মরুরদেশে কাল শুরু স্থগিত আইপিএলের বাকী অংশ

মরুরদেশে কাল শুরু স্থগিত আইপিএলের বাকী অংশ

সংযুক্ত আরব আমিরাতে আগামীকাল শুরু হচ্ছে ইন্ডিয়ন প্রিমিয়ার লীগ(আইপিএল) টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টের চতুর্দশ আসরের  বাকি অংশ। এর আগে গত মে মাসে করোনার প্রভাব বেড়ে যাওয়ায় মাঝপথে নিজদেশে স্থগিত হয়েছিলো আসরটি। সে সময় ২৯টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিলো। চার মাস পর মরুরদেশে শুরু হচ্ছে স্থগিত আইপিএলের বাকী ৩১টি ম্যাচ।   

প্রথম দিনই বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংস। প্রথম লেগে মহেন্দ্র সিং ধোনির চেন্নাইকে ৪ উইকেটে হারিয়েছিলো রোহিত শর্মার মুম্বাই।

তবে বাকি অংশে অনেক তারকাকেই খেলতে দেখা যাবে না। ইংল্যান্ডের বেন স্টোকস, জশ বাটলার, জনি বেয়ারস্টো, ডেভিড মালান, জোফরা আর্চার ও ক্রিস ওকস খেলবেন না। স্ত্রী সন্তান সম্ভবা হওয়ায় কোলকাতা নাইট রাইডার্সের হয়ে এই অংশ দেখা যাবে না অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্সকে। ২০২০ সালের নিলামে ২ মিলিয়ন ডলারে তাকে দলে নিয়েছিলো কোলকাতা।

ইংল্যান্ডের কিছু খেলোয়াড় ইনজুরিতে আছেন এবং টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য কিছু খেলোয়াড় বিশ্রাম নিয়েছেন। আবার অনেকের সড়ে যাওয়াটা প্রশ্নবিদ্ধ করেছে। কারন গেল সপ্তাহে করোনার কারনে ম্যানচেষ্টারে ভারত-ইংল্যান্ড টেস্ট বাতিল হয়। বাতিল হবার পরই আইপিএল না খেলার সিদ্বান্ত জানান বেয়ারস্টো, মালান, ওকস।

এক ফ্র্যাঞ্চাইজি কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে এএফপিকে বলেন, ‘কিছু খেলোয়াড় তাদের প্রত্যাহারের বিষয়টি আগ থেকেই আমাদের জানিয়েছে। কিন্তু তাদের মধ্যে একজনের ব্যবহারে খুবই অপেশাদার চিত্র ফুটে উঠেছে।’

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলী জানান, টেস্টের আগে ভারতের খেলোয়াড়রা করোনাভাইরাস বিস্তারে ভয় পেয়েছিলো। কিন্তু ইংল্যান্ডের কিছু ধারাভাষ্যকার ও সাবেক খেলোয়াড়রা জানান, অর্থের জন্য আইপিএলকে প্রাধান্য দিয়েছে ভারতের খেলোয়াড়রা।

কিন্তু আইপিএলকে প্রাধান্য দেয়ার বিষয়টি পুরোপুরিভাবে অস্বীকার করেছে ভারতের ম্যানেজমেন্ট। দুবাইয়ে থাকা ভারতের ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর অধিনায়ক বিরাট কোহলি বলেন, ‘দুর্ভাগ্যজনক যে আমাদের এখানেই তাড়াতাড়ি শেষ করতে হয়েছিলো।’

আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের পর সংক্ষিপ্ত ভার্সনে অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দেয়া কোহলি আরও বলেন, ‘কিন্তু কোভিডের পরিস্থিতি খুবই অনিশ্চিত।’

তিনি বলেন, ‘যেকোনো সময় যেকোনো কিছু ঘটতে পারে। আশা করি, আমরা একটি ভালো, শক্তিশালী এবং নিরাপদ পরিবেশ বজায় রাখতে সক্ষম হবো এবং একটি মানসম্মত আইপিএল আয়োজন  করতে পারবো।’

আট দলের এই আসরের প্রথম অংশ শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে দিল্লি ক্যাপিটালস। এরপরই আছে, চেন্নাই, ব্যাঙ্গালুুরু ও মুম্বাই।

টুর্নামেন্টের বাকী ৩১ ম্যাচ হবে দুবাই, শারজাহ ও আবুধাবিতে। ১৫ অক্টোবর দুবাইয়ে ফাইনাল দিয়ে শেষ হবে আসরটি। আইপিএলের ফাইনাল শেষ হবার দু’দিন পরই টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে। বাছাই পর্ব দিয়ে শুরু হওয়া আসরের প্রথম দিকের ম্যাচগুলো হবে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে।

কোহলি বলেন, ‘এটি একটি রোমাঞ্চকর পর্ব হতে যাচ্ছে এবং আমাদের জন্য আরসিবিতে এবং তারপর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ।’

অনেকেরই চোখ থাকবে কোহলি ও রোহিতের পারফরমেন্সের দিকে। টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব নিতে যাবার আগে, রোহিতের অধীনে পঞ্চমবারের মত শিরোপা জিতে কি-না মুম্বাই, সেটিই দেখার বিষয়।

গত এপ্রিলে ভারতে করোনা বেড়ে যাবার কারনে, দল ছেড়েছিলেন কোহলির দলের দুই অস্ট্রেলিয়ান এডাম জাম্পা ও কেন রিচার্ডসন।

তাদের পরিবর্তে দুসমন্থ চামিরা ও ওয়ানিন্দু হাসারাঙ্গাকে দলে নিয়েছে ব্যাঙ্গালুরু। সাথে সিঙ্গাপুরের ব্যাটসম্যান টিম ডেভিডকে দলে ভিড়িয়েছে তারা।  

ওকসের পরিবর্তে অস্ট্রেলিয়ার পেসার বেন দারশুইসকে দলে নেয় দিল্লি। বিশ্বকাপের আগে বিশ্রামের জন্য আইপিএল না খেলার সিদ্বান্ত নেন ওকস। পয়েন্ট টেবিলের পঞ্চমস্থানে থাকা রাজস্থানের হয়ে এই পর্বে দেখা যাবে না স্টোকস (মানসিক স্বাস্থ্য বিরতি), আর্চার (ইনজুরি), বাটলার (ব্যক্তিগত কারন) ও লিয়াম লিভিংস্টোনকে।

অর্থের কারনে টি-টোয়েন্টি লিগটি বিসিসিআইর জন্য বড় অঙ্কের রাজস্ব যোগানদাতা। মহামারীর আগে, প্রতি বছর ভারতের অর্থনীতির জন্য ১১ মিলিয়ন ডলারের বেশি আয় অনুমান করা হয়েছিলো এবং ২০২২ সাল থেকে ১০ দল নিয়ে আয়োজন হবে আসরটি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD