দল পেলেন না সাকিব, দিল্লীতে মুস্তাফিজ

দল পেলেন না সাকিব, দিল্লীতে মুস্তাফিজ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ-আইপিএল নিলামে দল পাননি সাকিব আল হাসান। কোনো দল তাকে কেনার আগ্রহ দেখায়নি। তব কাটার মাস্টার মুস্তাফিজুর রহমানকে কিনে নিয়েছে দিল্লি ক্যাপিটালস। প্রথম দিনে নিলামে নাম উঠলেও যে দল পেলেন না বাংলাদেশের শীর্ষ তারকা সাকিব আল হাসান! প্রথম দফার নিলামে ২ কোটি ভিত্তিমূল্যের সাকিবকে নিতে আগ্রহী হয়নি কোনো ফ্র্যাঞ্চাইজি।

সাকিবকে নিয়ে প্রতিবছর আইপিএলেই আগ্রহ থাকে। আইসিসি-র টি টোয়েন্টি ক্রিকেটের অলরাউন্ডারদের ক্রমতালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন সাকিব। এক দিনের ক্রিকেটে অলরাউন্ডারদের ক্রমতালিকায় রয়েছেন শীর্ষে। তাও আইপিএলের কোনও দলই তাঁকে নিতে আগ্রহ দেখাল না প্রথম দিন। বাংলাদেশের বহু জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন সাকিব। তবে, বয়স বাড়ায় সিরিজ ধরে ধরে খেলার কথা কিছু দিন আগে জানিয়ে ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে। গতমাসে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ থেকে সরে দাঁড়ান সাকিব। আসন্ন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এক দিনের সিরিজে খেলার কথা জানালেও, টেস্ট সিরিজে খেলার বিষয়ে স্পষ্ট মত জানাননি এই অলরাউন্ডার।


দীর্ঘ দিন দেশকে নেতৃত্ব দিয়েছেন বাঁহাতি এই ক্রিকেটার। বাংলাদেশের পাশাপাশি, ভারতেও যথেষ্ট জনপ্রিয় সাকিব। আইপিএলে সাকিবের রেকর্ডও খারাপ নয়। কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস, সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলেছেন সাকিব। আইপিএলে ৭১ ম্যাচে ৭৯৩ রান করেছেন। রয়েছে দু’টি অর্ধশতরানের ইনিংস। ব্যাটিং গড় ১৯.৮২। স্ট্রাইক রেট ১২৪.৪৮। বল হাতে নিয়েছেন ৬৩ উইকেট। সেরা বোলিং ১৭ রানে ৩ উইকেট। ওভার প্রতি খরচ করেছেন ৭.৪৩ রান। এমন পারফরম্যান্সের পরও নিলামের প্রথম দিন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডারের দল না পাওয়া কিছুটা বিষ্ময়ের।

তবে ক্রিকেটীয় কারণ হিসেবে ধরলে, গত বছর আইপিএলে কলকাতার হয়ে খেলেছিলেন দলটির দু’বার শিরোপজয়ের সঙ্গী সাকিব। যদিও তার পারফরম্যান্স ছিল হতাশাজনক। ব্যাটে-বলে আলো ছড়াতে ব্যর্থ হন সাকিব। ফলে একাদশে তার সুযোগ মেলেনি নিয়মিত। আট ম্যাচে তিনি ব্যাট হাতে করেছিলেন মোটে ৪৭ রান, বল হাতে নিয়েছিলেন কেবল ৪ উইকেট। এবার চলতি বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএলে) ঝলক দেখাচ্ছেন তিনি। ফরচুন বরিশালের হয়ে সবশেষ পাঁচ ম্যাচেই সেরা হয়ে গড়েছেন ইতিহাস। কিন্তু এই পারফরম্যান্স দিয়েও আইপিএলের দলগুলোর নজর কাড়া হলো না তার।

সাকিব দল না পেলেও আইপিলের নিলামে দল পেয়েছেন মুস্তাফিজুর রহমান। বাংলাদেশের বাঁহাতি পেসারকে ভিত্তিমূল্যে দলে নিয়েছে দিল্লি ক্যাপিটালস। নিলামে ৫ নম্বর সেটে উঠে মুস্তাফিজের নাম। ভিত্তিমূল্য ২ কোটি রূপিতে তাকে দলে নেওয়ার জন্য আহবান করা হলে প্রথম ১০ সেকেন্ড কেউ সাড়া দেয়নি। শেষ মুহূর্তে গিয়ে কাটার মাস্টারকে বিড করে দিল্লি। আর কেউ আগ্রহী না হওয়ায় ভিত্তিমূল্যে এই তারকা পেসারকে দলে পেল তারা।

আইপিএলে এই নিয়ে চারটি আলাদা দলে খেলার স্বাদ পাবেন মুস্তাফিজ। প্রথমবার তাকে দলে নিয়েছিল সানরাইজার্স হায়দরাবাদ, এরপর বাংলাদেশের এই তারকা পেসার খেলেছেন মুম্বাই ইন্ডিয়ান্সে। গত বছর মুস্তাফিজকে দলে নেয় রাজস্থান রয়্যালস। সর্বশেষ আসরে ভালো খেললেও ফিজকে পেতে তেমন আগ্রহ দেখা যায়নি রাজস্থানের। দলটি এর আগেই ট্রেন্ট বোল্ট, প্রসিধ কৃষ্ণদের দলে ভিড়িয়েছে। প্রথম দিনের সবচাইতে বড় চমক হয়ে এসেছেন উইকেটকিপার ব্যাটসম্যান ঈশান কিষান। ১৫ কোটি ২৫ লাখ টাকার আকাশছোঁয়া মূল্যে ঘরের ছেলেকে ঘরে ফিরিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। প্রথম দিনে তিনিই সর্বোচ্চ মূল্যের ক্রিকেটার।

" class="prev-article">Previous article

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD