রাত ১২:৫৬, বৃহস্পতিবার, ১৭ই জুলাই, ২০১৯ ইং
/ video / বাংলাদেশে ধরাশায়ী বিশ্ব চ্যাম্পিয়ন
বাংলাদেশে ধরাশায়ী বিশ্ব চ্যাম্পিয়ন
জুন ১৮, ২০১৯



সাকিব আল হাসানের সেঞ্চুরিতে, টনটনে ওয়েস্ট ইন্ডিজকে ৭ উইকেটে হারিয়ে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখলো বাংলাদেশ। আগে ব্যাট করে শেই হোপ, হেটমায়ার আর এভিন লুইসের হাফসেঞ্চুরিতে ৮ উইকেটে ৩২১ রান তোলে ক্যারিবীয়রা। জবাবে, ম্যাচ সেরা সাকিবের অপরাজিত ১২৪ আর লিটন দাসের ৯৪ রানে ৫১ বল হাতে রেখে জয় তুলে নেয় টাইগাররা।

চোখ ধাধানো, অনিন্দ কিংবা অসাধারণ, কোনো বিশেষণেই যেনো পূর্ণতা পায় না এই জয়ের রূপ বিশ্লেষণ। আর জয়ের মুকুটটা তো তাকেই মানায়, বিশ্বসেরা অলরাউন্ডারের মুুুুকুট যার মাথায় আরো বহু আগে থেকেই।

স্কটল্যান্ডের বিপক্ষে গেলো বিশ্বকাপেও ঠিক ৩২২ রান তাড়া করেই জয় পেয়েছিলো টাইগাররা। তাই এ ম্যাচেও একই লক্ষ্যটা তাদের কাছে অজেয় ছিলো না। সৌম্য-তামিমের ব্যাটে সে পথের শুরুটাও দুর্দান্ত। যদিও নবম ওভারেই সৌম্যের বিদায়ে কিছুটা হোঁচট।
তবে সেই ধাক্কাতেই যেনো আরো জেগে ওঠে বাংলাদেশ। যার নেতৃত্বে সাকিব আল হাসান। মাত্র ৯৯ বলে ১৬ বাউন্ডারিতে সাজানো তার ইনিংসটির কল্যাণে ক্যারিবীয়দের গড়া ৩২১ রানকেও মামুলিই মনে হয়েছে।

পঞ্চম ম্যাচে এসে একাদশে সুযোগ পেয়ে লিটনও যেনো নিয়েছেন পরিস্থিতির সবটুকু সুবিধা। মাত্র ৬৯ বলে ৯৪ রান করে তাকে সেঞ্চুরি না পাওয়ার হতাশায় পুড়তে হয়েছে ম্যাচ শেষ হয়ে যাওয়ায়। আট বাউন্ডারির সাথে চারটি ছক্কায় এই ডানহাতি যেনো নিজের সামর্থ্যকে আরো একবার চেনালেন। তাতে ৫১ বল বাকি থাকতেই ৭ উইকেটের বিশাল জয়ে বিশ্বকাপের মঞ্চে দুর্দান্তভাবে টিকে রইলো মাশরাফী বিন মোর্ত্তজার দল।

এর আগে মাশরাফির টস জিতে ফিল্ডিং নেয়াকে যথার্থই মনে হচ্ছিলো শুরুতেই ডেঞ্জারম্যান ক্রিস গেইলকে বিদায় করায়। রানের খাতা খোলার আগেই সাইফুদ্দিনের শিকার এই বাঁহাতি। সাইফুদ্দিনের সাথে অধিনায়ক মাশরাফী নিয়ন্ত্রিত আর আগুন ঝরা বোলিংয়ে ক্যারিবিয়ানদের রানের রাশটা টানা ছিলো বাংলাদেশের হাতেই।

তিন অঙ্কের পৌঁছাতে তাদের লেগে যায় ২৩ ওভার। কিন্তু এরপরেই ম্যাচের চিত্র পাল্টে দেন শেই হোপ। এভিন লুইস আর শিমরন হেটমায়ারকে নিয়ে দুটি জুটি গড়ে দলকে রানের পাহাড়ের দিকে নিয়ে যান তিনি। হেটমায়ার ঝড়ের পর অধিনায়ক জ্যাসন হোল্ডারের তান্ডবে বাংলাদেশের ঘাড়ে সাড়ে তিনশোর বেশি রানের বোঝা চাপানোর শঙ্কা জাগায় ওয়েস্ট ইন্ডিজ। তবে শেষ দিকে, মুস্তাফিজের ম্যাজিক বোলিংয়ে ম্যাচে ফেরে বাংলাদেশ।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :