রাত ১২:৫৮, রবিবার, ২৪শে আগস্ট, ২০১৯ ইং
/ ক্রিকেট / কালো ব্যাজ পড়ে খেলবে বাংলাদেশ দল
কালো ব্যাজ পড়ে খেলবে বাংলাদেশ দল
জুলাই ৩০, ২০১৯



বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক শামীম কবিরের প্রতি শ্রদ্ধা জানাতে শ্রীলংকা সফরে তিন ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে কালো ব্যাজ ধারণ করে মাঠে নামবে টাইগাররা। দীর্ঘদিন যাবত মারণব্যধি ক্যান্সারে ভোগা কবির (৭৫) গত সোমবার রাজধানীর একটি হাসপাতালে ইন্তেকাল করেন। তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে তৃতীয় ম্যাচে কালো ব্যাজ ধারণ করে খেলতে নামবে বাংলাদেশ দল।

১৯৭৭ সালে মেরিলিবোন ক্রিকেট ক্লাবের(এমসিসি) একটি দল তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলতে বাংলাদেশ সফর করে। তৎকালীন ঢাকা স্টেডিয়ামে (বর্তমান বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম) এটি ছিল বিদেশি কোনো দলের বিপক্ষে বাংলাদেশ দলের প্রথম ম্যাচ। ঐ প্রথম ম্যাচে বাংলাদেশ দলের অধিনায়কত্ব করেন শামীম কবির। ওপেনার হিসেবে ম্যাচের দুই ইনিংসে ৩০ ও ২৫ রান করেন তিনি।

১৯৪৫ সালের ৪ এপ্রিল নরসিংদীতে জন্ম নেওয়া শামীম কবিরের আসল নাম আনোয়ারুল কবির। ১৯৬১ সালে পূর্ব পাকিস্তানের হয়ে করাচি গ্রিন ক্রিকেট দলের বিপক্ষে প্রথমবারের মত প্রথম শ্রেণির ক্রিকেট খেলতে নামেন। খেলোয়াড়ি জীবন শেষে সম্পৃক্ত হন বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি)। ১৯৮২ ও ১৯৮৬ সালের আইসিসি ট্রফিতে বাংলাদেশ দলের ম্যানেজারের দায়িত্বও পালন করেন শামীম কবির। ক্রীড়াঙ্গনে অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৯৯ সালে জাতীয় পুরস্কার পান।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :