সন্ধ্যা ৬:৫৮, বুধবার, ১৭ই জুলাই, ২০১৯ ইং
/ আর্ন্তজাতিক / ডাচদের হারিয়ে যুক্তরাষ্ট্র চ্যাম্পিয়ন
নারী বিশ্বকাপ ফুটবল
ডাচদের হারিয়ে যুক্তরাষ্ট্র চ্যাম্পিয়ন
জুলাই ৮, ২০১৯



নেদারল্যান্ডসকে ২-০ গোলে পরাজিত করে বিশ্বকাপ ফুটবলে টানা দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হলো যুক্তরাষ্ট্র। এতে করে, মোট চারবার বিশ্বকাপ শিরোপা জিতলো তারা।

ফ্রান্সের লি‌ঁওয়ে ডাচদের হারানোর পথে বেশকিছু রেকর্ড‌ও গড়েন যুক্তরাষ্ট্রের ফুটবলাররা। তবে ইনজুরিতে জর্জরিত যুক্তরাষ্ট্র নিয়মিত একাদশের বেশ কয়েকজনকে নামাতে পারেনি এদিন। তাদের শক্তিমত্তার কোনো হেরফের হয়নি। বল প্রসেশন, আক্রমণ কিংবা টার্গেটে বল রাখা সবকিছুতেই এগিয়ে ছিল কোচ জিল এলিসের দল। অবশ্য দলকে চ্যাম্পিয়ন বানিয়ে তিনি‌ও ইতিহাসের অংশ হয়ে গেলেন। বিশ্বের একমাত্র কোচ হিসেবে কোনো দলকে দুইবার বিশ্ব চ্যাম্পিয়ন করানোর রেকর্ড গড়েন জিল এলিস।

প্রথমার্ধের খেলায় আক্রমন আর পাল্টা আক্রমনে দুদলই প্রতিপক্ষকে ব্যতিব্যস্ত রাখে। তাতে গোল পা‌ওয়া হয়নি কোনো দলের। দ্বিতীয়ার্ধে‌ও আক্রমনের ধার কমেনি কোনো দলের। খেলার ৬১ মিনিটে অধিনায়ক মেগান রেপিনোই স্পটকিক থেকে গোল করে এগিয়ে দেন যুক্তরাষ্ট্রকে। শুধু তাই নয়, ৩৪ বছর দুই মাস বয়সী মেগান এই গোলের মাধ্যমে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের ফাইনালে গোল করার কৃতিত্ব দেখান। এরআগে, তারই সতীর্থ কার্লি লয়েড ৩২ বছর ৩৫৪ দিনে গোল করে সেই রেকর্ডের মালিক ছিলেন।

৬৯ মিনিটে রোজ লাভেল্লা দ্বিতীয় গোলটি করেন। এতে বিশ্বকাপের এক টুর্ণামেন্টে সবচেয়ে বেশি ২৬টি গোল করার রেকর্ড‌ও গড়ে যুক্তরাষ্ট্রের মেয়েরা। সেই সঙ্গে টানা দ্বিতীয়বার বিশ্বকাপ জয়ের পাশাপাশি মোট চারবার বিশ্ব চ্যাম্পিয়ন হলো মিয়া হ্যামের উত্তরসূরিরা।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :