টেস্টে পরাজয়ের সেঞ্চুরি বাংলাদেশের

টেস্টে পরাজয়ের সেঞ্চুরি বাংলাদেশের

টেস্ট ক্রিকেটে পরাজয়ের 'সেঞ্চুরি' পূরণ করেছে বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় ‌ও শেষ টেস্টে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের কাছে ১০ উইকেটের বড় ব্যবধানে হেরে টেস্টে শততম পরাজয় দেখল টাইগাররা। ম্যাচ ও সময়ের হিসেবে দ্রুত শততম টেস্ট হেরে যাওয়া দলের নাম এখন বাংলাদেশ। গত ২২ বছরে ১৩৪টি টেস্ট খেলে ১০০টিতেই হারলো বাংলাদেশ।

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের কাছে সিরিজের দ্বিতীয় টেস্টে ১০ উইকেটের বড় পরাজয়ের তেতো স্বাদ পেয়েছে বাংলাদেশ। এই হারে নতুন আরও একটি রেকর্ডে নাম লিখিয়েছে টাইগাররা। ক্রিকেটের অভিজাত সংস্করণ টেস্টে পরাজয়ের সেঞ্চুরি পূরণ করেছে টাইগাররা। সময় আর ম্যাচ সংখ্যার হিসেবে টেস্টে সবচেয়ে দ্রুত শততম হারের মুখ দেখল বাংলাদেশ।

দুইদিন আগেই টেস্ট স্ট্যাটাস লাভের ২২ বছর পূর্ণ করেছে বাংলাদেশ। সেই ১৯৯৯ সালের ২৬ জুন মর্যাদার টেস্ট খেলার সুযোগ লাভ করলেও এখনও অবধি এই ফরম্যাটে উল্লেখযোগ্য সাফল্য নেই বাংলাদেশের। এমনকি ধারাবাহিক উন্নতিও চোখে পড়ে না। একের পর এক টেস্ট হার যেন অবধারিত হয়ে দাঁড়িয়েছে। পরাজয়ের টালি বড় হতে হতে সেটা সেঞ্চুরি ছুঁয়ে ফেলেছে।

বাংলাদেশ গত ২২ বছরে ১৩৪টি টেস্ট খেলেছে। ১৩৪টি ম্যাচের মধ্যে ১০০টি হেরেছে টাইগাররা। বিপরীতে অর্জন বলতে ১৬টি জয় ও ১৮টি ড্র। টেস্টে শততম হারের সময় আর কোন দেশের জয়-পরাজয়ের পরিসংখ্যান এতটা শোচনীয় ছিল না।

টেস্টে দ্রুততম পরাজয়ের সেঞ্চুরি পূরণ করা দল এখন বাংলাদেশ। বাংলাদেশের আগে এই রেকর্ডটি ছিল নিউজিল্যান্ডের। বাংলাদেশ যেখানে শততম পরাজয় দেখতে মাত্র ১৩৪টি ম্যাচ খেলেছে, যেখানে কিউইদের ম্যাচ সংখ্যা ছিল ২৪১। বাংলাদেশের আগে সর্বশেষ ২০১৭ সালে টেস্ট হারের সেঞ্চুরি করা শ্রীলঙ্কা ম্যাচ খেলেছিল ২৬৬টি। টেস্টে পরাজয়ের সেঞ্চুরি পূরণ করতে সবচেয়ে বেশি ম্যাচ লেগেছিল অস্ট্রেলিয়ার। অজিরা নিজেদের ৩৭৪ নম্বর টেস্ট খেলতে নেমে শততম পরাজয়ের মুখ দেখে।

ম্যাচ সংখ্যায় টেস্টে দ্রুততম ১০০ ম্যাচ হারের রেকর্ড

ক্রম দেশ টেস্টর সংখ্যা
১. বাংলাদেশ ১৩৪
২. নিউজিল্যান্ড

২৪১

৩. শ্রীলঙ্কা ২৬৬
৪. দক্ষিণ আফ্রিকা ২৭৯
৫. ভারত ৩০৩
৬. ইংল্যান্ড ৩৪৭
৭. পাকিস্তান ৩৫৭
৮. ওয়েস্ট ইন্ডিজ ৩৬৮
৯. অস্ট্রেলিয়া ৩৭৪

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD