আন্তর্জাতিক ক্রিকেটে ২২ হাজার রান কোহলির

আন্তর্জাতিক ক্রিকেটে ২২ হাজার রান কোহলির

পাহাড়প্রমাণ রান তাড়া করতে নেমে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডে ম্যাচেও মুখ থুবড়ে পড়ল টিম ইন্ডিয়া। সিরিজের প্রথম দু’ম্যাচ হেরে ইতিমধ্যেই তিনম্যাচের সিরিজ হাতছাড়া হয়েছে বিরাট কোহলিদের। তবে দল ম্যাচ হারলেও দ্বিতীয় ম্যাচে ব্যাট হাতে ফর্ম খুঁজে পেলেন ভারত অধিনায়ক।

৩৯০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে এদিন কোহলির ব্যাটে একসময় ম্যাচ জয়ের আশা জিইয়ে রেখেছিল ভারত। কিন্তু ৮৯ রানে ভারত অধিনায়ক ফিরতেই সেই জয়ের আশা শেষ হয়ে যায়। তবে দল ম্যাচ হারলেও আন্তর্জাতিক ক্রিকেটে এদিন একটি মাইলফলক স্পর্শ করেন বিরাট কোহলি। বিশ্বের অষ্টম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ২২ হাজার পূর্ণ করেন ভারত-দলপতি।

১১ রানের জন্য এদিন এসসিজিতে ওয়ানডে ক্রিকেটে ৪৪তম শতরান হাতছাড়া করেন কোহলি। তবে শতরান হাতছাড়া হলেও ব্যক্তিগত ৮৬ রানে পৌঁছনোর সঙ্গে সঙ্গে ওয়ানডে ক্রিকেটে ২২ হাজার রান পূর্ণ করেন তিনি। এই মাইলস্টোন ছুঁতে ভারত অধিনায়ক ৪১৮ ম্যাচে ৪৬২ ইনিংস খেলেন। বিশ্বক্রিকেটে সর্বাধিক রানের নিরিখে শীর্ষে অবশ্যই শচিন রমেশ তেন্ডুলকার। ৬৬৪ ম্যাচে এই কিংবদন্তির ঝুলিতে আছে ৩৪,৩৫৭ রান। ২৮,১০৬ রান সংগ্রহ করে দ্বিতীয়স্থানে রয়েছেন কুমার সাঙ্গাকরা।

আপাতত সবক’টি ফরমেট মিলিয়ে অষ্টম ব্যাটসম্যান হিসেবে ২২ হাজার রান পূর্ণ করা কোহলির ঝুলিতে রয়েছে ১১,৯৭৭ ওয়ানডে রান, ৭,২৪০ টেস্ট রান এবং ২.৭৯৪ টি-টোয়েন্টি রান। ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক শতরানের নিরিখে ভারত অধিনায়ক আপাতত শচিন তেন্ডুলকারের রেকর্ড ৪৯টি শতরান থেকে ছ’ধাপ দূরে। উল্লেখ্য, সিরিজের তৃতীয় ওয়ানডে ম্যাচে কোহলি আরও একটি মাইলস্টোনের সামনে দাঁড়িয়ে।

ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে ১২ হাজার রানের মাইলফলক থেকে আপাতত ২৩ রান দূরে ভারত অধিনায়ক। তা তৃতীয় ম্যাচেই পূর্ণ করতে পারেন তিনি।

" class="prev-article">Previous article

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD