সাকিব এবার কোলকাতায়

সাকিব এবার কোলকাতায়

বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসানকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে কলকাতা নাইট রাইডার্স দলে ভিড়িয়েছে। নিলামে সাকিবের ভিত্তিমূল্য ছিল দুই কোটি রুপি। তাকে ৩ কোটি ২০ লাখ রুপি খরচে টেনে নিয়েছে শাহরুখ খানের দল।

কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দরাবাদের পরে আইপিএলে সাকিবের নতুন ঠিকানা হলো। ২০১১ সাল থেকে আইপিএলে অংশগ্রহণ করে আসছেন এই বাঁহাতি ক্রিকেটার। ২০২০ সালে আসরে কেবল খেলেননি তিনি। কারণ নিষেধাজ্ঞার কারণে ছিলেন ক্রিকেটের বাইরে। এক আসর বিরতি দিয়ে আবার আইপিএল নিলামে সাকিব ফিরেন সর্বোচ্চ ভিত্তিমূল্যের ক্যাটেগরিতে।

২ কোটি রুপিতে নিলামে ওঠেন সাকিব। তাকে প্রথমেই ডাকে কলকাতা নাইট রাইডার্স, দাম হাঁকায় ২২০ কোটি রুপি। কলকাতা নাইট রাইডার্স ও পাঞ্জাব কিংসের মধ্যে সাকিবকে নিয়ে বেশ কিছুক্ষণ কাড়াকাড়ি চলে। শেষ পর্যন্ত ৩ কোটি ২০ লাখ রুপিতে সাকিবকে দলে নেয় তারই সাবেক দল কলকাতা নাইট রাইডার্স।

বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে সাকিবই সবচেয়ে বেশি আইপিএলে খেলেছেন। জাঁকজমকপূর্ণ এই টুর্নামেন্টে সাকিব খেলেছেন মোট ৬৩টি ম্যাচ। ৪৬টি ম্যাচে ব্যাটিং করার সুযোগ হয়েছে তার। ব্যাট হাতে করেছেন ৭৪৬ রান। স্ট্রাইকরেট ১২৬.৬৬। বল হাতে সাকিব ৬২ ইনিংসে শিকার করেছেন ৫৯টি উইকেট।

আইপিএল ছাড়াও বাংলাদেশ প্রিমিয়ার লিগ, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ, পাকিস্তান সুপার লিগের পরিচিত মুখ সাকিব। খেলেছেন বিগ ব্যাশ লিগ, শ্রীলঙ্কান প্রিমিয়ার লিগেও। সবমিলিয়ে ব্যাট হাতে ৫০৮০ রান ও বল হাতে ৩৬০টি উইকেট শিকার করেছেন তিনি। ব্যাটিংয়ে তার সর্বোচ্চ রান অপরাজিত ৮৬ ও বল হাতে সেরা ফিগার ৬ রানে ৬ উইকেট।

এদিকে নতুন দল পেয়েছেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। ভিত্তি মূল্য ১ কোটি রুপিতে তাকে নিয়েছে রাজস্থান রয়েলস। এরাআগে সানরাইজার্স হায়দ্রাবাদ ও মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছিলেন মুস্তাফিজুর রহমান। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD