আইপিএল নিলামে সর্বোচ্চ ভিত্তি মূল্যে সাকিব-মুস্তাফিজ

আইপিএল নিলামে সর্বোচ্চ ভিত্তি মূল্যে সাকিব-মুস্তাফিজ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ

২০২২ আসরের আইপিএল নিলামে বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান ও পেসার মুস্তাফিজুর রহমানের সর্বোচ্চ ভিত্তিমূল্য ২ কোটি রুপি (২ লাখ ৬৯ হাজার ডলার এবং বাংলাদেশি মুদ্রায় ২ কোটি ৩১ লাখ টাকা)। আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি ব্যাঙ্গালুরুতে দুইদিনের আইপিএলের নিলাম অনুষ্ঠিত হবে। নিলামে সাকিব-মুস্তাফিজসহ বাংলাদেশের মোট নয় জন স্থান পেয়েছেন।

আইপিএলের নিয়মিত পারফরমার সাকিব-মুস্তাফিজ। নিজ নিজ দলের হয়ে আইপিএলের শিরোপা জয়ের স্বাদও পেয়েছেন তারা। দু’বার কোলকাতা নাইট রাইডার্সের হয়ে শিরোপা জিতেছেন সাকিব। আর আইপিএলে নিজের অভিষেক মৌসুমে সানরাইজার্স হায়দারাবাদের হয়ে শিরোপার স্বাদ পান দ্য ফিজ। এমনকি ২০১৬ সালের আইপিএলে বছরের সেরা উদীয়মান খেলোয়াড় হওয়া প্রথম বিদেশী খেলোয়াড়‌ও মুস্তাফিজ।

গত মৌসুমে রাজস্থান রয়্যালসের হয়েছেন খেলেছেন মুস্তাফিজ। দল ভালো করতে না পারলে পারফরমেন্সে উজ্জ্বল ছিলেন ফিজ। গেল বছর কোলকাতার হয়ে নিজেদের সেরা দিতে পারেননি সাকিব।

জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর প্রতিবেদন অনুসারে, ১৭জন ভারতীয় এবং ৩২ জন বিদেশী খেলোয়াড়সহ মোট ৪৯ জন খেলোয়াড়ের সর্বোচ্চ ভিত্তি মূল্য নির্ধারণ করা হয়েছে। প্রাথমিক তালিকায় না থাকাদের মধ্যে উল্লেখযোগ্য ক্রিকেটার হলেন- মিচেল স্টার্ক, স্যাম কুরান, বেন স্টোকস, ক্রিস গেইল, জোফরা আর্চার এবং ক্রিস ওকস।

সব মিলিয়ে ১২১৪ জন ক্রিকেটার নিলামের জন্য নিবন্ধন করেছেন। এরমধ্যে ২৭০জন পুরানো ক্রিকেটার, নতুন ক্রিকেটার ৩১২ জন এবং ৪১ জন সহযোগী দল থেকে আসা। এই তালিকাটি শুক্রবার দশটি ফ্র্যাঞ্চাইজির কাছে পাঠানো হয়েছে। ফ্র্যাঞ্চাইজিগুলি তাদের পছন্দের তালিকা দেয়ার পর দুই দিনের নিলামের আগে আইপিএল গভর্নিং কাউন্সিল দ্বারা একটি চূড়ান্ত তালিকা প্রস্তুত করা হবে।

২০১৮ সালের পর প্রথম মেগা নিলাম হবে। সেবার টুর্নামেন্টে আটটি দল অংশ নিয়েছিলো। এই নিলামে, নতুন দু’টি ফ্র্যাঞ্চাইজিকে নিয়েছে আইপিএল। গত অক্টোবরে নেয়া দু’টি ফ্র্যাঞ্চাইজি হলো- লক্ষেèৗ এবং আহমেদাবাদ। দশটি ফ্র্যাঞ্চাইজি ইতোমধ্যেই ৩৩ জন খেলোয়াড়কে ধরে রাখতে এবং সংগ্রহ করতে প্রায় ৩৩৮ কোটি রুপি (প্রায় ৪৫ মিলিয়ন ডলার) খরচ করেছে।

বেশিরভাগ ফ্র্যাঞ্চাইজি নতুন স্কোয়াড তৈরির জন্য বড় পরিমানের অর্থ নিয়ে নিলামে নামবে। তবে পাঞ্জাব কিংস, সানরাইজার্স হায়দারাবাদ এবং রাজস্থান রয়ল্যাস অনেকটাই নতুন দল গঠন করবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD