ভারতীয় ক্রিকেটে লজ্জার ইতিহাসের পুনরাবৃত্তি

ভারতীয় ক্রিকেটে লজ্জার ইতিহাসের পুনরাবৃত্তি

৪৬ বছর আগের লর্ডসের লজ্জা ফিরল আজকের অ্যাডিলেড ওভালে। টেস্টে ভারতের সর্বনিম্ন স্কোরের সাক্ষী থাকল ক্রিকেটবিশ্ব। ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে এক ও দুইয়ের লড়াইয়ে মাথানত হল ভারতের। শনিবার পিঙ্ক বল টেস্টের তৃতীয় দিনের সকালে মাত্র ৩৬ রানে শেষ হয়ে যায় ভারতীয় ইনিংস। যা ভারতীয় ক্রিকেটে সর্বনিম্ন স্কোর।

১৯৭৪ সালে লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে ৪২ রানে অলআউট হয়ে গিয়েছিল ভারত। সেবারও দ্বিতীয় ইনিংসে ভারতীয় ব্যাটিংয়ের ভয়াবহতার সাক্ষী থেকে ছিল ক্রিকেটবিশ্। প্রথম ইনিংসে ৩০২ রান তুলেছিল অজিত ওয়াদেকরের ভারত। কিন্তু ফলোঅন করে দ্বিতীয় ইনিংসে ভারত মাত্র ৪২ রান শেষ হয়ে গিয়েছ। ঘটনাচক্রে সেবারও ভারতের ৯ উইকেট পড়েছিল। চোটের জন্য ব্যাট হাতে নামতে পারেননি লেগ-স্পিনার ভগবত চন্দ্রশেখর।

আর শনিবার অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪৬ বছর আগের রেকর্ড ভেঙে লজ্জার ইতিহাস গড়ল কোহলি অ্যান্ড কোং৷ এদিন মাত্র ৩৬ রানে ৯ উইকেটে শেষ ভারতীয় ইনিংস। ঘটনাচক্রে এবারও সেই দ্বিতীয় ইনিংস৷ প্রথম ইনিংসে ২৪৪ রান তুলেছিল ভারত। কিন্তু দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে শেষ হয়ে যায় ভারতের ইনিংস। এবারও ৯ উইকেট পড়ার পর ভারতীয় ইনিংসের সমাপ্তি ঘটে। কারণ চোটের কারণে মাঠ ছাড়তে বাধ্য হন পেস বোলার মহম্মদ শামি।

জোস হ্যাজেলউড ও প্যাট কামিন্সের ভয়ংকর বোলিংয়ের সামনে অসহায় আত্মসর্মপণ ভারতীয় ব্যাটসম্যানদের। ৩৬ রানে শেষ হয়ে যায় ভারতের দ্বিতীয় ইনিংস। ভারতের ইনিংস শেষ করতে মাত্র তিন বোলার ব্যবহার করে অস্ট্রেলিয়া। জোস হ্যাজেলউড ও প্যাট কামিন্স এবং মিচেল স্টার্ক। কিন্তু হ্যাজেলউড ও কামিন্স দু’জন মিলেই ভারতীয় ইনিংস শেষ করে দেন৷ ৫ ওভারে মাত্র ৮ রান দিয়ে পাঁচ উইকেট নেন ২৯ বছরের ডানহাতি পেসার। ভারতীয় ইনিংসের বাকি চারটি উইকেট নেন কামিন্স।

৪৬ বছর আগে ভারতীয় ইনিংস শেষ করতে ইংল্যান্ড অধিনায়ক মাইক ডেনিসও মাত্র তিন বোলার ব্যবহার করেছিলেন। ঘটনাচক্রে সেদিনও মাত্র দু’জন বোলার উইকেট পেয়েছিলেন। শুধু তাই নয়, ক্রিস ওল্ড নিয়েছিলেন পাঁছ উইকেট। আর জিওফ আর্নল্ড নিয়েছিলেন চার উইকেট।

তবে ওয়াদেকরের ভারতীয় দলে একজন ব্যাটসম্যান দু’ অংকের রানে পৌঁছেছিলেন। ১৮ রানে অপরাজিত ছিলেন একনাথ সোলকর। কিন্তু এদিন কোহলির ভারতীয় দলে কোনও ব্যাটসম্যানই দু’ অংকের রানে পৌঁছতে পারেননি। ভারতীয় ইনিংসের সর্বোচ্চ স্কোর ময়াঙ্ক আগরওয়ালের ৯ রান।

ভারতীয় ক্রিকেটের এদিনের সকালটা ছিল ভয়াবহ৷ ৯ রানে এক উইকেট নিয়ে খেলা শরুু করে প্রথম আধ ঘণ্টাতেই টিম ইন্ডিয়ার স্কোর হয় ৬ উইকেটে ১৯৷ এদিন বোর্ডে মাত্র ১০ রান যোগ করে পাঁচজন ব্যাটসম্যান প্যাভিলিয়নে ফিরে যান। কামিন্স ও হ্যাজেলউডের ভয়ংকর বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেননি ভারতীয় ব্যাটসম্যানরা। তারপর বাকি তিনটি উইকেট তুলে নিয়ে ভারতীয় ক্রিকেটকে লজ্জার মুখে ঠেলে দেন হ্যাজেলউড।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD