সন্ধ্যা ৭:০৬, বুধবার, ১৭ই জুলাই, ২০১৯ ইং
/ আর্ন্তজাতিক / বিশ্বকাপে কাল বাংলাদেশ-পাকিস্তান লড়াই
বিশ্বকাপে কাল বাংলাদেশ-পাকিস্তান লড়াই
জুলাই ৪, ২০১৯



ফারদিন আল সাজু
আসরে শেষ ম্যাচে কাল লর্ডসে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও পাকিস্তান। সেমিফাইনাল থেকে ছিটকে গেলেও নিজেদের শেষ ম্যাচে পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপটা স্মরণীয় রাখতে চাইবে বাংলাদেশ। অন্যদিকে সেমির স্বপ্ন টিকে থাকলেও অনেক কঠিন সমীকরণের মারপ্যাঁচে ম্যধ্যে আছে পাকিস্তান। তাই তারা চাইবে সমীকরণটা ঠিক রেখে বাংলাদেশের বিপক্ষে জয় নিয়ে সেমিতে খেলতে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় শুক্রবার বিকেল সাড়ে তিনটায়।

বিশ্বকাপের সেমিফাইনালের স্বপ্ন নিয়ে এসেছিলো দু’দল। তবে ভারতের বিপক্ষে তীরে এসে তৈরি ডুবিয়ে সেই স্বপ্ন ভেঙ্গে যায় টিম বাংলাদেশের। অথচ এই বিশ্বকাপে কি দারুন শুরুই না করেছিলো বাংলাদেশ। স্বয়ং ভাগ্যদেবী ছিলো বাংলাদেশের পক্ষে। তাইতো বাংলাদেশের আকাশ ছোঁয়ার স্বপ্নপূরণ আর হলোনা। এবার রূপকথার গল্পের মতোই বিশ্বকাপ শুরু করেছেন সাকিব আল হাসান। বাংলাদেশ দলকে একাই যেন টেনেছেন তিনি। ৫৪২ রান এবং ১১ উইকেট মালিক এই বিশ্বসেরা এই অলরাউন্ডার। সাকিব ছাড়া বলা যায় এবারে বিশ্বকাপে বাকি ব্যাটসম্যানরা সুপার ফ্লপ। তবে শেষ ম্যাচটি জয়ের জন্য সাকিবের পাশাপাশি সৌম্য, তামিম, লিটন, মুশফিকদের দায়িত্ব নিতে হবে বড় ইনিংস খেলার। এবং পাশাপাশি সেরা বোলিংটা দিতে হবে মাশরাফি, সাইফুদ্দিন, মুস্তাফিজদের। সেরাটাও দিতে হবে ফিলিংয়েও। কেননা বাংলাদেশের একের পর এক ক্যাচ মিসের মাশুল গুনতে হচ্ছে ম্যাচে হেরে। ৮ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে সপ্তম অবস্থানে আছে বাংলাদেশ।

অপরদিকে সেমিফাইনাল খেলতে হলে অনেক মারপ্যাঁচের মধ্যে আছে পাকিস্তান। বাংলাদেশের বিপক্ষে ম্যাচে জিতলেই তাদের পয়েন্ট হবে ১১। কিন্তু রান রেটে সমান পয়েন্ট পা‌ওয়া নিউজিল্যান্ডের চেয়ে অনেটাই পিছিয়ে পাকিস্তান। তাদেরকে সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশের বিরুদ্ধে ৪৫০ রান তুলে, মাশারাফী বিন মোর্ত্তজার দলকে ১২৯ রানে অলআউট করে পাকিস্তানকে ম্যাচ জিততে হবে ৩২১ রানে। অথবা বাংলাদেশের বিরুদ্ধে ৪০০ রান তুলে টাইগারদের ৮৪ রানে অলআউট করে পাকিস্তানকে ম্যাচ জিততে হবে ৩১৬ রানে। কিংবা স্কোরবোর্ডে ৩৫০ রান তুলে বাংলাদেশকে ৩৮ রানে অলআউট করে সরফরাজদের ম্যাচ জিততে হবে ৩১২ রানে।

যদিও সমকরটি অনেক কঠিন। কিন্তু আমির, শাহীন আফ্রিদি, রিয়াজদের বোলিংয়ের সামনে তা অসম্ভব নয়। তবে বিশ্বকাপে বাংলাদেশ-পাকিস্তান মাত্র একবার মুখোমুখি হয়েছিলো। সেবার পাকিস্তানকে হারিয়েছিল বাংলাদেশ।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :