সন্ধ্যা ৬:১২, রবিবার, ২০শে মে, ২০১৮ ইং

এক নজরে

গ্রীণ ডেল্টা প্রিমিয়ার ডিভিশন হকি লিগে মামুনুর রহমান চয়নের তিন গোলের কল্যাণে বড় জয় পেয়েছে মেরিনার ইয়াংস ক্লাব। ম‌ওলানা ভাসানী হকি স্টেডিয়ামে, দিনের প্রথম খেলায় মেরিনার ইয়াংস ৯-০ গোলে হারিয়েছে ঢাকা ওয়ান্ডারার্সকে।

মেরিনারের পক্ষে মামুনুর রহমান চয়ন ৩টি(৪৪, ৬০ ও ৬৩মিনিট) এবং মইনুল ইসলাম কৌশিক, মহসিন আহমেদ, হাসিন আরমান অরুপ, মাহবুব হোসেন, পুস্কর খীসা মিমো ‌ও হাসান যুবায়ের নিলয় একটি করে গোল করেন।

টিম টু ‌ওয়াচ: পর্তুগাল

বিশ্বকাপ ফুটবল আসর শুরু হতে খুব একটা বেশি দেরী নেই। দলগুলো নিজেদের প্রস্তুত করতে ব্যস্ত সময় পার করেছ। বেশিরভাগ দলই বিশ্বকাপের জন্য চূড়ান্ত দল ঘোষণা করেছে। যারা এখন‌ও করেনি আগামী ৪ জুনের মধ্যে তারা‌ও চূড়ান্ত করে ফেলবে দল। বিশ্বকাপের দলগুলোর কথা জানাচ্ছেন, ফারদিন আল সাজু। আজ রয়েছে, পর্তুগালের কথা।

ইউরোপের দেশ পর্তুগাল ।১৯৬৬ সালে চূড়ান্তপর্বে অংশ নিয়ে প্রথমবারেই তৃতীয় স্থান পায় তারা। বিশ্বকাপে এটাই এখন পর্যন্ত পর্তুগিজদের সেরা সাফল্য। এবার রাশিয়া বিশ্বকাপে পর্তুগালের নেতৃত্ব দেবেন ক্রিস্টিয়ানো রোনালদো। এক দশক ধরে তিনি আধিপত্য করে যাচ্ছেন ফুটবল বিশ্বে। ৩৩ বছর বয়সী এই তারকার নেতৃত্বে ২০১৬ সালে ইউরোপের চ্যাম্পিয়ন হয়েছে পর্তুগিজরা। এবার পালা বিশ্বকাপে সেরা হওয়ার।

ক্রিস্টিয়ানো রোনালদো হলেন পর্তুগাল দলের তালিসমান। রিয়াল মাদ্রিদের হয়ে খেলা এই ফরোয়ার্ড একাই প্রতিপক্ষ শিবিরে ধ্বস নামতে পারেন, ছড়াতে পারেন আতঙ্ক‌ও। তিনি রিয়াল মাদ্রিদের সর্বোচ্চ গোলদাতা। দেশের জার্সি গায়ে ১৫০ টির অধিক গোল করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। এরই মধ্যে পাঁচটি ব্যালন ডি’অর জিতেছেন। হোসে মোরিনহো সম্প্রতি মন্তব্য করেছিলেন যে রাশিয়াতে এবার পর্তুগালের সাফল্য নির্ভর করছে রোনালদোর উপরই।

তাই র্নিদ্বিধায় বলা যেতেই পারে পর্তুগালের সব আলোচনার কেন্দ্রে আছেন রোনালদো। তিনিই পর্তুগালের সাফল্যের প্রাণ ভোমরা। তবে মজার ব্যাপার হলো্ ক্রিস্টিয়ানো রোনালদো ও লুইস ফিগোর পর পর্তুগালের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন ন্যানি। তাকে রাখা হয়নি স্কোয়াডে। তিনি অবশ্য গেল বছরের কনফেডারেশনস কাপের পর থেকে জাতীয় দলের হয়ে আর খেলেননি। ২৩ সদস্যের স্কোয়াডে ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে চারজন খেলোয়াড় রাখা হয়েছে। তারা হলেন ম্যানসিটির ফরোয়ার্ড বার্নার্ডো সিলভা, লেস্টারসিটির মিডফিল্ডার আদ্রিয়েন সিলভা, সাউদাম্পটনের রাইট ব্যাক সেডরিক সোয়ারেস এবং ওয়েস্টহ্যামের মিডফিল্ডার জোয়াও মারিও।

বিশ্বকাপে ‘বি’ গ্রুপে রয়েছে পর্তুগাল। এই `গ্রুপ অফ ডেথে’ তাদের প্রতিপক্ষ স্পেন, মরক্কো ও ইরান। আগামী ১৬ জুন স্পেনের বিপক্ষে পর্তুগাল তাদের প্রথম ম্যাচ খেলবে। ২০ জুন মরক্কো আর ২৬ জুন শেষ ম্যাচে পর্তুগালের প্রতিপক্ষ ইরান।

ক্রিকেট

১৫ সদস্যের জাতীয় দল ঘোষণা

আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য বাংলাদেশ দল ঘোষণা করেছে বিসিবি। ভারতের দেরাদুনে আগামী মাসের প্রথম সপ্তাহে শুরু হবে সিরিজটি। নিদাহাস ট্রফির স্কোয়াড থেকে বাদ পড়েছেন নুরুল হাসান সোহান, তাসকিন আহমেদ ও ইমরুল কায়েস। দুপুরে মিরপুরে সংবাদ সম্মেলনে এ দল ঘোষণা করেন, প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। তবে দলে সুযোগ পেয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত।

ভারতের দেরাদুনে আফগানিস্তানের বিপক্ষে ৩, ৫ ‌ও ৭ জুন তিনটি টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। টি-টোয়েন্টি সিরিজকে সামনে রেখে আজ রোববার দুপুরে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। সবশেষ নিদাহাস ট্রফিতে ভালো করায় দলে বড় কোনো পরিবর্তন আনেননি নির্বাচকরা।

নিদাহাস ট্রফির স্কোয়াড থেকে বাদ পড়েছেন পেসার তাসকিন আহমেদ, ব্যাটসম্যান ইমরুল কায়েস এবং উইকেটরক্ষক ব্যাটসম্যান কাজী নুরুল হাসান সোহান। দলে সুযোগ পেয়েছেন শুধু মোসাদ্দেক হোসেন সৈকত।

জাতীয় দলের হয়ে ২ টেস্ট, ১৮ ওয়ানডে এবং ৬ টি-টোয়েন্টি খেলা মোসাদ্দেক দীর্ঘদিন পর দলে ফিরলেন। গত বছরের আগস্টে চোখের সংক্রমণের কারণে জাতীয় দল থেকে বাদ পড়েন এ স্পিনিং অলরাউন্ডার। সুস্থ হয়ে ঘরোয়া ক্রিকেটে নিজেকে প্রমাণ করে আবার জাতীয় দলে জায়গা করে নিলেন ২২ বছর বয়সি এ ক্রিকেটার।

মোসাদ্দেক লম্বা সময় মাঠের বাইরে ছিলেন চোখের সংক্রমণে। এর আগে আন্তর্জাতিক ক্রিকেটে সুযোগ যেটুকু পেয়েছেন সেগুলোতে নিজেকে প্রমাণ করেছেন। প্রয়োজনের সময়ে দলের হয়ে অবদান রেখেছেন। ২০১৬ সালে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে তার ওয়ানডে ক্যারিয়ার শুরু হয়েছিল। প্রথম ম্যাচেই মিরপুরে করেছিলেন অপরাজিত ৪৫ রান।

পারফরম্যান্সের ধারাবাহিকতায় সুযোগ মেলে টেস্টে। শততম টেস্টে জয় পেতেও রেখেছিলেন অবদান। সেই টেস্টে নিজের অভিষেকে প্রথম ইনিংসে ৭৫ রানের দারুণ ইনিংস খেলেছিলেন শ্রীলঙ্কায়। ওই সফরে ওয়ানডেতে শ্রীলঙ্কাকে হারানোর ম্যাচে খেলেছিলেন ৯ বলে অপরাজিত ২৪ রানের ইনিংস। টি-টোয়েন্টিতে রয়েছে তার দুটি কার্যকরী ইনিংস। সব মিলিয়ে আন্তর্জাতিক অঙ্গনে এসে নিজেকে মেলে ধরেছিলেন এ তরুণ ক্রিকেটার।

সেই আফগানিস্তানের বিপক্ষেই আবার ফিরলেন। মাঝের সময়টাই অসুস্থতার কারণে জাতীয় দলের কেন্দ্রীয় চুক্তিও হারিয়েছেন মোসাদ্দেক। প্রতিভাবান এ ক্রিকেটার বাংলাদেশের অন্যতম বড় সম্পদ হতে পারেন। ২০১৯ বিশ্বকাপের আগে তার জাতীয় দলে ফেরা বড় শক্তি হিসেবে কাজ করবে তা বলার অপেক্ষা রাখে না।

এদিকে আফগানিস্তান সিরিজের জন্য স্ট্যান্ডবাই রাখা হয়েছে কাজী নুরুল হাসান সোহান, নাঈম হাসান এবং আবুল হাসান রাজুকে। ২৯ মে দেরাদুনের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে বাংলাদেশ দল।

বাংলাদেশের দল: সাকিব আল হাসান(অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন ‍কুমার দাশ, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, মুস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি, রুবেল হোসেন ও আবু জায়েদ চৌধুরী রাহী।

ফুটবল

জার্মান কাপ জিতলো ফ্রাঙ্কফুর্ট

বায়ার্ন মিউনিখকে হারিয়ে ৩০ বছর পর জার্মান কাপ বা ডিএফবি পোকাল জিতলো এইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট। এর আগে, ১৯৮৮ সালে সবশেষ বারের মতো এই শিরোপা জিতেছিল ফ্রাঙ্কফুর্ট। অবশেষে ৩০ বছর পর জায়ান্ট বায়ার্ন মিউনিখকে ৩-১ গোলে হারিয়ে জার্মান কাপে চ্যাম্পিয়ন হলো ফ্রাঙ্কফুর্টের ক্লাবটি।

জার্মান বুন্দেসলিগার চ্যাম্পিয়ন দল বায়ার্ন মিউনিখ। ৮৪ পয়েন্ট নিয়ে তারা লিগ চ্যাম্পিয়ন হয়েছে। সেখানে ফ্রাঙ্কফুর্ট রয়েছে অষ্টম স্থানে। তাদের পয়েন্ট বলতে গেলে বায়ার্নের অর্ধেক (৪৯)। সবাই ধরেই নিয়েছিল জার্মান কাপের শিরোপা হেসেখেলে জিতে নিবে ইয়ুপ হেইঙ্কেসের শিষ্যরা।

শনিবার রাতে ম্যাচের ১১ মিনিটেই এগিয়ে যায় ফ্রাঙ্কফুর্ট। এ সময় মাঝ মাঠে ভুল পাসে বল পেয়ে যান কেভিন প্রিন্স বোয়েটাং। তিনি বল বাড়িয়ে দেন আন্তে রেবিককে। বল নিয়ে ডি বক্সের মধ্যে ঢুকে পড়েন রেবিক। গোলরক্ষককে একা পেয়ে তাকে পরাস্ত করে বল পাঠিয়ে দেন জালে। তার গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় ফ্রাঙ্কফুর্ট।

বিরতির পর সমতায় ফেরে বায়ার্ন। এ সময় গোললাইনের পাশ থেকে ডি বক্সের মধ্যে লেভানডোস্কিকে বল বাড়িয়ে দেন জসুয়া কিমিচ। বল পেয়েই শট নেন রবার্ত লেভানডোস্কি। বল বাম কোণা দিয়ে জালে আশ্রয় নেয় (১-১)। ৮২ মিনিটে আন্তে রেবিক তার জোড়া গোল পূর্ণ করে আবারো এগিয়ে নেন দলকে।

এক সময় লম্বা শটে মাঝমাঠে বল চলে আসে। বল দখলে নেওয়ার জন্য বায়ার্নের দুইজনের সঙ্গে দৌড়াতে শুরু করেন রেবিক। তাদের দুজনকে পরাস্ত করে বল পেয়ে যান রেবিক। বায়ার্নের গোলরক্ষক সামনে এগিয়ে আসেন। তার উপর দিয়ে বল জালে পাঠিয়ে দেন রেবিক (২-১)।

ম্যাচের যোগ করা সময়ে গোল করে ফ্রাঙ্কফুর্টের শিরোপা জয় নিশ্চিত করেন মিজাত গাসিনোভিচ। ফাঁকা মাঠে তিনি বল নিয়ে ছুটে চলেন বায়ার্নের ফাঁকা পোস্টের দিকে। বল নিয়ে গিয়ে জালে জড়িয়ে দিয়েই জার্সি খুলে মাঠের বাইরে চলে যান। তাকে জড়িয়ে ধরে উল্লাস চলে কোচ, কর্মকর্তা ও খেলোয়াড়দের। এ উল্লাস বাঁধভাঙা, বাঁধনহারা। এ উল্লাস যে ৩০ বছর পর জার্মান কাপের শিরোপা জয়ের।


ভিডিও
রাশিয়া বিশ্বকাপে বল গার্ল
শিরোপা উল্লাস করছে অ্যাথলেটিকো
More Video
ফেইসবুক

হ্যান্ডবল
গলফ
দাবা
হকি
লন-টেনিস
আর্ন্তজাতিক
সাক্ষাৎকার
সাঁতার
এ্যাথলেটিকস্