বার্সেলেনাার বাঁচার মরার লড়াই কাল

বার্সেলেনাার বাঁচার মরার লড়াই কাল

চ্যাম্পিয়নস লিগের শেষ ১৬ নিশ্চিত করতে হলে কাল বুধবার বায়ার্ন মিউনিখের বিপক্ষে জয়ের বিকল্প নেই জাভি হার্নান্দেজের বার্সেলোনার। কিন্তু সাম্প্রতিক ফর্ম বিবেচনায় এজন্য অলৌকিক কোন কিছুর উপরই আস্থা রাখতে হবে কাতালান জায়ান্টদের।

মাত্র চার সপ্তাহ আগে ধুকতে থাকা দলটির কোচের দায়িত্ব নিয়েছেন সাবেক তারকা জাভি। শনিবার ক্যাম্প ন্যুতে রিয়াল বেটিসের কাছে ১-০ গোলের পরাজয়ের মাধ্যমে জাভির অধীনে প্রথম হারের তিক্ত স্বাদ পেয়েছে বার্সেলোনা। এর মাধ্যমে বার্সেলোনার আত্মবিশ্বাসে কিছুটা হলে নাড়া পড়েছে। ক্লাবের সাবেক তারকা মিডফিল্ডার ও সাবেক কোচ পেপ গার্দিওলার অন্যতম পছন্দেও খেলোয়াড় হিসেবে বার্সেলোনায় জাভির অন্যরকম এক গ্রহণযোগ্যতা আছে। পুনরায় তাকে দলে পেয়ে বার্সেলেনোর হারানো গৌরব ফিরে আসবে বলেই সংশ্লিষ্ঠরা বিশ্বাস করেন। তবে এজন্য জাভিকে যথেষ্ঠ সময় দিতে হবে।

কেউই আশা করে না একদিনের মধ্যে জাভি আবারো সেই পুরোনো চেহারায় বার্সাকে নিয়ে আসবেন, কিংবা মেমফিস ডিপে মুহূর্তের মধ্যে লিওনেল মেসির জায়গা পূরণ করতে পারবে, অথবা রক্ষনভাগের হারানো শক্তিমত্তা ফিরে আসবে। অনেকেই অবশ্য একটি বিষয় অমত করেছেন যে সব কিছুতে জাভির সময় লাগবে। অভিজ্ঞতার আলোকে জাভি খুব ভালভাবেই জানেন এই মুহূর্তে তার চ্যালেঞ্জটা কোথায়। সে অনুসারে তিনি কাজও শুরু করে দিয়েছেন।

কিন্তু এবারের লিগে হঠাৎ করেই শীর্ষ চারে উঠে আসা রিয়াল বেটিসের কাছে ঘরের মাঠের পরাজয় কোনভাবেই মেনে নিতে পারছেনা বার্সা সমর্থকরা। ম্যানুয়ের পেলেগ্রিনির অধীনে বদলে যাওয়া বেটিস এই মুহূর্তে টেবিলের তৃতীয় স্থানে রয়েছে। সাধারণত লিগে তারা শীর্ষ আটের মধ্যে থেকে মৌসুম শেষ করে। একইভাবে গত মাসে বেনফিকার সাথে ক্যাম্প ন্যুতে যদি জিততে পারতো তবে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬ নিশ্চিত হবার পাশাপাশি কাল বায়ার্ন মিউনিখের বিপক্ষে ম্যাচটির কোন আবহ থাকতো না।

প্রথম ৩০ দিনে জাভির অধীনে ঘরের মাঠে নিজেদের যোগ্যতার প্রমান রাখতে পারেনি বার্সেলোনা। এই জায়গায় জাভির মনোযোগী হবার সময় চলে এসেছে। জাভি বলেছেন, ‘ড্রেসিং রুমে আমি খেলোয়াড়দের বলেছি তাদের নিয়ে আমি গর্ববোধ করি। এটাই ফুটবল। সব মিলিয়ে আমরা খুব একটা ভাল অবস্থানে নেই। বুধবার আমাদের সবকিছু দিয়ে জয়ের চেষ্টা করতে হবে। লা লিগা টেবিলের শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের থেকে ১৬ পয়েন্ট পিছিয়ে বার্সেলোনা সপ্তম স্থানে রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD