আবারও প্রতিশ্রুতি সালাউদ্দিনের

আবারও প্রতিশ্রুতি সালাউদ্দিনের

বর্তমানে ক্ষয়িষ্ণু সময় পার করছে বাংলাদেশের ফুটবল। ভঙ্গুর ফুটবলকে নতুন করে জাগিয়ে তোলার প্রত্যাশায় আসছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাচন। আগামী ৩ অক্টোবর হবে নির্বাচন। তার আগে মাঠে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন সভাপতি পদপ্রার্থী থেকে শুরু করে সবাই। দিয়ে যাচ্ছেন ফুটবলের স্বর্ণালী অধ্যায় সূচনার প্রতিশ্রুতি।

এবারের বাফুফে নির্বাচনে সভাপতি পদের জন্য লড়াই করবেন বর্তমান সভাপতি কাজী সালাউদ্দিন, বাদল রায় এবং শফিকুল ইসলাম মানিক। বর্তমান সভাপতি সালাউদ্দীন নির্বাচনের ইশতেহার প্রকাশ করেছেন। যেখানে এক যুগ ধরে বাফুফে প্রধানের দায়িত্ব পালন করা সালাউদ্দিন প্রতিশ্রুতি দিয়েছেন, এবারের ভোটে নির্বাচিত হলে ফিফার র‍্যাংকিংয়ে জাতীয় দলের বড় উন্নতি ঘটানোর পরিকল্পনায় কাজ করবেন তিনি। অথচ তার আমলেই নিচু থেকে আরো নিচে নেমেছে এদেশের ফুটবলের মান।

বাংলাদেশ জাতীয় ফুটবল দল বর্তমানে ফিফা র‍্যাংকিংয়ে তালিকার ১৮৭তম অবস্থানে আছে। বাংলাদেশের এই পর্যন্ত সবচেয়ে বাজে অবস্থান ১৯৭ থেকে মাত্র দশ ধাপ এগিয়ে। এদিকে গত চার বছর আগে সর্বশেষ ১৮৫তম অবস্থানে ছিল জাতীয় দল। এর মাঝে র‍্যাংকিংয়ে আর কোনো উন্নতি দেখা যায়নি বাংলাদেশ ফুটবল দলের।

তবে বর্তমান সভাপতি সালাউদ্দিন নিজের নির্বাচনী ইশতেহারে জানিয়েছেন, এবার ক্ষমতায় আসলে ২০২৪ সালের মধ্যে জাতীয় দলকে ১৫০ র‍্যাংকিংয়ের কাছাকাছি অবস্থানে আনার জন্য কাজ করে যাবেন তিনি ও তার প্যানেল। এর জন্য প্রয়োজনীয় উন্নতমানের প্রশিক্ষণ থেকে শুরু করে খেলোয়াড়দের ব্যক্তিগতভাবে মনিটরিংয়ের আওতায় আনার প্রতিশ্রুতি দিয়েছেন সালাউদ্দিন এবং তার প্যানেল।

এদিকে কেবল পুরুষ দলের উন্নয়ন নয় বরং নারী ফুটবল দলের দিকে মন দেওয়ার কথা বলেছেন সালাউদ্দিন। বাংলাদেশ নারী ফুটবল দলের বর্তমান র‍্যাংকিং ১৩৪। তবে সালাউদ্দীন এবং তার প্যানেল প্রতিশ্রুতি দিয়েছেন, নারীদের ফুটবলের উন্নয়ন ঘটিয়ে তাদের একশর মধ্যে আনার পরিকল্পনা তাদের।

এদিকে এবারের নির্বাচনে ইতিমধ্যে দুইবার সভাপতি পদের লড়াই থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছেন বাদল রায়। যদিও নির্বাচনী ব্যালটে থাকছে এই ক্রীড়া সংগঠক এবং সােবেক ফুটবলারের নাম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD