে খুলনা টাইটান্স। এই পয়েন্ট টেবিলের তিন নম্বরে উঠে এলো মাহমুদুল্লাহ রিয়াদের দল খুলনা। সাত ম্যাচে তাদের সংগ্রহ ৯ পয়েন্ট। অন্যদিকে, সমান ম্যাচে রাজশাহী ৪ পয়েন্ট নিয়ে আপাতত আছে লিগ টেবিলের ছয় নম্বরে।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে, টস জিতে মুশফিকদের ব্যাটিংয়ে পাঠান খুলনার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে রাজশাহী ১৬৬ রান তোলে রাজশাহী। জবাবে ৪ বল বাকি থাকতে জয় তুলে নেয় খুলনা।

টস হেরে ব্যাটিংয়ে নেমে রাজশাহীর ওপেনার মুমিনুল হক করেন ৫ রান। দ্রুত বিদায় নেন ড্যানিয়েল (০) এবং জাকির হাসান (০)। তবে, আরেক ওপেনার ডোয়াইন স্মিথ নিজের মতোই ব্যাট চালান। তিনি করেন ৬২ রান। ৩০ বলে ফিফটি পূর্ণ করা মুশফিক করেন ৫৫ রান। পরে জেমস ফ্রাঙ্কলিন ২৭ বলে ২৯ রানে ৮ উইকেটে রাজশাহীর সংগ্রহ ১৬৬ রান। খুলনার পাকিস্তানি পেসার জুনাইদ খান ২৭ রানে তুলে নেন ৪ উইকেট।

১৬৭ রানের টার্গেটে নেমে খুলনার ওপেনার ওয়ালটন ৪ করে রানে সাজঘরে ফেরেন। আরেক ওপেনার রিলে রুশো করেন ২০ রান। এরপর প্রসন্ন (৬), আফিফ হোসেন (৫), নাজমুল হোসেন শান্ত (৪), জেমস ফ্রাঙ্কলিন (১২) ‌ও শফিউল (৫) দ্রুত বিদায় নিলে পরাজয়ের শংকায় পড়ে খুলনা। তবে অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ ৪৪ বলে ৫৬ রান করে বিদায় নিলে‌ও পরাজয়ের শংকা কাটেনি। আট নম্বরে ব্যাটিংয়ে নেমে আরিফুল হকের ১৯ বলে ৪টি চার আর দুটি ছক্কায় অপরাজিত ৪৩ রানে খুলনা জয় পায়। রাজশাহীর পাকিস্তানি পেসার মোহাম্মদ সামি ২৯ রানে পান ৩ উইকেট তুলে নিলে‌ও দলের পরাজয় ঠেকাতে পারেননি।

রাজশাহীর বিপক্ষে ১৬৭ রানে জয়ের টার্গেট খুলনার

বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলে আজকের প্রথম ম্যাচ জয়ে রাজশাহী কিংসের বিপক্ষে ১৬৭ রানের টার্গেটে ব্যাট করছে খুলনা টাইটান্স। শেষ খবর পা‌ওয়া পর্যন্ত ২ ‌ওভারে তাদের সংগ্রহ এক উইকেটে ১৩ রান।

এর আগে, মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে, টস হেরে ব্যাটিং করতে নেমে রাজশাহী কিংস ৮ উইকেটে ১৬৬ রান তোলে। রাজশাহী কিংসের ডোয়াইন স্মিথ দলের পক্ষে সর্বোচ্চ ৬২ সংগ্রহ করেন। বাংলাদেশের টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহিম ৫৫ ‌ও জেমস ফ্রাঙ্কলিন ২৯ রান সংগ্রহ করেন।

খুলনা টাইটান্সের বোলার জুনায়েদ খান ২৭ রানে ৪ উইকেট তুলে নিয়ে রাজশাহীর সংগ্রহকে বেশি বাড়তে দেননি।

বিগ ব্যাশে এবার রুমানা-খাদিজা

অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি লিগ বিগ ব্যাশে খেলতে যাচ্ছেন বাংলাদেশ ক্রিকেট দলের দুই তারকা রুমানা আহমেদ এবং খাদিজাতুল কুবরা। ছেলে-মেয়ে মিলিয়ে এ পর্যন্ত একমাত্র সাকিব আল হাসানই বাংলাদেশ থেকে বিগ ব্যাশে খেলেছিলেন।

বিগ ব্যাশ লিগের শীর্ষ দুই দল বেছে নিয়েছে বাংলাদেশের দুই নারী তারকাকে। রুমানা খেলবেন ব্রিজবেন হিটের হয়ে। আর মেলবোর্ন স্টার্সের হয়ে মাঠ মাতাবেন খাদিজা। রুমানা যাবেন ১০ জানুয়ারি, আর ১৬ জানুয়ারি যাবেন খাদিজা।

অন্তর্বর্তীকালীন কোচ সুজন

বিদেশি কাউকে চূড়ান্ত করতে না পারলে বাংলাদেশ জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচ হওয়ার সম্ভাবনায় এগিয়ে থাকছেন খালেদ মাহমুদ সুজন। বিসিবি সভাপতি নাজমুল হাসান আজ সোমবার মিরপুর স্টেডিয়ামে এমনটাই জানান।

চন্দিকা হাথুরুসিংহে পদত্যাগপত্র পাঠানোর পর তার সঙ্গে এখনও আনুষ্ঠানিকভাবে সম্পর্ক শেষ করেনি বিসিবি। তবে হাথুরুসিংহে যে থাকছেন না, সেটি অনেকটাই নিশ্চিত। আলোচনা চলছে তাই পরবর্তী কোচ নিয়ে। অনেকের সঙ্গে যোগাযোগও করছে বিসিবি।

বিদেশি কাউকে চূড়ান্ত করতে সময় লেগে যেতে পারে কিছুটা। সেই সময়টায় অন্তর্বর্তীকালীন দায়িত্ব দেওয়া হবে কোনো একজনকে। সোমবার বিসিবি প্রধান জানিয়ে দিলেন বোর্ডের পছন্দের কথা।

‘পরবর্তী সিরিজ শুরু হওয়ার আগে যদি আমরা কোনো বাইরের কোচ না আনি বা চূড়ান্ত করতে না পারি, তাহলে অবশ্যই আমাদের স্থানীয় কেউ কোচ হবে। এখানে খালেদ মাহমুদ আছে, তার সম্ভাবনাই সবচেয়ে বেশি। তাকেই দায়িত্ব দেয়া হবে।’

দিন দুয়েক আগে খালেদ মাহমুদ জানিয়েছেন, দায়িত্ব পেলে সানন্দেই তা নেবেন তিনি। সাবেক এই অধিনায়ক বিসিবির আগের ও বর্তমান কমিটির পরিচালক। পাশাপাশি কোচিংও করান ঢাকা প্রিমিয়ার লিগে ও বিপিএলে। কোচ হিসেবে আছেন ঢাকার বাইরের একটি ক্রিকেট একাডেমিতেও। এর আগে জেমি সিডন্সের সময় সুজন জাতীয় দলের সহকারী কোচের দায়িত্ব পালন করেছিলেন।

ইউএসএইডের শুভেচ্ছাদূত হলেন মাহমুদুল্লাহ রিয়াদ

প্রথম বাংলাদেশী অ্যাথলেট হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের সাহায্য সংস্থা ইউএসএইডের (USAID) শুভেচ্ছাদূত হলেন জাতীয় দলের অলরাউন্ডার মাহমুদুল্লাহ রিয়াদ। আজ সোমবার রাজধানীর একটি হোটেলে ইউএসইডের সঙ্গে এক বছরের চুক্তি স্বাক্ষর করেন তিনি। ইউএসএইডের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন সংস্থাটির বাংলাদেশের মিশন প্রধান ইয়ানিনা জারুজেলস্কি।

চুক্তির অংশ হিসেবে সামাজিক উন্নয়নে সংস্থাটির বিভিন্ন কর্মসূচীর প্রচারনা কাজে অংশ নেবেন বিপিএলে খুলনা টাইটান্সের অধিনায়ক মাহমুদুল্লাহ। সবার জন্য টেকসই শিক্ষা, সুস্বাস্থ্য, পুষ্টি নিশ্চিত করতে জনসচেতনতা বাড়াতে ভূমিকা রাখবেন তিনি। একই সমাজের সার্বিক কর্মকান্ডে নারীদের সমান অংশগ্রহণ নিশ্চিত করার পাশাপাশি, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানটির সঙ্গে কাজ করবেন বিশ্বকাপে বাংলাদেশের একমাত্র সেঞ্চুরিয়ান মাহমুদুল্লাহ রিয়াদ।

কুমিল্লায় থামলো ঢাকার জয়রথ

বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলে ঢাকা ডায়নামাইটসকে ৪ উইকেটে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে গেলো কুমিল্লা ভিক্টোরিয়ান্স। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আজ সোমবার ঢাকার দেয়া ১২৮ রানের টার্গেট, কুমিল্লা ছুয়ে ফেলে ২ বল হাতে রেখে। এই জয়ে ছয় ম্যাচে পঞ্চম জয়ে শীর্ষে উঠে গেলো কুমিল্লা।

টার্গেট ছিল মাত্র ১২৯ রানের। তবে দলীয় ১৭ রানেই লিটন দাসকে শূন্য রানে প্যাভিলিয়নে পাঠান আবু হায়দার রনি। অপর ওপেনার তামিম ইকবালও ১৮ রান করে সাজঘরে ফেরন। টুর্নামেন্টের শুরু থেকে দুর্দান্ত ব্যাটিং করা ইমরুল সাদ্দামের বলে ২০ রান করে আউট হন। সুনিল নারাইনের দ্বিতীয় শিকার হন ১২ রান করা ডিজে ব্র্যাভো।

ম্যাচে ফেরে উত্তেজনা। ইংলিশ তারকা জশ বাটালরকে (১১) আউট করেন পাকিস্তানি পেসার মোহাম্মদ আমির। আমিরের দ্বিতীয় শিকার হন অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিন (৪)। একপ্রান্ত আগলে লড়াই করছিলেন শোয়েব মালিক। মেহেদী মিরাজকে নিয়ে দুর্দান্ত ইনিংস খেলে তিনিই দলকে জয়ের বন্দরে নিয়ে যান। ম্যাচ শেষে শোয়েব মালিকের নামের পাশে অপরাজিত ৫৪ রান।

এর আগে টসে জিতে ব্যাটিংয়ে নেমে মাত্র ১২৮ রানে অলআউট ঢাকা ডায়নামাইটস। তাদের শুরুটাও ভালো হয়নি। এভিন লুইস ৭, মেহেদী মারুফ উইকেটে এসেই কোনো রান না করেই বিদায়। এরপরেই সুনিল নারাইন আর কুমার সাঙ্গাকারার ব্যাটে ঘুরে দাঁড়ায় ঢাকা। রীতিমতো ব্যাটিং তাণ্ডব শুরু করেন নারাইন। দুজনে মিলে ৯২ রানের জুটি গড়েন। দলীয় ১০৪ রানে সাঙ্গাকারা (২৮) রানআউট হলে বিপর্যয়ে পড়ে যায় ঢাকা। ৪৫ বলে ৭৬ রানের বিধ্বংসী ইনিংস খেলা সুনিল নারাইনকে ফেরান সাইফ উদ্দিন। অধিনায়ক সাকিব আল হাসানও (৩) শিকার হন এই তরুণ পেস বোলিং অল-রাউন্ডারের। কাইরন পোলার্ডও রান-আউটের শিকার হন।

শেষ পর্যন্ত হাসান আলী ২০ রানে ৫ উইকেট তুলে নিলে ঢাকা অলআউট হয় মাত্র ১২৮ রানে।

কুমিল্লার বিপক্ষে শুরুতেই বিপদে ঢাকা

একদিন বিরতির পর আজ সোমবার থেকে আবারো শুরু হয়েছে বিপিএলের ঢাকা পর্বের খেলা। প্রথম ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ানসের বিপক্ষে টসে জিতে ব্যাট করছে পয়েন্ট টেবিলের শীর্ষ দল ঢাকা ডায়নামাইটস।

বরাবরের মতোই দ্রুত রান তোলার চেষ্টা সাকিব আল হাসানের দল ঢাকার। কিন্তু ওপেনার এভিন লুইস ‌ও মেহেদী মারুফ দলের ১২ রানেই সাজঘরে ফিরলে কিছুটা বিপদে পড়ে ঢাকা। শেষ খবর পা‌ওযা পর্যন্ত তাদের সংগ্রহ, ৬ ‌ওভারে ২ উইকেটে ৪৯ রান।

টেস্ট লিগে পাকিস্তানকে এড়ানোর চেষ্টা ভারতের

আইসিসি-র প্রস্তাবিত টেস্ট লিগে পাকিস্তানের বিরুদ্ধে খেলা কীভাবে এড়ানো যায়, সে বিষয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই। এ বিষয়ে নাকি আসন্ন বিশেষ সাধারণ সভায় আলোচনা হবে। এমনই জানিয়েছেন বিসিসিআই সচিব, অমিতাভ চৌধুরী। তিনি বলেন, ‘বিশ্বকাপের মতো কোনও প্রতিযোগিতায় যদি ২০টি দল খেলে, তাহলে সব দলের একে-অপরের বিরুদ্ধে খেলা সম্ভব নয়। তাই এই সমস্যার সমাধান খুঁজতে হবে। ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ না হওয়া আন্তর্জাতিক ক্রিকেটে অবশ্যই বড় প্রভাব ফেলছে। এ বিষয়ে ভাবনা-চিন্তা করতে হবে। তবে বিশ্বকাপের মতোই সব দলের একে-অপরের বিরুদ্ধে খেলার প্রয়োজন নেই।’

২০১৯ সাল থেকে ৯ দলের টেস্ট এবং ২০২০ সাল থেকে ১৩ দলের একদিনের আন্তর্জাতিক লিগ চালু করতে চলেছে আইসিসি। গত ১৩ অক্টোবর নিউজিল্যান্ডের অক্টোবরে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। টেস্ট লিগে প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে দু’বছরে তিনটি হোম ও তিনটি অ্যাওয়ে সিরিজ খেলবে। প্রতিটি সিরিজে কমপক্ষে দু’টি এবং সর্বোচ্চ পাঁচটি টেস্ট ম্যাচ হবে। ওয়ার্ল্ড টেস্ট লিগ চ্যাম্পিয়নশিপের ফাইনালও হবে।

একদিনের লিগ বিশ্বকাপের যোগ্যতা অর্জনের মাধ্যম হবে। এই লিগে আইসিসি-র ১২টি পূর্ণ সদস্য দেশ ও আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ চ্যাম্পিয়নশিপের বর্তমান চ্যাম্পিয়ন দল খেলবে। প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে চারটি হোম ও চারটি অ্যাওয়ে সিরিজ খেলবে। প্রতিটি সিরিজে তিনটি করে ম্যাচ হবে।

টেস্ট ও একদিনের লিগ ছাড়াও পরীক্ষামূলকভাবে চারদিনের টেস্ট ম্যাচ শুরু করার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। এ বছরের ২৬ ডিসেম্বর থেকে প্রথম চারদিনের টেস্ট ম্যাচ খেলা শুরু করবে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে। এ বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি বিসিসিআই।

হাথুরুসিং এবার বাংলাদেশের বিপক্ষে!

ক’দিন আগে‌ও যে দলটির কোচ ছিলেন চন্দ্রিকা হাথুরুসিংহে, সেই বাংলাদেশের বিপক্ষেই শ্রীলঙ্কার কোচ হিসেবে প্রথম অ্যাসাইনমেন্ট হতে যাচ্ছে তারা। ক্রিকেট বিষয়ক ‌ওয়েবসাইট ক্রিকবাজ এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে।

গত জুনে গ্রাহাম ফোর্ড বিদায় নেওয়ার পর থেকে শ্রীলঙ্কা দল খেলছে প্রধান কোচকে ছাড়াই। নতুন কোচ বাছাইয়ে এসএলসির সংক্ষিপ্ত তালিকায় ছিলেন জিওফ মার্শ ও জেসন গিলেস্পি। দুই সাবেক অস্ট্রেলীয় ক্রিকেটারকে টপকে শেষ পর্যন্ত হাথুরুসিংই হতে যাচ্ছেন শ্রীলঙ্কার কোচ। শ্রীলঙ্কা ক্রিকেটের সঙ্গে নাকি হাথুরুর চুক্তি ইতোমধ্যেই অনেক দূর এগিয়েছে।

তাতে ধারণা করা হচ্ছে জানুয়ারিতে বাংলাদেশের কোচ হিসেবে শ্রীলঙ্কার বিপক্ষে নয়; শ্রীলঙ্কার কোচ হিসেবে বাংলাদেশের বিপক্ষেই হতে যাচ্ছে হাথুরুসিংহের প্রথম অ্যাসাইনমেন্ট।

ইউএসএইডের শুভেচ্ছাদূত মাহমুদউল্লাহ

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএইড) শুভেচ্ছাদূত হচ্ছেন জাতীয় ক্রিকেট দলের অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ। প্রথম বাংলাদেশি ক্রীড়াবিদ হিসেবে এই গৌরব অর্জন করতে যাচ্ছেন তিনি। সামাজিক উন্নয়নে সংস্থাটির বিভিন্ন কর্মসূচির প্রচারণার কাজে অংশ নেবেন বিপিএলে খুলনা টাইটান্সের অধিনায়ক মাহমুদুল্লাহ।

সবার জন্য টেকসই শিক্ষা, সুস্বাস্থ্য, পুষ্টি নিশ্চিত করতে জনসচেতনতা বাড়াতে ভূমিকা রাখবেন মাহমুদউল্লাহ। সমাজের সার্বিক কর্মকান্ডে নারীদের সমান অংশগ্রহণ নিশ্চিত করার পাশাপাশি, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধেও যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানটির সঙ্গে কাজ করবেন বিশ্বকাপে বাংলাদেশের প্রথম সেঞ্চুরিয়ান মাহমুদউল্লাহ।
আগামীকাল সোমবার সকালে রাজধানীর লং বিচ হোটেলে ইউএসএইডের শুভেচ্ছাদূত হিসেবে সংস্থাটির সঙ্গে এক বছরের চুক্তি করবেন মাহমুদউল্লাহ। ইউএসএডের পক্ষে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে থাকবেন সংস্থাটির বাংলাদেশের মিশন প্রধান জেনিনা জারুজেলস্কি।

পাকিস্তানকে হারিয়ে ইতিহাস গড়লো আফগানরা

এশিয়া কাপ অনূর্ধ্ব-১৯ ক্রিকেটের ফাইনালে পাকিস্তানকে ১৮৫ রানে হারানোর পাশাপাশি শিরোপা‌ও জিতলো আফগানিস্তান। এতে যুদ্ধ বিধ্বস্ত দেশটি ক্রিকেটে নিজেদের সোনালী ভবিষ্যতের জানান‌ও দিলো।

কুয়ালালামপুরের কিনকারা স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করেন আফগানদের দুই ওপেনার রহমতউল্লাহ ও ইব্রাহিম জারদান। দুইজনে মিলে গড়েন ৬১ রানের জুটি। তাদের ৬১ রানের ওপেনিং জুটি ভাঙ্গেন মোহাম্মদ মুসা। ৫ চার আর এক ছয়ে ৫৫ বলে ৪০ করেন রহমতউল্লাহ। দলীয় ৯১ রানে ব্যক্তিগত ৩৬ করে ফিরে যান আরেক ওপেনার ইব্রাহিম।

এরপর দারুইশ রাসুলের সঙ্গে ৬৯ রানের জুটি গড়েন উইকেট রক্ষক ইকরাম আলি। ১৮ রান করে রাসুল বিদায় নিলে‌ও একপাশ আগলে রেখে খেলতে থাকেন ইকরাম আলি। সতীর্থদের আসা-যাওয়ার মিছিলে ইকরাম আলী ১১৩ বলে ১০৭ রান করে অপরাজিত থাকেন। তাতে ৭ উইকেটে ২৪৮ রানে থামে আফগানদের ইনিংস। পাকিস্তানের হয়ে তিনটি উইকেট নেয় মোহাম্মদ মুসা। এছাড়া দুটি উইকেট নেন শাহিন শাহ আফ্রিদি।

জবাবে ব্যাট করতে মুজিব আর কায়েসের বোলিং তোপে শুরু থেকে আসা-যাওয়ার মধ্যে থাকে পাকিস্তানি ব্যাটসম্যানরা। দলীয় ১১ রানে বিদায় নেন দুই ওপেনার। মাত্র দুইজন পেরিয়েছেন দুই অংকের কোটা। মোহাম্মদ তাহার ব্যাট থেকে আসে সর্বোচ্চ ১৯ রান। অধিনায়ক হাসান খান এর ব্যাট থেকে আসে ১০ রান। মাত্র ৬৩ রানে গুটিয়ে যায় পাকিস্তানের ইনিংস। ১৮৫ রানের বিশাল ব্যবধানে পরাজয়ের লজ্জায় ডোবে পাকিস্তানিরা। ১৩ রান দিয়ে পাঁচ উইকেট নেন মুজিব। ১৮ রান খরচ করে কায়েস আহমেদ নেন তিন উইকেট। ম্যাচসেরা হয়েছেন সেঞ্চুরিয়ান ইকরাম আলি।

শীর্ষে থেকেই আবার শুরু ঢাকার

বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলের মাঝ পথে এসে নিজেদের আধিপত্য বজায় রেখেছে ঢাকা ডায়নামাইটস। এতে লিগে শীর্ষস্থানও মজবুত করেছে সাকিব আল হাসানের দল। অপরদিকে তারকা সমৃদ্ধ হয়েও তলানিতেই রয়েছে মাশরাফি বিন মর্তুজার রংপুর রাইডার্স।

আজ বিপিএলের কোনো খেলা ছিলনা। আসরের সূচি অনুযায়ী প্রায় দুই দিন পর পর একদিন করে বিশ্রাম রাখার ব্যবস্থা রাখা হয়েছে। এবারের মৌসুমে ঢাকা এখন পর্যন্ত ছয়টি ম্যাচ খেলে চারটি জয় তুলে নিয়েছে আফ্রিদি-পোলার্ডরা। সিলেটে লিগের প্রথম ম্যাচ হারে এবং একটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। ছয় ম্যাচে নয় পয়েন্ট নিয়ে শীর্ষেই রয়েছে ঢাকা ডায়নামাইটস।

ঢাকার পাশাপাশি দুর্দান্ত পারফর্ম করছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। টানা চার জয়ে লিগে দ্বিতীয় অবস্থানে তামিম ইকবালের দল। পাঁচ ম্যাচের প্রথমটিতেই শুধু হেরেছে তারা। টানা চার জয়ে আট পয়েন্ট পেয়েছে কুমিল্লা।

মাহমুদউল্লাহ রিয়াদের খুলনা টাইটান্স ছয় ম্যাচে তিন জয়ের বিপরীতে হেরেছে দুই টিতে। একটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হলে, মোট ৭ পয়েন্ট নিয়ে তৃতীয়স্থানে আছে মাহেলা জয়াবর্ধনের শিষ্যরা। প্রথম দিকে ঘরের মাঠে ভালো খেললেও বর্তমানে জয়ের দেখা পাচ্ছে না সিলেট সিক্সার্স। চতুর্থ অবস্থানে থাকা দলটি সর্বোচ্চ সাত ম্যাচে ৭ পয়েন্ট পেয়েছে নাসির হোসেনের দল।

এদিকে পয়েন্ট টেবিলে শেষ তিন স্থানে আছে রাজশাহী কিংস, চিটাগং ভাইকিংস ও রংপুর রাইডার্স। ছয় ম্যাচে দুই জয় ও চার হারে চার পয়েন্টে পঞ্চম রাজশাহী। সমান ম্যাচে এক জয় ও চার হারে তিন পয়েন্ট পাওয়া চিটাগংয়ের অবস্থান ষষ্ঠ। আর চার ম্যাচে মাত্র এক জয় ও তিন হারে দুই পয়েন্ট পাওয়া রংপুর আছে সবার শেষে।

ইমরুল কায়েসের রেকর্ড

বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলের পঞ্চম আসর শুরুর আগে এক হাজারী রান ক্লাবের ইদুরদৌড়ে খানিকটা পিছিয়ে থাকলেও চলতি আসরে ব্যাট হাতে টানা পারফর্ম করে সাব্বির রহমান, নাসির হোসেনদের পেছনে ফেলে এই ক্লাবে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে নাম লেখালেন জাতীয় দলের উদ্বোধনী ব্যাটসম্যান ইমরুল কায়েস।

আগের দিনই খুলনা টাইটান্সের বিপক্ষে পঞ্চম ক্রিকেটার হিসেবে বিপিএলে ১০০০ রান করার কৃতিত্ব দেখান জাতীয় দলের আরেক ওপেনার ডানহাতি ব্যাটসম্যান এনামুল হক বিজয়। একদিন পর ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে হাজারী ক্লাবে নাম লিখিয়ে সবচেয়ে বেশি রান সংগ্রাহকের তালিকায় বিজয়কে ছাপিয়ে যান কায়েস। রংপুর রাইডার্সের বিপক্ষে ৩২ বলে ৪ চার ও ২ ছয়ে ৪৭ রান করে বিপিএলের ইতিহাসে সর্বাধিক রান সংগ্রাহকের তালিকার পঞ্চমস্থান নিজের দখলে নেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

বিপিএলের ইতিহাসে সর্বাধিক রান সংগ্রাহক মুশফিকুর রহিম। তাঁর রান ১২৩৭। দ্বিতীয়স্থানে মাহমুদউল্লাহ রিয়াদ। ৫২ ইনিংস খেলে রিয়াদের সংগ্রহ ১২২১ রান। এরপর রয়েছেন জাতীয় দলের ওপেনার বাংলাদেশ ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান তামিম ইকবাল। চতুর্থস্থানে রয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ৫৩ ম্যাচে ১০৪৪ রান করেন এই ব্যাটসম্যান।

সাকিবের চেয়ে ১৩ রান কম করে এরপরেই অবস্থান ১০৩১ রান করা কায়েসের। আর পঞ্চম ব্যাটসম্যান হিসেবে হাজারী ক্লাবে প্রবেশ করা এনামুল হকের নামের পাশে রয়েছে ১০২৪ রান।

গেইল‌ও জেতাতে পারেননি রংপুরকে

বিপিএলের হাই ভোল্টেজ ম্যাচে আজ শনিবার সন্ধ্যায় কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছে ১৪ রানে হেরেছে রংপুর রাইডার্স। ক্রিস গেইল-ম্যাককালাম‌ও জেতাতে পারেননি রংপুরকে।

টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৫৩ রান সংগ্রহ করে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দলের পক্ষে সর্বোচ্চ ৪৭ রান করেন ইমরুল কায়েস। এছাড়া ৪১ রান আসে মারলন স্যামুয়েলসের ব্যাট থেকে। রংপুর রাইডার্সের বোলারদের মধ্যে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও থিসারা পেরেরা দুটি করে উইকেট তুলে নিয়ে কুমিল্লাকে অল্প রানে থামিয়ে দেন।

জবাবে ১৫৪ রানের টার্গেটে মাঠে নামেন ব্রেন্ডন ম্যাককালাম ও ক্রিস গেইল। কিন্তু তারা রংপুর রাইডার্সকে ভালো সূচনা এনে দিতে পারেননি। দলীয় ৩১ রানের মধ্যেই সাজঘরে ফেরেন গেইল, ম্যাককালাম ও কুশাল পেরেরা। এরপর রবি বোপারা ও মোহাম্মদ মিঠুন প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন। কিন্তু ৩১ রান করা মিঠুনের বিদায়ের পর ম্যাচ হয়ে যায় একপেশে। আধিপত্য দেখায় কুমিল্লার বোলাররা। রবি বোপারা ৪৮ বলে ৪৮ রানের ইনিংস খেললেও দলের জয়ে তা কোনো ভূমিকা রাখেনি। ৭ উইকেটে ১৩৯ রানে থামে রংপুরের ইনিংস। কুমিল্লার পক্ষে মেহেদী হাসান ও রশিদ খান দুটি করে উইকেট শিকার করেন। তাতে কুমিল্লা জয় পায় ১৪ রানে।

ঢাকার বড় জয়

বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলে রাজশাহী কিংসকে হারিয়ে চতুর্থ জয় পেলো ঢাকা ডায়নামাইটস। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে তারা ৬৮ রানের ব্যবধানে হারায় রাজশাহী কিংসকে।

ঢাকার বিপক্ষে ২০২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে মাত্র ৭২ রানে রনি তালুকদার, সামিট প্যাটেল, মুমিনুল হক, জাকির হাসান ‌ও আর মুশফিকুর রহিমকে হারিয়ে শুরুতেই ব্যাকফুটে ড্যারেন স্যামির দল। সেই বিপর্যয় আর ঠেকানো যায় নি। শেষ পর্যন্ত ১৮.২ ওভারে রাজশাহী কিংসের ইনিংস থামে ১৩৩ রানে।

শুরুটা করেছিলেন আবু হায়দার রনি। দ্রুত ২ উইকেট তুলে নিয়ে মূলত ছিন্নভিন্ন করে দেন স্যামিদের ব্যাটিং লাইনআপ। এরপর অধিনায়ক সাকিব আর আফ্রিদি মিলে শেষটা ছেঁটে দেন। ৪ ওভারে ২৬ রান দিয়ে আফ্রিদি নেন ৪ উইকেট। আর মাত্র ১১ রান দিয়ে রনি নিয়েছেন ৩ উইকেট। তাতে ঢাকা পায় ৬৮ রানের বড় জয়।

এর আগে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শনিবার দিনের প্রথম ম্যাচে হেরে ব্যাটিংয়ে নেমে ৭ উইকেটে ২০১ রান তোলে ঢাকা ডায়নামাইটস। দুই ওপেনার শহীদ আফ্রিদি আর এভিন লুইস মাত্র ৪ ওভারে ৫৩ রানের জুটি গড়ে উড়ন্ত সূচনা এনে দেন। ৮ বলে ৩ বাউন্ডারিতে ১৫ রান করেন শহীদ আফ্রিদি।

তবে ওপেনার এভিন লুইস স্বভাবসুলভ দাপুটে ব্যাটিংয়ে হাফ-সেঞ্চুরি তুলে নেন। হোসেন আলীর বলে মুমিনুলের তালুবন্দি হওয়ার আগে তিনি ৩৮ বলে ১০ চার ১ ছক্কায় ৬৫ রান করেন। শেষ পর্যন্ত ৭ উইকেটে ২০১ রানে থামে ঢাকার ইনিংস।

এই জয়ে ৬ ম্যাচে চার জয়, এক টাই ‌ও এক পরাজয়ে ৯ পয়েন্ট পা‌ওয়া ঢাকা ডায়নামাইটস রইলো পয়েন্ট তালিকার শীর্ষেই।

মাশরাফির রংপুর-তামিমের কুমিল্লার হাইভোল্টেজ ম্যাচ আজ

ব্যাট বলের লড়াই যতটা জমার কথা ততটা জমেনি। টি-টোয়েন্টি ফরমেটে চার ছক্কাই শেষ কথা। ব্যাটসম্যানের ব্যাটে রানের ফলগু ধারা বইবে, হাই স্কোরিং ম্যাচ হবে, গ্যালারিতেও উত্তেজনা ছড়িয়ে পড়বে- এটাই প্রত্যাশা।

কিন্তু এখন পর্যন্ত এবারের বিপিএলে সে প্রত্যাশা পূরণ হয়নি। বাংলাদেশ ব্যাটসম্যানদের জ্বলে উঠতে না পারা, টুর্নামেন্টের জৌলুশ বাড়তে দেয়নি তেমন। তবে আশার কথা সময় গড়ানোর সঙ্গে সঙ্গে রান খড়া কাটতে শুরু করেছে স্থানীয় ব্যাটসম্যানদের। দর্শকরাও টি-টোয়েন্টি ক্রিকেটের সত্যিকার আশ্বাদন পেতে শুরু করেছে।

 

ঠিক এমন অবস্থায় একটা নতুন প্রাণের সঞ্চার ঘটতে যাচ্ছে এবারের বিপিএলে। টি-টোয়েন্টি ফরমেটের দুই সেরা ব্যাটসম্যান গেইল-ম্যাককালাম মাঠে নামতে যাচ্ছেন আজ। শনিবার সন্ধ্যায় শেরেবাংলায় মাশরাফির রংপুর রাইডার্সের হয়ে খেলবেন সংক্ষিপ্ত ফরমেটের ভয়ংকর এই দুই ব্যাটসম্যান। প্রতিপক্ষ তামিমের কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

টি-টোয়েন্তি ফরমেটের প্রথম সেঞ্চুরিয়ান গেইল বিপিএলে নিয়মিত পারফরমার। আগের চার আসরে প্রতিবারই এ ক্যারিবিয়ান ওপেনারের দেখা মিলেছে। তবে সেগুলো ভিন্ন দলের হয়ে। ২০১২ সালে বরিশাল বার্নার্সের হয়ে মাঠ মাতানো গেইল গত বছর খেলে গেছেন চিটাগাং ভাইকিংসের হয়ে। এবার নতুন বছরে দল পালটে যোগ দিয়েছেন রংপুরে।

অন্যদিকে টি-টোয়েন্টি ফরমেটে একমাত্র দুই হাজারের বেশি রান করা কিউই সাবেক অধিনায়ক ও ব্যাটসম্যান ম্যাককালামের এবারই প্রথম বিপিএল খেলতে আসা। টি-টোয়েন্টি ক্রিকেটে গেইল-ম্যাককালাম যে কত ভয়ংকর ব্যাটসম্যান তা প্রমাণ মিলে দুটি পরিসংখ্যানই। প্রথমটি হল ক্রিকেটের সবচেয়ে এই ছোট পরিসরে চারজন মাত্র ব্যাটসম্যান দুটি করে সেঞ্চুরি করেছেন গেইল-ম্যাককালাক সেই চারজনের দুইজন। দ্বিতীয়ত আন্তর্জাতিক আসরে সর্বাধিক ১০১ টি ছয় হাকানোর রেকর্ড গেইলের। দ্বিতীয় সর্বাধিক ৯৩ ছক্কার মালিক ম্যাককালাম।

চার ছক্কা হাকানোই যাদের জুরি মেলা ভার, উইকেটে গিয়েই যারা প্রতিপক্ষ বোলিংকে তছনছ করে দিতে বিশেষ দক্ষ, সেই গেইল-ম্যাককালামের উপস্থিতি অবশই বিপিলের আকর্ষণ বাড়িয়ে দিয়েছে। রংপুর ভক্তরা তো বটেই, সাধারণ ক্রিকেট অনুরাগীরাও উন্মুখ হয়ে আছেন এই দুইজনের ব্যাটিং তাণ্ডব দেখতে। তারাও মুখিয়ে আছেন মাঠ মাতাতে। দর্শক বিনোদন দিতে। গত দুইদিন মিডিয়ার সঙ্গে আলাপে তেমন আশার বাণীই শুনিয়েছেন গেইল-ম্যাককালাম। আজ কি শেরে বাংলায় গেইল-ম্যাককালামের ছক্কা ফুলঝরি ছুটবে? এমন কৌতূহলী প্রশ্ন সবার।

অন্যদিকে গেইল-ম্যাককালামের ব্যাটিং ঝড় থামাতে আগে ভাগেই সতর্ক কুমিল্লা ভিক্টোরিয়ান্স। গতকাল রাতেই উড়িয়ে এনেছেন সীমিত ওভারের ক্রিকেটে বোলিং সেনশন পাকিস্তানি তারকা হাসান আলিকে। গতির বুদ্ধিদীপ্ত পরিবর্তন আর সুইং দিয়ে এতোমদ্ধেই নিজের বোলিং সমর্থের প্রমাণ রেখেছেন এই বোলার। বিশ্বের বাঘাবাঘা বোলারকে পেছনে ফেলে গত জুনে ইংল্যান্ডে হওয়া চ্যাম্পিয়ন্স ট্রফিতে সর্বাধিক উইকেট শিকার করে হাসান আলি জানান দিয়েছেন গতির প্রচণ্ডতায় না হলেও বলের কারুকার্যে অনেক কিছুই পারি। এখন দেখার বিষয় গেইল-ম্যাককালামের ব্যাটিং তাণ্ডব থামাতে পারেন কি না হাসান আলি?

এখন পর্যন্ত কুমিল্লার প্রধান বোলিং অস্র রশিদ খান। কিন্তু বাঁহাতি গেইলের বিপক্ষে লেগি রশিদ খান কতটা সফল হবেন সেটাই দেখার। তবে ব্যাক আপ হিসেবে অভিজ্ঞ শোয়েব মালিকের অপ স্পিন দিয়ে ঠ্যাকা কাজ চালানোর চেষ্টায় কুমিল্লা কোচ সালাউদ্দিন।

পেসার হাসান আলি আর মিডল অর্ডার কাম অপ স্পিনার শোয়েব মালিক আসায় শক্তি বেড়েছে কুমিল্লার। পাশাপাশি মধুর সমসসায় কোচ সালাউদ্দিন। কাকে রেখে কাকে একাদশে রাখবেন। হাসান আলি না ডোয়েন ব্রাভো, মোহাম্মদ নবী না শোয়েব মালিক-এ চিন্তায় মশগুল কুমিল্লা কোচ। তনে শেষ পর্যন্ত আজকের ম্যাচে তার পাঁচ বিদেশি রিক্রুটমেন্ট হতে যাচ্ছেন জস বাটলার, মারলন স্যামুয়েলস, শোয়েব মালিক, রশিদ খান ও হাসান আলি।

টিম কম্বিনেশনের জন্য পাঁচ বিদেশির কোটা থেকে আজকে নাম কাটা যাচ্ছে মোহাম্মদ নবীর। শনিবার রংপুরের বিপক্ষে অধিনায়ঙ্কত্ব করবেন তামিম ইকবাল। একাদশে জায়গা হারিয়ে ড্রেসিং রুমেই বসে থাকতে হবে আফগান নবীকে।

জনপ্রিয়, প্রশংসা ধন্য মাশরাফির গতিশীল নেতৃত্ব আর গেইল-ম্যাককালামের বিধ্বংসী ব্যাটিংয়ের বিপক্ষে তামিম, লিটন, ইমরুল, সাইফুদ্দিন ও পাঁচ বিদেশির কুমিল্লা কতটা কুলিয়ে উঠতে পারে সেটাই দেখার। দেখা যাক শেষ হাসি কে হাসেন, মাশরাফি না তামিম?

বিপিএলের হাজারি ক্লাবে বিজয়

খুলনার বিপক্ষে মাঠে নামার আগে মাইলফলক থেকে ৩৮ রান দূরে ছিলেন চিটাগং ভাইকিংসের ব্যাটসম্যান এনামুল হক বিজয়। ম্যাচের নবম ওভারে কার্লোস ব্র্যাথওয়েটের বলে এক রান নিয়ে পঞ্চম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে বিপিএলে এক হাজার রান করার মাইলফলক স্পর্শ করেন বিজয়।

বিপিএলের ইতিহাসে সর্বাধিক রান সংগ্রাহক মুশফিকুর রহীম। তার সংগ্রহ ১২৩৫ রান। ১১৭৩ রান নিয়ে দ্বিতীয়স্থানে রয়েছেন রিয়াদ। তালিকার তৃতীয়স্থানে অবস্থান ১০৩৩ রান করা সাকিবের। তার থেকে তিন রান কম নিয়ে তালিকার চতুর্থস্থানে অবস্থান দেশসেরা ওপেনার তামিম ইকবালের। এরপরেই রয়েছেন ১০২৪ রান করা বিজয়।

 

এই মাইলফলক স্পর্শ করতে মোট ৫৪ ম্যাচ ও ৪৯ ইনিংস সময় নিলেন বিজয়। বিপিএল ক্যারিয়ারে ৫টি অর্ধশতকের ইনিংস রয়েছে ২৪ বছর-বয়সী এই ক্রিকেটারের।

এদিকে হাজারি ক্লাবে প্রবেশের দিন আরো একটি অর্জন যুক্ত হয়েছে এই ক্রিকেটারের নামের পাশে। ৪৭ বলে ৬২ রানের ইনিংস খেলার পথে তিনটি ছক্কা হাঁকান বিজয়। এর মাধ্যমে মাহমুদউল্লাহ রিয়াদকে পেছনে ফেলে বিপিএলের ইতিহাসে সর্বাধিক ছক্কা হাঁকানোর তালিকায় Mঈ তৃতীয়স্থানে উঠে এসেছেন বিজয়।

প্রসঙ্গত বিপিএলে সর্বাধিক ছয় মারার রেকর্ডের শীর্ষে রয়েছেন ক্যারিবিয়ান পোস্টার বয় ক্রিজ গেইল। এরপর তালিকার দ্বিতীয়স্থানে ৪৪ টি ছক্কা নিয়ে রয়েছেন বাংলাদেশের সাব্বির রহমান।

শ্রীলঙ্কা-ভারতের সঙ্গে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ

স্বাধীনতার ৭০ বছর পূর্তিতে আগামী মার্চে একটি ত্রিদেশীয় সিরিজ আয়োজন করতে যাচ্ছে শ্রীলঙ্কা। আর তাতে স্বাগতিক দেশ ও ভারতের সঙ্গে তৃতীয় দল হিসেবে অংশ নিবে বাংলাদেশ। শ্রীলঙ্কা ক্রিকেট এই প্রতিযোগিতার একটি সূচিও প্রকাশ করেছে।

ত্রিদেশীয় সিরিজের নাম দেওয়া হয়েছে ‘নিদাহাস ট্রফি’। এটি শুরু হবে ৮ মার্চ, ফাইনাল হবে ২০ মার্চ। এতে তিনটি দল একে অপরের বিপক্ষে দুটি করে ম্যাচ খেলবে। সিরিজের সব কটি ম্যাচই কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

 

ত্রিদেশীয় সিরিজ নিয়ে এসএলসির সভাপতি থিলাঙ্গা সুমাথিপালা বলেন, ‘ আমরা আনন্দিত যে, আমাদের স্বাধীনতার ৭০ বছর পূর্তি উদযাপনে সবচেয়ে কাছের দুই প্রতিবেশী আমাদের সঙ্গী হবে। যা ক্রিকেটের অগ্রযাত্রায় এটি একটি মাইলফলক হয়ে থাকবে।’

এ সিরিজকে বন্ধুত্বের নিদর্শন উল্লেখ করে বিসিবি প্রধান নাজমুল হাসান বলেন, ‘বাংলাদেশের ক্রিকেটে শ্রীলঙ্কার (এবং ভারতের) অবদান কখনোই ভোলার নয়। শ্রীলঙ্কা যে বাংলাদেশ ক্রিকেটের কত ভালো বন্ধু, এই আমন্ত্রণের মাধ্যমেই তা আবারও প্রমাণ হল। এ টুর্নামেন্ট এই তিন দেশের বন্ধুত্ব আরও দৃঢ় করবে।’

উল্লেখ্য, এই মুহূর্তে ভারতের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলছে শ্রীলঙ্কা। ৩টি করে টেস্ট ও ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করা হয়েছে ভারতের স্বাধীনতার ৭০ বছর পূর্তি উদযাপনে।

কুমিল্লার হয়ে খেলতে ঢাকায় তিন পাকিস্তানি ক্রিকেটার

কুমিল্লার হয়ে বিপিএলে মাতাতে ঢাকায় পৌঁছেছেন পাকিস্তানের তিন তারকা ক্রিকেটার হাসান আলি, ফখর জামান ও শোয়েব মালিক। হাসান আলি ও ফখর জামান শুক্রবার রাত ১১ টায় আর শোয়েব মালিক শনিবার সকালে ঢাকায় পৌঁছান। কুমিল্লা ভিক্টোরিয়ান্স কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রথমবারের মত বিপিএল খেলতে এসে হাসান আলি জানান, কখনো কোন পর্যায়ে খেলতে বাংলাদেশে আসা হয়নি। এবারই প্রথম আসলাম। পিএসএল ছাড়া এই প্রথম একটা বড় টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলতে এসেছি। সহযোগী ও সিনিয়র ভাইদের কাছ থেকে বিপিএল নিয়ে অনেক গল্প শুনেছি। এদেশের সাধারণ মানুষ ক্রিকেটকে খুব ভালোবাসে তা আমার জানা। আমি খুবই আগ্রহী নিজের সেরাটা দেয়ার জন্য।

 

২০১৫ সালে তৃতীয় আসরে শিরোপার স্বাদ পায় কুমিল্লার। আর ওই আসরে চ্যাম্পিয়ন দলের অন্যতম সদস্য ছিলেন শোয়েব মালিক। এক বছর বিরতি দিয়ে আবারো কুমিল্লায় ফিরলেন এই তারকা।

এদিকে কুমিল্লা দলে যোগ দিয়েই হাসান আলি-শোয়েব মালিকদের বড় পরীক্ষা দিতে হচ্ছে। আজ (শনিবার) মাশরাফি-গেইল-ম্যাককালামদের বিপক্ষে মাঠে নামবে তাদের দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬ টায়।

১৭২-এ অলআউট ভারত

বৃষ্টিতে প্রথম দুইদিনে খেলা হয়েছিল মাত্র ৩৩ ওভার। এতেই ভারতের প্রথম ইনিংসের ভাগ্য অনেকটা নির্ধারণ হয়ে গিয়েছিল। যা একটু লড়াই করলেন পূজারা। এতেই প্রথম ইনিংসে ১৭২ রানের সংগ্রহ পেল ভারত। ৫ টেস্ট আর ৮ ইনিংস পর দুই শর আগেই অলআউট হলো ভারত।

বৃষ্টিতে প্রায় ভেসেই গিয়েছিল টেস্টের প্রথম দুই দিন। সুরাঙ্গা লাকমলের এক বিষাক্ত স্পেলে ১৭ রানে ৩ উইকেট হারিয়েছিল স্বাগতিকেরা। দ্বিতীয় দিন শুরুতেই আরও ২ উইকেট হারানোর পর চেতেশ্বর পূজারা আর ঋদ্ধিমান সাহার ব্যাটেই ভরসা খুঁজছিল তারা।

 

তৃতীয় দিন শুরুতেই হাফ সেঞ্চুরি তুলে নেন আগের দিন ৪৭ রানে অপরাজিত থাকা পূজারা। তবে স্কোরটা খুব বেশি বড় করতে পারেননি। ব্যক্তগত ৫২ রানে সাজঘরে ফিরে যান। প্রথম ছয় ব্যাটসম্যানের মধ্যে একমাত্র পূজারাই দুই অঙ্কের দেখা পান।

শেষ দিকে ঋদ্ধিমান সাহা (২৯), রবীন্দ্র জাদেজা (২২) আর মোহাম্মদ শামির (২৪) ব্যাটে ১৭২ রান তোলে ভারত। শ্রীলঙ্কার হয়ে ৪ উইকেট নিয়েছেন লাকমল। গামাগে, দিলরুয়ান পেরেরা ও দাশুন সানাকা তিনজনই নিয়েছেন ২টি করে উইকেট।

রাজশাহীকে ২০২ রানে জয়ের টার্গেট দিল ঢাকা ডায়নামাইটস

বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলে দিনের প্রথম ম্যাচে রাজশাহী কিংসের কাছে টস হেরে ব্যাট করতে নেমেই উড়ন্ত সূচনা করেছিল সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস। তাতে ৪ ‌ওভারে বিনা উইকেটে ৫৩ রান তুলে ফেলে তারা। শেষ পর্যন্ত ৭ উইকেটে ২০১ রানে থামে ঢাকা ডায়নামাইটের ব্যািটং ঝড়।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে,শুরুটা করেছিলেন ওপেনার এভিন লুইস, শেষটা করলেন কাইরন পোলার্ড। ধুন্ধুমার ব্যাটিংয়ে দুজনেই তুলে নিয়েছেন ফিফটি। এভিন লুইস ৬৫ রান করে আউট হলেও পোলার্ড ৫২ রানে অপরাজিত থাকেন। ৮ বলে ৩ বাউন্ডারিতে ১৫ রান করেন শহীদ আফ্রিদি।

মার্চে ত্রিদেশিয় ক্রিকেট সিরিজ খেলবে বাংলাদেশ

২০১৮ সালের মার্চে বাংলাদেশ, ভারতকে নিয়ে টি-টুয়েন্টি ত্রিদেশীয় সিরিজের ঘোষণা দিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি)। শুক্রবার এক বিবৃতিতে তারা জানায়, টুর্নামেন্টটি শুরু হবে ৮ মার্চ। চলবে একই মাসের ২০ তারিখ পর্যন্ত।

টুর্নামেন্টের নাম দেয়া হয়েছে নিধাস ট্রফি। শ্রীলঙ্কার ৭০তম স্বাধীনতা দিবস উপলক্ষে এই সিরিজ আয়োজন করা হচ্ছে। তবে ঐ মাসেই ক্রিকেটের ৭০ বছর উদযাপন করবে দেশটি।

এই সিরিজটির ঘোষণা মূলত গত বছর মার্চে দেয়া হয়েছিল। বাংলাদেশ দল শ্রীলঙ্কা সফরে গেলে ‘নিধাস ট্রফি’র কথা জানানো হয়। তখন অবশ্য বলা হয়েছিল, ২০১৮ সালের ১৫ থেকে ৩০ মার্চ এটি অনুষ্ঠিত হবে। ৪ ফেব্রুয়ারি দেশটির স্বাধীনতা দিবস হলেও আগামী বছরের মার্চে আয়োজন করা হচ্ছে এই টি-টুয়েন্টি টুর্নামেন্ট।

জানা গেছে, কলম্বোর প্রেমাদাসা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মোট সাতটি টি-টুয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপনের বরাত দিয়ে লঙ্কান ক্রিকেট বোর্ড বিবৃতিতে বলেছে, ‘বাংলাদেশের ক্রিকেটে শ্রীলঙ্কা এবং ভারতের অবদান অনস্বীকার্য। এই আমন্ত্রণ পরিষ্কার করে শ্রীলঙ্কান ক্রিকেটের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক কতটুকু ভালো।’

ভারতীয় বোর্ডের সিইও রাহুল জোহরি বলেছেন, ‘শ্রীলঙ্কার ৭০ বছর উদযাপনের সঙ্গী হতে পেরে আমরা গর্বিত। শ্রীলঙ্কা এবং বাংলাদেশের মতো কাছের বন্ধু বিসিসিআইয়ের নেই।’

চিটাগংকে আবার‌ও হারালো খুলনা টাইটান্স

প্রথম দেখায়‌ও চিটাগং ভাইকিংসকে হারিয়েছিলো খুলনা টাইটান্স। বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলে আজ শুক্রবার দ্বিতীয় লিগের ম্যাচেও জিতলো তারা। চিটাগং ভাইকিংসকে ৫ উইকেটে পরাজিত করে খুলনা টাইটান্স।

১৬১ রানের টার্গেটে ব্যট করতে নেমে দলীয় ১৫ রানে প্রথম উইকেট হারায় খুলনা টাইটান্স। ১ রান করে প্যাভিলিয়নে ফিরেন ক্লিঙ্গার। তবে অপর ওপেনার রুশো শুরু থেকেই ছিলেন বিধ্বংসী। আল-আমিনের বলে বোল্ড হওয়ার আগে ২৬ বলে ৫ চার ৩ ছক্কায় তার সংগ্রহ ৪৯। পরে আরিফুল হকের ২৪ বলে ৩৪ রানের তান্ডবের পর খুলনা টাইটান্সকে জয় এনে দেন, অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। তিনি ৪৮ অপরাজিত থাকেন। তাতে ১০ বল হাতে রেখেই জয় পায় ৫ উইকেট হারানো খুলনা।

এর আগে টসে হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৬০ রান তোলে চিটাগং। পুরো ইনিংস জুড়েই চলে খুলনার ফিল্ডারদের ক্যাচ মিসের মহড়া। প্রথম বলেই বেঁচে যান চিটাগং ওপেনার লুক রনচি। তবে সৌম্য-বিজয় জুটি দ্বিতীয় উইকেটে ৯৫ রানের জুটি গড়েন। ৩৪ বলে ৩২ রান করেন সৌম্য। তবে তার আগেই হাফ সেঞ্চুরি তুলে নেয়া এনামুল হক বিজয়, ৪৭ বলে করেন ৬২ রান। শেষ পর্যন্ত ৫ উইকেটে ১৬০ রানে থামে চিটাগং।

অবশেষে বিসিবি’র বোধোদয়

পাঁচজন বিদেশি খেলানোর সুযোগ রাখায় বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলে সুযোগ পাচ্ছেন না অনেক স্থানীয় ক্রিকেটার। অনেকে একাদশে সুযোগ পেলেও বিদেশি ক্রিকেটারের জন্য ছেড়ে দিতে হচ্ছে ব্যাটিংয়ে পছন্দের জায়গা। যার প্রভাব পড়ছে পারফরম্যান্সে। ব্যাপারটি দৃষ্টিগোচর হয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিলের। দেশি-বিদেশি খেলোয়াড়দের মধ্যে ভারসাম্য আনতে আগামী বিপিএলের আগে স্থানীয় ক্রিকেটারদের নিয়ে আয়োজন করা হবে অন্য একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট।

আজ শুক্রবার বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক বলেন, ‘স্থানীয় ক্রিকেটারদের পারফরম্যান্স আরও উন্নত করার জন্য আমরা গভর্নিং কাউন্সিলের অধীনে টি-টোয়েন্টি টুর্নামেন্ট করবো। যাতে শুধুমাত্র স্থানীয় ক্রিকেটাররা খেলবে। তবে এটি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট নয়। চার-পাঁচটা দল খেলবে। উত্তরাঞ্চল, দক্ষিণাঞ্চল, মধ্যাঞ্চল এভাবে ভাগ করা হতে পারে দলগুলো।’

তিনি বলেন, ‘প্রাথমিকভাবে আমরা এটা নিয়ে আলোচনা করেছি। কবে কখন কোথায় হবে চূড়ান্ত করিনি। তবে বলতে পারি বিপিএলের আগে এবং জাতীয় দলের ক্রিকেটাররা যাতে খেলতে পারে সেটি দেখেই তারিখ ঠিক করা হবে।’

বিপিএল শুরুর আগেও স্থানীয় ক্রিকেটারদের নিয়ে টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করতো বিসিবি। সবশেষ ২০১৩ সালে সিলেটে হয়েছিল বিজয় দিবস টি-টোয়েন্টি টুর্নামেন্ট।

বিরাট কোহলির অন্যরকম রেকর্ড

লজ্জার এক রেকর্ডের মালিক হলেন ভারত ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। এক বছরে সব থেকে বেশিবার শূন্য রানে আউট হয়ে কপিল দেবের রেকর্ড ছুঁলেন তিনি।

ইডেন গার্ডেন্সে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে লাকমালের বলে শূন্যতেই বিদায় নেন কোহলি। এ নিয়ে এক বছরে মোট পাঁচবার শূন্য রানে আউট হলেন অধিনায়ক। এর আগে অধিনায়ক হিসাবে এক বছরে ৫ বার শূন্য রানে আউট হয়েছিলেন আরেক ভারতীয় কপিল দেব। অস্ট্রেলিয়ার বিপক্ষে সব থেকে বেশিবার শূন্য রানে আউট হয়েছেন কোহলি। ওয়ানডে, টি-টোয়েন্টি, টেস্ট সব মিলিয়ে মোট তিনবার ওজিদের বিপক্ষে তিনি কোনো রান না করেই সাজঘরে ফেরেন।

বিরাটের ডাক রেকর্ড 

পুনে টেস্ট, বিপক্ষ অস্ট্রেলিয়া (২৩ ফেব্রুয়ারি)

দ্য ওভাল ওয়ান ডে, বিপক্ষ শ্রীলঙ্কা (৮ জুন)

চেন্নাই ওয়ান ডে, বিপক্ষ অস্ট্রেলিয়া (১৭ সেপ্টেম্বর)

গুয়াহাটি টি-টোয়েন্টি, বিপক্ষ অস্ট্রেলিয়া (১০ অক্টোবর)

কলকাতা টেস্ট, বিপক্ষ শ্রীলঙ্কা (১৬ নভেম্বর)।

রাজশাহীর কাছে সিলেটের পরাজয়

টানা তিন জয় দিয়ে বিপিএলের পঞ্চম আসর শুরু করেছিলো সিলেট সিক্সার্স। কিন্তু সেই ছন্দ আর তারা ধরে রাখতে পারেনি। পয়েন্ট টেবিলের সবচেয়ে নিচে থাকা দল রাজশাহী কিংস‌ও তাদেরকে হারিয়ে দিয়েছে ৭ উইকেটে।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে, সিলেটের দেওয়া ১৪৭ রানের টার্গেট তাড়া করতে নেমে উড়ন্ত সূচনা করে রাজশাহী কিংস। মুমিনুল হক এবং রনি তালুকদার উদ্বোধনী জুটিতে ৬৫ রান তুলে দলকে জয়ের পথেই রাখেন। ২২ বলে ২৪ করে সাজঘের ফেরেন রনি তালুকদার। এরপর সামিট প্যাটেল মাত্র ১ রান করে বিদায় নেন। তবে অপর ওপেনার মুমিনুল দারুণ খেলছিলেন। আবুল হাসানের শিকার হওয়ার আগে মুমিনুলের সংগ্রহ ৩৬ বলে ৪২ রান। জয়ের বাকী আনুষ্ঠানিকতা শেষ করেন মুশফিকুর রহিম এবং জাকির হাসান। ৬ বলে ৪ বাউন্ডারি এবং ৩ ওভার বাউন্ডারিতে ৫১ রানে অপরাজিত থাকেন জাকির। আর ২০ বলে ৩ বাউন্ডারিতে অপরাজিত ২৫ রান করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন মুশফিক।

এর আগে টসে জিতে ব্যাটিংয়ে নেমে ৬ উইকেটে ১৪৬ রান তোলে সিলেট সিক্সার্স। টুর্নামেন্টের শুরু থেকেই বড় ওপেনিং জুটি পেয়েছে সিলেট। তবে আজ দলীয় ১ রানেই মোহাম্মদ সামির বলে বিদায় নেন ফ্লেচার। অপর ওপেনার উপুল থারাঙ্গাও বড় ইনিংস খেলতে পারেননি। ১৪ বলে ১‌০ রান করেন তিনি। সতীর্থদের যাওয়া-আসার মাঝে একাই লড়ছিলেন দানুশকা গুনাথিলাকা। ৩৬ বলে ৪ বাউন্ডারি আর ২ ওভার বাউন্ডারিতে তার ৪০ রানের ইনিংসটি থামে ফ্র্যাংকলিনের বলে। তবে ঘুরে দাঁড়ান সাব্বির রহমান। ব্রেসনানের সঙ্গে জুটি বেঁধে শুরু করেন পাল্টা আক্রমণ। আউট হওয়ার আগে ২৬ বলে ১ বাউন্ডারি ৪ ওভার বাউন্ডারিতে ৪১ রান করেন। ব্রেসনান ১৭ বলে ২৯ রানে অপরাজিত থাকেন।

রাজশাহীকে ১৪৭ রানের টার্গেট দিলো সিলেট

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টুয়েন্টি টুয়েন্টি ক্রিকেটের পঞ্চম আসরের ১৭তম ম্যাচে রাজশাহী কিংসকে জয়ের জন্য ১৪৭ রানের টার্গেট দিয়েছে সিলেট সিক্সার্স। টস জিতে সিলেট সিক্সার্সকে প্রথমে ব্যাটিং-এর আমন্ত্রণ জানায় রাজশাহী কিংস। ব্যাটিং-এ নেমে ২০ ওভারে ৬ উইকেটে ১৪৬ রান করে সিলেট।

সিলেটের পক্ষে সাব্বির রহমান ২৬ বলে ৪১, শ্রীলংকার দানুষ্কা গুনাথিলাকা ৪০ ও ইংল্যান্ডের টিম ব্রেসনান ১৭ বলে অপরাজিত ২৯ রান করেন। রাজশাহীর ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড় কেসরিক উইলিয়ামস ৩২ রানে ২ উইকেট নেন।
জবাবে শেষ খবর পা‌ওয়া পযর্ন্ত, রাজশাহীর সংগ্রহ ১৪ ‌ওভাের ৩ উইকেট হারিয়ে ১০৯ রান। দলের পেক্ষ মুমিনুল হক ৪২ ‌ও রনি তালুকদার ২৪ রান করেন।

শ্রীলঙ্কার কোচ হচ্ছেন হাথুরুসিংহে

শ্রীলঙ্কা ক্রিকেট দলের কোচ হতে যাচ্ছেন চান্ডিকা হাথুরুসিংহে। এমনটাই জানিয়েছেন, সেদেশের ক্রীড়ামন্ত্রী দয়াসিরি জয়াসেকারা। তিনি আরও বলেন শুধু টাকার জন্য নয়, দেশের জন্য কিছু করে দেখাতেই আবারও শ্রীলঙ্কায় পাড়ি জমাচ্ছেন হাথুরুসিংহে।

শ্রীলঙ্কার স্থানীয় সাংবাদিকদের দেয়া সাক্ষাতকারে তিনি আরও বলেন, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের চেয়ে কম বেতনেই শ্রীলঙ্কার কোচ হচ্ছেন হাথুরু। তাতে নাকি রাজিও হয়েছেন বাংলাদেশের সফলতম এই কোচ। ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত বিসিবির সাথে তার চুক্তি থাকলেও, বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফরের সময়ই পদত্যাগ পত্র দিয়েছিলেন হাথুরুসিংহে।

আবার‌ও নিষিদ্ধ হলেন হাফিজ

আবারও অবৈধ প্রমানিত হলো পাকিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ হাফিজের বোলিং আকশন। আবুধাবিতে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে হাফিজের বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ প্রকাশের পর ইংল্যান্ডে পরীক্ষা দিয়েছিলেন হাফিজ। রিপোর্টে জানানো হয় বোলিয়ের সময় ১৫ ডিগ্রির বেশী কুনই বাকা করেন তিনি। তাই আবার বোলিংয়ে নিষিদ্ধ হলেন তিনি।

এরআগে ২০১৪ সালে নিষিদ্ধ হওয়ার পর খুব দ্রুতই অ্যাকশন শুধুরে বোলিংয়ে ফিরেছিলেন তিনি। ২০১৫ সালে আবারও অবৈধ অ্যাকশনের জন্য এক বছর বোলিংয়ে নিষিদ্ধি ছিলেন মোহাম্মদ হাফিজ।