দুপুর ১:২৮, সোমবার, ২০শে নভেম্বর, ২০১৭ ইং

এক নজরে

টেনিস তো বটেই, নিজের গ্ল্যামারাস অবয়বে‌ও মাতিয়ে রখেছেন সানিয়া মির্জা। মুগ্ধ করে রেখেছেন ভারতীয় ভক্তদের‌ও। খেলার পাশাপাশি নিজের স্টাইল স্টেটমেন্টেও প্রায়ই নেট দুনিয়ায় শিরোনামে থাকেন সানিয়া। তবে সানিয়া মির্জার মতে সবথেকে স্টাইলিশ পুরুষ কে?

নিজের স্বামী শোয়েব মালিকই সানিয়া মির্জার কাছে সবথেকে আকর্ষণীয় পুরুষ বলে মনেহয়। সম্প্রতি পাকিস্তানের স্টাইল আইকন হওয়ার জন্য পুরস্কার পেয়েছেন শোয়েব মালিক। সেই অনুষ্ঠানে সানিয়াকে জিজ্ঞাসা করা হয়েছিল, শোয়েব বিষয়ে। তখন সানিয়া জানান, ‘আমি মোটেই পক্ষপাতিত্ব করছি না! তবে শোয়েব কিন্তু সত্যিই সুদর্শন। ওকে অনুসরণ করা সহজ! ফিটনেস বেশ ভাল। টল অ্যান্ড হ্যান্ডসাম। ওই সবথেকে আকর্ষণীয়। প্রায় সমস্ত পোশাক ওকে মানায়।’

ইউএসএইডের শুভেচ্ছাদূত মাহমুদউল্লাহ

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএইড) শুভেচ্ছাদূত হচ্ছেন জাতীয় ক্রিকেট দলের অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ। প্রথম বাংলাদেশি ক্রীড়াবিদ হিসেবে এই গৌরব অর্জন করতে যাচ্ছেন তিনি। সামাজিক উন্নয়নে সংস্থাটির বিভিন্ন কর্মসূচির প্রচারণার কাজে অংশ নেবেন বিপিএলে খুলনা টাইটান্সের অধিনায়ক মাহমুদুল্লাহ।

সবার জন্য টেকসই শিক্ষা, সুস্বাস্থ্য, পুষ্টি নিশ্চিত করতে জনসচেতনতা বাড়াতে ভূমিকা রাখবেন মাহমুদউল্লাহ। সমাজের সার্বিক কর্মকান্ডে নারীদের সমান অংশগ্রহণ নিশ্চিত করার পাশাপাশি, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধেও যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানটির সঙ্গে কাজ করবেন বিশ্বকাপে বাংলাদেশের প্রথম সেঞ্চুরিয়ান মাহমুদউল্লাহ।
আগামীকাল সোমবার সকালে রাজধানীর লং বিচ হোটেলে ইউএসএইডের শুভেচ্ছাদূত হিসেবে সংস্থাটির সঙ্গে এক বছরের চুক্তি করবেন মাহমুদউল্লাহ। ইউএসএডের পক্ষে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে থাকবেন সংস্থাটির বাংলাদেশের মিশন প্রধান জেনিনা জারুজেলস্কি।

ক্রিকেট

টেস্ট লিগে পাকিস্তানকে এড়ানোর চেষ্টা ভারতের

আইসিসি-র প্রস্তাবিত টেস্ট লিগে পাকিস্তানের বিরুদ্ধে খেলা কীভাবে এড়ানো যায়, সে বিষয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই। এ বিষয়ে নাকি আসন্ন বিশেষ সাধারণ সভায় আলোচনা হবে। এমনই জানিয়েছেন বিসিসিআই সচিব, অমিতাভ চৌধুরী। তিনি বলেন, ‘বিশ্বকাপের মতো কোনও প্রতিযোগিতায় যদি ২০টি দল খেলে, তাহলে সব দলের একে-অপরের বিরুদ্ধে খেলা সম্ভব নয়। তাই এই সমস্যার সমাধান খুঁজতে হবে। ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ না হওয়া আন্তর্জাতিক ক্রিকেটে অবশ্যই বড় প্রভাব ফেলছে। এ বিষয়ে ভাবনা-চিন্তা করতে হবে। তবে বিশ্বকাপের মতোই সব দলের একে-অপরের বিরুদ্ধে খেলার প্রয়োজন নেই।’

২০১৯ সাল থেকে ৯ দলের টেস্ট এবং ২০২০ সাল থেকে ১৩ দলের একদিনের আন্তর্জাতিক লিগ চালু করতে চলেছে আইসিসি। গত ১৩ অক্টোবর নিউজিল্যান্ডের অক্টোবরে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। টেস্ট লিগে প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে দু’বছরে তিনটি হোম ও তিনটি অ্যাওয়ে সিরিজ খেলবে। প্রতিটি সিরিজে কমপক্ষে দু’টি এবং সর্বোচ্চ পাঁচটি টেস্ট ম্যাচ হবে। ওয়ার্ল্ড টেস্ট লিগ চ্যাম্পিয়নশিপের ফাইনালও হবে।

একদিনের লিগ বিশ্বকাপের যোগ্যতা অর্জনের মাধ্যম হবে। এই লিগে আইসিসি-র ১২টি পূর্ণ সদস্য দেশ ও আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ চ্যাম্পিয়নশিপের বর্তমান চ্যাম্পিয়ন দল খেলবে। প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে চারটি হোম ও চারটি অ্যাওয়ে সিরিজ খেলবে। প্রতিটি সিরিজে তিনটি করে ম্যাচ হবে।

টেস্ট ও একদিনের লিগ ছাড়াও পরীক্ষামূলকভাবে চারদিনের টেস্ট ম্যাচ শুরু করার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। এ বছরের ২৬ ডিসেম্বর থেকে প্রথম চারদিনের টেস্ট ম্যাচ খেলা শুরু করবে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে। এ বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি বিসিসিআই।

ফুটবল

ব্রাদার্সে ধরাশায়ী শেখ রাসেল

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগের দ্বিতীয় পর্বে শেখ রাসেলকে ১-০ গোলে হারিয়ে দিয়েছে ব্রাদার্স ইউনিয়ন। অবশ্য প্রথম পর্বে গোলশূন্য ড্রয়ে শেখ রাসেল ক্রীড়া চক্রকে রুখে দিয়েছিল ব্রাদার্স।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আজ রোববার সিও জুনাপিওর একমাত্র গোলে ১-০ ব্যবধানে টানা সাত ম্যাচ অপরাজিত থাকা শেখ রাসেল ক্রীড়া চক্রকে হারিয়েছে ব্রাদার্স ইউনিয়ন। গত অগাস্টে আবাহনী লিমিটেডের কাছে সবশেষ ম্যাচে হেরেছিল শেখ রাসেল।

লিগে টানা দুই জয়ের আত্মবিশ্বাস নিয়ে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে খেলতে নামা শেখ রাসেলের খেলায় গতি থাকলেও আক্রমণে ধার ছিল না। ব্রাদার্স ইউনিয়নও নিজেদের মেলে ধরতে না পারায় গোলশূন্যভাবে শেষ হয় প্রথমার্ধের খেলা।

দ্বিতীয়ার্ধে পাওয়া প্রথম সুযোগটি কাজে লাগিয়ে এগিয়ে যায় ব্রাদার্স। ৭৬ মিনিটে মাঝমাঠের বাঁ দিক থেকে এনামুল হকের লম্বা করে বাড়ানো বলে জুনাপিওর হেড খুঁজে পায় জালের ঠিকানা।

জুনাপিওর গোলেই গত অগাস্টে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রকে হারানোর পর দ্বিতীয় জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাদার্স। ১৩ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে ১২ দলের মধ্যে দশম স্থানে আছে তারা। ১৯ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে শেখ রাসেল।


ভিডিও
ICC #WT20 England Women vs Bangladesh Women Match Highlights
New Zealand vs Bangladesh world T 20 2016 Highlights HD
More Video
ফেইসবুক

হ্যান্ডবল
গলফ
দাবা
হকি
লন-টেনিস
আর্ন্তজাতিক
সাক্ষাৎকার
সাঁতার
এ্যাথলেটিকস্