পুয়ের্তো রিকোকে স্বর্ণ জিতালেন কামাচো-কুইন

পুয়ের্তো রিকোকে স্বর্ণ জিতালেন কামাচো-কুইন

অলিম্পিকের অ্যাথলেটিক্স ইভেন্ট পুয়ের্তো রিকোকে প্রথমবারের মত স্বর্ণ উপহার দিয়ে ইতিহাস রচনা করেছেন জেসমিন কামাচো-কুইন। নারীদের ১০০ মিটার হার্ডলসে প্রথম হয়ে কামাচো-কুইন দেশের পতাকা টোকিওর মাটিতে উত্তোলন করেন। এদিকে পুরুষদের লং জাম্পে গ্রীসকে প্রথমবারের মত স্বর্ণ উপহার দিয়েছেন মিলটিয়াডিস টেনটোগ্লু।

২৪ বছর বয়সী কামাচো-কুইন ১০০ মিটার হার্ডলসের পুরোটা সময়ই আধিপত্য দেখিয়েছেন। এই ইভেন্টে বিশ্ব রেকর্ডধারী মার্কিন তারকা কেনি হ্যারিসনকে তিনি পাত্তাই দেননি। দাপুটের সাথে ফিনিশিং লাইন টাচ করে বড় কোন প্রতিযোগিতায় কামাচো-কুইন স্বর্ণ জয়ের খরা কাটিয়েছেন।

১২.৩৭ সেকেন্ড সময় নিয়ে কামাচো-কুইন পুয়ের্তো রিকোর জন্য স্বর্ণ এনে দেন। ১২.৫২ সেকেন্ড সময় নিয়ে এই ইভেন্টে রৌপ্য জিতেছেন হ্যারিসন। জ্যামাইকান স্প্রিান্টার মেগার ট্যাপার ব্রোঞ্জ পদক জিততে সময় নিয়ে ১২.৫৫ সেকেন্ড।

প্রতিযোগিতা শেষে আবেগী কামাচো-কুইন জানিয়েছেন এই স্বর্ণ পদকটা তার পুয়ের্তো রিকোর মানুষের জন্য অনেক গুরুত্ব বহন করে। মাত্র তিন মিলিয়ন মানুষের দেশে এই ধরনের কৃতিত্ব সত্যিই গর্বের। কামাচো-কুইন বলেন, ‘আমাদের মত ছোট একটি দেশের জন্য এই ধরনের কৃতিত্ব সত্যিই পুরো দেশকে আশান্বিত করে তুলে। আমি খুশী যে দেশের জন্য কিছু করে দেখাতে পেরেছি। সবকিছুই যে সম্ভব তা আজ প্রমানিত হলো। এই মুহূর্তে আমি সত্যিই দারুন খুশী।’

এদিকে পুরুষদের লং জাম্পে ইউরোপীয়ান চ্যাম্পিয়ন টেন্টোগ্লু শেষ প্রচেষ্টায় কিউবার জুয়ান মিগুয়ের এচেভারিয়ার কাছ থেকে স্বর্ণ পদকটি ছিনিয়ে নিয়েছেন। ২৩ বছর বয়সী টেন্টোগ্লু এচেভারিয়ার সেরা মার্ক ৮.৪১ মিটার স্পর্শ করেছিলেন। কিন্তু দ্বিতীয় সেরা জাম্পে এচেভারিয়ার ৮.০৯ মিটারের বিপরীতে টেন্টোগ্লু ৮.১৫ মিটার অতিক্রম করে স্বর্ণ পদক জয় করেন।

৮.২১ মিটার অতিক্রম করে এই ইভেন্টে ব্রোঞ্জ পদক জিতেছেন কিউবার আরেক জাম্পার মায়কেল মাসো।

প্রতিযোগিতা শেষে টেন্টোগ্লু বলেছেন, ‘শেষ জাম্পটি অসাধারণ ছিল। শুরুতে আমি সঠিক পথে যেতে পারিনি। কিন্তু শেষের দিকে নিজেকে লড়াইয়ে ফিরিয়ে নিয়ে আসি। পদক জয়ের জন্য বদ্ধপরিকর ছিলাম। আমি সত্যিই সৌভাগ্যবান।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD