রাত ১২:১৩, রবিবার, ২৪শে আগস্ট, ২০১৯ ইং
/ আর্ন্তজাতিক / জিম্বাবুয়েকে নিষিদ্ধ করল আইসিসি
জিম্বাবুয়েকে নিষিদ্ধ করল আইসিসি
জুলাই ১৯, ২০১৯



ক্রিকেটে রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধ করতে ব্যর্থ হওয়ায় জিম্বাবুয়েকে বরখাস্ত করেছে আইসিসি। বৃহস্পতিবার লন্ডনে আইসিসির বার্ষিক সাধারণ সভায় এই সিদ্ধান্ত হয়। এই সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর করার নির্দেশও দিয়েছে আইসিসি। স্বচ্ছ ও গণতান্ত্রিক উপায়ে নির্বাচনের মাধ্যমে সরকারী হস্তক্ষেপ মুক্ত ক্রিকেট প্রশাসন গঠনে ব্যর্থ হ‌ওয়ায় সেদেশের ক্রিকেট বোর্ডের উপর সাসপেন্ডের খড়্গ চাপিয়ে দিলো আইসিসি।

এদিন সর্বসম্মতিক্রমে আইসিসি সিদ্ধান্ত নেওয়ার সময় জানিয়েছে, বাধাহীন ও গণতান্ত্রিক নির্বাচন করা এবং ক্রিকেট প্রশাসনে সরকারি হস্তক্ষেপ রোখায় ব্যর্থতার কারণেই জিম্বাবোয়েকে নির্বাসনে পাঠানো হল।

আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর বলেন, ‘আমরা কোনও সদস্যকে সাসপেন্ড করার সিদ্ধান্ত হালকা ভাবে নিই না। কিন্তু আমরা সবসময় খেলা থেকে রাজনৈতিক হস্তক্ষেপ দূরে রাখি। জিম্বাবুয়ের ক্ষেত্রে যা হয়েছে, তা আইসিসির সংবিধান ভঙ্গের গুরুতর উদাহরণ। বিষয়টিকে আমরা ছেড়ে দিতে পারি না। আইসিসি চায় তার সংবিধান মেনে জিম্বাবুয়েতে ক্রিকেট খেতা হোক।’

এই সিদ্ধান্তে আইসিসির আর্থিক অনুদান থেকে বঞ্চিত হবে জিম্বাবুয়ে। সে দেশের কোনও দলকে আইসিসি পরিচালিত কোনও প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না। ফলে, আগামী টি-টোয়েন্টি পুরুষদের ক্রিকেট বিশ্বকাপে জিম্বাবুয়ের যোগদান নিয়ে অনিশ্চয়তা দেখা দিল।

এদিকে আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আইসিসি’র পূর্ন সদস্য হিসেবে জিম্বাবুয়ে ক্রিকেট তাঁদের সঠিক দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে। একইসঙ্গে গণতান্ত্রিক উপায়ে নির্বাচনের মাধ্যমে সরকারী হস্তক্ষেপ মুক্ত স্বচ্ছ ক্রিকেট বোর্ড গঠনে পুরোপুরি ব্যর্থ হয়েছে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :