রাত ১২:১৯, রবিবার, ২৪শে আগস্ট, ২০১৯ ইং
/ ক্রিকেট / বিপিএল নিয়ে নতুন বিতর্ক
বিপিএল নিয়ে নতুন বিতর্ক
আগস্ট ৫, ২০১৯



কিছুদিন আগেই বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সপ্তম আসরের তারিখ ঘোষণা করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তারা জানায় যে আগামী ৬ ডিসেম্বর বিপিএলের সপ্তম আসরের খেলা মাঠে গড়াবে। তবে সেই মাঠের লড়াইয়ে নামবে কোন দলগুলো তা এখনও নিশ্চিত নয়। কারণ নিয়মানুযায়ী কোন ফ্র্যাঞ্চাইজিরই অস্তিত্ব নেই। রোববার বিপিএল গভর্নিং কাউন্সিলের সংবাদ সম্মেলনের পর বিষয়টি নিশ্চিত হয়েছে।

বিসিবির সিনিয়র সহ-সভাপতি মাহবুব আনাম জানান, ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে ৬ আসরের জন্য চুক্তি ছিল। সেই মেয়াদ শেষ হওয়ায় নতুন করে দলগুলোর সঙ্গে পারস্পরিক সমঝোতায় নতুন করে পরবর্তী চারটি আসরের জন্য চুক্তি হবে। ইতোমধ্যেই চিটাগং ভাইকিংস সরে দাঁড়ানোয় তাদের জন্য এবং নতুন করে অষ্টম আরেকটি ফ্র্যাঞ্চাইজি পেতে বিসিবি বিজ্ঞাপন দিয়েছে। যেহেতু কোন ফ্র্যাঞ্চাইজিরই আপাতত নতুন চুক্তি নেই, সে কারণে যারা ইতোমধ্যে নিজ উদ্যোগে খেলোয়াড় নিয়েছেন তা বিপিএল আইন অনুসারে অবৈধ- এমনটাই জানিয়েছেন মাহবুব আনাম। অর্থাৎ সাকিব আল হাসান রংপুর রাইডার্সে, মুশফিকুর রহিম কুমিল্লা ভিক্টোরিয়ান্সে যাওয়ার চুক্তি অবৈধ।

মাহবুব আনাম জানান, ঘোষণা অনুসারে ৬ ডিসেম্বরই সপ্তম বিপিএল শুরু হবে। আর সে কারণেই এবার আগেভাগেই ফ্র্যাঞ্চাইজিগুলো দল গড়তে শুরু করে। টানা তিন মৌসুম ঢাকা ডায়নামাইটসে খেলা সাকিবকে রংপুর রাইডার্স নেয়ার ঘোষণা দেয়। তামিম ইকবালের‌ও খুলনা টাইটানসে যা‌ওয়ার গুঞ্জন রয়েছে। তার জায়গায় কুমিল্লা ভিক্টোরিয়ান্স নিশ্চিত করে মুশফিকুর রহিমকে। ঢাকা ডায়নামাইটস দলে টেনেছে ইয়ন মরগানকে। রাজশাহী কিংস জেপি ডুমিনি, খুলনা টাইটান্স শেন ওয়াটসনকে নেয়ার কথা ঘোষণা করে। কিন্তু এসব চুক্তিগুলো এখন বাতিল বলেই গণ্য হবে। কারণ বিপিএল পরিচালনা কমিটি বলেই দিয়েছে, ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে চুক্তি ছিল ষষ্ঠ বিপিএল পর্যন্ত। এরপর নতুন চুক্তি করতে হবে সবাইকে। আর নতুন চুক্তির আগে কোন দলই একজন খেলোয়াড়কেও দলে টানার অধিকার রাখে না। অর্থাৎ ইতোমধ্যে দল বদলের যে খবরগুলো শোনা গেছে সবই অবৈধ হিসেবে বিবেচিত হবে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :