জাতীয় যুব কাবাডির বর্ণিল উদ্বোধন

জাতীয় যুব কাবাডির বর্ণিল উদ্বোধন

আইজিপি কাপ ২০২১

বর্ণিল আয়োজনে শুরু হলো ‘আইজিপি কাপ জাতীয় যুব কাবাডি চ্যাম্পিয়নশিপ’। চূড়ান্ত পর্বে বালক ও বালিকা বিভাগের ১৬টি করে ৩২ দল অংশগ্রহণ করছে। আনুষ্ঠানিক উদ্বোধনের আগে রঙ-বেরঙের বেলুন হাতে খেলোয়াড়রা মার্চপাষ্ট করেন। ছিল আতশবাজির রোশনাই ও মনোজ্ঞ ডিসপ্লে।

এই আয়োজন থেকে বাছাইকরা খেলোয়াড়দের উন্নত প্রশিক্ষণের আওতায় আনা হবে। পর্যায়ক্রমে দলকে আসন্ন যুব কাবাডি বিশ্বকাপের জন্য প্রস্তুত করা হবে। ২০১৮ সালে অনুষ্ঠিত আইজিপি কাপ থেকে বাছাই করা খেলোয়াড়দের দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ দেওয়া হয়েছিলো। পরবর্তীতে সেই দলকে ইরানে যুব বিশ্বকাপে পাঠানো হয়েছিলো। সে আসরে ব্রোঞ্জ পাওয়া বাংলাদেশ এবার আরও ভালো করতে চায়। সে লক্ষ্য ভারত থেকে দুজন বিশেষজ্ঞ কোচ আনা হয়েছে।

পল্টন ময়দানে চূড়ান্ত পর্বের উদ্বোধন করেন পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ। এ সময় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, '৩০ লাখ শহীদের তাজা রক্তের বিনিময়ে আমরা এ ভূখণ্ড পেয়েছি। আমরা স্বাধীনতার ৫০ বছর উদযাপন করছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন পৃথিবীর ৩৬তম অর্থনৈতিক শক্তি। কাবাডি ফেডারেশন যে বিশাল আয়োজন করেছে, তা দেখে বিস্মিত। আমরা তৃতীয় হতে চাইনা, রানার্সআপ হতে চাইনা। আমরা চ্যাম্পিয়ন হতে চাই। আগামী বাংলাদেশ তোমাদের, তোমাদের মাধ্যমে আমরা ক্রীড়া ক্ষেত্রে মাসল দেখাতে চাই।'

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন (বিওএ) মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সভাপতি ও র্যাব মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন এবং সাধারণ সম্পাদক ও ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান সহ অন্যান্যরা। 

প্রতিযোগিতার আঞ্চলিক পর্বে বালক বিভাগে ৫৮ ও বালিকা বিভাগে ৫১ জেলা দল অংশগ্রহণ করেছে। অংশগ্রহণকারী দলগুলোকে আট অঞ্চলে ভাগ করে আয়োজিত হয় প্রাথমিক পর্বের খেলা। বালক বিভাগে ৫৮ জেলার ৪১৭ উপজেলার ৪১৭১ ইউনিয়ন ও বালিকা বিভাগে ৫১ জেলার ৩৯৮ উপজেলার ৩৮৯৭ ইউনিয়ন অংশগ্রহণ করেছে। বালক বিভাগে মোট ৫০,০৫২ জন ও বালিকা বিভাগে ৪৬,৭৬৪ জন খেলোয়াড় এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD