ইংল্যান্ডের নতুন টেস্ট কোচ ম্যাককালাম

ইংল্যান্ডের নতুন টেস্ট কোচ ম্যাককালাম

ইংল্যান্ড টেস্ট ক্রিকেট দলের নতুন কোচ হলেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। চার বছরের চুক্তিতে ইংল্যান্ডের টেস্ট দলের প্রধান কোচের দায়িত্ব পেলেন ম্যাককালাম। ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) পক্ষ থেকে এ কথা জানানো হয়।

এই প্রথমবারের মত আন্তর্জাতিক কোন দলের কোচের দায়িত্ব পেলেন ম্যাককালাম। ফ্র্যাঞ্চাইজি আসরে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) কোলকাতা নাইট রাইডার্স ও ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) ত্রিনবাগো নাইট রাইডার্সের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালনের অভিজ্ঞতা আছে ম্যাককালামের।

গত অ্যাশেজ ও সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরে সিরিজ হারের পর কোচের পদ থেকে ক্রিস সিলভারউডকে সরিয়ে দেয় ইসিবি। এরপর জাতীয় দলকে নতুনভাবে সাজাতে সাদা এবং লাল বলের ক্রিকেটের জন্য পৃথক-পৃথক কোচ নিয়োগের পরিকল্পনা করেছিলো ইসিবি। সেক্ষেত্রে সাদা বলের কোচ হবার প্রবল সম্ভাবনা ছিলো ম্যাককালামের। কিন্তু হঠাৎ করে পাল্টে যায় পরিস্থিতি।

চমক দেখিয়ে ম্যাককালামকে টেস্ট দলের কোচ করলো ইসিবি। এ ব্যাপারে ইসিবির পরিচালক রব কি বলেন, ‘ব্রেন্ডনকে ইংল্যান্ডের পুরুষ টেস্ট দলের প্রধান কোচ হিসেবে নিশ্চিত করতে পেরে আমরা আনন্দিত। তাকে জানতে এবং খেলা সম্পর্কে তার দৃষ্টিভঙ্গি বুঝতে পারাটা বড় পাওয়া।’

তিনি আরও বলেন, ‘আমার বিশ্বাস ব্রেন্ডন ও বেন স্টোকস ভয়ংকর এক অধিনায়ক-কোচ জুটি হতে যাচ্ছে। সময় এসেছে সিট বেল্ট বেঁধে এ যাত্রায় শামিল হওয়া। আমার বিশ^াস, তার নিয়োগ ইংল্যান্ড টেস্ট দলের জন্য ভালো হবে।’

দায়িত্ব পেয়ে ৪০ বছর বয়সী ম্যাককালাম বলেন, ‘ইংল্যান্ডের টেস্ট দলে ইতিবাচক অবদান রাখার সুযোগ পেয়ে ও দলকে আরও সাফল্য এনে দেওয়ার দায়িত্ব পেয়ে আমি অত্যন্ত আনন্দিত। এ মুহূর্তে চ্যালেঞ্জের মুখে থাকা দলটিকে সাহায্য করার বিষয়ে আমি আশাবাদী।’

নিউজিল্যান্ডের হয়ে ১০১টি টেস্ট খেলেছেন ম্যাককালাম। ১২টি সেঞ্চুরি ও ৩১টি হাফ-সেঞ্চুরিতে ৬৪৫৩ রান করেছেন তিনি। টেস্টে ৩০২ রান তার ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস। ২০১৩ থেকে ২০১৬ পর্যন্ত ৩১ টেস্টে নিউজিল্যান্ডকে নেতৃত্ব দিয়েছেন ম্যাককালাম। তার অধীনে ১১টি করে সমান জয়-হার ও ৯টিতে ড্র করে নিউজিল্যান্ড।

আগামী মাসেই ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ইংল্যান্ড। নিজ দেশের বিপক্ষে ক্যারিয়ারের নতুন পথচলা শুরু করবেন ম্যাককালাম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD