রাত ১২:৪৯, রবিবার, ২৪শে আগস্ট, ২০১৯ ইং
/ আর্ন্তজাতিক / সূচি প্রকাশ করল আইসিসি
নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই
সূচি প্রকাশ করল আইসিসি
আগস্ট ৮, ২০১৯



ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বাংলাদেশ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাছাই পর্বের প্রথম ম্যাচে মুখোমুখি হবে পাপুয়া নিউগিনির। অন্য ম্যাচে রানার্সআপ আয়ারল্যান্ড লড়বে নামিবিয়ার বিপক্ষে। আগামী ৩১ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত স্কটল্যান্ডে হবে টি-টোয়েন্টি নারী বিশ্বকাপ ক্রিকেটে বাছাই পর্বের খেলা।

অন্য ম্যাচে স্কটল্যান্ড-যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড-নেদারল্যান্ডসও চূড়ান্ত পর্বে উঠার লড়াইয়ে নামবে। অর্থাৎ বাছাই পর্বের উদ্বোধনী দিনেই আটটি দল লড়াইয়ে নামবে ডান্ডির ফোরফ্রাশায়ার ক্রিকেট ক্লাব এবং আরব্রোয়াথ ক্রিকেট ক্লাবে। বাছাই পর্বে থেকে শীর্ষ দুটি দল ২০২০ সালে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে খেলবে।

আঞ্চলিক বাছাইয়ে নামিবিয়া দ্বিতীয় হলেও আইসিসির নিষেধাজ্ঞার কারণে চ্যাম্পিয়ন জিম্বাবুয়ের পরিবর্তে বাছাই পর্বে নামিবিয়াকে নেওয়া হয়েছে। ইউরোপ চ্যাম্পিয়ন হয়ে এসেছে নেদারল্যান্ডস, ইস্ট-এশিয়া প্যাসিফিকের সেরা হিসেবে পাপুয়া নিউগিনি, এশিয়া অঞ্চলের সেরা থাইল্যান্ড, আমেরিকার সেরা হিসেবে খেলছে যুক্তরাষ্ট্র। আগেরবারের চ্যাম্পিয়ন হিসেবে বাংলাদেশ আর স্বাগতিক হিসেবে খেলছে স্বটল্যান্ড।

এই আটটি দল দুটি গ্রুপে ভাগ হয়ে প্রতিদ্বন্দ্বিতা করবে। প্রতি গ্রুপের শীর্ষ দুই দল সেমিফাইনাল খেলবে। আর সেমিতে বিজয়ী দল দুটি খেলবে ২০২০ সালে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্ত পর্বে। ২১ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ পর্যন্ত খেলাগুলো হবে স্বাগতিক অস্ট্রেলিয়ার ক্যানবেরা, মেলবোর্ন, পার্থ এবং সিডনির বিভিন্ন স্টেডিয়ামে।

এ গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করবে বাংলাদেশ, থাইল্যান্ড, স্কটল্যান্ড এবং যুক্তরাষ্ট্র। আর বি গ্রুপের দলগুলো হলো- আয়ারল্যান্ড, পাপুয়া নিউগিনি, নামিবিয়া এবং নেদারল্যান্ডস। দুটি সেমিফাইনাল এবং ফাইনাল খেলাটি হবে ফোরফারশায়ার ক্রিকেট ক্লাবে। এর আগে, ২৯ আগস্ট থেকে প্রতিটি দল একটি করে প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পাবে। আগামী ২৯ আগস্ট প্রস্তুতি ম্যাচে আরব্রোয়াথ স্পোর্টস ক্লাবে বাংলাদেশের প্রতিপক্ষ নেদারল্যান্ডস।

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইয়ে বাংলাদেশের খেলা

৩১ আগস্ট বাংলাদেশ-পাপুয়া নিউগিনি
০১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র-বাংলাদেশ
০৩ সেপ্টেম্বর স্কটল্যান্ড-বাংলাদেশ
০৫ সেপ্টেম্বর সেমিফাইনাল দুটি
০৭ সেপ্টেম্বর ফাইনাল খেলা।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :