আইপিএলের প্রাইজমানি

আইপিএলের প্রাইজমানি

আজ রাতে আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ-আ্পিএলের হাইভোল্টেজ ফাইনাল। লিগ পর্বের প্রথম দুই দলই মুখোমুখি হবে এই ফাইনালে। গুজরাট টাইটান্স এবারে আইপিএলে কোয়ালিফায়ার-সহ দুটি সাক্ষাতেই রাজস্থানকে হারিয়েছে। গুজরাট টাইটান্স আবির্ভাবেই যেমন চ্যাম্পিয়ন হতে মুখিয়ে, তেমনই ১৪ বছর পর শিরোপার কাছাকাছি পৌঁছে মরিয়া লড়াই দিতে প্রস্তুত রয়্যালস।


এবার কত প্রাইজমানি আইপিএল চ্যাম্পিয়ন ‌ও রানার্সআপের? এক বোর্ড কর্তার দাবি, আগামী বছর থেকে প্রাইজমানি বাড়লেও তা ঠিক কত হবে তা এখনও চূড়ান্ত হয়নি। ফলে এবার আইপিএল প্রাইজমানি না বাড়লে যে দল চ্যাম্পিয়ন হবে তারা পাবে ২০ কোটি টাকা। রানার-আপ দল পাবে ১৩ কোটি টাকার আর্থিক পুরস্কার। তিন নম্বর দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর সাত কোটি ও লখনউ সুপার জায়ান্টস পাবে সাড়ে ৬ কোটি টাকা।

করোনা অতিমারির কারণে আনুষঙ্গিক বেশ কিছু খরচ বেড়ে যাওয়ার ফলেই বিগত কয়েক বছর ধরে আইপিএলের প্রাইজমানি বাড়ানো যাচ্ছে না বলেই বোর্ড সূত্রে জানা যাচ্ছে। দুটি নতুন দল এবার আইপিএলে আসায় বোর্ডের ভাণ্ডারে যেমন অর্থের পরিমাণ বেড়েছে, তেমনই ১ হাজার কোটি টাকার উপর স্পনসর ডিলও বোর্ড আইপিএলকে কেন্দ্র করে সম্পূর্ণ করতে পেরেছে।

উল্লেখ্য, আইপিএলের প্রাইজমানি ২০১৬ সালে বাড়ানো হয়েছিল। ২০১৭ সালে তা কমানো হয়, চ্যাম্পিয়ন দল পায় ১৫ কোটি টাকা। ২০১৮ ও ২০১৯ সালে তা বাড়িয়ে করা হয় ২০ কোটি টাকা। ২০২০ সালের আইপিএলে তা কমিয়ে ১০ কোটি করা হয়, এরপর গত বছর তা ফের নিয়ে যাওয়া হয় ২০ কোটি টাকায়। আগামী মাসে মিডিয়া রাইটস থেকে ৩০ হাজার কোটি টাকার বেশি বোর্ডের ঘরে ঢুকতে চলেছে। তাতেই আগামী বছর থেকে বাড়বে প্রাইজমানি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD