রাত ৩:৫০, বৃহস্পতিবার, ২২শে মে, ২০১৯ ইং

এক নজরে

ওয়ালটন আন্তর্জাতিক রেটিং দাবা প্রতিযোগিতার উদ্বোধনী আজ (বুধবার) জাতীয় ক্রীড়া পরিষদের পুরাতন ভবনের তৃতীয় তলার দাবা ক্রীড়া কক্ষে অনুষ্ঠিত হয়। ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক এফ, এম, ইকবাল বিন আনোয়ার (ডন) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এ সময় বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি ও টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান কে এম শহিদউল্যা, এলিগেন্ট ইটারন্যাশনাল চেস একাডেমির ব্যবস্থাপনা পরিচালক মহিলা ক্যান্ডিডেট মাস্টার মাহমুদা হক চৌধুরী মলি, দাবা ফেডারেশনের দুই যুগ্ম-সম্পাদক মনিরুজ্জামান পলাশ ও মাসুদুর রহমান মল্লিক দিপু এবং প্রতিযোগিতার প্রধান বিচারক হারুন অর রশিদ উপস্থিত ছিলেন।

প্রতিযোগিতার খেলা আগামীকাল ২৩ মে বৃহস্পতিবার দুপুর ২-০০ টা হতে বাংলাদেশ দাবা ফেডারেশনের ক্রীড়া কক্ষে শুরু হবে। ৮ রাউন্ড সুইস-লিগ পদ্ধতির এই খেলায় বিজয়ীদের নগদ অর্থ ও ওয়ালটন সামগ্রী পুরস্কার দেয়া হবে।

বিশ্বকাপ জার্সি বিক্রির সিন্ডিকেট ভাঙার দাবী

বিশ্বকাপ ক্রিকেটে অংশ নেয়া বাংলাদেশ দলের জার্সি বিক্রি পড়েছে চার সিন্ডিকেটের হাতে। সেই সিন্ডিকেট ভাঙার দাবীতে আজ বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ স্পোর্টস গুডস মার্চেন্টস, ম্যানুফেকচারার্স এন্ড ইস্পোর্টার্স এসোসিয়েশন।

এসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ শামীম ‌ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিখিত বক্তব্যে জানান, আপনারা জানেন, বিশ্বকাপ ক্রিকেট আগামী ৩০ মে থেকে শুরু হতে যাচ্ছে। এই বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ দল লাল-সবুজের গৌরবময় জার্সি পড়ে মাঠে নামবে। সারা দেশের মানুষও দেশের গৌরবময় এই জার্সি গায়ে জড়িয়ে খেলা উপভোগ করবেন। জার্সি গায়ে বিশ্বকে ‘বাংলাদেশ’কে চেনাবেন। কিন্তু কিছু হঠকারী সিদ্ধান্তে বাংলাদেশের সাধারণ মানুষ জার্সি ক্রয় করার প্রত্যাশা পুরণ থেকে বঞ্চিত হতে যাচ্ছেন।

কারণ হিসেবে তারা বলেন, ৩০০ টাকায় তৈরী করা জার্সি ক্রয় করতে হবে সিন্ডিকেটের নির্ধারিত ১১৫০ টাকায়। কোন প্রকার টেন্ডার ছাড়া একটি সিন্ডিকেটের চার প্রতিষ্ঠান ‘অঞ্জনস’, ‘জেন্টল পার্ক’, ‘স্পোর্টস এন্ড স্পোর্টস’ এবং ‘রবিন স্পোর্টস’কে জার্সি তৈরী ও বিক্রয়ের দায়িত্ব দিয়েছে। এই চার সিন্ডিকেট ছাড়া অন্য কোন ক্রীড়া পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান এই জার্সি তৈরী বা বিক্রয় করতে পারবে না বলে তারা সকল ক্রীড়া ব্যবসায়ীকে সতর্ক করছে। এর ফলে সাধারণ ক্রীড়ানুরাগীদের পক্ষে উচ্চ মূল্যে অর্থাৎ ১১৫০ টাকায় বিশ্বকাপ ক্রিকেটের বাংলাদেশের জার্সি গায়ে জড়ানো সম্ভব হয়ে উঠবে না। আমরা এই অনিয়ম এবং ৩০০ টাকার জার্সি ৪০০ টাকা না হয়ে ১১৫০ টাকায় বিক্রয়ের প্রতিবাদ জানাচ্ছি।

ক্রিকেট

লন্ডন গেলেন মাশরাফি

পরিবারের সাথে ছুটি কাটিয়ে বিশ্বকাপ দলের সাথে যোগ দিতে ইংল্যান্ড রওয়ানা দিলেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। আজ বুধবার সকালে লন্ডনের উদ্দ্যেশে ঢাকা ছাড়েন তিনি।

বিমানবন্দরে সংবাদিকদের মাশরাফি বলেন, বিশ্বকাপের মতো আসরে সাফল্য পেতে দলের শুরুটা খুবই গুরুত্বপূর্ণ। আগামীকাল বৃহস্পতিবার লন্ডনে আইসিসি আয়োজিত সব দেশের অধিনায়কদের নিয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে যোগ দেবেন মাশরাফি। সেখান থেকে কার্ডিফে গিয়ে মাশরাফি দলের সাথে যোগ দেবেন। আগামী ২৬ ও ২৮ মে পাকিস্তান ও ভারতের সাথে দু’টি ওয়ার্ম আপ ম্যাচ খেলবে বাংলাদেশ।

ফুটবল

সিটিজেনদের ট্রেবল জয়

ওয়াটফোর্ডকে ৬-০ গোলে বিধ্বস্ত করে ইংলিশ এফএ কাপের শিরোপা জিতলো ম্যানচেস্টোর সিটি। তাতে প্রিমিয়ার লিগ আর কারাবো কাপের পর এই জয়ে প্রথম ইংলিশ ক্লাব হিসেবে এবারের মৌসুমে ঘরোয়া ট্রেবল পূর্ণ হলো সিটিজেনদের। ফাইনালে দুটি করে গোল করেন গ্যাব্রিয়েল জেসুস ও রাহিম স্টার্লিং।

আরো একটি ইতিহাস গড়লো ম্যানচেস্টার সিটি। প্রিমিয়ার লিগ, কারাবো কাপের পর এবার এফএ কাপের শিরোপাও হাতে উঠলো ভিনসেন্ট কোম্পানি আর তার দলের। পেপ গার্দিওলা দায়িত্ব নেয়ার পর থেকে যে স্বপ্নযাত্রা শুরু হয়েছে সিটিজেনদের তা যেনো আরো বড় মাত্রা পেলো।

ঘরোয়া নকআউট প্রতিযোগিতা এফএ কাপের ফাইনালের মঞ্চে ম্যাচ শুরুর আগেই উৎসবের শুরু লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে। রেফারির বাঁশির সাথে সাথেই যেনো ম্যাচের নিয়ন্ত্রণ ম্যান সিটির কাছে। ২৬ মিনিটেই ডেভিড সিলভা সিটির হয়ে গোল উৎসবের সুচনা করেন। ব্রাজিলিয়ান তারকা জেসুস ব্যবধান দ্বিগুণ করেন। তাতে ওয়াটফোর্ডের বিপক্ষে প্রথমার্ধেই জয়ের সুবাস পায় সিটিজেনরা।

কিন্তু ম্যাচের নাটক তখন কেবল শুরু। বিরতির পর কেভিন ডি ব্রুইন, আর জেসুস- পেপ গার্দিওলার দলের জয় নিশ্চিত করেই ফেলেছিলেন। শেষ দশ মিনিটে রাহিম স্টার্লিংয়ের পরপর দু’গোলে এফএ কাপের শিরোপা নিশ্চিত হওয়ার পাশাপাশি সর্বাধিক ব্যবধানে এফএ কাপ ফাইনাল জয়ের ১৯০৩ সালের বিউরির গড়া রেকর্ডে ভাগ বসায় ম্যানচেস্টার সিটি।


ভিডিও
ফিরেছেন মাশরাফি
ইটালিতে নাদাল-জকোভিচ মহারণ
More Video
ফেইসবুক

হ্যান্ডবল
গলফ
দাবা
হকি
লন-টেনিস
আর্ন্তজাতিক
সাক্ষাৎকার
সাঁতার
এ্যাথলেটিকস্