সন্ধ্যা ৬:৪৮, বুধবার, ১৭ই জুলাই, ২০১৯ ইং
/ video / ৪৪ বছর পর কোপার ফাইনালে পেরু
৪৪ বছর পর কোপার ফাইনালে পেরু
জুলাই ৪, ২০১৯



টানা দুইবারের চ্যাম্পিয়ন চিলিকে ৩-০ গোলে বিধ্বস্ত করে কোপা আমেরিকা ফুটবলের ফাইনালে উঠেছে পেরু। আজ ভোরে ব্রাজিলের পোর্তো আলেগ্রেতে খেলার শুরু থেকে দারুণ দাপট দেখায় পেরু। শেষ পর্যন্ত ৩-০ গোলের বড় জয়ে ৪৪ বছর পর আবার‌ও কোপা আমেরিকার ফাইনালে পেরুভিয়ানরা।

খেলার ২১ মিনিটে এডিসন ফ্লোরেস এগিয়ে দেন পেরুকে। সতীর্থের বাড়ানো ক্রসে আন্দ্রে কারিলো হেড করার পর দূরের পোস্টে থাকা এডিসন ফ্লোরেস দারুণ ভলিতে বল জালে পাঠান।

৩৮ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ইয়োশিমার ইয়োতুন। সতীর্থের লম্বা করে বাড়ানো বল কারিলো নিয়ন্ত্রণ নেওয়ার আগে বিপদমুক্ত করতে পোস্ট ছেড়ে বেরিয়ে যান চিলির গোলরক্ষক গ্যাব্রিয়েল আরিয়াস। কিন্তু আটকাতে পারেননি তিনি। কারিলোর ক্রস বুক দিয়ে নামিয়ে ফাঁকা পোস্টে লক্ষ্যভেদ করেন ইয়েসিমার। এতে প্রথমার্ধেই ২-০ গোলে লিড নেয় পেরু।

পিছিয়ে থাকা চিলি দ্বিতীয়ার্ধে ম্যাচে ফেরার চেষ্টা করেও সফল হয়নি। উল্টো খেলা শেষের ইনজুরি টাইমে, রেনাতোর কাছ থেকে বল পেয়ে গোলরক্ষককে কাটিয়ে পাওলো গুয়েরেরো আরো এক গোল করে পেরুর ৩-০ ব্যবধানের জয় নিশ্চিত করেন। অবশ্য শেষের বাঁশি বাজার আগ মুহূর্তে ব্যবধান কমানোর সুযোগ ছিল চিলির। কিন্তু এদুয়ার্দো ভারগাসের দুর্বল পেনাল্টি ফিরিয়ে দেন গোলরক্ষক পেদ্রো গালেস। এই জয়ে ১৯৭৫ সালের পর প্রথমবার ফাইনাল নিশ্চিত করলো পেরুভিয়ানরা, যেখানে তাদের প্রতিক্ষায় স্বাগতিক ব্রাজিল। আগামী রোববার রিও ডি জেনেরোতে শিরোপা লড়াইয়ে স্বাগতিক ব্রাজিলের মুখোমুখি হবে পেরু।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :