রাত ১২:৪৮, রবিবার, ২৪শে আগস্ট, ২০১৯ ইং
/ আর্ন্তজাতিক / তাপমাত্রা বাড়ায় টোকিও অলিম্পিক নিয়ে দু:শ্চিন্তা
তাপমাত্রা বাড়ায় টোকিও অলিম্পিক নিয়ে দু:শ্চিন্তা
আগস্ট ১০, ২০১৯



২০২০ সালের অলিম্পিক গেমসের আয়োজক জাপানের রাজধানী টোকিও। কিন্তু তার আগে, দারুণ এক সমস্যায় পড়েছে টোকিও অলিম্পিক কমিটি। ক্রমেই বাড়ছে তাপমাত্রা। প্রচন্ড তাপে গত বৃহস্পতিবার অলিম্পিক কনস্ট্রাকশন সাইটে মৃত্যু হয়েছে এক কর্মীর। ২০১৭ সাল থেকে শুরু হয়েছে টোকিও অলিম্পিক সাইট তৈরির কাজ। প্রবল গরমে এই নিয়ে মৃত্যু হল তিনজনের। যদিও এখনও পর্যন্ত সরকারিভাবে এই মৃত্যুর কারণ হিসেবে তাপপ্রবাহ বলা হয়নি। কিন্তু ক্রমশ বেড়ে চলা তাপের কারণে ২৯ জুলাই থেকে ৪ অগস্ট পর্যন্ত গোটা জাপানে মৃত্যু হয়েছে অন্তত ৫৭ জনের।

জাপানের আবহাওয়া দফতর জানিয়েছে, ১০ বছরের ইতিহাসে দেখা যাচ্ছে মাত্র দু’বার (২০০৯ এবং ২০১৬ সালে) টোকিও শহরের নিয়মিত সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমেছে। অগস্ট মাসে গড় সর্বোচ্চ তাপমাত্রা ছাড়িয়েছে ৩৩ ডিগ্রির পারদ। এই দুই মাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণও থেকেছে ৮০ শতাংশে।

২০১৮ সালে থেকে তাপমাত্রা লাগামহীনভাবে বেড়েই চলেছে। গতবছরে সর্বোচ্চ তাপমাত্রা ধরা পড়েছিল ৪১.১ ডিগ্রি সেলসিয়াস। ২০১৯ সালে এখনও পর্যন্ত পারদ উঠেছিল ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস।

তাপমাত্রার এই সমস্যাকে হালকাভাবে নিচ্ছেন না টোকিও অলিম্পিক আয়োজকরা। সাবধানতার জন্যে পুরুষ ও মহিলাদের ম্যারাথনের সময় এগিয়ে ভোর ৬টা করা হয়েছে। আরও বেশকিছু আউটডোর ইভেন্টের সময়ও পরিবর্তন হতে পারে। দর্শকদের জন্যে বসার জায়গায় বিশেষ ছাউনির ব্যবস্থা করা হবে। এছাড়াও থাকবে মিস্ট স্প্রে এবং আইস প্যাক।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :