দ্রুততম মানব ইমরানুর ‌ও মানবী সুমাইয়া

দ্রুততম মানব ইমরানুর ‌ও মানবী সুমাইয়া

শহীদ শেখ কামাল ৪৫তম জাতীয় এ্যাথলেটিকস প্রতিযোগিতার দ্রুততম মানব ইমরানুর রহমান। আর দ্রুততম মানবীর খেতাব জয় করেন সুমাইয়া দে‌ওয়ান। তাছাড়া জাতীয় এ্যাথলেটিকসের প্রথম দিনে ২টি নতুন জাতীয় রেকর্ড হয়েছে। এবারের প্রতিযোগিতায় ৩৫টি দলের ৩৪৭জন এ্যাথলেট অংশগ্রহন করছে। পদক তালিকার শীর্ষে আছে বাংলাদেশ নৌবাহিনী।

বাংলাদেশ এ্যাথলেটিকস ফেডারেশনের ব্যবস্থাপনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীন বাংলাদেশের সূর্ব্ণজয়ন্তুী উপলক্ষে শহীদ শেখ কামাল ৪৫তম জাতীয় এ্যাথলেটিকস প্রতিযোগিতা বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে শুরু হয়েছে। প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার উদ্বোধন করেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা ‌ও ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুর রকিব মন্টু।

দেশের অন্যতম বৃহৎ ও বর্ণাঢ্য এই ক্রীড়ানুষ্ঠানে টি জেলা ও বিভাগীয় ক্রীড়া সংস্থা-২১টি, ইউনির্ভাসিটি-০৫টি, শিক্ষাবোর্ড-০১টি, শারিরীক শিক্ষা কলেজ-০১টি, বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ বিমানবাহিনী, বাংলাদেশ জেল ও বাংলাদেশ আনসার ভিডিপি ও বিকেএসপিসহ মোট ৩৫টি সংস্থার ৩৪৭জন এ্যাথলেট অংশগ্রহন করছে এর মধ্যে ছেলে ২৫৫জন মেয়ে ৮৯জন এবং ৫৬জন ম্যানেজার ও কোচ এবং ১৮০জন টেকনিক্যাল অফিসিয়াল অংশগ্রহন করছেন। তিনদিন ব্যাপি এই প্রতিযোগিতা ২টি গ্রুপের ৪০টি ইভেন্ট অনুষ্ঠিত হবে। এর মধ্যে পুরুষ ইভেন্ট ২২টি এবং মহিলা ইভেন্ট ১৪ টি।

১ম দিনেই ২টি নতুন জাতীয় রেকর্ড । ১০০মিটার (পুরুষ) নতুন জাতীয় রেকর্ড গড়েছেন বাংলাদেশ সেনাবাহিনীর যুক্তরাজ্য বংশভূত প্রবাসী ইমরানুর রহমান সময় নিয়েছেন ১০.৫০সে.(ই)। এই ইভেন্টে ২৫/১২/১৯৯৯ সালে মরহুম মাহবুব আলমের ২২ বছরের রেকর্ড ভঙ্গ করেছেন। হাইজাম্প মহিলা ইভেন্টে ১.৭১ মিটার লাফিয়ে নতুন জাতীয় রেকর্ড গড়লেন বাংলাদেশ নৌবাহিনীর উম্মে হাফসা রুমকী। এই ইভেন্টে ১.৭০ মিটার লাফিয়ে পূ্র্বের রেকর্ড করেছে ২০২০ সালে বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষে মোছাঃ ঋতু আক্তার।

১০০মিটার (পুরুষ) নতুন জাতীয় রেকর্ডসহ দ্রুততম মানব বাংলাদেশ সেনাবাহিনীর ইমরানুর রহমান সময় নিয়েছেন ১০.৫০সেকেন্ড। দ্রুততম মানবীর খেতাব জিতলেন বিকেএসপি’র সুমাইয়া দেওয়ান। তিনি সময় নেন ১২.৩২ সে.। পূর্বে এই ইভেন্টে জাতীয় এ্যাথলেটিকস ও জাতীয় সামার এ্যাথলেটিকস মিলে টানা ১১ বার দ্রুততম মানবীর খেতাব ধরে রেখে ছিলেন শিরিন আক্তার।

১ম দিনে সন্ধ্যা ৬:০০ টা পর্যন্ত মোট ১১টি ইভেন্ট সম্পূন্ন হয়েছে। ৬ টি স্বর্ণ, ৬ টি রৌপ্য ও ৩ টি ব্রোঞ্জ মোট ১৫টি পদক নিয়ে বাংলাদেশ নৌবাহিনী পদক তালিকার শীর্ষে অবস্থান করছে।  ৩ টি স্বর্ণ,৪ টি রৌপ্য এবং ৩ টি ব্রোঞ্জ সহ মোট ১০ টি পদক নিয়ে ২য় অবস্থানে আছে বাংলাদেশ সেনাবাহিনী এবং ০১ টি স্বর্ণ ১টি রৌপ্য ১ টি ব্রোঞ্জ সহ মোট ৩টি পদক নিয়ে ৩য় অবস্থানে আছে বাংলাদেশ আনসার ও ভিডিপি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD