সন্ধ্যা ৬:১৫, মঙ্গলবার, ২৫শে জুন, ২০১৯ ইং
/ আর্ন্তজাতিক / সাকিবের অনন্য রেকর্ড
সাকিবের অনন্য রেকর্ড
জুন ৩, ২০১৯



বিশ্বকাপ ক্রিকেটে অনন্য এক রেকর্ডের মালিক হলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। লন্ডনের কেনিংটন ওভালে দক্ষিণ আফ্রিকা ইনিংসে ২০তম ওভারের চতুর্থ বলে প্রোটিয়া ওপেনার মার্করামের উইকেট তুলে নিয়ে অনন্য নজির গড়েন সাকিব। এতে ‌ওয়ানডে ক্রিকেটে ৫ হাজার রান ও ২৫০ উইকেট নেওয়া দ্রুততম ক্রিকেটারে পরিণত হন তিনি।

এর আগে, প্রোটিয়াদের বিরুদ্ধে ব্যাট হাতে ৭৫ রানের ঝকঝকে ইনিংস খেলার সুবাদে সাকিব ওয়ানডে ক্যারিয়ারে সংগ্রহ দাঁড়ায়, ৫৭৯২ রান। অর্থাৎ ওয়ান ডে ক্রিকেটে ৫ হাজার রানের মাইলস্টোন আগেই টপকেছিলেন তিনি। আর এই ম্যাচে মার্করামের উইকেটটি সাকিবের একদিনের ক্যারিয়ারের ২৫০তম শিকার।

ওয়ান ডে ক্রিকেটে ৫ হাজার রান ও ২৫০ উইকেটের নিতে সাকিব খেলন মাত্র ১৯৯টি ম্যাচ। তাতে টপকে যান পাকিস্তানের অলরাউন্ডার আব্দুল রাজ্জাককে। এই ক্লাবের তালিকায় রাজ্জাকই এতদিন ছিলেন দ্রুততম। তিনি খেলেছিলেন ২৫৮টি ম্যাচ। গতকাল রবিবার ওভালে রাজ্জাককে পিছনে ফেলে রেকর্ড নিজের দখলে নেন সাকিব। অর্থাৎ একদিনের ক্রিকেটে ব্যাটে-বলে এমন নজির গড়া দ্রুততম ক্রিকেটার এখন সাকিব।

সাকিব-রাজ্জাক ছাড়া‌ও এই ক্লাবে নাম লেখানো শাহিদ আফ্রিদিকে ২৭৩টি, জ্যাক কালিসকে ২৯৬টি এবং সনৎ জয়সুরিয়াকে ৩০৪টি ‌ওয়ানডে ম্যাচ খেলতে হয়েছিল।

গত বছর টেস্টে ৩ হাজার রান ও ২০০ উইকেট নেওয়া দ্রুততম ক্রিকেটারের মুকুট মাথায় পরেছিলেন সাকিব। তিনি ভেঙেছিলেন কিংবদন্তি ইয়ান বোথামের রেকর্ড। এছাড়া ঘরোয়া ও আন্তর্জাতিক টি-টোয়েন্টি মিলিয়ে ৪ হাজার রান ও ৩০০ উইকেট নেওয়া দ্রুততম ক্রিকেটারের রেকর্ডও রয়েছে সাকিবের নামে। তিন ফর্ম্যাট মিলিয়ে ১০ হাজার রান ও ৫০০ উইকেট নেওয়ার দ্রুততম ক্রিকেটারও এখন সাকিব আল হাসান।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :